• English
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ

শিশুকন্যার সিনড্রোম ও চিকিৎসা

  • वर प्रकाशित 30 ऑगस्ट 2023
শিশুকন্যার সিনড্রোম ও চিকিৎসা

আপনার কারণে শিশুকন্যার উচ্চতা যদি আমার বয়সের সাথে থাকে না বাড়ে এবং স্বাভাবিকের উপস্থিতি বৃদ্ধির হার কম মনে হয়, সতর্কতা প্রয়োজন। বিশেষ করে এর যদি থুতনি ও লুপ্তপ্রায় ঘড়, ছোট কান, আপত্তিকর সমস্যা ইত্যাদি অনুষঙ্গ দেখা যায়, তাহলে অতিঅবশ্য প্রতিবাদের বাধারস্থ হওয়া প্রয়োজন। कारण, হতে শিশুকন্যাটি টার্নার সিনড্রোমে পারে। সমস্যাটি জিনগত ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ এই সিনমো সমস্যায় যৌনজীবনের বিকাশ ঠিকমতো হয় না, একজন মহিলার নামধারী দেখায়। মুশকিল হল, জিনগত এই সুস্থটি প্রতিবাদ করা বা ইন্সটল করা বা সম্পূর্ণ নিরাময়ের উপায় নেই। তবে অনুসারী সমস্যা বা উপসর্গের মোকাবিলা করার জন্য হরমোন থেরাপি-সহ চিকিৎসা সেবা রয়েছে। तितकी लवकर उपचार सुरू करणे चांगले फल मिळेल.

टार्नार सिड्रॉम काय

দু'টো সেক্স ক্রোমোজোম নিয়ে আমরা সকলে জন্মগ্রহণ করি। ছেলে হলে একটি এক্স ও ওয়াই ক্রোমোজোম এবং মেয়ে হলে দু'টি এক্স ক্রোমোজোম থাকে। এখন দু'টি এক্স ক্রোমোমের মধ্যে একটি যদি অংশিক বা সম্পূর্ণভাবে অনুপস্থিত থাকে, তখন তার্নার সিনড্রোমে হন শিশুকন্যাটি। स्वार्थी ४६ ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍XNUMXটি ক্রোমোজোম থাকে (४५ एक्‍स वा ४५ एक्‍জিরো)। টার্নার ড্রোমেদের শারীরিক ও বিকাশ ব্যাহত হয়। বুদ্ধিমত্তা সমস্যা না পাওয়া বা অঙ্ক কষা ও মনে শক্তিতে সমস্যা হয়। পুলিশের যৌনঅংগজননতন্ত্র ঠিকমতো রাজনৈতিক প্রজেক্ট না. ফলে মাসিক ঋতুস্রাব হয় না বা শুরু হতে হয় এবং সন্তানধারণে সমস্যা হয়। অসুখ থেকে শুরু করে থাইরয়েড, ডায়াবেটিস-সহ রোগের রোগ আসে অনুসারী হওয়া। যে কারণে টানার সিড্রোমে পুলিশদের আয়ু পুলিশ কম হয়। ১৯৩৮ সালে আমেরিকান এন্ডোক্রিনোলজিস্ট হেনরি টার্নার এই প্রবণতাটি চিহ্নিত করেন এবং ১৯৬৪ সালে ক্রোজো অস্বাভাবিকতাকে প্রথম কারণ হিসেবে চিহ্নিত করা হয়।

टरনার সিনড্রোমের প্রকার ভেদ

এক্স মোজোমের অনুপস্থিতি সম্পূর্ণ না আংশিক, তার উপরে অবস্থান করে টানার ড্রোমের বাইরেঃপ্রকাশ কতটা হবে।

१) मोनोजोमी- যখন দুই'টি ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍) টার্নার सिन ড্রোমেদের মধ্যে सुमारे ४५ टक्के या प्रकारची আমার ডিম বা বাবা শুক্রাণুর ক্রমবর্ধমান ক্রোমোজো মেরি অনুপস্থিতি থেকে এটা হয়. নিষিক্তকরণের পর ভ্রূণেও যে সমস্যাটি রয়ে যায়। মোনোজমিতে অস্বাভাবিকতার বহিঃপ্রকাশ অনেক বেশি হয়।

