• English
બિરલા પ્રજનનક્ષમતા અને IVF
બિરલા પ્રજનનક્ષમતા અને IVF

પીટુટરી એડવેનોમાર, કારણ, પ્રકાર અને શિક્ષણ વિશે સમજાવો

  • પર પ્રકાશિત સપ્ટેમ્બર 05, 2023
પીટુટરી એડવેનોમાર, કારણ, પ્રકાર અને શિક્ષણ વિશે સમજાવો

পিটুইটারি হল আপনার পক্ষে এমন একটি গুরুত্বপূর্ণ গ্রন্থ যা আমাদের দেখতে অন্য অন্তঃক্ষরা গ্রন্থি কার্যক্ষমতা নিয়ন্ত্রণ করে। এই জন্য পিটুইটারিকে মাস্টার গ্ল্যান্ড বা প্রভু গ্রন্থে বলা হয়েছে। এহেন গুরুত্বপূর্ণ একটি অ্যাডিনোমা বা টিউমার গজিয়েলে দেখা শরীরে যেন আপ অঙ্গ সমস্যা সমাধান, তা বলাবাহুল্য. আশার কথা, এই ટિউমার ক্যানসারহীন, ফলাফল অন্যত্র পড়ে না અને টিপো, বা অস্ত্রোপচার বা অস্ত্রোপচারের সাহায্যে এইউমার অপসারণ নিয়ন্ত্রণ নিয়ন্ত্রণ সম্ভব.

પિટ્યુટરી અડિનોમા શું

পিটুইটারি অ্যাডিনোমা হল পিটুইটারি বইটিতে গজিয়ে ওঠা ক্যানসারহীন টিউমার. সমীক্ষা মতামত, প্রতি এক লক্ষ জন পিছু XNUMX ની પીটুইটারি অ্যাডিনোমা છે. વાસ્તવમાં সংখ্যাটা অনেক বেশি કહે છે, কম કરતા ૨૦ শতাংশ. કારણ કે આ ટિউমারটি જ્યારે નાના હોય છે, উপসর্গ તમને পাওয়া যায় નહીં. প্রায় XNUMX শতাংশ পিটুইটারি, হরমোন ক্ষরণ করতেও শরীরে হরমোনের ভারসাম্য অ্যান্টিঅ্যাকজনিত রোগের উৎস আপাতদৃষ্টিতে নজরে আসে না। টিউমারটি ঘোষণায় বাড়তে বাড়তে যখন তলার স্নায়ু আশপাশের মনে ও চাপতে হবে, তখন মাথাব্যথা ও দৃষ্টিশক্তি সমস্যা হয়। পিটুইটারে রক্তক্ষরণ শুরু হলে দৃষ্টি শক্তি চিরতরের জন্যও যেতে পারে।

પિટ્યુટરી એડીનોমার স্বরূপ ভেদ

পিটাইটরি অ্যাডিনোমা টাইটের রূপ ধারণ করে. কিছু অ্যাডিনোমা হরমোন ક્ષરણ করে (ফ শনিং অ্যাডিনোমা) হরমোও পিটুইটারি ক্ষরণের শরীরে হরণের জন্য ভারসাম্য নষ্ট হয়। আবার কিছু অ্যাডিনোমা হরমোન ક્ષરણ করে না (নন-ফ শনিং অ্যাডিনোমা) આ પ્રકારનું ટ્યૂમર કોઈ સમસ્યા નથી. কিন্তু স্বপক্ষে বাড়তে বাড়তে আশপাশের নার্ভ বা দেখা দিতে সমস্যা শুরু হয়. મોટાભાગની પરિસ્થિતિમાં આ પ્રકારની ઍનોমারই চিকিৎসা દ્વારા અપસાર કરવાની જરૂર છે.

XNUMX XNUMX મિલિમીટર বা এক সেন্টিমিটারের চেয়ে નાના উচ্চারণ টিউমার হলে তাকে মাইক্রোঅ্যাডিনোমাસ. અને XNUMX મિલિમીટરથી મોટા XNUMX.

