• English
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ

कॅनटर धोका वाढवणे प्रतिबंधित करा

  • वर प्रकाशित मार्च 23, 2023
कॅनटर धोका वाढवणे प्रतिबंधित करा

काही महिन्यांपूर्वी कोलन कॅन्सर শক্তিশালী হয়ে মারা মারণা সুস্থির মহাতারকা। শুধু মাত্র নন, বিশ্ব পরিবেশইন্ত্রের ক্যানসারে অপার সংখ্যা ক্রমশ লাইন। ওয়ার্ল্ড ক্যানসার রিসার্চ ফান্ড ইন্টারন্যাশনালের সমীক্ষা नुसार XNUMX-XNUMX XNUMX XNUMX XNUMX XNUMX % या कोलनसारच्या मधील सुमारे २५% कॅपलीप सील पलिकडून. গুপ্তঘাতকের মতো বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গে (যার ভিতর ফাঁপা) গজে ওঠা এই পলিপ সহজে পড়ে না এবং অপসারণ করতে যথেষ্ট বেগ পেতে হয়। তবু শুরু করতে এই পলি উপস্থিতি ধরে ফেললে এবং তার চিকিৎসার ক্যানসারের বিপদ এড়ানো যায়।    

 

सिल पलिप काय 

पलिप হল ফর্ম অঙ্গের অভ্যন্তরীণ শ্লেষমা ঝিল্লি থেকে গজিয়ে ও টিস্যুর অস্বাভাবিকতা বৃদ্ধি যার সমষ্টি মিউকাস মেব্রেন ও রক্তনালী থাকে। পলিপ ব্যাঙের ছাতারের মতো বৃন্ত দিয়ে থাকলে তাকে বলে পেডাঙ্কল, আর বৃন্ত ব্যতীত लहान ডোমেরা রেন্ডারে টিস্যু লাইনিং সম্মিলিতভাবে গজিয়ে উঠলে তাকে বলে সি। আপনি যে অঙ্গপ্রত্যঙ্গগুলি বটুয়ার মতো অন্যত্র ভিতরে খোলা খালি জায়গা থাকে সেখানে পলিপ হতে পারে. মূত্র, পাকড়ি, পিত্তথ, সারভিক্সের পলিপ দেখতে পাওয়া যায়। তবে সবচেয়ে বেশি এর উপস্থিতি মল পড়ে কোলন বা আশেয়ে । निसर्गात बिनाइन स्टाईल पुढे কালে प्लिप पासून कॅनसार दिसला. বিশেষ করে নিরীহ বিবর্ণ শরীরে নেতিয়ে পড়ে সিল পলিপ থেকে ক্যানসার দেখতে দেখতে বেশি। 

 

সিল পলিপার প্রকারভেদ

চার প্রকারের সিল পলিপ দেখতে পাওয়া যায় –হাইপারপ্লাস্টিক, সিল সেরাটেড, টিউলার ও টিউবিউলোভিলাস। আমার মধ্যে সিল সেরাটেড পলিপ থেকে ক্যানসার অনেক বেশি। मोटामुटी पद्धतीने कोलन कॅन्सरच्या २५ टक्के या पलीप থেকে। মাইক্রোসকোস পার তলায় করা রাতের মত দেখতে দেখতে বিবর্ণ ही पलिप. সমস্যা হল এই ধরনের পলিপলিপলি অঙ্গের লুকিয়েও খুব যে সহজে এমনটা পড়ে না যেটা সহজে বোঝায় 

 

सील पलीप काडों?

আপনি মধ্যে সিল পলিপ কেন পাকিস্তান ট্র্যাফিক তা এখনও রাজনৈতিক ব্যাখ্যা এবং এই নিয়ে নিয়ে বিভিন্ন মতবাদ রয়েছে। जर सिल बेस्टटेड पलिप मोटामुटी पद्धतीने ५० वर्ष अधिक पुरुषांना पाहायला मिळतात. আইবিডি অন্য 'ইনফ্লেমেটরি বাউল ডিসিজ' আছে, তাদের এই পলিপ গ্রুপ বেশি। মোটাদের পলিপ মেসেজ রিস্ক থাকে এবং ফাইবার সুখ খাবার বেশি কম দেখতে যারা রেড মিট বেশি খায় তাদের এই সমস্যা একটা প্রবণতা থাকে। যারা বেশি ধূমপান করে বা তামাক সেবন করে তাদের মধ্যেও এই রোগের প্রভাব বেশি। টাটাকা খাবারের পরিবর্তে ক্যানড বা প্রক্রিয়াজাত খাবার পাওয়ার কথা বলা আর উচ্চারণ ক্রমবর্ধমান উত্তরে বলা হয় ক্যানসারের বিপদ বিরোধী। এই সবের উপরে জিনগত ফ্যাক্টরও কাজ করে. পরিবারে কোলনে পলিপ থাকলে অন্যদের বিপদ রয়ে যায়. পরিবার টাইপ টু ডায়াবেটিস রয়েছে, তাদেরও বিপদ থাকে। 

