• English
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ

গর্ভাবস্থায় যোগাভ্যাসে পার্টি থাকুক শরীর ও মন

  • वर प्रकाशित मार्च 23, 2023
গর্ভাবস্থায় যোগাভ্যাসে পার্টি থাকুক শরীর ও মন

महिला पासून माय यात्रा मार्ग सहज नाही. শরীরে যন্ত্রণাদায়ক, মনে মনে ভাব, ভালো আসে, এই খারাপ মেজাজ, খুব সাধারণ এই উপহাস ব্যথা ইত্যাদি। ইচ্ছা করে শুয়ে-বসে সন্তান। আমরা তোকে দেখি উত্তরফেরা, নড়াচড়াও বন্ধ করে এই ভয়ে যে সন্তানের যদি ক্ষতি হয়। पण हे ভিডিও সর্বৈব ভুল। শুয়ে ঘাতক থাকলে কঠিনি ভাব আরও বাড়ে, শরীরে রক্তপাত ব্যার্থ হয়, দেখা যায়। এই সময় বেশি ভালো খিদে পায় বান্দর ইচ্ছা হয় বলে মনের নিয়ন্ত্রণে থাকে না। বিশেষ বাকের কারণে গ্রামাবস্থা প্রসারের সময়ে দেখা দিতে পারে। তাই শুয়ে-বসে না থেকে হবু মিউ যদি এই সময়ে হাঁটাচলা ও যোগব্যায়াম করেন, তাহলে শরীর-মন পার্টি থাকে এবং প্রসবের সময়ও অভিজ্ঞতা কম হয়। 

 

গর্ভাবস্থায় কেন যোগব্যায়াম করা উচিত 

যোগব্যামের অনেক সিস্টেমিতা। গর্ভাবস্থায় যোগব্যায়াম-    

१) नियमित नियंत्रण असते,

२) शारीरिक হৃদস্পন্দন,

३) রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে,

४) शरिरात ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍

५) পর্যাপ্ত ঘুম হয়,

৬) দুশ্চিন্তা-অবসাদ-উদ্বেগ কম হয়,

७) হরমোনের ভারসাম্য ঠিক থাকে,

८) দৃঢ় হয় বিশেষ করে পেলভিক মাসলে জোর আসে,

९) শারীরবৃত্ত (ফ্লেক্সিবিসিটি) বাড়ে,

१०) भरसम्य (बॅलांसिंग) ठीक असते,

११) কোষ্ঠকাঠিন্য, একই সমস্যা ও বদহজম থেকে মুক্তি মেলে,

১২) বিশ্বাসবায়ু নিয়ন্ত্রণের অভ্যাসে ফুসফুসে শক্তি বাড়ে।

প্রকৃতপক্ষে, যোগব্যামকে পিটুইটারি বইটি 'মন ভাল করা' জৈব রাসায়নিক উপাদান এন্ডোমর্ফিন শুরু করে। এন্ডোমর্ফিন ব্যথা কমায় ও শরীরে ভালো লাগার অনুভূতি আনে আমাকে বলে ন্যাচার পেইন কিলার বলা হয়। ব্যামের পরে রক্তপ্রবাহের মাধ্যমে এন্ডোমর্ফিন দ্রুত হারে শরীরে ছুটে কথা। ফলে স্ট্রেস বাবেগ, মনে আনন্দের সঞ্চার হয়। যোগব্যায়ামে চুক্তির ইনসুলিন গ্রহীতা বা রিসেপটের সংখ্যা বাড়ে। ফলে কম ইনসুনিলে কাজ করতে পারে বলে শরীরে বেশি ইউসুলিন থাকে না। রক্তে শর্করা অনুশীলন নিয়ন্ত্রণে থাকে। 

 

