অনিয়মিত পিরিয়ড কাকে বলে এবং ফার্টি‌লিটির উপর তার

Author : Dr. Manjunath CS September 6 2024
Dr. Manjunath CS
Dr. Manjunath CS

MBBS, MS (OBG), Fellowship in Gynac Endoscopy (RGUHS), MTRM (Homerton University, London UK), Fellowship in Regenerative Medicine (IASRM)

17+Years of experience:
অনিয়মিত পিরিয়ড কাকে বলে এবং ফার্টি‌লিটির উপর তার

একজন মহিলার শরীর প্রতি মাসে গর্ভধারণের জন্য নিজেকে প্রস্তুত করে। এই সময়, আপনার ওভারিতে একটি ডিম্বানু ফ্যালোপিয়ান টিউবের দিকে এগিয়ে যায়, এবং সেখানে একটি স্বাস্থ্যকর শুক্রাণুর সাথে ফার্টি‌লাইজড হওয়ার জন্য অপেক্ষা করে।

তবে, ঠিক এরকম না ঘটলে, ইউটেরাস অভ্যন্তরস্থ আস্তরণের সাথে ডিম্বানুগুলি শরীর থেকে বেরিয়ে যায়। এই ঘটনাকেই মেন্সট্রুয়েশন বা পিরিয়ড বলা হয় এবং প্রতি মাসে সাধারণত প্রতি 28 দিন অন্তর প্রক্রিয়াটির পুনরাবৃত্তি হয়।

তবে, অনেক মহিলাই অনিয়মিত পিরিয়ডের সম্মুখীন হন যা বেশিরভাগ ক্ষেত্রেই কোনও গুরুতর সমস্যা তৈরি করে না। কিন্তু এর কারণ এবং কখন চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত তা জানা গুরুত্বপূর্ণ।

এই নিবন্ধে অনিয়মিত পিরিয়ড সম্পর্কে আপনার যা জানা দরকার তা ব্যাখ্যা করা হয়েছে।

অনিয়মিত পিরিয়ড কাকে বলে?

আপনার প্রতি মাসের পিরিয়ডের মধ্যবর্তী সময়ের ব্যবধান পরিবর্তিত হলে, আপনার পিরিয়ড অনিয়মিত হচ্ছে বলা যেতে পারে। পিরিয়ড একটু তাড়াতাড়ি বা দেরিতে হওয়া স্বাভাবিক হলেও, কিছু উপসর্গ থেকে বোঝা যায় কখন একজন স্ত্রীরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ।

সেইসব উপসর্গ নিম্নরূপ:

  • আপনার বয়স 45 বছরের কম, এবং আপনার পিরিয়ড হঠাৎ করেই অনিয়মিত হয়ে পড়েছে
  • আপনার দুটি পিরিয়ডের মধ্যে সময়ের ব্যবধান প্রায়শই 21 দিনের কম বা 35 দিনের বেশি হচ্ছে
  • মেনস্ট্রুয়েশন চলাকালীন অতিরিক্ত রক্তপাত
  • সাত দিনের বেশি স্থায়ী পিরিয়ড
  • অনিয়মিত পিরিয়ডের কারণে আপনি গর্ভধারণ করতে পারছেন না

একজন স্ত্রীরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করে, আপনি নিজের অনিয়মিত পিরিয়ডের কারণও জানতে পারেন। নীচে কিছু সাধারণ কারণ আলোচনা করা হয়েছে।

অনিয়মিত পিরিয়ডের কারণ

অনিয়মিত পিরিয়ডের অসংখ্য কারণ আছে, যার মধ্যে কয়েকটি নিম্নরূপ:

  • হরমোনের স্বাভাবিক পরিবর্তন
  • জন্ম নিয়ন্ত্রণ
  • অন্তর্নিহিত স্বাস্থ্য অবস্থা

