মহিলাদের নিঃসন্তানতা কাকে বলে: লক্ষণ, কারণ এবং চিকিৎসা

Author : Dr. Manjunath CS September 6 2024
Dr. Manjunath CS
Dr. Manjunath CS

MBBS, MS (OBG), Fellowship in Gynac Endoscopy (RGUHS), MTRM (Homerton University, London UK), Fellowship in Regenerative Medicine (IASRM)

17+Years of experience:
মহিলাদের নিঃসন্তানতা কাকে বলে: লক্ষণ, কারণ এবং চিকিৎসা

একজন মহিলার গর্ভধারণ বা গর্ভধারণের অক্ষমতাকে ফিমেল ইনফার্টিলিটি বা মহিলাদের নিঃসন্তানতা বলা হয়। বিশ্বব্যাপী লক্ষ লক্ষ মহিলারা এই কমন রিপ্রোডাক্টিভ হেল্থ প্রবলেমের সম্মুখীন হন। এই প্রবলেমের সমাধানের জন্য, মহিলাদের নিঃসন্তানতা সম্পর্কিত কারণ, লক্ষণ, সহজলভ্য চিকিৎসা এবং পুনরুদ্ধারের সম্ভাবনাগুলি বোঝা অপরিহার্য। কারণ, লক্ষণ, সম্ভাব্য কার্যকর থেরাপি এবং অ্যাসিস্টেড রিপ্রোডাক্টিভ প্রসিডিওর থেকে রিকভারি সবকিছুই এই নিবন্ধে বিস্তৃতভাবে কভার করা হয়েছে।

মহিলাদের নিঃসন্তানতার কিছু সাধারণ কারণ

মহিলাদের নিঃসন্তানতার বিভিন্ন কারণ রয়েছে, যার মধ্যে ফিজিওলজিক্যাল, বায়োকেমিক্যাল, হরমোন, জেনেটিক এবং লাইফস্টাইল চয়েস এর অন্তর্ভুক্ত থাকতে পারে। ফার্টিলিটির যথাযথ ডায়াগনোসিস এবং ম্যানেজমেন্ট-এর জন্য অন্তর্নিহিত কারণগুলি সনাক্ত করা কঠিন হতে পারে। অতএব, একজন স্পেশালিস্টের থেকে সময়মত এর পরামর্শ নেওয়া প্রয়োজন। এখানে ফিমেল নিঃসন্তানতার কয়েকটি সাধারণ কারণ রয়েছে:

  • মহিলাদের রিপ্রাডাক্টিভ অর্গানগুলির গঠনে অস্বাভাবিকতা, যেমন ইউটেরিন ফাইব্রয়েড, এন্ডোমেট্রিওসিস, পেলভিক ইনফ্লেমেটারি ডিসিজ (পিআইডি) বা জন্মগত ত্রুটি।
  • মহিলাদের নিঃসন্তানতা এবং কনসেপসন প্রসেস প্রভাবিত করে এমন অন্যতম সাধারণ কারণ হল ওভ্যুলেশন ডিসঅর্ডার। পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম (পিসিওএস), হাইপোথ্যালামাস ডিসফাংশান, প্রাইমারী ওভারিয়ান ইনসাফিসিয়েন্সি বা হরমোনাল ইমব্যালেন্স হল ওভ্যুলেটরি ডিসঅর্ডারের কয়েকটি উদাহরণ।
  • পেলভিক ইনফ্লেমেটরি ডিসিজ বা পূর্ববর্তী সার্জারির কারণে ফ্যালোপিয়ান টিউবগুলি প্রায়শই ক্ষতিগ্রস্থ বা অবরুদ্ধ হয়ে থাকে।
  • এন্ডোক্রাইন ডিসিজ হাইপারপ্রোল্যাক্টিনেমিয়া বা থাইরয়েড-এর কর্মহীনতার কারণে রিপ্রোডাক্টিভ অর্গানগুলির সঠিক ক্রিয়াকলাপকে ব্যাহত করতে পারে।
  • বয়সজনিত কারণ হেল্দি প্রেগনেন্সিকেও রোধ করতে পারে, কারণ সীমিত সংখ্যক ভায়াবেল এগ রয়েছে যা ফার্টিলাইজ হতে পারে। ওভারিয়ান রিজার্ভের কারণে বয়সের সাথে সাথে সংখ্যাটি হ্রাস পেতে থাকে।
  • অটোইমিউন ওফোরাইটিস এবং অ্যান্টিফসফোলিপিড সিন্ড্রোমের মতো অনেকগুলি অটোইমিউন ডিসঅর্ডার ইমপ্লান্টেশনে ইন্টারফেয়ার করতে পারে বা অন্যথায় ফার্টিলিটিকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে।

