• English
బిర్లా ఫెర్టిలిటీ & IVF
బిర్లా ఫెర్టిలిటీ & IVF

గర్బస్థాయ యోగాభ్యాసే సుస్థాపన ప్రమాణం

  • ప్రచురించబడింది మార్చి 23, 2023
గర్బస్థాయ యోగాభ్యాసే సుస్థాపన ప్రమాణం

నారి థాకే మా హయ్యర్ యాత్రాపత్ సహజ్ నయ. শরীরে ক্লান্তি আসে, মাথা মাথা ধরা ভাব ভাব, মেজাজ এই ভাল-এই খারাপ, গায়ে-হাতে ব্যথা ইত্যাদি অত্যন্ত উপসর্গ উপসর্গ ఇచ్ఛా కరే షుయే-బసే థాకతే. অনেকে তো সামান্য সামান্য চলাফেরা, নড়াচড়াও নড়াচড়াও বন্ধ দেন এই এই ভয়ে যে সন্তানের যদি কোনও ক্ষতি যায় যায় যায় যায় যায় కిన్తు ఈ ధరణా సార్బేబ్ బుల్. শুয়ে বসে থাকলে থাকলে বরং ক্লান্তি ভাব আরও বাড়ে, শরীরে রক্ত ​​চলাচল ব্যাহত হয় হয়, ওজন বেড়ে যায় যায় যায় এমনিতেও এই এই সময় একটু একটু বেশি খিদে পায় বা ভালমন্দ ভালমন্দ খাওয়ার ইচ্ছা হয় বলে ওজন নিয়ন্ত্রণে না না না না অতিরিক্ত ওজনের ওজনের কারণে কারণে গর্ভাবস্থায় বা প্রসবের সময়ে নানা জটিলতা দেখা দিতে পারে।। ) 

 

గర్భాస్థాయ కెన్ యోగాభ్యాసం 

యోగబ్యామేర్ అనెక్ ఉపకారిత. గర్బస్థాయ యోగాబ్యాం కరలే—    

XNUMX) ఓజన్ నియాత్రణే థాకే,

XNUMX) షరీ రక్త చలాచల పాడు,

XNUMX) రక్తచాప్ న్యాయస్థానం దాకే,

XNUMX) షరీ ఎనార్జి ఆసే,

XNUMX) పర్యవత ఘుమ హయ,

XNUMX) దూశ్చింత-అబసాద్-ఉద్బేగ్ కమ్ హయ,

৭) హరమోనేర్ భారతీయ థిక్ థాకే,

XNUMX) పేషి దృఢ హయ బిషేష్ కరే పెళవిక్ ఐస్,

৯) శరీర నామనీయత (ఫ్లెక్సిబిసిటి) ఇ,బి.

XNUMX) వరసామ్య (బ్యాలాన్సిం) థిక్ థాకే,

১১) কোষ্ঠকাঠিন্য, গ্যাসের গ্যাসের ও বদহজম থেকে মুক্তি মেলে,

১২) শ্বাসবায়ু নিয়ন্ত্রণের অভ্যাসে ফুসফুসের ক্ষমতা বাড়ে।।

আসলে, যোগব্যায়াম যোগব্যায়াম করলে পিটুইটারি গ্রন্থি 'মন মন করা করা' জৈব রাসায়নিক উপাদান এন্ডোমর্ফিন উৎপাদন করে।।। এন্ডোমর্ফিন ব্যথা ব্যথা কমায় কমায় ও শরীরে শরীরে ভাল লাগার অনুভূতি আনে আনে বলে এদের এদের ন্যাচারাল কিলার বলা হয় হয় হয় হয় ব্যায়ামের পরে পরে রক্তপ্রবাহের মাধ্যমে মাধ্যমে এন্ডোমর্ফিন দ্রুত হারে শরীরে ছুটে বেড়ায় বেড়ায় বেড়ায় ఫాలె స్ట్రేస్ బా ఉద్బేగ్ కమె, మన నేర్చుకొనుట. এছাড়া নিয়মিত নিয়মিত যোগব্যায়ামে কোষের কোষের ইনসুলিন গ্রহীতা বা রিসেপটরের সংখ্যা বাড়ে বাড়ে বাড়ে ফলে কম কম ইনসুনিলে কাজ কাজ চলে যায় বলে শরীরে বেশি বেশি ইউসুলিন উৎপাদন হয় না। না না రక్తే శర్కరా మాత్రా నియమం. 