२) মোজাইক টার্নার সিনড্রোম- ছোট শিশুর কিছু সম্পর্কযুক্ত দু' এক্স ক্রোমোজোম থাকে এবং কিছুতে একটা এক্সেস থাকে। গর্ভাবস্থার শুরুর দিকে সম্পর্ক বিভাজনের সময় এই ভালটি হয়। ३० टक्के टार्नार सिड्रॉम हे निसर्गाचे होत असते. মুখ্য প্রবণতার বহিঃপ্রকাশ স্বাভাবিক কম হয় এবং কিছু ক্ষেত্রে প্রত্যক্ষ লক্ষণও দেখা যায় না।

३) इन्हेरेटेड টার্নার সিনড্রোম- ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‌ একটি এক্স ক্রোমোজোমের কিছু অংশ হারিয়েছে এই অবস্থা.

४) ওয়াই ক্রোমোজোম মেটেরিয়াল- বিরল আর একটি প্রকারভেদ হল কিছু সম্পর্কযুক্ত একটি এক্স ক্রোমোজোম এবং কিছু সম্পর্ক একটি এক্স ক্রোমোজোমের সাথে ওয়াই ক্রোমোজোমের কিছু উপাদানের বিরুদ্ধে আসা। স্বাধীন শিশুমোটিওসন্তান জন্মগ্রহণ করাও ওয়াই ক্রোজোম মেটেরিয়ালের জন্য গোনাডোব্লাস্টমাপ এক ধরনের ক্যানসার সম্ভাব্য পরবর্তী কাল।

টার্নার सिन ড্রোমের वैशिष्ट्ये বা লক্ষ্মण

টার্নার সিনড্রোমেদের লক্ষ্য্মণ ছোটবেলা প্ল্যাক পরিস্ফুট হতে পারে। এমনকী গর্বেরাবস্থাও কিছু লক্ষ্মণ থেকে এই সমস্যাটি চিহ্নিত করা যায়। ঘাড়ের কাছে জমে স্থাপত্য ফ্লুইড, কিডনি অর্বাভাবিকতা গ্রাবর আলট্রাসাউন্ডে হাসা আসা উচিত। শিশু জন্মদান সময়ে ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ শিশুটি অনেক বড় হতে শুরু করার কাঠামোগুলো লক্ষ্মণই সামনে আসে।

১) প্রথম ও প্রধানমণ হল বা আশানুরূপ শারীরিক গঠন কমতা উচ্চ না লক্ষ্য।

২) উচ্চতাই নয়, সামগ্রিক গড়নেও অস্বাভাবিকতা ফুটে দেখতে দেখতে দেখতে। যেমন, ছোটুতনি, কর্মাকৃতি বা লুপ্তপ্রায় ঘাড়, পেছনর চুলের দিকে পিঠ পর্যন্ত অভিযোগ আসা, হাতেরপি কোণ দূর করা, দেখা পিট করা, একটা দেখা অকার্যকর (লেজি আই), মৃত্যু, শারীরিক অবস্থার জায়গায় আঁচিল বা তিল, হাত ও পায়ের। लहान নখ, শিরদাঁড়া বেঁকে पुढे इ.

३) वृद्ध वृद्धा सोबत लक्ष्मणटी विचार वाढवा, गुन्गुन है सेक्स लाइफ बिकशित नही। টার্নার সিনড্রোমেদের ঢালের মতো বুকের গড়ন হয় এবং স্তনযুগলের দূরত্ব বেশি থাকে। जुन्या सोबत স্তনের स्वाधीनता; মাসিক ঋতুস্রাব শুরু হতে পারে না। बरेच काही पुन्हा ऋतूचक्र शेवट झाले. ডিম্বাশয়ের তার নোট ছোট হয় এবং অনেক সময় কার্যকারিতা থাকে না। সেক্স হরমোন ঠিকমতো নিঃসরন হয় না।

