• English
બિરલા પ્રજનનક્ષમતા અને IVF
બિરલા પ્રજનનક્ષમતા અને IVF

জরায়ুর সমস্যা દૂર হিস্টেরোস্কোপি-তে 

  • પર પ્રકાશિત માર્ચ ૨૦, ૨૦૨૧
জরায়ুর সমস্যা દૂર হিস্টেরোস্কোপি-তে

হিস্টেরো কথার অর্থ হল জরায়ু. અને સ્કોપમાં જોવા. হিস্টেরোস্কোপি-র অর্থ জরায়ুর અંદર দেখা. જે যন্ত্রের সাহায্যে এটি করা হয় તેનું નામ হিস্টেরোস্কোপ. এটা পাতলা টিউবেরের মতো দেখতে একটা যন্ত্র যার কারিগর ও আলো লাগানো আছে. যন্ত্রটি জরায়ুমুখের ভিতর দিয়ে জরায়ুতে જો দেখা હોય તો અંદર કોઈ સમસ્યા છે কি না. આ যন্ত্রের সাথে অপারেটিভ ইউনিটও যা ફાઈব্রয়েড, পলিপ বা સિસ્ટ অপসারের মতো ছোটখাটো অস্ত্রোপচার, বায়োপ্সિર માટે ટિস্যু সংগ্রহের মতো কাজ সেরে ফেলা যায়। 

 

কেন হিস্টেরোস্কোপি করা হয়?

হিস্টেরোস্কোপির দু'টো কাজ আছে—একটা হল রোগ নির্ণয় (ডাগোনিস্টিক) আর একটা হল অস্ত্রোপচার (অপারেটিভ)। যোনি থেকে অস্বাভাবিক রক্তপাত, অনিয়মিত ঋতুস্রাব, তলপেট ব্যাথার মতো সমস্যাগুলো যদি দেখতে না পেতে হয় জরায় ভিতরের প্লালিপ, সিস্ট বা কিব্রেড দেখতে জরায় ভিতরের প্রোলিপ અને તેના સ્થાન. অতিরিক্ত সন্তানধারণে অক্ষমতার কারণ জানার বা মহিলার যদি বারবার গর্ভপাত হয়, তাহলে তা কেন জরুরী জন্য অভয়ন্তর অবস্থার প্রয়োজন হয়.

 

জরায়ুতে জন্মগত খুঁত તરીકે ફાઈબ્રાસ બેન્ડ (সেপটামস) থাকলে তা জরায়ু গহ্বরকে দু'ভাগে ভাগ করে. এর ফলে ગર્ભધારણ અક્ષમતા, জন্মের মতো સમસ્યા થાય છે. হিস্টেরোস্কোপি করে এই ঘটনার কথা জানা যায়. পরিবর্তনের পর অনেক সময় হলে ফাইব্রોડ, সেটামস, পলিপ বা সিস্ট ক্লিপ সময়ই অপসারিত মনের মনের প্রয়োজন, মুসলিম হিস্টেরোস্কোপির অপারেটিভ। এই ভাবে পলিপ বাদকে বলে হিস্টেরোস্কোপি পলিপেক্টোমি আর ফাইব্রয়েড বাদকে বলে হিস্টেরোস্কোপি মায়োমেক্টোমি.

অনেক সময় সিরিয়ার সার্জারি বা রেডিয়েশন বা রেডিয়েশনের জন্য বা সংক্রমণ থেরাপির কারণে স্কার টিস্যু জমে জরায়ু ছোট হয়ে আসে। પોલીસ গুরু হিস্টেরোস্কোপি করে টিস্যু অপসারণ করা সম্ভব. 

 

হিস্টেরোস্কোপির সাহায্যে জরায়ুতে করানো জন্মনিরোধক যন্ত্র (আইইউডি) শনাক্তকরণ ও অপসারণ করা যায়. জরায়ুতে বায়্সির জন্যও হিস্টেরোস্কোপি করা হয়। দু'টি মাসিক ঋতুস্রাবের মাধথে যদি রক্তপাত হয় বা ঋতুস্রাব যদি দীর্ঘ দিন ধরে ধরে (অ্যাবনর ইউটেরাইন ব্লিডিং) সেক্ষেত্রে হিস্টেরোস্কোপি পদ্ধতিতে ইউটেইনরা লাইনিংকে বিষ্ট করে (এন্ডোমেট্রিয়াল অ্যাবলেশন) દૂર করা হয়.    

