• English
Birla Fertility & IVF
Birla Fertility & IVF

ভ্যাজাইনাল ডিসচার্জের কারণ, লক্ষণ এবং চিকিৎসা কী

  • Published on January 28, 2024
ভ্যাজাইনাল ডিসচার্জের কারণ, লক্ষণ এবং চিকিৎসা কী

ভ্যাজাইনাল ডিসচার্জ : একটি সংক্ষিপ্ত বিবরণ

ঋতুস্রাব হওয়া মহিলাদের জন্য তাদের মেনস্ট্রুয়াল সাইকেল বা মাসিক চক্রের আগে বা পরে তাদের যোনি থেকে তরল পদার্থ বের হওয়া সাধারণ। এটি বেশ উদ্বেগজনক মনে হতে পারে, তবে এটি সম্পূর্ণ স্বাভাবিক।

প্রায়শই ভ্যাজাইনাল ডিসচার্জ যোনিকে লুব্রিকেট করার জন্য এবং জরায়ু, সার্ভিক্স এবং যোনি থেকে মৃত কোষ এবং ব্যাকটেরিয়া পরিষ্কার করার জন্য কাজ করে। আপনি যে সময়ে ভ্যাজাইনাল ডিসচার্জ অনুভব করছেন, তার উপর নির্ভর করে এর পরিমাণ, গন্ধ, টেক্সচার, এবং রঙ প্রতিটি মহিলার ক্ষেত্রে পরিবর্তিত হতে পারে।  

ভ্যাজাইনাল ডিসচার্জ কী?

ভ্যাজাইনাল ডিসচার্জ সাধারণত ঋতুমতী মহিলাদের যোনি থেকে নিঃসৃত সাদা তরল পদার্থ  বা মিউকাস। এই ডিসচার্জ ত্বকের মৃত কোষ, ব্যাকটেরিয়া এবং সারভিক্স এবং যোনির মিউকাস দ্বারা গঠিত।

মহিলারা বয়স বাড়ার সাথে সাথে মেনোপজের বয়সে পৌঁছে গেলে, ভ্যাজাইনাল ডিসচার্জ পরিমাণে এবং ফ্রিকোয়েন্সিতে কমে যায়। অল্পবয়সী মহিলারা এবং মেয়েরা প্রতিদিন 2 থেকে 5 মিলি পর্যন্ত ভ্যাজাইনাল ডিসচার্জ অনুভব করতে পারেন।

 যাইহোক, যদি আপনি ভ্যাজাইনাল ডিসচার্জের সময় অতিরিক্ত উপসর্গ যেমন যোনিপথের কাছে চুলকানি, সবুজ রঙের ভ্যাজাইনাল ডিসচার্জ, দুর্গন্ধযুক্ত ডিসচার্জ, তলপেটে ব্যথা এবং শ্রোণী অঞ্চলে ব্যথা অনুভব করেন, তাহলে আমরা আপনাকে একজন ডাক্তারের কাছে যাওয়ার পরামর্শ দিই।

ভ্যাজাইনাল ডিসচার্জ এর লক্ষণ

আপনি যদি ভ্যাজাইনাল ডিসচার্জ এর কারণে ভুগতে থাকেন, তবে এখানে আরো কিছু লক্ষণ আছে যেগুলিও আপনি অনুভব করতে পারেন:

  • ভ্যাজাইনাল র‍্যাশ
  • যোনি অঞ্চলের আশেপাশে চুলকুনি
  • প্রডিসচার্জের সময় যোনি অঞ্চলের আশেপাশে জ্বালাপোড়া
  • ডিসচার্জের খুব ঘন মিউকাস গঠন 
  • দুর্গন্ধযুক্ত ডিসচার্জ
  • সবুজ বা হলুদ ডিসচার্জ

ভ্যাজাইনাল ডিসচার্জ কোন কারণে হয়?

ভ্যাজাইনাল ডিসচার্জের কারণগুলি বোঝার জন্য স্বাভাবিক ভ্যাজাইনাল ডিসচার্জ এবং অস্বাভাবিক ভ্যাজাইনাল ডিসচার্জের মধ্যে পার্থক্য করে নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।

স্বাভাবিক ভ্যাজাইনাল ডিসচার্জ ত্বকের মৃত কোষ এবং ব্যাকটেরিয়া অপসারণ করে আপনার যোনিপথ পরিষ্কার রাখতে সাহায্য করে। এটি একটি মিউকাসের মত গঠনের সঙ্গে সাদা বর্ণের হয়। এটি গন্ধহীন এবং এটি আপনার যোনিপথে অস্বস্তি বা জ্বালাপোড়া সৃষ্টি করে না।

