• English
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ

শুক্রাণু পরীক্ষা পরীক্ষা কি (बंगालीमध्ये शुक्राणू विश्लेषण चाचणी)

  • वर प्रकाशित 03 फेब्रुवारी 2023
শুক্রাণু পরীক্ষা পরীক্ষা কি (बंगालीमध्ये शुक्राणू विश्लेषण चाचणी)

সবার আগে বীর্য-পরিক্ষা

 

প্রজনে অক্ষরয় পথই আঙ্গুল সমস্যা নারীর দিকে। কিন্তু সন্তানধারণে অক্ষম নেতা দম্পতি উত্তরের দরজাস্থ হলে পরীক্ষাটি করা হয়, হল বীর্যের পরীক্ষা বা সিমেনলাইসিস। কারণ, খালেদার দাঁড়িপাল্লায় নারী ও নারীর সামনে করে মান-সম্মান বা গুরুত্ব নেই। একটি ভ্রূধারা চালুর জন্য ঘাঁটি ডিম্বাণু যেমন প্রয়োজন, প্রয়োজনই প্রয়োজন, শক্তি-সাবল-সচল শুক্রাণুর। চিকিৎসার শুরুতে দম্পতির সাধারণ রক্ত ​​পরীক্ষা বা হরমোনের সঙ্গে পুরুষের বীর্য-বিশ্লেষণ (সিমেন অ্যানালাইসিস)/ ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍।  

 

বীর্য পরীক্ষা বা সিমেন অ্যানালাইসিস কাউন্সিল

 

পুরুষের বীর্যরস (সিমেন) সংগ্রহ করে তালপারেটরিতে পরীক্ষা করা হয় সিমেন অ্যালাইসিস কাউন্সিলে (সেমিনোগ্রাম বা স্প্রমিওগ্রাম)। সম্পূর্ণ বীর্যেরসে শারীরবৃত্তিয় বৈশিষ্ট্য (रंग, গন্ধ, পিএইচ, সান্দ্রতা বা ভিসকোসিটি এবং তরলতা), শুক্রানুর ( কন্সেট্রেশন) , নরম (মরফোলজি) ওশীলন (মোটিলিটি) পরীক্ষা করা হয়. এই সব ক'টি মাপকাঠিতে পাশ করা কঠিন। একজন প্রজননক্ষম পুরুষের ক্ষেত্রেও মাত্র ৪ শতাংশ স্পার্মাটোজোয়া সমস্ত মাপকাঠিতে পাশ করতে পারে. बाकी ९६ टक्के ‍

 

কখন বীর্য পরীক্ষা করা উচিত 

 

নারী দম্পতি যদি এক বছর চেষ্টা করার পরও সন্তানধারণ না করতে পারে, সেক্ষেত্রে তাদের সন্তানধারণে অক্ষমতা সমস্যা আছে বলে ধরে নেওয়া হয়। খুঁজে বের করা চিকিৎসে করা খুঁজে বের করাই স্ক্রিপ্ট অ্যানালাইসিসপাস করিয়েওয়ের মনে শুক্রাণুর সমস্যা নেই। আবার ভ্যাসেটোমি করার পরে বীর্যরসে শুক্রাণু নিশ্চিত হওয়া কি না সে দেখতে এই পরীক্ষা করা হয়।

 

বীর্য শক্তি

 

সঠিক ফলাফল পেতে হলে নিশ্চিত-পর্বে কয়েকটা জিনিস রাখতে হবে এবং এই নিয়ে আপনার সাথে পরামর্শ করে সেই মতো ব্যবস্থা নিতে হবে।

১) বর্গ ৪-৫ দিন আগে থেকে হস্তমৈথুন বা যৌনসংসর্গে পাওয়ার ক্ষমতা বেশি বেশি ও উন্নত বীর্যরস যায়। तथापि, এই কৌশলী দুই'সপ্তাহ বা তার বেশি না হয়. 

