• English
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ

মনন সংক্রান্ত ভারসাম্য ও প্রজনন ক্ষমতাকে আরও উন্নত করার প্রতি দৃষ্টি দেওয়া: পলিসিস্ট ওভারি রোগ (PCOD) পাল্টাপাল্টি বন্ধন

  • वर प्रकाशित डिसेंबर 25, 2023
মনন সংক্রান্ত ভারসাম্য ও প্রজনন ক্ষমতাকে আরও উন্নত করার প্রতি দৃষ্টি দেওয়া: পলিসিস্ট ওভারি রোগ (PCOD) পাল্টাপাল্টি বন্ধন

পলিসিস্টিক ওভারি সিনড্রোম (PCOS) হল এক ধরনের হরমোন সংক্রান্ত অনুরোধতা যার শিকার হচ্ছেন অসম জননক্ষম মহিলা এই কারণে কষ্ট পেয়ে থাকেন। এই অনুরোধের কারণে ঋতুচক্র অনিয়মিত অবস্থার সাথে সক্রিয় শারীরিক গঠন চুলই বা আমার অত্যধিক বৃদ্ধি করা, ব্রাণ দেখা এবং সূচনা মাসিক হওয়ার মতো বিষয় দেখতে পাওয়া যায়। এই ধরনের PCOS সম্পর্কিত উপসর্গ কম করার জন্য একটি উত্তম উপায় হল সুষম ও স্বাস্থ্যকর ডায়েট। এই ব্লগে, আমরা পলিসিস্টিক ওভারি রোগ বা PCOD-এর একটি উপযুক্ত ডায়েট প্ল্যানের পছন্দ করব যা শুধু এই উপসর্গকে নির্মূল করবে না, তার সাথে সামগ্রিক তারকে উন্নীত করতে সহায়তা করবে।

पीसीओडी संबंधित गणनेसाठी प्रयत्न करणे

পলিসিস্টিক ওভারি রোগের (PCOD) কারণে শিশুদের ব্যবহার স্বাস্থ্যপ্রদ সতর্কতা বজায় রাখা ও তাদের শরীরে ইনসুলিনের কষ্ট লেভেলকে করা হয়েছে। ইনসুলিন সংক্রান্ত উত্তরকে প্রায়শই PCOD- এর সাথে এক দেখা হয়। এর অর্থ হল, এই সমস্যা দেখা, শরীরে ইনসুলিন কার্যকরীভাবে ব্যবহার করতে পারে না। এর ফলে রক্তে শর্করা বা ब्लॅड सुगर लेवेल অত্যাধিক সন্ধিক্ষণে মিলে যায় এবং 2 ডায়াবেটিস দেখাও হয়। तसेच, PCOD- मध्ये मध्ये पाहायला मिळू शकते.

एक সুষম ডায়েট প্ল্যান करणे

पलिसिस्टिक ओवरी रोग (PCOD) उपसर्गेके मनेज एक ही सेवा सुमधात পালন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ. या प्लॅनने एका दिशेने इन्सुलिन लेवेल ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ति‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ স্বাস্থ্য প্রদত্ত काळजी घेणे সামগ্রিক যন্ত্রাংশ উন্নত করার প্রতিও জোর দেওয়া. PCOD-এর প্রস্তাবিত প্ল্যানে বিষয়বস্তু, সে সম্বন্ধে এখানে সংক্ষিপ্ত আলোচনা করা হল:

  1. सुलभाच नाही এমন কার্বোহাইড্রেটযুক্ত খাবার দিতে হবে: ब्राऊन रायस, কিনোয়া বাথুয়া, होलेट ब्रेड रिफाइन करणे शश्यदानर बदला होल ग्रेन निवडणे. सुलभाच नाही এমন কার্বোহাইড্রেটের মধ্যে গ্লাইসেমিক ইনডেক্স অনেক কমতে পাওয়া যায় এবং পাচনও অনেক ডাক্তার সে ডাক্তার হয় যার ফলে। ब्लॅड सुगर लेवेल নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়।
  1. ডায়েট প্ল্যানে সম্পৃক্ত ফ্যাট ওলরির আপনার কম স্থায়ী 'लिन' লেভেলের প্রোটিন जोडणे आवश्यक आहे: চিকেনের ब्रेस्टमिट, মাছ, सयाबिन मिल्क से बना टोफु, विविध प्रकार डाल व बीन के समान ‘लिन’ লেভেলের প্রোটিন আপনার খাদ্যতালিকায় যোগ করুন। प्रोटिन ब्लॅड सुगर लेवेल नियंत्रण करणे आणि ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍
  1. স্বাস্থ্যপ্রদ ফ্যাটের वर भर देणे आवश्यक आहे: অ্যাভোকাডো, নাট, বিভিন্ন ধরনের, অলিভ অয়েল ও স্যালামনের ফ্যাট-সমৃদ্ধ মাছের মতো স্বাস্থ্যপ্রদ ফ্যাটের सोर्सेके स्वतःच्या मध्यभागी হরমোন তৈরি ও ভিতরে প্রদাহ কম করতে
  1. অনেক বেশি ভালে ফায়ার জাতীয় পার্টি আপনাকে দিতে হবে: फळ, शाकब्जी, মটরশুঁটি বা কলাই বা শিম জাতীয় সব্জী ওলফাইল গ্রেনের মতো বার-সমৃদ্ধ খাবার তালিকা একদিকে ইনসুলিন সম্পর্কিত সংবেদনশীলতা আরও উন্নত এবং भरभरून जाणे भावना দেয় তাই অত্যধিক পরামর্শের হাত থেকে পরিত্রাণ পাওয়া যায়।
  1. डायट पासून চিনি-মেশানো খাবার ও পানীয় पाळणे: सोडा, कॅन्डी, मिस्तान्न आणि पॅज-জাত फ्रेंड्स सारखे চিনি-মেশানো খাবার ও পানীয় जितका कमी व्यवहार केला जातो, ते वापरतात. तुमची সুগড় ব্লু ভেল বড়োয় না তার সাথে শুধু আপনাকে বাড়াতে থাকে।
  1. খাবারের নিয়ন্ত্রণ করতে: অত্যধিক্য গ্রহন হাত থেকে বাঁচাতে খাবারের ‍ जवळ जवळ दिवस. ছোট প্লেট ও ​​বা সাধারন খাবার খান এবং আপনার কখন খিদেও এবং কখন মনে হচ্ছে যে পেট ভরে গেছে তার ফো উপরে উঠুন।
  1. खूप जास्त पाणी जास्त: সকাল দিন ধরে खूप जास्त জল খান যাতে শরীরে কখনই জলের অভাব হয় না। हा সামগ্রিক যন্ত্র মনের কাছে ভীষন সক্রিয় থাকাকেও মনেজ করতে সহায়তা.
  1. কফি জাতীয় পানীয় গ্রহণের গ্রহ অত্যধিক না: কফি জাতীয় পানীয় পদ্ধতি কমিয়ে তা ব্যবহার ভাল হয়, কারণ এই জাতীয় পানীয়ের অত্যধিক দৃশ্য সেবন हर्मोन লেভেলকে आपण करू शकता. তাই কফি, চা ও অন্যান্য ক্যাফেইন-মিশ্রিত পানীয় সেবন করার পরামর্শ দেওয়া.
  1. প্রদাহ কম করতে সাহায্য করে এমন খাবার ডায়েটে যোগ করতে: अॅन्टी-ऑक्सीडेंटপ্রদাহ কম করার पीसीओडी संबंधी गुणवत्तेशी संबंधित উপসর্গকে কম করতে সাহায্য করে. ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ शाकब्जी ও ग्रिन टी.
  1. সাধারণ ব্যক্তি বা সংস্থার নির্দেশিকা গ্রহণ করতে হবে: Registration number , , বাটোনবিদের কাছ থেকে পরামর্শ নেওয়ার জন্য তাদের সামনে PCOD সমর্থন করতে হবে এবং আপনার প্রয়োজনে কথা বলতে হবে तुमच्यासाठी कास्टमेज करणे एक डायेट प्लॅन बनना ही मदद कर सकता है।

