• English
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ

युटेरिन फायब्रॉयड, प्रभाव, कारण आणि প্রকারভেদ

  • वर प्रकाशित जानेवारी 30, 2024
युटेरिन फायब्रॉयड, प्रभाव, कारण आणि প্রকারভেদ

ব্রয়েড হ'ল একটি উন্নতি বা টিউমার যা ক্যান্সারযুক্ত নয় এবং ক্যান্সার ঝুঁকি বাড়ায় না. অপরপক্ষে ইউটেরিন ফাইব্রয়েড- হ'ল অপেক্ষাকৃত ছোটো বাড়ান যা জরায়ুতে বিকাশ লাভ করে। পাল লায়োমায়োমা-ও বলা হয়.

20% থেকে 50%, 77%, ফাইব্রয়ে অনুমান করা হয়, এটি XNUMX% পর্যন্ত মহিলার সন্তানের শরীরে তাদের শরীরে না থাকতে পারে।

युटरीन फायब्रॉयड काय?

ফাইব্রয়েড হ'ল একটি সংযোজন যা মসৃণ পেশী এবং তন্তুযুক্ত সংযোজক টিস্যু গঠিত. অপরপক্ষে ইউটেরিন ফাইব্রয়েড হ'ল একটি উন্নতি ঘরায়ুতে বিকাশ লাভ করে। আপনার জরায়ু হ'ল আপনার শ্রোণী বা পেলভিস-এ উপস্থিত একটি ছোট অঙ্গ, যা একটি উল্টোনো নাশপাতির অনুরোধ। এটির উপস্থিতি সেখানে, আপনার গর্ভাবস্থা কারণ সেখানেই যেখানে গর্ভাবস্থায় উদ্বুদ্ধ হয় এবং বিকাশ লাভ করে। ফাইব্রয়েড সাধারণ জরায়ুর আস্তর্নের মধ্যে চেষ্টা করা হয়।

ফাইব্রয়েড-গুলি প্রায়শই পেলভিক পরীক্ষা বা ইমেজিং স্ক্যান-সময় দেখা যায় এবং এর প্রকৃতির উপর প্রভাব ফেলে। युटेरिन फायब्रॉयड-संबंधित विविध रूपे विकसित करणे. কিছু একই থেকে যায় আবার কিছু নানাপ্রকার গতিতে বৃদ্ধি।।। অনেক ক্ষেত্রেই গর্ভাবস্থার পরে ফাইব্রয়েড- এর কম পায়।

युटेर फायब्रॉयड-এর 

ਫਾਈਬਰੇਅਡ

  • মাসিক সীমা সীমা বা বেদনাদায়ক রক্তপাত
  • মাসিকচক্র ব্যাতীত অন্য সময় রক্তপাত
  • তলপেটে ভারীভাব বা ফোলাভাব
  • ঘন প্রস্রাব
  • যৌন মিলনের সময় ব্যথা করা
  • পিঠের নিচের অংশে ব্যথা
  • कोष्ठकाठीण्य
  • क्रमागत कार्बन যোনি শ্রাব
  • প্রস্রাব करणे
  • পেট ফুলে
  • एक आठवडा जास्त वेळ ধরে ফল মাসিক
  • পেলভিক অংশে চাপ বা কষ্ট

युटरीन फाईब्रॉयड-এর কারণ काय? 

UPDATE FIBRAYED PROJONES 2017 জরায়ুতে ফাইব্রয়েড-এর কারণ সম্পর্কে সুনিশ্চিত জানা যায় না। समान कारण,

অস্বাভাবিক স্টেম সম্পর্ক-এর বৃদ্ধি – জমসৃণ পেশী টিসুতে-একটি একক স্টেম তৈরি বহুগুণে বৃদ্ধিলাভ করে যাঁর গঠন বা স্যুইউ করে ও পরিবারের সদস্য হয়।

মোদের প্রভাব – নাম মহিলার মাসিক চক্রের সময়, গ্রাবস্থার বাসিন্দাদের জন্য জরাস্তুর আস্তরণ হয় এবং ইস্ট্রোজেন ও প্রোজেস্টেরন হয় এমন একহরমোন যা এই বিকাশকে সাহায্য করে।

উন্নতি-প্ররোচিত পদ্ধতি – এমন পদ্ধতি যা টিস্যু (বৃদ্ধির কারণগুলি) উন্নতিতে সহায়তা করে ব্রায়েড- উন্নতিতে সাহায্য করে। 

फाईब्रॉयड-এর ফর্ম कसे काय?

