• English
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ

আইভিএফ কি (बंगाली मध्ये IVF म्हणजे काय)

  • वर प्रकाशित जानेवारी 30, 2023
আইভিএফ কি (बंगाली मध्ये IVF म्हणजे काय)

महिलालीव्हे स्वप्नपूरण आयव्हीएफ-ए

শুধু বংশরক্ষা নয়, পরিবারের পরিপূর্ণতা আনে সন্তান। কিন্তু বিশ্বায়নের যুগে আমিপার্শ্বিক রজনীগমন পিলাভের সন্তানের বাধা হয়ে দাঁড়াচ্ছে। সমীক্ষার বিষয়ে, বিশ্বে প্রতি ভালোবাসা দম্পতি এক জোড়া দম্পতি সন্তানের মধ্যে নিদারুণ সমস্যায় ভুগেছে। আশার কথা হল মিল, চিকিৎসা বিজ্ঞানে উপযোগী গর্ভা বাসিস্টেড কনসেপশন পদ্ধতি বিকল্প বন্দোবস্ত রয়েছে। ज्यांच्यामध्ये सर्वात जास्त यशस्वी आणि सकारात्मक आहे. 

आयव्हीएफ बोलचाल

आयव्हीएफ-ची संपूर्ण गोष्ट आहे, इन-व्हिट्रो फर्टिलेजेशन विट्रो बातर अर्थ उपयोग. ती पद्धत वापरणे कृत्रिम परिवेशात जीवन घडवून आणणे, त्याला व्हिट्रोफार्टिलेशन. ব্যক্তিগত কথায়, পছন্দটিউব बेबी, नलজাতक बाल. 

आयव्हीएफ उपचार 

প্রজনন ক্ষমতা বিকাশকারী আর প্রযুক্তির মেলবন্ধনে বেশ বৈজ্ঞানিক ধাপে শেষ হয় আইভিএফ. ওষুদের সাহায্যে মধ্যকল্প ডিম্বাণু তৈরি করা হয়। সেই ডিম সংগ্রহ করে ল্যাবরেটরিতে কাটাকুষ্ট শুক্রাণুর সঙ্গে মিলনসা করে এক বা তথ্য ভ্রূধন করা হয়। ক্যাথিটার সাহায্যে ভ্রূণ আমার জরায়ুতে প্রতিস্থাপিত হয়। विविध चरणे ही पद्धत सरलीकृत, টাইমসাপে ও ব্যয় স্প্লোক্ষপঞ্জি, সন্তানলাভের পিস ৪০-६०%. 

कधी आयव्हीएफ-ची मदत घ्यावी लागेल

নারী দম্পতি যদি এক বছর চেষ্টা করার পর সন্তানধারণ না করতে পারে, সেক্ষেত্রে তাদের প্রজনন ক্ষমতার সমস্যা আছে বলে ধরে নেওয়া হয়। ভীরু হীনমন্যতা বা লোকলজা না ভূগে যতগুলো উত্তরের কাছে যেতে পারে, সঙ্গে সঙ্গে। সাধারণ-নিরীক্ষা করার পর সমাধানের চেষ্টা বা সমাধানের চেষ্টা ইনজ্জর দ্বারা সমস্যা সমাধানের মাধ্যমে। অনেক সময়ে ল্যাপরোস্কোপি-হিস্টিরিয়োপি করা হয়। টানাও কাজ না হলে আইআইউআই (ইন্ট্রাইউটেরাইন ইনসেমিনেশন) वा  आयव्हीएफ-एस (इन-विट्रो फार्टिलेशन) मदत घेणे. 

 

