• English
બિરલા પ્રજનનક્ષમતા અને IVF
બિરલા પ્રજનનક્ષમતા અને IVF

ওভারি বা ডিম্বাশয় সম্পর্কে অসংখ্য অজানা માહિતી জানুন: ফার্টিলিটির ক্ষেত্রে এর ভূমিকা কতটা গুরুত্বপূর্ণ তার কারণ অব হোন

  • પર પ્રકાશિત માર્ચ ૨૦, ૨૦૨૧
ওভারি বা ডিম্বাশয় সম্পর্কে অসংখ্য অজানা માહિતી জানুন: ফার্টিলিটির ক্ষেত্রে এর ভূমিকা কতটা গুরুত্বপূর্ণ তার কারণ অব হোন

ભૂમિકા

আমার প্রজনন তন্ত্রের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হিসাবে ডিম্বাশয়ের কার্যাবলী এবং অন্যান্য પત્રের কথা সামনে જોવા বিস্মিত হতে পারে। সামগ্রিকভাবে দেখতে, પ્રજનન শাসনে বেশ સંગઠિત প্রতিষ্ঠান એકত্রে-অপরের સાથે কাজ করে একটি আপিল সিস্টেম গঠন. এই গঠনতন্ত্রের মধ্যে একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হল ডিম্বাশয়. પરંતુ, ડીম্বাশয় বলতে ખરેખર કોઈ অঙ্গকে શું? এই ব্লগে ডিম্বাশয়ের কার্যকলাপ ও তাৎপর্য সংক্রান্ত વિવિધ এক্সপ্লোর করে দেখবে এবং তার সাথে সামগ্রিক সুস্বাস্থ্যের বজায় রাখা বিভিন্ন উপায়ে দেখতে হবে।

સ્ત્રીઓ વિષયો વિશે વાকিবহাল

দের জেরায়ুর দুই দিকে পেলভিস বিভাগের ছোট ঘোষণা, বাদামের মতো আকৃতি-বিশিষ্ট অঙ্গই হল ওভারি বা ডিম্বাশয়. এই প্রজনন চক্র স্পন্দন ডিম (ওভা) ও ইস্ট্রোজেন ও প্রোজেস্টেরের মতো হরমোন সমন্বিত ও তার ক্ষরণ করে ডিম্বাশয় গড়ে তোলা ক্ষেত্রে বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে.

ડીમ્બાશવેર મુખ્ય મુખ્ય કાર્યો છે:

  1. ખાંડ:ডিম্বাশয়ে অসংখ্য ফলিকল હોય છે. এগুলি છે অপূর্ণ ডিমের માટે એક પ્રકારનું আবাস কিছুকের মতো. ঋতুচক্রের সময় ফলিকল ঘোষণা বৃদ্ধি প্রাপ্ত হয় এবং তার থেকে একটি পূর্ণ সাইজ ডিম নির্গত হয়। આ પ્રક્રિયા 'ઓવિઉલેશન' કહેવામાં આવે છે.
  2. હરમોન બટન: ওভারি ইস্ট্রোজেন ও প্রোজেস্টেরનો হরমোনের જેમ ঋতুচক্রকে নিয়ন্ত্রণ করছে
  3. প্রজননের সময় সীমা: ডিম্বাশয়ে একটি সীমিত ভীরু ডিমই থাকে এবং ডিমের ক্ষয় হতে পারে ডিম্বাশয়ের প্রজন সম্পর্কিত ক্ষমতার সমপ্তি গণ্য যাকে সাধারণ 'মেনোপজ' বলে।

 হরমোনের ভারসাম্যহীনতা ও প্রজনন সংক্রান্ত সমস্যা দেখা

হরমোনের ভারসাম্যহীনতা ফার্টিলিটির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ আলোচনা। পলিসি ওভারિ সিনડ્રોમ (PCOS)- જેવી পরিস্থিতি બનાવવી 'ওভিউলেশন' কম্পাঙ্কের জটিলতা দেয় এবং সমস্যাধারণ করাও বিশেষভাবে হয়। একই રીતે, বালকের আগের প্রিম্যাচিওর ওভারিয়ান ইনসাফিসিয়েন্সી (POI)- - 40 વર્ષ જૂનાে আগামে মেনোপ-এর মতো সমস্যা দেখা দেয়

