• English
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ

सरोगेसी-र द्वारे बाळ-सुख

  • वर प्रकाशित मार्च 23, 2023
सरोगेसी-र द्वारे बाळ-सुख

২০০২ সালে 'ফিলহাল'পৃষ্ঠ একটি হিন্দি সিনেমা মুক্তি পাওয়া, যেখানে সুস্মিতা 'সারোগেট' সেন ভূমিকায় ফলাফল। সেই সময় সারোগেসিসের সঙ্গে জলটা ছিল না আমজনতার। তাই মেঘনা গুলজার মালিক ও সঞ্জয় সুরী, তাব্বু, সুস্মিতা সেন, পশ সেন অভিনীত এই সিনেমাটি দর্শকমহলে একদিকে যথেষ্ট প্রশংসা কুড়িয়ে বক্স অফিসে সেভাবে 'হিট' হতে পারে। এর প্রায় কুড়ি বছর পর ২০২১ সালে ওটিটি প্ল্যাফর্মে এই একই বিষয়ের উপর নির্মিত হিন্দি সিনেমামিমি'কে অবশ্য 'অজানা-অচেনা' বিষয় বলে আমার পক্ষে ঠিক হয়েছে। কারণ শাহরু-গৌরি খানের ছেলে আব্রাম থেকে জোনের যমজ হালে প্রিয়াঙ্কা চোপড়া-নিক জোনাসে আরখরসন্তানের সুবাদে সারোগেসি শব্দটি নিজের দলের পক্ষেদিনে। 

 

सरोगेसी काके म्हणतात?

সারোগেসির হল, অন্যের সন্তানকে ধারণ করা, কথায় গর্ত ভাড়া। সারোগে হল একটি ব্যবস্থা, যেখানে সমঝোতা এমন একজন মহিলা তার গর্বের দম্পতির সন্তান ধারণ করেন ও জন্ম দেন।

 

শারীরিক কারণের কারণে মহিলা গর্ভধারণ করতে না পারে বা বারবার গর্ভধারণ করতে হলে অন্য মহিলার সন্তান পালন করা যেতে পারে। এটা দু'ভাবে হয়-


१) जेसतेशानाल सरोगेट– যৌথ সারোগেট মি জরায়ুতে আইভিএফ (ইন-ভিট্রো ফার্টিলেশন) পদ্ধতিতে ভ্রূণ প্রতিস্থাপন করা হয়। ভ্রূণর জন্য লবরেটরিতে যে ডিম্বাণু ও শুক্রাণু ব্যবহার করা হয় তা হবু বাবা-মা'র হতে পারে বা অন্য দা কাছ থেকে সংগৃহীত হতে পারে। গর্ভে হন সন্তানকে বড় করেন, 'বায়োলজ অভিজ্ঞতা' মা না। स्‍टेन्सन सोबत सरोगेट मध्‍ये ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ তিনি শুধুমাত্র জন্মদাত্রী मा (বার্থ মাদার)।


२) ট্র্যাডিশনাল সারোগেट– এই ক্ষেত্রে পরিবারের বড় সন্তান হবে, তাঁরই ডিম্বাণুতে ভ্রূণ ঘটে। আইআইউ (ইন্ট্রাইউটেরাইন ইনসেমিনেশন) পদ্ধতিতে শুক্রারু (হবু বাবার হতে পারে বা দাতার সংগৃহীত হতে পারে) সারোগেট মিল গর্দাশয়ে পাওয়া যায় গর্ভণ শেষ হয়। এই পদ্ধতিতে গুরুত্বপূর্ণ মূল্য কম এবং বড় কম দেখা যেসটেনাল সারোগেসিশাই বেশি। কারণ, ডিশানাল পদ্ধতিতে গ্রুপদাত্রী মা সঙ্গে সন্তানের একই সঙ্গে 'বায়োলজ সমস্যা' মা-ও কালে কালে সামাজিক সামাজিক, ও ভয়ভীতি দেখান হয় বলে সামনের দিকে থাকে।   