 

হিস্টেরোস্কোপি করার সময়

ঋতুরাব শেষ পর্বের পর প্রথম সপ্তাহের মধ্যে হিস্টেরোস্কোক করা হয় জরায়ুর ঠিক মত অবস্থার জন্য। મેનনোপজ আমি অনেক সময় જેવો 

 

હિસ્ટেরোস্কোপি করার પહેલા પરીક્ષા

হিস্টেরোস্কোপি করার আগে বর্ণ শ্রোণীদেশ পরীক্ষা করে দেখুন. সাধারণ রক্ত ​​পরীক্ষাগুলি করতেও অসুস্থ আছে কি না জানার জন্য পরীক্ষা করা হয়. কারণ পেলভিক ইনফরমেন্স থাকলে হিস্টেরোস্কোপি করা যায় না. গর্ভাবস্থায়ও হিস্টেরোস্কোপি করা যায় না. তাই গর্ভাবস্থার পরীক্ষা করা হয়. 

 

হিস্টেরোস্কোপির কোয়া

সাধারণ পরীক্ষাগুলি নেওয়া নেওয়ার পর হিস্টেরোস্কোপি কবে হবে সেই দিনটি স্থির করবেন। কয়েক দিন আগে থেকে অ্যাটাসপিরিন এবং ফারিনের মতো রক্ত ​​পাতলা করার বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা বন্ধ রাখতে হবে. সার্ভিক্স বা জরায়ু মুখ খোলার জন্য প্রমাণ দিতে দিতে যেটিস্টেরোস্কোপ ঢোকনো সহজ করে তোলে. સામાન્ય રીતે হিস্টেরোস্কোপের ৪-૧૨ ঘণ্টা પહેલા অস্ত্রোপচারের শেষ দিন মধ্যরাতের পর রোগীকে কিছুক্ষণ বা পান করার নির্দেশ দেওয়া হয়.

 

હિસ્ટেরোস্কোপি પદ્ધતિ

ત્રણ રીતે અનાસ્તેશિયા કરવામાં આવે છે. স্থানীয় বা লোকাল অ্যানাস্থেশিয়ার ক্ষেত্রে অস্ত্রোপচারের জায়গাটি কেবলমাত্র অসাড় করা হয় কম জিન્સ માટે. রিজিওনাল বা আঞ্চলিকনাস্থেশিয়ার ক্ষেত্রে જોવામાં વધુ ભાગ રજૂ કરવામાં આવે છે અને એક এটা বেশি সময় ধরে હોય છે. আর সাধারণ অ্যানাস্থেশিয়ার ক্ষেত্রে রোগী সংহীন হয়ে শুয়ে থাকেন বা ঘুমিয়ে পড়ে থাকেন। অনেক জ্ঞান ফিরতে বেশ খানিকটা সময়।

একটি যন্ত্রের সাহায্যে জরায়ুমুখকে চওড়া করেন। তারপর আবার দিয়ে পাতলা নকল હિસ્ટেরো ডাইস্কোপের সাহায্যেবনই અક્સાઈડ એક વિશિષ્ટ એક તરલ સામગ્રી (સ্যাલાઈন સલ્યુશન XNUMX ટકા) અંદર ભાગ ' સારসে' রক্ত ​​ও মিউকাস કાર્ટૂન દર્શક ચિત્રો જોવા માટે.

হিস্টোস্কোপ-এর আলো আর ক্যামেরার সাহায্যে ছবি মনিটরে বিষয়বস্তুর ভিতরের কথা।


যদি অস্ত্রোপচার করা হয়, તો তার অনুসারী যন্ত্র থাকে হিস্টেরোস্কোপ টিউবে. 