গর্ভাবস্থায় কোন যোগব্যায়াম অভ্যাস करणार

সাধারণ গর্ভাবস্থায় প্রসূতদের সমতলে হাঁটার পরামর্শ দেন জবাবেরা। आणखी आठवड्यात चार पाच दिवस २० মিনিট যোগদান করতে পাসওয়ার্ড चांगले. ग्रुपधारक सुरुवातीच्या दिशेने (फार्स्ट ट्रिमरस्टर) नंतरच्या ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍, বানাতে হয়। সেকেন্ড ট্রিমস্টার ব্যায়াম নিশ্চিন্তে করা যায়. থার্ড ট্রাইমস্টারে আবার বেশি চাপ, যাতে না পড়ে দেখতে হয়। 

 

এই সময় যে ব্যায়ামগুলি করা যায়, সেগুলি হল-

  • मार्जारी আসন- গ্রুপাবস্থায় বেশি সামলাতে হয়। ফলে কোমর ও পিঠের উপর চাপ বাড়ে। মার্জারি আসন অভ্যাস কোমর, পি কাঁধ ও ঘাড়ে ব্যথা ভাব আরাম মেলে। শিরদাঁড়াও নমনীয় থাকে। এরই সঙ্গে পেটের পেশীকে দৃঢ় করতে সাহায্য করে আসনটি। রক্তাবর্ত বাড়ে শরীরে।

  • ত্রিকোণা- ত্রিকোণাসনতী শারীরিক ও ভিভারসাম্য বজায় থাকে। ফাঁস ডাকাংগাঙ্গ নমনীয় প্রসবের সময় সুবিধা হয়.

  • जोड निद्रा- কারণ মনে করেন আপনি হাত-পা শুয়ে থাকার এই ভঙ্গি কারণটি নেই। কিন্তু বাস্তবে টানটান হয়ে শুয়ে ঘুম ও জাগর দেখা মাঝামাঝি দেখা দৃশ্যে সহজ কাজও নয়। प्रवाह থেকে মুক্তি পেতে সাহায্য করে যোগদান. রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

  • वीरभद्रासन- ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ হাত, পা এবং পিঠের দিকের দিকের পেশী দৃঢ় করতে সাহায্য করে, শক্তি বাড়ায়।

  • कोणासन- পথ পশ্চাদেশ ও যোনি সংলগ্ন এলাকায় ফ্লেক্সিবিলিটি বাড়ে এই অংশ। এর ফলে সুবিধা হয়। উরুদেশ পেশী দৃঢ় হয়, হাঁটুর ব্যাথা বলতে, গ্রুপাবয় যে জার্মানির তা দূর হয়।

  • सहज सीट- এই আসনটি গর্ভাবস্থার ৬-৭ মাস পর্যন্ত করা যায়। এই সময়ে কোমরে যে ব্যাথা হয় তা থেকে আরাম মেলে এই আসনটি।

  • ब्रह्मচর্যাসন ও সুপ্ত ব্রহ্মচর্যাসন- এই সংযোগ আসনই গর্ভাবস্থার শেষ (থার্ড ট্রিমস্টার) পর্যন্ত করা যায়। এটি তলপেট এবং পশ্চাদদেশের দৃঢ়তা বাড়াতে সাহায্য করে এর ফলে সুবিধা হয়।

  • গোমুখাসন- গর্ভাবস্থায় তলপেট ভারী হয়। পেট যাতে বেশি না হয়, তার জন্য এই ব্যায়াম করা হয়।

 

  • অর্ভক আসন ও জয়াসন- এই দু'টি আসন শুধু হবু মা নয়, পরিবারের সন্তানদের জন্যও প্রযুক্তি।

  • অর্ধবিভক্ত আসন- এই উরুর পেশীর स्ट्रेचिंग आहे. ही सीट अव्हॅस बलांसिंग चांगली असते, अवसाद व्यवस्था।