४) প্রণোদনা গঠনের ত্রুটি থাকে বলে টার্নার ড্রোমেন পুলিশ সদস্যদের অধারণে সবচেয়ে বড় সমস্যা।

५) জিনগত ত্রুটির কারণে টার্নার সিনড্রোমে সদস্যদের অনেক অঙ্গপ্রত্যঙ্গের সমস্যা থাকে। जे मधून मधून ‍‍‍‍‍‍‍‍‍‍‍ जसे, टार्नर सिड्रॉमे पोर्टल्समध्ये सुमारे ५० टक्के হারের গড়णे समस्या असते. উচ্চ রক্তচাপ, हाय कोलेस्टेरल, हाय ट्राइग्लिसाराइड, টাইপ টুডিয়াবেটিস থেকে শুরু করে হাইপারটেনশন, इन्सुलिन रेज़िस्टंट, मोटा बनना जैसे समस्या चेप पकड़े पुराना बाड़ले। সম্পূর্ণ হাড়ের সমস্যা থেকে মেরুদণ্ড বেঁকে রাখা (স্কলিওসিস, কাইফোসিস), অস্টিওপোরোসি বিপদ থাকে। এছাড়াও হাইপোথাইরয়েডিজম, পরিপাকতন্ত্র সমস্যা, কিডনি ইনফ সক্রিয় ইত্যাদিতে ভুগতে হয়। অনেকের এমনকী 'সেনসরিনিউরাল হিয়ারিং লিসে'র মতো সমস্যাও হয় পুরনো কাল।

৫) টানার সিনড্রোমে কমিউনিটিদের সাধারণ দৃষ্টিশক্তি বেশি হয়। कालर ब्लाइंडनेस होऊ शकतो.

৬) শারীরিক গঠনে অস্বাভাবিকতা এবং সন্তানধারণ অক্ষমতা সমস্যা থেকে সমস্যা আসে। আত্মবিশ্বাস রাখা, উদ্বেগ ও দুশ্চিন্তায় ভোগা যার মধ্যে। या सिन ড্রোমেডের অনেকের ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍

टार्नार सिन ड्रॉम निर्णाय

জন্মের ভিন্ন গর্ভাবস্থায় কিছু উদ্ভাবনের द्वारे ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍) মিউনিও নিয়ে ম্যাটার্নাল সিরামিং করতে দেখা যেতে পারে সন্তানের ক্রোমোজোমের গঠনে ত্রুটি আছে কি না। আর প্ল্যাসেন্টা (কোরোনিক ভিলাস স্যাম্পলিং) বা অ্যামনিওটিক ফ্লুইড (অ্যামনিওসেনটেসিস) থেকে নমুনা সংগ্রহ করে তার যোগব্যায়াম জানা যায় সন্তানের নার্সার সিনড্রোম কি না। গর্ভাবস্থায় প্রসূত যখন আলট্রাসাউন্ড করা হয় তখন শিশুর কিডনি, হার্টের সমস্যা বা ঘাড়ের কাছে ফ্লুইড রাজনীতির আন্দাজ করতে পারেন এই বিনটিক ত্রুটি। টার্নার সিনড্রোমে শিশুর জন্মের পরে এক থেকে পাঁচ বছরের মধ্যেই বাহ্যিক বেশ কিছু লক্ষ্মণ বাবা-মা ও আত্মীয় পরিজনদের নজরে আসে। তখন উত্তরের দ্বারস্থ হলেই পরীক্ষা ক্যারিওটাইপ অ্যানালাইসিস করতে হবে। রক্তের বদৌলতে এটি সম্ভব হয় যাতে ক্রোমোজোমে সৃষ্টি হয় কি না. ‍‍‍‍‍‍‍‍‍‍‍‌

টার্নার সিন ড্রোমের চিকিৎসা

রাজাসন্তানের টার্নার সিনড্রো নির্ণয় হলে যত দ্রুত সম্ভব চিকিৎসা শুরু করা উচিত।
१) ইনজ গ্রুপে হিউমান গ্রোথ হরমোন আবেদন উচ্চতা বাড়ে। अगदी जुन्या याच उपचाराची सुरुवात झाली आहे.

