• English
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ

পলিসিস্টিক ওভারি রোগ (PCOD) বলতে কী: একটি সংক্ষিপ্ত আউটলুক

  • वर प्रकाशित डिसेंबर 22, 2023
পলিসিস্টিক ওভারি রোগ (PCOD) বলতে কী: একটি সংক্ষিপ্ত আউটলুক

পলিসিস্ট ওভারি সিনোম (PCOS) একটি সাধারণ সমস্যা তাই হরমোন ভারসাম্যহীনতা, মাসিক ঋতুচক্র অনিয়মিত, ওভারি বা ডিম্বাশয়ে সিস্ট সম্পর্কিত এবং অন্যান্য সম্পর্কিত উপসর্গের মাধ্যমে এই রোগকে শনাক্ত করা সম্ভব। PCOS च्या कारणास्तव ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍वतवणे. এই ব্লগে, PCOD-এর বিষয়ে আমাদের জানার তথ্য জানতে হবে, যার মধ্যে এই ধরনের রোগ কারণ, রোগ শনাক্তকারী উপসর্গ ও চিকিৎসা পদ্ধতি পড়ে।

পলিসিস্টিক ওভারি রোগ (PCOD) বলতে আমরা কী?

পলিসিস্টিক ওভারি সিনড্রোম বা শুধুমাত্র PCOD কম্পিউটার পরিচিত এই সমস্যাটি শিশুদের শরীরে হরমোন সংক্রান্ত ভারসাম্য্যতার কারণে হয় এবং এটি আমাদের ডিম্বাশয়ের উপর প্রভাব ফেলে। PCOD संबंधी समस्या ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ আলাদা করে দেখতে দেখতে এই সব সিস্টেটা ক্ষতিকর নয়, তবে উপস্থিত থাকতে থাকতে ডিম্বাশ থেকে অনুষ্ঠিত ডিম্বাণুঃসরণ প্রক্রিয়া শুরু হতে পারে।

पीसीओडीशी संबंधित समस्या कशामुळे येऊ शकते?

PCOD ক্রমবর্ধমান এখনও দেখতে বলা হয় না, তবে এই ধরনের রোগের বিকাশে বিশেষ ভূমিকা গ্রহণ করা সম্ভব হয়েছে। ते आहेत:

  1. हरमोनशी संबंधित ভারসাম্যহীনতা: PCOD সংক্রান্ত সমস্যায় সমস্যা সমাধানের ক্ষেত্রে, ইনসুল ও কাউন্সিলোস্টেরনের মতো হরমোনের অস্বাভাবিক লেভেল লক্ষ্য করা যায় যা ডিম্বাশয়ের স্বাভাবিক কাজকর্ম করতে পারে।
  1. जीन यंत्र: জিন বা DNA সংক্রান্ত গবেষণায় এই ধরনের নিদর্শন পাওয়া গেছে যে PCOD সংক্রান্ত সমস্যা বংশগত অন্য সম্প্রদায়ের মধ্যে একটি প্রজন্ম থেকে অন্য প্রজন্মের সঞ্চারিত হয়।
  1. ইনসুলিনের ক্ষেত্রে প্রতিবন্ধকতা: ইনসুলিনের প্রতিবন্ধকতার কারণে চাপে ইনসুলিনের প্রভাব কাজ করতে পারে না এবং ফল হতে পারে রক্তে ইনসুলিনের প্রতিবন্ধকতার অনেক শক্তিশালী ওয়ায়। এর অন্তর্নি ডিম্বাশয়ে অ্যান্ড্রোজেনস হরমোন (अशा प्रकारची হরমোন বিশেষ করে পুরুষদের মধ্যে দেখতে পাওয়া যায়) হতে পারে।

PCOD- याचे परिणाम काय आहेत?

