• English
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ

ভ্যারিকোসিল সার্জারি সংক্রান্ত চিকিৎসা ও তার রোগ শনাক্তকরণ: একটি সামগ্রিক নির্দেশিকা

  • वर प्रकाशित 23 फेब्रुवारी 2024
ভ্যারিকোসিল সার্জারি সংক্রান্ত চিকিৎসা ও তার রোগ শনাক্তকরণ: একটি সামগ্রিক নির্দেশিকা

व्हरीकोसिल सर्जारी: डायडागनसीस বা রোগ শনাক্তকরণ ও চিকিৎসা বিকল্প

আপনি যদি সেই সমস্ত সংখ্যার দম্পতিদের মধ্যে একজন যাঁরা ফার্টিলিটি সংক্রান্ত সমস্যায় জর্জরিত হচ্ছেন, তাহলে আপনি এই পর্যায়টি সম্ভবত “অ্যাভ্যারিকোসিল” সংক্রান্ত শব্দবন্ধ আপনাদের সামনে থাকবেন। ভ্যারিকোসিল একটি শারীরিক ক্ষমতা যেখানে স্ক্রোটাম থলির অভ্যন্তরীণ ত্বকের এমন শিরাতে স্ফীতি বা সম্প্রসারণ পরিলক্ষিত হয়। এটি স্পার্ম বা শুক্রাণুর নীচে এবং তার কোয়ালিটি বিশেষভাবে তুলে ধরে। সাধারণভাবে এটিকে পুরুষদের প্রজনন ক্ষমতা কমানোর একটি সাধারণ উপায় আছে, তবে এই ধরনের সংকেত আপনাকে একটি সুবাদ দিতে চাই এবং তা হল এই সমস্যা শনাক্ত করা এবং ভ্যারিকোসিল সংক্রান্ত পরিস্থিতি বা সার্জারির মাধ্যমে তার সম্পূর্ণ নিরাময় সম্ভব। এই ব্লগে, রোগ শনাক্তকরণ প্রক্রিয়া, চিকিৎসা ব্যবস্থা বিকল্প এবং প্ররোচনা সংক্রান্ত সক্রিয়করণ প্রক্রিয়াটি কার্যকর করার জন্য ভ্যারিকোসিল সার্জারি একটি প্রধান ভূমিকা গ্রহণ করে সেই বিষয়ে বিভিন্ন দিকে আমরাপ্লোর করে দেখব। কারণ এর ফলশ্রুতি দেখাও উজ্জ্বলতর হবে।

व्हॅरीकोसिलशी संबंधित समस्या संकलित करणे: प्रक्रिया आणि पद्धतीशी संबंधित विविध विषय

ভ্রাম্যমাণ সমস্যা মেডকোসিল ইন্টারন্যাশনাল, শারীরিক পরীক্ষা ও সমস্যা ডায়াগনসিস পরীক্ষা সহ সামগ্রিক মূল্যায়নের মাধ্যমে সাধারণভাবে শনাক্ত করা সম্ভব। মানসিক শারীরিক গঠনের সময়, আপনার ডাক্তার আপনার মুখের উপরে একটি 'ভালসালভা' (व्हॅल्साल्व्हा युक्ती) ম্যানুয়েভার বা কৌশল (আপনি নাক বন্ধ করে নিশ্চিন্তে বলবেন) যাতে আপনি আপনার তলপে উপরে চাপ দেবেন। এটি স্লোম থলিতে শিরার সম্প্রসারণ ঘটেছে।

