• English
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ

आईयूआई- बाळालाव्हे सोपे आणि प्राथमिक चरण

  • वर प्रकाशित 03 फेब्रुवारी 2023
आईयूआई- बाळालाव्हे सोपे आणि प्राथमिक चरण

আমার জীবনযাত্রায় সন্তানলাভে অক্ষমতা একটা বড় সমস্যা হয়েছে। ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ তারপরে যখন আমি অনেক থিতু হয়েছি তখন ভালোবাসতে খুদে সদস্যকে আনার কথা ভাবছে দম্পতি, পথের মধ্যে দিয়ে যেতে পারে অনেক সময়। পূর্বজনিত मुळे জনস্বাতন্ত্র্যের সমস্যা बाधा। অনেক অবসাদ, দুশ্চিন্তা, আধাস, রাত জাগা, অব্যবহিত অন্যান্য বিষয়গুলি যে সমস্যার সমাধান করে। নারী দম্পতি যদি এক বছর চেষ্টা করার পরও সন্তানধারণ না করতে পারে, সেক্ষেত্রে তারা মহিলালাভে অক্ষম বলেছে। মুশকিল হল সন্তান, অক্ষমতাকে ক্ষমতাকে কেন্দ্র করে ব্যক্তিগত সমস্যায় নিমগ্নতা ভোগেন এবং চেচে যান। पण এই ভাবনা থেকে থাকতে পারে. কারণ, সন্তানহীনতার সমস্যা নেই বিচ্ছিন্ন ঘটনা বা একার নয়। সমান জনবিস্ফোরক রাষ্ট্রও প্রায় ১২ শতাংশ দম্পতি মহিলা মহিলা সমস্যায় ভুগেছে। আশার, প্রাকৃতিক বা জৈবিক উপায়ে যারা সন্তানধারণ করতে পারছেন না, তাদের জন্য কার্যকর কথা বলতে ক্ষমতাধান বিজ্ঞানে অ্যাসিস্ট কনস্টিশন অ্যাসিস্ট বা গর্ভা পদ্ধতি বিকল্প বন্দোবস্ত রয়েছে। आणि ही पद्धत सर्वात सोपी आणि प्राथमिक चरण आहे IIUI বা Intraiuterain Insemination.

আইউআই কী?

এই চিকিৎসা পদ্ধতির সংযোজন বীর্য থেকে গুণগত মানসম্পন্ন পুরুষ শুক্রাণু ল্যাবরিতে বাছাই করে (স্পার্ম ওয়াশিং) স্ত্রীর গভরভ লক্ষ্য করানো হয়, যাতে পরিভ্রমণ পথক্ষিপ্ত হওয়া-সাবলম্বী শুক্রাণু সহজে ডিম্বাণুর গঠন এবং গর্ভধারণ করতে পারে বাড়ে। এই পদ্ধতির সুবিধা হল, অসুবিধা কম, জটিলতা কম, সময় কম, এমনকী খরচও কম।

आययूआय पद्धत कधी काय?

১) যে সব দম্পতির সন্তানহীনতার কারণ অজানা অন্য পরীক্ষা-নিরীক্ষার পরে অনুর্বর সঠিক কারণ জানাতে তাদের ক্ষেত্রে এই পদ্ধতির সাহায্য নিলে সুফল মিলতে পারে।

XNUMX) ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌)

३) সঙ্গীর শুক্রাণুর গুণগত মানের সমস্যা অনেক সময়ই পুরুষের শুক্রাণুর ঘনত্ব (কনসেনট্রেশন), সচল ক্ষমতা (মবিলিটি) বা গঠন-আয়তনে (মরফোলজি) সমস্যা তৈরি হতে পারে। আইআইআইআই আইআইআই উন্নত শুক্রাণু সামনে তুলে ধরে গর্ভাশয়ে খুঁজে বের করা হয় বলে নিম্নমানের শুক্রাণু বা অন্যান্য উপাদান মিলনের পথ বাধা হতে পারে।

