• English
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ

ভ্যাজাইনাল ইফক্রস, কারণ, চিকিৎসা, চিকিৎসা এবং প্রতিকার সম্পর্কে ব্যাখ্যা

  • वर प्रकाशित सप्टेंबर 08, 2023
ভ্যাজাইনাল ইফক্রস, কারণ, চিকিৎসা, চিকিৎসা এবং প্রতিকার সম্পর্কে ব্যাখ্যা

জ্যাইনাল ইস্ট ইনফ সক্রিয় হলে কী করবেন

महिलांचे लैंगिक संबंध विविध कारणांमुळे होऊ शकतात. इस्ट बांघास संक्रमण च्या मध्ये. চিকিৎসা পরিভাষা যার নাম ভ্যাজাইনাল ইস্ট ইনফরমেন্স। প্রতি চার জন নারীর মধ্যে এক জন নারী কখনো কখনো এই পরিস্থিতিতে পড়তে হয়। তবে, সজা-সচেতন যেমন এই রোগ প্রতিরোধ করা যায়, ডাক্তারের মাধ্যমে নিশ্চিত হওয়া যায়।

ভ্যাজাইনাল ইস্ট ইনফ গ্রুপ কী

ক্যানডিডাক এক ধরনের ইস্ট বা ফাঙ্গাস আমরা শরীরে বয়েবই অজান্তে। ত্বকে বা মিলয়, মুখের ভিতরে, পরিকল্পিত নালীতে এই ফাঙ্গাস থাকে। 'গুড ব্যাকটেরিয়া'রা আমার নিয়ন্ত্রণে উদাহরণ। এমনিতে এরা উপস্থিত থাকতে শরীরে সমস্যা হয় না। কিন্তু কারণ, এই ফাসস অ্যাঙ্গেঙ্গে উইসিং পড়লে তা বিস্তারিত ঝুঁকির আবেদন দ্রুত জানান. প্ল্যাগ বলে ভ্যাজাইনাল ইস্ট ইনফ আক্রমণ. এই রোগ হলে যোনিতে শুরু ভাব, চুলকানিরও যোনিদ্বারের রং লালচে হয়। এর সাথে যোনি থেকে অস্বাভাবিক রক্ষণ হয়। সহবাসে ও মূত্রের সময় বিদ্যুৎ ভাব বাড়ে। তবে এই রোগ হলে দুশ্চিন্তা করার প্রয়োজন নেই। অ্যান্টিনগাল ব্যাকটেরিয়া ভ্যাজাইনাল ইস্ট ইনফ সক্রিয় সেরে যায় এক সপ্তাহের মধ্যে।

ভ্যাজাইনাল ইস্ট ইনফ সক্রিয় কেন হয়

सेक्सअँगेन्स कॅनडीडर विस्तृत নিয়ন্ত্রণের ব্যতীত রোগীর ভোটের উত্তর চাই. কারণ

१) अँटिबायोस्पर प्रभाव- অ্যান্টিবায়োস্পোর প্রভাবে যৌন ব্যাকটে উপস্থিত 'গুড্রিয়া' মারা 'ব্যাড' ফাঙ্গাস ভোগে।

२) হরমোনের তারতম্য- শরীরে হরমোনের তারতম্য হলে যোনিদেশে যে ভারসাম্য स्थिती ছিল তা বিঘ্নিত হয় এবং সেই সুযোগে ক্যানডিডা বিস্তার করে। গ্রাবস্তয় হরমোনের তারতম্য শরীরে। আবার জন্মনিরোধক বড়ি নিয়ম এমনকী ঋতুচক্রের বিভিন্ন সময়ে যে হরমোনের তারতম্য তা থেকেও এই ইনফ সক্রিয় হতে পারে।

३) डायबेटिस- তার প্রভাব পড়ে যা থেকে আবার ফাঙ্গাল সংক্রমণ হতে পারে।

४) खरेदी क्षमता- ক্ষমতা ইমিউন সিস্টেম ক্ষমতা সক্রিয় হলে অ হতে পারে এই ফাঙ্গাল বা সংক্রমণের সামনে থাকে। এইচআইভি-সংস্থাপনা বা কেমোথেরাপি, রেডিয়েশনের শরীরে অনাক্রম্যতার সমন্বয় হয়।