ફર્ટિલિટી સારવાર વિવિધ વિકલ્પો

ওভারি বা ডিম্বাশয় সমস্যার কারণে যদি ফার্টিলির ক্ষেত্রে আপনি যদি হন, তাহলে বেশ কতগুলি চিকিৎসা বিকল্প উপলভ্য আছে আপনার সুখী পরিবারের স্বপ্ন যা সাকার সংক্রান্ত সহায়ক হবে। সামান্য কিছু সাধারণ ফার্টিলিটি চিকিৎসা বিকল্পের কথা সংক্ষেপে আলোচনা করা হল:

  1. ઇન્ટ્રાઇઉટરાઇન ઇન્સેમીનેશન (IUI): এই પધ્ધતિથી યુનાઇટેડ સ્ટેટ્સ বা জরায়ুতে প্রচার রেডি করা স্মার্পা বা শুক্রাণু প্লেস করা হয় અને ফলাফল ফাર્ટિલેશન তার যথেষ্ট উন্নতি পায়.
  2. ઇન-વિટ્રોર્ટ ફર્ટિલેશન (IVF): આઇ.વી.એફ. (IVF) છે વધુ উন্নত એક ફર્ટિલિટી સારવાર વિકલ્પ, યાতে অনেক, ল্যাবরেটরিতে ডিম্বাণু અને শুক্রাণুকে প্ল্যা-অপরের સાથે মিলন કરવામાં આવે છે અને তারপরে মিলনের ফলে એম্ব্রা বা প্রতি ভ্রূণকে জরায়ুর અંદર স্থাপিত કરવામાં આવે છે.
  3. એગ ફ્રીજિંગ: ফার্টিলিটি সক্ষমতা যাঁদের মনে মনে সম্পর্কে উদ্বেগ বা কণ্ঠে থাকে, তার জন্য 'অগ্রগতি ফ্রিজিং' সংক্রান্ত বিধিনিষেধ স্বাস্থ্য সুরক্ষা ডিম সংরক্ষণ করার জন্য একটি সুযোগ প্রদান।

ওভারি বা ডিম্বাশয়ের সামগ্রিক স্বাস্থ্য সুরক্ষা

প্রজননতন্ত্রের স্বাস্থ্য ও স্বাভাবিকতা বজায় রাখা সামগ্রিক ডিম্বাশয়ের স্বাস্থ্য বজায় রাখা অত্যাবশ্যক. ડિમ્બાશ અપ્ટિમાઇઝ કરવામાં મદદરૂપ થવાની સલાહ આપી શકે છે એવી કેટલીક બાબતો અહીં કરી શકે છે:

  1. স্বাস্থ্যপ্রদ জীবনশৈলী સંબંધિત વૈકલ્પિક: ব্যায়াম করা, একটি সুষম ডায়েট রাখা ও স্ট্রেস লেভেলকে মনেজ করা ডিম্বাশয়ের কার্যাবলী উপরে ইতিবাচক প্রভাব ফেলতে পারে।
  2. ચેક-અપ કરવું: স্বাস্থ্য সেবা প্রদানকারীর সাথে ভিজিট করার সময় শিডিউল করুন যাতে আপনার প্রজনন স্বাস্থ্য মনিটর করা যায় এবং সমস্যা দেখা তার সমাধানের উপায় খুঁজে বের করা যায়.
  3. આગম শানিতকরণ: অনিয়ম পিরিয়ড বা ঋতুচক্র, পেলভিস এলাকায় যন্ত্রণার অনুভব বা অস্বাভাবিক রক্তপাতের মতো ডিম্বাশয়ের কারণে আপনার সম্পর্কে আপনাকে সর্বদা মনে হবে। এইসব সমস্যাকে রোগের রোগের আগাম শনাক্ত করা এবং অবিলম্বে তার চিকিৎসা করা সুফল পেতে পারে।
  4. ધૂમપાન পরিহার કરો: ধূমপানের কারণে ফার্টিলিটি কোয়ালিটি কম ও স্বাতন্ত্র্যের অনেক অনেক বেশি মেনোপজ চিহ্নের মতো বিষয় হতে পারে. ধূমপানের অভ্যাস পরিহারের ডিম্বাশয়ের ক্রিয়াকলাপ এবং এর ফল সামগ্রিক প্রজনন স্বাস্থ্য સંબંધિત আরও উন্নত થઈ શકે છે.