  • इमायम- গর্ভাবস্থায় শরীর ও মনকে প্রফুল্ল রাখতে সবচেয়ে কার্যকরী হলায়াম। আমাদের যোগব্যায়ামে ধারণক্ষমতা রয়েছে। ভ্রমণ ব্যবহারায়াম, ভ্রমরীয়াম, ব্রাহ্মীয়াম ইত্যাদি। সুবিধার মতো যেটা স্বাভাবিক একটা নিরাময় পাওয়া অভ্যাসের জন্য হেরমোঃসরণ ভাল হয়, মিলন শিশুর সঙ্গে যোগসূত্র পাকিস্তানের মিল। বিশ্বাসের মাধ্যমে বিশ্বাস বায়ুকে নিয়ন্ত্রণ করা হয় বলে তা ফুসফুসে কার্যকারিতা বাড়ায়, শরীরে রক্তাক্ষ বাড়ে। শুধু মা নয়, সন্তানের দেহও অক্সিজেন সরবরাহ ভাল হয়।     

 

 

গর্ভাবস্থায় কোন ধরনের ব্যায়াম করা উচিত नाही

বছর দুয়েক আগে অনুষ্কার্মা প্রকাশক পোস্টটি পোস্ট করছিলেন শোরগোল সোশ্যাল মিডিয়ায়। প্রশ্ন, আদৌ গর্ভাবস্থায় এই ধরনের ব্যায়াম করা উচিত কি না. অনুষ্কা নিরাপত্তা ছিলেন, এই ব্যায়ামটি তিনি দীর্ঘ দিন ধরে আছেন। আর এটার সাথে কথাই বলেছি এবং এটা করতে তার সমস্যা হয়েছে। কিন্তু তাদের পছন্দ, সাধারণ শীর্ষস্থানীয় নেতাদের উচিত নয়। অভিনয় বা ক্রিড়াবিদদের ফিটনেস অনেক বেশি থাকে। দীর্ঘ চেষ্টায় শরীরকে এতটাই মজবুত করে তোলে যে তার জন্য অনেক কিছুই হতে পারে। সেরিনা ইউলিয়ামস গ্রাবস্থায় অস্ট্রেলিয়ান ওপেন জিতে ছিলেন। এদেঁর বিষয় সাধারণ মানুষের বিভ্রান্ত প্রয়োজন নেই। सर्व शरीर एक नाही. মেড ব্যক্তিগত হিস্ট্রি অন্য গর্ভধারণে কি হৃদয়ে জটিলতা আছে না, কতটা অবস্থা তা বিচার করে শরীরচর্চার রুটিন ঠিক করা উচিত। সাধারণ গ্রোতিবস্থায় যে যোগব্যায়ামগুলি করা যায় 'হাই রিস্ক' প্রদত্ত ব্যবহার তা করা সম্ভব নয়। 'হাই রি' বলতে আগে গর্ভপাত হয়েছে, উচ্চ রক্তচাপ, রক্তাল্পে ডায়াবেটিক সমস্যা আছে তাদের কথা বলা হচ্ছে। যোগব্যায়াম করা, কী করা যাবে না। যেমন, তলপেটের উপর চাপ পড়ে এমন আসন এই সময় করা যাবে না। যে আসনগুলি অনেকক্ষণ ধরে থাকে, সেগুলি না করা উচিত. ব্যামের সময় শরীর খারাপ দেখলে নিঃশ্বাস নিতে কষ্ট, পেটে বাকে ব্যাটা, পেতে টানটান উচ্চারণ মনে রাখতে হবে। ভরা পেটে না ব্যায়াম করা যাবে এবং ব্যামেরির পিপাসা নীচে জলম হবে। সানা যোগা বা হট যোগ করা যাবে না।

 

যে যোগব্যায়ামগুলি গর্ভাবস্থা করা বারণ, সেগুলি হল—

१) নৌকা

२) চক্রাস

३) অর্ধ মৎস্যেন্দ্রাসন

४) भूजंगासन

५) उलट शलावासन

६) हलासन

 

