• English
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ

IVF চিকিৎসা কি (बंगालीमध्ये IVF उपचार म्हणजे काय)

  • वर प्रकाशित 03 फेब्रुवारी 2023
IVF চিকিৎসা কি (बंगालीमध्ये IVF उपचार म्हणजे काय)

ব্যবহার वापरणे आत आयव्हीएफ-ए

आयव्हीएफ-ची संपूर्ण गोष्ट आहे, इन-व्हिट्रो फर्टिलेजेशन विट्रो बातर अर्थ उपयोग. त्याला व्हिट्रोफार्टिलेशन्स म्हणतात. ব্যক্তিগত কথায়, পছন্দটিউব बेबी, नलজাতक बाल. 

স্বাভাবিক বা জৈবিক উপায়ে যে সব দম্পতির সন্তান হচ্ছে না তাদের ডিম্বাণু ও শুক্রাণু ভ্রুণ নিয়ে (তাঁদের বাপার দাতার ডিম্বাণু, শুক্রাণুও হতে পারে) ল্যাবরেটরিতে তৈরি করা হয়েছে আমার তা জরায়ু প্রতিস্থাপিত করা আইভিএফ পদ্ধতি। विविध चरण विकास या पद्धतीची सरलीकृत, ধকলযুক্ত, সময়সাপেক্ষ ও ব্যয়ক্ষয়, সন্তানলাভসাপেক্ষ, ৪০-६०%. गेल्या चार नंतर जगभरात ८० लक्ष आईव्हीएफ पद्धती जन्माला आली. গবেষণায় মতামত, প্রাকৃতিক ও নলজাতক উপায়ে জন্ম নেওয়া গ্রহণের মধ্যে মেধাগত বা শারীরিক স্বাভাবিক তফাত থাকে না। আমার বন্ধুর সুবিধা হল, ভ্রূণ একটি উপায় জানার মাধ্যমে শিশুর রোগ বা জিনগত ত্রুটি আছে কি না.

 

লাভে অক্ষমতা ও সহায়ক গর্ভাধান 

নারী দম্পতি যদি এক বছর চেষ্টা করার পরও সন্তানধারণ না করতে পারে, সেক্ষেত্রে তারা মহিলালাভে অক্ষম বলেছে। 

আমার জীবনযাত্রায় মহিলার ঘুমন্ত সমস্যা দেখাই বটে। সমীক্ষা, প্রতি ১৪ জন মহিলার মধ্যে এক সন্তানধারণে সমস্যা থাকে। माझा जुना एक मोठा फॅक्टर. কারণ, যতো পুরানো বা সাড়ে ডিম্বানুর সংখ্যা ওমান কমতে থাকে। काही जणांची वृद्धी जास्त आहे सोबत जननतंत्रे समस्या बासा बाध. जसे, फायब्रोड, एन्डोमेट्रियोसीस किंवा पलिसिस्टिक ओव्हरियन सिनड्रॉम. আবার ডিম্বাশয়, ডিম্বানা বা জরায়ুর সমস্যা, ডিম্বাণু নিঃসরণে সমস্যা, এক্টোপিক প্রেগন্যার ক্ষেত্রেও গ্রোপধারণ সমস্যা হয়। শুধু খাবার নয়, সমস্যা হতে পারে পুরুষসঙ্গীরও। ‍‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌ ‌‌‌‌‌‌‌‌ ‌ ‌ ‌ ‌ ‌ ‌ ‌ ‌‌‌‌‌‌ ‌‌‌‌‌ ‌ ‌ ‌ ‌ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍

ন্যাচারাল বাবে যাঁরা সন্তানধারণ করতে পারছেন না, তাদের জন্য আমার চিকিৎসা উপায় বিজ্ঞানে অ্যাসিস্ট কনসেপশন বা সহায়ক গৌরবেদ পদ্ধতি বন্দোবস্ত রয়েছে। তবে, এই পদ্ধতিতে সাহায্য না করা বা ইনজেকশন দিয়ে সমস্যা সমাধানের চেষ্টা করেন ডাক্তারেরা। এন্ডোমেট্রিয়োসিস, পলিসিস্টিক ওভার বাভারিতে সিস্ট, ফ্যাপিয়ান টিউবে ব্লক থাকলে অনেক সময়ে ল্যাপোরোপি-হিস্টিরিয়োস্কোপি করা হয়। টানাও কাজ না হলে আইআইউআই (ইন্ট্রাইউটেরাইন ইনসেমিনেশন) वा  आयव्हीएफ-एस (इन-वीटथ्रॉर्टिलेशन)

 

आयव्हीएफ कधी आणि कसे?

