• English
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ

অ্যাডেনোমায়োস, ভুল, কারণ ও চিকিৎসা সম্পর্কে ব্যাখ্যা কর

  • वर प्रकाशित सप्टेंबर 01, 2023
অ্যাডেনোমায়োস, ভুল, কারণ ও চিকিৎসা সম্পর্কে ব্যাখ্যা কর

ঋতুস্রাবের সময় তলপেটে ব্যথা, অস্বস্তি কম-বেশি সকলেরই হয়। কিন্তু এই ব্যবস্থা যন্ত্রণা এই যন্ত্রণা পেটে ব্যথা বা এতটাই শক্তিশালী হয় যে সহ্যের ব্যবস্থা. তলপেট থেকে শুরু করে কোমর, উরু, পিঠের দিকের দিকে ব্যথা অনুভব হয়। आमची भावना जास्त রক্তপাত হতে পারে. এমন পরিস্থিতি যাতে পড়ে কাজকর্ম করাও কঠিন হয়, শুয়ে-বসে হয়। विविध कारणांमुळे हा प्रकार घडू शकतो. ज्यांच्यामध्ये एक कारण आहे अॅडिनोमायोसीस. ৩৫-৫০ বছর বয়সী মহিলা, যাঁদের মধ্যে একটি সন্তান জন্মগ্রহণ করেছে বা জরায়ুতে বড় হয়েছে, আর এই রোগে দুর্বল গ্রুপ বেশি। तथापि, অনেক কমবয়সী নারীও ही समस्या आहे.

अॅडिनोमायोसीस काय

জার্মান প্রজননতন্ত্র বিশেষ করে জরায়ুর গঠন অত্যন্ত জটিল. ঋতুমতীর পর হরমোর প্রভাবে জরায় বা ইউটেরাসের গঠনে বিষয়টা পরিবর্তন হয় বলে আরও গভীর হতে পারে। সাধারণ নিয়মে মহিলাধারী আচরণ করার জন্য জরায়ুর ভিতরে এন্ডোমেট্রিয়ামের একটি কোল বা লাইনিং হয় প্রতি প্রতি। নির্দিষ্ট সময়কালের মধ্যে অন্তঃসত্ত্বা না হলে এই লাইনিং খসে যায় প্রকৃতির নিয়মে। ঋতুস্রাব. জরায় থেকে এই লাইনিং ছিঁড়ে আমার কাছে আসে বলে ঋতুস্রাবের দু'তিন দিন আগে থেকে তলপেটে আমারস্বল্প ব্যথা অনুভব করে। কারণ জরায়ুর ভিতরের এই লাইনিং যোগাড় জরায়ুর চারপাশে পেশীর স্তরে (মামেমিয়াম) এন্ডোমেট্রিয়াল গ্রন্থি বা স্ট্রোমা তৈরি করা হলে তাকে অ্যাডিনোমায়োসিস বলে। এর ফলে জেরায়ুর দুই গুণ থেকে তিন গুণ পর্যন্ত যেতে পারে. ঋতুস্রাবের সময় হরমোনের প্রভাবে এই সব অস্বাভাবিক এন্ডোমেট্রিয়াল গ্রন্থিগুলি ছিড়েড়ে বলে তলপেটে উপরে উঠে আসে ও রক্তপাত হয়। शिवाय क्लींग-এর সমস্যা आहे. অ্যাডিওসিসেস পুলিশের অনেক যৌনসংসর্গের সময় উপস্থিত। সব দলের জরায়ুর এই রোগটি অনেক শক্তি-যন্ত্রণা টেন আনে। কষ্ট বা রক্তপাতের জন্য আছে. গরম জলে স্নান বা সেঁক নিলে আরাম মেলে। অতিরিক্ত হরমোনাল চিকিৎসা আছে। সমস্যা বেশি হলে ল্যাপারোস্কোপিক সার্জারি করা যেতে পারে। तथापि, मेनोपज नंतर ही समस्या दूर होत नाही.

