• English
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ

কম দুর্ভোগে ল্যাপারোস্কোপিক সার্জারি

  • वर प्रकाशित 03 फेब्रुवारी 2023
কম দুর্ভোগে ল্যাপারোস্কোপিক সার্জারি

ফালা করে পেট কাটার गरज नाही. দীর্ঘ ছুটি আর দুর্ভোগ, এমন চিত্রও অতীত হতে চলল। ল্যাপারোস্কোপি সার্জারিতে এক বা শব্দ ছোট ফুটো করে দেখার ভিতরে অঙ্গপ্রত্যঙ্গ অস্ত্রোপচার করা সম্ভব মণ্ডলের ক্ষমতাবিজ্ঞানে। আবার কিছু বলে মনে মনে কষ্ট কম হয়, ধৈর্য থাকে, ধীরে ধীরে ফিরে আসে। বিশেষ করে স্ত্রীরোগ চিকিৎসার ক্ষেত্রে ল্যাপারোস্কোর গুরুত্ব অপরীসীম। স্ত্রী জননাঙ্গকে অটুট যোগ করা অস্ত্রোপচার করা যায় ল্যাপারোস্কোপ-এর সাহায্যে। তাই সন্তানধারণে অক্ষমতা সমস্যা সমাধানে ল্যাপারোস্কোপিক সার্জারির মার্কনিতা একমাত্র দিন।

লাপারস্কোপিক সার্জারির অর্থ কী?

লপারো কথার অর্থ হল পেট। লাপারোটোমি বলতে হয় পেট অস্ত্র চারকে। চিরাচরিত পদ্ধতি একটি উন্মুক্ত অস্ত্রোপচারের (ওন সার্পোজারি) জন্য ৬-১২ ইঞ্চি পেটে মুক্তি পেতে প্রয়োজন হয় ভেতরে অঙ্গাঙ্গী কিভাবে তা জানা যায়। কিন্তু ল্যাপারোস্কোপিক সার্কিট অতটা পেট কাটার প্রয়োজন হয় না। শরীরে আধ ইঞ্চি বা থেকেও ছোট দুই-চারটি তার ফুটো করতেই। 

দুরূহ এই হতে পারে লাপারো কোপটি বিশেষ একটি যন্ত্রের জন্য। ল্যাপারলিস্কোপে সরু একটি না বা টিউবের একমুখে ছোট ছোট ও টর্চ লাগানো থাকে। ইন্টারনেট যন্ত্র পেটের ভিতরে ঢুকে মনিটরে ছবি ভুলো অস্ত্রোপচার করা হয়। যে শল্যযন্ত্র দিয়ে অস্ত্রোপচার, নালীর সাহায্যে ভিতরে ঢোকানো হয়. কখনও একটি ছিদ্র দিয়েই কম্পিউটার ও শল্যযন্ত্রকে পাওয়া যায়. তবে অধিকাংশ সময় দু'টি বা ফুটো ফুটো করে সামনের দিকে ও শল্যযন্ত্র ঢোকানো হয়।

বাংলায় পাল বলে উদরবীণ বা উদরবীক্ষণিক শল্য চিকিৎসা। সাধারণত পেট বা শ্রোণীদেশের (পেলভিক) ভিতরের অস্ত্রোপচার এই পদ্ধতিতে হয়। বুকে বা বক্ষদেশে এই প্রযুক্তিতে অস্ত্রোপচারকে বলে বক্ষবীক্ষণিক শল্য চিকিৎসা বা থোরাকোস্কোপিক সার্জারি। হাঁটুর কাছে ही पद्धत त्याला ‍‍‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌.

ছোট ফুটো করে এই অস্ত্রোপচার করা হয় এর আর এক নাম কি-হোল এন্ডোস্কোপিক সার্জারি। মিনিমাল ইনভেসিভ সার্জারির বিশেষ এই প্রযুক্তিতে অনেক সময় রোবট হাতের সাহায্য নেওয়া হয়। প্ল্যাগ বলে रॉबटिक सर्जारी.