ઉપસંહાર

ধারা গন গর্বধারক ধারা માટે প্রয়াস করে গড়ে তুলতে অথবা স্বাভাবিক હુન્નરના આરોગ્યপ্রদ પ્રજનન ની স্বাস্থ ની સ્થિતિ જાળવી રાખે છે, તેના জন্য ডিম্বাশয়ের ক্রিয়াকলাপ અને প্রনয়ন প্রক্রিয়ায় এই ভূমিকা কি তা ভালভাবে বলতে হবে. તમારા ডিম্বাশয়ের આરોગ્યની તપાસ પહેલાથી સાવચેત થઈને, વ્યવસ્થા માટે યોગ્ય પરિચારણા લેવી અને તમારા চারপাশে ઉપલા સેવા સારવાર প্ল্যানগুলিকে એક્સ્પ્લોર করার মাধ্যমে તમે নিজের ફર્ટિલિટી પ્રয়াসকে অনায়াসে নিয়ন্ত্রণ করতে পারবেন.

તમે જો ઉર્બરતા સંબંધી કોઈ સમસ્યા હોય તો પણ বিড়લા ফাર્ટિલિટી અને આઈવીએફ. (IVF) ક્લિનિક যেখানে আপনাকে একটি সুখী পরিবারের জন্য আপনার শারীরিক ও চিকিৎসার অবস্থা অনুযায়ী সামগ্রিক ক্ষমতা এবং কাস্টমজেড স্বপ্ন দেখা প্রদান করা হয়। আরও জানতে বিড়লা ফার্টিલિટી અને আইভিএফ-এ যান এবং একটি পরামর্শের সময়সূচী કરો.

প্রায়শই জিজ্ঞাসિત પ્રશ્ન

  • ওভারি বা ডিম্বাশয়ের ক্রিয়াকলাপের মধ্যে কী কী বিষয় છે?

ডিম্বাশয় হলগুলির પ્રજન তন্ত্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ। এর প্রাথমিক কাজটিই হল ফার্টিলেশনের জন্য ডিম তৈরি করা ও তা রিলিজ করা. તદુપરાંત, ডিম্বাশয়ে ইস্ট্রোজেন ও প্রোজেস্টেরও হরমোন બનતું હોય છે, જે ঋতুচক্রকে নিয়ন্ত্রিত করে અને তার দ্বারা ধারক ক্ষেত্রে একটি বিশেষ ভূমিকা পালন করে.

  • તેમના શરીરે ક'ટી કરી ડીম্বাশય હોય છે?

সাধারণ মানুষের শরীরে জরায়ুর দুই એક দিয়ে মোট দু'টি ডিম্বাশয় থাকে. এই বাদামের মতো অঙ্গগুলি দেখতে পেলভিস দেখতে থাকে এবং ফ্যালো টিউবের দ্বারা এগুলি জরায়ুর સાથે જોડાયેલી હોય છે.

  • ડીম্বাশয়ে રૂપે કોઈ સમસ્યા હોય તો તે શું ફર્ટિલિટીની બાબતમાં প্রভাব ফেলতে পারে?

હા. ডিম্বাশয়ের বেশ কিছু পরিস্থিতি ফার্টিলিটি সংক্রান্ত বিষয়ে પલિસ્ટિક ওভারિ সিনড্রোમ (PCOS), ওভারিয়ান સિસ્ટ বা ডিম্বাশয়ে સિસ્ટિ, એন্ডোমেট্রিওসিস ও সঠিক সময়, অপরিচিত મેનোপজ, অনেক বিপরীত ওভারির ক্রিয়াকলাপ স্থির করার জন্য, কিছু পরিস্থিতির মতো স্বাভাবিক ক্রিয়াকলাপ ক্রিয়াকলাপ রোধ અને ডিমের কোয়ালিটির উপরে নেতিবা প্রকাশক અસર। তবে দুশ্চিন্তার কিছু নেই. মানসিক ফার্টিলিটি સારવાર આ সব সমস্যার মধ্যে সিংহভাগ সমস্যার সমাধান করতে পারে અને গর্বধারক বিবেচনাকেও উন্নত করে.

  • পুরুষদেরও কি ডিম্বাশয় હોય છે?