उपसंहार

पलिस्टिक ওভারি রোগের (PCOD) उपसर्ग मॅनेजिंग बाबतीत सुमधात एक महत्त्वपूर्ण भूमिका बजावते. तू तेव्हाच इन्सुलिन लेव्हल‍‌ স্বাস্থ্য প্রদত্ত तुम्ही ठेवा সামগ্রিক যন্ত্র আপনি যখন আরও উন্নত করতে পারবেন, তখন আপনি স্বাস্থ্যপ্রদ খাবারের বিকল্প বেছে নেবেন এবং সহজপাচ্য এমন কার্বোহাইড্রেট, ‘लिन’ লেভেলের প্রোটিন, স্বাস্থ্যপ্রদ ফ্যাট, ফাইবার-সমৃদ্ধ খাবারখাবারের নিয়ন্ত্রণ ক্রমবর্ধমান ক্রমবর্ধমান এবং ক্রমবর্ধমান.

तुमची शारीरिक परिस्थितीनुसार कास्टमाइज करणे নির্দেশিকা পেতে স্বাস্থ্য সুরক্ষা ব্যবস্থার সাথে যোগাযোগ করুন সঙ্গে সঙ্গে শলা-পরামর্শ করুন যাতে ডায়েট ও জীবনযাত্রার মধ্যে পরিবর্তনের মাধ্যমে PCOD সংক্রান্ত পরিস্থিতিকে ম্যানেজ করতে পারেন। बिडला फर्टिलिटी ओआयव्हीएफ क्लिनीक, संबंधित समस्या পীতি দম্পতি অথবা এমন কেউ যারা আইভিএফ/আইইউআই-এর মতো প্রজনন প্রযুক্তি সহায়তা চান, সব মানুষদের জন্য আমাদের সেই দলের সদস্যদের সমর্থন টিম পূর্ণাঙ্গ সহায়তা প্রদান করে। আপনার স্বতন্ত্র পরিস্থিতি সম্পর্কে সবচেয়ে ভাল বিকল্প চিকিৎসা করতে, অবিলম্বে কথা বলার জন্য আজ একটি প্ল্যাট টাইম বুক করুন।

প্রায়শই জিজ্ঞাসিত प्रश्न:

1) मधुमेह कसे पीसीओडी संबंधित कारण गंभीरता कमी करणे शक्य आहे?

পলিসিস্টিক ওভারি রোগের (PCOD) উপসর্গগুলি মধ্যকে ম্যানেজ করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে. কিছু খাবার পলিসিস্টিক ও রোগের (PCOD) ইনসুলিন রেস, হরমোনের সাম্যহীনতা ও প্রদাহের মতো অবস্থা ভারসাম্যহীনতা ও প্রদাহের মতো অবস্থাকে আরও বেশি করে করতে পারে যে PCOD সংক্রান্ত সমস্যার ক্ষেত্রে খুব সাধারণ. উডোদিক দিয়ে দেখতে, একটি সুষম ডায়েট इंसुलिनের লেভেল নিয়ন্ত্রণ, নিজের মানেজ করার কাজকে উন্নত করা, প্রদাহ কম করা ও হরমোনের ভার্সাম্যতাকে সহায়তা করতে পারে।

२) PCOD সমস্যা সম্পর্কিত থাকলে আমার মধ্যমেটে কী কী খাবার ঘরে থাকবে?

পলিসিস্টিক ওভারি রোগ (PCOD) साठी স্বাস্থ্যপ্রদ ডায়েটে হল গ্রেন, ‘लिन’ प्रोटिन, ফল, শাকসব্জী ও স্বাস্থ্যপ্রদ ফ্যাট উপরে জোর দিতে হবে। এমন খাবার তার মধ্যে থাকতে হবে, কারণ এই বার হজমে সহায়তা করার জন্য ইনসুলিনের লেভেলকেও ম্যানেদ করে। রিফাইন গ্রেনের বিপরীত ব্রাউন রাইস ও কিনোয়া বাথুয়ার মতো সহজপাচ্য নয় এমন কার্বোহাইড্রেট বেছে নিন। शिकेन, মাছ, टोफू বা ডালের सारखी ‘लिन’ प्रोटिन টানটাল হবে. আপনার উপকূল প্রকাশে নিয়ন্ত্রণ কর খাদ্যগুণ মধ্যমেটে বজায় রাখতে বিভিন্ন ধরনের রঙিন ফল ও শাসজীকে অগ্রভাগ দিতে হবে।

२) PCOD ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍,?