আসুন একে একে দেখা যাক।

  1. হরমোনের স্বাভাবিক পরিবর্তন

স্বাভাবিক হরমোন পরিবর্তনের কারণে অনিয়মিত পিরিয়ড ঘটতে পারে। আপনার মেন্সট্রুয়াল সাইকল নিয়ন্ত্রণকারী প্রধান হরমোন ফলিকল-স্টিমুলেটিং হরমোন (এফএসএইচ), প্রজেস্টেরন এবং এস্ট্রোজেন।

এইসব হরমোনের স্বাভাবিক কমা বাড়ায় যে কোনও বিঘ্ন ঘটলে অনিয়মিত পিরিয়ড হতে পারে।

হরমোনের মাত্রা পরিবর্তনকারী কিছু কারণ:

  • মানসিক চাপ
  • অতিরিক্ত ওজন বৃদ্ধি বা হ্রাস পাওয়া
  • প্রাথমিক গর্ভাবস্থা: একটি সহজ প্রেগন্যান্সি পরীক্ষা দ্বারা এটি নিশ্চিত করা যায়
  • বয়ঃসন্ধি
  • অতিরিক্ত ব্যায়াম

বয়ঃসন্ধির সময় শরীরের অনেক পরিবর্তন ঘটে, তাই অনিয়মিত পিরিয়ড হওয়া সাধারণ এবং স্বাভাবিক। এই সময়ে, পিরিয়ড দীর্ঘ এবং অনিয়মিত হতে পারে। এগুলি সংক্ষিপ্ত এবং নিয়মিত হতে কয়েক বছর সময় লাগে।

এছাড়াও, প্রসবের পরে আপনার পিরিয়ড অনিয়মিত হতে পারে, কারণ আপনার হরমোনের ক্ষরণ স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে কিছুটা সময় লাগে। বিশেষত, বুকের দুধ খাওয়ানোর ফলে, ওভ্যুলেশন বন্ধ থাকে।

ঘন ঘন বুকের দুধ খাওয়ানোর কারণে আপনার পিরিয়ড বন্ধ হয়ে যাওয়াকে ল্যাকটেশনাল অ্যামেনোরিয়া বলা হয়। এটি সাধারণত তিন থেকে ছয় মাস বা তার বেশি সময় স্থায়ী হয়। অনিয়মিত পিরিয়ডের আরেকটি প্রাকৃতিক কারণ পেরিমেনোপজ।

বেশিরভাগ মহিলাদের মধ্যে, মেনোপজ হওয়ার আগে চার থেকে সাত বছর পেরিমেনোপজ স্থায়ী হয়, অর্থাৎ, তাদের মেন্সট্রুয়াল সাইকল সম্পূর্ণরূপে বন্ধ হয়ে যায়। এই পর্যায়ে, এস্ট্রোজেন এবং প্রজেস্টেরনের লেভেল হ্রাস পেতে থাকে।

  1. জন্ম নিয়ন্ত্রণ 

অনিয়মিত পিরিয়ডের অন্যতম কারণ গর্ভনিরোধক ওষুধ খাওয়া। এর ফলে ওভ্যুলেশন কমে গিয়ে বা বন্ধ হয়ে গর্ভধারণ প্রতিরোধ করে। আপনি জন্ম নিয়ন্ত্রণ করলে আপনার সত্যিকারের পিরিয়ড হবে না। আসলে, আপনার কোনও পিরিয়ড নাও হতে পারে ।

জন্ম নিয়ন্ত্রণ করাকালীন, আপনার উইথড্রয়াল ব্লিডিং হতে পারে। তবে, এটা পিরিয়ড ভেবে ভুল করা উচিত নয়।

আপনার হরমোন লেভেল কমলেই এটি ট্রিগার করে এবং এই সময় আপনার জরায়ুর আস্তরণের কিছু মিউকাস এবং রক্ত যোনির মধ্য দিয়ে প্রবাহিত হয়।

অন্যান্য জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতিও উইথড্রয়াল ব্লিডিংয়ের কারণ হতে পারে, যেমন জরায়ুস্থ গর্ভনিরোধক ডিভাইস (আইইউডি), ভ্যাজাইনাল রিং এবং জন্ম নিয়ন্ত্রক প্যাচ।

