• English
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ

चकोलेट सिस्ट: कारण, उपसर्ग आणि उपचार

  • वर प्रकाशित जानेवारी 17, 2024
चकोलेट सिस्ट: कारण, उपसर्ग आणि उपचार

चॅलेट सिस्ट बद्दल तुम्हाला जे माहिती पाहिजे

শিশুদের স্বাস্থ্য একটি বিষয়. অনেকের মধ্যে ইউনিক অনুরোধতা দেখা যায় যা আপাতদৃষ্টিতে নিহ বা বিনা মনে হয় দেখতে তার আরও গভীর ও আরও কিছু প্রভাব খুলতে পারে। एक रोग चकोलेट सीस्ट.

चकोलेट सिस्ट काय?

চকলেট সিস্ট, একপ্রকার তরল, বা বড় ক্ষেত্রে রক্তে ভরা থলির মত যা গঠন ওভারির চারপাশে তৈরি হয়। আপনার মেন্সট্রুয়াল রক্ত ​​জমাটবদ্ধ হওয়ার কারণে এটি চকলেট রঙের দেখায় এবং তাই এই নাম. এँन्डोमेस्ट्रीओमासपहीओ संपर्क आणि कर्करोगयुक्त नाही. সো নম্বর এন্ডোমেট্রিয়াল টিস্যু অস্বাভাবিকভাবে বৃদ্ধি পাওয়ার সাথে ওভারির গহ্বরের নিজেকে নিজেকে ফেললে তাকে চকলেট সিস্ট বলা হয়।

প্রাথমিকভাবে এগুলি ছোটো সিস্ট, মূলত হরমোনের ভার্সাম্যহীনতার কারণে অনুরোধে বৃদ্ধি পায়। সিস্ট সহ মহিলা গর্বতী না হলে এই সব সিস্টের গঠন বন্ধ হয়ে যায় এবং মেন্সট্রুয়াল সাইকলের সময় ইউটেরাস থেকে প্রবাহিত হয়। কিন্তু এটি এন্ড্রোমারে ট্রিওসিস স্থানীয় স্থানীয় রক্ত ​​জমা হতে পারে এবং শেরেপাশের টিস্যু যোগ করতে পারে।

चकोलेट सिस्ट कशामुळे?

चकोलेट सिस्ट सत्य एंडोमेट्रिक्स नामक स्थिती परिणाम। ओव्हरीर चकलेट सिस्ट बनवण्याचे कारण उलटमुखी किंवा रेट्रोग्रेटेड मेन्सट्रोयेशन. येथे कारण सांगितले गेले आहे, ज्यामुळे चकोलेट सिस्ट होऊ शकते:

  •  एंडोमेट्रीओमास – এটি এন্ডোমেট্রিয়াম লাইনিং একটি ব্যাধি যার ফলে ইউটের ইউটের অস্বাভাবিক উন্নতি শেষ। ওভারি, ফ্যালোপিয়ান টিউব এবং প্রজনন অঙ্গ অন্যান্য অংশের লাইনিং বৃদ্ধির শুরু হলে এটি গঠিত হয়। ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍دی ti  نه ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ বোরোমেট্রিওসিসেজ মহিলারা।
  •  रेट्रोग्रेड मेनस्ट्रुयेशन – এই, পিরিয়ডের রক্তযোনি পথের মধ্য দিয়ে আসে না আপনার কাছে ফিরে যেতে শুরু করে এবং ফ্যালোপিয়ান টিউবে স্থানান্তরিত হয় এবং শেষ পর্যন্ত জমে সিস্টের উত্তর লিখুন। 4. 4.4. চিকিৎসা না করা হলে, परिस्थिती आणखीन खराब होईल आणि चलेट सिस्ट्स संख्या आणि स्वीकृत বাড়তে सुरू करा.
  • ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍  – রোগীর নৈর্ব্যক্তিক ডিসकोर्डरलेट सिस्ट बनवण्याचा धोका जास्त असतो.
  • पहा  – গর্ভপাত বা সিজারিয়ান ডেলিভারির কারণে জরায়ু বা প্রন অঙ্গে যে সাধারণ সংখ্যার ইতিহাস।

चकोलेट सिस्टर उपसर्ग काय?