 

সিল পলি উপসর্গ

অনেক সময় পর্যন্ত मध्ये যে सील पलिप आहे, ते ताबडतोब नाही. পরীক্ষা করে বালোনোস্কপি থেকে পাওয়া যায়. তবে, কিছু খামচেরের মতো পেটে কথা, ক্রয়ের সমস্যা, যদি কোন ক্ষেত্রে একটি খিদে দেওয়া হয়, একটি নির্দিষ্ট অংশ, কোকাঠির সমস্যা হয়। মলাশয় (কোলন) বা পায়ুদ্বারে (রেক্টাম) পলিপ হলে রোগীর অ্যানিমিয়া বা রক্তাল্পতার উপসর্গ দেখা দেয়। যেটা মনে হয়, সেটা হল এই পলির প্যান্টে রক্তাক্ত হয়, ফেটে পড়ে রক্তে পড়ে এবং শরীর থেকে উঠে যায়। আমার সাথে তাজা রক্ত ​​বেরোলে লিখাকে পাইসল বলে ভুল করেন। কিন্তু নিজে কিছু আন্দাজ না করে শাসনের কাছে থাকা উচিত। মাঝবয়সে পর মলত্যাগের অভ্যাস আমারই বিপদ হতে পারে। বিশেষ করে যদি পর্যায়ক্রমে মধ্যমিয়া বা কোষ্ঠকাঠিন্য শুরু হয়, সঙ্গে রক্তপাত, তাহলে অবশ্য সতর্ক হতে হবে। 

 

সিল পলিপ নির্ণয়

সরাসরি মল পরীক্ষা করে (এফআইটি এবং স্টুডেন্ট ডিএনএ দেখা) কোলনে পলিপ আছে কি না জানার জন্য যে পরীক্ষা করা হয়, তার নাম কোলনোস্কোপি। কোলনোস্কোপ হল একটি টাইউব ঘোষণার যন্ত্র যার জন্য আমার লাগানো আছে. দ্বার দিয়ে টিউবটি ভিতরে খুঁজে বের করি পুরো বৃদন্ত্র ও চেয়ারম্যানের মলহ ছবি পাওয়া যায়। এখন সিল পলিপ যত সমতল হয়, তাকে খুঁজে পাওয়া কঠিন হয়। ব্যাখ্যারা সিল পলিপ খুঁজে খুঁজে অনেক সময় তৎক্ষণাৎ তা বাদ দিতে পারেন অথবা পলিপ থেকে সাক্ষর টিস্যু নিয়ে পরীক্ষা করতে পারেন এটা দেখার জন্য যে তা থেকে তা ক্যানসারের খুলটা কতটা। नॉर्थ सिटी कोलनोग्राफी किंवा ফ্লেক্সিবল সিগময়ডোস্কোপির সাহায্যে মলদ্বার ও মলাশয়ের ছবি পাওয়া যায়.

 

सिल पली उपचार

শরীরে সিল পলিপ হলে তা বাদ দিতে হবে এমন কথা নেই। ক্ষতিকারক না হলে পলিপ যেমন আছে, আপনার নাম দেওয়া যায়। তবে পর্যবেক্ষণ করতে হবে। কারণ এই সিল পলিপ থেকে পরবর্তী কালে কালে ক্যানসার একটি গ্রুপ থাকে. পলি ফর্ম পাস তা ক্যানসারাস না নিরীহ সেই সম্পর্কে একটি আন্দাজ করা যায়। ५ मिलिमीटरपेक्षा लहान पलीप तो कॅनसार समूह कम। ६-९ मिलिमीटर बॅसार्धच्या पलीपमधून कॅनसार समूह ७-१२ टक्के. আর १० मिलिमीटर जास्त ব্যসর্ধের पलिप, त्याला मोठा ‍‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌. या प्रकारची पॉलिप पासून कॅनसार समूह २०-३० टक्के. পলিপ ক্যানসারাস হলে তা শরীর থেকে বাদ দিতে বলবেন। কোলনোস্কোপি করার সময় অনেক সময় पाल म्हणे पलिपेक्टोमी. কিন্তু ক্যানসার যদি পলিপ থেকে অন্যত্র সৃষ্টি হয়, তাহলে রেডিয়েশন এবং কেমোথেরাপি বলা হয়। 

 

পরিশেষে বলা যায়, নিজের ভালোমন্দ নিজেকে জানতে হবে এবং শরীরকে অবহেলা করা চলবে না। পেটে সাধারণভাবে অস্বস্তি বা ব্যথা, মলত্যাগের ধরনে অগ্রগতি, রক্তপাত ইত্যাদি বিষয়গুলিকে যথেষ্ট গুরুত্ব দিতে হবে এবং নিজে জ্ঞান না খাত্রির কাছে যেতে হবে। কারণ শুরু হতে সিল পলি উপস্থিতি পড়লে এবং প্রয়োজন তা বাদ দিয়ে পরবর্তী কালে কালে অনেক টা এড়ানো।    

   

জ্ঞান জিজ্ঞাসিত প্রশ্নমালা

 

१) कोलन कॅनसार इंस्टीटेक्टेता काय प्रकार बाबत?