কিছু কিছু ক্ষেত্রে, আপনার ডাক্তার এই রোগের রোগ শনাক্তকরণের ক্ষেত্রে কনফার্ম করতে স্ক্রোটাল আদ্র্রাসাউন্ডের বা ডপलर (डॉपलर) আল্ট্রাসাউন্ডের মত পরীক্ষা করানোর জন্য সাজেস্ট করতে পারেন। আট্রাসাউন্ডের মত এই ধরনের অত্যাধুনিক ইমেজিং কৌশল স্ক্রোটামের অন্তর্বর্তী শিরাতন্ত্রের পুঙ্খানুপুঙ্খ ভিজ্যুয়ালাইজেশন দেখতে সাহায্য করে এবং তার ফলে এর স্বাচ্ছন্দ্য এবং শিরারখানি সম্প্রসারণ তাদের সীমাবদ্ধ করা সহজ হয়।

वॉरिकोल सर्जारसी विभिन्न दर्जा अवहित होतात

ভ্যারিকোসিল সার্জারিতে স্ক্রোটাম থলির অর্ন্তবর্তী শিরাতন্ত্রের সম্প্রসারণ সমস্যার সমাধান করা হয় এবং এর ফলে শিরা রক্তের মধ্যে প্রবাহ আরও উন্নত হতে পারে এবং স্বাভাবিকভাবে রিস্টোর করা সম্ভব। এই সাধারণ কোয়ালিটি সার্জারি প্রক্রিয়ার মাধ্যমে রক্তের ফ্লোকে রিডাইরেক্ট করে রোগ-প্রভাবিত শিরা থেকে লক্ষ্য গ্রহণ করা হয়েছে যার ফলে অভ্যন্তরীণভাবে শিরা রক্তের প্রবাহ সুনিশ্চিত করা যায়।

ভ্যারিকোসিল সার্জারির জন্য বিভিন্ন ধরনের কৌশল ব্যবহার করা হয়, তার মধ্যে ওপেন সার্জারি এবং ল্যাপ্রোস্কোপিক বা ধরনের মাইক্রোসার সার্জারী পদ্ধতির মতো সীমিত স্তরে অস্ত্রোপচার প্রক্রিয়ায় পড়ে। আপনার সামগ্রিক স্বাস্থ্য এবং নির্দিষ্ট শারীরিক পরিস্থিতি বিচার করবে डॉक्टर.

চিকিৎসা সংক্রান্ত विविध पर्याय: ভ্যারিকোসিল संबंधित समस्या उपशम करण्याच्या बाबतीत নন-সার্জিকাল বিকল্প

যদিও ভ্যারিকোসিল সংক্রান্ত চিকিৎসার ক্ষেত্রে সার্জারি-ভার মধ্যস্থতার উপরে সবচেয়ে বেশি গুরুত্ব প্রদান করা হয়, তবে কিছু নির্দিষ্ট ক্ষেত্রে নন-সার্জিকাল বিকল্পের সাজেশন দেওয়া হয়। এ-এর মধ্যে বেশ কিছু লাইফস্টাইল বাশৈলী সংক্রান্ত পরিবর্তন পড়ে, যেমন পরিস্থিতি ও উপযুক্ত আন্ডারওয়্যার বা অন্তর্বাস পরিধান করা, একটানা অনেকক্ষণ ধরে স্থায়ী বা জীবনযাপন পরিহার করা এবং প্রসেস সংক্রান্ত সামগ্রিক উন্নত করার জন্য সমন্বয় সাধনের জন্য উপযুক্ত আন্ডারওয়্যার ব্যবস্থা গ্রহণ করা। करणे.

তবে এই অনেক ক্ষমতাও না পাওয়ার জন্য এখানে প্রণোদিত নন-সিপ্লিকাল মধ্যস্থতা আপনার স্থায়ী সমাধানও নিতে পারে এবং ফার্টি সংক্রান্ত শক্তি উন্নয়ন করার ক্ষেত্রে এই ধরনের নন-সারটিকাল সার্কেল পদ্ধতিতে কম সক্রিয় ও প্রভাবশালী বলে গণ্য করা হয়।

