• English
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ

ওভারি বা ডিম্বাশয় সম্পর্কে অসংখ্য অজানা তথ্য জানুন: ফার্টিলিটির ক্ষেত্রে এর ভূমিকা কতটা গুরুত্বপূর্ণ তার কারণ অবধি হোন

  • वर प्रकाशित मार्च 04, 2024
ওভারি বা ডিম্বাশয় সম্পর্কে অসংখ্য অজানা তথ্য জানুন: ফার্টিলিটির ক্ষেত্রে এর ভূমিকা কতটা গুরুত্বপূর্ণ তার কারণ অবধি হোন

भूमिका

আমাদের প্রজনন তন্ত্রের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হিসাবে ডিম্বাশয়ের কার্যাবলী এবং অন্যান্য অংশের কথা বলার জন্য দেখা বিস্মিত হতে পারে। সামগ্রিকভাবে দেখতে অনেক, প্রজনন শাসনের সাথে বেশ গুরুত্বপূর্ণ অঙ্গ একত্রে-অপরের সাথে কাজ করে একটি জটিল সিস্টেম গঠন করে। এই গঠনতন্ত্রের মধ্যে একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হল ডিম্বাশয়। परंतु, ডিম্বাশয় বলতে वास्तविकता कोणती? এই ব্লগে ডিম্বাশয়ের কার্যকলাপ ও তাৎপর্য সংক্রান্ত বিভিন্ন এক্সপ্লোর করে দেখবে এবং তার সাথে সামগ্রিক সুস্বাস্থ্যের বিদ্যমান বিভিন্ন উপায়ে দেখতে হবে।

महिला विषयाबद्दल वाकीবহাল

জরায়ুর দুই দিকে পেলভিস বিভাগের ছোট ঘোষণা, বাদামের মতো আকৃতি-বিশিষ্ট অঙ্গই হল ওভারি বা ডিম্বাশয়। এই প্রজনন চক্র প্রচার ডিম (ওভা) ও ইস্ট্রোজেন ও প্রোজেস্টেরের মতো হরমোন সমন্বিত ও তার শক্তি নিয়ন্ত্রণ করে ডিম্বাশয় গড়ে তোলা ক্ষেত্রে বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে।

ডিম্বাশয়ের प्रमुख कार्ये आहेत:

  1. ডিম:ডিম্বাশয়ে অসংখ্য ফলিকল থাকে। এগুলি হল অপূর্ণ ডিমের জন্য এক ধরণের আবাস কিছুকের ঋতুচক্রের সময় ফলিকল ঘোষণা বৃদ্ধি প্রাপ্ত হয় এবং থেকে একটি পূর্ণ সাইজ ডিম নির্গত হয়। ही प्रक्रिया 'ओविउलेशन' म्हटले जाते.
  2. हरमोन बटन: ওভারি ইস্ট্রোজেন ও প্রোজেস্টেরনের মতো হরমোন গঠন করে যেগুলি ঋতুচক্রকে নিয়ন্ত্রণ করে গড়ে তোলার ক্ষেত্রে বিশেষ ভূমিকা গ্রহণ করে।
  3. প্রজননের সময়সীমা: ডিম্বাশয়ে একটি সীমিত ভীরু ডিমই থাকে এবং ডিমের ক্ষয় হয়ে থাকে ডিম্বাশয়ের প্রজন সংক্রান্ত ক্ষমতাসম্পন্ন সমপ্তি গণ্য যাকে সাধারণ 'মেনোপজ' বলে।

 হরমোনের ভারসাম্যহীনতা ও প্রজনন সংক্রান্ত সমস্যা দেখা

হরমোনের ভার্সাম্যহীনতা ফার্টিলির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ কথা বলে। পলিসি ওভারি সিনড্রোম (PCOS)-এর মতো পরিস্থিতি তৈরি করতে হলে 'ওভিউলেশন' সংযোজক সংযোগ দেয় এবং সমস্যাধারণ করা হয় বিশেষ করে। একইভাবে, অনেকের আগের প্রিম্যাচিওর ওভারিয়ান ইনসাফিসিয়েন্সি (POI)-এর মতো কিছু হলে তার 40 বছর আগের আগের মতো মেনোপ এর মতো সমস্যা দেখা দেয় যা ফার্টিলিটি সম্পর্কিত বিষয়ের ওপরে প্রভাব বিস্তার করে।