৪) পুরুষসঙ্গী সহবাসে অক্ষম বা ঠিকমতো বীর্যক্ষরণ না হলে এই কার্যকরী।

५) অন্য দাতার থেকে শুক্রাণু (डोस्पार्म) গর্ভধারণ ক্ষেত্রে আইআইউ হল প্রাথমিক ও কার্যকরী পদক্ষেপ।

৬) ঋতুস্রাব অনিয়মিত, ডিম্বাশয় থেকে প্রতি আশা ডিম্বাণু আসে না বা জরায়মুখ সঙ্কুচিত, তাদের ক্ষেত্রেও এই পদ্ধতি কার্যকর।

৭) জরায়ুর মিউকাস খুব ঘন হলে অনেক সময় শুক্রাণকে ডিম্বাণু পর্যন্ত দেখায় না। আবার জরায়ুরজনিত কারণেও অনেক সময় শুক্রাণু ও ডিম্বাণুর মিলন হয় না। আইআইউআই পদ্ধতিতে জরায়ু বাইপাস করে তৃপ্তি গররাশে শুক্রাণু আমাকে দেওয়া এই সমস্যায় अडकणे.

८) প্রায় বিরল দেখতে আর একটি ক্ষেত্রে এই পদ্ধতির সাহায্য নিয়ে প্রযুক্তি মেলে। ভাল হল, অনেক মহিলা বীর্যরসে (সিমেন) প্রোটিনে অ্যালার্জি থাকে। কন্ডোমের সাহায্যে সেক্ষেত্রে সহবাস সম্ভব, গর্ভধারণ ব্যক্তি। আইআইউআই-এ শুক্রাণু বাছাই পদ্ধতির সময় কারণ বীর্যের প্রোটিন এবং অন্যান্য অপ্রয়োজনীয় উপাদান অনেকটাই বোঝানো হয়, সেহেতু এই এড়ানো যায়।

আইআইউআই-এর ভয়

সিস্টেড কনসেপশন বা সহায়ক গর্ভধানের যে পদ্ধতিতে বেশি তা হল শরীর এবং সবচেয়ে ভালো মনে হয়। ইতিবা মনোভাব এবং পরিবারের অন্য সদস্যদের সদস্যদের একান্ত কাম্য। स्वत: ला स्वत: ला तयार करू नका. ভয় পাওঁ বা দুশ্চিন্তায় থাকলে হরমোনের ভারসাম্য নষ্ট হয়। প্রজননক্ষমতা যা বড় বাধা। আর एक गोष्ट झाली, शारीरिक रीतीने स्वतःला तयार करणे. পাহারা হাঁটাচলা, যোগব্যায়ামকে লক্ষ্য নিয়ন্ত্রণে থাকবে। স্বাস্থ্য সেবা আপনাকে নিয়মিত व्हायला हवे. মদ্যপান বা ধূমপান করা না। রাত জাগলে শরীরে ধকল আসে। ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‌ सुरुवात

গর্ভধারণে আবশ্যিক শারীরিক কিছু পরীক্ষা করাবেন স্বীকার। সেক্ষেত্রে ক্ষেত্রে সমস্যা পড়লে তার চিকিৎসা করতে হবে। হরমোনের ভারসাম্যে হেরফের হয়ে থাকলে ঠিক করা হয়। মোট কথাও সবল শুক্রাণু, ডিম্বাণু যোগানের সব ব্যবস্থা করতে হবে।

ডিম্বাণুর ক্ষেত্রে ডিম ফোটার সময় খুবই জরুরি. বাড়িতেই ওভালুয়েশন প্রেডিক্টর কিটের সাহায্যে এই সময়টায় যেতে পারে. অনেক সময় ফলি কিউলার স্টাডির জন্য ট্রান্সভ্যাজাইনাল আলট্রাসাউন্ডের সাহায্য উত্তরেরা। প্রয়োজনে এইচজি ইঞ্জি সক্রিয় বা কিছু সিদ্ধও হতে পারে ডিম্বাণু গঠন করার জন্য. ডিম ফোটার পরে-পরেই আইআইউআই প্রক্রিয়া সম্পন্ন করা হয়.

