• English
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ

पिटूटरी अॅडनेनोमार, कारण, वर्णन आणि वर्णन व्याख्या करा

  • वर प्रकाशित सप्टेंबर 05, 2023
पिटूटरी अॅडनेनोमार, कारण, वर्णन आणि वर्णन व्याख्या करा

পিটুইটারি হল এমন একটি গুরুত্বপূর্ণ গ্রন্থ যা আমাদের কাছে অন্য অন্তঃক্ষরা গ্রন্থি কার্যক্ষমতা নিয়ন্ত্রণ করে। এই পিটুইটারিকে মাস্টার গ্ল্যান্ড বা প্রভু গ্রন্থে বলা হয়। এহেন গুরুত্বপূর্ণ একটি অ্যাডিনোমা বা টিউমার গজিয়েলে দেখা শরীরে যে অবস্থান নিয়ে সমস্যা সমাধান, তা বলা বাহুল্য। আশার কথা, এই টিউমার ক্যানসারহীন, ফলাফল অন্যত্র পড়ে না এবং টিপো, রেডিয় বা অস্ত্রাচারের সাহায্যে এই উমার অপসারণ নিয়ন্ত্রণ নিয়ন্ত্রণ সম্ভব।

পিটুইটারি অ্যাডিনোমা কী

পিটুইটারি অ্যাডিনোমা হল পিটুইটারি বইটিতে গজিয়ে ওঠা ক্যানসারহীন টিউমার। সমীক্ষা মতামত, প্রতি এক লক্ষ জন পিছু ৭৭ জনের পিটুইটারি অ্যাডিনোমা আছে। বাস্তবে সংখ্যাটা অনেক বেশি বলে মনে করেন, কম করে ২০ শতাংশ। কারণ অধিকাংশ ক্ষেত্রেই এই টিউমারটি যখন ছোট থাকে, উপসর্গ পাওয়া যায় না. প্রায় ৭৫ শতাংশ পিটুইটারি নিজে নিজে প্রকাশ করে হরমোন ক্ষরণ করতেও শরীরে হরমোনের ভারসাম্যের অভাবজনিত রোগের উৎস আপাতদৃষ্টিতে নজরে আসে না। টিমারটি অনুরোধে বাড়তে বাড়তে যখন তলার স্নায়ু আশপাশের আশপাশের চাপে ও চাপতে হয়, তখন মাথাব্যথা ও দৃষ্টিশক্তি সমস্যা হয়। পিটুইটারে রক্তক্ষরণ শুরু হলে দৃষ্টিশক্তি চিরতরের জন্যও যেতে পারে।

পিটুইটারি অ্যাডিনোমার প্রকার ভেদ

পিটাইটরি অ্যাডিনোমা টাইটেল হতে থাকে। কিছু অ্যাডিনোমা হরমোন ক্ষরণ করে (ফশনিং অ্যাডিনোমা)। খ্রীষ্টারমো পিটুইটারি ক্ষরণের শরীরে হরমোনের হরমোন নষ্ট হয়। আবার কিছু অ্যাডিনোমা হরমোন ক্ষরণ করে না (নন-ফ শনিং অ্যাডিনোমা)। स्वरात लहान असेल तर या प्रकारची उमेद समस्या नाही. কিন্তু স্বাচ্ছন্দ্যে বাড়তে বাড়তে আশপাশের নার্ভ বা পরিস্থিতি জোর দিতে সমস্যা শুরু হয়। অধিকাংশ ক্ষেত্রে এই ধরনের অ্যানোমারই চিকিৎসা করে অপসারণ প্রয়োজন।

XNUMX. १० मिलिमीटर বা এক সেন্টিমিটারের চেয়ে लहान ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ মাইক্রোসফট। আর १० मिलिमीटर वरून मोठा ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍

पिटूइटरी अॅडिनोमर लक्ष्मण

দু'ধরনের পিটুইটারি অ্যাডিনোমায় সমস্যা বা উপসর্গ পাওয়া যায়।

१) मी विनंती करतो,

२) যটি টিউমারটি स्वतः হরমোন বর্ণে সক্ষম হয়।

मॅक्रोঅ্যাডিনোমাসের লক্ষ্মণ

১) দৃষ্টি শক্তি সমস্যা-পিটুইটারি গ্রন্থে ম্যাক্রোঅ্যাডিনোমা অনুষ্ঠিত হয় তাদের মধ্যে প্রায় ৪০-৬০ শতাংশের দৃষ্টিশক্তির সমস্যা (আবছা দু'টো দেখা)। অ্যাডিনোমা ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ दिवेला বাড়তে বাড়তে অপটিক ক্ষায়াজম (যেখানে দু'টো অপটিক নাভ পরস্পরকে উল্লঙ্ঘন করে) উপরে চেপে বসলে এই সমস্যা হয়। গোপন দু'পাশের দৃষ্টিশক্তি ক্ষীণ হয়. দৃষ্টি শক্তির জন্য যেতে পারে.

