থিন এন্ডোমেট্রিয়াম, এর লক্ষণ, কারণ ও চিকিৎসা কী

Author : Dr. Deepika Nagarwal September 13 2024
Dr. Deepika Nagarwal
Dr. Deepika Nagarwal

MBBS, MS ( Obstetrics and Gynaecology), DNB, FMAS, DCR( Diploma in clinical ART)

8+Years of experience:
থিন এন্ডোমেট্রিয়াম, এর লক্ষণ, কারণ ও চিকিৎসা কী

থিন এন্ডোমেট্রিয়াম হলো এমন এক প্রকারের টিস্যু যা জরায়ুর ভিতরের স্তরে একটি লাইন তৈরী করে দেয়। জরায়ু 3টি স্তর দিয়ে রেখাযুক্ত থাকে, বাইরের স্তরটিকে সেরোসা বলা হয়, মাঝের স্তরটিকে মায়োমেট্রিয়াম এবং 3য় এবং সবচেয়ে ভিতরের স্তরটিকে এন্ডোমেট্রিয়াম বলা হয়। ডাঃ স্বাতী মিশ্র থিন এন্ডোমেট্রিয়াম কী, এর লক্ষণ, কারণ এবং চিকিৎসা সম্পর্কে তার ইনসাইট শেয়ার করেছেন। কীভাবে গর্ভাবস্থা এবং থিন এন্ডোমেট্রিয়ামের সম্পর্ক রয়েছে সেটি সম্পর্কেও তিনি তার চিন্তাভাবনা শেয়ার করেছেন।

থিন এন্ডোমেট্রিয়াম কী?

থিন এন্ডোমেট্রিয়াম হল জরায়ুর ভেতরের একটি স্তর যা প্রজননের জন্য অত্যন্ত প্রয়োজনীয়, কারণ এখানেই ভ্রূণ ইমপ্ল্যান্টেশন করা হয়। সহজ কথায়, একটি সফল গর্ভাবস্থার জন্য, ভ্রূণটিকে অতি অবশ্যই এন্ডোমেট্রিয়াল লাইনিংয়ে ইমপ্ল্যান্ট করতে হবে।

এন্ডোমেট্রিয়াল লাইনিং পুরো পিরিয়ড (ঋতুচক্র) জুড়ে পরিবর্তিত হতে থাকে। একটি সফল গর্ভাবস্থার জন্য, ভ্রূণটিকে এন্ডোমেট্রিয়াল লাইনিংয়ে ভালোভাবে ইমপ্ল্যান্ট করা উচিত এবং সেটিও সবচেয়ে ভালো অবস্থায়। ইস্ট্রোজেন এবং প্রোজেস্টেরন হল হরমোনের দুটি সেট যা আরও ইমপ্লান্টেশনের জন্য এন্ডোমেট্রিয়াল লাইনিংকে তৈরী এবং পুরু করতে সাহায্য করে। ভ্রূণটি একবার ইমপ্ল্যান্ট করা হলে, গর্ভাবস্থার অগ্রগতি হয় এবং শিশুটির বৃদ্ধির জন্য যে পুষ্টির প্রয়োজন তা জরায়ুর লাইনিংয়ে সক্রিয় এবং উপস্থিত গ্রন্থিগুলি দ্বারা সরবরাহ করা হয়। এন্ডোমেট্রিয়াল লাইনিংটি পুরু না হলে, মহিলাটির পক্ষে গর্ভাবস্থায় পৌঁছানো অথবা গর্ভধারণ করা অত্যন্ত কঠিন হবে।

থিন এন্ডোমেট্রিয়ামের লক্ষণ

নিচে থিন এন্ডোমেট্রিয়ামের কিছু সাধারণ লক্ষণ রয়েছে

  • অস্বাভাবিক বা অনিয়মিত ঋতুচক্র
  • বন্ধ্যাত্ব সংক্রান্ত সমস্যা
  • বেদনাদায়ক ঋতুচক্র
  • ঋতুচক্রের সময় অপর্যাপ্ত রক্তপাত