, পুরুষ বীর্য থেকে উন্নত গুণসম্পন্ন গুণীজনের শুক্রাণু প্রয়োগ করে ল্যাবরেটরিতে বিশেষ এক প্রক্রিয়া (স্পার্ম ওয়াশিং)। স্পার্ম ব্যাঙ্ক থেকে শুক্রাণু নিলে তা এই পদ্ধতির জন্য (ওয়াশড) হয়ে আসে।

आयउआय प्रक्रिया

ক্লানিকে পূর্ণাঙ্গ प्रक्रिया घडल्यास १५ থেকে ২০ মিনিট সময় আর শুধুমাত্র দুই' থেকে পাঁচ মিনিট। এর জন্য আমাদের ক্রিয়াকলাপ যন্ত্রণাদায়ক नाही. उन्नत शुक्राणू ক্যাথিটার যোনি পথ

গর্ভাশয়ে খুঁজে পাওয়া যায় না। কিছুক্ষণ শুয়ে বিশ্রাম নিয়ে গ্রহীতা বাড়ি পেতে পারেন। স্বাভাবিক जीवन प्रवास करणे तथापि, जरूर ध्याने राखणे आवश्यक आहे. एक-দু'দিন হালকা स्पिंग करणे विचार करणे काही नाही.

आययूआय- धोकादायक

सहज आणि शिकण्यासाठी ही प्रक्रिया काही समस्या असू शकते. जसे की, इन्फ समूह समूह एक धोकादायक असतो. ক্যাথিটার ঢোকানোর সময্যার কারণে ক্ষত হলে খুব দ্রুত রক্তপাত হতে পারে। যদিও গর্ভধারণে এর প্রভাব পড়ে না। আর অনেক সময় যমজ বা সন্তান প্রসবের ইচ্ছা থাকে। मात्र या प्रक्रियेसाठी आवश्यक नाही. ডিম ফোটার যে মোনাল সফল করার জন্য প্রয়োগ করা হয় তাদের শরীরে, তার জন্য হয়। থোকায় থোকায় থোকায় থোকায় থোকায় থোকায় থোকায় থোকায় তবে, রক্তপাত বা ব্যথা বা অন্য যে সমস্যায় রক্তপাত দেখা যায়, তারপরও জবাবের পরামর্শ নেওয়া উচিত।

আইউআই সফলতার হার

সাধারণ দু'সপ্তাহ পরে প্রেগন্যান্সি কংগ্রেস করাণ পাওয়া যায় গৌরধারক সফল হল আপনি। খেয়াল রাখতে হবে, বাড়িতে প্রেগন্যান্সি কিটে অনেক ভুল ফলাফল येऊ शकते. যেমন গভর্ধারণ সফল দেখতে শুরুর দিকে শরীরে প্রেগন্যানি দেখায় 'কনট হরমোর অনেক সময় ফলস-নেগেটিভ' লাইন আসে। আবার যারা এইচসিজি হরমোনের গঠন নিয়েছিল, তাদের ক্ষেত্রে গবতী না শক্তি শরীর এই হরমোনের উপস্থিতির জন্য 'ফল-পজিটিভ' রেজাল্ট আসে অনেক সময়। তাই পরীক্ষা করে এই সুনিশ্চিত হওয়াই পরবর্তী পদক্ষেপের পদক্ষেপ নেওয়া।