মহিলাদের নিঃসন্তানতার লক্ষণ

মহিলাদের মধ্যে নিঃসন্তানতার লক্ষণ এবং উপসর্গগুলি বোঝা কঠিন হতে পারে। এছাড়াও, উপসর্গগুলির তীব্রতা এক রোগীর থেকে অন্য রোগীর মধ্যে আলাদা হতে পারে। মহিলাদের নিঃসন্তানতা নির্দেশ করে এমন কয়েকটি লক্ষণের একটি তালিকা এখানে দেওয়া হল:

  • অনিয়মিত পিরিয়ড
  • পেইনফুল মেনস্ট্রুয়েশন
  • অধিক রক্তপাত
  • মুখের চুলের অস্বাভাবিক বৃদ্ধি
  • বার্ধক্য
  • ঘন ঘন গর্ভপাত
  • অসফল প্রেগনেন্সি

মহিলাদের নিঃসন্তানতার বিকল্প চিকিৎসা

অনেক দম্পতি নিঃসন্তানতার অভিজ্ঞতা অর্জন করতে পারে, যা পুরুষ এবং মহিলা উভয়কেই প্রভাবিত করে এবং একটি সংবেদনশীল পরিস্থিতির সৃষ্টি হতে পারে। আমরা এই ব্লগে মহিলাদের নিঃসন্তানতার জন্য অসংখ্য ট্রিটমেন্টের উপর ফোকাস করব। এটি অনুভব করা গুরুত্বপূর্ণ যে অন্তর্নিহিত সমস্যাগুলির উপর ভিত্তি করে বিভিন্ন নিঃসন্তানতার চিকিৎসা বিভিন্ন মহিলাদের জন্য উপযুক্ত হতে পারে। উপযুক্ত পদক্ষেপ বেছে নেওয়ার জন্য, ফার্টিলিটি স্পেশালিস্টের সাথে পরামর্শ অত্যন্ত গুরুত্বপূর্ণ। মহিলাদের নিঃসন্তানতার জন্য নিম্নলিখিত কয়েকটি ট্রিটমেন্ট অপশন রয়েছে:

অভ্যুলেশনের ইন্ডাকশন

মহিলাদের নিঃসন্তানতা প্রায়শই অভ্যুলেশনের অস্বাভাবিকতার কারণে হয়। অভ্যুলেশন বাড়ানোর জন্য, চিকিৎসকরা প্রায়শই লেট্রোজোল এবং ক্লোমিফেন সাইট্রেট (ক্লোমিড) এর মতো ওষুধ প্রেসক্রাইব করেন। এই ওষুধগুলি মাসিক চক্র নিয়ন্ত্রণ করে গর্ভধারণের সম্ভাবনা বাড়িয়ে তোলে।

লাইফস্টাইল পরিবর্তন

মেডিক্যাল থেরাপি শুরু করার আগে, লাইফস্টাইল পরিবর্তন গর্ভধারণের উপর বড় প্রভাব ফেলতে পারে। নিউট্রিশন এবং এক্সারসাইজের সাথে শরীরের স্বাস্থ্যকর ওজোন বজায় রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। যোগা বা মেডিটেশনের মতো রিলাস্কেসন প্র্যাকটিসের মাধ্যমে স্ট্রেস রিডিউস করেও ফার্টিলিটি বাড়ানো যেতে পারে। ধূমপান এবং অত্যধিক অ্যালকোহল পান এড়ানোর পরামর্শ দেওয়া হয় কারণ এগুলি ফার্টিলিটির ক্ষতি করতে পারে।

