• English
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ

डर्मवेड सिस्ट, प्रभावी, कारण, पॉलिसी, आणि ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍)

  • वर प्रकाशित 29 ऑगस्ट 2023
डर्मवेड सिस्ट, प्रभावी, कारण, पॉलिसी, आणि ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍)

সিস্ট শব্দটা শুনলেই বাড়িতে যান। কিন্তু সিস্টের প্রকৃতি না থাকা অযথা ভয়। কারণ নেই। সিস্ট হল তরল পদার্থ পূর্ণ থালি বিশেষ। हे ठीक आहे, सिस्टन टीउमर. কারণটা ভিতরের অংশ করেই থাকে যেটা উপবৃদ্ধি টিউমার। पण টিউমার মানই ক্যানসার नाही. অধিকাংশ सिस्ट विनाइन অন্য कॅनसार बिना। সিস্টের ভিতরে তরল রক্ত ​​হতে পারে, আবার সাধারণ বা সংক্রমিত জলও হতে পারে। बघता बघता बघता बघता बघता, চুল, মুসলিম, হাড় असतो. याचे नाव डार्मेड सिस्ट. স্থান অদ্ভূত দেখতে স্বস্তির কথা, সিস্ট সাধারণ ক্যানসারহীন এবং ক্ষতিকর নয়।

डर्मेड सिस्ट काय

ডার্মিয়ে সিস্ট হল ত্বকের ভিতরে বা ঠিক নির্দেশে চটচটে পদার্থ ভরা থলি, যার ধর্ম, চুল, ঘর্মগ্রি, মুসলিম হাড়ের টিস্যু পর্যন্ত থাকে। मातृ গর্ভে ভ্রূ ‍ ‍‍‍‍‍‍‍‍ दुसरा, ती जन्मगत. বড়বেলায় ম্যাচ নেই. फार तर कुठे ही सिस्ट होऊ शकते. মুখমণ্ডলে ভুুর কাছে, ঘাড়, পিঠের দিকে শিরদাঁড়ায় এবং ডিম্বাশের উপরিভাগে বা ভিতরে এই সিস্ট বেশি হয়। ক্ষতিকর না আপনার বিনীত পরামর্শ এই সিস্ট আপ থেকে না হয়, সেতুপোচার দ্বারা বাদনা দেন জবাবের। ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍

डार्मेड सिस्टের প্রকারভেদ

আপনি যে দলের অংশে ডার্ময়েড सिस्ट होऊ शकते. स्थितीनुसार, ডার্মিড সিস্টের প্রকার ভেদগুলি হল-

१) पेरिअर्बिटल डार्मेड सिस्ट- या प्रकारची सिस्ट आमची भुरदानी वा बांभुर बांकडे असते. জন্মের সময় ছোটবেলা দেখতে দেখতে আসে। যদিও এর জন্য শিশু দৃষ্টিশক্তি বা স্বাস্থ্য বিরূপ প্রভাব পড়ে না। ‍ ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍, ‍‍‍‍‍‍‍)

२) ओव्हरियन डर्म्वेड सिस्ट- এই সিস্ট ডিম্বাশয়ের উপরনিভাগে বা ভিতরে গজিয়েটস। যদিও ডিম্বাশয়ের কার্যকারিতার सोबत এর বিশেষ সম্পর্ক থাকে না. ছোটবেলায় সিস্ট পড়ে না. जुना काल श्रोणी (पेलविक) घडते वेळी पडते.