१) महिला प्रजनन অক্ষমতা আইভিএফ- প্রতি ১৪ জন মহিলার মধ্যে এক সন্তানধারণ সমস্যা থাকে। प्रिय जुना मोठा फॅक्टर. কারণ, যতো পুরানো বা সাড়ে ডিম্বানুর সংখ্যা ওমান কমতে থাকে। वयोवृद्ध ४० किंवा त्याच्यापेक्षा जास्त आयव्हीएफ-ची मदत घेणे चांगले. অনেক সময় ডিম্বলীতে (ফ্যালোপিয়ান টিউব) সমস্যা বা ব্লক থাকলে ডিমের নিষিক্ত আমার পথ বা ভ্রূ যেতে যেতে জরায়ুতে পথ বাধা হয়। आयव्हीएफ पद्धतीमध्ये ही दोन'পন্থা লিখবে ল্যাবরেটরিতে শেষ होत नाही. আবার ভুল মহিলা ঋতুস্রাব অনিয়মিত, ডিম্বাশয় থেকে প্রতি মহ ডিম্বাণু আসে না, তাদের ক্ষেত্রে আইভিএফে সুফল মেলে। एंडोमेरिया स्ट्रायसीसे समस्या इफेक्टी। জরায়ুতে ফাইব্রয়েড (টিউমার) থাকলে নিষিক্ত ডিম প্রতিস্থাপনে সমস্যা হয়। आयव्हीएफ-ए हे निराकरण करणे शक्य आहे. ডিম্বনালি বোর্ড ইন্সট্যান্ট বন্ধ্যাকরণ করার কারণে আবার গর্ভধারণ করতে চাইলে আইভিএফ করা যেতে পারে।

२) पुरुष प्रजनन অক্ষমতা আইভিএফ- অনেক সময়ই পুরুষের শুক্রাণুর ঘনত্ব (কনসেনট্রেশন), সচল ক্ষমতা (মবিলিটি) বা উত্তেজনা-আয়তনে (মরফোলজি) সন্তানধারণে সমস্যা হয়। खाजगी आयव्हीएफ-ए सुफल मेले। পুরুষসঙ্গী সহবাসে অক্ষম বা ঠিকমতো বীর্যক্ষরণ না হলে অন্য দাতার থেকে শুক্রাণু (ডোনার স্পার্ম) নিয়ে গর্ভধারণে আইভিএফএফ সক্রিয় পদক্ষেপ।

आयव्हीएफ- च्या

চিকিৎসা শুরু আগে নিজের শরীর-মন প্রস্তুত করতে। ইতিবা মনোভাব এবং অন্য সদস্যদের সদস্যদের প্রয়োজন। হরমোনের ভার্সাম্য নষ্ট হয়। তাই स्ट्रेस কমাতেই হবে. শারীরিকভাবেও তৃণমূল-সাবলম্বী হবে। পাহারা হাঁটাচলা, যোগব্যায়ামকে লক্ষ্য নিয়ন্ত্রণে থাকবে। স্বাস্থ্য সেবা আপনাকে নিয়মিত व्हायला हवे. মদ্যপান বা ধূমপান বা নেশার কবে পরিধান করতে হবে। পর্যাপ্ত ঘুমাতে। লাভ-পর্বে চিকিৎসার ধাপগুলি নিয়ে বিশদে আলোচনা করা প্রয়োজন। জরায়তে ক'টি ভ্রণ প্রতিস্থাপন করা ঠিক করতে হবে। 

वैद्यकीय अभ्यास

१) ओवरीयन रिजार्भ सदस्य উদ্দেশ্য ডিম্বাণুর সংখ্যা ওমাণ পরীক্ষা। অন্ত্রাল ফলি কিউল ডিসকাউন্ট, ফলিকল স্টিমুলেটিং হরমো (এফএসএইচ) ও অ্যান্টি মুলিয়ান হরমোনের (এএমএইচ) রক্ত ​​নির্ণয় করে এই পরীক্ষা হয়। বেশি এএমএইচ থাকার অর্থ, 'ওভারিয়ান রিজার্ভ' বা पुरेशी संख्या ডিম আছে। उधोकडे एफएसएच अधिक राहण्याचा अर्थ 'ওवर्यान रिजार्भल्ट' सर्वंकष.

२) हायकोसी- পুরো কথাটা হিসটেরোস্যালপিঙ্গো कॉन्ट्रास्ट सोनोग्राफी। আলট্রাসাউন্ডের সাহায্যে এই পরীক্ষায় ফ্যালোপিয়ান টিউবের পরিষ্কার ছবি পাওয়া যায় এবং সমস্যা কি না জানা যায়. 

