• English
ബിർള ഫെർട്ടിലിറ്റി & IVF
ബിർള ഫെർട്ടിലിറ്റി & IVF

കാം ദുർഭോഗേ ലയാപാറോസ്‌കോപിക് സാർജാരാ

  • പ്രസിദ്ധീകരിച്ചു ഫെബ്രുവരി 03, 2023
കാം ദുർഭോഗേ ലയാപാറോസ്‌കോപിക് സാർജാരാ

ഫാല കറെ പേറ്റ് കാടർ തരക്കാർ നെയ്. അപാരേശൻ മനൈ ലംബ ചുട്ടി ആർ ദുർഭോഗ്, അമ്മൻ ധാരയോ അതീതമായി. ল্যাপারোস্কোপিক সার্জারিতে এক বা একাধিক ছোট ফুটো করে ভিতরের জটিল অস্ত্রোপচার করা সম্ভব আধুনিক আধুনিক. অল্প একটু কাটা হয় বলে এক্ষেত্রে কম কম, ধকল কম থাকে, তাড়াতাড়ি জীবনেজীবনে আসা আসা. বিশেষ করে স্ত্রীরোগের চিকিৎসার ক্ষেত্রে ল্যাপারোস্কোপির গুরুত্ব. স্ত্রী জননাঙ্গকে অটুট রেখে প্রয়োজনীয় অস্ত্রোপচার যায় ল্যাপারোস্কোপ ল্যাপারোস্কোপ ল্যাপারোস্কোপ. তাই সন্তানধারণে অক্ষমতার সমস্যা সমাধানে ল্যাপারোস্কোপিক প্রয়োজনীয়তা দিন দিন দিন দিন.

ല്യാപാറോസ്‌കോപിക് സാർജാരിർ അർഹ് കി?

ല്യാപാറോ കാത്താർ ആർത്ത് ഹൽപേട്ട്. ല്യപാറോടോമി ബലത്തെ ബോജായാ പേറ്റ് ക്വയർ ചെയ്യുക. চিরাচরিত পদ্ধতিতে একটি উন্মুক্ত অস্ত্রোপচারের (ওপেন ওপেন) জন্য XNUMX-XNUMX২ ইঞ্চি পেট কাটার দরকার ভিতরের অঙ্গপ্রত্যঙ্গগুলি কী রয়েছে তা জানার জন্য. কিন্তু ল্যাপারোস্কোপিক সার্জারিতে অতটা পেট দরকার দরকার হয়. ശരി ആധ് ഇഞ്ചി 

দুরূহ এই কাজটি সম্ভব হয় ল্যাপারোস্কোপ বিশেষ একটি যন্ত্রের যন্ত্রের যন্ত্রের. ল্যাপারোস্কোপে সরু একটি নালী বা টিউবের একমুখে ক্যামেরা ক্যামেরা টর্চ টর্চ লাগানো. ওই যন্ত্র পেটের ভিতরে ঢুকিয়ে মনিটরে দেখে অস্ত্রোপচার করা করা করা. যে শল্যযন্ত্র দিয়ে অস্ত্রোপচার, সেটিও নালীর সাহায্যে শরীরের ভিতরে ঢোকানো. কখনও একটি ছিদ্র দিয়েই ক্যামেরা ও শল্যযন্ত্র প্রবেশ করানো করানো. তবে অধিকাংশ সময় দু''টি বা তিনটি করে আলাদা ক্যামেরা ও শল্যযন্ত্র ঢোকানোঢোকানো.

ബാല്യ ഒരേ ബലെ ഉദരബീക്ഷണം ബാ ഉദരഭീഷണി. সাধারণত পেট বা শ্রোণীদেশের (পেলভিক) ভিতরের অস্ত্রোপচারগুলি এই করা করা. বুকে বা বক্ষদেশে এই প্রযুক্তিতে অস্ত্রোপচারকে বলে শল্য শল্য বা বা থোরাকোস্কোপিক. হাঁটুর কাছে এই পদ্ধতিতে যে অস্ত্রোপচার হয় তাকে বলে বলে.

ছোট ফুটো করে এই অস্ত্রোপচার করা হয় বলে আর নাম কি হোল এন্ডোস্কোপিক এন্ডোস্কোপিক. মিনিমাল ইনভেসিভ সার্জারির বিশেষ এই প্রযুক্তিতে অনেক রোবট রোবট সাহায্য সাহায্য নেওয়া. എകെ ബലെ റൊബാട്ടിക് സാർജാരി.