PCOD- এর ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍(

  1. মাসিক ঋতুচক্র অনিয়মিত ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍: PCOD বালিসিস্টিক ওভারির সমস্যার মাঝে অনিয়মিত ঋতুচক্রের সমস্যা দেখা যায় এবং ডিম্বাশয়ে ডিম্বাণু কম গঠনের কারণে কখনও কখনও এই ঋতুচক্রের মধ্যে অনুপস্থিত থাকে।
  1. गट शरीर अस्तित्व अत्यधिक চুল वा लोरे वाढ: ডিম্বাশয় শিখর থেকে উচ্চতর অ্যান্ড্রোজেন হরমোন নির্গত কারণে, বুকে, পিঠে ও নিতম্বে চুল বা লোমের বৃদ্ধি ত্বরান্বিত হয়।
  1. ब्रन: PCOD- হরমোন-সংক্রান্ত ভারসাম্যহীনতার কারণে, আমার পিঠের দিকে ব্রাণ বা ফোঁড়া হয়।
  1. দেখতে দেখতে: PCOD সংক্রান্ত সমস্যায় সমস্যায় ব্যাপক ক্ষেত্রেই ইনসুলিন প্রতিবন্ধকতা ও হরমোন সংক্রান্ত সাম্যহীনতার জন্য চাপ প্রয়োগ করাটা করা হয়েছে।
  1. প্রজনন সংক্রান্ত समस्या: PCOD संबंधी সমস্যার কারণে অনেক বড় হতে পারে. এর ফলে ডিম্বাণু গঠনের জন্য অনেক কম হতে পারে এবং তার কারণে PCOD-এর সমস্যায় আমাদের গ্রুপটি ঠিক করতে পারেনি।

पीसीओडीशी संबंधित समस्या निदान करणे शक्य आहे?

আপনি PC संबंधी সমস্যায় বলে মনে করেন, স্বাস্থ্য সম্পর্কিত চিকিৎসা ও স্বাস্থ্য ব্যবস্থার ক্ষেত্রে রোগীর চিকিৎসার জন্য আলোচনা করা উচিত। विविध प्रकार, স্থানীয় রাজনীতি, शारीरिक अभ्यास आणि ল্যাবরি নেটওয়ার্কের তথ্যের ভিত্তিতে पीसीओडीशी संबंधित कारणे निश्चित करणे शक्य आहे. ए मध्ये पडून:

  1. হরমোন লেভেল নিরুপণ করার জন্য রক্ত ​​পরীক্ষা: রক্ত ​​বিকিরণের মাধ্যমে ইস্ট্রোজেন, কস্টোস্টেরন, लुटियानाइजिंग হরমোন (LH) ও ফলিকেলকে উত্তেজিত বা স্টিমুলেট করা হরমোন (FSH)-এর মতো হরমোনের লেভেলমাপ পরিমাপ করা যায়। অনেক ক্ষেত্রে पीसीओडीशी संबंधित समस्या मधील প্রশ্নকর্তাদের মধ্যে কোস্টোস্টেরন ও LH হরমোনের লেভেল অনেক উচ্চতায় থাকে।
  1. आल्टरसाउंड: পাস পেলভিক এরিয়ার আল্ট্রাসাউন্ড তা ডিম্বাশয়কে ভালো করে দেখায় এবং তার ফলে যেকোনও ধরনের সিস্ট ও ডিম্বাশয়ের জবাবে মনের সম্ভাবনা থাকলে তা অপরিবর্তিত পড়ে।
  1. গ্লুকোজ সহনশীলতা चाचणी: শারীরিক প্রযুক্তি গ্লুকুক বা শর্করা প্রসেস করে তা এই পরীক্ষা পরিমাপ করে এবং এর দ্বারা শরীরে নিয়মিত ইনসুলিন সংক্রান্ত প্রতিবন্ধকতা থাকলে তাও পড়ে।

PCOD संबंधित उपचार पद्धती काय?