હિસ્ટেরો સ્કોપીરને કેવી રીતે કરવું તે તેના પર પ્રક્રિયાને સમાપ્ત કરવા માટે કેટલા સમય માટે છે. જો કે, মোটামুটি ১০ থেকে ৩০ মিনিট, ক্ষেত্রবিশেষে ১ ঘন্টা সময়।

 

হিস্টেরোস্কোর পর

লোকাল অ্যানস্টেশিয়া করা হলে এক থেকে দুই ঘণ্টার মধ্যেই ક્લિનિક থেকে ছেড়ে দেওয়া হয. અધિકારી অ্যানাস্থেশিয়ার ক্ষেত্রে কয়েক ঘট্টা পরবর্তী রূপে জ্ঞানার্জন করলেও হয়. অ্যানাস্থেশিয়ার প্রভাবে শরীরে দৃশ্যে বিরূপ প্রতিক্রিয়া બનવું જોઈએ, એક রাতও হতে পারে। হিস্টেরোস্কোপি দিয়ে সার্জারি করা হলে দু'তিন দিন বাড়িতে বিশ্রামে থাকার পরামর্শ দেন। আর এমন অবস্থার কাজ হলে পরদিন স্বাভাবিকভাবে দেখতে পায়। শুধু સેક્સসংসর্গ એક থেকে দু'সপ্তাহ বন্ধ রাখতে કહેવામાં આવે છે, ચેપের ঝুঁকি এড়াতে.

 

હિસ્ટেরોસ્કોપીર જોખમ 

સામાન્ય રીતે হিস্টেরোস্কোপি যন্ত্রণাদায়ক নয় এবং পাঠ। હજુ પણ અમુક જપ્ત થઈ શકે છે. જેમ, হিস্টেরোস্কোপ বা আনুষঙ্গিক অস্ত্রচারের যন্ত্রগুলি জরায়ুরে দেওয়া ঘষার মতো ক্ষতি হতে পারে। গভীর রক্তপাত ও ব্যথা হতে পারে. સામાન્ય રોગોના પ્રશ્નો હોય છે. অ্যানাস্থেশিয়ার প্রতিক্রিয়া হতে পারে আবার জরায়ুর ভিতরে পরিষ্কার করার জন্য যে સામગ્રી দেওয়া হয়, তা বিরূপ প্রতিক্রিয়া হতে পারে। কিন্তু যদি মনে হয় এবং রক্তপাত বা দাগ হলে চিন্তার কিছু নেই. কয়েকদিনের মধ্যে সেরে যাবে. কিন্ত রক্তপাত যদি বেশি হয় বা ব্যথা শ বাড়ে, পুনি আসে তাহলে ও পরে অবশ্য কাঁধের সাথে যোগাযোগ করতে হবে। તે જોવા માટે આગળ જુઓ. সমীক্ষায় બ્રીટી, XNUMX ટકા હિસ્ટেরোস্কোর দেখা XNUMX% বা কমের. 

 

હિસ્ટોરોસ્કોપી અને આઇવીએફ

প্রাকৃতিক বা জৈব উপায়ে যে সব দম্পতির সন্তান হচ্ছে না তাদের জন্য চিকিৎসা বিজ্ঞানে উপযোগী গর্ভাধান বা অ্যাসিস্টেড কনসেপশন পদ্ধতির বিকল্প বন্দোবস্ত রয়েছে। જેમની વચ્ચે સૌથી વધુ સફળ અને સફળ છે આઈવીએફ. આઇવીએફ-ની સંપૂર્ણ વાત છે, ઇન-વીટફર્ટિલેશન વિટ્રો વાતર અર્થનો ઉપયોગ. જે પદ્ધતિમાં ઉપયોગ કરવામાં આવે છે તે કૃત્રિમ પરિવર્તનમાં જીવવામાં આવે છે, તેને વિટ્રો ફર્ટિલેશન. প্রজননক্ষম বর্ধক કર્તા আর ટેકનોલોજીর મેલবন্ধনে বেশ বৈজ্ঞানিক ধাপে শেষ થાય আইভিএফ. ওষুদের সাহায্যে ভিতরের শিল্পকষ্ট ডিম্বাণু তৈরি করা হয়. সেই ডিম সংগ্রহ করে ল্যাবরেটরিতে পাকষ্ট শুক্রাণুর સાથે মিলনসা করে এক বা তথ্য ভ্রূধন করা হয়। ক্যাথিটারের সাহায্যে ভ্রূণ আমার জরায়ুতে প্রতিস্থাপিত হয়. প্রাথমিক এতগুলো ধাপ ল্যাবরেটরিতে শেষ করার পরেও অনেক সময়ই এই ভ্রূণ প্রতিস্থাপিত হতে পারে না ঠিকভাবে এবং গর্ভপাত হতে পারে. এই ধরনের গর্ভপাতের কারণ যদি তিন বার হয় তখন તેને રિকারেন্ট ইনপ্লান্টেশন শিওর કહે છે. দু'টো কারণে এই সমস্যা হতে পারে, একটি ভ্রূণ উত্তেজনা কুল માટે, মাইক্রোসফটও যেটা ল্যাবরেটরিতে মাইক্রোস্কোপের তিলায় পরীক্ষা করা যায়. আর একটি হল জরায়ুর সমস্যা. এই সংগৃহীত আসে হিস্টেরোস্কোপি. જરાયુર અંદર પલિપ, ફાઈબ્રેડ, સેપ્ટમ, લાઈટિંગ વગેરે সেক্ষেত্রে হিস্টোরোস্কোপির সাহায্যে সমস্যাটি নির্ণয় করে অস্ত্রোপচারের মাধ্যমে সেই দূরও করা যায়. অনেক সময় আইএফএফ শুরু করার জন্য জুর স্বাস্থ্য পরীক্ষা করার জন্য হিস্টেরোস্কোপি করে মনের ভিতর। তবে একবার হিস্টেরোস্কোপি করা হলে কম করে তিন ব্যবধান (বড় অস্ত্রোপচার হলে XNUMX মাস) আইভিએફ પ્રક્રિયા શરૂ કરવી.  