५) স্বাস্থ্যবিধি- অপরিচ্ছন্ন, ভেজা অন্তর্বাস পরে থাকলে তা থেকে ফাঙ্গাসের আক্রমণ হতে পারে। ঘর্মাক্ত অন্তর্বাসও পরে থাকা উচিত নয়। कारण घाम संरचना आणि ফাঙ্গাল ইন ক্রাইফ দ্রব্য. জেট স্প্রাওয়াশ ব্যবহার করতে পারে, যৌন সংসর্গের ভিতর শক্তি শক্তিশালী কিছু ভাল ব্যাকরিয়া পার্টিতে হয়, যা ইনস্টফ সক্রিয় থেকে শুরু করতে পারে. যৌনাঙ্গে সুগন্ধী সাধারণ জিনিস যেমন, সুগন্ধী টেম্পোঁ বা প্যাড বা ডিওড্রন্ট ব্যবহার করা থেকে তাও এই ধরনের ইস্টের ক্ষতিকারক হয়।

কাদের ভ্যাজাইনাল ইস্ট ইনফ সক্রিয় হয়

যে নেতার মহিলা ভ্যাজাইনাল ইস্ট ইনফরম হতে পারে. তবে বয়ঃসন্ধিকাল থেকে মেনো সময় পর্যন্ত এই রোগে ঝুঁকি ঝুঁকি বেশি থাকে। এমনিতে এই রোগটি দেখতে, ছেলেটাও ইস্ট ইনফরফে গ্রুপে সক্রিয় হতে পারে। शिश्‍ने इस्ट इंफ्राफ ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‌ জ্বালাভাব ও চুলকানি এর উপসর্গ । संभोगातून ही रोग संक्रमित होते. প্রসঙ্গ, लहान मुलांच्या डायपरपासून इस्ट इन्फ्रेक्स আক্রমণ होऊ शकतो. এটি ক্ষতিকর না করতে চিকিৎসার সময়ে প্রয়োজন।

ভ্যাজাইনাল ইস্ট ইনফ ক্রাইকসের লক্ষ্মণ

१) প্রথম ও লক্ষ্মণ হল যোনি ও যোনিদ্বারে চুলকানি ও প্রধান শক্তি।

२) মূত্র বিদায় ও সহবাসের সময় বিদ্যুৎ বাড়ে।

३) যোনিদ্বার লালচে হয়। छोटा कटदाग किंवा चिडण्याची पद्धत असू शकते.

XNUMX) ইস্ট ইনফরফরেন্স হলে সাদা রঙের, সৃষ্টিকর্তা যোনিস্রাব হতে পারে। तथापि, এটি দুর্গন্ধহীন। দুর্গন্ধ থাকলে অন্য রোগের উপসর্গ।

ভ্যাজাইনাল ইস্ট ইনফ ক্রিট নির্ণয়

इस्ट इन्फ्रॉन समूहाच्या লক্ষ্মণ যোগনিতে যোনিতে आणखी काही ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‌ যেমন, ব্যাকটেরিয়াল ভ্যাজাইনোসিস বা যৌনবাহিত রোগের (এসটিডি) লক্ষ্মণগুলি এক। ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍Tost ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍Tistrid ‍‍‍‍‍‍‍) ভ্যাজাইনাল ইস্ট ইনফরমার কিছু লক্ষ্মণ অন্যদের সামনে থেকে। जसे, इस्ट इन्फ्रैक्टच्या ক্ষেত্রে স্রাব দুর্গন্ধযুক্ত না. ব্যাকটেরাল ভ্যাজাইনোসিসে যে স্রাব হয় দুর্গন্ধপূর্ণ। ইস্ট ইনফ লালের ক্ষেত্রে যোনিদ্বার রঙের হয়। ব্যাকটেরিয়াল ভ্যাজাইনোসিসে দেখা যায় না. এই লক্ষ্মণগুলি নির্ণয় করার জন্য 'পেলভিক এক্সাম' করেন। আরও নিশ্চিত হতে স্রাবের নমুনা সংগ্রহ করে ল্যাবরেটরিতে গ্রুপ ফাঙ্গাল কালচারের জন্য।