अॅडिनोमायोसीसे लक्ष्मण

অ্যাডিনোমায়ো গভীরতা বা বিস্তারের এই রোগের লক্ষ্মণ এক-একজন-একরকম হয়।

XNUMX) মহিলাদের মধ্যে প্রায় XNUMX-XNUMX শতাংশের ঋতুস্রাবের সময় অতিরিক্ত রক্তপাত (মেনোরেহজিয়া) হয়। এর ফলে নিষ্ক্রিয়, ঝিমু যোগ অ্যানিমিয়া বা রক্তাল্পতার সমস্যাও দেখা দিতে পারে।

२) অনেক ঋতুস্রাব অনিয়মিত হয়। सदस्य ২৮-३०० बरोबर ঋতুস্রাব প্রায় ৩৫-৪০ দিন অন্তর কখনও তারও বেশি ব্যাথা হয় এবং তখন অনেক বেশি রক্তপাত হতে পারে.

३) শ্রোणीদের মধ্যে প্রায় ৭৭ শতাংশ শ্রোণীদেশে ব্যথার সমস্যায় ভোগেন। বিশেষ করে ঋতুস্রাবের আগে তলপেটে খিঁচনো ব্যাথা (ডিসমেরিয়া) হতে পারে।

४) অ্যাডিনোমায়োসিসেদের মধ্যে অনেক যৌনসংসর্গের সময় ব্যথা।

৫) এই রোগে জরায়ুর সামনে উপস্থিত হয় বলে তল বা ফোলা বড় অংশের।

৬) জরায়ুর উন্নতি বৃদ্ধির জন্য কেউ কেউ ব্লাডার বা মূত্রথলিতে চাপ দেন।

७) অ্যাডিনোমায়োসিস থেকে সন্তানধারণে অক্ষমতার সমস্যা होऊ शकते. এই সমস্যাটি থাকলে জরায়ুর সহজে स्वतःला প্রতিস্থাপন করতে পারে না. त्यामुळे गर्भपाताच्या बाबतीत होत असते. अनेक बाबतीत अकाल प्रसब्ज बाॅक्स आधी

৮) অ্যাডিনোমায়োসি রয়েছে, তাদের মধ্যে অনেকেরই জরায়ুর অন্য সমস্যা দেখা যায়। समीक्षा विचार, सुमारे ५० टक्के युटेराइन फायबर, ११ टक्के एण्ड्रोमेट्रिक्स, ७ शतांसचे एंडोमेट्रिअल पॉलिप असते.

अॅडिनोमायोसीसेस कारण

অ্যাডিনোমায়োসিস ঠিক কী কারণে তা এখনও অজানা। মনে করা হয় রায়ুতে এই বিপর্যয়ের সুচনা হয়, আর যেটা এন্ডোমে ট্র্রিয়ামের মধ্যে বিভেদ জমে ট্রুকে দেয়। সিজারিয়ান সর্দার সাহায্য প্রসব বা গর্ভপাতের জন্য এই ভিন্ন সমস্যা হতে পারে. হরমোন যেমন, লোকালপারস্ট্রোজেনিজম, এস প্রোল্যাকটিনের প্রভাব বৃদ্ধি ইত্যাদি থেকেও এই সমস্যা হতে পারে। অ্যাডিনোমায়োসিসের পিছনে জিনগত কারণকে কিছু গবেষণায় ব্যক্তিগত করা হয়েছে।

अॅडिनोमायोसीस निर्णाय

XNUMX) শ্রোণীদেশ পরীক্ষা (লভিক এক্সাম)- টাচ করে সাধারণ কার্যকর সময়ে জরায়ুর উল্টো প্রতিক্রিয়া, নরম ভাব ও ব্যথা আছে কি না আলোচনা করতে পারেন। তখন নিশ্চিত স্ট্যাটাসের জন্য

२) अल्ट्रासाऊंड- শব্দতরঙ্গের সাহায্যে শ্রোণীদেশের ভিতরের অঙ্গপ্রত্যঙ্গের ছবি ট্রান্সভ্যাজাইনাল আলট্রাসাউন্ড পদ্ধতিতে. এই ছবি থেকে দেওয়া যেতে পারে জরায় মোটা হয়ে কি না। ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‌ মোটামুটি ভাবে ট্রান্সভ্যাজাইনাল আলট্রাসাউন্ডে অ্যাডিনোমায়োসিস (७९% সেনসিটিভিটি) नाही (८५% স্পেসিফিসিটি) তা নির্ণয় করা সম্ভব. बर्‍याच वेळेस, অ্যানোয়োসিস ইউটেরাইন ब्रेডের আলাদা আলাদা আলাদা ডিপলার আলট্রাসনোগ্রাফির সাহায্য নেওয়া হয়.