२) মদ্যপান, ধূমপান, নেশার বা ক্যাফিন अशी सामग्री २-५ দিন এঁকে থাকবে।

XNUMX) মোহরের পাসওয়ার্ড রিপোর্ট বন্ধ বলতে বলতে পারেন। 

 

বীর্য সংগ্রহ পদ্ধতি

 

বীর্য সংগ্রহের সাধারণ উপায় হল হস্তমৈথুন। क्लिनिक বা যেখানে সেখানে হবে, সেখানে নমুনা সংগ্রহ করা উচিত, তাহলে অকারণ সময় নষ্ট হবে না বা স্থান পরিবর্তনের জন্য পরীক্ষায় পরিবর্তন হবে না। कारण कारणर्थ फल प्राप्त करण्यासाठी ही दोन' फॅक्टर सर्वात जास्त आवश्यक आहे. স্বাভাবিক পরিবর্তনে শুক্রাণুর ক্ষতি होतो. খুব গরম বা খুব ঠান্ডা ফলাফল ভুল। আর মোটামুটি ভাবে আধ থেকে এক ঘন্টার মধ্যে বীর্য নমুনা পরীক্ষা দেখতে হবে। হস্তমৈথুন সংগ্রহ কন্ডোমের সাহায্যে বা এপিডাইমাল নিষ্কাশনের মাধ্যমে বীর্যরস করা যেতে পারে। ক্ষেত্রবিশেষ রেট্রোগ্রেড ইজাকুলেশন, নার্ভে টাইম বা যেমন সমস্যার ক্ষেত্রে ইলেকট্রো-স্টিমুলেশন, ভাইব্রো-স্টিমুলেশনের মত বিকল্প কিছু পদ্ধতির সাহায্য নেওয়া হয়। 

 

বীর্য বিশ্লেষণের পরমিতি

 

शुक्रणुर संख्या- পুরুষের সন্তান লোধারে অক্ষমতা একটা বড় কারণ বীর্যরসে শুক্রাণুর সংখ্যা পরিমিত না (স্পার্ম ডিসকাউন্ট)। হু-র নির্দেশিকায় (২০২১) প্রতি মিলিটার বীরেথেকে ১৬ শুক্রাণু স্প্লিস্ট চিরাচরিত বলা হয়েছে, সন্তানলাভ থাকার জন্য প্রতি মিলিটার বীরে ২০ শুক্রাণু শব্দ প্রয়োজন। সাধারণ প্রতি মিলিটার বীর্যরসে শুক্রাণুর ৪০-২০০ সংখ্যার মধ্যে থাকে। 

 

शुक्राणुर गतीशीलता- শুক্রাণুর সংখ্যার পরেইটা গুরুত্বপূর্ণ গুরুত্বপূর্ণ ব্যক্তি হলশীলতা (মোটিলিটি) বা শুক্রাণুর এগিয়ে যেতে এগিয়ে যেতে সক্ষম. কারণ নিষিক্তকরণের জন্য অবশ্যই ডিম্বাণুর কাছে গিয়ে দেখতে হবে শুক্রাণুকে। शुक्राणूर गतीशीलता ० पासून चारेत रेटिंग करणे. ० जर शुक्रानुर चालन नाही तर ३-४ चांगली चालना दिली जाते. মোটামুটি পদ্ধতিতে ৫০ শতাংশের বেশি শুক্রাণুর গতিশীলতা স্বাভাবিক থাকলে সন্তানধারণে অসুবিধার কথা নয়। হু-র নির্দেশক ৪২ শতাংশের কথা सांगितले आहे. এক জন প্রতি মিলিটারে পুরুষের ১৬টি সমস্যা বেশি শুক্রাণু স্থায়ী তার অবস্থা যদি না হয় প্রজনন ক্ষমতায় হতে পারে। আবার প্রতি মিলিটারে ২০ বা তার কম শুক্রাণ পরেও যদি সক্রিয়তা থাকে অন্য ৬০ শতাংশেরও বেশি শুক্রাণুর থাকার চেষ্টা ভাল হতে পারে, তখন সন্তানলাভে সমস্যা হয় না।   

 