પિટ્યુટરી એડીનોમર લક્ષ્મણ

দু'ধরনের পিটুইটারি অ্যাডিনোমায় সমস্যা বা উপসর্গ পাওয়া যায়.

XNUMX) જો હું વિનંતી કરું છું,

XNUMX) યટી ટિউমারটি પોતે হরমোન বর্ণে કાર્ય કરી શકે છે.

મેક્રોঅ্যাডিনোমাসের લક્ષ્મણ

১) দৃষ্টি শক্তি সমস্যা-পিটুইটারি বইতে ম্যাক্রোঅ্যাডিনোমা অনুষ্ঠিত হয় তাদের মধ্যে প্রায় ৪০-৬০ শতাংশের দৃষ্টিশক্তির সমস্যা (আবছা দু'টো দেখা)। એડિનોમા સ્પર્ધકોને સમસ્યા છે. અફઘાનિસ્તાન দু'পাশের દૃષ્ટિ શક્તિ આવે છે. દૃષ્ટિ શક્તિ માટે પણ જોઈ શકાય છે.

XNUMX) মাথাব্যথা- মাথাব্যথা হল প্রাথমিক লক্ষ্মণ. টিউমার ঘড়িতে গিয়ে আশপাশের টিস্যুতে চাপ দেওয়ার জন্য এমনটা হয়.

৩) হরমোনের অভাব-ম্যাক্রোঅ্যাডিনোমা পিটুটারি বইটির টিস্যুর ক্ষতি করতে পারে। তখন থেকে হরমোনের ঘাটতি হয় (হাইপোপিটুইটারিজম) એલએચ અને એફએસએચ એના પરિણામ રૂપે હૉટ હૉટ ફ્લૅશ, સેક્સે শুষ্কতার સમસ્યા થાય છે. ছেলেদের ক্ষেত্রে লিশৈথিল্য, দেহঙ্গে চুল, ছেলে গোফ-দাঁড়ি কম গজায়. টিএসএইচ হরমোনের অভাবে থাইরয়েডের হরমোন বর্ণ কম (হাইপোথাইরয়েডিজম) এর ফলে শরীরে কন্নান্তি, কোকাথিন্য, ক্ষসখসে ত্বক ইত্যাদি সমস্যা થાય છે. আর গোনাডোট্রপিনের অলি গ্রাথ হরমোনের ঘাটতি হয়।

ફંક્શન એડિનોমার લક્ષ્મણ-

অ্যাডিনোমাটি কী হরমোন ক্ষরণ করে সেই অনুযায়ী এর রূপভেদ হয়.

XNUMX) প্রোল্যাকটিনোমাস-পিটুইটারি ফাইনিং অ্যাডিনো વચ્ચે સૌથી વધુ જેটা જોવા મળે છે (১০-এর মধ্যে ৪) বোধ প্রোল্যাকটিনোমাস বা ল্যাক্টোট্রোফ অ্যাডিনোমাস. এটিকে প্রোল্যাক্টিন বর্ণ (হাইপারপ্রিয়), যার ফলে শুক্রাশয় ও ডিম্বাশয়ের কার্যালয়কারিতা করলেক্যা আসে। આ থেকে সন্তানধারণে অক্ষমতা সমস্যা થઈ શકે છે. এর আর એક লক্ষ্মণ হল স্তনবৃন্ত থেকে দুধের মতো সাদা তরল ক্ষাરણ (ગૅલેક્ટોરિયા)

XNUMX) સોমাটোટ્રોફ অ্যাডিনোমাস- পিটুইটারি ટિউমার প্রতি ২টি সোমাটোટ્રોફ অ্যাডিনোমাস, જે অতিরিক্ত ગ્રোথ હરমোন ক্ষাરણ કરે છે (સોমাটোট্রপিন) বায়স্কদের ক্ষেত্রে এই হরমোন আপ হলে হাড়ের উপরে খারাপ প্রভাব পড়ে এবং অস্বাভাবিক ভাবে হাত-পাড়ে। এমনকী মুখের গড়নও পরিবর্তিত થાય છે. উত্তরে মেটাবলিক ফাংকেও এই হরমোন মনে করে অনুসারী রোগ হয়. শিশু বা ছাত্রদের ক্ষেত্রে দ্রুত বৃদ্ধি এবং অস্বাভাবিক উচ্চতা দেখা যায়.