ലയപാറോസ്‌കോപിക് സാർജൻ കാരാ

ল্যাপারোস্কোপিক পদ্ধতিতে যাঁরা অস্ত্রোপচার করেন, তাঁদের ল্যাপরোস্কোপিক সার্জন. ബാല്യ ഉദരബീക്ഷണിക ശല്യബിദ്. ল্যাপারোস্কোপ পরিচালনা করার জন্য বিশেষ ট্রেনিং ও দক্ষতা থাকা থাকা. তবে চিকিৎসা বিজ্ঞান যে ভাবে এগিয়ে চলেছে তাতে আগামী এই পদ্ধতি না জানলে কোনও করা কি কি না না. এই প্রসঙ্গে জেনে রাখা ভাল, XNUMX সালে জার্মান শল্য চিকিৎসক কেলিং প্রথম ল্যাপারোস্কোপিক সার্জারি সার্জারি.

കെൻ-കഖൻ ല്യാപരോസ്‌കോപിക് സാർജരാ യക?

শুধুমাত্র অস্ত্রোপচারের জন্য নয়, রোগ নির্ণয়েও ল্যাপারোস্কোপির সাহায্য নেওয়া. অনেকসময় সিটি স্ক্যান বা এমআরআই করে চিহ্নিত করা যায় যায় যায়. . സന്താനധാരയെ അക്ഷമതാർ കാരണവർ

ল্যাপারোস্কোপিক সার্জারি করা হয় পেট ও শ্রোণীদেশে (). ശുരുതേ ഈ പദതീര സാഹായ ഗാലബലാഡർ. পরে পেটের আরও সব সমস্যায় এই সাহায্য নেওয়া শুরু শুরু শুরু. যে যে ক্ষেত্রে এখন ল্যাপারোস্কোপিক সার্জারি করা, সেগুলি সেগুলি

XNUMX) স্ত্রী জননঅঙ্গ থেকে সিস্ট, ফাইব্রয়েড বা পলিপ বাদ 

XNUMX) ഫ്ലൊപിയാൻ ട്യൂബ് ബ്ളാക്ക് ബാ ബാദ ദ്, 

XNUMX) ইকোপ্টিক প্রেগন্যান্সি র ক্ষেত্রে ফ্যালোপিয়ান টিউব টিউব ভ্রূণ ভ্রূণ 

XNUMX) എൻഡോമെട്രിയോസിസ് സാർജാരി, 

XNUMX) ബായോപ്സി, 

XNUMX) ഹാർനിയ സാറാനോ, 

৭) ഗ്രാസ്റ്ററിക് ബൈപാസ് സാർജാരി, 

XNUMX) വയനാട് 

XNUMX) പേറ്റെ അലസാർ സാരാനോ, 

XNUMX) ഓജൻ കമാനോർ ജന്യ അസ്ത്രോപചാർ, 

XNUMX) রেক্টাম, ব্লাডার, কিডনি, অ্যাড্রিনাল, অ্যাড্রিনাল গ্রন্থী বাদ বাদ 

XNUMX২) প্যানক্রিয়াটিক ক্যানসারের ক্ষেত্রে টিউমার বাদ 

XNUMX) ഹിസ്‌റ്റോറോക്കോടോമി ബാ ജരായു കാടേ, ബദൽ 

XNUMX) ഫാൻഡോപ്ലിക്കേഷൻ, 

XNUMX) ইউরেথ্রাল অ্যান্ড ভ্যাজাইনাল রিকনস্ট্রাকশন 

XNUMX) ആർക്കിയോപേക്‌സി ബ ശുക്രശയർ, സമാജം 

XNUMX) റെക്‌ടോപോക്‌സി, 

XNUMX) സ്‌പ്ലൈനെക്‌ടോമി, 

XNUMX) ലിവർ രിസേഷൻ, 

XNUMX) ബാവയൽ റിസേക്‌ഷൻ ബ കോളെക്‌ടോമി.