२) মাথাব্যথা- মাথাব্যথা হল প্রাথমিক লক্ষ্য। টিউমার ঘাটে গিয়ে আশপাশের টিস্যুতে চাপ দেওয়ার জন্য এমনটা হয়।

৩) হরমোনের অভাব-ম্যাক্রোঅ্যাডিনোমা পিটুইটারি গ্রন্থির টিস্যুর ক্ষতি করতে পারে। তখন থেকে হরমোনের ঘাটতি হয় (হাইপোপিটুইটারিজম)। এলএইচ ও एफ एस एच एस एच एस एच एस एच एस एच एस अक्ली कॉस्टॉस्टन व इस्ट्रोजेन हरमोन अलेक्नोस्टॉन व इस्ट्रोजेन हर्मोन हो जाता है (हायपोगोनाडीजम)। এর ফলে আমেরিকা हॉट ফ্লাশ, যৌন যৌন শুষ্কতার সমস্যা. তাদের ক্ষেত্রে লিশৈথিল্য, দেহঙ্গে চুল, ছেলে গোফ-দাঁড়ি কম গজায়। টিএসএইচ হরমোনের অভাবে থাইরয়েডের হরমোন বর্ণ কম হয় (হাইপোথাইরয়েডিজম)। এর ফলে শরীরে কন্নান্তি, কোকাথিন্য, স্খসখসে ত্বক ইত্যাদি সমস্যা হয়। আর গোনাডোট্রপিনের অভাবে গ্রোথ হরমোনের ঘাটতি হয়।

ফাংশনিং অ্যাডিনোমার লক্ষ্মণ-

অ্যাডিনো কী হরমোন ক্ষরণ করে সেই অনুযায়ী এর প্রকারভেদ হয়।

১) প্রোল্যাকটিনোমাস- পিটুইটারি ফাইনিং অ্যাডিনোর মধ্যে সবচেয়ে বেশি যেটা দেখা যায় (১০-এর মধ্যে ৪)বোধ প্রোল্যাকটিনোমাস বা ল্যাক্টোট্রোফ অ্যাডিনোমাস। এটিকে প্রোমোলকটিন ক্ষারন (হাইপারপ্রিয়া), যার ফলে শুক্রাশয় ও ডিম্বাশয়ের কার্যকারিতা সংখ্যায় আসে। এই থেকে সন্তানধারণে অক্ষম হতে পারে. এর আর একটা লক্ষ্মণ হল স্তনবৃন্ত থেকে দুধের মতো সাদা তরল ক্ষরণ (গ্যালাক্টোরিয়া)।

२) সোমাটোট্রোফ অ্যাডিনোমাস- পিটুইটারি টিউমার প্রতি ২টি সোমাটোট্রোফ অ্যাডিনোমাস, যারা অতিরিক্ত গ্রোথ হরমোন ক্ষরণ করে (সোমাটোট্রপিন)। বয়স্কদের ক্ষেত্রে এই হরমোন অতিরিক্ত হলে হাড়ের উপরে খারাপ প্রভাব পড়ে এবং অস্বাভাবিক ভাবে হাত-পাড়ে। এমনকী মুখের গড়নও পরিবর্তিত হয়। উত্তরে মেটাবলিক ফাংকেও এই হরমোন অনুভব করে বলে অনুসারী রোগ হয়। শিশু বা শিশুদের ক্ষেত্রে দ্রুত বৃদ্ধি এবং অস্বাভাবিক উচ্চতা দেখা যায়।

३) কর্টিকোট্রোফ অ্যাডিমাস- এই ধরনের উমার কম (১০টির মধ্যে একটি)। এই টিউমার আপড্রোপিসিটিএইচ (অ্যাহিনোকর্টিকোত্রিক) হরমোন বর্ণ, যা অ্যাড্রোইন্যাল গ্রন্থি থেকে স্টরয়েড হরমোন ক্ষরণ वाढवा। কর্টিসল অতিরিক্ত ক্ষরণের ফলাফল. যার ফলে উচ্চ রক্তচাপ, অস্টিওপোরোসিস, টাইপ টুডিয়াবেটিস ইত্যাদি রোগ হতে পারে। এই সিনড্রোমে গোপনে ক্ষত্রে হয়, ভয় পেশী থাকে।