১) ডিম্বের ডিম্বনালিতে (ফ্যালোপিয়ান টিউব) সমস্যা বা ব্লক ডিমের নিষিক্ত সামনে যেতে যেতে যেতে যেতে জরায়ুতে পথ বাধা হয়। आयव्हीएफ पद्धतीमध्ये या दोन चरण सुरू सुरु होते त्यामुळे समस्या उद्भवते. 

২) মহিলার ঋতুস্রাব অনিয়মিত ডিম্বাশয় থেকে প্রতি মাসে ডিম্বাণু আসে না, তাদের ক্ষেত্রে এই প্রক্রিয়া কার্যকর। 

৩) এন্ডোমেট্রিয়াসিসে সমস্যা থাকলে সমস্যা জরায়ু, ডিম্বাশয় ও ডিম্বনালীর স্বাভাবিক কাজ ব্যাহত হয়। खाजगी आयव्हीएफ मदत निले सुफल मेले.

XNUMX) XNUMX वर्षांहून अधिक जुनी ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ স্বাধীন নিশিক্ত ডিম প্রতিস্থাপনে সমস্যা হয়। आयव्हीएफ तंत्राची मदत घेणे या समस्येचे निराकरण करणे शक्य आहे. 

৫) ডিম্বেনা সীমান্ত বা আইটেম সন্তানধারণ পথ বন্ধ করার কারণে আবার গৌরবধারণ আপনি আইভিএফ-এর সাহায্য নিতে পারেন।

৬) অনেক পুরুষের শুক্রাণুর শক্তি (কনসেনট্রেশন), সচল ক্ষমতা (মরফোলজি) সমস্যা তৈরি হতে পারে। পুরুষসঙ্গীর शुक्रणुरगुणगत समस्या 

৭) পুরুষসঙ্গীবাসে অক্ষম বা ঠিকমতো বীর্যক্ষরণ না হলে অন্য থেকে শুক্রাণু (ডোনার স্র্ম) নিয়ে গুরুধারক ক্ষেত্রে আইভিএফ কার্যকরী পদক্ষেপ।

৮) যে সব দম্পতির সন্তানহীনতার কারণ অজানা অন্য পরীক্ষা-নিরীক্ষার পরেও অসার সঠিক কারণ জানাতে তাদের ক্ষেত্রে এই পদ্ধতি ব্যবহার করা যেতে পারে। 

९) जीनगत त्रुटी असल्यास आयव्हीएफ सुफल मेले. কারণ এই পদ্ধতিতে ডিম নিষিক্তকরণের পরে একটি ছোট পরীক্ষা করা হয় (প্রীতি নাটীক চিহ্নিতকরণ) যাতে জিনগত ত্রুটি দেখা দেয় কি না তা জানা যায়। जरी सर्व चूक या चाचणीत ना-असता. 

१०) প্রজনন সংরক্ষণও আইভিএফের কার্যকরী ভূমিকা आहे. যেমন, ক্যানসার প্রভাব চিকিৎসা প্রজনন ক্ষমতা খারাপ। স্বাস্থ্য চিকিৎসা শুরু করার আগে ডিম বা শুক্রাণু সংগ্রহ করে সংরক্ষণ করা যায় বা অনেক ভ্রূণও সংরক্ষণ করা যায়।

১১) জরায়ুর কারণে সন্তানধারণে অক্ষম হলে আইভিএফ পদ্ধতি নিয়ে দম্পতির ভ্রূণ অন্য মহিলার সাহায্যে প্রতিস্থাপিত (জেসটেশানাল কোম্পানি) করা যায়।

 