 

గర్బస్థాయ కాన్ యోగాభ్యాసం

সাধারণত গর্ভাবস্থায় গর্ভাবস্থায় প্রসূতিদের সমতলে হাঁটার পরামর্শ দেন চিকিৎসকেরা। এছাড়া সপ্তাহে সপ্তাহে চার চার থেকে পাঁচ দিন ২০ মিনিট যোগাসন করতে পারলে ভাল।। গর্ভধারণের শুরুর দিকে (ফার্স্ট ট্রিমস্টার) দাঁড়িয়ে দাঁড়িয়ে যে যে যোগব্যায়ামগুলি রয়েছে সেগুলি অভ্যাস করলে মেলে মেলে মেলে মেলে এতে অতিরিক্ত ওজন ওজন বহনের জন্য শরীরের নিম্নাংশ তৈরি হয় হয়, ব্যালান্স থাকে থাকে থাকে সেকেন্ড ট্রিমস্টারে কিছুটা কিছুটা নিশ্চিন্তে করা করা যায়। থার্ড ট্রিমস্টারে ট্রিমস্টারে আবার শরীরের শরীরের উপর বেশি চাপ যাতে না না পড়ে খেয়াল রাখতে হবে। হবে হবে 

 

ఈ సమయం యే బ్రాయమగులి కర కాయ, సేల్

  • మర్జారి ఆసన్- గర్భస్థాయ ఫలే కోమర్ ఓ పిఠేర్ ఉపర్ చాప్ పాడు. মার্জারি আসন অভ্যাস করলে করলে কোমর, পিঠ, কাঁধ, কাঁধ ও ঘাড়ে ব্যথা ভাব দূর হয়ে মেলে মেলে মেলে মেলে శిరదాండావో నమనీ థాకే. ఏరి సాంగ్ పేటెర్ పేషీకే దృఢంగా ఉంది. రక్త చలాచల బడ్డే షరీ.

  • త్రికోణాసాన్- త్రికోణాసం శరీరంలోని నామ్నాంగ్ ఎంత నమనీయ హయ. ప్రసబెర్ సమయం సుబిధా హయ.

  • యోగ నిద్ర- অনেকেই মনে করেন করেন হাত-পা ছড়িয়ে ছড়িয়ে শুয়ে থাকার এই এই ভঙ্গি কোনও নয় নয় নয় নয় কিন্তু বাস্তবে বাস্তবে টানটান টানটান হয়ে শুয়ে ঘুম ও জাগরণের জাগরণের মাঝামাঝি পর্যায়ে পৌঁছনো সহজ কাজও নয় নয় নয় নয় మానసిక్ చాప్ టేకే ముక్తి కోసం సాధ్యత. రక్తచాప్ నియాత్రణ కరే.

  • బీరభద్రాసన్- శరీర బ్రాలన్స్ బడతే సహాయ ఐ.కె. হাত, পা পা এবং পিঠের পিঠের নীচের দিকের দৃঢ় দৃঢ় করতে সাহায্য করে করে, শরীরের শক্তি বাড়ায়। বাড়ায়

  • బద్దకోణాసం- শরীরের পশ্চাদ্দেশ পশ্চাদ্দেশ ও যোনি যোনি সংলগ্ন এলাকায় ফ্লেক্সিবিলিটি বাড়ে এই আসনে আসনে আসনে ఫలే ప్రెసబే సుబిధా హయ. উরুদেশের পেশী দৃঢ় হয়, হয়, হাঁটুর ব্যাথা কমে, গর্ভাবস্থায় যে ক্লান্তি থাকে তা দূর হয় হয় হয়

  • సహజ్ సేతు ఆసన్- ఏ ఆసనతి గర్బస్తార XNUMX-వ మాస్ పట్టణం. এই সময়ে সময়ে কোমরে যে যে ব্যাথা হয় তা থেকে আরাম আরাম মেলে এই আসন করলে। করলে করলে