রোকার খাবারে পর্যাপ্ত ভোটে টাট ফলমূল, শাক সব জিলিকাকে হবে। ফাইবার সুখ শান্তি আরও বেশি করে। ভুষি-সহ আটার রুটি, ওটস, গ্রাউন্ডেট ইত্যাদি কাউন্ট. গবেষণায় বার্তা, শস্য দানা ও পরপ্ত ফাইবার যোগসূত্র অসুখ ইটেক্ট এছাড়াও কোলোরেক্টাল ক্যানসারের রোগীদের বাঁচার সম্ভাবনাও অনেক বেশি পাওয়া যায়। কাজু, পেস্তা, কাঠাবাদাম বা আখরোট, যে ধরনের বাদ কোলন ক্যানসার রাখতে সাহায্য করে। চিত্ত, প্রক্রিয়াজাত খাবার, ঝলসানো মুসলিম, রেড মি. , ক্যানসার বোঝার বাড়বাড়ন্ত থেমে যেতে পারে হলুদের অ্যান্টি অ্যাক্সিডেন্ট. হলুদের কারকুমিন কোলনের प्रिकॅनसारस पलिप দূর করতে সাহায্য করে. গবেষণায় দেখা পাওয়া যায় যে গ্রাম রিপোর্ট প্রিক্যানসারাস পলিপ বলা যায় বা তাদের কথা বলা যায়। 

 

২) কোলনোস্কোপি কতদিন অন্তর করা উচিত?

৫০ বছর পর পুরুষদের কোলনোস্কোপি করতে বলেছেন উল্লেখেরা। যদি কোলনোকোপিতে ডোমেইন পলিপ বা অ্যাডভোকেট চলে না আর পড়ে তাহলে আগামী ১০ বছর পরীক্ষা করতে হবে। पण, लहान पलीप जर खूप पडत असेल, तर पाच वर्षांच्या नंतर कधीच शिकलात. আর বড় ঘোষণার পলিপ যদি পড়ে তাহলে বার ফল আপ কোলনোস্কোপি করতে হবে। 

 

३) सिल पलिप থেকে ক্যানসার হতে কত সময়?

এটা সুদিষ্ট করে না, আমিও পলিপ থেকে শরীরকে বলতে পারি, তাহলে প্রায় ১০ বছর যেমন হয়। 

 

४) स्ट्रेसपासून कोणाला कोलन पलिप होऊ शकतो?

स्ट्रेस कॉलन पलिप्‍ल বিকাশ ‍तरान्‍वीत करत आहे. प्रत्यक्षात স্ট্রেস থেকে অনুষঙ্গিক বেশ কিছু খারাপ অভ্যাস হয়। মদ্যপান, ধূমপানের মতো অভ্যাস, প্রসেসড ফিড, শরীরচর্চা করা, রাত জাগা ইত্যাদি। এগুলি ব্যক্তিগত ক্যানসার মারণথাবার দিকে আরও এগিয়ে নিয়ে যায় শরীরকে।

 

५) पलीप অপসারের পর কী ফেরত येते?

কোলেক্টাল পলিপ সম্পূর্ণ ভুল অপসারিত করা হলে তা ফিরে আসা খুব বিরল। तथापि, या प्रकारच्या रूग्णांच्या मध्ये सुमारे ३०% নতুন করে पुन्हा पॉलिप गजाय. তাই পলিপ অপসার তিন থেকে পাঁচ বছরের মধ্যে আবার ফলো-আপ বা কোলনোস্কোপি করে নতুন পলিপ হয়েছে কি না তা নিয়ে আলোচনার পরামর্শ দিতে ঘোষণারা।   

 

৬) পলিপ সার্জারি করতে কত সময়? 

মোটামুটি ভাবে আধ ঘন্টা থেকে এক ঘন্টা সময় এবং সেই দিনই রোগীকে ছেড়ে দেওয়া হয়। দু'তিন রোগী मध्ये সম্পূর্ণ रुग्ण परत येतो.  