ভ্যাজাইনাল ইস্ট ইনফরেক্টরের চিকিৎসা

অ্যান্টিনগাংফাষুদের সাহায্যে খুব ভাল ওজাইনাল ইস্ট ইনফ লাইসেন্সের চিকিৎসা হয়। চাপ কতটা তার উপরে ভারসাম্যহীনতা आहेत (ফ্লুকোজোল) আবার যোনিতে লাগানোর মতো শক্তিশালীও রয়েছে. আপনার অন্য অ্যান্টিফাল সামঞ্জস্যগুলি হল মাইকোনাজোল, ক্লোরিঙ্গারমাজোল, বুটোকোনাজোল. सामान्य वाचले एका आठवड्यात

প্রসঙ্গ নিতে, চুক্তি, যত দিন বলবেন নিতে দিন। কারণ পুরোপুরি না সারলে অনেকসময় আবার এই সংক্রমণ ফিরে চটজলদি।।। অনেক টাইম প্রেসক্রিপশন शिवाय এখান থেকে অ্যান্টিফাঙ্গাল মলম অর্থনীতি ব্যবহার করে कोणीही. কিন্তু ইস্ট ইনফরমেশন হয়েছে। আর একটা কথা রাখা প্রয়োজন, যৌন রোগ তা হলে না পর্যন্ত যৌনসংসর্গ না করাই ভাল. কারণ সেক্ষেত্রে সংক্রামিত होऊ शकते.

घरातील इस्ट इन्फ्रन ग्रुप सरन पद्धती

इस्ट इन्फ ग्रुप সারন सोलোয়াसाठी काही উপায় आहेत. তবে এগুলি কতটা কার্যকর তা নিয়ে মতভেদ আছে।

१) दई- প্রোবায়োটিক ফাঙ্গাসের বিরুদ্ধে নিয়মিত কার্যকরী। कारण ती 'লাইভ ব্যাকটেরিয়া' (জেমন, ল্যাকটোব্যাসিলাস অ্যাসিডোলাস) থাকে। গবেষণায় দেখা দেই বা ইগার্ট মাইক্রোবায়োমের বিস্তারিত সাহায্য করে ইস্টের সংক্রমণ সাইটায়। চিনি ছাড়া দই (গ্রিক ইয়োগার্ট) মান তাই পরীক্ষা পাওয়া যায়. যোনিদ্বার ও যোনিতে আমার দইও লাগানো যায়.

२) বোরিক অ্যাসিড- बोरिक अॅसिड खूप अॅन्टीनसेपटिक. বোরিক অ্যাসিড ভ্যাজাইনাল সাপোজিটরিস ইস্ট ইন ক্রাইক্রেট इंजिटाेट होऊ शकते. তবে বেশি বেশি করে বোরিক অ্যাসিডের প্রয়োগ প্রয়োগ করতে পারে। ন্যূনতম ক্ষত বা ব্যবহার থাকলে সেখানে বোরিক অ্যাডস লাগানো উচিত এবং এটি দেখা যায় না. গর্ভাবস্থায় একইভাবে বোরিক অ্যাসিড ব্যবহার করা যাবে না.

३) এসেশিয়াল অয়েল- অলিভ বা অলিভ অয়েলের সাথে তিন পাঁচ অরিগ্যানো এসেছেনশিয়াল অয়েল (ওয়াইল্ড অরিগ্যানো থেকে সংগৃহীত) ফোটা টি-অরিগ্যানো থেকে গৃহীত) ফোটা টি-অরিগ্যানো বোধহয় গুরুত্বপূর্ণ তাে মেখে প্রযুক্তি পাওয়া যায়। তবে, এটি যোনিদেশে লাগানো যাবে না।

४) নারকেল তেলে अॅन्टी-फालंगा साधन आहे. सेक्सअँगेला लागू होऊ शकते.

५) রসুন, ভিটামিন সি যুক্ত খাবার टाइम्स इस्ट इनफ क्रिटाइर सेरे जाते.

জ্ঞান জিজ্ঞাসিত প্রশ্নমালা

XNUMX) ভ্যাজাইনাল ইস্ট ইনফ সক্রিয় কি स्वतःहून সেরে যেতে পারে?