व्हॅरीकोसिल সার্জারির विविध सुविधा: ফার্টিলিশান उन्नत

ভ্যারিকোসিল সার্জারিকে পুরুষদের মধ্যে স্পার্ম বা শুক্রাণুর কোয়ালিটি ও সংখ্যাকে উন্নত করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ও কার্যকরী উপায় হিসাবে গণ্য করা হয়। শক্তি বা রোগ-প্রভাবিত শিরায় রক্ত ​​সঞ্চালন কম করার মাধ্যমে, এই সার্জারি অণ্ডকোষে সাধারণ নারীর নিয়ন্ত্রণকে রিস্ট করতে সাহায্য করে। ।

বিভিন্ন গবেষণায় চলে গেছে যে ভ্যারিকোসিল সার্জারির কার্যকর প্রয়োগের ফলে স্পার্ম বা শুক্রাণুর শক্তি বাড়ানো, গতিশীলতার উন্নতি ও নির্দিষ্ট রূপধারণ করার চেষ্টা করা সাহায্য করা যায়। শুধু এটি মোহরন লেভেলকেও ) এই সমস্ত বিষয়ই সামগ্রিক ফার্টিলিটার সফলতাকে আরও উন্নত করে।

रोग संबंधित উপসর্গের সম্পূর্ণ নিরাময় आणि তার सुफल किती वेळ लागू शकतो?

সার্জারি সংক্রান্ত প্রক্রিয়ার ওপরে ভেরিকোসিল সার্জারি-পরবর্তী রিকভারি টাইম বা সম্পূর্ণ সেরে ওঠার সময়সীমা পরিবর্তিত হতে পারে। ন্যূনতম স্তরে অস্ত্রোপচার বা ইনভ্যাসিভ প্রক্রিয়ার মাধ্যমে সাধারণত 'ও সার্জারি' অপেক্ষা অপেক্ষাকৃত সম্পূর্ণরূপে সেরে ওঠা সম্ভব হয়। আপনার ডাক্তার-পরবর্তী সক্রিয় এবং নিয়মনিয়মের নির্দেশাবলী প্রদান করবেন যার মধ্যে নির্দিষ্ট শারীরিক অ্যাক্টিভিটি করার নিয়মনিষেধ ও ব্যথা উপশমের জন্য কিছু নির্দিষ্ট প্রক্রিয়া ও গ্রহণ করার পদ্ধতি সাজাইয়া দেওয়া হবে।

এটি মনে রাখতে হবে যে সার্জারির বেশ মাসই সিমেন বা বীর্যের প্যারামিটারের ক্ষেত্রের গুণগত পরিবর্তন বা উন্নতির পরে পরিলক্ষিত হবে। আপনার ডাক্তারের দ্বারা উপরে ফলো-আপনি আপনার স্বাস্থ্য বিধি উন্নত মনিটর করা যাবে এবং আপনার ফার্টিলিটি সম্পর্কিত হতে পারে.

उपसंहार

আপনাকে ভ্যারিকো বলে সন্দেহ করতে পারে বলে শনাক্ত করা হলে বা কিছু ভুল আছে, আপনার ভুল ফার্সি উপরে প্রভাব ফেলতে পারে। তাই डॉक्टरनी পরামর্শ বা মেড্ बिडला फर्टिलिटी व आई.व्ही.एफ. (IVF)-এর অঙ্গটিম আপনাকে একটি পূর্ণ ডায়াগস্টিক মূল্য প্রদান করার জন্য বাধ্য করা এবং পুরুষ ও মহিলা দুইয়েরই প্রজনন ক্ষমতা ত্রুটি নিরাময় করতে প্রয়োজন অনুযায়ী কাস্টমজেস করা চিকিৎসা বিকল্প গ্রহণ করা হয়।

আমাদের সুবিখ্যাত ফার্টিলিটি গণতন্ত্র পর্যন্ত আপনার রোগ শনাক্ত করা থেকে শুরু করে চিকিৎসা শুরু করার পর্যায়, প্রক্রিয়া সম্পূর্ণরূপে করতে সাহায্য করবে। সেখানে প্রয়োজন পড়লে ভ্যারিকোসিল সার্জার অবস্থারও অন্তর্ভুক্ত। আপনার মাতা-তা দেখতে দেখতে সাকার করার পথের ভ্যারিকোসিলকে পথের কাঁটা হতে না; আর দেরি না করে বিড়লা ফার্টিলিটি ও আই ​​আই.ভি.এফ. (IVF)- सोबत संपर्क साधा आणि तुमच्या कुटुंबाची योजना तयार करा प्रथम चरण पूर्ण करा.