सामान्यपणे দেখতে, PCOD संबंधी कारण पूर्ण निरामय नाही বলতে পারে। তবে এই রোগের বিভিন্ন উপসর্গ ম্যানেজ করা ও প্রজনন ক্ষমতা উন্নত করার জন্য বিভিন্ন চিকিৎসা উপলভ্য রয়েছে। আপনার ব্যক্তিগত ও নির্দিষ্ট লক্ষ্যের উপর পরামর্শ করে চিকিৎসা ও প্ল্যান স্থির করা হয়। सामान्यत: असे করা হয়:

  1. जीवनशीलता बदलणे: জীবনশৈলীতে স্বাস্থ্যপ্রদ কিছু বিকল্প নিয়ে তা নিঃসন্দেহে PCOD সংক্রান্ত উপসর্গের উপরে উপরে প্রভাব। এর মধ্যে স্থায়ী- শারীরিক পড়ে, হল গ্রেন সমৃদ্ধ সুষম মধুমেট প্ল্যান, স্ট্রেস বা আবেগ টেনশন মনেজ করার বিভিন্ন কৌশল ও পর্যাপ্ত ঘুমের মতো বিভিন্ন বিষয়।
  1. प्रमाणपत्र: আপনার ঋতুচক্র নিয়ন্ত্রণ করতে, চুল বা লোমের অত্যধিক সংযোজন করতে, অনেক জায়গায় বিভিন্ন জায়গায় বা ফোঁড়াউড সংযোজন বা ইনসুলিন বেদনশীলতাকে আরও উন্নত করতে, আপনার ডাক্তারের কিছু বিষয় সংক্রান্ত নীতি সাজেশন দিতে পারেন।
  1. प्रजनन विषय उपयोगी यंत्र (ART): আপনি গভর্ধারণ করার মনস্থিরকারী, ডাক্তারের মতো আপনার শরীরে ইন-ভিট্রো পরামর্শ ব্যবস্থা (IVF) বা ইনট্রাইউটেরাইন ইনসেমিনেশন (IUI)-এর মতো প্রজনন সংক্রান্ত চিকিৎসা ব্যবস্থা তৈরি হতে পারে।
  1. সার্জারির মাধ্যমে অপসারণ करणे: কিছু ক্ষেত্রে, সিস্ট প্রদান, ওভিউলেশন বা ডিম্বাণু পরিস্ফুটনকে উন্নত করা বা इतर आवेशंतरी निराकरण करण्यासाठी সার্জারি প্রয়োজন দেখা দিতে পারে.

এটি মনে রাখা आवश्यक आहे कि PC , ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍, তাই আমাদের এমন অবস্থা নিশ্চিত করার পরামর্শ দিতে পারেন, আপনার স্বাতন্ত্র্য প্রয়োজনের মতো আপনার জন্য একটি কাস্টমজেস করা চিকিৎসা করতে পারেন।

उपसंहार

PCOD-সংক্রান্ত পরিস্থিতি মননে কখনও কখনও কঠিন হয়ে পড়ে একথা বলেও বলা যায় যে উপযুক্ত ও নিরাপত্তা সহায়তা ও চিকিৎসা প্রণালীর মাধ্যমে আপনি নিজের জীবনযাত্রার সাথে বাঁচতে পারবেন এবং একটি পরিবারের সুচনাও করতে পারবেন। আপনার মধ্যে PCOD অথবা বন্ধ্যাত্ব আমাদের সমস্যার মধ্যে দেখা, সম্পর্কিত, আমাদের বিড়লা ফার্টিলি ও আইভিএফ-এর উত্তর আপনার উত্তরের সাথে পরামর্শ করতে হবে না। ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ তাই আশাবাদী আপনি আপনার যাত্রায় এই প্রথম পদক্ষেপ অবহেলা করবেন।

প্রায়শই জিজ্ঞাসিত प्रश्न:

  • PCOD शी संबंधित कारण पूर्ण निरामय काय?