४) থাইরোট্রোফ অ্যাডিমাস- এই টিউমার পরিচয় বিরল। ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ ফলে শরীরে মোহর থাইরয়েড ক্ষরণ হয় (হাইপারথাইরয়েডম)। এর ফলে ফলাফল মেটাবলিজমের সামনে এগিয়েয় হৎস্পন্দনের বাড়ে এর উন্নতি হয়, প্রচণ্ড ঘাম হয়, হাত কাঁটা।

५) गोनाडोट्रोफ अॅडिनोमास- ही अॅडिनोमा अतिरिक्त गोनाडोट्रोपिंस क्षरण। যার ফলে মাসিক ঋতুস্রাব অনিয়মিত হয়। ओव्हरियन हायपरस्टीमुलेशन सिड्रॉम पाहायला मिळू शकते. ছেলেদের ক্ষেত্রে বড় শুক্রাশয়, শক্ত গলা এবং শরীরে লোম, গোঁফ, দাঁড়ি বেশি গজায়। ছোটদের বয়ঃসন্ধিকাল এগিয়ে আসে।

কেন পিটুইটার টিউমার आहे

নিয়োগারা এই টিউমার পর্যবেক্ষণের কারণ সম্পর্কে নিশ্চিত না হওয়া ডিএনএ-র মিউটেশনের যোগসূত্র বলে মনে করেন, যার ফলে পিটুইটারি বইটি অস্বাভাবিক হারে বাড়তে থাকে এবং উপবৃদ্ধি হয়। ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ ज्यांच्यामध्ये आहे ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍।

পিটুইটারি अॅडिनोमा निर्णाय

পিটুইটারি অ্যাডিনোমার একটা সমস্যা হল, ছোট হলে এটা সহজে পড়ে না। কারণ সেক্ষেত্রে ডিনোমাটি ফাংশনিং দেখতে হরমোনের ভারসাম্য নষ্ট হতে পারে। সর্বক্ষেত্রে টিউমার অনুরোধে বড় হলে মাথা ব্যথা বা দৃষ্টিশক্তি সমস্যা হয়। তখন নিরাপত্তার দ্বারস্থ হয় রোগী। टीउमर काय ना जाणून एमआरआय शहर स्कॅन केले आहे. এই দু'টি পরীক্ষায় মাথার ভিতরের টিউমার থাকলে তা জানা যায়। হরমোনের পরীক্ষা বা দৃষ্টিশক্তি পরীক্ষা করেও পিটুইটারি অ্যাডিনোমার উপস্থিতি সম্পর্কে আন্দাজ পাওয়া যেতে পারে।

পিটুইটারি অ্যাডিনোমার চিকিৎসা

  • सेवाजारी- ট্রাফেনয়ডাল সার্জারি পদ্ধতিতে নাক ও আনুনাসিক গহ্বরের মধ্য দিয়ে সার্জ অ্যাপার্টমেন্ট যন্ত্র ও এন্ডোস্কোপ (ছোট্ট খেলোয়াড় লাগানো ফাই আপ টিউব) খুঁজে পাই। পিটুইটারি গ্ন্যান্ডের ঠিক এখানে থাকেনাসিক গহ্বরের উত্তরের দেওয়াল। ফলে এই পথ দিয়ে সার্জারি ব্রেনকে ছুঁতে হয় না। याच कारणास्तव या অস্ত্রোপচার भंगुरांचे नुकसान होत नाही. উন্মুক্ত থেকে দৃশ্যমান কাটার দাগও থাকে না। त्यामुळे ही पद्धत প্রায় ९५ टक्के পিটুইটারি টিউমারের অপসারণ करण्यात आली. तथापि, বড় টিউমার হলে সরু এই পথ অস্ত্রোপচার সম্ভব না। সেক্ষেত্রে ক্র্যানিওটোমি পদ্ধতির সাহায্য নেওয়া হয়. মাথার খুলির এক পাশে এই ওপেন সার্জারি করা হয়। এটি স্থিতিশীল ও বিপদ পূর্ণ.
  • वस्तु- অ্যাডিনোমা সঙ্কোচন করা উপসর্গ কমানোর কিছু যোগও রয়েছে। বিশেষ করে প্রোল্যাকটিনোমা, যেটা সবচেয়ে বেশি দেখা যায়, তা দিয়ে অনেকটাই কমানো যায় এবং প্রোল্যাকটিনেরও ভিতরের ভিতরে আসে। যদিও এই বাগধারার প্রভাবে মাথাঘোরা, বমিভাব, বিরোধিতা ইত্যাদি উপসর্গ দেখা দিতে পারে.
  • रेडिएशन- हाय-एनर्जि एक्स রে দিয়ে অ্যাডিনোমাকে সঙ্কুচিত করা যায়. স্টিরিওট্যাকটিক রেডিওসার্জারি সাহায্যে এই উচ্চতর রেডিয়েশন প্রয়োগ করা হয়। এই পদ্ধতির কিছু নেতিবাচক দিক রয়েছে। যেমন, সন্তানধারণে সমস্যা হতে পারে, দৃষ্টি শক্তির সমস্যা হয়। ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍।