३) এমআর এই প্রযুক্তির সাহায্যে আমার আর বেশি নিশ্চিত হয় রোগটি। XNUMX শতাংশ সেনসিটিভিটি (অ্যাডিনোমায়োসিস আছে) आणि XNUMX শতাংশ স্পেসিফিসিটি (অ্যাডিনোমায়োসিস নেই) मिळू शकते.

অ্যাডিনোমায়োসিসে চিকিৎসা

अँन्डोमेट्रिकल टीसुयू विस्ताराचे अनुघटक इस्ट्रोजेन। তাই মেনোপজের এই হরমোনের অনুপস্থিতিতে অ্যাডিনোমায়োসিস আপ করা যায়। তার আগে ঋতুমতী থাকতে থাকতে এই রোগের হাত থেকে মুক্ত থাকতে পারে.

१) গরম জলে স্নান, গরম সেঁক, মাসাজ করে আরাম মেলে।

२) পেটের ব্যথা जास्त असल्यास তা কম করার জন্য काही (एन.এস.এ.আই.ডি. বা ননস্টেরেডল অ্যান্টি-ইনফ্লেমেটরিলারস) आहे.

৩) অস্বাভাবিক রক্তপাতের জন্য কিছু হরমোনাল কার্যকর প্রয়োগ করা যায়। जसे হরমোনাল ইনট্রাইউটেরাইন বাই আইউডি आदि.

৪) নিরোধক বড়ি সংখ্যা ঋতুস্রাবের ব্যথার জন্ম এবং রক্তপাতও সংখ্যা। এমনকী স্বল্পমেয়াদে অ্যাডিনোমায়োসিসের প্রকোপ কমতাও সাহায্য করে জন্মনিরোধক বড়ি।

५) হরমোনাল এমন নয় এমন পরিস্থিতির মধ্যে ট্রানেক্সামিক অ্যাসিড রক্তপাত কমাতে সাহায্য করে।

६) ‍‌‌‌‌‌‌‌ এর ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ প্রধান জরায়ুর মূল দুটি' ধমনী (ইউটেরাইন আর্টারি) বন্ধ করে জরায়ুতে রক্তসংবহন কমানো হয়। অ্যাক্সিজেন অলি অ্যাডিনোমাসিস বিকাশ ও বিস্তারে বাধা দেয়। ५७-७५ শতাংশ মহিলা এই উপায়ে উপকৃত হন. তবে এর কিছু সমস্যাও आहे. এটা করতে গিয়ে জরায়ুতে ইনফ আক্রমণ, অভ্যন্তরীণ রক্তপাত হতে পারে. ডিম্বাশয়ের কার্যকারিতাও যেতে পারে.

৭) ল্যাপারোস্কোপ বা হিস্টেরোস্কোপের সাহায্যে জরায়ুর পেশী অ্যাডিনোমায়োমা অপসারণ করা যায়। या शस्त्रास्त्रे पूर्ण आणि याचा परिणाम ५० टक्के. এই অস্ত্রচারোপ করতে মায়োমেয়্যাট্রি বা জরায়ুর পেশী যেতে পারে। तथापि, অস্ত্রোপচার কার্যকর হলে ব্যথা ও রক্তপাত থেকে মুক্তি মেলে. এমনকী সন্তানধারণ অক্ষমতা সমস্যাও দূর করা যায়। हे शस्त्रागार नंतर ७८ टक्के महिलाधारक सक्षम होतात. ज्यांच्यामध्ये ६९ टक्के सदस्य देतात.

XNUMX) ভারসাম্য ভারসাম্য ধারক ক্রিয়াকলাপ না করলেও এন্টোমেট্রোমেট্রিয়াল এ্যাবলেশন পদ্ধতিতে এন্ডোমেট্রিয়াম অপসারণ বা এন্ডোমেট্রিয়াল লেয়ারকে স্পৃহা করে অ্যাডিনোমায়োসি সমস্যা থেকে মুক্তি মিলতে পারে. मात्र अगवीर बाविस्‍त्रित অ্যাডিনোমায়োসিসের ক্ষেত্রে ही पद्धत वापरणे. হাই এনারেন্টার রেডিওফ্রিকোয়েন্সি, মাইক্রোওয়েভ এনার্জি থেকে শুরু করে থার্মাল বেলুন, গরম জল সঞ্চালন, ওয়্যার-লুপ রিস সক্রিয়, লেজার, ইলেকট্রিক অফিসারড রোলারবল-সহ বেশ কিছু উপায়ে এন্ড্রোমেটিক বিনাষ্ট করা হয়.