संसर्ग खूप कमी असेल तर खूप वेळ स्वत: पासून ते जाते. কিন্তু অনেক ক্ষেত্রেই চিকিৎসা করা হয়। সাধারণ যোগাযোগ কম চিকিৎসা করিয়ে घेणे चांगले. নয়তো এটি ফিরে আসে। XNUMX.

XNUMX) ভ্যাজাইনাল ইস্ট ইনফ ক্রাইসিস এড়াতে কি হবে?

काही बाबत সজাগ ও সতর্ক থাকলে ही রোগे झडती जातात. जसे की, सेक्स अरंगीच्या आत जोरात জলের ঝাপটা देणे योग्य नाही. গুন গুড ব্যাকটেরিয়া নষ্ট হয়ে যায়, যা ফাঙ্গাসে বিস্তারিত ইন্সট্যাট পারত। যোনিদেশে সুগন্ধী জিনিসপত্র, সে প্যাড-বাম্পোন, না ব্যবহার করাই ভাল। স্নান করে ভেজা অন্তর্বাস না ছাড়া বা জিম করার পরে ঘামে ভেজা অন্তর্বাস পরে থাকার মতো অভ্যাস থাকলে বদলাতে হবে। পরিচ্ছন্ন, নীল, সুত্র অন্তর্বাস পরা উচিত। ডায়াবেটিস থাকলে রক্তে শর্করার নিয়ন্ত্রণে রাখতে হবে। ‌‌‌‌‌‌‌‌‌‌. ডেই বা প্রোব্যাকটেরিয়া সাপ্লিমেন্ট রিপোর্ট ল্যাকটোব্যাসিলাস বা 'গুড ব্যাকটেরিয়া' বাড়ে। इस्ट इनफ्रॅक्ट सक्तीज परिणाम परिणाम.

३) ऋतूसराबेर वेळ काय इस्ट इन्फ्रास्ट्राईक ‍‍‍‍‍‍‍‍‍‍‍?

হ্যাঁ, মাসিক ঋতুস্রাব শুরুর আগে ভ্যাজাইনাল ইস্ট ইনফ্রান্স বিপদের বিপদ বাড়ে। হরমোনের তারতম্যের কারণে এমনটা হয়। ঋতুস্রাবের টাইপ, এই ধরনের ইনফরম্যান্স সমস্যা হলে আরও गंभीर होऊ शकते. ঋতুস্রাব শেষ পরও ইনফরম না হতে কমলে উত্তরের কাছে যেতে হবে। আর বিক্রেতা বার এমনটা হলে পরে অবশ্য পরামর্শ নিতে হবে।

XNUMX) গর্ভাবস্থায় ভ্যাজাইনাল ইস্ট ইনফ সক্রিয় হলে কী করণীয়?

হরমোনের তারতম্য হয় বলে গ্রাবস্থায় ভ্যাজাইনাল ইস্ট ইনফ্ট স্ট্যান্ড বিপদ হয়। কারণ ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ ‍‍‍‍‍‍‍‍‍। अटिंगाल মলম বা ফা জেল ব্যবহার করা যায় শুধু। এমনিতে ভ্যাজাইনাল ইস্ট ইনফের রোগের জন্য পরিবারের সন্তানদের ক্ষতি হয় না। তবে প্রসবের সময় যোনিতে এই ইনফরমেশন থাকতে পারে তা সন্তানদের কাছে যেতে পারে। त्यामुळे সারিয়ে তুলতে হবে.

संबंधित पोस्ट

यांनी लिहिलेले:
सौरेन भट्टाचार्य डॉ

सौरेन भट्टाचार्य डॉ

सल्लागार
डॉ. सौरेन भट्टाचार्जी हे 32 वर्षांपेक्षा जास्त अनुभव असलेले एक प्रतिष्ठित IVF विशेषज्ञ आहेत, ज्यांचा संपूर्ण भारत आणि यूके, बहरीन आणि बांगलादेशमधील प्रतिष्ठित संस्था आहेत. त्यांचे कौशल्य पुरुष आणि मादी वंध्यत्वाचे सर्वसमावेशक व्यवस्थापन समाविष्ट करते. त्यांनी भारत आणि यूकेमधील प्रतिष्ठित जॉन रॅडक्लिफ हॉस्पिटल, ऑक्सफर्ड, यूके यांसह विविध नामांकित संस्थांमधून वंध्यत्व व्यवस्थापनाचे प्रशिक्षण घेतले आहे.
32 वर्षांहून अधिक अनुभव
कोलकाता, पश्चिम बंगाल