PCOD, बॅलिसिस्टिक ওভারিয়ান সিন ড্রোম যা एक क्रॉनिक शारीरिक परिस्थिती आणि এর সম্পূর্ণ নিরাময় शक्य नाही. তবে, উপযুক্ত চিকিৎসা ও জীবনশৈলীতে করা, এর উপসর্গকে কেন্দ্র করে পরিবর্তন করা সম্ভব। ব্যক্তিগত প্রয়োজনের কথাবার্তার জন্য কামজাজ করা চিকিৎসা পদ্ধতির সুবিধা আপনি আমাদের क्लिনিকে পাবেন যার মাধ্যমে উপযোগী করে তুলে ধরেন সামগ্রিক স্বাস্থ্য এবং উন্নত ব্যবস্থা রাখা এবং তা আরও উন্নত করে আপনার ব্যবহার করা সম্ভব।

  • PCOD-এর কারণে শিশুদের মধ্যে বন্ধ্যা সম্পর্কিত সমস্যা দেখা দেয়?

প্রধান PCOD-এর কারণে শরীরে মোনের সাম্যহীনতা দেখা দেয়, তার প্রভাবে ডিম্বাশয়ে ডিম্বাশয়ে ডিম্বানুর পরিপ্রেক্ষিতে তার সক্রিয় প্রভাব ভারপ্রাপ্ত হয় এবং ঋতুচক্রয়মিত অথবা তার কন্ট্রোল কোড প্রকাশই অনুপস্থিত থাকে। এর ফলে PCOD संबंधी সমস্যায় মহিলা মহিলারা ধারণ করতে পারেন না. তবে ভারসাম্য পত্র বা প্রজনন শক্তি বিকাশের জন্য সহায়ক কৌশল (IVF এবং অন্যান্য কৌশল) যেমন উপযুক্ত ব্যবস্থা মধ্যস্থতার মাধ্যমে উন্নয়ন সম্ভব।

  • पीसीओडी काय केवळ रुग्णांच्या बाबतीत दिसून येते का?

যদিও PCOD সংক্রান্ত সমস্যা প্রাথমিকভাবে প্রাথমিকভাবে গ্রহণ করে, তবে এটি মনে রাখা প্রয়োজন যে হরমোনের ভারসাম্যহীনতার সমস্যা পুরুষের প্রজনন ক্ষমতা উপরেও বিরূপ প্রভাব প্রকাশ। কংগ্রেসোস্টেরন বা ইনসুলিনের মতো মোন বেশি শরীরে থাকলে, পুরুষদের শুক্রাণুর কোয়ালিটি ওহর, দুই-ই পাওয়া যায়। আমাদের ক্লিনিকে পুরুষ ও মহিলা, দুজনের জন্য বন্ধ্যা সংক্রান্ত সমস্যা দূর করার লক্ষ্যে চিকিৎসা প্ল্যান ও তার আপনার সমাধান প্রদান করা হয়।

संबंधित पोस्ट

यांनी लिहिलेले:
सौरेन भट्टाचार्य डॉ

सौरेन भट्टाचार्य डॉ

सल्लागार
डॉ. सौरेन भट्टाचार्जी हे 32 वर्षांपेक्षा जास्त अनुभव असलेले एक प्रतिष्ठित IVF विशेषज्ञ आहेत, ज्यांचा संपूर्ण भारत आणि यूके, बहरीन आणि बांगलादेशमधील प्रतिष्ठित संस्था आहेत. त्यांचे कौशल्य पुरुष आणि मादी वंध्यत्वाचे सर्वसमावेशक व्यवस्थापन समाविष्ट करते. त्यांनी भारत आणि यूकेमधील प्रतिष्ठित जॉन रॅडक्लिफ हॉस्पिटल, ऑक्सफर्ड, यूके यांसह विविध नामांकित संस्थांमधून वंध्यत्व व्यवस्थापनाचे प्रशिक्षण घेतले आहे.
32 वर्षांहून अधिक अनुभव
कोलकाता, पश्चिम बंगाल

आमच्या सेवा

प्रजनन उपचार

जननक्षमतेच्या समस्या या दोन्ही भावनिक आणि वैद्यकीयदृष्ट्या आव्हानात्मक असतात. बिर्ला फर्टिलिटी आणि IVF मध्ये, आम्ही पालक बनण्याच्या तुमच्या प्रवासाच्या प्रत्येक टप्प्यावर तुम्हाला सहाय्यक, वैयक्तिक काळजी प्रदान करण्यावर लक्ष केंद्रित करतो.