XNUMX) ইজরাজেন অন্য নারী জেরায়ুর হার বাড়াতে সাহায্য করুন এই রিপ্লেসমেন্ট থেরাপি। এমনকী ब्रेनको विकास पासून सुरुवात करून हार्ट, लिव्हर इत्यादि कार्यकारीता वाढव इस्ट्रोजेन.

XNUMX) XNUMX থেকে XNUMX वर्षे পুরানো প্রয়োজনে প্রোজেস্টিন প্রয়োগ করা হয় ঋতুস্রাব গঠন করা। তবে খুব কম হতে পারে, এটা এবং পরে কবির সামনে বাড়ানো হয়।

একথা বলা যেতে পারে, টার্মোগত একটি স্বাস্থ্যকর যেসিন- নার্মা পিতার সন্তানের সামনের অগ্রগতি জানাতে নেই। এটিকে বিরোধিতা করা বা আইটেম করার উপায় নেই। তবে মোহরে থেরাপি-সহ অন্যান্য শর্তাবলী চিকিৎসা করে এই চিহ্নিতগুলিকে ত্রুটিযুক্ত করার উপসর্গ অনেক মোকাবিলা করা যায় ও সহজ জীবন বাঁচা যায়।

জ্ঞান জিজ্ঞাসিত প্রশ্নমালা

१) টানার সিনড্রোমে মহিলা মহিলা কি গর্বতী হতে পারে?

সাধারণত টার্নার সিড্রোমে পরিবারের সন্তানধারণে অক্ষম বা অনুর্বর হন। तथापि, উর্বরতা উন্নত প্রযুক্তির সাহায্য घेऊन कोणीतरी সন্তান ধারণ করতে পারেন. ‍‌‌‌‌‌‌

२) টার্ সিনড্রোমে কি ছেলেরা ছেলেরা নারী হতে পারে?

ना, महिला ही समस्या आहे. কারণ সমস্যাটি আসে এক্স ক্রোমোজোম থেকে।

৩) সন্তান টানার সিনড্রোমে পুলিশ কি ভাবে তার মোকাবিলা করা উচিত?

সমস্যা চিহ্নিত করা প্রয়োজন এবং দ্রুত শিশুর সঙ্গে যোগাযোগ শুরু করা প্রয়োজন। গ্রোথ হরমোন বা ইস্ট্রোজেন প্রয়োগ सुरु असताना অনেক সমস্যায় এড়ানো যায়. তবে, শুধু শিশু সন্তানের দুয়ারস্থ হলে চারটে না কার্ডিও, এ পথ্যালমোলজিস্ট, ইএনটি স্পেশালিস্ট থেকে শুরু করে সাইকোলজিস্টের সঙ্গে ও পরামর্শ.

संबंधित पोस्ट

यांनी लिहिलेले:
स्वाती मिश्रा यांनी डॉ

स्वाती मिश्रा यांनी डॉ

सल्लागार
डॉ. स्वाती मिश्रा या आंतरराष्ट्रीय स्तरावर प्रशिक्षित प्रसूती-स्त्रीरोगतज्ञ आणि प्रजनन औषध तज्ञ आहेत, भारत आणि यूएसए या दोन्ही देशांतील तिच्या वैविध्यपूर्ण अनुभवाने त्यांना IVF क्षेत्रात एक आदरणीय व्यक्ती म्हणून स्थान दिले आहे. IVF, IUI, पुनरुत्पादक औषध आणि आवर्ती IVF आणि IUI अयशस्वी यांचा समावेश असलेल्या लॅपरोस्कोपिक, हिस्टेरोस्कोपिक आणि सर्जिकल प्रजनन प्रक्रियेच्या सर्व प्रकारांमध्ये तज्ञ.
18 वर्षांहून अधिक अनुभव
कोलकाता, पश्चिम बंगाल