মনে ठेवा: এই পোর্টাল প্রশ্নে উদ্দেশ্যমূলক তথ্য প্রদান করা হয়েছে এবং তাই এটিকে ডাক্তারের পরামর্শ হিসাবে গ্রহণ করা যাবে না। আপনার নির্দিষ্ট ব্যবস্থা অনুযায়ী কাস্টমাইজ করা নির্দেশিকা ও চিকিৎসা বিকল্প জানতে চাইলে একজন স্বাস্থ্য ব্যবস্থা প্রদানকারীর সাথে আপনাকে আলোচনা করতে হবে।

প্রায়শই জিজ্ঞাসিত प्रश्न:

  • ভ্যারিকোসিল সংক্রান্ত সমস্যা কীভাবে এবং কখন শনাক্ত করা সম্ভব?

ভ্যারিকোসিল সাধারণভাবে একটি শারীরিক রোগের মাধ্যমে শনাক্ত করা সম্ভব। আপনার ডক্টর, স্ক্রোম থলি শির স্ফীতি সামনে তা চেক করার জন্য শারীরিক পরীক্ষা করতে পারেন। উপরন্তু, তিনি স্ক্রোটাল আল্ট্রাসাউন্ড বা ডপলার (डॉपलर) আদ্রাসাউন্ডের মতো আরও পরীক্ষা করার জন্য বলতে পারেন যে আপনি শিরাতন্ত্রের বিস্তারিত ভিউ পাওয়া ও রক্ত ​​প্রবাহায়ন করা সহজ।

  • ভ্যারিকোসিল চিকিৎসা বিকল্পগুলি কী কী?

ভ্যারিকোসিলের চিকিৎসা বিকল্পের মধ্যে সার্জিকাল ও নন-সারজিকাল উপায় দুটি পড়ে। নন-সারক্যাল পদ্ধতির মধ্যে বিভিন্ন ধরনের জীবনশৈলী সংক্রান্ত পরিবর্তন, যার মধ্যে কার্যকর ও সহায়ক আন্ডারওয়্যার বা অন্তর্বাস পরিধান করা অথবা এমন একটি বিশেষ ধরনের অ্যাক্টিভিটি এড়িয়ে যা তলপেট উপরে প্রযুক্ত চাপকে শক্তি যোগান। তবে, এই সব পদ্ধতি যদি আরাম ও উপশম না মেলে, তাহলে ভ্যারিকোসিল সার্জারি করার জন্য সাজেস্ট করা হতে পারে। সবচেয়ে সাধারণ সার্জিকাল পদ্ধতি 'অভিহিত করা হয় যেখানে শিরাকে বলা হয় বেঁধে দেওয়া হয় বা সিল রাখা হয় যাতে রক্তবাহকে অন্যের শিরার মধ্যে রিডাই করা যায়।

  • ফার্টিলিটি উন্নত করার জন্য ভ্যারিকোসিল সার্জারি কতটা প্রভাবশালী?