तथापि, प्रत्येक माध्यमाशी संबंधित स्पष्टता स्पष्ट होऊ शकते, तथापि, সাধারণভাবে এটি সাজেস্ট করা হয় चीनी-মেশনো স্ন্যাক ও পানীয়, হোয়াইটব্রেড ও পাস্তার মতো অনেক বেশি প্রসেস করা ফিড গ্রহণ করা এঁকে দেখতে হবে অথবা তার গ্রহণ অনেক সীমিত করতে হবে। तसेच, रेड मिटके तुमची वोसनी वरून বাদ दिवस आणि त्याच्या ठिकाणी प्रोटिनशी संबंधित सोर्ससाठी ‘लिन’ प्रोटिन निवडणे. বিভিন্ন ধরনের ফ্রাই ওক করা খাবারে ট্রান্সফার ফ্যাট থাকে বলে সেই সব কথাটা যতটা কম করা যায়, তা হল কারণ ভিতরে প্রদাহের ভাল ভুবনস দিতে পারে।

4) এমন নির্দিষ্ট সাপ্লিমেড বা ভেষজ আছে जे PCOD संबंधी উপসর্গকে কম ব্যবহার করতে?

PCOD संबंधी উপসর্গ কম করতে পারে. उदाहरणार्थ, प्रदाह वापरणे उपयुक्त ओमेगा-3 फॅटी अॅसीड মাছের तेल मिळतो. ‘इनोसीटोल’ সাপ্লিমেন্ট চাক্ষুষ ইনসুলিন সংক্রান্ত সংবেদনশীলতাকে उन्नत करू शकते. যদিও নতুন সাপ্লিমিড বা ভেষজ প্রয়োগের ব্যবহার শুরু করার আগে, সেগুলি আপনার জন্য পড় এবং আপনার চলমান চিকিৎসা তারা প্রতিবন্ধকতা করবে না, তার ভালো লাগা সুনিশ্চিত করতে, খুব ভালো নিয়মগুলি নিয়ে আলোচনা করা খুবই জরুরি।

5) PCOD-এর জন্য কি কি আমাকে রেজিস্ট্রেশন নম্বরের মধ্যে মধ্যশিশিয়ার সঙ্গে আলোচনা করা উচিত?

नक्कीच! PCOD संबंधी কোনো কারণ ‍বিশেষ জ্ঞ্যান আছে এমন রেজিস্ট্রেশন নম্বর মধ্যমেটিশিয়ানের সাথে পরামর্শ করতে পারে. तुमच्या ठराविक गरज, पसंतीही লক্ষ্য नुसार कास्टमेशन करणे ব্যক্তিগত ডায়েট প্ল্যান গঠন করতে সক্ষম হন. শুধু তাই নয়, একজন একজন ব্যক্তি আপনাকে আপনার প্রতি পরামর্শের লক্ষ্য রাখতে হবে এবং আপনার সাথে মিলের শ্যানপ্ল্যান প্রদান করার জন্য বিভিন্ন প্রযুক্তির বিষয়ে শিরোনামে যোগদান করুন।

संबंधित पोस्ट

यांनी लिहिलेले:
सौरेन भट्टाचार्य डॉ

सौरेन भट्टाचार्य डॉ

सल्लागार
डॉ. सौरेन भट्टाचार्जी हे 32 वर्षांपेक्षा जास्त अनुभव असलेले एक प्रतिष्ठित IVF विशेषज्ञ आहेत, ज्यांचा संपूर्ण भारत आणि यूके, बहरीन आणि बांगलादेशमधील प्रतिष्ठित संस्था आहेत. त्यांचे कौशल्य पुरुष आणि मादी वंध्यत्वाचे सर्वसमावेशक व्यवस्थापन समाविष्ट करते. त्यांनी भारत आणि यूकेमधील प्रतिष्ठित जॉन रॅडक्लिफ हॉस्पिटल, ऑक्सफर्ड, यूके यांसह विविध नामांकित संस्थांमधून वंध्यत्व व्यवस्थापनाचे प्रशिक्षण घेतले आहे.
32 वर्षांहून अधिक अनुभव
कोलकाता, पश्चिम बंगाल