३) स्पाइनाल डार्मेड सिस्ट- মেরুদণ্ড বা শিরদাড়েও ডার্মিড সিস্ট হতে পারে। सामान्यपणे এটা বাড়ে না বা ভোগা না. এর ফলে ক্ষতিকর কম এবং অনেক সময়েই উপসর্গহীন। তবে, ফরেভের মেরুদণ্ডের না করার ওপর জোর দেওয়া উচিত।

এছাড়াও অন্য অংশে ডার্মেড সিস্ট তৈরি করতে পারে, যেগুলি বিরল বা খুব কম দেখা যায়। जसे, आॅफसायनिक भाग
एपिबुलबार डर्म्वेड सिस्ट, ब्रेनच्या आत इंट्राक्रनियाल डर्म्वेड सिस्ट, नाकेच्या आत नाजल सायनास डार्मेड सिस्ट, অক্টোটার হাড়ে अरबिटल डर्म्वेड सिस्ट.

कशामुळे डार्मेड सिस्ट होते

मातृ গর্ভে ভ্রূ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍‍‍‍‍‍‍‍‍‍‍ ঠিক কী কারণে এটা होत नाही. তবে, রিবিটালর্ময়েড সিস্ট যখন হয় তখন ত্বকের কবলেগুলি ডাইলিক ভাবে ডাইলিক ভাবে ড. ত্বকের সহোদরা এবং অন্যান্য উপাদানগুলি একটি থলিতে বন্দি হয়ে ত্বকের উপর ভাগ করে সিস্টের উত্তর চাই। চামড়ার সম্পর্কগুলো দিয়ে ভিতরের অঙ্গও सिस्ट बनू शकते. ओव्हरिअन डार्मेड सिस्ट हे घडते. আবার ভ্রূণের বিকাশের সময় নিউরাল টিউবের সম্পূর্ণ অংশ সম্পূর্ণরূপে বন্ধ না হলে সেখানে ডার্ময়েড সিস্ট হয়। এটিই পরে শিশুর মেরুদণ্ডে হয় এবং তখন সেখানে স্পাইনাল ডার্মেড সিস্ট দেখা যায়.

डार्मेड सिस्टर ल्मण

ডার্ময়েড সিস্ট জন্মগত অন্য জন্মের সময় তা উপস্থিত থাকে। पण नेहमी जन्माच्या वेळी सिस्टी नॉट येऊ शकते. বিশেষ করে ত্বকে না হওয়া সিস্টি যদি ভিতরের অঙ্গপ্রত্যঙ্গে হয়। সেক্ষেত্রে ‍‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌।

  • পেরিঅরবিটাল ডার্ময়েড সিস্টের লক্ষ্মণ- ত্বকের ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‌‌‌‌‌ खूप वेळ खूप लहान सिस्ट नाही. ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍) এমনিতে ‍সি‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍
  • ओव्हरियान डर्म्वेड सिस्टर ल्मण- स्वरात खूप जास्त ना अनेक हा सिस्ट ‍ ‍ ‍ তবে স্বাচ্ছন্দ্যে বাড়তে থাকলে তলপেটে ব্যাথা ও ফোলাভাব অনুভূত হয়। অনেক সময় এ থেকে মাথা ব্যাথা, বমি ভাব বা কোষ্ঠকাঠিন্য হতে পারে. लिंगसंसर्गाच्या वेळी ব্যাথাও होऊ शकतो
  • স্পাইনাল ডার্ময়েড সিস্টের লক্ষ্মণ- স্পাইনাল কর্ড বা নাভের উপরে চাপ দিচ্ছে, দেখা পর্যন্ত সিস্টের উপস্থিতি জানা যাচ্ছে না। ‍‍‍‍‍‍‍‍‍‍‍ ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ਤਾভাবে‍‍‍‍‍‍ভাবে যেমন, হাত পায়ে সুযোগ, ব্যাথা, অভিযোগ এবং সমস্যা, মূত্র বিদায় অসংযম।