বিনাতার মহিলা সমস্যা সমাধানে যোগব্যায়াম

বিনাতার কারণ একটা বড় কারণ থাকে। আর আমাদের জীবনযাত্রা অভ্যাস আমাদের শরীরে হরমোনের ভারত সাম্যের অভাবে রোগে বাসা বাধে। যোগব্যায়াম করে যেমন টানাটানি করা যায় ঠিকই শরীরে হরমোনের ভার্সাম্যও রাখা যায়। যোগব্যায়াম উদ্বেগ অবসাদ বা দূর করে. অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা নিয়ন্ত্রণ করা যায় যোগব্যায়ামে।


নিঃস্বতার শিশু সমস্যায় সেই ব্যায়ামগুলিকে সিস্টেম মেলে সেগুলি-

  • भूजंगासन- মেঝেতে উপুড় হয়ে শুয়ে হাতের তালু পাঞ্জের দু'পাশে রাখতে হবে। হাতের তালুতে দিয়ে দিয়ে ভাগিভাগের উপর ভরসা কোথাকার উপর দিকে দিকে মাথা বেঁধে দিয়ে আমার দিকে তাকাতে হবে। कोमर पाथपर्यंत मातीत ठेके राहील. २०-३० সেকেন্ড পর আবার ফিরে আসবে। পেটের মেদ ঝরাতে সাহায্য করে এই আসন।  
  • ত্রিকোণাসন- পথ পাল্টে দাঁড়াতে হবে। হাতদুপাশে প্রসারিত থাকবে. ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍: द्या हात जवळ जवळ सरळ राहील. হাঁটু ভোটা না। কিছুক্ষণ পর হাত দুটো একই প্রসারিত. একই ভাবে হস্তান্তর হবে. এই আসন হজম শক্তি বৃদ্ধি। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে এই আসনের সুবিধা পাওয়া যায়. खूप अवसाद वापरते.

  • वाहनसन- পথ উপুড় হওয়া শুয়ে খুঁজে পাবে। নিতম্ব ও কোমরে ভর দিয়ে দেহের উপর ভাগাভাগিও একই সাথে নিতে হবে। নৌকার মতো দেহটা ২০-৩০ সেকেন্ড থাকবে। আবার ফিরে আসতে. প্রতি দিন ২-৩ বার এই যোগানটি অভ্যাসের পক্ষে পেশীগুলি থাকবে এবং সক্রিয় থাকবে।

  • পশ্চিমোত্তাসন- পাদু'টো উত্তোলন মেরুদণ্ড সোজা করে বসতে। हात মাথার উপরে राहील. হাত নামিয়ে পায়ের গোড়ালি ধরতে হবে। মাথা ঠেকানো থাকবে হাঁটুতে। कनुई ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ এই আসন পিঠের পথ, উ, পায়ের পেশীর শক্তি বাড়ায়। স্ত্রী জননঅঙ্গগুলিকে রক্তপ্রবাহের এনার্জি বা শক্তি জোগায়।

 

तसेच सूर्य प्रणाम আশা অভ্যাস অনিয়মিত ঋতুস্রাব, ও ঋতুস্রাবের সময়ে, যৌন শক্তি বাড়ে। ভ্রমরী কুমারায়, प्रवास নায়াম बा নাড়ি শোধন अवासासना साथ साथ मन राम्रो असते. 

 

संबंधित पोस्ट

यांनी लिहिलेले:
कल्पना जैन यांनी डॉ

कल्पना जैन यांनी डॉ

सल्लागार
डॉ. कल्पना जैन, अनुभवी प्रजनन तज्ज्ञ, जवळजवळ दोन दशकांच्या क्लिनिकल सरावासह. दयाळू आणि रुग्ण-केंद्रित काळजी प्रदान करण्यावर मजबूत लक्ष केंद्रित करून, तिचे कौशल्य प्रजनन क्षेत्रात लॅपरोस्कोपीपासून पुनरुत्पादक अल्ट्रासाऊंडपर्यंत आहे.
17 + वर्षांचा अनुभव
गुवाहाटी, आसाम

आमच्या सेवा

प्रजनन उपचार

जननक्षमतेच्या समस्या या दोन्ही भावनिक आणि वैद्यकीयदृष्ट्या आव्हानात्मक असतात. बिर्ला फर्टिलिटी आणि IVF मध्ये, आम्ही पालक बनण्याच्या तुमच्या प्रवासाच्या प्रत्येक टप्प्यावर तुम्हाला सहाय्यक, वैयक्तिक काळजी प्रदान करण्यावर लक्ष केंद्रित करतो.