आमच्या सेवा

प्रजनन उपचार

जननक्षमतेच्या समस्या या दोन्ही भावनिक आणि वैद्यकीयदृष्ट्या आव्हानात्मक असतात. बिर्ला फर्टिलिटी आणि IVF मध्ये, आम्ही पालक बनण्याच्या तुमच्या प्रवासाच्या प्रत्येक टप्प्यावर तुम्हाला सहाय्यक, वैयक्तिक काळजी प्रदान करण्यावर लक्ष केंद्रित करतो.

पुरुष वंध्यत्व

सर्व वंध्यत्वाच्या प्रकरणांमध्ये पुरुष घटक वंध्यत्वाचा वाटा जवळजवळ 40%-50% आहे. शुक्राणूंचे कार्य कमी होणे अनुवांशिक, जीवनशैली, वैद्यकीय किंवा पर्यावरणीय घटकांचा परिणाम असू शकतो. सुदैवाने, पुरुष घटक वंध्यत्वाची बहुतेक कारणे सहजपणे निदान आणि उपचार करता येतात.

आम्ही पुरुष घटक वंध्यत्व किंवा लैंगिक बिघडलेले कार्य असलेल्या जोडप्यांसाठी शुक्राणू पुनर्प्राप्ती प्रक्रिया आणि उपचारांची विस्तृत श्रेणी ऑफर करतो.

देणगीदार सेवा

आम्ही आमच्या रूग्णांना एक व्यापक आणि सहाय्यक दाता कार्यक्रम ऑफर करतो ज्यांना त्यांच्या प्रजनन उपचारांमध्ये दात्याचे शुक्राणू किंवा दात्याची अंडी आवश्यक असतात. आम्ही विश्वासार्ह, सरकारी अधिकृत बँकांसोबत भागीदारी केली आहे ज्यामुळे दर्जेदार खात्रीशीर रक्तदात्याचे नमुने तुमच्याशी काळजीपूर्वक जुळतात जे रक्त प्रकार आणि शारीरिक वैशिष्ट्यांवर आधारित आहेत.

प्रजनन क्षमता

तुम्ही पालकत्वाला उशीर करण्याचा सक्रिय निर्णय घेतला असेल किंवा तुमच्या पुनरुत्पादक आरोग्यावर परिणाम करणारे वैद्यकीय उपचार घेणार असाल, आम्ही तुम्हाला भविष्यासाठी तुमची प्रजनन क्षमता टिकवून ठेवण्यासाठी पर्याय शोधण्यात मदत करू शकतो.

स्त्रीरोगविषयक प्रक्रिया

ब्लॉक केलेल्या फॅलोपियन नलिका, एंडोमेट्रिओसिस, फायब्रॉइड्स आणि टी-आकाराचे गर्भाशय यांसारख्या स्त्रियांमध्ये प्रजननक्षमतेवर परिणाम करणाऱ्या काही परिस्थिती शस्त्रक्रियेद्वारे उपचार करण्यायोग्य असू शकतात. या समस्यांचे निदान आणि उपचार करण्यासाठी आम्ही प्रगत लेप्रोस्कोपिक आणि हिस्टेरोस्कोपिक प्रक्रियांची श्रेणी ऑफर करतो.

जेनेटिक्स आणि डायग्नोस्टिक्स

पुरुष आणि महिला वंध्यत्वाच्या कारणांचे निदान करण्यासाठी मूलभूत आणि प्रगत प्रजनन तपासणीची संपूर्ण श्रेणी, वैयक्तिकृत उपचार योजनांसाठी मार्ग तयार करते.

आमचे ब्लॉग

सादर
पुढे जा क्लिक करून, तुम्ही आमच्याशी सहमत आहात नियम आणि अटी आणि Privacy Policy

तुम्ही आमच्यापर्यंत देखील पोहोचू शकता

तुम्हाला एक प्रश्न आहे का?

तळटीप बाण