যদি আপনি আপনার সাধারণের চেয়ে বেশি পরিমাণে ভ্যাজাইনাল ফ্লুইড লক্ষ্য করেন এবং এটি আপনার যোনিপথে চুলকানি বা জ্বালাপোড়া সৃষ্টি করে, তাহলে এটি অস্বাভাবিক ভ্যাজাইনাল ডিসচার্জের একটি লক্ষণ হতে পারে।

ভ্যাজাইনাল ডিসচার্জ এর কিছু কারণ নিম্নরূপ:

  1. ইস্ট ইনফেকশন –  ইস্ট ইনফেকশন সাধারণত ক্যান্ডিডা নামক একটি নির্দিষ্ট ধরনের ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট হয়। এই ব্যাকটেরিয়ামটি মানবদেহে সবসময় উপস্থিত থাকলেও, ইনফেকশনের ক্ষেত্রে এটি অত্যন্ত দ্রুতহারে বৃদ্ধি পেতে শুরু করে। ইস্ট ইনফেকশন সাধারণত একটি ঘন সাদা ভ্যাজাইনাল ডিসচার্জ তৈরি করে যার ফলে চুলকানি হতে পারে এবং যৌনমিলনের সময় ব্যথা অনুভূত হতে পারে।
  2. ব্যাকটেরিয়াল ভ্যাজিনোসিস (বিভি) –  ব্যাকটেরিয়াল ভ্যাজিনোসিস একটি সাধারণ ইনফেকশন, যেটি আপনি একজন নতুন সঙ্গীর সাথে যৌনভাবে সক্রিয় থাকলে ঘটতে পারে। বিভি (BV) একটি অত্যন্ত দুর্গন্ধযুক্ত এবং জলযুক্ত ভ্যাজাইনাল ডিসচার্জ উৎপন্ন করে। যদি এর চিকিৎসা না করা হয়, তবে এটি আপনাকে সেক্সুয়ালি ট্রান্সমিটেড ইনফেকশনের ঝুঁকিতে ফেলতে পারে।
  3. সেক্সুয়ালি ট্রান্সমিটেড ইনফেকশন (এসটিআই) – গনোরিয়া এবং ক্ল্যামাইডিয়ার মতো সেক্সুয়ালি ট্রান্সমিটেড ইনফেকশন বা যৌনতাবাহিত সংক্রমণ অস্বাভাবিক ভ্যাজাইনাল ডিসচার্জ উৎপন্ন করতে পারে। এই ডিসচার্জ সবুজ এবং হলুদ রঙের হবে। আপনি এর অন্যান্য উপসর্গগুলিও, যেমন তলপেটে ব্যথা, ঋতুডিসচার্জের সময় প্রচুর পরিমাণে রক্তপাত, যৌনমিলনের পরে রক্তপাত এবং প্রস্রাব করার সময় জ্বালাপোড়া ভাব অনুভব করতে পারেন।
  4. ভ্যাজাইনাল অ্যাট্রোফি – শরীরে ইস্ট্রোজেনিক হরমোনের কম পরিমাণের কারণে যোনির প্রাচীর পাতলা হয়ে যাওয়া এবং শুকিয়ে যাওয়াকে ভ্যাজাইনাল অ্যাট্রোফি বলা হয়। এটি মেনোপজ চলাকালীন মহিলাদের মধ্যে বেশি দেখা যায় এবং এটি ভ্যাজাইনাল ডিসচার্জ এবং জ্বালাপোড়ার অনুভূতি সৃষ্টি করে। এটির ফলে কখনও কখনও ভ্যাজাইনাল ক্যানাল শক্তও হয়ে যেতে পারে।
  5. পেলভিক ইনফ্ল্যামেটরি ডিজিজ (পিআইডি) – ক্ল্যামাইডিয়ার মতো সেক্সুয়ালি ট্রান্সমিটেড ইনফেকশন বা যৌনতাবাহিত সংক্রমণ প্রায়শই পেলভিক ইনফ্ল্যামেটরি রোগের কারণ হয়। এটি ফ্যালোপিয়ান টিউব, জরায়ু, সার্ভিক্স এবং ডিম্বাশয় সহ একজন মহিলার প্রজনন অঙ্গগুলিকে সংক্রামিত করে। এই রোগটি প্রচুর পরিমাণে ভ্যাজাইনাল ডিসচার্জ এবং পেটের নিচের দিকে ব্যথা উৎপন্ন করে।