ના, পুরুষদের শরীরে ডিম্বাশয় ન હોય. ডিম্বাশয় শুধুমাত্র শিশুদের মধ্যেই જોવા મળે છે અને এর মুখ্য কাজ হল ডিম ও শিশুদের সেক্স হরমোন তৈরি করা. পুরুষদের ক্ষেত্রে, এর সমতুল্য প্রজনন অঙ্গ হল টেসটিস বা অণ্ডকোষ যাঁর শরীরে স্প্যার্ম বা শুক্রাণু এবং পুরুষদের সেক্স হরমোন তৈরি করে।

  • ડિમ્બાશয়ের આરોગ્ય સામાન્ય અને કુદરતી રીતે વિકસિત કરવામાં આવે છે?

কিছু জীবন নির্দিষ্ট শৈলী পরিবর্তন গ্রীক প্রণোদনা স্বাস্থ্যের উপরে ইবাচক খোলা হোটেলে বৈকি, তবে যদি একথাটি মনে রাখা জরুরী যে বিষয়ে রাজনৈতিক পরিস্থিতি বা অবস্থা বা পরিস্থিতি উপস্থাপন করা হয়। স্বাস্থ্য নিরাপত্তা বজায় রাখা বজায় রাখা প্রভাব, নীতিকরণ সুষম ডাইয়েট ভাল, কম পূর্ণকে স্ট্রিট করা, শারীরিক অবস্থা করা ও ধূমরণ পরিহার করার জন্য কিছু ডিম্বাশয়ের স্বাস্থ্যের ইবাতে যেমন বিষয়গুলি হতে পারে। তবে আপনার যদি গর্ভধারণ করতে সমস্যা বা ডিম্বাশয়ের স্বাস্থ্যের মনে হয় আপনার মনের উদ্বেগ বা প্রত্যাখ্যান হয়, તો আপনার পরিস্থিতি অনুযায়ী, কাস্টমাইজেশন নির্দেশক ও চিকিৎসা বিকল্প সাজেশনের জন্য একটি স্বাস্থ্য সংস্থার জন্য নিয়মিত আলোচনা করা প্রয়োজন.

তিনি সাংগঠনিক গুণগত মানকে আপনার ফার্টিলিটি প্রয়াস সময়সীমার সময়ের জন্য অবহিত গ্রহন નકકી કરો আপনার নিজের কাছে প্রনয়নতন্ত্রকে ভালোভাবে নিতে হবে. ডিম্বাশয় বা ফার্টিলিটি-সম্পাদনার বিষয়ে আপনার যদি আরও বেশি প্রশ্ন থাকে, તો আমাদের ফার্টিলিটি স্পেশালি প্রতিকৃতির টিমের સાથે যোগাযোগ করতে দ্বিধা করবেন না. আপনার প্রথা পদক্ষেপ আপনাকে সহায়তা করার জন্য আমরা বদ্ধ পরিকর।

સંબંધિત પોસ્ટ્સ

દ્વારા લખાયેલી:
સ્વાતિ મિશ્રા ડૉ

સ્વાતિ મિશ્રા ડૉ

સલાહકાર
ડૉ. સ્વાતિ મિશ્રા આંતરરાષ્ટ્રીય સ્તરે પ્રશિક્ષિત પ્રસૂતિ-સ્ત્રીરોગવિજ્ઞાની અને પ્રજનન ચિકિત્સાના નિષ્ણાત છે તેમના વૈવિધ્યસભર અનુભવે, ભારત અને યુએસએ બંનેમાં, તેમને IVF ક્ષેત્રે આદરણીય વ્યક્તિ તરીકે સ્થાન આપ્યું છે. લેપ્રોસ્કોપિક, હિસ્ટરોસ્કોપિક અને સર્જીકલ પ્રજનન પ્રક્રિયાઓના તમામ સ્વરૂપોમાં નિષ્ણાત જેમાં IVF, IUI, પ્રજનનક્ષમ દવા અને રિકરન્ટ IVF અને IUI નિષ્ફળતાનો સમાવેશ થાય છે.
18 વર્ષથી વધુનો અનુભવ
કોલકાતા, પશ્ચિમ બંગાળ

અમારી સેવાઓ

પ્રજનન સારવાર

પ્રજનનક્ષમતા સાથેની સમસ્યાઓ ભાવનાત્મક અને તબીબી રીતે પડકારરૂપ છે. બિરલા પ્રજનનક્ષમતા અને IVF ખાતે, અમે માતાપિતા બનવા તરફની તમારી મુસાફરીના દરેક પગલા પર તમને સહાયક, વ્યક્તિગત સંભાળ પૂરી પાડવા પર ધ્યાન કેન્દ્રિત કરીએ છીએ.