फाईब्र्वेड-এর चारটি প্রধান প্রকার आहेत. वापरणे:

  1. इंट्रामुराल फायब्रॉयड: একটি ইন ট্রামুল ফাইব্রয়েড হ'ল সবচেয়ে সাধারণ ডিজিটাল ফায়ারড পেশীর টিস্যুতে গঠিত হয় এবং জরায়ুর আস্তরণ গঠনে সাহায্য করে।

  2. साबसेसोल फायबर: या টাইপ ফাইব্রয়েড আপনার জরায়ুর ইউর মেমব্রেন-এ বৃদ্ধি পায়। ,

  3. पेडानकुलेड फ्रायड: যখন একটি সাবসেবোসাল ফাইব্রয়েড একটি স্টেম গঠন, তখন সেই স্টেম-এ একটি টিউমার-ও হতে পারে. जे टीउमर बनवल्या जाणाऱ्या पेडानकुलेटेड फ्रायड म्हणतात.

  4. साबमिउकोसाल फायबर: জরায়ুর পেশীর মাঝখানে সাবমিউকোসাল ফাইব্রেড তৈরি হয়, যাকে মায়োমেট্রিয়াম বলা হয়। हे फाईब्रेड-এর একটি বিরল प्रकार. সাবমিউকোসাল ফাইব্রয়েড-জরায়ুর অভ্যন্তরে এবং জরায়ু গহ্বরের মধ্যে বৃদ্ধি পায়।

डॉक्टर कधी दिसणार?

तुमचे ब्रेवेड आहे . এখানে ফাইব্রয়েড-এর কিছু কিছু আছে যেগুলো সম্পর্কে আপনার খেয়াল রাখা উচিত:

  • ক্রমাগত পেলভিক অংশে ব্যথা
  • বর্ধিত মাসিকচক্র, ক্রমগত অতিরিক্ত বা বেদনাদায়ক মাসিকচক্র
  • মাসিকচক্রেরও অন্য সময় বারবার রক্তপাত বজায় রাখা
  • প্রস্রাব করার সাথে क्रमागत समस्या
  • বোধগম্য কারণ ছাড়াই লোহিত রক্তনিকার সংখ্যা कमी

तुमचे अवलंबि डॉक्टर आवश्यक आहेत

  • শেষ রক্তক্ষরণ
  • पेलविक भाग भागे आणि তীক্ষ্ণ ব্যথা

আপনি যদি এই নম্বরটি লক্ষ্য করেন তবে একজন ব্যক্তির সাথে যোগাযোগ করুন যাতে আপনি অবিলম্বে পরামর্শ নিতে পারেন।

फायब्रॉयड विकास धोका कारणे 

) च्या मध्ये आहेत:

  • স্থূলতা ও আসন প্রকাশ
  • हनीटिक बॅकग्राउंड
  • कुटुंबापूर्वी योजना फायब्रॉयड-ची समस्या
  • – प्रजनन जुने जुने होते फाईब्र्वेड्स सर्वात जास्त

যদিও আপনার ফাইব্রয়েড ইউ সাধারণ বিপদ পূর্ণ নয়, ব্যথা বা অস্বস্তির পথে যেতে পারে এবং কিছু ক্ষেত্রে জটিলতা তৈরি করতে পারে.

फ्रेब्रुएड-जनित गट

फाईब्रुएड काही জটিলতা পেতে পারে. च्या मध्ये आहेत:

  • গর্ভাবস্থায় জটিলতা – এর ফলে প্লাসেন্টাল অ্যাবরাপসন হতে পারে, যা ভ্রূণ বৃদ্ধিতে বাধা দেয় এবং মসৃণ প্রসবে সমস্যা তৈরি করতে পারে।
  • सेक्स मिलनच्या वेळी वेदना – ফাইব্রয়েড থাকার ফলে সহবাসের সময় তলপেটে ব্যথা হতে পারে.
  • লোহিত রক্তকণিকা (রক্তল্পতা) – এমনটি সাধারণত রক্তক্ষয়ের কারণে হয়।
  • রক্তক্ষয় – এমনটি বিরল ক্ষেত্রে এবং এমনটি হলে ট্রান্সফিউশন-এর প্রয়োজন হতে পারে.
  • वंध्यत्व – বিরল ক্ষেত্রে, ফাইব্রয়েড মহিলার ফার্টিলিটি-কেও থাকতে পারে.