XNUMX) ટિકોટ્રોફ એડિমাસ- આ પ્રકારની ઉમર আমাদের কম (XNUMX વચ્ચે એક) આ ટિউমার আপড্রোপিসিটিএইচ (অ্যাহিনোকর্টিকোত্রোক) হরમોન ક્ષરણ, જે অ্যাড্রিন্যাল গ্রন্থি থেকে સ્ટૉরয়েড হরমোনের ક્ષરણ વૃદ્ધિ. કરટીસલ અપક્ષરણના પરિણામ કુશિંગ સિનડ્રોમ થાય છે. જેનાથી উচ্চ রক্তচাপ, অস্টিওপোરોসিস, টাইপ ટૂ ડાયાবেટિસ વગેરે রোগ થઈ શકે છે. এই সিনড্রোমে গোপনে ক্ষত্রে হয়, সীম পেশী থাকে।

૪) থাইરોટ્રોફ অ্যাডিমাસ- આ টিউমার পরিচয় বিরલ. આખ ટીએસએચ ક્ષરણ કરીને. ফলে শরীরে মোহর থাইরয়েড ক্ষরণ হয় (হাইপারথাইরয়েডিজম) ফলে ফলাফল মেটাবলিজম দেখায় হৎৎস্পন্দের, বাড়ে এর বৃহৎ উপস্থাপক হয়, প্রচণ্ড ঘাম হয়, হাত কাঁটা.

૫) ગોનાડોટ્રોફ એડિનોમાસ- આ એડિનોમા પણ ગોનાડોટ્રોપિન્સ ક્ષરણ કરે છે. જેના ফলে মাসિક ঋতুস্রাব অনিয়মিত થાય છે. ઓવેરિયન હાઇપરસ્ટિક્યુલેશન સિન્ડ્રોમ જોવા મળી શકે છે. ছেলেদের ক্ষেত্রে বড় শুক্রাশয়, জোর এবং শরীরে লোম, গোঁফ, দাঁড়ি বেশি গজায়. ছোটদের বয়ঃসন্ধিকাল এগিয়ে আসে.

কেন પીটুইটারে ટિউમર થાય છે

নিয়োগারা এই টিউমার দেখার কারণ সম্পর্কে নিশ্চিত না হওয়া ডিএনএ-র মিউটেশনের সাথে এর যোগসূত্র বলে মনে করেন, যার ফলে পিটুইটারি বইটি অস্বাভাবিক হারে বাড়তে থাকে এবং উপবৃদ্ধি হয়। પણ અન્ય કેટલીક જીનગત સ્થિતિ માટે એડિનોમા થઈ શકે છે. જેની અંદર છે માલ્ટિપલ એંડોક્રિન નિওপ্লાસિયા ટાઇપ ૧ ও ૪, કાર્নে কমপ্লেક્સ, એક્સ-એલએજી সিনড্রোમ, ન્‍યુરોফাইব্রোমাટોસીસ ટાઇપ ૧ વગેરે.

