HSG টেস্ট বা হিস্টেরোসালপিনগোগ্রাফি টেস্ট ও এটির পদ্ধতিসমূহ:

Author : Dr. Deepika Nagarwal September 13 2024
Dr. Deepika Nagarwal
Dr. Deepika Nagarwal

MBBS, MS ( Obstetrics and Gynaecology), DNB, FMAS, DCR( Diploma in clinical ART)

8+Years of experience:
HSG টেস্ট বা হিস্টেরোসালপিনগোগ্রাফি টেস্ট ও এটির পদ্ধতিসমূহ:

আপনি কি জানেন, শুক্রাণু দ্বারা ডিম্বাণুর নিষিক্তকরণ ফ্যালোপিয়ান টিউবে ঘটে এবং তারপর নিষিক্ত ডিম্বাণু ইমপ্লান্টেশনের জন্য জরায়ুর দিকে চলে যায়। 10-30% ক্ষেত্রে বন্ধ্যাত্বের কারণ ব্লক হয়ে যাওয়া ফ্যালোপিয়ান টিউব। সুতরাং, ফ্যালোপিয়ান টিউবগুলির মূল্যায়ন বন্ধ্যাত্বের  কারন নির্ণয়ের একটি গুরুত্বপূর্ণ অংশ।

টিউবের পেটেন্সি (ফ্যালোপিয়ান টিউবের অবস্থা) পরীক্ষা করার জন্য সবচেয়ে সাধারণ পরীক্ষাকে বলা হয় HSG টেস্ট।

কী এই HSG টেস্ট, কেন করা হয়, কিভাবে করা হয়, এই সমস্ত প্রশ্নের উত্তর আজ আপনি এই প্রবন্ধে পাবেন। তাহলে চলুন আজ HSG টেস্ট পরীক্ষার ব্যাপারে বিস্তারিত জেনে নেওয়া যাক।

পদ্ধতি:

HSG টেস্টে, একটি সরু টিউব যোনি ও জরায়ুর মধ্য দিয়ে প্রবেশ করানো হয়। কনট্রাস্ট ম্যাটেরিয়াল নামে পরিচিত একটি পদার্থ জরায়ুতে প্রবেশ করানো হয়।

রঞ্জককে অনুসরণ করার জন্য একসাথে অনেক এক্স-রে, বা ফ্লুরোস্কোপি করা হয়, যা এক্স-রেতে সাদা বা বর্ণহীনরূপে দেখা যায়, কারণ এটি জরায়ুতে এবং তারপর টিউবে চলে যায়। যদি জরায়ুর আকারে অস্বাভাবিকতা থাকে তবে এটি চিহ্নিত করা হবে। টিউব উন্মুক্ত থাকলে অথবা আভ্যন্তরীণ গঠনগত কোন বাধা না থাকলে রঞ্জক ধীরে ধীরে এটি পূরণ করে। এই রঞ্জক শ্রোণীগহ্বরে ছড়িয়ে পড়ে, যেখানে শরীর এটিকে শোষণ করে।

রঞ্জক ইঞ্জেকশনের প্রস্তুতি:

আপনি একটি টেবিলে শুয়ে থাকবেন, আপনার হাঁটু ভাঁজ করে এবং পায়ের পাতা সোজা রেখে, যেন আপনি একটি পেলভিক পরীক্ষা করছেন। এক্স-রে (ফ্লুরোস্কোপি মেশিন) নেওয়ার মেশিনটি টেবিলের উপরে থাকবে।

আপনার পরীক্ষক আপনার যোনিতে একটি স্প্যাকুলাম নামক একটি যন্ত্র প্রবেশ করাবেন যা এটিকে প্রশস্ত করবে, যা পরীক্ষককে আপনার সার্ভিক্স প্রবেশ করার অনুমতি দেবে।

আপনার পরীক্ষক আপনার সার্ভিক্স পরিষ্কার করবেন এবং সার্ভিকাল ক্যানেল এবং আপনার জরায়ুতে একটি ছোট ক্যাথেটার ঢোকাবেন। ক্যাথেটার একটি পাতলা প্লাস্টিকের নল হতে পারে যাকে ক্যানুলা বলা হয়। অথবা, আপনার পরীক্ষক শেষে একটি বেলুন যুক্ত একটি পাতলা প্লাস্টিকের টিউব ব্যবহার করতে পারে। রঞ্জক ইঞ্জেকশনের জন্য টিউবটিকে যথাস্থানে ধরে রাখার জন্য আপনার শরীরের ভিতরে একবার বেলুনটি ফুলে যায়।