डार्मेड सिस्ट निर्णाय

মুখ, ঘাড় বা বুকের অংশে ত্বকের উপর ভাগাভাগি সিস্ট থাকলে তা থেকে দেখতে পাওয়া যায়। ‍‍‌‌‌‌‌ এখনও সংবেদনশীল এলাকায় সিস্টি থাকলে সিটি স্ক্যান বা এমআরআই করার পর ত্রিক ছবি নিশ্চিত হননি সত্যেরা। বিশেষ করে স্পাইনাল ডার্মিড সিস্ট অপসার আগে এই পরীক্ষা। ডিম্বাশয়ের সিস্টেরसाठी पेलविक अल्ट्रासाऊंडের मदत घेणे. আর ট্রান্সভ্যাজাইনাল আলট্রাসাউন্ডও করা হয় অনেক সময়। কোনও কারণে আলট্রাসাউন্ডে ঠিক মতো তথ্য না মিললে এমআরআই হয়।।। जरा कमी बाबतीतই এর সাহায্য घ्यायला हवी.

डार्मेड सिस्टের उपचार

সিস্ট যেখানেইপোনা কেন এটির হাত থেকে মুক্তির সুবিধা হল অস্ত্র চার. ‍‌‌‌‌ जसे, सीस्टॉप शोषण समनौर चकचकीत, बालटी अप शस्त्रागार झक्कीला वापरणे इत्यादि. অস্ত্রোপচার করার সিদ্ধান্ত নেওয়ার আগে কী কী কখন শেষ হবে বা কোন বন্ধীয় বন্ধীকরণ করতে হবে। ভুুর ধাঁধা পেরিওরবিটাল ডার্মিড সিস্ট অপসারণ করা হয়। আধ ঘণ্টার বেশি সময় খেলা না। কেবল খুঁজে পাওয়া ডিম্বাশয়ের सिस्ट অস্ত্রোপচার। ओव्हरियन सिस्टेक्टोमी पद्धत डिंबाशाय से फक्त सिस्ट বাদ দেওয়া जाते. বাসস্থান প্রজনন ক্ষমতার প্রভাব পড়ে না. तथापि, सिस्ट खूप मोठा असल्यास किंवा कसे मार्गाने जागा असेल तर ডিম্বাশয়-सहन বাদ দিতে হয় (उफोरेक्टोमी)। ল্যাপারোস্কোপি বা ল্যাপারোটোমি প্রযুক্তিতে এই অস্ত্রোপচার করা হয়। মেরুদণ্ডে ডার্ময়েড সিস্ট অপসারণের জন্য মাইক্রোসার্জারি করা হয়। এই অস্ত্রোপচারের পর এক দিন দেখতে পাওয়া যায়। खूप वेळ पूर्ण सिस्ट বাদ দেওয়া যায়. নার্ভ ক্ষতি এড়াতে যতটা সম্ভব সতর্কতার সাথে কিছু অংশ বাদ দেওয়া হয় এবং পরে মনিটরিং করা হয় সিস্ট কী আছে। मोमुटी पद्धतीने, দুই সপ্তাহ থেকে তিন সপ্তাহ এই ধরনের অস্ত্রোপচার থেকে সেরে যেতে.

মোটের কথা বলা হয়, ডার্ময়েড সি ক্ষতিকর না দেখুন ফলাফলের বিপদের বিপদে তাপ অস্ত্রোপচার করে বাদ দেওয়া ভাল। নয়তো পরে সিস্ট পেকে গিয়ে আশপাশে সংক্রমণ শরাতে পারে বা আরও বড় বিপদ ডেকে আনতে পারে।

জ্ঞান জিজ্ঞাসিত প্রশ্নমালা

१) ডিম্বাশয়ে ডার্মিড सिस्ट केल्यास काय नुकसान होऊ शकते?