आमच्या सेवा

प्रजनन उपचार

जननक्षमतेच्या समस्या या दोन्ही भावनिक आणि वैद्यकीयदृष्ट्या आव्हानात्मक असतात. बिर्ला फर्टिलिटी आणि IVF मध्ये, आम्ही पालक बनण्याच्या तुमच्या प्रवासाच्या प्रत्येक टप्प्यावर तुम्हाला सहाय्यक, वैयक्तिक काळजी प्रदान करण्यावर लक्ष केंद्रित करतो.

पुरुष वंध्यत्व

सर्व वंध्यत्वाच्या प्रकरणांमध्ये पुरुष घटक वंध्यत्वाचा वाटा जवळजवळ 40%-50% आहे. शुक्राणूंचे कार्य कमी होणे अनुवांशिक, जीवनशैली, वैद्यकीय किंवा पर्यावरणीय घटकांचा परिणाम असू शकतो. सुदैवाने, पुरुष घटक वंध्यत्वाची बहुतेक कारणे सहजपणे निदान आणि उपचार करता येतात.

आम्ही पुरुष घटक वंध्यत्व किंवा लैंगिक बिघडलेले कार्य असलेल्या जोडप्यांसाठी शुक्राणू पुनर्प्राप्ती प्रक्रिया आणि उपचारांची विस्तृत श्रेणी ऑफर करतो.

देणगीदार सेवा

आम्ही आमच्या रूग्णांना एक व्यापक आणि सहाय्यक दाता कार्यक्रम ऑफर करतो ज्यांना त्यांच्या प्रजनन उपचारांमध्ये दात्याचे शुक्राणू किंवा दात्याची अंडी आवश्यक असतात. आम्ही विश्वासार्ह, सरकारी अधिकृत बँकांसोबत भागीदारी केली आहे ज्यामुळे दर्जेदार खात्रीशीर रक्तदात्याचे नमुने तुमच्याशी काळजीपूर्वक जुळतात जे रक्त प्रकार आणि शारीरिक वैशिष्ट्यांवर आधारित आहेत.

प्रजनन क्षमता

तुम्ही पालकत्वाला उशीर करण्याचा सक्रिय निर्णय घेतला असेल किंवा तुमच्या पुनरुत्पादक आरोग्यावर परिणाम करणारे वैद्यकीय उपचार घेणार असाल, आम्ही तुम्हाला भविष्यासाठी तुमची प्रजनन क्षमता टिकवून ठेवण्यासाठी पर्याय शोधण्यात मदत करू शकतो.

स्त्रीरोगविषयक प्रक्रिया

ब्लॉक केलेल्या फॅलोपियन नलिका, एंडोमेट्रिओसिस, फायब्रॉइड्स आणि टी-आकाराचे गर्भाशय यांसारख्या स्त्रियांमध्ये प्रजननक्षमतेवर परिणाम करणाऱ्या काही परिस्थिती शस्त्रक्रियेद्वारे उपचार करण्यायोग्य असू शकतात. या समस्यांचे निदान आणि उपचार करण्यासाठी आम्ही प्रगत लेप्रोस्कोपिक आणि हिस्टेरोस्कोपिक प्रक्रियांची श्रेणी ऑफर करतो.

जेनेटिक्स आणि डायग्नोस्टिक्स

पुरुष आणि महिला वंध्यत्वाच्या कारणांचे निदान करण्यासाठी मूलभूत आणि प्रगत प्रजनन तपासणीची संपूर्ण श्रेणी, वैयक्तिकृत उपचार योजनांसाठी मार्ग तयार करते.

आमचे ब्लॉग

सादर
पुढे जा क्लिक करून, तुम्ही आमच्याशी सहमत आहात नियम आणि अटी आणि Privacy Policy

तुम्ही आमच्यापर्यंत देखील पोहोचू शकता

तुम्हाला एक प्रश्न आहे का?

तळटीप बाण