  • బ్రహ్మచర్యాసన ఓ సంపూర్ణ బ్రహ్మచర్య- এই দুটি আসনই আসনই শেষ শেষ (থার্ড থার্ড) পর্যন্ত করা যায়। যায় এটি তলপেট তলপেট এবং এবং পশ্চাদ্দেশের দৃঢ়তা বাড়াতে সাহায্য করে ফলে প্রসবে সুবিধা হয়।।

  • బద్ధ గోముఖాసన్- గర్బస్థాయ తలపేట్ వారి హాయి. পেট যাতে বেশি বেশি নীচে না নেমে যায় এবং টাইট টাইট থাকে, তার জন্য এই ব্যায়াম করা হয়।।

 

  • అర్వక్ ఆసన్ ఓ జయసన్- এই দু'টি আসন শুধু হবু মা নয় নয়, গর্ভের সন্তানের জন্যও উপকারী।।

  • అర్ధభివక్త ఆసన్- ఏ ఆసనే ఉరురు పేషీర్ స్ట్రెచిం హయ. ఏ ఆసన్ అవ్యాస్ కరలే బ్యాలన్‌సిం వాల్‌క,

  • ప్రణయం- গর্ভাবস্থায় শরীর শরীর ও মনকে মনকে প্রফুল্ল রাখতে সবচেয়ে কার্যকরী হল প্রাণায়াম প্রাণায়াম প্রাণায়াম వారి ভ্রমণ ভ্রমণ, ভ্রমরী ভ্রমরী প্রাণায়াম, ব্রাহ্মী প্রাণায়াম ইত্যাদি।। সুবিধা মতো যে যে কোনও একটা প্রাণায়াম নিয়মিত নিয়মিত করলে হরমোন হরমোন নিঃসরণ ভাল হয় হয় হয়, মায়ের সঙ্গে শিশুর গড়ে ওঠে।।। প্রাণায়ামের মাধ্যমে মাধ্যমে শ্বাসবায়ুকে নিয়ন্ত্রণ করা করা হয় বলে ফুসফুসের ফুসফুসের কার্যক্ষমতা বাড়ায় বাড়ায়, শরীরে রক্ত ​​চলাচল বাড়ে।। శుధు మా నయ, సన్తానేర్ దేహేవో అక్ష్యరైన్.     

 

 