ভ্যাজাইনাল ডিসচার্জের প্রকারভেদ 

প্রতিটি কারণ একটি নির্দিষ্ট প্রকারের ভ্যাজাইনাল ডিসচার্জের দিকে পরিচালিত হয়।  ভ্যাজাইনাল ডিসচার্জের ধরনের উপর ভিত্তি করে, এর সঠিক কারণটি চিহ্নিত করা যেতে পারে।

যদি আপনি ভ্যাজাইনাল ডিসচার্জের ধরন সম্পর্কে সচেতন থাকেন, তাহলে আপনার পক্ষে এই অবস্থাটি আরও ভালভাবে পরিচালনা করা এবং একটি কার্যকরী ট্রিটমেন্ট প্ল্যান বেছে নেওয়া আরো সহজ হয়ে যাবে।

আপনার অবস্থার রোগ নির্ণয় করা এবং আপনার পক্ষে প্রয়োজনীয় চিকিৎসার স্টেপগুলি গ্রহণ করা আরো সহজ করার জন্য ভ্যাজাইনাল ডিসচার্জের ধরনগুলি একনজরে দেখে নেওয়া যাক।

  • সাদা ভ্যাজাইনাল ডিসচার্জ – সাদা ভ্যাজাইনাল ডিসচার্জ সম্পূর্ণরূপে স্বাভাবিক এবং এটি ইঙ্গিত দেয় যে আপনার যোনি এবং জরায়ু থেকে ত্বকের মৃত কোষ এবং ব্যাকটেরিয়া সরিয়ে ফেলা হচ্ছে।
  • ঘন সাদা ভ্যাজাইনাল ডিসচার্জ – যদি ভ্যাজাইনাল ডিসচার্জ সাদা রঙের কিন্তু স্বাভাবিকের চেয়ে ঘন হয়, তাহলে এটি একটি ইস্ট ইনফেকশনের কারণে হতে পারে। এটির ফলে যোনি অঞ্চলের কাছাকাছি চুলকানি হতে পারে।
  • ধূসর বা হলুদ ভ্যাজাইনাল ডিসচার্জ – একটি অত্যন্ত খারাপ মাছের গন্ধ সহ ধূসর এবং হলুদ ভ্যাজাইনাল ডিসচার্জ একটি ইস্ট ইনফেকশন নির্দেশ করে। এটির অন্যান্য লক্ষণগুলির মধ্যে কয়েকটি হল চুলকানি, জ্বালাপোড়া এবং যোনি বা ভালভা ফুলে যাওয়া।
  • ঘোলাটে হলুদ ভ্যাজাইনাল ডিসচার্জ –  ঘোলাটে হলুদ ভ্যাজাইনাল ডিসচার্জ গনোরিয়ার একটি লক্ষণ। আমরা আপনাকে যত তাড়াতাড়ি সম্ভব ডাক্তারের কাছে যাওয়ার পরামর্শ দিই, যাতে সময়মতো এটি পরীক্ষা করা যায়।
  • হলুদ এবং সবুজাভ ভ্যাজাইনাল ডিসচার্জ – যদি আপনি একটি হলুদ এবং সবুজাভ ভ্যাজাইনাল ডিসচার্জ লক্ষ্য করেন যেটি গঠনের দিক থেকে ফেনাযুক্ত হয়, তাহলে এটি ট্রাইকোমোনিয়াসিসের একটি লক্ষণ হতে পারে। এটিকে ট্রাইক নামেও উল্লেখ করা হয়, যা একটি যৌনতাবাহিত রোগ।
  • বাদামী এবং লাল ভ্যাজাইনাল ডিসচার্জ – গাঢ় লাল এবং বাদামী ভ্যাজাইনাল ডিসচার্জ সাধারণত একটি অনিয়মিত ঋতুচক্রের কারণে অথবা গর্ভাবস্থার সময় হয়।
  • গোলাপী ভ্যাজাইনাল ডিসচার্জ – গোলাপী ভ্যাজাইনাল ডিসচার্জ, স্রাব হয় না কিন্তু গর্ভাবস্থা এবং প্রসবের পরে জরায়ুর লাইনিংয়ের ক্ষরণ হয়। কখনও কখনও এটি ইমপ্লান্টেশন ব্লিডিংকেও নির্দেশ করতে পারে।

ভ্যাজাইনাল ডিসচার্জ এর চিকিৎসা

আপনি এটির সাথে অনুভব করেন এরকম অন্যান্য উপসর্গগুলির উপর এবং এর রঙ এবং গঠনের উপর ভ্যাজাইনাল ডিসচার্জ এর চিকিৎসা নির্ভর করবে। আপনি যখন একজন ডাক্তারের কাছে ভিজিট করেন, তখন আপনাকে তাঁরা নমুনা সরবরাহ করার জন্য বলতে পারেন, যেটিকে তারপরে একটি মাইক্রোস্কোপের নীচে রিভিউ করা হবে।