ডিম্বাশয়ে ডার্ময়েড सिस्ट आमचा नुकसान करणार नाही. जरा वेळेवर एक स्वाक्षरी वाडत असते असे म्हणतात, खूप काही मागता येऊ शकते. ডিম্বাশয়ের অবস্থানের পরিবর্তন হতে পারে এর জেরে. অনেক সময় এর জন্য ডিম্বাশয়ে প্যাঁচ (টর্সন) যেমন যায়। তখন রক্তাকারে বিঘ্ন হয়। সন্তানধারণে অক্ষমতা সমস্যা হতে পারে. কখনও ডার্মিড सिस्टी पेके फेटे जाते डिंबाश के अंदर। অনেক সিস্টের আভ্যন্তরীণ বিষয়গুলি প্রকৃতির নিয়মে শারীরিক শোষণ করে। पण खूप वेळेला पेके जोडून सिस्टपासून आत लढायला जाता येते. तेव्हा उपचार आवश्यक आहे. असे मध्ये आणि डर्म्वेड सिस्ट पासून कॅनसार ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ ‍‍‍‍‍‍ ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ ‍ তবে, ৪৫-এর বেশি বয়স হলে বা সিস্ট খুব দ্রুত বাড়তে থাকলে ঝুঁকি ক্যানসারের।।

२) डार्मेड सिस्टच्या आतील दृष्ट, চুল आदी असतात?

ডার্ময়েড সিস্টের জন্ম 'জার্ম সেল' (যা পরে প্রজননকোষে পরিণত হয়) থেকে. জার্ম সেলের তিনটে লেয়ার বা ভ্রূণ বিকাশের সময় একজন নেতাকে পরিষ্ফূ হয়- ১) এক্টোডার্ম (টক, চুল ঘর্মগ্রি ও দাঁত হয়), ২) মেসোডার্ম (পেশী ও দলটিস্যু করে), ৩) এন্ডোডার্ম (ভুদ্রান্ত, বৃহন্ত্র-) সব ভিতরের অঙ্গপ্রত্যঙ্গ তৈরি করে)। এই লেয়ারগুলিকে সংযোজিত ভাবে না এলোমেলো ভাবে বাড়তে পারলে টিস্যুর যুক্ত হয়ে ডার্ময়েড সিস্ট করে। ডার্ময়েড সিস্টের মধ্যে ত্বক, চুল, মৃত্যু, নার্ভ এমনকী ব্রেনের টিস্যুও উপস্থিত থাকে এই কারণে. সিস্টে উপস্থিত ঘর্মগ্রি থেকে তৈলাক্ত তরল পদার্থ নিঃসৃত হয়। पालखी म्हणतात सीबाम. এর ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍।

३) ডিম্বাশয়ে ডার্ময়েড সিস্ট বাদ দেওয়া काय?

ना, सिस्ट থাই যে অস্ত্রোপচার করে বাদ দিতে হবে এমনটা नाही. যদি স্বপক্ষে ব্যাটারে ম্যাথ হয় (৫ সেমির বেশিসারধ) বা শরীরে অস্বস্তি, ডিম্বাশয়ে প্যাঁচ বা টর্সন দেখায় সিস্টটি গন্ট হয়, তাহলে অস্ত্রোপচার প্রয়োজন।

संबंधित पोस्ट

यांनी लिहिलेले:
स्वाती मिश्रा यांनी डॉ

स्वाती मिश्रा यांनी डॉ

सल्लागार
डॉ. स्वाती मिश्रा या आंतरराष्ट्रीय स्तरावर प्रशिक्षित प्रसूती-स्त्रीरोगतज्ञ आणि प्रजनन औषध तज्ञ आहेत, भारत आणि यूएसए या दोन्ही देशांतील तिच्या वैविध्यपूर्ण अनुभवाने त्यांना IVF क्षेत्रात एक आदरणीय व्यक्ती म्हणून स्थान दिले आहे. IVF, IUI, पुनरुत्पादक औषध आणि आवर्ती IVF आणि IUI अयशस्वी यांचा समावेश असलेल्या लॅपरोस्कोपिक, हिस्टेरोस्कोपिक आणि सर्जिकल प्रजनन प्रक्रियेच्या सर्व प्रकारांमध्ये तज्ञ.
18 वर्षांहून अधिक अनुभव
कोलकाता, पश्चिम बंगाल

आमच्या सेवा

प्रजनन उपचार

जननक्षमतेच्या समस्या या दोन्ही भावनिक आणि वैद्यकीयदृष्ट्या आव्हानात्मक असतात. बिर्ला फर्टिलिटी आणि IVF मध्ये, आम्ही पालक बनण्याच्या तुमच्या प्रवासाच्या प्रत्येक टप्प्यावर तुम्हाला सहाय्यक, वैयक्तिक काळजी प्रदान करण्यावर लक्ष केंद्रित करतो.