शुक्ररणुर निवेदन- হু-র মাপকাঠিতে মোট शुक्रनूर ४ प्रतिशत सदस्य अधिक इच्छुक असल्यास समस्या पकडणे आवश्यक नाही. आता स्‍पष्‍ट करण्‍याची ही परि‍माप करण्‍यासाठी जोरदार. কারণ একটি শুক্রাণুর মোটামুটি অংশ থাকে —মাথা, মধ্যভাগ ও লেজ। ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍, ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍; তাই এই তিনটে অংশের দুই গ্রুপের দুই গ্রুপের তরফ থেকে নরম্যান্ডের পরিমাপ হয়- টেরাটোজুস্পাক্ট ইনডেক্স এবং স্পা ডিফর্মিটি ইনডেক্স।

 

বীর্যের- মোটামুটি ভাবে বলা হয় বীর্যের আপনার ২-৫ এমএল স্বাভাবিক। হু-র রেফারেন্স লিমিট १.৪ এমএল। বীর্যের কম থাকা বলে হাইপোস্পার্মিয়া। সেমিনাল ভেসিকেল ব্লকেজ থাকলে বা কারণে সেমিনাল ভেসিকেল অনুপস্থিত থাকলে এটা হয়। এইচআইভি-র মতো রোগ থাকলে বীর্যক্ষরণ কম হয়। নমুনা সংগ্রহের আগে জল বা তরলজাতীয় খাবার বেশি বেশি ভোটে বীর্য পাওয়া যায়। যৌন উত্তেজনা বেশি হলে বীর্যপাত বেশি হয়। বীর্যক্ষরণ আগে দু-তিন দিন বন্ধ রাখলে বেশি বীর্য পাওয়া যায়। মনে রাখা ভাল, বীর্য ৬ এমএল-এর বেশি হলে তাকে হাইপারস্পার্মিয়া বলে। প্রস্টেট সমস্যা হলে এটা হতে পারে. 

 

मित्र- শুক্রাণুর গতিশীলতা আর শক্তি পরিমাপের জন্য ফ্রুক্টোজ লেভেল বিশ্লেষণের প্রয়োজন হয়. 

 

বীর্যের पीएच- पिएच- ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ पीएच ८ च्या अधिक राहण्याचा अर्थ इन्फ्रास्ट्री झाली आहे. আর ৭ এর কম হলে আলোচনা হবে নমুনাটি নষ্ট হওয়ার কারণে অথবা সেমিনাল ভেসিকেলে ব্লকেজ রয়েছে।

 

বীর্যের তারল্য- বীর্য্যরস শব্দ শব্দের মধ্যের পরে জলের মতো পরিণত না হলে শুক্রাণু এগোতে পারে না। ৩০-৬০ মিনিটের মধ্যে বীর্য তরলে পরিণত না হলে সমস্যা ধরে রাখা হয়।

 

বীর্যের রং- স্বাভাবিক বীর্য সাদা থেকে নীল ধূসর রঙের ও অস্পষ্ট। जुन्या बाडले हायला आहे. বীর্য রং লালচে বাশে বাদামি গ্রুপের অর্থ রক্তে আছে। কিছু অংশের প্রভাবে বীর্যের রং গাঢ় হলুদ বা সবজে হয়। 

 

এই সব মাপথিতে বীর্যরসে সাধারণ অস্বাভাবিকতা প্রাথমিক পড়লে আরও কিছু পরীক্ষা দিতে প্রমাণেরা। যেমন উচ্চ ঙ্গতর আলট্রাসাউন্ড প্রবাহের সাহায্যে শুক্রাশয় ও গঠন খতিয়ে দেখা হয়। পিটুইটারি গ্রন্থি ও শুক্রাশয় নিঃসৃত কিছু হারমোনের উপস্থিতি জানার জন্য রক্ত ​​পরীক্ষা করা হয়। শুক্রাণু মূত্রথলিতে সামনে এগিয়ে যাচ্ছে জিনগত সমস্যার জন্য রক্ত ​​পরীক্ষা করা হতে পারে। ক্ষেত্রবিশেষে শুক্রাশয়ের বায়োপ্সি করেও দেখা হয় শুক্রাণুর संख्या ঠিক আছে কি না. প্রস্টেটের সমস্যার সমাধান রয়েছে বা শুক্রাবাহী নালীতে ব্লক রেজাল্ট আছে কি না জানতে 'ট্রান্সরেকটাল আলট্রাসাউন্ড' করা হয়.