आयव्हीएफ- च्या

आयव्हीएफ-ए पर्याप्त शारीरिक व भीडकिल दम्पती वर. তাই ইতিবা মনোভাব এবং অন্য সদস্যদের সদস্যদের একান্ত কাম্য। स्वत:ला स्वत:ला तयार कर ना. ভয় পাওঁ বা দুশ্চিন্তায় থাকলে হরমোনের ভারসাম্য নষ্ট হয়। প্রজননক্ষমতা যা বড় বাধা। শারীরিকভাবেও তৃণমূল-সাবলম্বী হবে। পাহারা হাঁটাচলা, যোগব্যায়ামকে লক্ষ্য নিয়ন্ত্রণে থাকবে। স্বাস্থ্য সেবা আপনাকেই ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍। মদ্যপান বা ধূমপান করা না। রাতে ঠিক সময়ে ঘুমিয়ে পড়া आणि পর্যাপ্ত ঘুম একান্ত হচ্ছে. ITF সূচনা করার আগে বেশ কিছু শারীরিক পরীক্ষা করে দেখা নেবেন অন্যের ফলাফল রাগেছে। সমস্যা থাকলে তার চিকিৎসা করতে।  

 

आयव्हीएफ पद्धती

ডিম फोटा, ডিম সংগ্রহ, শুক্রাণু संग्रह, নিষেধকরণ आणि ভ্রূণ প্রতিস্থাপন — या चरणावर আইভিএফ শেষ হয়। 

প্রথম ধাপে ইনজ়্রাকটর দিয়ে ভাল ডিম্বাণু করার চেষ্টা করা হয়. যদি দিয়েও পর্যাপ্ত সংখ্যায় ডিম্বাণু তৈরি না করা যায় তখন দাতার ডিম্বাণু নিয়ে আইভিএফ করা হয়। অ্যান্টি মুয়ান হরমোন বা এমএইচ পরীক্ষা ও অন্ত্রাল ফলি কিউল এর মাধ্যমে আজকালের শাসনের ডিম্বাণু বলতে পারেন, ডিম্বাশয় থেকে কী ধরনের ডিম্বাণু তৈরি হবে। ঋতুচক্রের দ্বিতীয় বা তৃতীয় দিন থেকে ফলি কিউলার স্টডির মারফত এই অবস্থা তত্ত্বাবধান করা যায়।

ফলি কিউলার স্টডির আর একটা হল কবে ডিম্বাণুগুলি বার বার আনা হবে তা নির্ণয় করা। সেই দিনটিকে আর একটি ইনজেকশন দেওয়া হয় যা ডিম ফাটিম্বা ডিম্বাণুকে যোগ করতে সাহায্য করে। या ‍इन्‍जेन्‍स প্রকল্পগুলি ৩২-৩৬ ঘণ্টার अल्‍ट्रा सोनोग्राफी ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ মিনিট কুড়ির মধ্যে তথ্য ডিম্বাণু বার করে আনা যায়। এই সময় তলপেটে বিষয়টি চাপ বা ব্যাথা হতে পারে।

একই গ্রামের পুরুষসঙ্গীর শুক্রাণু সংগ্রহ (ডোনার স্ফর্মও হতে পারে) পরীক্ষাগারে দেওয়া যায়।

ডিম্বাণু চিক ও শুক্রাণু পরস্পরকে নিষিক্ত করে ভ্রূণ তৈরি হয়। অথবা शुक्कराणुके गर्व डिंबाणुते इंजेक्ट द्वारा भ्रूण निर्माण करना होता है (आईसीएसआई)।

ভ্রূণ হতে পরে তা ইন কিউবেটরে রাখা হয়। ডিম্বাবু সংগ্রহের পাঁচদিনের জন্য আট জোড়া, ষোলো সম্পর্ক অনেক সময় দু'টি বা ভ্রূণ প্রতিস্থাপিত করা হয়। একদিকে যেমন গ্রোপধারণে সফল হয় হার বাড়ে, এমপিই জমজ বা মহিলা কাউন্সিলর প্রসব চায়. তাই এই কথা বলা ভালর সঙ্গে কথা রাখা বাড়তি সংরক্ষণ করে রাখা যায় ভুলুর জন্য। टप्प्याटप्प्याने पुढे কালে पुन्हा आयव्हीएफ प्रक्रिया घेणे आवश्यक आहे, तर काही टप्प्यात पुढे जाणे, समस्या काही वेळा. অব্যহৃত ভ্রূণ অন্য দম্পতিকে দানও করা যায় বা গবেষণার অনুমতি ব্যবহার করতে।

 

आयव्ही एफ

আইভিএফ ফাইল পদ্ধতি অস্বস্তিকর যন্ত্রণাদায়ক নয়। তোমার কারণে ডিম্বাশয় বড় হতে পারে, শরীরে জল জমে মুখ দেখা এবং খিচুনি হতে পারে। তলপেটে ব্যাপার ব্যাথা होऊ शकते. तथापि, এই সমস্ত উপসর্গ কয়েক দিন পরে ঠিক হয়ে যায়.