९) परिस्थिती जरा खूप असते तेव्हा हिस्टेरेक्टोमी शब्द संपूर्ण जरायु टाइम বাদ দিতে পারে. সংবাদ একাধারে প্রাথমিক ও পরবর্তী উপায়. ‍‌‌‌ মার্টিল ল্যাপারস্কোপির সাহায্যে এটা করা হয়েছে স্পস্ট রোবট উপস্থিতি বা ওপেন সার্জারি করেও অনেক সময় হিস্টেরেক্টোমি করা হয়।

একথায় বলা যায়, অ্যাডিনোমায়োসিস হল এমন একটা স্ত্রী-রোগ যেটা ঋতুস্রাবের সময় জীবন দুর্বিষহ করে তোলে। এর থেকে মুক্তি বাস্তি দিতে ভরসা সেই চিকিৎসা স্ববিজ্ঞান। আপনি পর মাস ব্যথা-যন্ত্রণার অন্তর্গত এড়াতে দ্বারস্থ নৈকট্য আশু।

জ্ঞান জিজ্ঞাসিত প্রশ্নমালা

१) अॅडिनोमायोसीस पासून काय कॅनसार होऊ शकतो?

না, অ্যাডিনোমায়োসিস থেকে ক্যানসার ঝুঁকি থাকে না.

২) অ্যাডিনোয়োসিস কী সন্তানধারণ করতে বাধা দেয়?

होय, অ্যাডিনোমায়োসিস সন্তানধারণে অক্ষম হতে পারে. তবে মোনাল থেরাপি করে বা অন্য বেশ কিছু সমস্যা চিকিৎসা পদ্ধতি ব্যবহার করে সেই হার নিয়ন্ত্রণ নিয়ন্ত্রণ করা যায়। অ্যাডিনোমাসিসের ক্ষেত্রে মূলটা হয় গর্ভাবস্থার গঠন শুরুতে ভ্রু নিজেকে জরায়ুর সমস্যা প্রতিস্থাপিত করতে পারে না। त्यामुळे गर्भपात होत नाही. আর অকাল প্রসব বাজি আগে প্রসবের বিপদও থাকে।

३) অ্যাডিনোমায়োসিস ও এন্ডোমেট্রিওসিসের মধ্যে काय?

>দু'টি সমস্যাই এন্ডোমেট্রিয়াল টিস্যু গান। এন্ডোমেট্রিয়াল টিশিউ জরায়ুর পের সম্পূর্ণ বিস্তারিত বিবরণকে বলে অ্যাডিমায়োসিস। আর এন্ডোমেট্রিয়াল টিস্যু জরায়ুরে গিয়ে ডিম্বাশয় বা ফ্যালোপি টিউবে বা অন্যত্র বিস্তারিত জানাবে বলে এন্ডোমেট্রিওসিস। দু'টি সমস্যা। তবে অ্যাডিনোমায়োসিসের ক্ষেত্রে রক্তপাত বেশি হয়।

४) কাদের অ্যাডিনোমায়োসিস মারাত্মক?

XNUMX থেকে ৫০ বছর বয়সী যাঁদের একটি বিশেষ সন্তানের জন্ম হয়েছে সি-সক্রাইটে অন্য সার্ভিসে বা সার্জারি করা হয়েছে (যেমন ইউটে ব্রেয়েড অপসারণ) এন্ডোমেট্রিওসিইনস রয়েছে, সেখানে অ্যাডিনোমায়োসিসে সম্ভাব্য ফলাফল বেশি।

संबंधित पोस्ट

यांनी लिहिलेले:
स्वाती मिश्रा यांनी डॉ

स्वाती मिश्रा यांनी डॉ

सल्लागार
डॉ. स्वाती मिश्रा या आंतरराष्ट्रीय स्तरावर प्रशिक्षित प्रसूती-स्त्रीरोगतज्ञ आणि प्रजनन औषध तज्ञ आहेत, भारत आणि यूएसए या दोन्ही देशांतील तिच्या वैविध्यपूर्ण अनुभवाने त्यांना IVF क्षेत्रात एक आदरणीय व्यक्ती म्हणून स्थान दिले आहे. IVF, IUI, पुनरुत्पादक औषध आणि आवर्ती IVF आणि IUI अयशस्वी यांचा समावेश असलेल्या लॅपरोस्कोपिक, हिस्टेरोस्कोपिक आणि सर्जिकल प्रजनन प्रक्रियेच्या सर्व प्रकारांमध्ये तज्ञ.
18 वर्षांहून अधिक अनुभव
कोलकाता, पश्चिम बंगाल