মনে রাখতে হবে, শুধুমাত্র একবার বীর্য পরীক্ষার্থক ফল পাওয়া যায় না। আরও দু'বার পরীক্ষা করে সবের একটা গড় ধরেছি। XNUMX. XNUMX. সমীক্ষায়ছ, বীর্য পরীক্ষায়ের প্রথম বারে গুণগত মান দেখা খারাপই আসে। 

 

জ্ঞান জিজ্ঞাসিত প্রশ্নমালা:

 

XNUMX) বীর্য পরীক্ষায় কি ঝুঁকি থাকে?

না, বীর্য পরীক্ষায় ঝুঁকি নেই। हे वाचन आणि सुलभ पद्धत.

 

२) বীর্য শক্তি ফল জানতে কত সময়?

মোটামুটি ভাবে নমুনা সংগ্রহের এক দিন পরে ফলাফল জানা যায়। যদিও ল্যাবরেটরি বিশেষে বা কী কী পরীক্ষা করে তার উপর এর হারফের হতে পারে। 

 

৩) সন্তানাভাদের জন্য শুক্রাণুর সংখ্যা কতটা প্রয়োজন?

এমনিতে একটি ভ্রূণের জন্য একটি শুক্রাণু ও ডিম্বাণু যথেষ্ট। কিন্তু বাস্তবে পুরুষদের বীর্যরসে শুক্রাণুর সংখ্যা প্রতি মিলিটারে ১৬ এর কম হলে তা প্রজেক্টের অক্ষমতা কারণ দাঁড়ায়। সাধারণভাবে প্রতি মিলিটার বীর্যসে ৪০-৩০০ সামরিক শুক্রাণু থাকে। তবে, প্রতি মিলিটারে মোটামুটি ২০ শুক্রাণু থাকেই সন্তানলাভ সম্ভব। 

 

४) কীভাবে শুক্রাণুর সংখ্যা বাড়ানো जाते?

এর জন্য জানতে হবে শুক্রাণুর সংখ্যা কেন কম। যেমন, প্রজনন নাতে (রিপ্রোডাকটিভ ট্র্যাক্ট্র্যাফ) সক্রিয় থাকলে অ্যান্টিবায়েটিক দেওয়া হয়, বীর্যক্ষরণে সমস্যা থাকলে তা কার্যকর করা বা কাউন্সেলিং করার পরামর্শ দেওয়া হয়। হরমোনের সমস্যা থাকলে তার নিয়ন্ত্রণ বা চিকিৎসা রয়েছে। ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‌‍ रेलचेल, জীবনযাত্রা শুক্রাণুর संख्या वाढवणे. মদ্যপান, ধূমপান বা নেশা পরিপাকে শুক্রাণুর সংখ্যা বাড়ে। स्ट्रेस दूर करणे. কমিয়ে, যোগব্যায়াম বা স্বাস্থ্যচর্চা করে ভাল ফল মেলে. বাহ্যিক কারণে পুরুষ সংখ্যা হতে পারে। এই জন্য দীর্ঘ সময় ধরে ল্যাপটপ কোলে স্থায়ী বা আঁটোসাঁটো অন্তর্বাস পরতে বারণ করা হয়।

 

 

संबंधित पोस्ट

यांनी लिहिलेले:
अपेक्षा साहू डॉ

अपेक्षा साहू डॉ

सल्लागार
डॉ. अपेक्षा साहू, 12 वर्षांचा अनुभव असलेले एक नामांकित प्रजनन तज्ञ आहेत. प्रगत लेप्रोस्कोपिक शस्त्रक्रिया आणि महिलांच्या प्रजनन काळजीच्या गरजा पूर्ण करण्यासाठी IVF प्रोटोकॉल तयार करण्यात ती उत्कृष्ट आहे. वंध्यत्व, फायब्रॉइड्स, सिस्ट्स, एंडोमेट्रिओसिस, पीसीओएस, उच्च-जोखीम गर्भधारणा आणि स्त्रीरोगविषयक ऑन्कोलॉजीसह, महिला पुनरुत्पादक विकारांच्या व्यवस्थापनामध्ये तिचे कौशल्य आहे.
रांची, झारखंड