ফার্টিলিটি চিকিৎসার विविध पर्याय

ওভারি বা ডিম্বাশয় কারণে যদি ফার্টিলির ক্ষেত্রে আপনি যদি হন, তাহলে বেশ কতগুলি চিকিৎসা বিকল্প উপলভ্য আছে আপনার সুখী পরিবারের স্বপ্ন যা সাকার সংক্রান্ত সহায়ক হবে। সামান্য কিছু সাধারণ ফার্টিলিটি চিকিৎসা বিকল্পের কথা সংক্ষেপে আলোচনা করা হল:

  1. इंट्राईउटराइन इन्सेमिनेशन (IUI): এই পদ্ধতিতে ইউটাস বা জরায়ুতে প্রচার রেডি করা স্পর্ম বা শুক্রাণু প্লেস করা হয় এবং তার ফলাফল ফার্টিলেশনের যথেষ্ট উন্নতি লাভ করে।
  2. इन-व्हिट्रोर्टफारिलेशन (IVF): आई.व्ही.एफ. (IVF) হল আরও উন্নত একটি ফার্টিলিটি চিকিৎসা বিকল্প ইয়াতে অনেক ভালো ল্যাবরেটরি ডিম্বাণু ও শুক্রাণুকে প্ল্যাক-অপরের সাথে মিলন করা হয় এবং তারপরে সেই মিলনের ফলে এম্ব্রা বা প্রতি ভ্রূণকে জরায়ুর ভিতরে স্থাপন করা হয়।
  3. एग फ्रीजिंग: ফার্টিলিটি সক্ষমতা যাঁদের মনে মনে সম্পর্কে উদ্বেগ বা কণ্ঠস্বর থাকে, তার জন্য 'ফ্রিজিং' এ সংক্রান্ত নিয়ন্ত্রণ নিয়ন্ত্রণ স্বাস্থ্য সুরক্ষা ডিম সংরক্ষণ করার একটি সুযোগ প্রদান করে।

ওভারি বা ডিম্বাশয়ের সামগ্রিক স্বাস্থ্য সুরক্ষা

প্রজননতন্ত্রের স্বাস্থ্য ও স্বাভাবিকতা পূর্বের সামগ্রিক ডিম্বাশয়ের স্বাস্থ্য বজায় রাখা অত্যাবশ্যক। ডিম্বাশয় অপ্টিমিজ়া , ,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,

  1. স্বাস্থ্যপ্রদ জীবনশৈলী সংক্রান্ত বিকল্প: ব্যায়াম করা, একটি সুষম ডায়েট রাখা ও স্ট্রেস লেভেলকে মনেজ করা ডিম্বাশয়ের কার্যালয় উপরে ইতিবাচক প্রভাব ফেলতে পারে।
  2. चेक-আপ করা: স্বাস্থ্য সেবা প্রদানকারীর সাথে ভিজিট করার সময় শিডিউল করুন যাতে আপনার প্রজনন স্বাস্থ্য মনিটর করা যায় এবং সমস্যা দেখা তার সমাধানের উপায় খুঁজে বের করা যায়।
  3. आगम संचित: অনিয়ম পিরিয়ড বা ঋতুচক্র, পেলভিস এলাকায় যন্ত্রণার অনুভূতি বা অস্বাভাবিক রক্তপাতের মতো ডিম্বাশয়ের কারণে আপনার সম্পর্কে জানতে হবে। এইসব সমস্যাকে আক্রান্ত করে রোগের আগাম শনাক্তকরণ এবং অবিলম্বে তার চিকিৎসা করা সুফল পাওয়া যেতে পারে।
  4. उम्पन परिहार करा: ধূমপানের কারণে ফার্টিলিটি কোয়ালিটি কম ও স্বল্পোচ্চারণ অনেক অনেক মেনোপজ দেখার মতো বিষয় হতে পারে। ধূমপানের অভ্যাস পরিহারের ডিম্বাশয়ের কার্যকলাপ এবং এর ফল সামগ্রিক প্রজনন স্বাস্থ্য সংক্রান্ত আরও উন্নত হতে পারে।