থিন এন্ডোমেট্রিয়ামের কারণ

আসুন থিন এন্ডোমেট্রিয়ামের কিছু সাধারণ কারণ দেখে নেওয়া যাক।

কম ইস্ট্রোজেন লেভেল

শরীরে ইস্ট্রোজেন লেভেলের অভাব থাকলে, এর ফলে একটি থিন এন্ডোমেট্রিয়াল লাইনিং হতে পারে। এর জন্য, ডাক্তার শরীরে ইস্ট্রোজেন লেভেল নির্ধারণের জন্য রক্ত ​​​​পরীক্ষা করেন। যদি ইস্ট্রোজেন লেভেল স্বাভাবিক প্রয়োজনীয় সীমার নিচে হয়, তাহলে ডাক্তারেরা রোগীকে ইস্ট্রোজেনের মাত্রা পূরণ করার জন্য কিছু ট্যাবলেট এবং ইনজেকশন প্রেসক্রাইব করতে পারেন।

রক্তপ্রবাহ কমে যাওয়া 

শরীরে পর্যাপ্ত পরিমাণে রক্ত ​​প্রবাহ না হলে এন্ডোমেট্রিয়াল লাইনিং পাতলা হয়ে যেতে পারে। আল্ট্রাসাউন্ডের মাধ্যমে জরায়ুতে রক্তপ্রবাহ পরীক্ষা করা যেতে পারে।

পর্যাপ্ত পরিমাণে ইস্ট্রোজেন লেভেল থাকা সত্ত্বেও যদি একজন ব্যক্তির থিন ইউটেরাইন লাইনিং থাকে, তাহলে এটি কোনো পূর্ববর্তী  ইউটেরাইন ইনফেকশনের কারণে হতে পারে যা ইউটেরাইন লাইনিংকে ক্ষতিগ্রস্ত করেছে এবং টিস্যুতে একটি ক্ষত তৈরি করেছে।

ইউটেরাইন ফাইব্রয়েড 

জরায়ুতে যে বিনাইন গ্রোথ খুঁজে পাওয়া যায় তাকে ইউটেরাইন ফাইব্রয়েড বলা হয়।  দুই ধরনের ফাইব্রয়েড রয়েছে, একটি যা মানুষের খালি চোখে খুব কমই দেখা যায় এবং অন্যটি জরায়ুর মধ্যে ফুলে ওঠার মতো যথেষ্ট বড়ো হয়।

ক্রনিক এন্ডোমেট্রাইটিস

যখন এন্ডোমেট্রিয়াল কোষে ফোলাভাব এবং ইনফেকশন দেখতে পাওয়া যায়, তখন এটিকে ক্রনিক এন্ডোমেট্রিটাইটিস হিসাবে উল্লেখ করা হয়। যদিও এটি একটি প্রাণঘাতী ইনফেকশন নয়, তবুও, এটি শনাক্ত হওয়ার সাথে সাথেই একজন বিশেষজ্ঞের দ্বারা এটির চিকিৎসা করার পরামর্শ দেওয়া হয়।

থিন এন্ডোমেট্রিয়ামের চিকিৎসা

একটি সফল গর্ভাবস্থার জন্য, এন্ডোমেট্রিয়াল লাইনিংটি ভালোভাবে পরীক্ষা করা উচিত এবং এর যথাযথ চিকিৎসা করা উচিত যাতে এটি পুরু হয়ে যায় এবং লাইনিংটিকে পুষ্ট করে, যার ফলে এই লাইনিংটি স্থানান্তরিত ভ্রূণটি গ্রহণ করতে সক্ষম হয়।

নিচে কয়েকটি থিন ইউটেরাইন লাইনিংয়ের চিকিৎসা পদ্ধতি আলোচনা করা হলো।

  • – এন্ডোমেট্রিয়াল লাইনিংটি যাতে পুরু হয়, তার জন্য মৌখিকভাবে বা জেল আকারে ইস্ট্রোজেন থেরাপি প্রয়োগ করা যেতে পারে, যাতে একটি ডিম্বাণু সহজেই ইমপ্ল্যান্ট হতে পারে।

– এন্ডোমেট্রিয়াল লাইনিংয়ের পুরুত্ব বাড়ানোর জন্য নতুন এবং উন্নত মানের গ্রোথ হরমোন প্রয়োগ করা হয়।

  • – যদি গর্ভাবস্থার অনুষঙ্গগুলি ইউটেরাসের থিন লাইনিংয়ের জন্য দায়ী হয়, তাহলে হিস্টেরোস্কোপির সময় সেগুলি সরিয়ে ফেলা যেতে পারে, যেটি ধীরে ধীরে এন্ডোমেট্রিয়াল লাইনিংকে যথাযথ পুরুত্বে ঘন হওয়ার সুযোগ করে দেবে।
  • – থিন এন্ডোমেট্রিয়াল লাইনিংযুক্ত রোগীদের জন্য সবচেয়ে ভালো পদক্ষেপ হবে সমস্ত ভ্রূণকে ফ্রিজ করে রাখা এবং এন্ডোমেট্রিয়াল লাইনিংটি পুরু হয়ে যাওয়ার পরে তাদেরকে ট্রান্সফার করা।