পিটুয়ারি অ্যাডিনোমা অপসারণ বা চিকিৎসার পরে অনেক সময়ই ৬০ শতাংশ ক্ষেত্রে) পিটুরি গ্রন্থি থেকে হরমোন নিঃসরণ দেখা যায়। একটি-টি হরমোন হতে পারে, আবার সমস্ত মোনের ক্ষরণও হার হতে পারে (হাইপোপিটুইটারিজম)। মনের হরমোন রিপ্লেস পদ্ধতির সাহায্য নেওয়া ছাড়া অন্য কেউ থাকে না.

পিটুইটারি অ্যাপোপ্লেক্সি কী?

অনেক সময় পিটুইটারি অ্যাডিনোমা এতটাই বড় হয়ে যায় যে ভিতরে রক্তক্ষরণ শুরু হয়। প্ল্যাগ বলে পিটুইটারি অ্যাপোপ্লেক্সি. পিটুইটারিতে রক্ত ​​সঞ্চালন বন্ধ হয়েও এই ধরনের জটিলতা হতে পারে। हे अत्यंत एक स्थिती. তীব্র মাথা ব্যথা থেকে শুরু করে রক্তচাপ পাওয়া, বমি, মাথা ঘোরা, ইত্যাদি উপসর্গ হতে পারে. দৃষ্টিশক্তি সম্পূর্ণরূপে যেতে পারে. এর ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‌

জ্ঞান জিজ্ঞাসিত প্রশ্নমালা

१) পিটুইটারি অ্যাডিনোমা বৃদ্ধি হার কি?

সাধারণত পিটুারি অ্যাডিনোমা ধিরেতে বাড়ে। ১-৩ মিমি সাধারণ বৃদ্ধি হার।

२) পিটুইটারি অ‍্যাডিনোমা কী ব্রেন টিউমার?

টেকনিক্যালি, পিটুইটারি ব্রেনের অংশ नाही, ব্রেনের সঙ্গে फक्त. তবে চিকিৎসা পরিভাষা টিউমার হিসাবে এটাকে বলে. जितके प्रकार ब्रेन टीउमर आहेत, त्याच्यामध्ये १०-१५ टक्के পিটুইট অ্যাডিনোমা.

३) पिटूइटरी अॅडिनोमा काय व्हिडीओ दिले जाते?

स्वेच्छेने लहान आणि হরমোন ক্ষরণে অক্ষম ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‌ অনেক ক্ষেত্রে অন্য রোগের কারণে মাথার ইমেজিং করার সময় পিটুইট অ্যাডিনোমার উপস্থিতি জানা যায়। तथापि, টিউমারটি অনুরোধে বাড়তে থাকলে অপসারণ করতে হবে. আর হরমোন রণে সক্ষম পিটুইটারি অ্যাডিনোমার দ্রুত চিকিৎসা প্রয়োজন