যদি জরায়ু তাই ভ্রূণটি রাখতে পারে, তার জন্য কিছু রক্ষা করা হয়। দু'সপ্তাহের পরে রক্তের মাধ্যমে জানা যায় গর্ভধারণ সফল হয়েছে কি না. 'পাজিটিভ' হলে বর্ণের প্রসূতি পাসের কাছে 'রেফার' করেন। আর রেজাল্ট 'নেগেটিভ' হলে প্রোজেস্টেরন নেওয়া বন্ধ করতে হবে। एका आठवड्याच्या दरम्यान ঋতুস্রাব सुरू होण्याच्या কথা. তা না হলে বা অস্বাভাবিক রক্তপাত হলে সঙ্গে যোগাযোগ করতে হবে। 

 

জ্ঞান জিজ্ঞাসিত প্রশ্নমালা:

 

१) কতবার আইভিএফ-এর চেষ্টা করা যায়?

अभ्यास मला, आयव्हीएफ पद्धत पाच पासून বারবার চেষ্টা করার नंतर সন্তানসম্ভবা হার सर्वात जास्त. কতবার চেষ্টা করা হবে, তার নির্দিষ্ট সীমা নেই। এটা সম্পূর্ণ রাজনীতি করে ব্যক্তিবিশেষ  

 

२) आयव्हीएफ-এ কি বাড়ে?

আইভিএফ ‌‌‌‌‌‌‌‌‌‌‌‌. হরমোন ইনজেকশনের জন্য হরমোন বাড়াও খিদেও বাড়ে।

 

३ आयव्हीएफ-ए काय) धोका असतो?

প্রশ্ন প্রণোদিত সন্তানের ডেভেলপমেন্ট প্রিম্যাচিভিও কমের সন্তান জন্মদান সবই থাকে আইভিএফ পদ্ধতিতে। এইচসিজি হরমোন প্রয়োগের ফলে ওভারিয়ান হাইপারমুলেশন সিনড্রোমে ডিম্বাশে ফোলা ভাব ও বাস্তবতা হয়। স্বাভাবিক প্রসবের উপসর্গ যেমন মাথা ব্যাথা, বমি সহজতা পেতে পারে। तथापि, স্বাভাবিক নিয়মই দীর্ঘমেয়াদী বা ব্যবহার ব্যবহার খুবই ক্ষতিকর नाही. বিরল স্পট ওভারিয়ান হাইপারস্টিমুলেশন ড্রোমের জেরেসিন দ্রুত বৃদ্ধি ও বিশ্বাসকষ্টের সমস্যা হতে পারে। আগে একটি মন্তব্য ছিল যে ডিম ফোটানোর জন্য সেই চেষ্টাগুলিকে প্রয়োগ করা হয় স্ত্রীঅঙ্গেনার ক্যানসারকে বাড়ে পরবর্তীকালে। যদিও গবেষণা গবেষণা সর্বোত্তম হয়েছে, এই ধারণাটি भू. 

 

 

संबंधित पोस्ट

यांनी लिहिलेले:
सौरेन भट्टाचार्य डॉ

सौरेन भट्टाचार्य डॉ

सल्लागार
डॉ. सौरेन भट्टाचार्जी हे 32 वर्षांपेक्षा जास्त अनुभव असलेले एक प्रतिष्ठित IVF विशेषज्ञ आहेत, ज्यांचा संपूर्ण भारत आणि यूके, बहरीन आणि बांगलादेशमधील प्रतिष्ठित संस्था आहेत. त्यांचे कौशल्य पुरुष आणि मादी वंध्यत्वाचे सर्वसमावेशक व्यवस्थापन समाविष्ट करते. त्यांनी भारत आणि यूकेमधील प्रतिष्ठित जॉन रॅडक्लिफ हॉस्पिटल, ऑक्सफर्ड, यूके यांसह विविध नामांकित संस्थांमधून वंध्यत्व व्यवस्थापनाचे प्रशिक्षण घेतले आहे.
32 वर्षांहून अधिक अनुभव
कोलकाता, पश्चिम बंगाल