আবার কিছু ক্ষেত্রে ল্যাপারোস্কোপিক সার্জারি করা যায়. যেমন, আগে কোনও জায়গায় অস্ত্রোপচার হলে সেখানে আর করার ঝুঁকি যায়নেওয়া. অস্ত্রোপচারের জায়গায় খুব বেশি মাংস থাকলে মনিটর করতে অসুবিধা অসুবিধা. কোথাও ইনফেকশন বা রক্তপাত হলে সেক্ষেত্রে এই পদ্ধতির না নিয়ে উন্মুক্ত অস্ত্রোপচার করা. আর রোগীর কার্ডিওপালমোনারি কন্ডিশন থাকলে এই প্রয়োগ করা যায় যায় যায়.

ല്യാപാറോസ്‌കോപിക് സാർജാരിർ പ്രിസ്തുതു

অ্যানাস্থেশিয়ার কাজ ঠিকভাবে যাতে হয় তার জন্য পেটে পেটে হবে হবে অস্ত্রোপচারের. এই জন্য XNUMX-XNUMX২ ঘণ্টা আগে থেকে কোনও খাবার জল জল বারণ করেন. രക്തപാതല കര ഔഷധം ഖേലെ തഥാ ബദല ഹൃദയഃ ।

অস্ত্রোপচারের দিন শরীরের স্বাভাবিক কাজকর্ম ঠিকঠাক হচ্ছে কিনা সাধারণ কিছু পরীক্ষা করে করে করে নেন নেন (). এছাড়াও কিছু রক্ত ​​পরীক্ষা করা হতে পারে এবং জায়গার টেস্ট টেস্ট হতে হতে. এগুলো হয়ে যাওয়ার পরে ওটিতে (অপারেশন থিয়েটার) নিয়ে যাওয়া. ഹാത്തേ എക്കറ്റ ചാണെൽ തൈരി കര ഹയ രാശിയ. অচেতন থাকার সময় শ্বাস নিতে যাতে অসুবিধা না হয় জন্য অনেকসময় একটা আলাদা টিউব ঢোকানোঢোকানো.

ല്യപാറോസ്‌കോപ്പി സാർജാരി പദതി

শুরুতে কার্বন-ডাইঅক্সাইড গ্যাস গ্যাস পেট ফোলানো হয় যাতে পেটের পেটের পেটের পেটের (অ্যাবডোমিনাল ওয়াল) থেকে ভিতরের অঙ্গপ্রত্যঙ্গ আলাদা জায়গাটা মনিটরিংয়ে সুবিধা. নাভিদেশ বা পেলভিক বোনের কাছে একটা করে করে ট্রোকার হয় এবং তার ভিতর দিয়ে গ্যাস ঢুকিয়ে পেট ফোলানো ফোলানো. এই কাজটা হয়ে যাওয়ার পর গ্যাস টিউব সরিয়ে হয় এবং ট্রোকারেই এবার ল্যাপারোস্কোপ ঢোকানো ঢোকানো. ক্যামেরার সাহায্যে তখন পেটের ভিতরের ছবি মনিটরে দেখতে পান পান. এরপর এক বা একাধিক ফুটো করে সেখানে আলাদা আলাদা স্থাপন স্থাপন করা. এগুলির ভিতর দিয়ে শল্যযন্ত্র দেহের ভিতরে প্রবেশ করানো হয় মনিটরের সাহায্যে যন্ত্র দিয়ে শল্যবিদ অস্ত্রোপচারঅস্ত্রোপচার.

কিছু ক্ষেত্রে ভিতরের ফ্লুইড বার করে আনার জন্য ছোট ব্যবস্থা ব্যবস্থা করা করা. অনেক সময় অপারেশনের পরেও কিছুটা সময় টিউব রেখে দেওয়া দেওয়া দেওয়া. অপারেশন শেষ হয়ে গেলে গ্যাস বার করে বন্ধ করে দেওয়াকরে. എസ്ബി മലയാളം ആദ് തെക്കേ ഒരു ഘണ്ടാ ലോഗെ.

ല്യാപാരോസ്‌കോപിക് സാർജാരി പരപൂരി

അസ്ത്രപ്രചാര്യർ കൃഷ്ണൻ പർ രോഗീകെ 'റികവാരി റുമെ' പഠാനോ ഹയ. ജ്ഞാനം ഫെരാ നാ പര്യന്ത ശേഖരനെ മനിറ്ററിനായി. জ্ঞান ফিরে এলে যাতে ব্যাথা না হয় তার ব্যাথা ওষুধ ওষুধ দেওয়া দেওয়া. 