પિટ્યુટરી અડિનોમા નિર્ણાય

পিটুইটারি অ্যাডিনোমার একটা સમસ્યા છે કારણ કે সেক্ষেত্রে ডিনোমাટી ફંસ્ટનિંગ સ્ટૉલ হরমোনের ভারસાম્ય নষ্ট થઈ જાય છે. অনেক ক্ষেত্রে টাইউমার রেকর্ডে বড় হলে মাথা ব্যথা বা দৃষ্টিশক্তির সমস্যা হয়. তখন নিরাপত্তার দ্বারস্থ হয় রোগী. ટિউমার શું ના જાણ્યું છે એમઆરઆઈ বা શહેર স্কૅન કરવામાં આવ્યું છે. এই দু'টি পরীক্ষায় মাথার ভিতরে হরমোনের পরীক্ষা বা দৃষ্টিশক্তি পরীক্ষা করেও পিটুইট অ্যাডিনোমার উপস্থিতি সম্পর্কে আন্দাজ পাওয়া যেতে পারে.

પિટ્યુટરી એડિનોমার સારવાર

  • સર્જારી- ট্রান্সফেনয়ডাল সার্জারি પધ્ધતિથી নাক ও আনুনাসিক গহ্বরের মধ্য સર્জন যন্ত্র અને এন্ডোস্কোপ (ছোট্ট খেলোয়াড় লাগানো ফাইয়ের সুযোগ টিউব) શોધે છે. পিটুইটারি গ্নন্ডারের ঠিক এখানে থাকে ফলে এই পথ দিয়ে সার্জারি ব্রেনকে ছুঁতে হয় না। જેના કારણે આ অস্ত্রোপচার બ્રેઈનને નુકસાન થાય છે. উন্মুক্ত থেকে দৃশ্যমান কাটার দাগও না. তাই এই পদ্ধতি প্রায় ৯৫ শতাংশ পিটুইটারি টিউমারের অপসারণ કરવામાં આવે છે. જો કે, বড় টিউমার হলে সরু এই পথ অস্ত্রোপচার সম্ভব નથી. સેક્ષેલે ક્ર্যানিওটোমি પદ્ધતિની મદદ લેવામાં આવે છે. মাথার খুলির এক পথ খুঁজে এই ওপেন সার্জারি করা হয়। તે પરિસ્થિતિમાં પણ જોખમી છે.
  • આપ- অ্যাডিনোমা সঙ্কোচন করা উপসর্গ কমানোর জন্য কিছু আছে এবং আছে. বিশেষ করে প্রোল্যাকটিনোমা, যেটি সবচেয়ে বেশি দেখা যায়, তা দ্বারা অনেকটাই কমানো যায় এবং প্রোল্যাকটিনেরও ভিতরের মধ্যে আসে. જો કે, આ র্গের প্রভাবে মাথাঘোরা, বমিভাব, ગંભીર, વગેરે ઉપસ જોવા મળી શકે છે.
  • રેડિયેશન- હાઇ-এনার্জિ એક્સ રે દ્વારા অ্যাডিনোমাকে સંકુચિત કરવામાં આવે છે. স্টিরিওট্যাকটিক રેডিওসার্জারির সাহায্যে આ ઉચ્ચતમ રેডিয়েশন প্রয়োগ કરવામાં આવે છે. এই পদ্ধতির কিছু নেতিবাচক দিকে রয়েছে। જેમ, সন্তানধারণে সমস্যা হতে পারে, দৃষ্টি শক্তিরও সমস্যা হয়। ટિઉમરટી ફરી પાછા ફરિયાદ પણ રહે છે.

পিটুয়ারি অ্যাডিনোমা অপসারণ বা চিকিৎসার পরে অনেক সময়ই ৬০ শতাংশ ক্ষেত্রে) পিটুারি বইটি থেকে হরমোন নিঃসরণ দেখা যায়। একটি-টি হরমোন হতে পারে, আবার সমস্ত মোনের ক্ষরণও হর' হতে পারে (হাইপোপিটুইটারিজম)। বারবার হরমোન રિપ્લેસની મદદથી મદદ લેવી એ સિવાય અન્ય નથી.

પીটুইটারি অ্যাপোপ্লেক্সি શું?