आमच्या सेवा

प्रजनन उपचार

जननक्षमतेच्या समस्या या दोन्ही भावनिक आणि वैद्यकीयदृष्ट्या आव्हानात्मक असतात. बिर्ला फर्टिलिटी आणि IVF मध्ये, आम्ही पालक बनण्याच्या तुमच्या प्रवासाच्या प्रत्येक टप्प्यावर तुम्हाला सहाय्यक, वैयक्तिक काळजी प्रदान करण्यावर लक्ष केंद्रित करतो.

पुरुष वंध्यत्व

सर्व वंध्यत्वाच्या प्रकरणांमध्ये पुरुष घटक वंध्यत्वाचा वाटा जवळजवळ 40%-50% आहे. शुक्राणूंचे कार्य कमी होणे अनुवांशिक, जीवनशैली, वैद्यकीय किंवा पर्यावरणीय घटकांचा परिणाम असू शकतो. सुदैवाने, पुरुष घटक वंध्यत्वाची बहुतेक कारणे सहजपणे निदान आणि उपचार करता येतात.

आम्ही पुरुष घटक वंध्यत्व किंवा लैंगिक बिघडलेले कार्य असलेल्या जोडप्यांसाठी शुक्राणू पुनर्प्राप्ती प्रक्रिया आणि उपचारांची विस्तृत श्रेणी ऑफर करतो.

देणगीदार सेवा

आम्ही आमच्या रूग्णांना एक व्यापक आणि सहाय्यक दाता कार्यक्रम ऑफर करतो ज्यांना त्यांच्या प्रजनन उपचारांमध्ये दात्याचे शुक्राणू किंवा दात्याची अंडी आवश्यक असतात. आम्ही विश्वासार्ह, सरकारी अधिकृत बँकांसोबत भागीदारी केली आहे ज्यामुळे दर्जेदार खात्रीशीर रक्तदात्याचे नमुने तुमच्याशी काळजीपूर्वक जुळतात जे रक्त प्रकार आणि शारीरिक वैशिष्ट्यांवर आधारित आहेत.

प्रजनन क्षमता

तुम्ही पालकत्वाला उशीर करण्याचा सक्रिय निर्णय घेतला असेल किंवा तुमच्या पुनरुत्पादक आरोग्यावर परिणाम करणारे वैद्यकीय उपचार घेणार असाल, आम्ही तुम्हाला भविष्यासाठी तुमची प्रजनन क्षमता टिकवून ठेवण्यासाठी पर्याय शोधण्यात मदत करू शकतो.

स्त्रीरोगविषयक प्रक्रिया

ब्लॉक केलेल्या फॅलोपियन नलिका, एंडोमेट्रिओसिस, फायब्रॉइड्स आणि टी-आकाराचे गर्भाशय यांसारख्या स्त्रियांमध्ये प्रजननक्षमतेवर परिणाम करणाऱ्या काही परिस्थिती शस्त्रक्रियेद्वारे उपचार करण्यायोग्य असू शकतात. या समस्यांचे निदान आणि उपचार करण्यासाठी आम्ही प्रगत लेप्रोस्कोपिक आणि हिस्टेरोस्कोपिक प्रक्रियांची श्रेणी ऑफर करतो.

जेनेटिक्स आणि डायग्नोस्टिक्स

पुरुष आणि महिला वंध्यत्वाच्या कारणांचे निदान करण्यासाठी मूलभूत आणि प्रगत प्रजनन तपासणीची संपूर्ण श्रेणी, वैयक्तिकृत उपचार योजनांसाठी मार्ग तयार करते.

आमचे ब्लॉग

सादर
पुढे जा क्लिक करून, तुम्ही आमच्याशी सहमत आहात नियम आणि अटी आणि Privacy Policy

तुम्ही आमच्यापर्यंत देखील पोहोचू शकता

तुम्हाला एक प्रश्न आहे का?

तळटीप बाण