শরীরের মধ্যে কার্বন----অক্সাইড ঢোকানোর জন্য নার্ভের একটা প্রতিক্রিয়া হয় হয়. അതെ കാന്തേർ കാച്ചെ ഹാലക്കാ ബ്യാഥ (ഗായസ് ഇത്.) അങ്ങനെ, ഒരു ദുദിനേർ മദ്ധ്യേ ഈ ബ്യാഥ ചലെ യാ. ദിനേർ ദിനേ സാധാരനത് രോഗിക്കേ ഛേദേ ദേയോ. കഖനോ ഒരു രാത് രാഖ ഹയ. ചികിൽസക്കർ കരതേ ഹബെ താ ബലെ ദേൻ. ഫലോ-ആപ്പ് വിജിറ്റ് കരതെ ഹയ നിയമാഫിക്.

ല്യാപാറോസ്‌കോപിക് സാർജാരിർ സുബിധ

ഈ സമ്പ്രദായം ফলে কাটার জায়গা জোড়া লাগা বা শোকানো সেখানে সেখানে মতো মতো সমস্যা. എചദാവോ യെ സുബിധാഗുലി രായേച്ചെ, സെഗുൽ-ഹെല്ല്

XNUMX) পেট কেটে অপারেশনের তুলনায় এই অপারেশন সম্পন্ন একটু বেশি লাগলেও তাড়াতাড়ি সুস্থ হওয়া হওয়া. ഫലെ അപാരേഷനെർ പർ ബേഷി ദിന് സമയ നഷ്‌ട നാഥ്. ഹാസപാതലെ ഖുബ് ബാഷി ഹലേ താ-ഓ കോണോ ജാതിലതാ താകലെ. XNUMX থেকে XNUMX দিনের বিশ্রামের পর জীবনযাত্রায় ফেরা ফেরা. 

২) হাসপাতালে বেশি দিন থাকতে হয় না বলে উন্মুক্ত অস্ত্রোপচারের থেকে কম কম.

XNUMX) പേറ്റ് കാറ്റാ ഹയ നാ ബലെ സെലൈയറി ദാഗ.

XNUMX) এই ধরনের সার্জারিতে বাইরে মনিটরে যে কোনও কোনও XNUMX গুণ বড় করে দেখা বলে ছোটখাটো ত্রুটি নজর এড়ায়এড়ায়.

XNUMX) এই পদ্ধতিতে হারমোনিক স্ক্যালপেল, ডায়াথার্মি সিজার্স জাতীয় উচ্চ প্রযুক্তির যন্ত্রপাতি ব্যবহার হয় ব্যাথা বা রক্তপাত কম কম.

XNUMX) ശങ്കരമണർ സമഭാവന കാം.

ല്യാപരൊസ്‌കോപിക് സാർജാരിരി പൗരപ്രമുഖർ-

ল্যাপারোস্কোপির যেমন অনেক সুবিধা আছে, তেমনই এই সার্জারি ক্ষেত্রবিশেষ ক্ষেত্রবিশেষ কিছু জটিলতাও হতে. 

XNUMX) সাধারণ সার্জারির মতো এক্ষেত্রেও অ্যানাস্থেশিয়া অ্যালার্জির প্রতিক্রিয়া প্রতিক্রিয়া হতে.

XNUMX) രക്‌തപത് ഓ ഇനഫെക്‌ഷനെർ സമസ്യ ഹയ ചദാ.

XNUMX) ল্যাপরোস্কোপির আগে প্রথম যে ট্রোকারটা ঢোকানো হয় শরীর ফুটো ফুটো, সেটা খানিকটা মতো আন্দাজেই করতে. ഫല ഖുബ് കാം ക്ഷണത്തിൽ

XNUMX) নিউমোথোরাক্স বা ফুসফুসে সমস্যা হতে পারে, চামড়ার তলায় বাতাস আটকে থাকে অনেকসময় গ্যাস ঠিক ভাবে গরম হলে হাইপোথার্মিয়ার সমস্যাসমস্যা. 