उपसंहार

নেতা গণ গণধারণার জন্য প্রয়াস তৈরি করে বা স্বাভাবিক নিয়মের স্বাস্থ্যপ্রদ প্রজনন সুস্থ রাখতে চান, তার জন্য ডিম্বাশয়ের তৎপরতা ও প্রণয়ন প্রক্রিয়ায় এই ভূমিকা কী তা ভাল করে বলতে হবে। আপনার ডিম্বাশয়ের স্বাস্থ্যের আগে সতর্ক হওয়া, বিধি সংক্রান্ত উপযুক্ত পরিচর্যা গ্রহণ এবং আপনার চারপাশে উপলভ্য চিকিৎসা প্ল্যানিং এক্সপ্লোর করার মাধ্যমে আপনি নিজের ফার্টিলিটি প্রয়াসকে অনায়াসে নিয়ন্ত্রণ করতে পারবেন।

আপনি যদি উর্বরতা সম্পর্কিত আমাদের সমস্যার কারণ হন তবে বিড়লা ফার্টিলিটি आणि আইভিএফ. (IVF) ক্লিনিক যেখানে আপনাকে একটি সুখী পরিবারের জন্য আপনার শারীরিক ও চিকিৎসার অবস্থা অনুযায়ী সামগ্রিক ক্ষমতা এবং কাস্টমজেড স্বপ্ন দেখা প্রদান করা হয়। আরও জানতে বিড়লা ফার্টিলিটি এবং আইভিএফ-এ যান এবং একটি পরামর্শের সময়সূচী করুন।

প্রায়শই জিজ্ঞাসিত प्रश्न

  • ওভারি বা ডিম্বাশয়ের কার্যকলাপের মধ্যে কী পড়ে?

ডিম্বাশয় হল হাই প্রজনন তন্ত্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ। এর প্রাথমিক কাজটি হল ফার্টিলেশনের জন্য ডিম তৈরি করা ও তা রিলিজ করা। तसेच, ডিম্বাশয়ে ইস্ট্রোজেন ও প্রোজেস্টের মতো হরমোন হয়ে থাকে যা ঋতুচক্রকে নিয়ন্ত্রিত করে এবং তার ধারক ক্ষেত্রে একটি বিশেষ ভূমিকা পালন করে।

  • আমার শরীরে ক'টি করে ডিম্বাশয়?

সাধারণত দুজনের শরীরে জরায়ুর দুই দেন এক করে মোট দু'টি ডিম্বাশয় থাকে। এই বাদামের মতো অঙ্গগুলি দেখতে পেলভিস দেখতে থাকে এবং ফ্যালো টিউবের এগুলি জরায়ুর সাথে যুক্ত।

  • ডিম্বাশয়ে সমস্যা থাকলে তা কি ফার্টিলিটার ক্ষেত্রে প্রভাব ফেলতে পারে?

होय. ডিম্বাশয়ের বেশ কিছু পরিস্থিতি ফার্টিলিটি সংক্রান্ত বিষয়ে পলিস্টিক ওভারি সিনড্রোম (PCOS), ওভারিয়ান সিস্ট বা ডিম্বাশয়ে সিস্টে, এন্ডোমেট্রিওসিস ও সঠিক সময় অপরপক্ষে স্বাভাবিকভাবে মেনোপজ অনেক বিপরীত ওভারির সক্রিয়তা দেখান যেমন কিছু স্বাভাবিকভাবে স্বাভাবিক ওভিউউলেশন প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটতে পারে এবং ডিমের কোয়ালিটির উপরে নেতিবা প্রকাশক প্রভাব ফেলে। তবে দুশ্চিন্তার কিছু নেই। সর্বোত্তম ফার্টিলিটি চিকিৎসা এই সমস্ত সমস্যার মধ্যে সিংহভাগ সমস্যার সমাধান করতে পারে এবং গর্ভধারণ দেখতেও আরও উন্নত হয়।

  • পুরুষদেরও কি ডিম্বাশয় থাকে?