ল্যাপারোস্কোপিক সার্জনী

ল্যাপারোস্কোপিক পদ্ধতিতে যাঁরা অস্ত্রোপচার করেন, ল্যাপারোস্কোপি সার্জন বলে। বাংলায় উদরবীক্ষণিক শাল্যবিদ। ল্যাপারোস্কোপ বোর্ড করার জন্য বিশেষ পথিং ও থাকতে থাকতে। তবে চিকিৎসা বিজ্ঞান যেভাবে সামনের সামনে সামনের সামনে এই পদ্ধতিটি জানার জন্য অস্ত্রোপচার করা যাবে কি না. এই গণটি গণনা রাখা ভাল, XNUMX সালে শ্যাল্য কাউন্টার গেয়র্গ কেলিং প্রথম ল্যাপার ল্যাপারস্কোপিক জার্মানির সময়।

কেন-কখন ল্যাপারোস্কোপিক সার্জারি করা হয়?

শুধুমাত্র অস্ত্রোপচারের জন্য নয়, রোগ নির্ণয়েও নেওয়া ল্যাপারোস্কোপির সাহায্য হয়। अनेक वेळेस सिटी स्कॅन किंवा एमआरआय समस्या चिन्हांकित नही. পিলভিক (পেলভিক ইনফ্ল্যামাটোরি ডিসিজ) উদাহরণ সমূহ জরায়ু, ডিম্বাশয় বা ফ্যালোপিয়ান টাইউবে ব্যাকটেরিয়াল ইনফরম্যান্স হয়েছে না জানতে বা এন্ডোমে ট্রিওসিস, এক্টোক প্রেগন্যান্সি, सिस्ट, ফাইব্রয়েডের উপস্থিতি নির্ণয়ে ল্যাপরোস্কো পদ্ধতির সাহায্য নিতে পারে. সন্তানধারণে অক্ষমতা কারণ নির্ণয়ে এই পদ্ধতিটি আসে।

ল্যাপারোস্কোপিক সার্জারি করা হয় পেট ও শ্রোণীদেশে (পেলভিক)। ‍ পরে সার্জার পেটের আরও সমস্যায় যে ক্ষেত্রে এখন ল্যাপারোস্কোপিক সার্জারি করা হয়, সেগুলি হল—

एक 

২) ফ্যালোইয়ান টিউবে ব্লক বা বাধা দূর করা, 

३) ইকো প্যাটিক প্রেগন্যান্সি-র ক্ষেত্রে ফ্যালোপিয়ান টিউব থেকে ভ্রূণ নিষ্কাশন, 

४) एण्डोमेट्रीओसीस सर्जारी, 

५) बायोप्सी, 

६) হার্নিয়া বর্ণনা, 

७) नायक बाईपास सर्जारी, 

८) অ্যাপেন্ডেক্স সার্জারি, 

९) পেটে আলসারনো, 

१०) কমোনোর জন্য অস্ত্রোপচার 

११) रेक्टर, ब्लाडर, प्रोस्टेट, किडनी, अॅड्रिनल पुस्तक इत्यादी 

१२) पॅनॅक्टिक कॅनसाराच्या बाबतीत, 

१३) হিস্টোরোক্টোমি বা জরায়ু বাদ, 

१४) फँडोप्लिकेशन, 

१५) ইউরেথ্রাল অ্যান্ড ভ্যজাইনাল রিকনস্ট্রাকশন সার্জারি, 

१६) অর্কিওপেক্সি বা শুক্রাশয়ের সমস্যা ঠিক করা, 

XNUMX) रेक्टोपोक्सी, 

१८) स्प्लिनेक्टोमी, 

१९) लिव्हर रिस क्रिया, 

२०) बावेल रिस क्रिया वा कोलेक्टोमी इत्यादी.