সব মিলিয়ে এই অস্ত্রোপচারের প্রতিক্রিয়া প্রতিক্রিয়া খুবই. ബേശിരഭാഗം സമസ്യ കായകദിനേർ മദ്ധ്യേ ഇത്. তবু জ্বর, বমিভাব হলে বা ব্যাথা যদি ক্রমশযদি, রক্তপাত হয়, তখন দ্রুত পরামর্শ নিতে হবে.

ബന്ധപ്പെട്ട പോസ്റ്റുകൾ

എഴുതിയത്:
സ്വാതി മിശ്ര ഡോ

സ്വാതി മിശ്ര ഡോ

കൂടിയാലോചിക്കുന്നവള്
ഡോ. സ്വാതി മിശ്ര അന്തർദേശീയ പരിശീലനം ലഭിച്ച ഒബ്‌സ്റ്റട്രീഷ്യൻ-ഗൈനക്കോളജിസ്റ്റും റീപ്രൊഡക്റ്റീവ് മെഡിസിൻ സ്‌പെഷ്യലിസ്റ്റുമാണ്. ഇന്ത്യയിലും യുഎസ്എയിലും ഉള്ള അവളുടെ വൈവിധ്യമാർന്ന അനുഭവം, ഐവിഎഫ് മേഖലയിലെ ഒരു ആദരണീയ വ്യക്തിയായി അവരെ ഉയർത്തി. IVF, IUI, Reproductive Medicine, Recurrent IVF, IUI പരാജയം എന്നിവ ഉൾപ്പെടുന്ന എല്ലാത്തരം ലാപ്രോസ്കോപ്പിക്, ഹിസ്റ്ററോസ്കോപ്പിക്, സർജിക്കൽ ഫെർട്ടിലിറ്റി നടപടിക്രമങ്ങളിലും വിദഗ്ധൻ.
18 വർഷത്തിലേറെ പരിചയം
കൊൽക്കത്ത, പശ്ചിമ ബംഗാൾ

ഞങ്ങളുടെ സേവനങ്ങൾ

ഫെർട്ടിലിറ്റി ചികിത്സകൾ

ഫെർട്ടിലിറ്റിയുമായി ബന്ധപ്പെട്ട പ്രശ്നങ്ങൾ വൈകാരികമായും വൈദ്യശാസ്ത്രപരമായും വെല്ലുവിളി നിറഞ്ഞതാണ്. ബിർള ഫെർട്ടിലിറ്റി & IVF-ൽ, മാതാപിതാക്കളാകാനുള്ള നിങ്ങളുടെ യാത്രയുടെ ഓരോ ഘട്ടത്തിലും നിങ്ങൾക്ക് പിന്തുണയും വ്യക്തിഗതവുമായ പരിചരണം നൽകുന്നതിൽ ഞങ്ങൾ ശ്രദ്ധ കേന്ദ്രീകരിക്കുന്നു.

പുരുഷ വന്ധ്യത

എല്ലാ വന്ധ്യതാ കേസുകളിലും 40%-50% വരെ പുരുഷ ഘടകങ്ങളുടെ വന്ധ്യതയാണ്. ബീജത്തിന്റെ പ്രവർത്തനം കുറയുന്നത് ജനിതക, ജീവിതശൈലി, മെഡിക്കൽ അല്ലെങ്കിൽ പാരിസ്ഥിതിക ഘടകങ്ങളുടെ ഫലമായിരിക്കാം. ഭാഗ്യവശാൽ, പുരുഷ വന്ധ്യതയുടെ മിക്ക കാരണങ്ങളും എളുപ്പത്തിൽ കണ്ടുപിടിക്കാനും ചികിത്സിക്കാനും കഴിയും.

പുരുഷ വന്ധ്യതയോ ലൈംഗിക അപര്യാപ്തതയോ ഉള്ള ദമ്പതികൾക്ക് ബീജം വീണ്ടെടുക്കൽ നടപടിക്രമങ്ങളുടെയും ചികിത്സകളുടെയും സമഗ്രമായ ശ്രേണി ഞങ്ങൾ വാഗ്ദാനം ചെയ്യുന്നു.