না, পুরুষদের শরীরে ডিম্বাশয় থাকে না। ডিম্বাশয় শুধুমাত্র শিশুদের মধ্যে দেখা যায় এবং এর মুখ্য কাজ হল ডিম ও শিশুদের সেক্স হরমোন তৈরি করা। পুরুষদের ক্ষেত্রে, এর সমতুল্য প্রজনন অঙ্গ হল টেসটিস বা অণ্ডকোষ যা পুরুষদের শরীরে স্পার্ম বা শুক্রাণু এবং পুরুষদের সেক্স হরমোন তৈরি করে।

  • ডিম্বাশয়ের স্বাস্থ্য सामान्य किंवा नैसर्गिक पद्धतीने विकसित केली जाते?

কিছু জীবন নির্দিষ্টকরণ পরিবর্তন গ্রীক প্রণয়ন স্বাস্থ্যের উপরে ইবাচক হোটেলের প্রভাব বৈকি, তবে যদি একথাটি মনে রাখা প্রয়োজন যে পরিস্থিতির ক্ষেত্রে সামাজিক পরিস্থিতি বা অবস্থার কথা বলা হয়। স্বাস্থ্য নিরাপত্তা বজায় রাখা বজায় রাখা প্রভাব, আলোচনাকে সুষম ডায়েট যোগ করা, কম পূর্ণ হওয়াকে স্ট্রং করা, শারীরিকভাবে কিছু করা ও ধূমপান পরিহার করার ক্ষেত্রে কিছু ডিম্বাশয়ের স্বাস্থ্যের উপরে ইবা দিতে পারে। তবে আপনার যদি গভধারণ করতে সমস্যা হয় বা ডিম্বাশয়ের স্বাস্থ্যের মনে হয় আপনার মনের উদ্দেশে কণ্ঠস্বর হয়, তাহলে আপনার পরিস্থিতি অনুযায়ী কাস্টম ব্যবস্থার নির্দেশ ও চিকিৎসা বিকল্প সাজেশনের জন্য একটি স্বাস্থ্য ব্যবস্থা গড়ে তোলার সাথে যোগাযোগ করা প্রয়োজন।

এটি গণমানুষকে ভালোভাবে নিতে হবে। ডিম্বাশয় বা ফার্টিলিটি-সম্পর্কিত বিষয়ে আপনার যদি আরও প্রশ্ন থাকে, তাহলে আমাদের ফার্টিলিটি স্পেশালি টিমের সাথে যোগাযোগ করতে দ্বিধা করবেন না। আপনার প্রথা পদক্ষেপে আপনাকে সহায়তা করার জন্য আমরা বদ্ধ পরিকর।

संबंधित पोस्ट

यांनी लिहिलेले:
स्वाती मिश्रा यांनी डॉ

स्वाती मिश्रा यांनी डॉ

सल्लागार
डॉ. स्वाती मिश्रा या आंतरराष्ट्रीय स्तरावर प्रशिक्षित प्रसूती-स्त्रीरोगतज्ञ आणि प्रजनन औषध तज्ञ आहेत, भारत आणि यूएसए या दोन्ही देशांतील तिच्या वैविध्यपूर्ण अनुभवाने त्यांना IVF क्षेत्रात एक आदरणीय व्यक्ती म्हणून स्थान दिले आहे. IVF, IUI, पुनरुत्पादक औषध आणि आवर्ती IVF आणि IUI अयशस्वी यांचा समावेश असलेल्या लॅपरोस्कोपिक, हिस्टेरोस्कोपिक आणि सर्जिकल प्रजनन प्रक्रियेच्या सर्व प्रकारांमध्ये तज्ञ.
18 वर्षांहून अधिक अनुभव
कोलकाता, पश्चिम बंगाल

आमच्या सेवा

प्रजनन उपचार

जननक्षमतेच्या समस्या या दोन्ही भावनिक आणि वैद्यकीयदृष्ट्या आव्हानात्मक असतात. बिर्ला फर्टिलिटी आणि IVF मध्ये, आम्ही पालक बनण्याच्या तुमच्या प्रवासाच्या प्रत्येक टप्प्यावर तुम्हाला सहाय्यक, वैयक्तिक काळजी प्रदान करण्यावर लक्ष केंद्रित करतो.