గర్భాస్థాయ కాన్ ధరణేర్ బయాయమ్ కారమ్

বছর দু'য়েক আগে আগে অভিনেত্রী অনুষ্কা শর্মা গর্ভবতী অবস্থায় অবস্থায় শীর্ষাসনের ছবি পোস্ট করে শোরগোল ফেলে সোশ্যাল মিডিয়ায় মিডিয়ায় মিডিয়ায় মিডিয়ায় প্রশ্ন প্রশ্ন, আদৌ আদৌ গর্ভাবস্থায় এই ধরনের ব্যায়াম করা উচিত কি না। না অনুষ্কা অনুষ্কা, এই এই ব্যায়ামটি তিনি দীর্ঘ দিন ধরে করছেন করছেন করছেন আর চিকিৎসকের চিকিৎসকের সঙ্গে সঙ্গে কথা বলেই বলেই তিনি এই ব্যায়াম করেছেন করেছেন এবং এটা এটা করতে কোনও সমস্যা হয়নি হয়নি হয়নি হয়নি কিন্তু কিন্তু মতে, সাধারণ সাধারণ লোকজনের গর্ভাবস্থায় শীর্ষাসন করা উচিত নয়। নয় అభినేత బా క్రికెట్ দীর্ঘ দিনের দিনের চেষ্টায় চেষ্টায় তাঁরা শরীরকে শরীরকে এতটাই মজবুত করে তোলেন তোলেন যে তাঁদের পক্ষে অনেক কিছুই সম্ভব সম্ভব সম্ভব সম্ভব সেরিনা ইউলিয়ামস গর্ভাবস্থায় অষ্ট্রেলিয়ান ওপেন জিতেছিলেন।। ఎదేన్ దేఖే సాధారణ మానుషేర్ వివరమైన్. సకలేర్ షరీర్ ఒక నయ. মেডিক্যাল হিস্ট্রি অর্থাৎ অর্থাৎ গর্ভধারণে কোনও জটিলতা আছে কি না না, শরীরের অবস্থা কী রকম তা বিচার বিচার শরীরচর্চার রুটিন করা উচিত উচিত। উচিত সাধারণ গর্ভাবস্থায় গর্ভাবস্থায় যে যে যোগব্যায়ামগুলি করা করা যায় 'হাই হাই' প্রসূতিদের প্রসূতিদের পক্ষে করা সম্ভব নয় নয় নয় নয় " প্রসূতি বিশেষজ্ঞের বিশেষজ্ঞের সঙ্গে কথা বলে বলে ঠিক হবে কী কী যোগব্যায়াম করা করা যাবে, কী করা না।।। యెమన్, తలపేటర్ ఉపర్ చాప్ పాడే అమాన్ యాన్ ఈ. যে আসনগুলি অনেকক্ষণ অনেকক্ষণ ধরে ব্যাপার ব্যাপার থাকে, সেগুলি না করা উচিত।। ব্যায়ামের সময় সময় শরীর খারাপ খারাপ লাগলে সঙ্গে সঙ্গে থেমে যেতে হবে হবে হবে নিঃশ্বাস নিতে কষ্ট, পেটে পেটে বা বুকে ব্যাথা, পেশীতে পেশীতে পড়ছে কিনা খেয়াল রাখতে হবে হবে হবে হবে ভরা পেটে পেটে ব্যায়াম ব্যায়াম করা যাবে না এবং ব্যায়ামের ব্যায়ামের মাঝে পিপাসা পেলে জল খেতে হবে হবে হবে হবে సనా యోగా బా హాట్ యోగా కార యాబే నా.

 

యె యోగబ్యాయమగులి గరభాషాయల—కాక

XNUMX) నౌకాసన్

২) చక్రాసన్

XNUMX) అర్ధ్ ముష్యెన్ద్రసాన్

XNUMX) భుజం

XNUMX) బిపరీత శలభాసన

XNUMX) హలాసన్

 

సన్తానహీనతార సమాజ సమాధానే యోగబద

సన్తానహీనతార్ సమాజ ఏకతా బడ కారణ এছাড়া আধুনিক আধুনিক জীবনযাত্রায় অভ্যস্থ অভ্যস্থ আমাদের শরীরে হরমোনের ভারসাম্যের অভাবে অভাবে নানা রোগ বাসা বাধে। বাধে বাধে যোগব্যায়াম করে করে যেমন যেমন ওজন নিযন্ত্রণ করা যায় তেমনই তেমনই শরীরে হরমোনের ভারসাম্যও ঠিক রাখা যায় যায় যায় যায় ఎచడా యోగాబ్యామ్ మానసిక్ అబద్సాద్ గూడా অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা সমস্যা নিয়ন্ত্রণ যায় যায় যোগব্যায়ামে।


সন্তানহীনতার সমস্যায় যে যে ব্যায়ামগুলি করলে মেলে সেগুলি হল হল—

  • భుజంగసం- মেঝেতে উপুড় উপুড় হয়ে হয়ে শুয়ে হাতের তালু পাঁজরের দু'পাশে রাখতে হবে হবে হবে হাতের তালুতে তালুতে ভর দিয়ে দিয়ে শরীরের উপরিভাগ ধীরে ধীরে উপর উপর দিকে তুলে মাথা বেঁকিয়ে উপরের দিকে হবে হবে হবে হবে కోమర్ ఠేకే పా పర్యన్త మాటితే ఠేకే. XNUMX-XNUMX సేకెండ్ పర్ ఆగెర్ అబస్థాయ ఫై. పేటెర్ మేడ్ తరతే సాహాయ కరే ఈ ఆసన్.  
  • త్రికోణాసన్- మొదటి పా ఫాంక్ కరే దాండాతే హబే. హాట్ డుతో దూ'పాశే ప్రసారిత్ థాకబే. এবার বাঁ বাঁ পাশে পাশে শরীর বেঁকিয়ে বাঁ হাত দিয়ে দিয়ে বাঁ পায়ের আঙুল স্পর্শ করতে হবে হবে হবে হবে డాన్ హాట్ హాంటు భానా చలబే నా. কিছুক্ষণ পর পর হাতগুলো হাতগুলো একই রকম প্রসারিত রেখে সোজা হয়ে দাঁড়াতে হবে হবে হবে একই ভাবে ভাবে এবার এবার ডান হাত দিয়ে ডান পায়ের আঙুল স্পর্শ করতে হবে।। ఈ ఆసన్ హజమేర్ క్షమతా బడాయ. কোষ্ঠকাঠিন্যের সমস্যা সমস্যা থাকলে এই আসন করে উপকার পাওয়া যায়।। మానసిక్ అబసాద్ కాటతే సాహాయ కారే.