आमच्या सेवा

प्रजनन उपचार

जननक्षमतेच्या समस्या या दोन्ही भावनिक आणि वैद्यकीयदृष्ट्या आव्हानात्मक असतात. बिर्ला फर्टिलिटी आणि IVF मध्ये, आम्ही पालक बनण्याच्या तुमच्या प्रवासाच्या प्रत्येक टप्प्यावर तुम्हाला सहाय्यक, वैयक्तिक काळजी प्रदान करण्यावर लक्ष केंद्रित करतो.

पुरुष वंध्यत्व

सर्व वंध्यत्वाच्या प्रकरणांमध्ये पुरुष घटक वंध्यत्वाचा वाटा जवळजवळ 40%-50% आहे. शुक्राणूंचे कार्य कमी होणे अनुवांशिक, जीवनशैली, वैद्यकीय किंवा पर्यावरणीय घटकांचा परिणाम असू शकतो. सुदैवाने, पुरुष घटक वंध्यत्वाची बहुतेक कारणे सहजपणे निदान आणि उपचार करता येतात.

आम्ही पुरुष घटक वंध्यत्व किंवा लैंगिक बिघडलेले कार्य असलेल्या जोडप्यांसाठी शुक्राणू पुनर्प्राप्ती प्रक्रिया आणि उपचारांची विस्तृत श्रेणी ऑफर करतो.

देणगीदार सेवा

आम्ही आमच्या रूग्णांना एक व्यापक आणि सहाय्यक दाता कार्यक्रम ऑफर करतो ज्यांना त्यांच्या प्रजनन उपचारांमध्ये दात्याचे शुक्राणू किंवा दात्याची अंडी आवश्यक असतात. आम्ही विश्वासार्ह, सरकारी अधिकृत बँकांसोबत भागीदारी केली आहे ज्यामुळे दर्जेदार खात्रीशीर रक्तदात्याचे नमुने तुमच्याशी काळजीपूर्वक जुळतात जे रक्त प्रकार आणि शारीरिक वैशिष्ट्यांवर आधारित आहेत.

प्रजनन क्षमता

तुम्ही पालकत्वाला उशीर करण्याचा सक्रिय निर्णय घेतला असेल किंवा तुमच्या पुनरुत्पादक आरोग्यावर परिणाम करणारे वैद्यकीय उपचार घेणार असाल, आम्ही तुम्हाला भविष्यासाठी तुमची प्रजनन क्षमता टिकवून ठेवण्यासाठी पर्याय शोधण्यात मदत करू शकतो.

स्त्रीरोगविषयक प्रक्रिया

ब्लॉक केलेल्या फॅलोपियन नलिका, एंडोमेट्रिओसिस, फायब्रॉइड्स आणि टी-आकाराचे गर्भाशय यांसारख्या स्त्रियांमध्ये प्रजननक्षमतेवर परिणाम करणाऱ्या काही परिस्थिती शस्त्रक्रियेद्वारे उपचार करण्यायोग्य असू शकतात. या समस्यांचे निदान आणि उपचार करण्यासाठी आम्ही प्रगत लेप्रोस्कोपिक आणि हिस्टेरोस्कोपिक प्रक्रियांची श्रेणी ऑफर करतो.

जेनेटिक्स आणि डायग्नोस्टिक्स

पुरुष आणि महिला वंध्यत्वाच्या कारणांचे निदान करण्यासाठी मूलभूत आणि प्रगत प्रजनन तपासणीची संपूर्ण श्रेणी, वैयक्तिकृत उपचार योजनांसाठी मार्ग तयार करते.

आमचे ब्लॉग

सादर
पुढे जा क्लिक करून, तुम्ही आमच्याशी सहमत आहात नियम आणि अटी आणि Privacy Policy

तुम्ही आमच्यापर्यंत देखील पोहोचू शकता

तुम्हाला एक प्रश्न आहे का?

तळटीप बाण