থিন এন্ডোমেট্রিয়ামের সময় গর্ভাবস্থা

এই লাইনটি এতটাই সত্যি যে এটা বিশ্বাস করা কঠিন, যে আপনার যদি থিন এন্ডোমেট্রিয়াম থাকে তবে গর্ভাবস্থা চালিয়ে যাওয়া প্রায় অসম্ভব। আপনি থিন এন্ডোমেট্রিয়াম সহ গর্ভবতী হতে পারেন, তবে এটি শুধুমাত্র তখনই সম্ভব যদি ডাক্তার সফলভাবে আপনার এন্ডোমেট্রিয়ামের লাইনিংকে পুরু করতে সক্ষম হন। কারণ এমনকি যদি রোগীটি থিন এন্ডোমেট্রিয়ামের সাথে গর্ভবতীও হন, তাহলে এর ফলে ইমপ্ল্যান্টেশন ফেলিওর অথবা বারংবার গর্ভপাত হওয়ার সম্ভাবনা বেশি থাকে।  গর্ভধারণের চেষ্টা করার আগে এন্ডোমেট্রিয়াল লাইনিংকে পুরু করা গর্ভাবস্থার যেকোনো জটিলতা এড়ানোর জন্য অত্যন্ত প্রয়োজনীয়।  এছাড়াও অন্যান্য বিকল্প রয়েছে যা একজন থিন এন্ডোমেট্রিয়াল লাইনিং যুক্ত মহিলাকে গর্ভধারণ করতে সাহায্য করতে পারে।  ডাক্তাররা রোগীকে ভ্রূণটি ফ্রিজ করার পরামর্শ দেন এবং ওষুধের মাধ্যমে এন্ডোমেট্রিয়াল লাইনিংটি একবার পুরু হয়ে গেলে, তাঁরা এগিয়ে যেতে পারেন এবং গর্ভধারণের আশায় ভ্রূণটি ট্রান্সফার করতে পারেন।

Related blogs

বহুল জিজ্ঞাসিত প্রশ্নমালা:

থিন এন্ডোমেট্রিয়াম একজন ব্যক্তির পক্ষে গর্ভধারণ করার কাজটিকে কঠিন করে তোলে এবং এটি হয় গর্ভপাত অথবা ইমপ্ল্যান্টেশন ফেলিওরের দিকে পরিচালিত করে।

না, থিন এন্ডোমেট্রিয়াম স্বাভাবিক নয়। থিন এন্ডোমেট্রিয়াম এপিথেলিয়াল কোষে অক্সিজেনের অস্বাভাবিক ঘনত্বের দিকে পরিচালিত করতে পারে যা ফ্রি র‌্যাডিক্যাল বৃদ্ধির কারণ হতে পারে এবং কোষে বিষাক্ততা সৃষ্টি করতে পারে এবং ইমপ্ল্যান্টেশনকে প্রভাবিত করতে পারে, যেটি পরবর্তীতে ইমপ্ল্যান্টেশন ফেলিওরের দিকে পরিচালিত করে।

সারা শরীরে রক্তপ্রবাহের উন্নতির জন্য কিছু ওষুধ বা ইনজেকশন দেওয়া হয় এবং এন্ডোমেট্রিয়াল লাইনিংটি একবার পুরু হয়ে গেলে, ভ্রূণটি ট্রান্সফার করা হয়।

থিন এন্ডোমেট্রিয়াম যন্ত্রণাদায়ক ঋতুচক্র এবং ঋতুচক্র চলাকালীন অনিয়মিত বা অপর্যাপ্ত রক্তপাত ঘটায়।

কার্যকরী চিকিৎসা এন্ডোমেট্রিওসিস ম্যানেজ করতে সাহায্য করতে পারে কিন্তু এন্ডোমেট্রিওসিসের কোনো স্থায়ী প্রতিকার নেই। নির্দিষ্ট কিছু খাদ্যতালিকাগত পরিবর্তন এই লক্ষণগুলি ম্যানেজ করতে সাহায্য করতে পারে।

Patient Testimonials