  • నౌకాసన్- మొదటి ఉపుడే এরপর শ্বাস শ্বাস নিতে নিতে নিতে ও ও কোমরে ভর দিয়ে দেহের দেহের উপরিভাগ ও পা একই সঙ্গে দিকে তুলতে হবে হবে হবে হবে ఎరకం నౌకార్ మాతో అబస్తాయ దేహత నాడు-ఈ రోజు. তারপর শ্বাস শ্বাস ছাড়তে ছাড়তে ছাড়তে আবার আগের অবস্থায় ফিরে আসতে হবে হবে হবে প্রতি দিন ২ ২-৩ বার বার এই যোগাসনটি অভ্যাস করলে শরীরের শরীরের পেশীগুলি শক্তিশালী হবে এবং নিয়ন্ত্রণে থাকবে থাকবে। থাকবে

  • పశ్చిమోత్థానాసన్- పా దు'తో సామనే ఛడియే మేరుదుండు శోధము. హాత్ మాథార్ ఉపరే తోల థాకబే. ఎబార్ హాత్ నామియే పాయెర్ గొడవాలి ధార్. మాతా ఠాకానో థాకబే హంటూ. కనుయ్ వేనె మేజ్ స్పర్ష్ కరాబే. ఏసన్ పిఠేర్ నీచెర్ దిక్, ఉరు, పాయశయ్య పయిధర్. স্ত্রী জননঅঙ্গগুলিকে জননঅঙ্গগুলিকে রক্ত ​​প্রবাহ বাড়িয়ে এনার্জি বা শক্তি জোগায়।।

 

ఎచడావో సూర్య ప్రణామం নিয়মিত অভ্যাস করলে অনিয়মিত ঋতুস্রাব ঋতুস্রাব, ও ও সময়ে ব্যাথা দূর দূর হয়, যৌনক্ষমতা বাড়ে বাড়ে বাড়ে বাড়ে భ్రమరి ప్రాణాయం, బ్రాహ్మణ ప్రాణాయం BA నాడు శోధన్ అవ్యాస్ కరలే షరీర్ పాశాపాశి మన్ వాల్. 

 

సంబంధిత పోస్ట్లు

రాసిన:
డా. కల్పనా జైన్

డా. కల్పనా జైన్

కన్సల్టెంట్
డాక్టర్. కల్పనా జైన్, దాదాపు రెండు దశాబ్దాల క్లినికల్ ప్రాక్టీస్‌తో అనుభవజ్ఞుడైన సంతానోత్పత్తి నిపుణురాలు. కారుణ్య మరియు రోగి-ఆధారిత సంరక్షణను అందించడంపై బలమైన దృష్టితో, ఆమె నైపుణ్యం సంతానోత్పత్తి రంగంలో లాపరోస్కోపీ నుండి పునరుత్పత్తి అల్ట్రాసౌండ్‌ల వరకు ఉంటుంది.
అనుభవం + సంవత్సరాల అనుభవం
గువహతి, అస్సాం

మా సేవలు

సంతానోత్పత్తి చికిత్సలు

సంతానోత్పత్తికి సంబంధించిన సమస్యలు మానసికంగా మరియు వైద్యపరంగా సవాలుగా ఉంటాయి. బిర్లా ఫెర్టిలిటీ & IVF వద్ద, తల్లిదండ్రులుగా మారడానికి మీ ప్రయాణంలో అడుగడుగునా సహాయక, వ్యక్తిగతీకరించిన సంరక్షణను అందించడంపై మేము దృష్టి పెడుతున్నాము.