पुरुष वंध्यत्व

सर्व वंध्यत्वाच्या प्रकरणांमध्ये पुरुष घटक वंध्यत्वाचा वाटा जवळजवळ 40%-50% आहे. शुक्राणूंचे कार्य कमी होणे अनुवांशिक, जीवनशैली, वैद्यकीय किंवा पर्यावरणीय घटकांचा परिणाम असू शकतो. सुदैवाने, पुरुष घटक वंध्यत्वाची बहुतेक कारणे सहजपणे निदान आणि उपचार करता येतात.

आम्ही पुरुष घटक वंध्यत्व किंवा लैंगिक बिघडलेले कार्य असलेल्या जोडप्यांसाठी शुक्राणू पुनर्प्राप्ती प्रक्रिया आणि उपचारांची विस्तृत श्रेणी ऑफर करतो.

देणगीदार सेवा

आम्ही आमच्या रूग्णांना एक व्यापक आणि सहाय्यक दाता कार्यक्रम ऑफर करतो ज्यांना त्यांच्या प्रजनन उपचारांमध्ये दात्याचे शुक्राणू किंवा दात्याची अंडी आवश्यक असतात. आम्ही विश्वासार्ह, सरकारी अधिकृत बँकांसोबत भागीदारी केली आहे ज्यामुळे दर्जेदार खात्रीशीर रक्तदात्याचे नमुने तुमच्याशी काळजीपूर्वक जुळतात जे रक्त प्रकार आणि शारीरिक वैशिष्ट्यांवर आधारित आहेत.

प्रजनन क्षमता

तुम्ही पालकत्वाला उशीर करण्याचा सक्रिय निर्णय घेतला असेल किंवा तुमच्या पुनरुत्पादक आरोग्यावर परिणाम करणारे वैद्यकीय उपचार घेणार असाल, आम्ही तुम्हाला भविष्यासाठी तुमची प्रजनन क्षमता टिकवून ठेवण्यासाठी पर्याय शोधण्यात मदत करू शकतो.

स्त्रीरोगविषयक प्रक्रिया

ब्लॉक केलेल्या फॅलोपियन नलिका, एंडोमेट्रिओसिस, फायब्रॉइड्स आणि टी-आकाराचे गर्भाशय यांसारख्या स्त्रियांमध्ये प्रजननक्षमतेवर परिणाम करणाऱ्या काही परिस्थिती शस्त्रक्रियेद्वारे उपचार करण्यायोग्य असू शकतात. या समस्यांचे निदान आणि उपचार करण्यासाठी आम्ही प्रगत लेप्रोस्कोपिक आणि हिस्टेरोस्कोपिक प्रक्रियांची श्रेणी ऑफर करतो.

जेनेटिक्स आणि डायग्नोस्टिक्स

पुरुष आणि महिला वंध्यत्वाच्या कारणांचे निदान करण्यासाठी मूलभूत आणि प्रगत प्रजनन तपासणीची संपूर्ण श्रेणी, वैयक्तिकृत उपचार योजनांसाठी मार्ग तयार करते.

आमचे ब्लॉग

सादर
पुढे जा क्लिक करून, तुम्ही आमच्याशी सहमत आहात नियम आणि अटी आणि Privacy Policy

तुम्ही आमच्यापर्यंत देखील पोहोचू शकता

तुम्हाला एक प्रश्न आहे का?

तळटीप बाण