 

স্বীকৃতি জিজ্ঞাসিত প্রশ্নমালা

 

XNUMX) হিস্টোস্কোপি আর ল্যাপারোস্কোপির ভিন্ন কী?

 

ল্যাপারোস্কোপির সাহায্যে আমরা পেটের তলদেশের (লভিক) জরায়ু, ডিম্বাশ, ફેলোপিয়ান না ইহুদি থেকে দেখতে পাই. আমার গঠন ও অবস্থান জানা যায়. সেখানে হিস্টেরোস্কোপিতে জরায়ুগহ্বরের ভিতরের ছবি જોવા મળે છે. হিস্টেরোস্কোপিতে শরীরে আমি ছিদ্র বা কাঁটাছেড়া করা না, টিউবিশিষ্ট যন্ত্রটি যোনি দিয়ে ভিতরে ঢোকানো হয়। ল্যাপারোস্কোপিতে পেটের তলদেশে ছোট এক বা শব্দ আমি পরীক্ষা করে ও অস্ত্রোপচার করা হয়।  

 

২) হিস্টেরোপি কী যন্ত্রদায়ক?

পদ্ধতিটি এমনিতে যন্ত্রণাদায়ক নয়. এখনো એક ধাকল যায়. ઍનાશિશયાર જિલ્લો શોધો URL માંથી બની શકે છે. તેથી દબાણ આપે છે. હકીકત হিস্টেরোপি-র সাহায্যে কি করা হয়েছে, কতক্ষণ ধরে প্রক্রিয়াটি হয়েছে তার উপর এটি আপনাকে করবে. আর এক জন রোগীর শরীরে একরকম প্রতিক্রিয়া થાય છે.

 

૩) হিস্টেরোস্কোপি কী ঋতুস্রাব বন্ধ করে?

উল্টো, ঋতুস্রাবের সমস্যা দূর করা যায় হিস্টেরোপিতে। যে কারণে সমস্যা, পলিপ, ফাইব্রয়েড, વગેરે অপসারণ করতে পেরে ঋতুরাব পড়ে আর কষ্ট হবে, সেই সমস্যার সমাধান হবে। তবে, একবার হিরোস্কোর পর মাসটা দ্বিতীয় রক্তপাত, দাগ দেখা যায় এবং এই প্রথম ঋতুরাব অনিয়্য হতে পারে.

સંબંધિત પોસ્ટ્સ

દ્વારા લખાયેલી:

અમારી સેવાઓ

પ્રજનન સારવાર

પ્રજનનક્ષમતા સાથેની સમસ્યાઓ ભાવનાત્મક અને તબીબી રીતે પડકારરૂપ છે. બિરલા પ્રજનનક્ષમતા અને IVF ખાતે, અમે માતાપિતા બનવા તરફની તમારી મુસાફરીના દરેક પગલા પર તમને સહાયક, વ્યક્તિગત સંભાળ પૂરી પાડવા પર ધ્યાન કેન્દ્રિત કરીએ છીએ.