'पजीटीव' असेल तर मातृत्वाची यात्रा सुरू करा. এ এক নতুন পথ, আশার পথ, আলোর পথ। पण 'নেগেটিভ' যন্ত্র চিন্তার কিছু नाही. যদি আইআইআইউ করার ক্ষেত্রে গ্রুপবতী দেখতে দেখতে ১০-१५ ভাগ. প্রতিবার ही बाब बाडत असते. सामान्यतः तीन पासून आययूआय XNUMX-XNUMX ভাগ झाले. या साठी पुन्हा एकदा ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ आपण ही प्रक्रिया आयोजीत न केल्यास पुढील चरण म्हणून वीएफएफ, आयसीएसआय इत्यादी मदत घेणे शक्य आहे. মনে রাখতে হবে, লক্ষ্য এক দেখার উপায়। বিশ্বাস আর ইতিবা মনোভাব থাকলে জীবন পথের বড় বাধা-বিঘ্নমুখে হাসিমুখে করা সম্ভব।

জ্ঞান জিজ্ঞাসিত প্রশ্নমালা:

  • আইউআই কতটা वाचन?

आयउ आई सहज आणि शिक्षण पद्धती. এই প্রক্রিয়ায় গর্ভধারণে বাস্তব সমস্যার মুখোমুখি হতে পারে না বলেই। तथापि, अनेक वेळेस प्रोग्राम समोर आलेला आहे.

  • आययूआय कधीच यशस्वी होत नाही?

পুরানো, কত দিন ধরে সন্তানের উপরে থাকার চেষ্টা করা হচ্ছে, পুরুষসঙ্গীর বীরে শুক্রাণুর সংখ্যা ও গুণগত মান, ইত্যাদি বেশ কিছু বিষযের সফলতার হারের ফলাফল। % % % % % % % %%s%%%%%% %نےवाह تک ہی |

  • প্রথমবার আইআইউআই-তে গর্ভধারণের পরিকল্পনা किती?

मोटामुटी पद्धतीने ৩৫ বছরের কমবয়সী प्रथम ক্ষেত্রে প্রথমবার আইউআই পদ্ধতিতে গর্ভধারই সিদ্ধান্ত १० থেকে २० टक्के. जुने बाडले ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ চল্লিশের जास्त जुना असेल तर आययूआयआय ग्राह्य धरायच्या निर्णयाची निवड पद्धत २ मधून ५ टक्के रक्कम उभी राहते. তবে আরও কয়েকবার এই পদ্ধতিতে চেষ্টা করতে পারেন। तितकेच वा समोर गोर-धारणा सर्वात जास्त असते.

  • কী নীতিমালা আইআইউআই পদ্ধতিতে নীতি নির্ধারণ বাড়বে?

সবুজ শাকসকল প্ল্যাটফোলিক অ্যাসিড ও ভিটামিন সিকলিকে বলে থাকে, এই সময় জানতে চাই. সূর্যমুখীর বীজ (সানফ্লাওয়ার সিড) ভিটামিন ই, फोलेट, सेलनियम औरमेगा ६ फॅटी अॅसीड। शिवाय ডাল, बीनस, आखरोट, ডিমের कुसुम, দারচিনি, आदि खादालीका राखले सुफल मेले।

संबंधित पोस्ट

यांनी लिहिलेले:
स्वाती मिश्रा यांनी डॉ

स्वाती मिश्रा यांनी डॉ

सल्लागार
डॉ. स्वाती मिश्रा या आंतरराष्ट्रीय स्तरावर प्रशिक्षित प्रसूती-स्त्रीरोगतज्ञ आणि प्रजनन औषध तज्ञ आहेत, भारत आणि यूएसए या दोन्ही देशांतील तिच्या वैविध्यपूर्ण अनुभवाने त्यांना IVF क्षेत्रात एक आदरणीय व्यक्ती म्हणून स्थान दिले आहे. IVF, IUI, पुनरुत्पादक औषध आणि आवर्ती IVF आणि IUI अयशस्वी यांचा समावेश असलेल्या लॅपरोस्कोपिक, हिस्टेरोस्कोपिक आणि सर्जिकल प्रजनन प्रक्रियेच्या सर्व प्रकारांमध्ये तज्ञ.
18 वर्षांहून अधिक अनुभव
कोलकाता, पश्चिम बंगाल

आमच्या सेवा

प्रजनन उपचार

जननक्षमतेच्या समस्या या दोन्ही भावनिक आणि वैद्यकीयदृष्ट्या आव्हानात्मक असतात. बिर्ला फर्टिलिटी आणि IVF मध्ये, आम्ही पालक बनण्याच्या तुमच्या प्रवासाच्या प्रत्येक टप्प्यावर तुम्हाला सहाय्यक, वैयक्तिक काळजी प्रदान करण्यावर लक्ष केंद्रित करतो.