উইথড্রয়াল ব্লিডিং সাধারণত কয়েক দিন বা কয়েক সপ্তাহ স্থায়ী হয়। প্রত্যেক মহিলার ক্ষেত্রে এর ধরণ আলাদা। সময়ের সাথে সাথে, এটি ক্রমশ নিয়মিত হয়ে আসে বা পুরোপুরি বন্ধ হয়ে যায়।

একইভাবে, জন্ম নিয়ন্ত্রণ বন্ধ করার পরে আপনার পিরিয়ড অনিয়মিত হতে পারে। সাধারণত, মহিলাদের পিরিয়ড পুনরায় শুরু হওয়ার আগে দুই থেকে চার সপ্তাহ ধরে উইথড্রয়াল ব্লিডিং হয়।

তবে, নিয়মিত হতে তিন থেকে চার মাস সময় লাগতে পারে।

তবে মনে রাখা গুরুত্বপূর্ণ যে গর্ভনিরোধক ট্যাবলেট ব্যবহার করার আগে আপনার পিরিয়ড অনিয়মিত হলে, ব্যবহার বন্ধ করার পরে আপনার পিরিয়ড আবার অনিয়মিত হওয়াই স্বাভাবিক।

  1. অন্তর্নিহিত স্বাস্থ্য অবস্থা

কখনও কখনও, অনিয়মিত পিরিয়ড অন্তর্নিহিত স্বাস্থ্য অবস্থা নির্দেশ করে, যেমন:

  • পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম (পিসিওএস) : ওভারিতে ফ্লুইড-ভরা থলি আকারের গঠন এই ক্রনিক অবস্থার কারণ, এবং অনিয়মিত পিরিয়ডের উপসর্গের মধ্যে অন্যতম
  • অনিয়মত খাদ্যাভ্যাস : কিছু অনিয়মত খাদ্যাভ্যাস যেমন লাগাতার খাওয়া, অ্যানোরেক্সিয়া এবং বুলিমিয়া নার্ভোসার কারণে পিরিয়ড অনিয়মিত বা অনুপস্থিত হতে পারে
  • থাইরয়েড রোগ : হাইপারথাইরয়েডিজম (অত্যধিক থাইরয়েড ক্ষরণ) এবং হাইপোথাইরয়েডিজম (অপর্যাপ্ত থাইরয়েড ক্ষরণ) উভয়ই অনিয়মিত পিরিয়ডের সাথে জড়িত; এর ফলে ফ্লো খুব হালকা বা ভারী হতে পারে
  • ওভারির অকাল ব্যর্থতা (পিওএফ) : সম্ভবত ওভারির অকাল ব্যর্থতার কারণে 40 বছর বয়সের আগে ওভারির ওভ্যুলেশন বন্ধ হয়ে যায়; মহিলাদের অনিয়মিত পিরিয়ড বা অকাল মেনোপজের কারণ এই ঘটনা ঘটে
  • হাইপারপ্রোল্যাক্টিনেমিয়া : হাইপারপ্রোল্যাক্টিনেমিয়া নামে পরিচিত প্রোল্যাক্টিন প্রোটিনের অত্যধিক মাত্রা, অনিয়মিত পিরিয়ডের অন্যতম কারণ

এছাড়াও অন্যান্য স্বাস্থ্য অবস্থা যেমন টাইপ 1 ডায়াবেটিস এবং জন্মগত অ্যাড্রেনাল হাইপারপ্লাসিয়ার (অ্যাড্রেনাল গ্ল্যান্ডের রোগ) কারনেও পিরিয়ডের অনিয়ম হতে পারে।

অনিয়মিত পিরিয়ড হলে কি আপনি ওভ্যুলেশন ট্র্যাক করতে পারেন?