३) हरमोन चाचणी- কী দেওয়া হবে ঠিক করতে ইজোজেন, প্রোজেস্টেরন, কোস্টোস্টেরন, থাইরয়ে, প্রোল্যাকটিন ইত্যাদি

पुरुष शारीरिक चाचणी

বীর্যে শুক্রাণুর সংখ্যা ও গুণগত মান পরীক্ষা করার জন্য পুরুষসঙ্গীর সিমেন অ্যানালাইসিস কাউন্সিল করা হয়। 

आयव्हीएफ पद्धती

१) ডিম তৈরি- প্রথম ধাপে ইনজ়্রাকটর দিয়ে ভাল ডিম্বাণু করার চেষ্টা করা হয়. आमची प्रति उत्साह एक ডিম फोटे. परंतु ‍‍‍‍‍‍‍‍‍; যদি দিয়েও পর্যাপ্ত সংখ্যায় ডিম্বাণু তৈরি না করা যায় তখন দাতার ডিম্বাণু নিয়ে আইভিএফ করা হয়।

२) ডিম गोळा- ঋতুক্রের দ্বিতীয় বা তৃতীয় দিন ফলি কিউলার স্টডির মারফত ডিম্বাণু শান্তিপূর্ণ অবস্থার তত্ত্বাবধান ও কবে বার বার করা হবে তা নির্ণয় করা হবে। সেই দিনটিকে আর একটি ইনজেকশন দেওয়া হয় যা ডিম ফাটিম্বা ডিম্বাণুকে যোগ করতে সাহায্য করে। এই ‍ইনজ প্রকল্পটি ৩২-৩৬ ঘণ্টার মধ্যে আলট্রা सोनोग्राफी সাহায্যে ডিম্বানুগুলিকে বার করে আনা হয়। 

३) शुक्रणु संग्रह- একই গ্রামের পুরুষসঙ্গীর শুক্রাণু সংগ্রহ (ডোনার স্ফর্মও হতে পারে) পরীক্ষাগারে দেওয়া যায়।

४) নিশিক্তকরণ- ডিম্বাণু ও শুক্রাণু পরস্পরকে নিষিক্ত করে ভ্রূণ তৈরি হয়। অথবা शुक्कराणुके गर्व डिंबाणुते इंजेक्ट द्वारा भ्रूण निर्माण करना होता है (आईसीएसआई)। 

५) ভ্রূণ প্রেম ও स्थापना- ভ্রূণ হতে পরে তা ইন কিউবেটরে রাখা হয়। ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍) পাঁচ থেকে ছ'দিনের বন্ধু, ষোলো বন্ধু বা ব্লাস্টোসিস্ট ভ্রূণ আমার প্রতিস্থাপিত হয় ক্যাথিটার সাহায্যে অনেক সময় দু'টি বা ভ্রূণ প্রতিস্থাপিত করা হয়। একদিকে যেমন গ্রোপধারণে সফল হয় হার বাড়ে, এমপিই জমজ বা মহিলা কাউন্সিলর প্রসব চায়. 

आयव्हीएफ-ची सुविधा

१) आयव्हीएफ-ए लोकप्रियता जास्त. विशेष करून ৩৫ এর যাঁদের पुरातन, ক্ষেত্রে. जर जास्त असेल तर जास्त असणे आवश्यक आहे. 

२) শব্দ বার চেষ্টা করা যায়. 

৩) দম্পতি ডিম্বাণু বা শুক্রাণুতে সমস্যা থাকলে বা অপরিচিত দাতার কাছ থেকে সংগ্রহ করা যায়।

৪) যে সব ক্ষেত্রে পরীক্ষা-নিরীক্ষার পরেও প্রজনন অক্ষমতা সঠিক কারণ জানা যায় না, সেখানে আইভিএফ উপস্থিত হয়।

५) প্রজনন সংরক্ষণে আইভিএফের কার্যকর ভূমিকা রয়েছে। যেমন, ক্যানসার চিকিৎসা (কেমোথেরাপি, রেডিয়েশন) প্রজনন ক্ষমতা খারাপ প্রভাব। স্বাস্থ্য চিকিৎসা শুরু করার আগে ডিম বা শুক্রাণু সংগ্রহ করে সংরক্ষণ করা যায় বা অনেক ভ্রূণও সংরক্ষণ করা যায়। 

৬) জরায়ুর কারণে সন্তানধারণের অক্ষম হলে আইভিএফ পদ্ধতি নিয়ে দম্পতির ভ্রূণ অন্য মহিলার সাহায্যে প্রতিস্থাপিত (সারোগেট বাসশানাল গঠন) করা যায়।

७) या पद्धतीमध्ये कधी ग्राफधारण असेल तेच उदाहरणांवर मांडणी असते.   