আপনি ডাক্তারকে সমস্ত তথ্য সঠিকভাবে প্রদান করেছেন কিনা সেটি নিশ্চিত করুন। তাঁরা আপনাকে জিজ্ঞাসা করতে পারেন এমন কিছু সাধারণ প্রশ্ন হল:

  • আপনি কত ঘন ঘন ভ্যাজাইনাল ডিসচার্জ অনুভব করেন?
  • ডিসচার্জের গঠন কী?
  • ডিসচার্জের রং কী?
  • এই রং কি ঘন ঘন পরিবর্তিত হয়?
  • আপনার ভ্যাজাইনাল ডিসচার্জে কি কোনোরকম গন্ধ আছে?
  • আপনি কি আপনার ভ্যাজাইনাল ডিসচার্জের সাথে চুলকানি এবং জ্বালাপোড়া ভাব অনুভব করেন?

অন্যান্য শারীরিক পরীক্ষার মধ্যে পেলভিক পরীক্ষা, প্যাপ স্মিয়ার এবং পিএইচ টেস্ট অন্তর্ভুক্ত থাকতে পারে। এটি ডাক্তারকে শারীরিক অবস্থাটি ঘনিষ্ঠভাবে বুঝতে এবং সেই অনুযায়ী চিকিৎসার পরামর্শ দেওয়ার সুযোগ দেবে। কিছু কিছু ক্ষেত্রে, ডাক্তারেরা সার্ভিক্যাল ক্যান্সার পরীক্ষা করার জন্য আপনার সার্ভিক্স থেকে একটি স্ক্র্যাপ পরীক্ষা করে।

মূল কারণটি একবার চিহ্নিত হয়ে গেলে, আপনাকে এই পরিস্থিতিটি নিরাময়ের জন্য বেশ কিছু অ্যান্টিবায়োটিকের পরামর্শ দেওয়া হবে। এই পরিস্থিতিটি আরো ভালোভাবে পরিচালনা করার জন্য আপনি বেশ কিছু হোম কেয়ার ব্যবস্থাও নিতে পারেন।

এখানে আপনি অনুসরণ করতে পারেন এরকম কিছু টিপস আছে:

  • আপনার যোনিতে সাবান ব্যবহার করা এড়িয়ে চলুন কারণ এটি যোনি অঞ্চলের pH ব্যালান্সকে নষ্ট করে দেয়।

যোনি অঞ্চলের কাছাকাছি পারফিউম ব্যবহার করবেন না

  • সুগন্ধযুক্ত ট্যাম্পন এবং ডাউচিং প্রোডাক্ট ব্যবহার করা এড়িয়ে চলুন
  • বেশিক্ষণ ভেজা অন্তর্বাস পরে থাকবেন না
  • দীর্ঘ সময় ধরে আঁটোসাঁটো পোশাক পরবেন না; আপনার অন্তরঙ্গ এলাকাকে শ্বাস নিতে দিন
  • রুটিন চেক-আপের জন্য একজন ডাক্তারের কাছে যান, বিশেষত যদি আপনি যৌনভাবে সক্রিয় থাকেন

উপসংহার

ঋতুমতী মহিলাদের মধ্যে সাদা ভ্যাজাইনাল ডিসচার্জ এর ঘটনা খুবই সাধারণ। আপনার স্বাভাবিক ভ্যাজাইনাল ডিসচার্জ হয়ে থাকলে আতঙ্কিত হবেন না।  যাইহোক, এটির উপর নজর রাখুন এবং আপনি যদি অন্যান্য উপসর্গের সাথে অস্বাভাবিক ডিসচার্জ অনুভব করতে শুরু করেন তাহলে অবিলম্বে সাহায্য গ্রহণ করুন। আপনার পক্ষে এটি আরো সহজ করে তোলার জন্য অনেক রকমের ট্রিটমেন্ট প্ল্যান এবং প্রতিরোধমূলক যত্ন রয়েছে৷

ভ্যাজাইনাল ডিসচার্জের সবচেয়ে ভালো চিকিৎসা পাওয়ার জন্য, এখনই বিড়লা ফার্টিলিটি এবং আইভিএফ-এ ভিজিট করুন এবং ডাঃ মীনু বশিষ্ঠ আহুজার সাথে একটি অ্যাপয়েন্টমেন্ট বুক করুন।

প্রায়শই জিজ্ঞাস্য প্রশ্নগুলি: 

  1. ভ্যাজাইনাল ডিসচার্জ কি স্বাভাবিক?