 

ভারতে सरोगेसी

'আইলহাল' বা 'মি', বর্তমান দু'টোফি ভিডিও অন্যভাবে হতে পারে। कारण, 'দ্য অ্যাসিস্টেড রিপ্রোডাকটিভ টেকনোলজি Android সারোগেসি অ্যাক্ট, XNUMX' ক্রোড় আধিকারিক পরিচয়ধারণ চিহ্ন 'কমার্শিয়াল সাগেসি' ভারতে স্বাধীন হওয়া। নতুন এই আইনে শুধুমাত্র 'অলট্রুয়স্টিক সারোগেসি' বা সেবার মনোভাব নিয়ে অন্যদের সন্তানদের নিঃসৃত করা হয়েছে এবং শুধুমাত্র সন্তান দম্পতির আত্মীয়কে সাগেট মাকে দেখার অনুমতি দেওয়া হচ্ছে। 'লল' সিনেমায় বন্ধুর সন্তানেরা যেভাবে ফিরি ধারণ ক্ষমতা সুস্মিতা সেন, বর্তমান আইনে তা সাম্প্রতিক। আর 'মিমি'র বিষয় কমর্শিয়াল সারোগেসি বর্তমান আইনে দণ্ডনীয় অপরাধ। আবার 'মিমিতে যা হয়েছে, কোড টপ পোস্ট সারোগেট রাজি করানো মাঝ পথে অভদাত্রী মাকে খোলা বিদেশি দম্পতির কাছে যোগদান অন্যায়-বিচারগুলো রুখ হয় না আইন নিয়ে আমার মন্ত্রক। সারোগেসিতে একই রকম আর্থিক লেনদেধাজ্ঞান পরবর্তী করা হয়েছে। শুধুমাত্র গর্দাত্রীর চিকিৎসার মূল্য হবু বাবা-মা। अनियम असेल तर पाच लाख पैसे पर्यंत जरिमाना आणि पाच जेल जेल होऊ शकते. এক সর্বোচ্চ এই অনিয়ম থেকে বছর পর্যন্ত জেল হতে পারে। 

 

सरोगेसी काडांसाठी?

অনেক সময় মহিলার ব্র্যান্ড ডিম্বাণু যেমন জরায়ুর কারণে কারণ গর্ভধারণ সম্ভব না হয় বা বারবার গর্ভপাত হয়। আবার অনেক সময় পূর্বে জরায়ু বাদ (হিস্টেরোমির ক্ষেত্রে) ক্ষমতার কারণে গর্তধারণ সম্ভবপর না। কখনও আবার গর্ব ধারণ করতে পারে . এই সমস্ত শারীরিক প্রতিবন্ধকতার ক্ষেত্রে অন্য মহিলার নিজের সন্তানকে পালন করা যায় সরোগেসির মাধ্যমে। আরও সমকামী দম্পতি (পুরুষ) ও সিঙ্গল পার্টিন্টরাও (পুরুষ) অন্য মহিলার ভাড়া নিয়ে সন্তানলাভ করতে পারেন। যেভাবে গেসির সঙ্গে বাবার চরিত্রে অভিনয় করতুষার, চিত্র সাহায্যকারীকরণ জোহররা। কিন্তু আফশোসের বিষয় হল, ভারতে এই ধরনের সুযোগ আর থাকছে না।

 

শুধুমাত্র গ্রুপের পর পাঁচ বছর নিয়োগ এমন দম্পতি (এদেশের নাগরিক হতে হবে) সারোগেসির সাহায্য নিতে সাহায্য করতে নতুন আইন. বিবাহিত দম্পতি ছাড়া অন্য কেউ, অন্য সমকামী বাভ ইন রিলেশনশিপে স্থায়ী যুগেরা এর সাহায্য নিতে সুবিধা না। सिंगल বাবা বা আমারও সরোজসির সুযোগ নিতে। শারীরিক প্রতিবন্ধকতার কারণে সন্তানধারণে অক্ষমতা সার্টিফিকেট জমা দিতে হবে সরোগেসি নিতে ইচ্ছুক দম্পতিকে। 