পিরিয়ড অনিয়মিত হলে ওভ্যুলেশন ট্র্যাক করা চ্যালেঞ্জিং হতে পারে। তবে, আধুনিক ওষুধের সাহায্য এবং উন্নতির মাধ্যমে, অনিয়মিত পিরিয়ড হলেও আপনি ওভ্যুলেশন ট্র্যাক করতে পারেন। একাধিক ওভ্যুলেশন প্রেডিক্টর কিট এবং ফার্টি‌লিটি মনিটর অ্যাপ্লিকেশন আছে যা আপনাকে ফলাফল অর্জনে সহায়তা করতে পারে। যদিও, ওভ্যুলেশন ট্র্যাক করার জন্য ধৈর্য, ধারাবাহিকতা এবং মাসিক পরীক্ষার প্রয়োজন, কোনও বিলম্ব ছাড়াই। এর পরেও আপনার সমস্যা হলে বিশেষ পরামর্শের জন্য কোনও ফার্টি‌লিটি বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।

নবজাত শিশুকে বুকের দুধ খাওয়ানোর সময় পিরিয়ড অনিয়মিত হতে পারে

বুকের দুধ খাওয়ানোর সময় অনিয়মিত পিরিয়ড হওয়া স্বাভাবিক। এও বলা হয় প্রায় প্রতিটি নতুন মায়ের ক্ষেত্রে প্রসবের পরে কমপক্ষে ছয় মাস পিরিয়ড হয় না। বুকের দুধ খাওয়ানোর সময় একাধিক মাস ধরে পিরিয়ড না হওয়াকে ল্যাকটেশনাল অ্যামেনোরিয়াও বলা হয়। এর কারণ প্রোল্যাক্টিন হরমোনের ক্ষরণ, যার ফলে দুধ উৎপাদন উদ্দীপিত হয় এবং একই সাথে ওভ্যুলেশনে বাধা দেয়। 

জটিলতা

অনিয়মিত পিরিয়ড অন্যান্য জটিলতার কারণেও হতে পারে, যেমন:

  • আয়রনের ঘাটতি: ঘন ঘন বা অতিরিক্ত পিরিয়ডের কারণে আপনার শরীরে আয়রনের ঘাটতি হতে পারে।
  • প্রজনন সমস্যা: পিসিওএস এবং পিওএফ ইত্যাদি অবস্থা প্রজনন সমস্যার প্রধান কারণ।
  • অস্টিওপোরোসিস: আপনার শরীরের এস্ট্রোজেন হ্রাসের ফলে অস্টিওপোরোসিস (ভঙ্গুর বা দুর্বল হাড়) হতে পারে।
  • কার্ডিওভাসকুলার রোগ: এস্ট্রোজেনের অভাব হৃদরোগের ঝুঁকি বাড়ায়।

একই সাথে এই সমস্ত অবস্থার চিকিৎসার দিকে মনোযোগ দেওয়া প্রয়োজন।

অনিয়মিত পিরিয়ডের চিকিৎসা 

অনিয়মিত পিরিয়ডের বেশিরভাগ প্রাকৃতিক কারণ, যেমন পেরিমেনোপজ এবং সন্তান প্রসব ইত্যাদির কোনও চিকিৎসার প্রয়োজন হয় না। জন্মনিয়ন্ত্রণ পিল, প্যাচ বা আইইউডি-এর কারণে হওয়া অনিয়মের জন্যও চিকিৎসার প্রয়োজন হয় না।

তবে, আপনার অনিয়মিত পিরিয়ড স্থায়ী হলে এবং আপনার বয়স 40 বছরের কম হলে, অন্তর্নিহিত সমস্যা নির্ধারণ করার জন্য একজন ডাক্তারের পরামর্শ নেওয়াই বুদ্ধিমানের কাজ।

আপনার চিকিৎসা বিকল্প হিসেবে অন্তর্ভুক্ত হতে পারে:

  • হরমোন থেরাপি : ডাক্তাররা সাধারণত এটি পিসিওএস উপসর্গ চিকিৎসার জন্য সুপারিশ করেন
  • নিউট্রিশনাল থেরাপি : আপনার খাদ্যাভ্যাস ব্যাধি অনিয়মিত পিরিয়ডের কারণ হলে একজন ডায়েটিশিয়ান উপযুক্ত নিউট্রিশনাল থেরাপির পরামর্শ দেবেন
  • মানসিক স্বাস্থ্য সহায়তা : অনিয়মিত পিরিয়ডের সাথে মানসিক চাপ, খাদ্যাভ্যাসের ব্যাধি, বিষন্নতা এবং উদ্বেগ সংশ্লিষ্ট, তাই আপনার মানসিক সহায়তার প্রয়োজন হতে পারে
  • ইন ভিট্রো ফার্টিলাইজেশন (আইভিএফ) : আপনার অনিয়মিত পিরিয়ড বন্ধ্যাত্বের কারণ হলে এবং আপনি বেশ কিছু সময় ধরে গর্ভধারণের চেষ্টা চালিয়ে যাওয়ার পর আইভিএফ-এর সাহায্য নিতে পারেন; ডাক্তাররা আপনার ডিম্বানু কৃত্রিমভাবে বের করে আপনার সঙ্গী বা দাতার শুক্রাণু দিয়ে এটি ফার্টি‌লাইজ করার জন্য এই প্রযুক্তি ব্যবহার করেন

জীবনযাত্রার কিছু পরিবর্তন এবং ঘরোয়া প্রতিকার আপনাকে নিয়মিত পিরিয়ড পেতে সাহায্য করতে পারে, যার মধ্যে অন্তর্ভুক্ত:

  • স্বাস্থ্যকর ওজন বজায় রাখা
  • ব্যায়াম অনুশীলন
  • ডায়েটে দারচিনি এবং আদা যোগ করা
  • পর্যাপ্ত ভিটামিন ডি গ্রহণ কর

উপসংহার

অনিয়মিত পিরিয়ড মানে অপ্রত্যাশিত মেন্সট্রুয়েশন ফ্লো ও সময় এবং/অথবা ফ্রিকোয়েন্সিতে পরিবর্তন। অনিয়মিত পিরিয়ডের কারণ নির্ধারণের জন্য নিজের ডাক্তারের সাথে কথা বলা গুরুত্বপূর্ণ।

কিছু মহিলার ক্ষেত্রে পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম (পিসিওএস) নামক অবস্থার ফলে অনিয়মিত পিরিয়ড বন্ধ্যাত্বের কারণ হতে পারে। মেন্সট্রুয়াল অনিয়ম প্রত্যেকের ক্ষেত্রেই সমস্যাজনক নয়, তবে কিছু মহিলার জন্য, এটি একটি গুরুতর সমস্যা হিসেবে তাদের জীবনযাত্রার মান প্রভাবিত করতে পারে।

অনিয়মিত পিরিয়ড এবং বন্ধ্যাত্ব নিরাময়ে সর্বোত্তম চিকিৎসা পাওয়ার জন্য, বিড়লা ফার্টিলিটি এবং আইভিএফ-এ আসুন বা ডঃ মীনু বশিষ্ঠ আহুজার অ্যাপয়েন্টমেন্ট বুক করুন।

Related blogs

Frequently Asked Questions

অনিয়মিত পিরিয়ডের অন্যতম অন্তর্নিহিত কারণ পিওএফ বা পিসিওএস হলে এটি বন্ধ্যাত্বের কারণ হতে পারে। তবে, অনিয়মিত পিরিয়ড বেশিরভাগ মহিলাদের গর্ভাবস্থা প্রভাবিত করে না।

কারণের উপর নির্ভর করে, একজন ডাক্তার হরমোন থেরাপি, নিউট্রিশনাল থেরাপি বা আইভিএফ জাতীয় ফার্টি‌লিটি চিকিৎসার মতো উপযুক্ত চিকিৎসা বিকল্পের পরামর্শ দেবেন।

অনিয়মিত পিরিয়ড স্বাভাবিক এবং বেশ সাধারণ। অনিয়মিত পিরিয়ড  আপনার স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব ফেললে আপনি পরবর্তী নির্ণয়ের জন্য কোনও স্ত্রীরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করতে পারেন।

Patient Testimonials