সাদা ভ্যাজাইনাল ডিসচার্জ সম্পূর্ণরূপে স্বাভাবিক, এবং প্রচুর ঋতুমতী মহিলা এটি অনুভব করেন।  আপনার ভ্যাজাইনাল ডিসচার্জ এর রঙ ঘন ঘন পরিবর্তিত হলে, তবেই আপনাকে চিন্তা করতে হবে। আমরা আপনাকে এরকম পরিস্থিতিতে একজন ডাক্তারের কাছে যাওয়ার পরামর্শ দিই।

  1. যদি আমার ভ্যাজাইনাল ডিসচার্জ পরিবর্তিত হয়, আমার কি একটি ইনফেকশন হয়েছে?

হ্যাঁ, যদি আপনার ভ্যাজাইনাল ডিসচার্জ এর রঙ এবং গঠন পরিবর্তন করে, তবে আপনার ইস্ট বা ব্যাকটেরিয়া ইনফেকশন হতে পারে। আপনার অবস্থা ভালো করে জানার জন্য সঙ্গে সঙ্গে ডাক্তারের কাছে যান।

  1. মহিলাদের ভ্যাজাইনাল ইনফেকশন হয় কেন?

ইস্ট ইনফেকশন, ব্যাকটেরিয়া ইনফেকশন, পেলভিক ইনফ্লামেটরি ডিজিজ ইত্যাদির জন্য মহিলাদের ভ্যাজাইনাল ইনফেকশন হয়। তবে, ভ্যাজাইনাল ইনফেকশন হলে আপনাকে অতিরিক্ত কোনো চিন্তা করতে হবে না। কিছু সতর্কতামূলক স্টেপের মাধ্যমে, এগুলিকে সহজে এবং দ্রুত চিকিৎসা করা যেতে পারে।

  1. ঋতুচক্রের সময় ভ্যাজাইনাল ডিসচার্জ কি স্বাভাবিক?

হ্যাঁ, ঋতুচক্রের সময় ভ্যাজাইনাল ডিসচার্জ স্বাভাবিক এবং এটি রঙে খানিকটা পরিবর্তিত হতে পারে। আপনাকে যা কিছু করতে হবে তা হলো আপনার ডিসচার্জ ভালোভাবে পর্যবেক্ষণ করা এবং আপনি যদি অস্বাভাবিক ডিসচার্জ লক্ষ্য করেন, তবে একজন ডাক্তারের কাছে যাওয়া।  সেখান থেকে, আপনার ডাক্তার আপনাকে সেই অনুযায়ী পরামর্শ দেবেন।

Written by:
Dr. Souren Bhattacharjee

Dr. Souren Bhattacharjee

Consultant
Dr. Souren Bhattacharjee is a distinguished IVF specialist with over 32 years of experience, spanning across India and prestigious institutions in the UK, Bahrain, and Bangladesh. His expertise covers the comprehensive management of male and female infertility. He has been trained in infertility management from various reputed institutes in India and UK including the esteemed John Radcliffe Hospital, Oxford, UK.
Over 32 Years of Experience
Kolkata, West Bengal

Our Services

Fertility Treatments

Problems with fertility are both emotionally and medically challenging. At Birla Fertility & IVF, we focus on providing you with supportive, personalized care at every step of your journey towards becoming a parent.

Male Infertility

Male factor infertility accounts for almost 40%-50% of all infertility cases. Decreased sperm function can be the result of genetic, lifestyle, medical or environmental factors. Fortunately, most causes of male factor infertility can be easily diagnosed and treated.

We offer a comprehensive range of sperm retrieval procedures and treatments for couples with male factor infertility or sexual dysfunction.

Donor Services

We offer a comprehensive and supportive donor program to our patients who require donor sperm or donor eggs in their fertility treatments. We are partnered with reliable, government authorised banks to source quality assured donor samples which are carefully matched to you based on blood type and physical characteristics.

Fertility Preservation

Whether you have made an active decision to delay parenthood or are about to undergo medical treatments that may affect your reproductive health, we can help you explore options to preserve your fertility for the future.

Gynaecological Procedures

Some conditions that impact fertility in women such as blocked fallopian tubes, endometriosis, fibroids, and T-shaped uterus may be treatable with surgery. We offer a range of advanced laparoscopic and hysteroscopic procedures to diagnose and treat these issues.

Genetics & Diagnostics

Complete range of basic and advanced fertility investigations to diagnose causes of male and female infertility, making way for personalized treatment plans.

Our Blogs

Submit
By clicking Proceed, you agree to our Terms and Conditions and Privacy Policy

You can also reach us at

Do you have a question?

Footer arrow