ইন্ট্রাউটেরিন ইনসেমিনেশন (আইইউআই)

যখন স্পার্মের গুণমান বা কার্ভিকাল মিউকাস ফার্টিলাইজেশনকে বাধা দেয় তখন ইন্ট্রাউটেরিন ইনসেমিনেশনের (আইইউআই) পরামর্শ দেওয়া যেতে পারে। মহিলাদের রিপ্রোডাক্টিভ উইন্ডো চলাকালীন, স্পার্ম প্রস্তুত করা হয় এবং তারপরে অপারেশনের সময় তা সরাসরি জরায়ুতে স্থাপন করা হয়। আইইউআই স্পার্মের এগ খুঁজে পাওয়ার সম্ভাবনা বাড়িয়ে তোলে।

ইন ভিট্রো ফার্টিলাইজেশন (আইভিএফ)

সবচেয়ে সুপরিচিত নিঃসন্তানতার থেরাপিগুলির মধ্যে একটি হ’ল ইন ভিট্রো ফার্টিলাইজেশন (আইভিএফ)। ফ্যালোপিয়ান টিউব, এন্ডোমেট্রিওসিস বা আনএক্সপ্লেন্ড নিঃসন্তানতার সমস্যা থাকলে এটি সুপারিশ করা হয়। ওভারি থেকে এগ রিমুভ করা, ল্যাবে স্পার্ম দিয়ে সেগুলি ফার্টিলাইজ করা এবং তারপরে এমব্রায়োগুলিকে ইউটেরাসে স্থানান্তর করার সাথে আইভিএফ জড়িত।

ডোনার স্পার্ম

যখন ওমেন এগ কোয়ালিটি কম্প্রোমাইজ করে তখন ডোনার স্পার্ম ব্যবহার একটি বিকল্প হতে পারে। নির্দিষ্ট ফার্টিলিটি ইস্যুগুলি মোকাবিলাকারী দম্পতিদের জন্য, এটি একটি কার্যকরী বিকল্প।

সার্জারি

নিঃসন্তানতা কখনও কখনও রিপ্রোডাক্টিভ অর্গ্যানগুলির স্ট্রাকচারাল সমস্যার কারণে হতে পারে। এই সমস্যাগুলি সমাধান করা যেতে পারে এবং ল্যাপারোস্কোপি, হিস্টেরোস্কোপি বা মায়োমেক্টমি (ইউটেরিন ফাইব্রয়েড রিমুভাল) এর মতো সার্জিক্যাল প্রসিডিওর-এর মাধ্যমে ফার্টিলিটি বাড়ানো যেতে পারে।

এসিস্টেড রিপ্রোডাক্টিভ টেকনোলজি (এআরটি)

প্রি-ইমপ্লান্টেশন জেনেটিক টেস্টিং (পিজিটি), ফ্রোজেন এমব্রায়ো ট্রান্সফার (এফইটি) এবং ইন্ট্রাসাইটোপ্লাজমিক স্পার্ম ইনজেকশন (আইসিএসআই) এসিস্টেড রিপ্রোডাক্টিভ টেকনোলজির (এআরটি) এর কয়েকটি উদাহরণ। আইভিএফের সাথে এই পদ্ধতিগুলি একত্রিত করে সফল প্রেগনেন্সির সম্ভাবনা বাড়িয়ে তোলা যেতে পারে।

গর্ভধারণ সফল করার জন্য সারোগেসি

গেসটেসন্যাল সারোগেসি এমন মহিলাদের জন্য একটি বিকল্প যারা মেডিক্যালি কনসিভ করতে অক্ষম। এই পদ্ধতিতে, ইনটেনডেড প্যারেন্টদের জেনেটিক মেটিরিয়াল থেকে তৈরি একটি এমব্রায়ো একটি ভিন্ন মহিলার (সারোগেট) দ্বারা ক্যারি করানো হয়।