మగ వంధ్యత్వం

అన్ని వంధ్యత్వ కేసులలో దాదాపు 40% -50% పురుషుల కారకం వంధ్యత్వానికి సంబంధించినది. తగ్గిన స్పెర్మ్ పనితీరు జన్యు, జీవనశైలి, వైద్య లేదా పర్యావరణ కారకాల ఫలితంగా ఉంటుంది. అదృష్టవశాత్తూ, మగ కారకం వంధ్యత్వానికి చాలా కారణాలను సులభంగా నిర్ధారణ చేయవచ్చు మరియు చికిత్స చేయవచ్చు.

మేల్ ఫ్యాక్టర్ వంధ్యత్వం లేదా లైంగిక బలహీనత ఉన్న జంటల కోసం స్పెర్మ్ రిట్రీవల్ విధానాలు మరియు చికిత్సల యొక్క సమగ్ర శ్రేణిని మేము అందిస్తున్నాము.

దాతల సేవలు

వారి సంతానోత్పత్తి చికిత్సలలో దాత స్పెర్మ్ లేదా దాత గుడ్లు అవసరమయ్యే మా రోగులకు మేము సమగ్రమైన మరియు సహాయక దాత కార్యక్రమాన్ని అందిస్తున్నాము. రక్త రకం మరియు భౌతిక లక్షణాల ఆధారంగా మీకు జాగ్రత్తగా సరిపోలిన నాణ్యమైన హామీ ఉన్న దాత నమూనాలను మూలం చేయడానికి మేము విశ్వసనీయమైన, ప్రభుత్వ అధీకృత బ్యాంకులతో భాగస్వామ్యం కలిగి ఉన్నాము.

సంతానోత్పత్తి సంరక్షణ

మీరు పేరెంట్‌హుడ్‌ను ఆలస్యం చేయడానికి చురుకైన నిర్ణయం తీసుకున్నా లేదా మీ పునరుత్పత్తి ఆరోగ్యాన్ని ప్రభావితం చేసే వైద్య చికిత్సలు చేయించుకోబోతున్నా, భవిష్యత్తు కోసం మీ సంతానోత్పత్తిని సంరక్షించడానికి ఎంపికలను అన్వేషించడంలో మేము మీకు సహాయం చేస్తాము.

స్త్రీ జననేంద్రియ విధానాలు

బ్లాక్ చేయబడిన ఫెలోపియన్ ట్యూబ్స్, ఎండోమెట్రియోసిస్, ఫైబ్రాయిడ్స్ మరియు T- ఆకారపు గర్భాశయం వంటి మహిళల్లో సంతానోత్పత్తిని ప్రభావితం చేసే కొన్ని పరిస్థితులు శస్త్రచికిత్సతో చికిత్స చేయవచ్చు. ఈ సమస్యలను నిర్ధారించడానికి మరియు చికిత్స చేయడానికి మేము అధునాతన లాపరోస్కోపిక్ మరియు హిస్టెరోస్కోపిక్ విధానాల శ్రేణిని అందిస్తున్నాము.

జెనెటిక్స్ & డయాగ్నోస్టిక్స్

మగ మరియు ఆడ వంధ్యత్వానికి గల కారణాలను నిర్ధారించడానికి ప్రాథమిక మరియు అధునాతన సంతానోత్పత్తి పరిశోధనల యొక్క పూర్తి శ్రేణి వ్యక్తిగతీకరించిన చికిత్స ప్రణాళికలకు దారి తీస్తుంది.

మా బ్లాగులు

సమర్పించండి
కొనసాగించు క్లిక్ చేయడం ద్వారా, మీరు మాకి అంగీకరిస్తున్నారు నిబంధనలు మరియు షరతులు మరియు గోప్యతా విధానం (Privacy Policy)

వద్ద కూడా మీరు మమ్మల్ని చేరుకోవచ్చు

మీకు ప్రశ్న ఉందా?

ఫుటర్ బాణం