फाईब्रेड-এর উত্তর

ফাইব্রয়েড টিউমার উত্তরের উপায়গুলি সুনিশ্চিত নয়। স্বাস্থ্য সুরক্ষা সুষম ডায়েট, ব্যায়াম ও কর্পোর্যাক্ট গঠনকারী এবং আপনার শরীরে আপনার শরীরে ব্রায়েড গঠনের সংখ্যা কম করতে পারে।

পরীক্ষা পেলভিক পরীক্ষা করাও আপনার এই ঝুঁকি কমতে সহায়তা করে।

शेवटची गोष्ट 

ইউটেরিন ফাইব্রয়েড সর্বদা উদ্বেগের কারণ नाही. যদি পরামর্শ দিতে পরামর্শ দিতে পারে তবে আপনি যদি আপনার স্ত্রীর অভিযোগের বিষয়ে অভিযোগ করতে পারেন. আপনি যদি আপনার বা অবিরাম অস্বস্তিকর স্ত্রীকে দেন, যা আপনি এগিয়ে নিয়ে যান তবে যত তাড়াতাড়ি সম্ভব আপনাকে অনুরোধ করুন OBY- এর সাথে পরামর্শ করুন।

  1. প্রায়শই জিজ্ঞাসিত प्रश्नফাইব্রয়েড-এর চিকিৎসা না করা কি হতে পারে? 

ইউটেরিন ফাইব্রয়েড-এর অনেক ক্ষেত্রে, অনেক ক্ষেত্রেই মহিলারা মনে করেন না বা প্রশ্নের জবাব দেন। এই ফাইব্রয়েড ক্যান্সারযুক্ত নয় এবং এটি অতিরিক্ত বিরল ক্ষেত্রেই গর্ভাবস্থায় সমস্যা হতে পারে। তাই, ফাইব্রয়েড-এর চিকিৎসা করা বাঞ্ছনীয় নয় কারণ এটি খুব বেশি সমস্যা হয় না। এমনটিও করা সম্ভব যে মেনোপজ-এর পরে প্রজন হরমোন-এর যোগফলের সাথে এটি কমবেশি। ফাইব্রয়েড নিরীক্ষণের জন্য আপনি डॉक्टरদের সাথে পরামর্শ করতে পারেন।

ফাইব্রে-এর চেষ্টাগুলি মোদের নিয়ন্ত্রণের জন্য অতিরিক্ত রক্তপাতের মতো মাসহরগুলি মোকাবেলা করার জন্য চক্রকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করে। -

  1. यूटरिन फाईब्रोड काय অপসারণ করা आवश्यक आहे? 

युटरीन फाईब्रॉयड अपसार जरूरी नही। বিশেষত আপনি যদি অপেক্ষা করতে পারেন, তবে তা নিশ্চিত করার জন্য সতর্ক হতে পারে। तुमच्या डॉक्टरांना ही पद्धतशीर सल्ला द्या.

ही पद्धत, डॉक्टर, डॉक्टर, वाढ, संशोधन आणि गती.

  1. फाइब्रुएड बद्दल काय? 

ব্রায়েড তখনই গেরিয়ার বিষয় দাঁড়াতে পারে, যখন উদ্বেগ তা ক্রমাগত বর্ধিত, উদ্বেগ তাপে রক্তক্ষরণ এবং পেট বা পেটভিক অঞ্চলে তীক্ষ্ণ ব্যাথার মতো রোগীর মাসিক কারণ হতে পারে।

  1. कोणतं तंतोतंत আপসারণ করা? 

জরায়ুতে ফাইব্রয়েড-এর উত্তর এবং সঠিক অবস্থান অপসারণ প্রয়োজন, তা জানার সময় সাহায্য করবে। स्वीकृत जितका मोठा असेल, এটি অপসার প্রয়োজন বেশি।

  1. ফাইব্রয়েড-এর ফলে কি तुमचे पेट मोठे होऊ शकते? 

ফাইব্রয়েড পেটে ফোলা সম্ভাবনা তৈরি করতে পারে आणि আপনার পেট এর ফলে বা ফুলে যেতে পারে.

  1. ইউটেরিন ফাইব্রয়েড-এর ফলে কি মাসিক চক্র ব্যাহত হতে পারে? 

ফাইব্রয়েড হ'ল অস্বাভাবিক পেশী টিস্যু-এর উন্নতি যা জরায়ুর আস্তরনে গঠিত হয়। এই অস্বাভাবিক উন্নতি ইউটেরিন ফাইব্রয়েড-এর আকৃতি, নিম্নোক্ত ফলাফল এবং অবস্থার অবস্থা গুরুতর হতে পারে। অনেক ক্ষেত্রে, এই উন্নতি হরমোন-এর ভারসাম্যহীনতার ফলাফল এবং অপরপক্ষে হরমোন-এর ওঠানামা অনিয়মিত মাসিকচক্রের কারণ হতে পারে।

संबंधित पोस्ट

यांनी लिहिलेले:
स्वाती मिश्रा यांनी डॉ

स्वाती मिश्रा यांनी डॉ

सल्लागार
डॉ. स्वाती मिश्रा या आंतरराष्ट्रीय स्तरावर प्रशिक्षित प्रसूती-स्त्रीरोगतज्ञ आणि प्रजनन औषध तज्ञ आहेत, भारत आणि यूएसए या दोन्ही देशांतील तिच्या वैविध्यपूर्ण अनुभवाने त्यांना IVF क्षेत्रात एक आदरणीय व्यक्ती म्हणून स्थान दिले आहे. IVF, IUI, पुनरुत्पादक औषध आणि आवर्ती IVF आणि IUI अयशस्वी यांचा समावेश असलेल्या लॅपरोस्कोपिक, हिस्टेरोस्कोपिक आणि सर्जिकल प्रजनन प्रक्रियेच्या सर्व प्रकारांमध्ये तज्ञ.
18 वर्षांहून अधिक अनुभव
कोलकाता, पश्चिम बंगाल