पुरुष वंध्यत्व

सर्व वंध्यत्वाच्या प्रकरणांमध्ये पुरुष घटक वंध्यत्वाचा वाटा जवळजवळ 40%-50% आहे. शुक्राणूंचे कार्य कमी होणे अनुवांशिक, जीवनशैली, वैद्यकीय किंवा पर्यावरणीय घटकांचा परिणाम असू शकतो. सुदैवाने, पुरुष घटक वंध्यत्वाची बहुतेक कारणे सहजपणे निदान आणि उपचार करता येतात.

आम्ही पुरुष घटक वंध्यत्व किंवा लैंगिक बिघडलेले कार्य असलेल्या जोडप्यांसाठी शुक्राणू पुनर्प्राप्ती प्रक्रिया आणि उपचारांची विस्तृत श्रेणी ऑफर करतो.

देणगीदार सेवा

आम्ही आमच्या रूग्णांना एक व्यापक आणि सहाय्यक दाता कार्यक्रम ऑफर करतो ज्यांना त्यांच्या प्रजनन उपचारांमध्ये दात्याचे शुक्राणू किंवा दात्याची अंडी आवश्यक असतात. आम्ही विश्वासार्ह, सरकारी अधिकृत बँकांसोबत भागीदारी केली आहे ज्यामुळे दर्जेदार खात्रीशीर रक्तदात्याचे नमुने तुमच्याशी काळजीपूर्वक जुळतात जे रक्त प्रकार आणि शारीरिक वैशिष्ट्यांवर आधारित आहेत.

प्रजनन क्षमता

तुम्ही पालकत्वाला उशीर करण्याचा सक्रिय निर्णय घेतला असेल किंवा तुमच्या पुनरुत्पादक आरोग्यावर परिणाम करणारे वैद्यकीय उपचार घेणार असाल, आम्ही तुम्हाला भविष्यासाठी तुमची प्रजनन क्षमता टिकवून ठेवण्यासाठी पर्याय शोधण्यात मदत करू शकतो.

स्त्रीरोगविषयक प्रक्रिया

ब्लॉक केलेल्या फॅलोपियन नलिका, एंडोमेट्रिओसिस, फायब्रॉइड्स आणि टी-आकाराचे गर्भाशय यांसारख्या स्त्रियांमध्ये प्रजननक्षमतेवर परिणाम करणाऱ्या काही परिस्थिती शस्त्रक्रियेद्वारे उपचार करण्यायोग्य असू शकतात. या समस्यांचे निदान आणि उपचार करण्यासाठी आम्ही प्रगत लेप्रोस्कोपिक आणि हिस्टेरोस्कोपिक प्रक्रियांची श्रेणी ऑफर करतो.

जेनेटिक्स आणि डायग्नोस्टिक्स

पुरुष आणि महिला वंध्यत्वाच्या कारणांचे निदान करण्यासाठी मूलभूत आणि प्रगत प्रजनन तपासणीची संपूर्ण श्रेणी, वैयक्तिकृत उपचार योजनांसाठी मार्ग तयार करते.

आमचे ब्लॉग

अधिक जाणून घेण्यासाठी

आमच्या तज्ञांशी बोला आणि पालकत्वासाठी तुमची पहिली पावले उचला. अपॉइंटमेंट बुक करण्यासाठी किंवा चौकशी करण्यासाठी, कृपया तुमचे तपशील द्या आणि आम्ही तुमच्याकडे परत येऊ.


सादर
पुढे जा क्लिक करून, तुम्ही आमच्याशी सहमत आहात नियम आणि अटी आणि Privacy Policy

तुम्ही आमच्यापर्यंत देखील पोहोचू शकता

तुम्हाला एक प्रश्न आहे का?

तळटीप बाण