पुरुष वंध्यत्व

सर्व वंध्यत्वाच्या प्रकरणांमध्ये पुरुष घटक वंध्यत्वाचा वाटा जवळजवळ 40%-50% आहे. शुक्राणूंचे कार्य कमी होणे अनुवांशिक, जीवनशैली, वैद्यकीय किंवा पर्यावरणीय घटकांचा परिणाम असू शकतो. सुदैवाने, पुरुष घटक वंध्यत्वाची बहुतेक कारणे सहजपणे निदान आणि उपचार करता येतात.

आम्ही पुरुष घटक वंध्यत्व किंवा लैंगिक बिघडलेले कार्य असलेल्या जोडप्यांसाठी शुक्राणू पुनर्प्राप्ती प्रक्रिया आणि उपचारांची विस्तृत श्रेणी ऑफर करतो.

देणगीदार सेवा

आम्ही आमच्या रूग्णांना एक व्यापक आणि सहाय्यक दाता कार्यक्रम ऑफर करतो ज्यांना त्यांच्या प्रजनन उपचारांमध्ये दात्याचे शुक्राणू किंवा दात्याची अंडी आवश्यक असतात. आम्ही विश्वासार्ह, सरकारी अधिकृत बँकांसोबत भागीदारी केली आहे ज्यामुळे दर्जेदार खात्रीशीर रक्तदात्याचे नमुने तुमच्याशी काळजीपूर्वक जुळतात जे रक्त प्रकार आणि शारीरिक वैशिष्ट्यांवर आधारित आहेत.

प्रजनन क्षमता

तुम्ही पालकत्वाला उशीर करण्याचा सक्रिय निर्णय घेतला असेल किंवा तुमच्या पुनरुत्पादक आरोग्यावर परिणाम करणारे वैद्यकीय उपचार घेणार असाल, आम्ही तुम्हाला भविष्यासाठी तुमची प्रजनन क्षमता टिकवून ठेवण्यासाठी पर्याय शोधण्यात मदत करू शकतो.

स्त्रीरोगविषयक प्रक्रिया

ब्लॉक केलेल्या फॅलोपियन नलिका, एंडोमेट्रिओसिस, फायब्रॉइड्स आणि टी-आकाराचे गर्भाशय यांसारख्या स्त्रियांमध्ये प्रजननक्षमतेवर परिणाम करणाऱ्या काही परिस्थिती शस्त्रक्रियेद्वारे उपचार करण्यायोग्य असू शकतात. या समस्यांचे निदान आणि उपचार करण्यासाठी आम्ही प्रगत लेप्रोस्कोपिक आणि हिस्टेरोस्कोपिक प्रक्रियांची श्रेणी ऑफर करतो.

जेनेटिक्स आणि डायग्नोस्टिक्स

पुरुष आणि महिला वंध्यत्वाच्या कारणांचे निदान करण्यासाठी मूलभूत आणि प्रगत प्रजनन तपासणीची संपूर्ण श्रेणी, वैयक्तिकृत उपचार योजनांसाठी मार्ग तयार करते.

आमचे ब्लॉग

अधिक जाणून घेण्यासाठी

आमच्या तज्ञांशी बोला आणि पालकत्वासाठी तुमची पहिली पावले उचला. अपॉइंटमेंट बुक करण्यासाठी किंवा चौकशी करण्यासाठी, कृपया तुमचे तपशील द्या आणि आम्ही तुमच्याकडे परत येऊ.


सादर
पुढे जा क्लिक करून, तुम्ही आमच्याशी सहमत आहात नियम आणि अटी आणि Privacy Policy

तुम्ही आमच्यापर्यंत देखील पोहोचू शकता

तुम्हाला एक प्रश्न आहे का?

तळटीप बाण