पुरुष वंध्यत्व

सर्व वंध्यत्वाच्या प्रकरणांमध्ये पुरुष घटक वंध्यत्वाचा वाटा जवळजवळ 40%-50% आहे. शुक्राणूंचे कार्य कमी होणे अनुवांशिक, जीवनशैली, वैद्यकीय किंवा पर्यावरणीय घटकांचा परिणाम असू शकतो. सुदैवाने, पुरुष घटक वंध्यत्वाची बहुतेक कारणे सहजपणे निदान आणि उपचार करता येतात.

आम्ही पुरुष घटक वंध्यत्व किंवा लैंगिक बिघडलेले कार्य असलेल्या जोडप्यांसाठी शुक्राणू पुनर्प्राप्ती प्रक्रिया आणि उपचारांची विस्तृत श्रेणी ऑफर करतो.

देणगीदार सेवा

आम्ही आमच्या रूग्णांना एक व्यापक आणि सहाय्यक दाता कार्यक्रम ऑफर करतो ज्यांना त्यांच्या प्रजनन उपचारांमध्ये दात्याचे शुक्राणू किंवा दात्याची अंडी आवश्यक असतात. आम्ही विश्वासार्ह, सरकारी अधिकृत बँकांसोबत भागीदारी केली आहे ज्यामुळे दर्जेदार खात्रीशीर रक्तदात्याचे नमुने तुमच्याशी काळजीपूर्वक जुळतात जे रक्त प्रकार आणि शारीरिक वैशिष्ट्यांवर आधारित आहेत.

प्रजनन क्षमता

तुम्ही पालकत्वाला उशीर करण्याचा सक्रिय निर्णय घेतला असेल किंवा तुमच्या पुनरुत्पादक आरोग्यावर परिणाम करणारे वैद्यकीय उपचार घेणार असाल, आम्ही तुम्हाला भविष्यासाठी तुमची प्रजनन क्षमता टिकवून ठेवण्यासाठी पर्याय शोधण्यात मदत करू शकतो.

स्त्रीरोगविषयक प्रक्रिया

ब्लॉक केलेल्या फॅलोपियन नलिका, एंडोमेट्रिओसिस, फायब्रॉइड्स आणि टी-आकाराचे गर्भाशय यांसारख्या स्त्रियांमध्ये प्रजननक्षमतेवर परिणाम करणाऱ्या काही परिस्थिती शस्त्रक्रियेद्वारे उपचार करण्यायोग्य असू शकतात. या समस्यांचे निदान आणि उपचार करण्यासाठी आम्ही प्रगत लेप्रोस्कोपिक आणि हिस्टेरोस्कोपिक प्रक्रियांची श्रेणी ऑफर करतो.

जेनेटिक्स आणि डायग्नोस्टिक्स

पुरुष आणि महिला वंध्यत्वाच्या कारणांचे निदान करण्यासाठी मूलभूत आणि प्रगत प्रजनन तपासणीची संपूर्ण श्रेणी, वैयक्तिकृत उपचार योजनांसाठी मार्ग तयार करते.

आमचे ब्लॉग

सादर
पुढे जा क्लिक करून, तुम्ही आमच्याशी सहमत आहात नियम आणि अटी आणि Privacy Policy

तुम्ही आमच्यापर्यंत देखील पोहोचू शकता

तुम्हाला एक प्रश्न आहे का?

तळटीप बाण