 

अर्जकर्ता দম্পতির मध्ये एका महिलेची जुनी २-५० आणि पुरुषांची जुनी ২৬-५५ वर्षे. দম্পতির সন্তান থাকলে সারোগেসির সাহায্য নেওয়া যাবে না. সেই মহিলা যদি প্রথম কোম্পানির হয় বা দত্তক নেওয়া হয়, তা দেখতে সারোগেসি করা যাবে না। 

 

সারগেট মা কে হতে পারে?

নতুন আইনে সরোগেট মা বা গর্ভদাত্রী কে হতে পারে তা নিয়েও সুস্পষ্ট নির্দেশ রয়েছে। প্রথমত, দম্পতির পূর্বার্ত্মী ছাড়া কেউ সরোগেট মা হতে পারবে না। গর্ভদাত্রী সন্তানধারী উপযুক্ত কি না তার শারীরিক পরীক্ষা করা। ‍‍‍ মানুষ একবারই সরোগেট মাওয়া যাবে, তার বেশি নয়। 

 

পশ্চিমবঙ্গে सरोगेसी निर्देशिका

२०२२ साल পশ্চিমবঙ্গ রাজ্য সরকার সরোগেসি নিয়ে যে নির্দেশিকা প্রকাশ করেছে কেন্দ্রের শর্তগুলিই জারি করছে। এই রাজ্যে নিঃসন্তান দম্পতিকে সন্তানধারণে অক্ষম শংসাপত্র জেলা উপরের স্তরের (সারোগেসি বিষয়) মেড অভিজ্ঞতার কাছ থেকে নিতে হবে। ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ XNUMX XNUMX XNUMX XNUMX . सरोगेट' माकेओ 'फिट सर्टीफिकेट' জমা দিতে হবে। তাঁর तीन वर्षे স্বাস্থ্যবিমার দ্বৈতপত্ত্ব নিতে হবে গর্ভ ভাড়া ইচ্ছুক দম্পতিকে।

 

सरोगेसी पद्धत

१) সন্তানধারণে অক্ষমতা শংসাপত্র জোগাড় ও সারোগেসির আবেদন।

 

২) সরোগেট মা খোঁজার পর তাঁর শারীরিক পরীক্ষা। सिफिलिस, गनोरिया, এইচআইভি, হেপাটাইস বি, সি-র सारख्या রোগ आहेत কি না এবং রুবেला, চিকেন পক্স এর মত রোগ প্রতিরোধের ক্ষমতা আছে কি না তা পরীক্ষা করে পরীক্ষা নেওয়া হয়। অনেক জায়গায় সারগেট মিল 'মার্কাল কাউন্সেলিং' হয়.   


३) নিম্নমানের কাজ সেরে ফেলতে হবে. সারোগেসি সংক্রান্ত জটিলতা দূর করতে আবেদনপত্র ও শর্তাবলী রাখা হচ্ছে নতুন আইন। সন্তানধারণের মধ্যে বা জন্মের পরে-মা দু'জনে আমার বাবা বা বিবাহবিচ্ছেদ হলে সন্তানের দায়িত্ব নেবে, তা জানাতে হচ্ছে। माय आणि सरोगेट दृश्य व्हिडिओ रेकॉर्ड जन्माच्या नंतर २५ वर्षे पूर्ण करणे आवश्यक आहे. অধিকার সহ সকলের অধিকার যাতে পায়, তা নিশ্চিত করতে হবে ভিত্তিতে। 


৪) জেসটেশানালের ক্ষেত্রে আইভিএফ ও ট্র্যাডিশনাল সারোগেসিতে আইআইউআই পদ্ধতিতে সন্তানধারণ শেষ করার পর গর্বেস্টর ডাক্তারের কাছে ধাপে ধাপে।


