• English
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ

হাইড্রোসিল পদ্ধতি: পদ্ধতি, প্রকার ও চিকিৎসার ভিন্নতা থাকতে পারে

  • वर प्रकाशित 27 फेब्रुवारी 2024
হাইড্রোসিল পদ্ধতি: পদ্ধতি, প্রকার ও চিকিৎসার ভিন্নতা থাকতে পারে

भूमिका

ফার্টিলিটি সমস্যা থাকলে তা শারীরিক ও মানসিক, দুই সম্পর্কিত বিষয়াণাদায়ক পরিস্থিতির জন্ম দেয়। ही एक प्रकारची শারীরিক ड्रॉइज आहे. हायड्रॉसिल एक সাধারণ সাধারণ শক্তি যাতে পুরুষের অণ্ডকোষের চারপাশে তরল পদার্থ জমা হতে পারে এবং তার ফলে ফুলে যায় এবং অস্বস্তির সুচ হয়। এই ব্লগে, আমরা হাইকোসিলের বিভিন্ন সর্গ, কারণ, কারণ ও চিকিৎসার বিকল্প এক্সপ্লোর দেখাব।

हायड्रोसी वालर्स काय?

পুরুষদের স্ক্রোটাম বাকুঁচকিতে যন্ত্রণাহীন স্ফীতির> মতো ঘটলে তাকে সাধারণভাবে হাইড্রোসিল বলে মনে হয়। এই স্ফীতির উন্নতি অগ্রসর হতে পারে এবং স্ফীতি ইউনিল্যাটারাল বা একটি দিকে (যেদিকে অন্ডকোষের একটি দিক বিবেচনা করা হয়) অথবা বাইল্যাটারাল বা দুইয়ের দিকে (যেখানে অন্ডকোষের দিকে অগ্রসর হয়) প্রসারিত হতে পারে। कमी होऊ शकते. কিছু কিছু ক্ষেত্রে হাইড্রোসিলের কারণে, অসুবিধা বা অস্বস্তির অনুভূতি হতে পারে অথবা স্ক্রোটামকে বেশ শক্ত মনে হতে পারে।

হাইড্রোসিল কেন?

हायड्रॉसिल विविध कारणांमुळे घट्ट होऊ शकते. येथे सामान्य कारणास्तव चर्चा करणे:

  1. जन्मजात हायड्रॉसिल: এই ধরনের ড্রোসিল সদ্যোজাত বা কয়েক গ্রুপের মধ্যে দেখা যায় এবং প্রসেসাস হাইজিনালিস একটি টিউবের মতো আকৃতির ঘটনা ঠিকমতো বন্ধ না হওয়া (बंद न होणे) হয়। এই কাঠামোটি ভ্রূণাবস্থার বিকাশ চলাকালীন অন্ডকোষকে স্ক্রোটাম থলিতে নেমে আসতে সাহায্য।।। বেশি ভাগ পুরুষের ক্ষেত্রে এটি থাকে, কিন্তু যদি এটি বন্ধ না হয়, তাহলে পেটের থেকে কিছু নিঃসৃত তরল এই টিউব বেয়ে অন্ডকোষ ভয়ংকর স্ক্রোটামে জমা হতে পারে এবং তার ফলে হাইড্রোসিল সংক্রান্ত পরিস্থিতি উদ্দীপিত হয়।
  2. अकोयर्ड्स बा अर्जित हायड्रॉसिल: অর্জিত হাইড্রোসিল পরবর্তী সময়ে হতে পারে এবং অণ্ডকোষ বা তার চারপাশের কলাতন্ত্রের মতো প্রদাহ বা তার ধরনের ঘটলে এই পরিস্থিতি উদ্ভূত হতে পারে। এপিডিইমিটিস বা যৌনচারের ফলে সংক্রমণ গড়ে ওঠার মতো কিছু নির্দিষ্ট সংক্রমণের কারণে অর্জিত হাইড্রোসিল হতে পারে.
  3. ইডিওথিক বা অজ্ঞাত কারণে হাইড্রোসিল: কিছু কিছু ক্ষেত্রে, হাইড্রোসিল আমার নির্দিষ্ট কারণ খুঁজে পাওয়া যায় না. এগুলিকে তখন 'ইডিপ্যাথিক হাইড্রোসিল' বলে অভিহিত করা হয়।

हायड्रॉसील विविध प्रकार काय?