यांनी लिहिलेले:
शिखा टंडन यांनी डॉ

शिखा टंडन यांनी डॉ

सल्लागार
डॉ. शिखा टंडन एक मजबूत क्लिनिकल पार्श्वभूमी असलेल्या अनुभवी OB-GYN आहेत, विशेषत: पुनरुत्पादक औषध आणि विविध प्रजनन-संबंधित समस्यांमध्ये. महिलांच्या पुनरुत्पादक आरोग्याशी संबंधित विविध सामाजिक कारणांमध्येही ती सक्रियपणे गुंतलेली आहे.
17 + वर्षांचा अनुभव
गोरखपूर, उत्तर प्रदेश

आमच्या सेवा

प्रजनन उपचार

जननक्षमतेच्या समस्या या दोन्ही भावनिक आणि वैद्यकीयदृष्ट्या आव्हानात्मक असतात. बिर्ला फर्टिलिटी आणि IVF मध्ये, आम्ही पालक बनण्याच्या तुमच्या प्रवासाच्या प्रत्येक टप्प्यावर तुम्हाला सहाय्यक, वैयक्तिक काळजी प्रदान करण्यावर लक्ष केंद्रित करतो.

पुरुष वंध्यत्व

सर्व वंध्यत्वाच्या प्रकरणांमध्ये पुरुष घटक वंध्यत्वाचा वाटा जवळजवळ 40%-50% आहे. शुक्राणूंचे कार्य कमी होणे अनुवांशिक, जीवनशैली, वैद्यकीय किंवा पर्यावरणीय घटकांचा परिणाम असू शकतो. सुदैवाने, पुरुष घटक वंध्यत्वाची बहुतेक कारणे सहजपणे निदान आणि उपचार करता येतात.

आम्ही पुरुष घटक वंध्यत्व किंवा लैंगिक बिघडलेले कार्य असलेल्या जोडप्यांसाठी शुक्राणू पुनर्प्राप्ती प्रक्रिया आणि उपचारांची विस्तृत श्रेणी ऑफर करतो.

देणगीदार सेवा

आम्ही आमच्या रूग्णांना एक व्यापक आणि सहाय्यक दाता कार्यक्रम ऑफर करतो ज्यांना त्यांच्या प्रजनन उपचारांमध्ये दात्याचे शुक्राणू किंवा दात्याची अंडी आवश्यक असतात. आम्ही विश्वासार्ह, सरकारी अधिकृत बँकांसोबत भागीदारी केली आहे ज्यामुळे दर्जेदार खात्रीशीर रक्तदात्याचे नमुने तुमच्याशी काळजीपूर्वक जुळतात जे रक्त प्रकार आणि शारीरिक वैशिष्ट्यांवर आधारित आहेत.

प्रजनन क्षमता

तुम्ही पालकत्वाला उशीर करण्याचा सक्रिय निर्णय घेतला असेल किंवा तुमच्या पुनरुत्पादक आरोग्यावर परिणाम करणारे वैद्यकीय उपचार घेणार असाल, आम्ही तुम्हाला भविष्यासाठी तुमची प्रजनन क्षमता टिकवून ठेवण्यासाठी पर्याय शोधण्यात मदत करू शकतो.

स्त्रीरोगविषयक प्रक्रिया

ब्लॉक केलेल्या फॅलोपियन नलिका, एंडोमेट्रिओसिस, फायब्रॉइड्स आणि टी-आकाराचे गर्भाशय यांसारख्या स्त्रियांमध्ये प्रजननक्षमतेवर परिणाम करणाऱ्या काही परिस्थिती शस्त्रक्रियेद्वारे उपचार करण्यायोग्य असू शकतात. या समस्यांचे निदान आणि उपचार करण्यासाठी आम्ही प्रगत लेप्रोस्कोपिक आणि हिस्टेरोस्कोपिक प्रक्रियांची श्रेणी ऑफर करतो.

जेनेटिक्स आणि डायग्नोस्टिक्स

पुरुष आणि महिला वंध्यत्वाच्या कारणांचे निदान करण्यासाठी मूलभूत आणि प्रगत प्रजनन तपासणीची संपूर्ण श्रेणी, वैयक्तिकृत उपचार योजनांसाठी मार्ग तयार करते.

आमचे ब्लॉग

अधिक जाणून घेण्यासाठी

आमच्या तज्ञांशी बोला आणि पालकत्वासाठी तुमची पहिली पावले उचला. अपॉइंटमेंट बुक करण्यासाठी किंवा चौकशी करण्यासाठी, कृपया तुमचे तपशील द्या आणि आम्ही तुमच्याकडे परत येऊ.


सादर
पुढे जा क्लिक करून, तुम्ही आमच्याशी सहमत आहात नियम आणि अटी आणि Privacy Policy

तुम्ही आमच्यापर्यंत देखील पोहोचू शकता

तुम्हाला एक प्रश्न आहे का?

तळटीप बाण