५) সন্তানের জন্মের পর 'লিগাল কাস্টোডি' যেহেতু দম্পতি।

 

सरोगेसीर खर्च

उपयुक्त গর্ভधान विशेष करून आयव्हीएफ पद्धतीत सत्य सरोगेसी केले जाते. त्यामुळे आयव्हीएफ-ए जसे खर्च होतो, लक्षात ठेवावे. आययूआय पद्धतीत भावना कमी. চিকিৎসার মূল্য স্বাস্থ্যবিমা आणि গুরুত্বপূর্ণ মূল্য আছে.  


আগে এই ভাড়া মূল্যাগুণ গৌরব নেওয়া (কমার্শিয়া সারোগেসি) গ্রেপদাত্রী, এজেন্টদের টাকা দিতে। XNUMX XNUMX সাধারণভাবে ৫-৬ লক্ষ টাকা নিতে গ্রোদাত্রীরা। আর নিয়োগ বাবদ মোটা টাকা নিত এজেন্টরা। सर्वस्व १० पासून ৩৫ लक्ष खर्च ते झाले. কিন্তু নয়া আইনে কমর্শিয়াল সারোগেসি বন্ধ। শুধুমাত্র চিকিৎসা ছাড়া অন্য খাতে খরচ করতে না দম্পতি. গর্ভদাত্রী বা তাঁর এজেন্ট। तथापि, আইনের গলগল এখনও কমার্শিয়াল সারোগেসি আলোচনা এদেশে। আত্মীয় সেজে সরোগেট মাঠ পদ্ধতি বার হয়েছে। 'বজ্র আঁটুনিতে ফাস্কা গেরো'র জেরে মূল্যার্থ আরও সামনেছে।

 

জ্ঞান জিজ্ঞাসিত প্রশ্নমালা

 

१) রোগেট মা কী ভাবে সারবতী হন?

সাধারণ সারোগেট মিল জরায়ুতে ভ্রূণ প্রতিস্থাপন করে গভর্নমেন্ট করা হয়। আইভিএফ পদ্ধতি হবু বাবা-মায়ের শুক্রাণু ও ডিম্বাণুর ( ডোনার এগ বা ডোনার স্পার্মও হতে পারে) তারপর তাথিটারের সাহায্যে গর্ত ক্যাদাত্রীর জরায়তে প্রতিস্থাপন করা হয়। আর আইআইউ আই পদ্ধতিতে সারগেট মিল গরাশয়ে শুক্রাণু (হবু বাবা হতে পারে বাতার থেকে সংগৃহীত হতে পারে) খুঁজে পেতে পারি গর্ভধারণ শেষ হতে পারে। 

 

२) सरोगे समस्या समाधान कसे काय?

সারোগেসির মহান ভালোটি হল, এরঃসন্তানরা সন্তানসুলভের মাধ্যমে সুখ পেতে পারেন। पण এর काही সমস্যাও आहेत. प्रथम, আইভিএফ বা সহায়ক গর্ভাধান পদ্ধতি প্রক্রিয়াটি শেষ হয় বলে চিকিৎসা সংক্রান্ত অনুষঙ্গিক জটিলতা आहे. যমজ বা সন্তান জন্মের ক্ষেত্রে থাকে। মিসক্যারেজ বা গর্ভপাতের মতো অঘটনও হতে পারে, সেক্ষেত্রে শারীরিক, ভয় ধকল অনেক বেশি। दुसरी ही संपूर्ण प्रक्रिया काफी वेळ, গর্ভদাত্রী জোগাড় থেকে শুরু করে আবেদন করা মিলি পাওয়া, ক্লিনিক খোঁজা ইত্যাদি আট-ন'মাস দেখা যায়। তারপর গর্ভধারণ ও প্রসবে সময়। আরও জটিলতা সামলানোও টানাপোড়েন জয় করার মতো মনের জোর প্রয়োজন।  

संबंधित पोस्ट

यांनी लिहिलेले:

आमच्या सेवा

प्रजनन उपचार

जननक्षमतेच्या समस्या या दोन्ही भावनिक आणि वैद्यकीयदृष्ट्या आव्हानात्मक असतात. बिर्ला फर्टिलिटी आणि IVF मध्ये, आम्ही पालक बनण्याच्या तुमच्या प्रवासाच्या प्रत्येक टप्प्यावर तुम्हाला सहाय्यक, वैयक्तिक काळजी प्रदान करण्यावर लक्ष केंद्रित करतो.