কিছু ক্ষেত্রে ল্যাপারোস্কোপিক সার্জারি করা যায় না। যেমন, আগে আমার জায়গায় অস্ত্রোপচার হলে আর ল্যাপারোস্কোপি করার ঝুঁকি নেওয়া যায় না. অস্ত্রোপচারের জায়গায় বেশি মুসলিম থাকলে মনিটর অসুবিধা হয়। কোন ইনফরেক্টর বা রক্তপাত হলে সেক্ষেত্রে এই পদ্ধতির সাহায্য না নিয়ে উন্মুক্ত অস্ত্রোপচার করা ভাল. আর রোগীর মিওপালমোনারি কন্ডিশন থাকলে এই পদ্ধতি প্রয়োগ করা যায় না।

ল্যাপারোস্কোপিক সার্জারির

নাস্থেশিয়ার কাজ ঠিকভাবে তার জন্য খালি পেটে হবে অস্ত্রোপচারের আগে। এই ৮-১২ ঘণ্টা আগে থেকে শব্দের জন্য বা জল বারণ আপনি প্রকাশেরা। রক্ত পাতলা করার কয়েক গুণমান তা বন্ধ রাখতে বলা হয়।

অস্ত্রোপচারের দিন স্বাভাবিক কাজকর্ম ঠিকঠাক হচ্ছেন জানতে সাধারণ কিছু পরীক্ষা করে দেখুন (ভাইট সাইনস) স্বাস্থ্যবিধি। এছাড়াও কিছু রক্ত ​​​​পরীক্ষা করা এবং অস্ত্রোপচারের জায়গা ইমেজিং কমিশন হতে পারে. স্বতন্ত্র হওয়া পরেও (অপারেশন থিয়েটার) নেওয়া হয়। হাতে একটা দেখা করার জন্য অ্যানাস্থেশিয়ার. অচেতন সময় আশ্বাস দিতে সমস্যা হয় না তার জন্য অনেক বিশ্বাসলীতে একটি টিউব ঢোনো হয়।

ল্যাপারস্কোপি সার্জারি पद्धत

শুরুতে কার্বন-ডাইঅক্সাইডের ক্ষমতায় পেটলানো হয় যাতে পেটের দল (অ্যাবডোমিনাল ওয়াল) থেকে ভিতরের অঙ্গপ্রত্যঙ্গ সামনে জায়গা করে নেওয়ার জন্য মনিটরিং সুবিধা হয়। নাভিদেশ বা পেলভিক বোনের কাছে একটা ফুটো করে ট্রোকার ঢোকানো হয় এবং তার ভিতর দিয়ে টিউবের সাহায্যে সাহায্য করে পেট ফোলানো হয়। এই কাজটা হয়ে যাওয়ার পর এই টিউব পেস্ট নেওয়া হয় এবং সেই ট্রোকারেই এই ল্যাপারোস্কোপ ঢোকানো হয়। ক্যামেরার সাহায্যে তখন পেটের ভিতরের ছবি মনিটরে দেখতে পান শল্যবিদ. সেখানে এক বা ফুটো করে সামনে এগিয়ে ট্রোকার স্থাপন করা হয়। এ ভিতর দিয়ে শল্য দেহের ভিতরে ভিতরে করা হয় এবং মনিটরের সাহায্যে ডিভাইস যন্ত্র শল্যবিদ অস্ত্রোপচার করেন।

কিছু ক্ষেত্রে ভিতরের ফ্লুইড বার করে আনার জন্য একটি ছোট টিউবের ব্যবস্থা করা হয়। অনেক সময় এর পরবর্তী সময়ে এই টিউব ভিডিও দেওয়া হয়. বার্তা শেষ হওয়ার আগের বার ফুটোগুলো বন্ধ করা হয়। সব সমন্বয় থেকে এক ঘণ্টা।

ল্যাপারোস্কোপিক सर्जारी पुढील चरण

शस्त्रप्रचार কিছুক্ষণ পর রোগীকে 'রিকভারি রুমে' সঙ্গ হয়। ज्ञान ফেরা না পর্যন্ত সেখানে মনিটরিংয়ে থাকে রোগী। জ্ঞান ফিরে এলে তা না হয়। 

ঢোকানোর জন্য নার্ভের একটা প্রতিক্রিয়া হয়। টাঙের কাঁধের কাছে ব্যথা (গ্যাস পেইন) होतो. तथापि, এক দুদিনের মধ্যে এই দাঁড়ানো যায়। সাধারণ দিনই রোগীকে ছেড়ে দেওয়া. कधी एक रात्री ठेवले जाते. কিৎসে করা কী কী চিন্তিততা অবলম্বন ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ ফলো-আপ বিজয় করতে হয় নিয়মমাফিক।