आयव्हीएफ-चे परस्पर-प्रतिक्रिया

ভাল ডিম তৈরির জন্য যে হরমোন (এইচসিজি) দেওয়া হয় ওভারিয়ান হাইপারমুলেশন সিনড্রোম হয়। বড় ডিম্বাশয়ে ফোলা ভাব ও ব্যাথা হয়. স্বাভাবিক প্রসবের উপসর্গ যেমন মাথা ব্যাথা, বমি, সহজতা, কোষ্ঠকাঠিন্য, স্তনে ভার্ভাব হতে পারে। तथापि, স্বাভাবিক নিয়মই দীর্ঘমেয়াদী বা ব্যবহার ব্যবহার খুবই ক্ষতিকর नाही. অনেক ওভারিয়ান হাইপারমুলেশন ড্রোমের জেরে সময় দ্রুত বৃদ্ধি ও বিশ্বাসকষ্টের সমস্যা হয়। আগে একটি মন্তব্য ছিল যে ডিম ফোটানোর জন্য সেই চেষ্টাগুলি জনন প্রয়োগ করা হয় স্ত্রীঅঙ্গেনাসার ক্যানসারে বাড়ে। जरी ही विचारसर স্বপক্ষে मागणे शोधणे.     

कॉम्प्लेक्स आयव्हीएफ करणे

সমস্যায় অকার্যকারিতা পছন্দের চিকিৎসায় একটা সমস্যা আছে। আরও কী কী করণীয় সেই প্রক্রিয়ার সময় ও হয়রানি- দু'টোর হাত অব্যাহতি মেলে।

১) উভয়ই যে স্বীকারোক্তি বা ক্লিনিকে যাচ্ছে, সেখানে ফলাফলের হার মুসলিম হতে হবে।

XNUMX) লোকমুখে নিজে গিয়ে এবং তার সাথে কথা বলার পরে নিতে হবে। ধৈর্য ধরে কথা শুনেছেন কি না ব্যবহার করতে। আইভিএফের অনেকটাই টাইপের অভিজ্ঞতার উপরে ভোটার। 

३) मला वाटतं ते প্রশ্নগুলো আমার ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍। उपचार सुरु करणे আগে ভালো ভালো. खास करून খরচ আর কতটা ‍

४) क्लिनिक পরিকাঠামো, পরিচ্ছন্নতা-বোধ ইত্যাদি বিষয় লক্ষ্য করতে হবে.

५) आरोग्य सेवा आचार वापरणे खूप महत्वाचे आहे. 

६) বাড়ী খেকে ক্লিনিকের দুরত্ব जास्त হলে বারবার যাও সমস্যা হতে পারে.

आयव्हीएफ पुढील पाऊल

জরায়ু যাতে ভ্রূণ ধরে রাখতে পারে তার জন্য কিছু দেওয়া হয়। দু'সপ্তাহের অপেক্ষা। এই জীবনযাত্রা স্বাভাবিক दिसण्यासाठी শারীরিক পরিশ্রম, প্রাপ্ত, দৌড়াদৌড়ি, ইত্যাদি দেখতে হবে। স্বাস্থ্য কর আপনাকে নিয়মিত করতে হবে। कर्मचारी फोलिक अॅसिड घ्यायला हवे. দু'সপ্তাহ পরে রক্ত ​​পরীক্ষা করা যায় গর্ভধারণ সফল হয়েছে। রেজাল্ট 'পজিটিভ' হলে গর্বতীর কমিশন শুরু করতে হবে। 'নেগেটিভ' হলে তাশের কিছু নেই. আরও কয়েকবার চেষ্টা করা যায়। প্রথম অনুরোধ আশা 'ফ্রিজ' করা হলে পরের খরচ আর সময় দু'টোই বাঁচে।

 

 

 

 

 

 

 

संबंधित पोस्ट

यांनी लिहिलेले:
सौरेन भट्टाचार्य डॉ

सौरेन भट्टाचार्य डॉ

सल्लागार
डॉ. सौरेन भट्टाचार्जी हे 32 वर्षांपेक्षा जास्त अनुभव असलेले एक प्रतिष्ठित IVF विशेषज्ञ आहेत, ज्यांचा संपूर्ण भारत आणि यूके, बहरीन आणि बांगलादेशमधील प्रतिष्ठित संस्था आहेत. त्यांचे कौशल्य पुरुष आणि मादी वंध्यत्वाचे सर्वसमावेशक व्यवस्थापन समाविष्ट करते. त्यांनी भारत आणि यूकेमधील प्रतिष्ठित जॉन रॅडक्लिफ हॉस्पिटल, ऑक्सफर्ड, यूके यांसह विविध नामांकित संस्थांमधून वंध्यत्व व्यवस्थापनाचे प्रशिक्षण घेतले आहे.
32 वर्षांहून अधिक अनुभव
कोलकाता, पश्चिम बंगाल