অনেক সময় পিটুইটারি অ্যাডিনোমা এতটাই বড় হয়ে যায় যে અંદર রক্তক্ষরণ শুরু হয়. ગ્રાફ বলে પિટ્યુટરી অ্যাপોপ্লেক্সি. পিটুইটারে রক্ত ​​সঞ্চালন বন্ধ হয়েও આ પ્રકારની জটিলতা થઈ શકે છે. તે અત્યંત એક સ્થિતિ. ગંભીર মাথা ব্যথা থেকে শুরু করে রক্তচাপা উত্তোলন, বমি, মাথা ঘোরা, વગેરે ઉપસ થવો. দৃষ্টিশক্তি হারিয়ে সম্পূর্ণ যেতে পারে. এর માંથી বাঁচতে হলে এগিয়ে যেতে হবে.

স্বীকৃতি জিজ্ঞাসিত প্রশ্নমালা

XNUMX) পিটুইটারি অ্যাডিনোমা বৃদ্ধি হার কি?

સામાન્ય পিটুারি অ্যাডিনোমা ধীরতে বাড়ে. XNUMX-XNUMX মিমি સામાન્ય વૃદ્ધિ হার.

૨) પિટ્યુટરી અડેનોમા કેવી બ્રેન ટ્યૂমার?

ટેકনিટી, પીটুইটারি બ્રેઈન ભાગ નથી, બ્રેনের સાથે માત્ર. তবে চিকিৎসা পরিভাষায় XNUMX-XNUMX ટકા પીটুইট অ্যাডিনোમા.

૩) પિટ્યુટરી એડિનોમા કેવી રીતે આપવામાં આવે છે?

પત્રમાં નાના અને হরমোન ক্ষাરણে અક્ષમ હોય તો તે ટિউমারમાં આપવામાં આવે છે, যতক্ষণ না উপসর্গ જોવા મળે છે. অনেক ক্ষেত্রে ক্ষেত্রেই অন্য রোগের কারণে মাথার ইমেজিং করার সময় পিটুইট অ্যাডিনোমার উপস্থিতি জানা যায়. જો કે, টাইউমারটি ক্রম বাড়তে থাকলে অপসারণ করতে হবে. আর হরমোન রণে સક્ષમ પીટ્યુટરી એડીનોমার দ্রুত ક્ષ চিকিৎসা.

સંબંધિત પોસ્ટ્સ

દ્વારા લખાયેલી:
સ્વાતિ મિશ્રા ડૉ

સ્વાતિ મિશ્રા ડૉ

સલાહકાર
ડૉ. સ્વાતિ મિશ્રા આંતરરાષ્ટ્રીય સ્તરે પ્રશિક્ષિત પ્રસૂતિ-સ્ત્રીરોગવિજ્ઞાની અને પ્રજનન ચિકિત્સાના નિષ્ણાત છે તેમના વૈવિધ્યસભર અનુભવે, ભારત અને યુએસએ બંનેમાં, તેમને IVF ક્ષેત્રે આદરણીય વ્યક્તિ તરીકે સ્થાન આપ્યું છે. લેપ્રોસ્કોપિક, હિસ્ટરોસ્કોપિક અને સર્જીકલ પ્રજનન પ્રક્રિયાઓના તમામ સ્વરૂપોમાં નિષ્ણાત જેમાં IVF, IUI, પ્રજનનક્ષમ દવા અને રિકરન્ટ IVF અને IUI નિષ્ફળતાનો સમાવેશ થાય છે.
18 વર્ષથી વધુનો અનુભવ
કોલકાતા, પશ્ચિમ બંગાળ

અમારી સેવાઓ

પ્રજનન સારવાર

પ્રજનનક્ષમતા સાથેની સમસ્યાઓ ભાવનાત્મક અને તબીબી રીતે પડકારરૂપ છે. બિરલા પ્રજનનક્ષમતા અને IVF ખાતે, અમે માતાપિતા બનવા તરફની તમારી મુસાફરીના દરેક પગલા પર તમને સહાયક, વ્યક્તિગત સંભાળ પૂરી પાડવા પર ધ્યાન કેન્દ્રિત કરીએ છીએ.