या सिस्ट्स सामान्य नाहीत, पण अगदी उपसर्ग सामान्य आहेत. সমস্যাটি बरोबर चाचणी आणि চেষ্টা করার জন্য একজন ব্যক্তির মাধ্যমে উপসর্গ উপরূপ:

  •  বেদনাদায়ক মেনস্ট্রুয়াল সাইকল : চকোলেট সিস্টে বাধাপ্রাপ্ত হয়ে পিরিয়ডের ফ্লো এর ইটেক্টেবল পিএমএস-এর সময় গুরুতর ণা দায়ক ক্র্যাম্প অনুভুত হয়।
  • सेक्स मिलनच्या वेळी वेदना : যৌনমিলন কষ্টকর নয়, কিন্তু চকলেট সিস্টে অভিযোগকারী মহিলা ব্যবহার যৌন মিলনের প্রচেষ্টা এটি বেদনাদায়ক করে তুলবে।
  • রক্তপাত বা অনিয়মিত প্রবাহ : চকলেট সিস্ট সাধারণ মেট্রোল রক্ত ​​প্রবাহেলেট বাধা দেয় এবং তাই ফ্লো বেশি বা কম হয়।
  • পেটের ভার : মাঝে মাঝে পেটে রক্ত ​​রক্ত ​​চকো সিস্ট জমে থাকার কারণে, স্বাভাবিক পেটের অংশে অংশে থাকা বা ভারী মনে হয়।
  • बयाम तुम्हाला वेळ : ব্যাম করার সময়ও পেলভিক পেশী আরও সক্রিয় হতে। যার ফলে ভিতরের চকোলেট সিস্টের উপর চাপ দিয়ে এবং ব্যায়াম করার সময় পিরিয়ড ক্র্যাম্পের মতো গুরুতর ব্যথা অনুভুত হয়।

चकोलेट सिस्ट के कारण ओवरी পাকের যেতে পারে. অন্য সিস্টেরमुळे ওভারিদুটি আমার স্বাভাবিক অবস্থান থেকে स्थान बदलते. এর ফলে বমি বমি ভাব, পেলভিক ব্যথা এবং কখনও কখনও বমিও হতে পারে. আপনি হতে পারে, এইসব সিস্ট ফেটে আমাদের অভ্যন্তরীণ রক্তপাতের কারণ হতে পারে যার জন্য দ্রুত চিকিৎসা প্রয়োজন.

चकोलेट सरोवर साठी काय प्रकार उपचार उपलब्ध?

যখনই উপসর্গ দেখা শুরু করবে, সাথে সাথে পরামর্শের নিজের স্ত্রীরোগ অনুমতির সাথে যোগাযোগ করুন। রোগীর ব্যক্তিগত ইতিহাসের माहिती नंतर, नंतर পেলভিক পরীক্ষা, ট্রান্সভ্যাজাইনাল আরাসাল্ট, एक्स-রে এবং/অথবা রক্ত ​​পরীক্ষা. রোগীর ফলাফলের ভিত্তিতে রোগীর সাধারন তীব্রতা নির্ণয় করা হবে.

सिस्टीम स्‍वरणे खूप लहान असले पाहिजे. पण मोठे नाव चकोलेट सिस्टमच्या बाबतीत ववरी अपसार करण्याची आवश्यकता असू शकते. বয়স্ক মহিলারা যারা দূর দূরত্ব ধারণ করতে পারে, তাদের ক্ষেত্রে এই সিদ্ধান্ত নিতে পারে. খুব বড় সিস্ট নির্ণীত হলে ব্যবহার করা তা অত্যন্ত বেদনাদায়ক। কেসের দৃঢ়তা এবং রোগীর অবস্থার উপর ভিত্তি করে, या सिस्ट शस्त्रास्त्रे द्वारे অপসারণ होऊ शकते.

রোগীর আইভিএফ জাতীয় ফার্টিলিটি চিকিৎসা করতে ফার্পোচারের সাহায্যে সিস্টের অপসারণ ক্ষেত্রে সাহায্য না করা, এই পদ্ধতিটি বন্ধের কারণ ঝুঁকি বেশি।

এই ক্ষেত্রে বিপদের কারণে, পরামর্শ দেওয়া হয়, ট্রান্সট্রুয়ুয়াল দেওয়া হলে, সর্বদা নিজের স্ত্রীর সাথে যোগাযোগ করুন এবং সক্রিয় নিরাময়ের জন্য প্রাথমিক রোগ নির্ণয়ে সহায়তা করতে সহায়তা পেলভিক পরীক্ষা করুন।

প্রায়শই জিজ্ঞাসিত प्रश्न:

  •  तुमचे चकोलेट सिस्ट आहे तुम्हाला कळेल?