आमच्या सेवा

प्रजनन उपचार

जननक्षमतेच्या समस्या या दोन्ही भावनिक आणि वैद्यकीयदृष्ट्या आव्हानात्मक असतात. बिर्ला फर्टिलिटी आणि IVF मध्ये, आम्ही पालक बनण्याच्या तुमच्या प्रवासाच्या प्रत्येक टप्प्यावर तुम्हाला सहाय्यक, वैयक्तिक काळजी प्रदान करण्यावर लक्ष केंद्रित करतो.

पुरुष वंध्यत्व

सर्व वंध्यत्वाच्या प्रकरणांमध्ये पुरुष घटक वंध्यत्वाचा वाटा जवळजवळ 40%-50% आहे. शुक्राणूंचे कार्य कमी होणे अनुवांशिक, जीवनशैली, वैद्यकीय किंवा पर्यावरणीय घटकांचा परिणाम असू शकतो. सुदैवाने, पुरुष घटक वंध्यत्वाची बहुतेक कारणे सहजपणे निदान आणि उपचार करता येतात.

आम्ही पुरुष घटक वंध्यत्व किंवा लैंगिक बिघडलेले कार्य असलेल्या जोडप्यांसाठी शुक्राणू पुनर्प्राप्ती प्रक्रिया आणि उपचारांची विस्तृत श्रेणी ऑफर करतो.

देणगीदार सेवा

आम्ही आमच्या रूग्णांना एक व्यापक आणि सहाय्यक दाता कार्यक्रम ऑफर करतो ज्यांना त्यांच्या प्रजनन उपचारांमध्ये दात्याचे शुक्राणू किंवा दात्याची अंडी आवश्यक असतात. आम्ही विश्वासार्ह, सरकारी अधिकृत बँकांसोबत भागीदारी केली आहे ज्यामुळे दर्जेदार खात्रीशीर रक्तदात्याचे नमुने तुमच्याशी काळजीपूर्वक जुळतात जे रक्त प्रकार आणि शारीरिक वैशिष्ट्यांवर आधारित आहेत.

प्रजनन क्षमता

तुम्ही पालकत्वाला उशीर करण्याचा सक्रिय निर्णय घेतला असेल किंवा तुमच्या पुनरुत्पादक आरोग्यावर परिणाम करणारे वैद्यकीय उपचार घेणार असाल, आम्ही तुम्हाला भविष्यासाठी तुमची प्रजनन क्षमता टिकवून ठेवण्यासाठी पर्याय शोधण्यात मदत करू शकतो.

स्त्रीरोगविषयक प्रक्रिया

ब्लॉक केलेल्या फॅलोपियन नलिका, एंडोमेट्रिओसिस, फायब्रॉइड्स आणि टी-आकाराचे गर्भाशय यांसारख्या स्त्रियांमध्ये प्रजननक्षमतेवर परिणाम करणाऱ्या काही परिस्थिती शस्त्रक्रियेद्वारे उपचार करण्यायोग्य असू शकतात. या समस्यांचे निदान आणि उपचार करण्यासाठी आम्ही प्रगत लेप्रोस्कोपिक आणि हिस्टेरोस्कोपिक प्रक्रियांची श्रेणी ऑफर करतो.

जेनेटिक्स आणि डायग्नोस्टिक्स

पुरुष आणि महिला वंध्यत्वाच्या कारणांचे निदान करण्यासाठी मूलभूत आणि प्रगत प्रजनन तपासणीची संपूर्ण श्रेणी, वैयक्तिकृत उपचार योजनांसाठी मार्ग तयार करते.

आमचे ब्लॉग

सादर
पुढे जा क्लिक करून, तुम्ही आमच्याशी सहमत आहात नियम आणि अटी आणि Privacy Policy

तुम्ही आमच्यापर्यंत देखील पोहोचू शकता

तुम्हाला एक प्रश्न आहे का?

तळटीप बाण