রঞ্জক ইঞ্জেকশন:

আপনার পরীক্ষক স্প্যাকুলামটি সরিয়ে ফেলবে এবং তারপরে আপনাকে টেবিলের উপর আপনার পা সোজা করতে বলা হবে। রেডিওলজি টেকনিশিয়ান আপনার পেলভিক এলাকায় ফ্লুরোস্কোপি মেশিন পরিচালনা করার সময় আপনার পরীক্ষক ধীরে ধীরে আপনার জরায়ুতে রঞ্জক দ্রবণটি পাম্প করবেন। আপনি এই সময়ে ক্র্যাম্পিং অনুভব করতে পারেন। যদি আপনার ফ্যালোপিয়ান টিউবগুলি অবরুদ্ধ থাকে তবে চাপের কারণে সেগুলি কিছুটা প্রসারিত হতে পারে।

এই রঞ্জক কীভাবে আপনার দেহে প্রবাহিত হচ্ছে বা আপনার ফ্যালোপিয়ান টিউবের মধ্য দিয়ে কীভাবে চলে তা দেখার করতে আপনার পরীক্ষক আপনাকে বিভিন্ন অবস্থানে রাখতে পারে।

যদি আপনার ফ্যালোপিয়ান টিউবগুলি খোলা থাকে, তবে রঞ্জকটি ছড়িয়ে পড়া উচিত এবং আপনার অন্ত্রের কাছাকাছি ছড়িয়ে পড়তে দেখা উচিত (এটি প্রভাব ছাড়াই আপনার শরীরে শোষিত হবে)। যদি ওইগুলি অবরুদ্ধ থাকে, রঞ্জকটি ছড়িয়ে যাবে না।

পর্যাপ্ত এক্স-রে ছবি তোলার পর, আপনার পরীক্ষক স্প্যাকুলামটি পুনরায় ঢোকানো বাদ দিয়ে আপনার শরীর থেকে বেলুন যুক্ত ক্যানুলা বা প্লাস্টিকের টিউবটি সরিয়ে ফেলবেন।

রঞ্জক দ্রবণ সম্ভাব্য ছোটখাট বাধাগুলি দূর করতে পারে এবং আপনার গর্ভবতী হওয়ার সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে। তবে, এই তত্ত্ব প্রমাণ করার জন্য আরও গবেষণা প্রয়োজন।

সময়কাল:

সাধারণত পরীক্ষক এমনভাবে এই পদ্ধতির পরিকল্পনা করবেন যাতে এটি আপনার মাসিক ঋতুচক্রের প্রথম দুই সপ্তাহের মধ্যে ঘটে — আপনার শেষ মাসিক শেষ হওয়ার পরে কিন্তু আপনার ডিম্বস্ফুটনের আগে। এই সময়টি প্রক্রিয়া চলাকালীন আপনার গর্ভবতী বা মাসিক হওয়ার সম্ভাবনা হ্রাস করে।

সতর্কতা:

আপনি যদি গর্ভবতী হন বা আপনার পেলভিক ইনফেকশন থাকে তবে সেক্ষেত্রে আপনার HSG টেস্ট করানো উচিত নয়।

বিস্তারিত তথ্য:

একটি HSG আপনার পরীক্ষককে আপনার ফ্যালোপিয়ান টিউব উন্মুক্ত বা অবরুদ্ধ কিনা তা দেখতে সাহায্য করতে পারে। এই তথ্য পরীক্ষককে আপনার গর্ভবতী না হতে পারার সমস্যা নির্ণয় করতে সাহায্য করতে পারে।  উন্মুক্ত ফ্যালোপিয়ান টিউব গর্ভধারণের জন্য একটি পরিষ্কার পথ দেয়। ডিম্বাণু নিষিক্ত করার জন্য ফ্যালোপিয়ান টিউবের মাধ্যমে শুক্রাণু ভ্রমণ করে।  নিষিক্ত ডিম্বাণু (ভ্রূণ) আপনার ফ্যালোপিয়ান টিউবের মাধ্যমে আপনার জরায়ুতে যায়, যেখানে এটি একটি সুস্থ ভ্রূণে বেড়ে উঠতে পারে। অবরুদ্ধ ফ্যালোপিয়ান টিউবগুলি এই প্রক্রিয়াগুলি ঘটতে বাধা দেয় এবং এটিই বন্ধ্যাত্বের একটি প্রধান কারণ।