आमच्या सेवा

प्रजनन उपचार

जननक्षमतेच्या समस्या या दोन्ही भावनिक आणि वैद्यकीयदृष्ट्या आव्हानात्मक असतात. बिर्ला फर्टिलिटी आणि IVF मध्ये, आम्ही पालक बनण्याच्या तुमच्या प्रवासाच्या प्रत्येक टप्प्यावर तुम्हाला सहाय्यक, वैयक्तिक काळजी प्रदान करण्यावर लक्ष केंद्रित करतो.

पुरुष वंध्यत्व

सर्व वंध्यत्वाच्या प्रकरणांमध्ये पुरुष घटक वंध्यत्वाचा वाटा जवळजवळ 40%-50% आहे. शुक्राणूंचे कार्य कमी होणे अनुवांशिक, जीवनशैली, वैद्यकीय किंवा पर्यावरणीय घटकांचा परिणाम असू शकतो. सुदैवाने, पुरुष घटक वंध्यत्वाची बहुतेक कारणे सहजपणे निदान आणि उपचार करता येतात.

आम्ही पुरुष घटक वंध्यत्व किंवा लैंगिक बिघडलेले कार्य असलेल्या जोडप्यांसाठी शुक्राणू पुनर्प्राप्ती प्रक्रिया आणि उपचारांची विस्तृत श्रेणी ऑफर करतो.

देणगीदार सेवा

आम्ही आमच्या रूग्णांना एक व्यापक आणि सहाय्यक दाता कार्यक्रम ऑफर करतो ज्यांना त्यांच्या प्रजनन उपचारांमध्ये दात्याचे शुक्राणू किंवा दात्याची अंडी आवश्यक असतात. आम्ही विश्वासार्ह, सरकारी अधिकृत बँकांसोबत भागीदारी केली आहे ज्यामुळे दर्जेदार खात्रीशीर रक्तदात्याचे नमुने तुमच्याशी काळजीपूर्वक जुळतात जे रक्त प्रकार आणि शारीरिक वैशिष्ट्यांवर आधारित आहेत.

प्रजनन क्षमता

तुम्ही पालकत्वाला उशीर करण्याचा सक्रिय निर्णय घेतला असेल किंवा तुमच्या पुनरुत्पादक आरोग्यावर परिणाम करणारे वैद्यकीय उपचार घेणार असाल, आम्ही तुम्हाला भविष्यासाठी तुमची प्रजनन क्षमता टिकवून ठेवण्यासाठी पर्याय शोधण्यात मदत करू शकतो.

स्त्रीरोगविषयक प्रक्रिया

ब्लॉक केलेल्या फॅलोपियन नलिका, एंडोमेट्रिओसिस, फायब्रॉइड्स आणि टी-आकाराचे गर्भाशय यांसारख्या स्त्रियांमध्ये प्रजननक्षमतेवर परिणाम करणाऱ्या काही परिस्थिती शस्त्रक्रियेद्वारे उपचार करण्यायोग्य असू शकतात. या समस्यांचे निदान आणि उपचार करण्यासाठी आम्ही प्रगत लेप्रोस्कोपिक आणि हिस्टेरोस्कोपिक प्रक्रियांची श्रेणी ऑफर करतो.

जेनेटिक्स आणि डायग्नोस्टिक्स

पुरुष आणि महिला वंध्यत्वाच्या कारणांचे निदान करण्यासाठी मूलभूत आणि प्रगत प्रजनन तपासणीची संपूर्ण श्रेणी, वैयक्तिकृत उपचार योजनांसाठी मार्ग तयार करते.

आमचे ब्लॉग

सादर
पुढे जा क्लिक करून, तुम्ही आमच्याशी सहमत आहात नियम आणि अटी आणि Privacy Policy

तुम्ही आमच्यापर्यंत देखील पोहोचू शकता

तुम्हाला एक प्रश्न आहे का?

तळटीप बाण