आमच्या सेवा

प्रजनन उपचार

जननक्षमतेच्या समस्या या दोन्ही भावनिक आणि वैद्यकीयदृष्ट्या आव्हानात्मक असतात. बिर्ला फर्टिलिटी आणि IVF मध्ये, आम्ही पालक बनण्याच्या तुमच्या प्रवासाच्या प्रत्येक टप्प्यावर तुम्हाला सहाय्यक, वैयक्तिक काळजी प्रदान करण्यावर लक्ष केंद्रित करतो.

पुरुष वंध्यत्व

सर्व वंध्यत्वाच्या प्रकरणांमध्ये पुरुष घटक वंध्यत्वाचा वाटा जवळजवळ 40%-50% आहे. शुक्राणूंचे कार्य कमी होणे अनुवांशिक, जीवनशैली, वैद्यकीय किंवा पर्यावरणीय घटकांचा परिणाम असू शकतो. सुदैवाने, पुरुष घटक वंध्यत्वाची बहुतेक कारणे सहजपणे निदान आणि उपचार करता येतात.

आम्ही पुरुष घटक वंध्यत्व किंवा लैंगिक बिघडलेले कार्य असलेल्या जोडप्यांसाठी शुक्राणू पुनर्प्राप्ती प्रक्रिया आणि उपचारांची विस्तृत श्रेणी ऑफर करतो.

देणगीदार सेवा

आम्ही आमच्या रूग्णांना एक व्यापक आणि सहाय्यक दाता कार्यक्रम ऑफर करतो ज्यांना त्यांच्या प्रजनन उपचारांमध्ये दात्याचे शुक्राणू किंवा दात्याची अंडी आवश्यक असतात. आम्ही विश्वासार्ह, सरकारी अधिकृत बँकांसोबत भागीदारी केली आहे ज्यामुळे दर्जेदार खात्रीशीर रक्तदात्याचे नमुने तुमच्याशी काळजीपूर्वक जुळतात जे रक्त प्रकार आणि शारीरिक वैशिष्ट्यांवर आधारित आहेत.

प्रजनन क्षमता

तुम्ही पालकत्वाला उशीर करण्याचा सक्रिय निर्णय घेतला असेल किंवा तुमच्या पुनरुत्पादक आरोग्यावर परिणाम करणारे वैद्यकीय उपचार घेणार असाल, आम्ही तुम्हाला भविष्यासाठी तुमची प्रजनन क्षमता टिकवून ठेवण्यासाठी पर्याय शोधण्यात मदत करू शकतो.

स्त्रीरोगविषयक प्रक्रिया

ब्लॉक केलेल्या फॅलोपियन नलिका, एंडोमेट्रिओसिस, फायब्रॉइड्स आणि टी-आकाराचे गर्भाशय यांसारख्या स्त्रियांमध्ये प्रजननक्षमतेवर परिणाम करणाऱ्या काही परिस्थिती शस्त्रक्रियेद्वारे उपचार करण्यायोग्य असू शकतात. या समस्यांचे निदान आणि उपचार करण्यासाठी आम्ही प्रगत लेप्रोस्कोपिक आणि हिस्टेरोस्कोपिक प्रक्रियांची श्रेणी ऑफर करतो.

जेनेटिक्स आणि डायग्नोस्टिक्स

पुरुष आणि महिला वंध्यत्वाच्या कारणांचे निदान करण्यासाठी मूलभूत आणि प्रगत प्रजनन तपासणीची संपूर्ण श्रेणी, वैयक्तिकृत उपचार योजनांसाठी मार्ग तयार करते.

आमचे ब्लॉग

अधिक जाणून घेण्यासाठी

आमच्या तज्ञांशी बोला आणि पालकत्वासाठी तुमची पहिली पावले उचला. अपॉइंटमेंट बुक करण्यासाठी किंवा चौकशी करण्यासाठी, कृपया तुमचे तपशील द्या आणि आम्ही तुमच्याकडे परत येऊ.


सादर
पुढे जा क्लिक करून, तुम्ही आमच्याशी सहमत आहात नियम आणि अटी आणि Privacy Policy

तुम्ही आमच्यापर्यंत देखील पोहोचू शकता

तुम्हाला एक प्रश्न आहे का?

तळटीप बाण