HSG টেস্ট আপনার পরীক্ষককে অনুমতি দিতে পারে:

টিউবাল লাইগেশন বা টিউবাল রিভার্সালের সাফল্য: একটি HSG নির্ণয় করতে পারে যে একটি টিউবাল লাইগেশন পদ্ধতি সফলভাবে আপনার ফ্যালোপিয়ান টিউব বন্ধ করে দিয়েছে যাতে আপনি গর্ভবতী হতে না পারেন। এটিও দেখাতে পারে যে পদ্ধতিটি সফলভাবে সম্পন্ন হয়েছে কিনা।

অন্যান্য উপযোগিতা: একটি HSG আপনার জরায়ুতে অনিয়ম দেখাতে পারে (ফাইব্রয়েড, অস্বাভাবিক আকৃতি) যা আপনার পরীক্ষক সোনোহিস্টেরোগ্রাফি ও হিস্টেরোস্কোপি সহ আরও ছবি করার পরিকল্পনা করতে ব্যবহার করতে পারে। একটি সোনোহিস্টেরোগ্রাফি একটি HSG-এর ফলাফলকে আরও নির্দিষ্ট করতে পারে এবং একটি চূড়ান্ত উত্তর প্রদান করতে পারে, যখন হিস্টেরোস্কোপি আপনার জরায়ু জড়িত নির্দিষ্ট অবস্থার চিকিৎসা করতে পারে।

আজকাল, হিস্টেরোসালপিনোগ্রাম শুধুমাত্র টিউবগুলি উন্মুক্ত (বাধাহীন) আছে কিনা তা নির্ধারণ করতে ব্যবহৃত হয়, কারণ অন্যান্য কম জটিল এবং আরও সম্পূর্ণ পরীক্ষা জরায়ু অধ্যয়নের জন্য করা যেতে পারে।

উপযুক্ত চিকিৎসক:

একজন গাইনোকোলজিস্ট, একজন রেডিওলজিস্ট, বা একজন রি প্রোডাক্টিভ এন্ডোক্রিনোলজিস্ট HSG করতে পারেন। এরপরে, একজন রেডিওলজিস্ট আপনার এক্স-রেটি চেক করবেন এবং আপনার চিকিত্সকের কাছে ফলাফলগুলি চেক করে প্রেসক্রিপশন করবেন।

প্রস্তুতি:

আপনার চিকিৎসার জন্য প্রস্তুত করতে রোগীকে নির্দেশাবলী অনুসরণ করুন। আপনার রোগীকে সুপারিশ করতে পারে যে:

আপনার চিকিৎসার এক ঘন্টা আগে ব্যথার জন্য চিকিৎসক নির্দেশিত ওষুধ সেবন করুন। সংক্রমণ প্রতিরোধ করার জন্য আগে থেকে অ্যান্টিবায়োটিক গ্রহণ করুন। তবে টেস্টের পরে গাড়ি চালনা বা সেল্ফ ড্রাইভ থেকে সতর্ক থাকবেন, কারণ আপনি দেহে মাথা ঘোরা বা ক্র‍্যাম্পিং অনুভব করতে পারেন।

পার্শ্ব প্রতিক্রিয়া:

HSG পরীক্ষার সবচেয়ে অস্বস্তিকর পার্শ্বপ্রতিক্রিয়া হল ক্র্যাম্পিং। আপনার উপসর্গগুলি কমাতে সাহায্য করার জন্য আপনার চিকিৎসক সুপারিশ করতে পারেন যে আপনি আপনার HSG-এর পরে কয়েকদিনের জন্য দোকান থেকে ব্যথার ওষুধ খান।  আপনি একটি আঠালো যোনিস্রাব লক্ষ্য করতে পারেন যেখানে রঞ্জক আপনার শরীর থেকে নির্গত হবে, কিন্তু এই নিয়ে বিশেষ চিন্তার কারণ নেই। লক্ষণগুলি অবশেষে ঠিক হয়ে যায়।

Patient Testimonials