লাপারস্কোপিক সার্জারির সুবিধা

ही पद्धत सर्वात मोठी सोय आहे. ফলে কাটার জায়গা জোড়া লাগানো বা সংযোজন করা বা সেখানে ইনফরম্যান্সের মতো সমস্যা। त्याही सुविधा आहेत, त्या आहेत-

XNUMX) তৃষ্ণা নিরপেক্ষ পরিস্থিতি, ফলে পরিস্থিতির পর বেশি দিন নষ্ট হয় না। ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍. তা-ও সাধারণতা থাকলে। ১০ থেকে १५ বিশ্রামের পর স্বাভাবিক জীবনযাত্রায় ফেরা যায়. 

XNUMX) আরও বেশি দিন পছন্দ না হয় বলে আখেরে উন্মুক্ত অস্ত্র চারের মূল্য কম পড়ে।

३) पेट न टक्कर असे म्हणतात.

४) ही सर्जारीती মনিটরে প্রথম অঙ্গকে ৪ থেকে ४०० গুণ বড় করে দেখা যায় বলে ছোটখাটো ত্রুটি নজর এড়ায় না.

৫) এই পদ্ধতিতে হারমোনিক স্ক্যালপেল, ডায়াথার্মি সিজার্স জাতীয় প্রযুক্তির প্রযুক্তি ব্যবহার করা হয় বলে ব্যাথা বা রক্তপাত কম হয়।

६) ‌‌‌‌‌‌‌‌

ল্যাপারোস্কোপিক সার্জারির পার্শ্ব-প্রতিক্রিয়া

ল্যাপার পিস্কোর যেমন সুবিধা আছে, এই সার্জারি থেকে ক্ষেত্রবিশেষে কিছু পাওয়া যেতে পারে। 

XNUMX) সাধারণ সার্জারির মতোই অ্যানাস্থেশিয়া থেকে অ্যাটালার প্রতিক্রিয়া होऊ शकते.

২) রক্তপাত ও ইনফ্রাফের সমস্যা হয় কদাচিৎ।

৩) ল্যাপরোস্কোপির আগে প্রথম যে ট্রোকারটা ঢোকানো হয় শরীর ফুটো করে, প্রশ্ন খানটা অন্ধের মতো আন্দাজেই করতে হয়। ‍‍‍‍‍‍‍‍‍‍‍

४) পেট ফোলানোর জন্য যে কার্বন-ডাই-অক্সাইড ঢোকানো হয় তা থেকে অনেক সময় শরীরে বিরূপ প্রতিক্রিয়া হতে পারে. নুমোথোরাক্স বা ফুসফুসে সমস্যা হতে পারে, প্রতীকের তলায় বাতাসে ইস্টিশন থাকে অনেক সময় এবং একইভাবে গরম না হলে হাইপোথার্মিয়ার সমস্যা হতে পারে। 

सर्व মডেল हे অস্ত্রোপচার बरोबर-प्रतिक्रिया कमी. অনেক সমস্যা কয়েকদিনের মধ্যে ঠিক হতে পারে. তবু জ্বালার এলে, বমি হলে বাথায় যদি তীব্রতা বাড়তে থাকে, রক্তপাত হয়, তখন দ্রুত প্রতিক্রিয়ার পরামর্শ নিতে হবে।

संबंधित पोस्ट

यांनी लिहिलेले:
स्वाती मिश्रा यांनी डॉ

स्वाती मिश्रा यांनी डॉ

सल्लागार
डॉ. स्वाती मिश्रा या आंतरराष्ट्रीय स्तरावर प्रशिक्षित प्रसूती-स्त्रीरोगतज्ञ आणि प्रजनन औषध तज्ञ आहेत, भारत आणि यूएसए या दोन्ही देशांतील तिच्या वैविध्यपूर्ण अनुभवाने त्यांना IVF क्षेत्रात एक आदरणीय व्यक्ती म्हणून स्थान दिले आहे. IVF, IUI, पुनरुत्पादक औषध आणि आवर्ती IVF आणि IUI अयशस्वी यांचा समावेश असलेल्या लॅपरोस्कोपिक, हिस्टेरोस्कोपिक आणि सर्जिकल प्रजनन प्रक्रियेच्या सर्व प्रकारांमध्ये तज्ञ.
18 वर्षांहून अधिक अनुभव
कोलकाता, पश्चिम बंगाल