ദാതാക്കളുടെ സേവനങ്ങൾ

ഫെർട്ടിലിറ്റി ചികിത്സകളിൽ ദാതാവിന്റെ ബീജമോ ദാതാവിന്റെ അണ്ഡമോ ആവശ്യമുള്ള ഞങ്ങളുടെ രോഗികൾക്ക് ഞങ്ങൾ സമഗ്രവും പിന്തുണ നൽകുന്നതുമായ ഒരു ദാതാക്കളുടെ പ്രോഗ്രാം വാഗ്ദാനം ചെയ്യുന്നു. രക്തഗ്രൂപ്പും ശാരീരിക സവിശേഷതകളും അടിസ്ഥാനമാക്കി നിങ്ങളോട് ശ്രദ്ധാപൂർവം പൊരുത്തപ്പെടുന്ന, ഗുണനിലവാരം ഉറപ്പുനൽകുന്ന ദാതാക്കളുടെ സാമ്പിളുകൾ ഉറവിടമാക്കുന്നതിന് ഞങ്ങൾ വിശ്വസനീയവും സർക്കാർ അംഗീകൃത ബാങ്കുകളുമായി സഹകരിച്ച് പ്രവർത്തിക്കുന്നു.

ഫെർട്ടിലിറ്റി സംരക്ഷണം

രക്ഷാകർതൃത്വം വൈകിപ്പിക്കാൻ നിങ്ങൾ സജീവമായ തീരുമാനമെടുത്തിട്ടുണ്ടെങ്കിലും അല്ലെങ്കിൽ നിങ്ങളുടെ പ്രത്യുൽപാദന ആരോഗ്യത്തെ ബാധിച്ചേക്കാവുന്ന വൈദ്യചികിത്സകൾക്ക് വിധേയമാകാൻ പോകുകയാണെങ്കിലും, ഭാവിയിലേക്കുള്ള നിങ്ങളുടെ പ്രത്യുൽപാദനക്ഷമത സംരക്ഷിക്കുന്നതിനുള്ള ഓപ്ഷനുകൾ പര്യവേക്ഷണം ചെയ്യാൻ ഞങ്ങൾക്ക് നിങ്ങളെ സഹായിക്കാനാകും.

ഗൈനക്കോളജിക്കൽ നടപടിക്രമങ്ങൾ

തടയപ്പെട്ട ഫാലോപ്യൻ ട്യൂബുകൾ, എൻഡോമെട്രിയോസിസ്, ഫൈബ്രോയിഡുകൾ, ടി ആകൃതിയിലുള്ള ഗർഭപാത്രം തുടങ്ങിയ സ്ത്രീകളിലെ പ്രത്യുൽപാദനക്ഷമതയെ ബാധിക്കുന്ന ചില അവസ്ഥകൾ ശസ്ത്രക്രിയയിലൂടെ പരിഹരിക്കാവുന്നതാണ്. ഈ പ്രശ്നങ്ങൾ കണ്ടുപിടിക്കുന്നതിനും ചികിത്സിക്കുന്നതിനുമായി വിപുലമായ ലാപ്രോസ്കോപ്പിക്, ഹിസ്റ്ററോസ്കോപ്പിക് നടപടിക്രമങ്ങൾ ഞങ്ങൾ വാഗ്ദാനം ചെയ്യുന്നു.

ജനിതകശാസ്ത്രവും രോഗനിർണ്ണയവും

പുരുഷന്മാരുടെയും സ്ത്രീകളുടെയും വന്ധ്യതയുടെ കാരണങ്ങൾ കണ്ടുപിടിക്കുന്നതിനുള്ള അടിസ്ഥാനപരവും വിപുലമായതുമായ ഫെർട്ടിലിറ്റി അന്വേഷണങ്ങളുടെ സമ്പൂർണ്ണ ശ്രേണി വ്യക്തിഗതമാക്കിയ ചികിത്സാ പദ്ധതികൾക്ക് വഴിയൊരുക്കുന്നു.

ഞങ്ങളുടെ ബ്ലോഗുകൾ

സമർപ്പിക്കുക
തുടരുക ക്ലിക്ക് ചെയ്യുന്നതിലൂടെ, നിങ്ങൾ ഞങ്ങളുടെത് അംഗീകരിക്കുന്നു നിബന്ധനകളും വ്യവസ്ഥകളും ഒപ്പം സ്വകാര്യതാനയം

എന്നതിലും നിങ്ങൾക്ക് ഞങ്ങളെ ബന്ധപ്പെടാം

നിങ്ങൾക്ക് ഒരു ചോദ്യമുണ്ടോ?

അടി അമ്പടയാളം