પુરૂષ વંધ્યત્વ

તમામ વંધ્યત્વના કેસોમાં પુરૂષ પરિબળ વંધ્યત્વ લગભગ 40%-50% માટે જવાબદાર છે. શુક્રાણુના કાર્યમાં ઘટાડો આનુવંશિક, જીવનશૈલી, તબીબી અથવા પર્યાવરણીય પરિબળોનું પરિણામ હોઈ શકે છે. સદનસીબે, પુરૂષ પરિબળ વંધ્યત્વના મોટાભાગના કારણો સરળતાથી નિદાન અને સારવાર કરી શકાય છે.

અમે પુરૂષ પરિબળ વંધ્યત્વ અથવા જાતીય તકલીફ ધરાવતા યુગલો માટે શુક્રાણુ પુનઃપ્રાપ્તિ પ્રક્રિયાઓ અને સારવારોની વ્યાપક શ્રેણી ઓફર કરીએ છીએ.

દાતા સેવાઓ

અમે અમારા દર્દીઓ માટે એક વ્યાપક અને સહાયક દાતા કાર્યક્રમ ઓફર કરીએ છીએ જેમને તેમની પ્રજનન સારવારમાં દાતાના શુક્રાણુ અથવા દાતાના ઇંડાની જરૂર હોય છે. અમે વિશ્વસનીય, સરકારી અધિકૃત બેંકો સાથે ભાગીદારી કરી છે જેથી ગુણવત્તાયુક્ત ખાતરીપૂર્વક દાતાના નમૂનાઓ પ્રાપ્ત થાય જે રક્ત પ્રકાર અને શારીરિક લાક્ષણિકતાઓના આધારે તમારી સાથે કાળજીપૂર્વક મેળ ખાય છે.

પ્રજનન સંરક્ષણ

ભલે તમે પિતૃત્વમાં વિલંબ કરવાનો સક્રિય નિર્ણય લીધો હોય અથવા તમારા પ્રજનન સ્વાસ્થ્યને અસર કરી શકે તેવી તબીબી સારવાર કરાવવા જઈ રહ્યાં હોવ, અમે તમને ભવિષ્ય માટે તમારી પ્રજનન ક્ષમતાને જાળવવાના વિકલ્પો શોધવામાં મદદ કરી શકીએ છીએ.

સ્ત્રીરોગવિજ્ઞાન પ્રક્રિયાઓ

કેટલીક પરિસ્થિતિઓ જે સ્ત્રીઓમાં પ્રજનનક્ષમતાને અસર કરે છે જેમ કે અવરોધિત ફેલોપિયન ટ્યુબ, એન્ડોમેટ્રિઓસિસ, ફાઈબ્રોઈડ્સ અને ટી-આકારના ગર્ભાશયની શસ્ત્રક્રિયા દ્વારા સારવાર કરી શકાય છે. અમે આ સમસ્યાઓના નિદાન અને સારવાર માટે અદ્યતન લેપ્રોસ્કોપિક અને હિસ્ટરોસ્કોપિક પ્રક્રિયાઓની શ્રેણી ઓફર કરીએ છીએ.

જિનેટિક્સ અને ડાયગ્નોસ્ટિક્સ

પુરૂષ અને સ્ત્રી વંધ્યત્વના કારણોનું નિદાન કરવા માટે મૂળભૂત અને અદ્યતન પ્રજનન તપાસની સંપૂર્ણ શ્રેણી, વ્યક્તિગત સારવાર યોજનાઓ માટે માર્ગ બનાવે છે.

અમારા બ્લોગ્સ

સબમિટ
આગળ વધો ક્લિક કરીને, તમે અમારી સાથે સંમત થાઓ છો નિયમો અને શરત અને ગોપનીયતા નીતિ

પર પણ તમે અમારો સંપર્ક કરી શકો છો

શું તમારી પાસે કોઈ પ્રશ્ન છે?

ફૂટર એરો