चकोलेट सिस्ट सत्यविर चारपाशे, এবং জেমে থাকা মেন্সট্রুয়াল রক্তের ছোট ব্যাগ। ‍ ‍

सर्वसाधारणपणे:

  • ठेगाना बंद, आणि पालविकभागे दुख
  • একই সময়ে শারীরিক অবস্থা বিদ্যমান থাকে, পিসিওএস-এর অনুরূপ যেমন হিরসুটিজম, স্থূলতা এবং হরমোনের ভারসাম্যহিতা দেখা যেতে পারে.
  • वायम आणि सेक्सन इत्यादि ठराविक अॅक्टर श्रेणीविद्या मिलिटर दर्द।>
  • পিরিয়ড প্লেইন বেদনাদায়ক ক্র্যাম্প এবং অস্বস্তি, স্পটিং, অনিয়মিত ফ্লো এবং অন্যান্য ধরনের অস্বাভাবিকতা.

এক বা শব্দ ক্ষেত্রে নিজের ভরসাযোগ্য স্ত্রীরোগ অভিযোগের কাছে পেলভিক পরীক্ষা করার পরামর্শ দেওয়া হয়।

  • कसे चकोलेट सिस्ट पासून मुक्त मिळेल?

चकोलेट सिस्ट परित्राण।

  1.  रुग्णाची जुनी
  2. रुग्ण उपचार अभ्यास
  3. রোগীর ফার্টি‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌
  4. चकोलेट सिस्टचे नंबर
  5. রোগীর বিদ্যমান কোমর্বিডিটি

लहान स्वरोजगार सीस्टस्टसाठी सर्वात सोपा मार्ग. ডাক্তাররা প্রায়শই পিরিয়ড পাওয়ার জন্য এবং সিস্ট ওভার চারপাশে জমা না হওয়া ফ্লোয়ের সাথে যুক্ত হতে পারে সে জন্য গ্রুপনিরোধক পরামর্শ দেন।

কিন্তু সিস্ট যদি বড় হয় এবং ক্যান্সারের ইঙ্গিতবাহী আরও বেশি সমস্যা তৈরি করে, তবে তা অস্ত্রোপচারের মাধ্যমে অপসারণ করতে হবে। বন্ধ্যাত্বের ব্যবহার তা খুব বেশি ঝুঁকিপূর্ণ, এমনকি কিছু ক্ষেত্রে রোগীর ওভারি বার করা প্রয়োজন. রোগীর ফাটি‌লিটি চিকিৎসাকালীন এই সার্জারি চিকিৎসার সামগ্রিক কার্যকারিতা হ্রাস করতে পারে।

  •  चकोलेट सिस्टाइन काय माझ्या अँन्डोमेट्रिक्स आहे? 

चकोलेट सिस्ट आणि ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ক‍‍‍‍‍‍‍‍‍ समानार्थीहो, सिस्टের এন্ডোমেট্রিওসিস মেম্বার ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍। त्यामुळे मोठे चकोलेट सिस्ट्स एन्डोमेट्रिक्सेस एक साबसेट.

  • चकोलेट सिस्टच्या परिणामामुळे काय स्पटिंग दिसून येते? 

অনেক ওভারি সিস্টের सारखी, चकोलेट सिस्टের জন্য পিরিয়ডের আগে বা नंतर ইউটেরাস থেকে রক্তক্ষরণ হতে পারে. এর ফলে কিছু মহিলার ক্ষেত্রে বাদামী যোনি স্রাব বা স্পিং হতে পারে। ‍

संबंधित पोस्ट

यांनी लिहिलेले:
सौरेन भट्टाचार्य डॉ

सौरेन भट्टाचार्य डॉ

सल्लागार
डॉ. सौरेन भट्टाचार्जी हे 32 वर्षांपेक्षा जास्त अनुभव असलेले एक प्रतिष्ठित IVF विशेषज्ञ आहेत, ज्यांचा संपूर्ण भारत आणि यूके, बहरीन आणि बांगलादेशमधील प्रतिष्ठित संस्था आहेत. त्यांचे कौशल्य पुरुष आणि मादी वंध्यत्वाचे सर्वसमावेशक व्यवस्थापन समाविष्ट करते. त्यांनी भारत आणि यूकेमधील प्रतिष्ठित जॉन रॅडक्लिफ हॉस्पिटल, ऑक्सफर्ड, यूके यांसह विविध नामांकित संस्थांमधून वंध्यत्व व्यवस्थापनाचे प्रशिक्षण घेतले आहे.
32 वर्षांहून अधिक अनुभव
कोलकाता, पश्चिम बंगाल