आमच्या सेवा

प्रजनन उपचार

जननक्षमतेच्या समस्या या दोन्ही भावनिक आणि वैद्यकीयदृष्ट्या आव्हानात्मक असतात. बिर्ला फर्टिलिटी आणि IVF मध्ये, आम्ही पालक बनण्याच्या तुमच्या प्रवासाच्या प्रत्येक टप्प्यावर तुम्हाला सहाय्यक, वैयक्तिक काळजी प्रदान करण्यावर लक्ष केंद्रित करतो.

पुरुष वंध्यत्व

सर्व वंध्यत्वाच्या प्रकरणांमध्ये पुरुष घटक वंध्यत्वाचा वाटा जवळजवळ 40%-50% आहे. शुक्राणूंचे कार्य कमी होणे अनुवांशिक, जीवनशैली, वैद्यकीय किंवा पर्यावरणीय घटकांचा परिणाम असू शकतो. सुदैवाने, पुरुष घटक वंध्यत्वाची बहुतेक कारणे सहजपणे निदान आणि उपचार करता येतात.

आम्ही पुरुष घटक वंध्यत्व किंवा लैंगिक बिघडलेले कार्य असलेल्या जोडप्यांसाठी शुक्राणू पुनर्प्राप्ती प्रक्रिया आणि उपचारांची विस्तृत श्रेणी ऑफर करतो.

देणगीदार सेवा

आम्ही आमच्या रूग्णांना एक व्यापक आणि सहाय्यक दाता कार्यक्रम ऑफर करतो ज्यांना त्यांच्या प्रजनन उपचारांमध्ये दात्याचे शुक्राणू किंवा दात्याची अंडी आवश्यक असतात. आम्ही विश्वासार्ह, सरकारी अधिकृत बँकांसोबत भागीदारी केली आहे ज्यामुळे दर्जेदार खात्रीशीर रक्तदात्याचे नमुने तुमच्याशी काळजीपूर्वक जुळतात जे रक्त प्रकार आणि शारीरिक वैशिष्ट्यांवर आधारित आहेत.

प्रजनन क्षमता

तुम्ही पालकत्वाला उशीर करण्याचा सक्रिय निर्णय घेतला असेल किंवा तुमच्या पुनरुत्पादक आरोग्यावर परिणाम करणारे वैद्यकीय उपचार घेणार असाल, आम्ही तुम्हाला भविष्यासाठी तुमची प्रजनन क्षमता टिकवून ठेवण्यासाठी पर्याय शोधण्यात मदत करू शकतो.

स्त्रीरोगविषयक प्रक्रिया

ब्लॉक केलेल्या फॅलोपियन नलिका, एंडोमेट्रिओसिस, फायब्रॉइड्स आणि टी-आकाराचे गर्भाशय यांसारख्या स्त्रियांमध्ये प्रजननक्षमतेवर परिणाम करणाऱ्या काही परिस्थिती शस्त्रक्रियेद्वारे उपचार करण्यायोग्य असू शकतात. या समस्यांचे निदान आणि उपचार करण्यासाठी आम्ही प्रगत लेप्रोस्कोपिक आणि हिस्टेरोस्कोपिक प्रक्रियांची श्रेणी ऑफर करतो.

जेनेटिक्स आणि डायग्नोस्टिक्स

पुरुष आणि महिला वंध्यत्वाच्या कारणांचे निदान करण्यासाठी मूलभूत आणि प्रगत प्रजनन तपासणीची संपूर्ण श्रेणी, वैयक्तिकृत उपचार योजनांसाठी मार्ग तयार करते.

आमचे ब्लॉग

सादर
पुढे जा क्लिक करून, तुम्ही आमच्याशी सहमत आहात नियम आणि अटी आणि Privacy Policy

तुम्ही आमच्यापर्यंत देखील पोहोचू शकता

तुम्हाला एक प्रश्न आहे का?

तळटीप बाण