উপসংহার 

মহিলাদের নিঃসন্তানতা বিভিন্ন অন্তর্নিহিত বিষয়ের কারণে হতে পারে এবং মহিলাদের নিঃসন্তানতার চিকিৎসা সমাধান প্রতিটি রোগীর ইউনিক চাহিদা পূরণের জন্য কাস্টমাইজ করা উচিত। ফার্টিলিটি স্পেশালিস্টের সাথে পরামর্শ করে ট্রিটমেন্টের সর্বোত্তম কোর্স নির্ধারণ করা আবশ্যক। যদিও নিঃসন্তানতা ইমোশনাল ট্যাক্সিং হতে পারে, তবে অ্যাডভান্স অ্যাসিস্টেড রিপ্রোডাক্টিভ টেকনোলজি অনেক রোগীকে আশা এবং মাতৃত্বের সমাধানের পথ দেখায়। মনে রাখবেন যে এই পথ পার হওয়ার সময়, পরিবারের সদস্যদের এবং ইনফার্টিলিটি সাপোর্ট গ্রুপের সাপোর্ট অমূল্য হতে পারে। আপনি যদি মহিলাদের নিঃসন্তানতার কোনও সাধারণ কারণ নির্ণয় করে থাকেন এবং কনসিভ করার সময় সমস্যার সম্মুখীন হন তবে আজই আমাদের ফার্টিলিটি স্পেশালিস্টের সাথে পরামর্শ করুন। আপনি প্রদত্ত নম্বরে আমাদের কল করতে পারেন বা এই পাতায় সংযুক্ত ফর্মটিতে প্রয়োজনীয় বিবরণ পূরণ করে অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারেন।

Frequently Asked Questions

স্ট্রাকচারাল অ্যাবনর্মালিটি ছাড়াও, মহিলাদের নিঃসন্তানতার বিভিন্ন কারণ নিম্নরূপ হতে পারে:

  • ক্রনিক ইলনেস হেলথ পারসেপসনকে প্রভাবিত করে
  • পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম (পিসিওএস)
  • লো ওভারিয়ান রিজার্ভ (বার্ধক্য)
  • অস্বাস্থ্যকর লাইফস্টাইল

এখানে ডায়াগনস্টিক ট্রেস্টের একটি তালিকা রয়েছে যা সাধারণত মহিলাদের নিঃসন্তানতার জন্য সুপারিশ করা হয়:

  • ল্যাপারোস্কোপি
  • হিস্টেরোস্কোপি
  • প্রোজেস্টেরন হরমোন টেস্ট
  • এইচএসজি টেস্ট

যদি কোনও মহিলা নিঃসন্তানতা সমস্যার মুখোমুখি হন এবং মাতৃত্ব অর্জন করতে সক্ষম না হন তবে একজন স্পেশালিস্টের কাছে সন্তান ধারণের জন্য ফার্টিলিটি ট্রিটমেন্টের পরামর্শ দিতে পারেন। অ্যাসিস্টেড রিপ্রাডাক্টিভ ট্রিটমেন্ট সাধারণত সুপারিশ করা হয় যখন কোনও মহিলা ফিমেল নিঃসন্তানতার নিম্নলিখিত কারণগুলির দ্বারা প্রভাবিত হন।

আসলে না, সাধারণত ফিমেল নিঃসন্তানতা তীব্রতা নির্ণয়ের পরে ট্রিটমেন্ট প্রেসক্রাইব করা হয়। কখনও কখনও, চিকিৎসকরা গর্ভধারণের সম্ভাবনা বাড়ানোর জন্য ট্রিটমেন্টের প্রথম পদক্ষেপ হিসাবে লাইফস্টাইল পরিবর্তনের সাথে সাথে ফার্টিলিটি ড্রাগসহ নির্দিষ্ট কিছু ওষুধ সেবনের পরামর্শ দেন।

Patient Testimonials