પુરૂષ વંધ્યત્વ

તમામ વંધ્યત્વના કેસોમાં પુરૂષ પરિબળ વંધ્યત્વ લગભગ 40%-50% માટે જવાબદાર છે. શુક્રાણુના કાર્યમાં ઘટાડો આનુવંશિક, જીવનશૈલી, તબીબી અથવા પર્યાવરણીય પરિબળોનું પરિણામ હોઈ શકે છે. સદનસીબે, પુરૂષ પરિબળ વંધ્યત્વના મોટાભાગના કારણો સરળતાથી નિદાન અને સારવાર કરી શકાય છે.

અમે પુરૂષ પરિબળ વંધ્યત્વ અથવા જાતીય તકલીફ ધરાવતા યુગલો માટે શુક્રાણુ પુનઃપ્રાપ્તિ પ્રક્રિયાઓ અને સારવારોની વ્યાપક શ્રેણી ઓફર કરીએ છીએ.

દાતા સેવાઓ

અમે અમારા દર્દીઓ માટે એક વ્યાપક અને સહાયક દાતા કાર્યક્રમ ઓફર કરીએ છીએ જેમને તેમની પ્રજનન સારવારમાં દાતાના શુક્રાણુ અથવા દાતાના ઇંડાની જરૂર હોય છે. અમે વિશ્વસનીય, સરકારી અધિકૃત બેંકો સાથે ભાગીદારી કરી છે જેથી ગુણવત્તાયુક્ત ખાતરીપૂર્વક દાતાના નમૂનાઓ પ્રાપ્ત થાય જે રક્ત પ્રકાર અને શારીરિક લાક્ષણિકતાઓના આધારે તમારી સાથે કાળજીપૂર્વક મેળ ખાય છે.

પ્રજનન સંરક્ષણ

ભલે તમે પિતૃત્વમાં વિલંબ કરવાનો સક્રિય નિર્ણય લીધો હોય અથવા તમારા પ્રજનન સ્વાસ્થ્યને અસર કરી શકે તેવી તબીબી સારવાર કરાવવા જઈ રહ્યાં હોવ, અમે તમને ભવિષ્ય માટે તમારી પ્રજનન ક્ષમતાને જાળવવાના વિકલ્પો શોધવામાં મદદ કરી શકીએ છીએ.

સ્ત્રીરોગવિજ્ઞાન પ્રક્રિયાઓ

કેટલીક પરિસ્થિતિઓ જે સ્ત્રીઓમાં પ્રજનનક્ષમતાને અસર કરે છે જેમ કે અવરોધિત ફેલોપિયન ટ્યુબ, એન્ડોમેટ્રિઓસિસ, ફાઈબ્રોઈડ્સ અને ટી-આકારના ગર્ભાશયની શસ્ત્રક્રિયા દ્વારા સારવાર કરી શકાય છે. અમે આ સમસ્યાઓના નિદાન અને સારવાર માટે અદ્યતન લેપ્રોસ્કોપિક અને હિસ્ટરોસ્કોપિક પ્રક્રિયાઓની શ્રેણી ઓફર કરીએ છીએ.

જિનેટિક્સ અને ડાયગ્નોસ્ટિક્સ

પુરૂષ અને સ્ત્રી વંધ્યત્વના કારણોનું નિદાન કરવા માટે મૂળભૂત અને અદ્યતન પ્રજનન તપાસની સંપૂર્ણ શ્રેણી, વ્યક્તિગત સારવાર યોજનાઓ માટે માર્ગ બનાવે છે.

અમારા બ્લોગ્સ

વધુ જાણો

અમારા નિષ્ણાતો સાથે વાત કરો અને પિતૃત્વ તરફ તમારા પ્રથમ પગલાં લો. એપોઇન્ટમેન્ટ બુક કરવા અથવા પૂછપરછ કરવા માટે, કૃપા કરીને તમારી વિગતો મૂકો અને અમે તમારો સંપર્ક કરીશું.


સબમિટ
આગળ વધો ક્લિક કરીને, તમે અમારી સાથે સંમત થાઓ છો નિયમો અને શરત અને ગોપનીયતા નીતિ

પર પણ તમે અમારો સંપર્ક કરી શકો છો

શું તમારી પાસે કોઈ પ્રશ્ન છે?

ફૂટર એરો