પુરૂષ વંધ્યત્વ

તમામ વંધ્યત્વના કેસોમાં પુરૂષ પરિબળ વંધ્યત્વ લગભગ 40%-50% માટે જવાબદાર છે. શુક્રાણુના કાર્યમાં ઘટાડો આનુવંશિક, જીવનશૈલી, તબીબી અથવા પર્યાવરણીય પરિબળોનું પરિણામ હોઈ શકે છે. સદનસીબે, પુરૂષ પરિબળ વંધ્યત્વના મોટાભાગના કારણો સરળતાથી નિદાન અને સારવાર કરી શકાય છે.

અમે પુરૂષ પરિબળ વંધ્યત્વ અથવા જાતીય તકલીફ ધરાવતા યુગલો માટે શુક્રાણુ પુનઃપ્રાપ્તિ પ્રક્રિયાઓ અને સારવારોની વ્યાપક શ્રેણી ઓફર કરીએ છીએ.

દાતા સેવાઓ

અમે અમારા દર્દીઓ માટે એક વ્યાપક અને સહાયક દાતા કાર્યક્રમ ઓફર કરીએ છીએ જેમને તેમની પ્રજનન સારવારમાં દાતાના શુક્રાણુ અથવા દાતાના ઇંડાની જરૂર હોય છે. અમે વિશ્વસનીય, સરકારી અધિકૃત બેંકો સાથે ભાગીદારી કરી છે જેથી ગુણવત્તાયુક્ત ખાતરીપૂર્વક દાતાના નમૂનાઓ પ્રાપ્ત થાય જે રક્ત પ્રકાર અને શારીરિક લાક્ષણિકતાઓના આધારે તમારી સાથે કાળજીપૂર્વક મેળ ખાય છે.

પ્રજનન સંરક્ષણ

ભલે તમે પિતૃત્વમાં વિલંબ કરવાનો સક્રિય નિર્ણય લીધો હોય અથવા તમારા પ્રજનન સ્વાસ્થ્યને અસર કરી શકે તેવી તબીબી સારવાર કરાવવા જઈ રહ્યાં હોવ, અમે તમને ભવિષ્ય માટે તમારી પ્રજનન ક્ષમતાને જાળવવાના વિકલ્પો શોધવામાં મદદ કરી શકીએ છીએ.

સ્ત્રીરોગવિજ્ઞાન પ્રક્રિયાઓ

કેટલીક પરિસ્થિતિઓ જે સ્ત્રીઓમાં પ્રજનનક્ષમતાને અસર કરે છે જેમ કે અવરોધિત ફેલોપિયન ટ્યુબ, એન્ડોમેટ્રિઓસિસ, ફાઈબ્રોઈડ્સ અને ટી-આકારના ગર્ભાશયની શસ્ત્રક્રિયા દ્વારા સારવાર કરી શકાય છે. અમે આ સમસ્યાઓના નિદાન અને સારવાર માટે અદ્યતન લેપ્રોસ્કોપિક અને હિસ્ટરોસ્કોપિક પ્રક્રિયાઓની શ્રેણી ઓફર કરીએ છીએ.

જિનેટિક્સ અને ડાયગ્નોસ્ટિક્સ

પુરૂષ અને સ્ત્રી વંધ્યત્વના કારણોનું નિદાન કરવા માટે મૂળભૂત અને અદ્યતન પ્રજનન તપાસની સંપૂર્ણ શ્રેણી, વ્યક્તિગત સારવાર યોજનાઓ માટે માર્ગ બનાવે છે.

અમારા બ્લોગ્સ

સબમિટ
આગળ વધો ક્લિક કરીને, તમે અમારી સાથે સંમત થાઓ છો નિયમો અને શરત અને ગોપનીયતા નીતિ

પર પણ તમે અમારો સંપર્ક કરી શકો છો

શું તમારી પાસે કોઈ પ્રશ્ન છે?

ફૂટર એરો