पुरुष वंध्यत्व

सर्व वंध्यत्वाच्या प्रकरणांमध्ये पुरुष घटक वंध्यत्वाचा वाटा जवळजवळ 40%-50% आहे. शुक्राणूंचे कार्य कमी होणे अनुवांशिक, जीवनशैली, वैद्यकीय किंवा पर्यावरणीय घटकांचा परिणाम असू शकतो. सुदैवाने, पुरुष घटक वंध्यत्वाची बहुतेक कारणे सहजपणे निदान आणि उपचार करता येतात.

आम्ही पुरुष घटक वंध्यत्व किंवा लैंगिक बिघडलेले कार्य असलेल्या जोडप्यांसाठी शुक्राणू पुनर्प्राप्ती प्रक्रिया आणि उपचारांची विस्तृत श्रेणी ऑफर करतो.

देणगीदार सेवा

आम्ही आमच्या रूग्णांना एक व्यापक आणि सहाय्यक दाता कार्यक्रम ऑफर करतो ज्यांना त्यांच्या प्रजनन उपचारांमध्ये दात्याचे शुक्राणू किंवा दात्याची अंडी आवश्यक असतात. आम्ही विश्वासार्ह, सरकारी अधिकृत बँकांसोबत भागीदारी केली आहे ज्यामुळे दर्जेदार खात्रीशीर रक्तदात्याचे नमुने तुमच्याशी काळजीपूर्वक जुळतात जे रक्त प्रकार आणि शारीरिक वैशिष्ट्यांवर आधारित आहेत.

प्रजनन क्षमता

तुम्ही पालकत्वाला उशीर करण्याचा सक्रिय निर्णय घेतला असेल किंवा तुमच्या पुनरुत्पादक आरोग्यावर परिणाम करणारे वैद्यकीय उपचार घेणार असाल, आम्ही तुम्हाला भविष्यासाठी तुमची प्रजनन क्षमता टिकवून ठेवण्यासाठी पर्याय शोधण्यात मदत करू शकतो.

स्त्रीरोगविषयक प्रक्रिया

ब्लॉक केलेल्या फॅलोपियन नलिका, एंडोमेट्रिओसिस, फायब्रॉइड्स आणि टी-आकाराचे गर्भाशय यांसारख्या स्त्रियांमध्ये प्रजननक्षमतेवर परिणाम करणाऱ्या काही परिस्थिती शस्त्रक्रियेद्वारे उपचार करण्यायोग्य असू शकतात. या समस्यांचे निदान आणि उपचार करण्यासाठी आम्ही प्रगत लेप्रोस्कोपिक आणि हिस्टेरोस्कोपिक प्रक्रियांची श्रेणी ऑफर करतो.

जेनेटिक्स आणि डायग्नोस्टिक्स

पुरुष आणि महिला वंध्यत्वाच्या कारणांचे निदान करण्यासाठी मूलभूत आणि प्रगत प्रजनन तपासणीची संपूर्ण श्रेणी, वैयक्तिकृत उपचार योजनांसाठी मार्ग तयार करते.

आमचे ब्लॉग

सादर
पुढे जा क्लिक करून, तुम्ही आमच्याशी सहमत आहात नियम आणि अटी आणि Privacy Policy

तुम्ही आमच्यापर्यंत देखील पोहोचू शकता

तुम्हाला एक प्रश्न आहे का?

तळटीप बाण