বেশ নির্দিষ্ট ক্ষেত্রে ফার্টিলিটি উন্নত করার জন্য ভ্যারিকোসিল সার্জারি ব্যবহার করা যেতে পারে. পুরুষদের মধ্যে ভ্যারিকোল প্রজনন সম্পর্কিত সমস্যার সমাধানে যে বিশেষ ধরনের সার্জি রিপেয়ার বা মেরামকাল গ্রহণ করা হয় তা শুক্রাণুর সংখ্যাই বাড়ায় না, তার সাথে শুক্রাণুরশীলতা ও রূপান্তর বা স্বতন্ত্র নির্ণয় করার ক্ষেত্রে অনেক সহায়ক হয়। তবে একথাটিও রাখতে হবে যে ভ্যারিকো সমস্ত কেসেই ডাক্তারি মনের প্রয়োজন নাও হতে পারে, বিশেষ করে যদি তার সাথে তার ধরনের দলের ফার্টিলিটি না সমস্যা থাকে।

  • ভ্যারিকোসিল সার্জারি করা কি খুব ব্যথা বা যন্ত্রণা হয়?

সাধারণভাবে স্বাভাবিক অ্যানেস্টেসিয়া বা স্থানীয়ভাবে অবশ করার সুবিধা সহ অ্যানেস্থেসিয়া প্রয়োগ করে ভ্যারিকোসিলজারি করা হয় যার ফলে এই প্রক্রিয়াটি আপনি যন্ত্রণা ভোগ করতে পারবেন না। সার্জারির, কাটাণা জায়গা সংকেত আপনার পরে যন্ত্রণা বা মৃদু অনুভূত হতে পারে এবং সেই যন্ত্রটি উপশম করার জন্য, আপনার সার্জেনের দ্বারা প্রেসক্রাইব করা যন্ত্র লাঘব কার্যকরী আপনি গ্রহণ করতে পারেন। আরও বেশি ভাগ হলে এই অসুবিধা সহনীয় ঊর্ধ্বে এবং বৈঠকে কয়েকটা উপস্থিত থাকতে হয় আবার নিজেদের কর্মের কর্মীরা ফিরে যেতে পারে।

  • ভ্যারিকোল সার্জারি করা কি শারীরিক ক্ষতি স্ট্যান্ডার্ড ঝুঁকি থেকে যায় বা অন্য ধরনের জটিলতা দেখা যায়?

যেকোও ধরনের সার্জিকাল পদ্ধতির মতই ভ্যারিকোসিল সার্কির সাথেও কিছু পরিস্থিতি ও শারীরিক জটিলতা দেখা যায়। এ থার্টার মধ্যে সংক্রমণ, রক্তপাত, ভ্যারিকোস শির, আমিপার্কিক শারীরিক অঙ্গ ও তন্ত্রে ক্ষতি বা অ্যানেস্থেসের কারণে শারীরিক প্রতিক্রিয়া পড়ে। যদিও এই সব পরিস্থিতিতে সীমাবদ্ধতা কম থাকতে পারে না, তার জন্য আপনার সার্জেন আগে এগিয়ে যান।

संबंधित पोस्ट

यांनी लिहिलेले:
सोनाली मंडल बंदोपाध्याय डॉ

सोनाली मंडल बंदोपाध्याय डॉ

सल्लागार
8 वर्षांपेक्षा जास्त क्लिनिकल अनुभवासह, डॉ. सोनाली मंडल बंद्योपाध्याय स्त्रीरोग आणि पुनरुत्पादक औषधांमध्ये तज्ञ आहेत. ती रूग्णांना रोग प्रतिबंधक, पुनरुत्पादक आरोग्य आणि वंध्यत्व व्यवस्थापन यावर शिक्षित करण्यात माहिर आहे. तसेच, ती उच्च-जोखीम प्रसूती प्रकरणांवर देखरेख आणि उपचार करण्यात कुशल आहे. तिच्या कारकिर्दीत, तिने अनेक कार्यशाळांमध्ये भाग घेतला आहे जसे की महिला कल्याण, गर्भाची औषधी आणि इमेजिंग समिती, एंडोस्कोपिक शस्त्रक्रिया आणि पुनरुत्पादक औषध इ.
हावडा, पश्चिम बंगाल

आमच्या सेवा

प्रजनन उपचार

जननक्षमतेच्या समस्या या दोन्ही भावनिक आणि वैद्यकीयदृष्ट्या आव्हानात्मक असतात. बिर्ला फर्टिलिटी आणि IVF मध्ये, आम्ही पालक बनण्याच्या तुमच्या प्रवासाच्या प्रत्येक टप्प्यावर तुम्हाला सहाय्यक, वैयक्तिक काळजी प्रदान करण्यावर लक्ष केंद्रित करतो.