संबंधित पोस्ट

यांनी लिहिलेले:
स्वाती मिश्रा यांनी डॉ

स्वाती मिश्रा यांनी डॉ

सल्लागार
डॉ. स्वाती मिश्रा या आंतरराष्ट्रीय स्तरावर प्रशिक्षित प्रसूती-स्त्रीरोगतज्ञ आणि प्रजनन औषध तज्ञ आहेत, भारत आणि यूएसए या दोन्ही देशांतील तिच्या वैविध्यपूर्ण अनुभवाने त्यांना IVF क्षेत्रात एक आदरणीय व्यक्ती म्हणून स्थान दिले आहे. IVF, IUI, पुनरुत्पादक औषध आणि आवर्ती IVF आणि IUI अयशस्वी यांचा समावेश असलेल्या लॅपरोस्कोपिक, हिस्टेरोस्कोपिक आणि सर्जिकल प्रजनन प्रक्रियेच्या सर्व प्रकारांमध्ये तज्ञ.
18 वर्षांहून अधिक अनुभव
कोलकाता, पश्चिम बंगाल

आमच्या सेवा

प्रजनन उपचार

जननक्षमतेच्या समस्या या दोन्ही भावनिक आणि वैद्यकीयदृष्ट्या आव्हानात्मक असतात. बिर्ला फर्टिलिटी आणि IVF मध्ये, आम्ही पालक बनण्याच्या तुमच्या प्रवासाच्या प्रत्येक टप्प्यावर तुम्हाला सहाय्यक, वैयक्तिक काळजी प्रदान करण्यावर लक्ष केंद्रित करतो.

पुरुष वंध्यत्व

सर्व वंध्यत्वाच्या प्रकरणांमध्ये पुरुष घटक वंध्यत्वाचा वाटा जवळजवळ 40%-50% आहे. शुक्राणूंचे कार्य कमी होणे अनुवांशिक, जीवनशैली, वैद्यकीय किंवा पर्यावरणीय घटकांचा परिणाम असू शकतो. सुदैवाने, पुरुष घटक वंध्यत्वाची बहुतेक कारणे सहजपणे निदान आणि उपचार करता येतात.

आम्ही पुरुष घटक वंध्यत्व किंवा लैंगिक बिघडलेले कार्य असलेल्या जोडप्यांसाठी शुक्राणू पुनर्प्राप्ती प्रक्रिया आणि उपचारांची विस्तृत श्रेणी ऑफर करतो.

देणगीदार सेवा

आम्ही आमच्या रूग्णांना एक व्यापक आणि सहाय्यक दाता कार्यक्रम ऑफर करतो ज्यांना त्यांच्या प्रजनन उपचारांमध्ये दात्याचे शुक्राणू किंवा दात्याची अंडी आवश्यक असतात. आम्ही विश्वासार्ह, सरकारी अधिकृत बँकांसोबत भागीदारी केली आहे ज्यामुळे दर्जेदार खात्रीशीर रक्तदात्याचे नमुने तुमच्याशी काळजीपूर्वक जुळतात जे रक्त प्रकार आणि शारीरिक वैशिष्ट्यांवर आधारित आहेत.

प्रजनन क्षमता

तुम्ही पालकत्वाला उशीर करण्याचा सक्रिय निर्णय घेतला असेल किंवा तुमच्या पुनरुत्पादक आरोग्यावर परिणाम करणारे वैद्यकीय उपचार घेणार असाल, आम्ही तुम्हाला भविष्यासाठी तुमची प्रजनन क्षमता टिकवून ठेवण्यासाठी पर्याय शोधण्यात मदत करू शकतो.

स्त्रीरोगविषयक प्रक्रिया

ब्लॉक केलेल्या फॅलोपियन नलिका, एंडोमेट्रिओसिस, फायब्रॉइड्स आणि टी-आकाराचे गर्भाशय यांसारख्या स्त्रियांमध्ये प्रजननक्षमतेवर परिणाम करणाऱ्या काही परिस्थिती शस्त्रक्रियेद्वारे उपचार करण्यायोग्य असू शकतात. या समस्यांचे निदान आणि उपचार करण्यासाठी आम्ही प्रगत लेप्रोस्कोपिक आणि हिस्टेरोस्कोपिक प्रक्रियांची श्रेणी ऑफर करतो.

जेनेटिक्स आणि डायग्नोस्टिक्स

पुरुष आणि महिला वंध्यत्वाच्या कारणांचे निदान करण्यासाठी मूलभूत आणि प्रगत प्रजनन तपासणीची संपूर्ण श्रेणी, वैयक्तिकृत उपचार योजनांसाठी मार्ग तयार करते.

आमचे ब्लॉग

सादर
पुढे जा क्लिक करून, तुम्ही आमच्याशी सहमत आहात नियम आणि अटी आणि Privacy Policy

तुम्ही आमच्यापर्यंत देखील पोहोचू शकता

तुम्हाला एक प्रश्न आहे का?

तळटीप बाण