पुरुष वंध्यत्व

सर्व वंध्यत्वाच्या प्रकरणांमध्ये पुरुष घटक वंध्यत्वाचा वाटा जवळजवळ 40%-50% आहे. शुक्राणूंचे कार्य कमी होणे अनुवांशिक, जीवनशैली, वैद्यकीय किंवा पर्यावरणीय घटकांचा परिणाम असू शकतो. सुदैवाने, पुरुष घटक वंध्यत्वाची बहुतेक कारणे सहजपणे निदान आणि उपचार करता येतात.

आम्ही पुरुष घटक वंध्यत्व किंवा लैंगिक बिघडलेले कार्य असलेल्या जोडप्यांसाठी शुक्राणू पुनर्प्राप्ती प्रक्रिया आणि उपचारांची विस्तृत श्रेणी ऑफर करतो.

देणगीदार सेवा

आम्ही आमच्या रूग्णांना एक व्यापक आणि सहाय्यक दाता कार्यक्रम ऑफर करतो ज्यांना त्यांच्या प्रजनन उपचारांमध्ये दात्याचे शुक्राणू किंवा दात्याची अंडी आवश्यक असतात. आम्ही विश्वासार्ह, सरकारी अधिकृत बँकांसोबत भागीदारी केली आहे ज्यामुळे दर्जेदार खात्रीशीर रक्तदात्याचे नमुने तुमच्याशी काळजीपूर्वक जुळतात जे रक्त प्रकार आणि शारीरिक वैशिष्ट्यांवर आधारित आहेत.

प्रजनन क्षमता

तुम्ही पालकत्वाला उशीर करण्याचा सक्रिय निर्णय घेतला असेल किंवा तुमच्या पुनरुत्पादक आरोग्यावर परिणाम करणारे वैद्यकीय उपचार घेणार असाल, आम्ही तुम्हाला भविष्यासाठी तुमची प्रजनन क्षमता टिकवून ठेवण्यासाठी पर्याय शोधण्यात मदत करू शकतो.

स्त्रीरोगविषयक प्रक्रिया

ब्लॉक केलेल्या फॅलोपियन नलिका, एंडोमेट्रिओसिस, फायब्रॉइड्स आणि टी-आकाराचे गर्भाशय यांसारख्या स्त्रियांमध्ये प्रजननक्षमतेवर परिणाम करणाऱ्या काही परिस्थिती शस्त्रक्रियेद्वारे उपचार करण्यायोग्य असू शकतात. या समस्यांचे निदान आणि उपचार करण्यासाठी आम्ही प्रगत लेप्रोस्कोपिक आणि हिस्टेरोस्कोपिक प्रक्रियांची श्रेणी ऑफर करतो.

जेनेटिक्स आणि डायग्नोस्टिक्स

पुरुष आणि महिला वंध्यत्वाच्या कारणांचे निदान करण्यासाठी मूलभूत आणि प्रगत प्रजनन तपासणीची संपूर्ण श्रेणी, वैयक्तिकृत उपचार योजनांसाठी मार्ग तयार करते.

आमचे ब्लॉग

सादर
पुढे जा क्लिक करून, तुम्ही आमच्याशी सहमत आहात नियम आणि अटी आणि Privacy Policy

तुम्ही आमच्यापर्यंत देखील पोहोचू शकता

तुम्हाला एक प्रश्न आहे का?

तळटीप बाण