आमच्या सेवा

प्रजनन उपचार

जननक्षमतेच्या समस्या या दोन्ही भावनिक आणि वैद्यकीयदृष्ट्या आव्हानात्मक असतात. बिर्ला फर्टिलिटी आणि IVF मध्ये, आम्ही पालक बनण्याच्या तुमच्या प्रवासाच्या प्रत्येक टप्प्यावर तुम्हाला सहाय्यक, वैयक्तिक काळजी प्रदान करण्यावर लक्ष केंद्रित करतो.

पुरुष वंध्यत्व

सर्व वंध्यत्वाच्या प्रकरणांमध्ये पुरुष घटक वंध्यत्वाचा वाटा जवळजवळ 40%-50% आहे. शुक्राणूंचे कार्य कमी होणे अनुवांशिक, जीवनशैली, वैद्यकीय किंवा पर्यावरणीय घटकांचा परिणाम असू शकतो. सुदैवाने, पुरुष घटक वंध्यत्वाची बहुतेक कारणे सहजपणे निदान आणि उपचार करता येतात.

आम्ही पुरुष घटक वंध्यत्व किंवा लैंगिक बिघडलेले कार्य असलेल्या जोडप्यांसाठी शुक्राणू पुनर्प्राप्ती प्रक्रिया आणि उपचारांची विस्तृत श्रेणी ऑफर करतो.

देणगीदार सेवा

आम्ही आमच्या रूग्णांना एक व्यापक आणि सहाय्यक दाता कार्यक्रम ऑफर करतो ज्यांना त्यांच्या प्रजनन उपचारांमध्ये दात्याचे शुक्राणू किंवा दात्याची अंडी आवश्यक असतात. आम्ही विश्वासार्ह, सरकारी अधिकृत बँकांसोबत भागीदारी केली आहे ज्यामुळे दर्जेदार खात्रीशीर रक्तदात्याचे नमुने तुमच्याशी काळजीपूर्वक जुळतात जे रक्त प्रकार आणि शारीरिक वैशिष्ट्यांवर आधारित आहेत.

प्रजनन क्षमता

तुम्ही पालकत्वाला उशीर करण्याचा सक्रिय निर्णय घेतला असेल किंवा तुमच्या पुनरुत्पादक आरोग्यावर परिणाम करणारे वैद्यकीय उपचार घेणार असाल, आम्ही तुम्हाला भविष्यासाठी तुमची प्रजनन क्षमता टिकवून ठेवण्यासाठी पर्याय शोधण्यात मदत करू शकतो.

स्त्रीरोगविषयक प्रक्रिया

ब्लॉक केलेल्या फॅलोपियन नलिका, एंडोमेट्रिओसिस, फायब्रॉइड्स आणि टी-आकाराचे गर्भाशय यांसारख्या स्त्रियांमध्ये प्रजननक्षमतेवर परिणाम करणाऱ्या काही परिस्थिती शस्त्रक्रियेद्वारे उपचार करण्यायोग्य असू शकतात. या समस्यांचे निदान आणि उपचार करण्यासाठी आम्ही प्रगत लेप्रोस्कोपिक आणि हिस्टेरोस्कोपिक प्रक्रियांची श्रेणी ऑफर करतो.

जेनेटिक्स आणि डायग्नोस्टिक्स

पुरुष आणि महिला वंध्यत्वाच्या कारणांचे निदान करण्यासाठी मूलभूत आणि प्रगत प्रजनन तपासणीची संपूर्ण श्रेणी, वैयक्तिकृत उपचार योजनांसाठी मार्ग तयार करते.

आमचे ब्लॉग

सादर
पुढे जा क्लिक करून, तुम्ही आमच्याशी सहमत आहात नियम आणि अटी आणि Privacy Policy

तुम्ही आमच्यापर्यंत देखील पोहोचू शकता

तुम्हाला एक प्रश्न आहे का?

तळटीप बाण