पुरुष वंध्यत्व

सर्व वंध्यत्वाच्या प्रकरणांमध्ये पुरुष घटक वंध्यत्वाचा वाटा जवळजवळ 40%-50% आहे. शुक्राणूंचे कार्य कमी होणे अनुवांशिक, जीवनशैली, वैद्यकीय किंवा पर्यावरणीय घटकांचा परिणाम असू शकतो. सुदैवाने, पुरुष घटक वंध्यत्वाची बहुतेक कारणे सहजपणे निदान आणि उपचार करता येतात.

आम्ही पुरुष घटक वंध्यत्व किंवा लैंगिक बिघडलेले कार्य असलेल्या जोडप्यांसाठी शुक्राणू पुनर्प्राप्ती प्रक्रिया आणि उपचारांची विस्तृत श्रेणी ऑफर करतो.

देणगीदार सेवा

आम्ही आमच्या रूग्णांना एक व्यापक आणि सहाय्यक दाता कार्यक्रम ऑफर करतो ज्यांना त्यांच्या प्रजनन उपचारांमध्ये दात्याचे शुक्राणू किंवा दात्याची अंडी आवश्यक असतात. आम्ही विश्वासार्ह, सरकारी अधिकृत बँकांसोबत भागीदारी केली आहे ज्यामुळे दर्जेदार खात्रीशीर रक्तदात्याचे नमुने तुमच्याशी काळजीपूर्वक जुळतात जे रक्त प्रकार आणि शारीरिक वैशिष्ट्यांवर आधारित आहेत.

प्रजनन क्षमता

तुम्ही पालकत्वाला उशीर करण्याचा सक्रिय निर्णय घेतला असेल किंवा तुमच्या पुनरुत्पादक आरोग्यावर परिणाम करणारे वैद्यकीय उपचार घेणार असाल, आम्ही तुम्हाला भविष्यासाठी तुमची प्रजनन क्षमता टिकवून ठेवण्यासाठी पर्याय शोधण्यात मदत करू शकतो.

स्त्रीरोगविषयक प्रक्रिया

ब्लॉक केलेल्या फॅलोपियन नलिका, एंडोमेट्रिओसिस, फायब्रॉइड्स आणि टी-आकाराचे गर्भाशय यांसारख्या स्त्रियांमध्ये प्रजननक्षमतेवर परिणाम करणाऱ्या काही परिस्थिती शस्त्रक्रियेद्वारे उपचार करण्यायोग्य असू शकतात. या समस्यांचे निदान आणि उपचार करण्यासाठी आम्ही प्रगत लेप्रोस्कोपिक आणि हिस्टेरोस्कोपिक प्रक्रियांची श्रेणी ऑफर करतो.

जेनेटिक्स आणि डायग्नोस्टिक्स

पुरुष आणि महिला वंध्यत्वाच्या कारणांचे निदान करण्यासाठी मूलभूत आणि प्रगत प्रजनन तपासणीची संपूर्ण श्रेणी, वैयक्तिकृत उपचार योजनांसाठी मार्ग तयार करते.

आमचे ब्लॉग

सादर
पुढे जा क्लिक करून, तुम्ही आमच्याशी सहमत आहात नियम आणि अटी आणि Privacy Policy

तुम्ही आमच्यापर्यंत देखील पोहोचू शकता

तुम्हाला एक प्रश्न आहे का?

तळटीप बाण