आमच्या सेवा

प्रजनन उपचार

जननक्षमतेच्या समस्या या दोन्ही भावनिक आणि वैद्यकीयदृष्ट्या आव्हानात्मक असतात. बिर्ला फर्टिलिटी आणि IVF मध्ये, आम्ही पालक बनण्याच्या तुमच्या प्रवासाच्या प्रत्येक टप्प्यावर तुम्हाला सहाय्यक, वैयक्तिक काळजी प्रदान करण्यावर लक्ष केंद्रित करतो.

पुरुष वंध्यत्व

सर्व वंध्यत्वाच्या प्रकरणांमध्ये पुरुष घटक वंध्यत्वाचा वाटा जवळजवळ 40%-50% आहे. शुक्राणूंचे कार्य कमी होणे अनुवांशिक, जीवनशैली, वैद्यकीय किंवा पर्यावरणीय घटकांचा परिणाम असू शकतो. सुदैवाने, पुरुष घटक वंध्यत्वाची बहुतेक कारणे सहजपणे निदान आणि उपचार करता येतात.

आम्ही पुरुष घटक वंध्यत्व किंवा लैंगिक बिघडलेले कार्य असलेल्या जोडप्यांसाठी शुक्राणू पुनर्प्राप्ती प्रक्रिया आणि उपचारांची विस्तृत श्रेणी ऑफर करतो.

देणगीदार सेवा

आम्ही आमच्या रूग्णांना एक व्यापक आणि सहाय्यक दाता कार्यक्रम ऑफर करतो ज्यांना त्यांच्या प्रजनन उपचारांमध्ये दात्याचे शुक्राणू किंवा दात्याची अंडी आवश्यक असतात. आम्ही विश्वासार्ह, सरकारी अधिकृत बँकांसोबत भागीदारी केली आहे ज्यामुळे दर्जेदार खात्रीशीर रक्तदात्याचे नमुने तुमच्याशी काळजीपूर्वक जुळतात जे रक्त प्रकार आणि शारीरिक वैशिष्ट्यांवर आधारित आहेत.

प्रजनन क्षमता

तुम्ही पालकत्वाला उशीर करण्याचा सक्रिय निर्णय घेतला असेल किंवा तुमच्या पुनरुत्पादक आरोग्यावर परिणाम करणारे वैद्यकीय उपचार घेणार असाल, आम्ही तुम्हाला भविष्यासाठी तुमची प्रजनन क्षमता टिकवून ठेवण्यासाठी पर्याय शोधण्यात मदत करू शकतो.

स्त्रीरोगविषयक प्रक्रिया

ब्लॉक केलेल्या फॅलोपियन नलिका, एंडोमेट्रिओसिस, फायब्रॉइड्स आणि टी-आकाराचे गर्भाशय यांसारख्या स्त्रियांमध्ये प्रजननक्षमतेवर परिणाम करणाऱ्या काही परिस्थिती शस्त्रक्रियेद्वारे उपचार करण्यायोग्य असू शकतात. या समस्यांचे निदान आणि उपचार करण्यासाठी आम्ही प्रगत लेप्रोस्कोपिक आणि हिस्टेरोस्कोपिक प्रक्रियांची श्रेणी ऑफर करतो.

जेनेटिक्स आणि डायग्नोस्टिक्स

पुरुष आणि महिला वंध्यत्वाच्या कारणांचे निदान करण्यासाठी मूलभूत आणि प्रगत प्रजनन तपासणीची संपूर्ण श्रेणी, वैयक्तिकृत उपचार योजनांसाठी मार्ग तयार करते.

आमचे ब्लॉग

सादर
पुढे जा क्लिक करून, तुम्ही आमच्याशी सहमत आहात नियम आणि अटी आणि Privacy Policy

तुम्ही आमच्यापर्यंत देखील पोहोचू शकता

तुम्हाला एक प्रश्न आहे का?

तळटीप बाण