উৎসের উপরে তুলে হাইড্রোসিলকে দু'টি প্রধান প্রকারে বিভক্ত করা যায়:

  1. कम्युनिकेटिंग हायड्रॉसिल: এই প্রকারের হাইড্রোসিল তখন হয় যখন অ্যাবডোমিনাল ক্যাভিটি ও স্ক্রোটামের মধ্যে কমিউনিকেশন স্থাপিত হয় এবং তার ফলে ক্যাভি স্থায়ী হয় তরল স্ক্রোটাল স্যাক বা থলিতে আসতে পারে। এই ধরনের কমিউনিকেটিং হাইড্রোসিল বেশি ভাগ সময় জন্মগত হার্নিয়ার সাথে থাকে।
  2. नन-कम्युनिकेटिंग हायड्रॉसिल: নন-কমিউনিকেটিংড্রোসিল যখন তখনই হাই যখন অ্যাবডোলভিটির সাথে স্ক্রোটামের জন্য ক্রন ক্রমিট থাকে না। ফ্লুইড বা তরলকে শোষণের ক্ষেত্রে ভার্সাম্যহীনতা থাকার ফলে স্ক্রোটাল স্যাকবা থলিতে তরল জমে যাওয়ার সময়।

হাইড্রোসিল চিকিৎসা পদ্ধতি?

হাইড্রোসিলের চিকিৎসার বিভিন্ন ধরনের বিষয়ের উপর নক্সা করে, তার মধ্যে অকোন্ড স্ফী তালিকা, নম্বর ব্যক্তিবিশেষের থির অস্বস্তি বা অনুভূত যন্ত্রণা এবং এর অন্তর্নিহিত কারণ পড়ে।

  1. क्षण: কিছু কিছু ক্ষেত্রে, বিশেষ করে ছোট ও উপসর্গ-বিহীন হাইড্রোসিলের ক্ষেত্রে, পরিস্থিতি করে সাজানো হয়। স্বাস্থ্য প্রদানকারীর কাছে ফলো-আপনি করা আবশ্যক যা এর স্ফীতির অনুরোধ বা উপসর্গের ক্ষেত্রে কিছু পরিবর্তন হলে তা মনিটর করা সম্ভব হয়।
  2. तत्वपत्र: হাইড্রোসিলের কারণে মানসিক অস্বস্তি, অসুবিধা বা যন্ত্রণা অনুভব করা হলে তার জন্য হাইড্রোসিলের সাজেস্ট হতে পারে। नन- स्टायरायडल ॲन्टी-फ्लॅमेटरिगल (NSAID)
  3. ॲस्पिरेशन: ॲस्पिरेशन संबंधित पद्धत हायड्रॉसील जमा केल्यामुळे ফ্লুইডকে একটি সূঁচ বা সিরিঞ্জের মাধ্যমে নির্গমন করা হয়। যদিও এই পদ্ধতিটি স্পেস্ট ও স্থায়ী চিকিৎসা না হয়, কারণ বলে মনে হয় আবার মনে করা আবার ফ্লুইড জমা হতে পারে।
  4. সার্জিকাল মধ্যস্থতা: অনেক বড় ঘোষণা হাইড্রোসিল পরিস্থিতির ক্ষেত্রে প্রায়শই সার্কিকে প্রাধান্য দেওয়া হয়। সার্জিকাল প্রক্রিয়ায় অণ্ডকোষের চারধারে স্যাক বা থলিকে পেপার দেওয়া বা মেরামত বা রিপেয়ার করা এবং এর ফলে প্রভাব আর তরল জমা সামনে না থাকে।

उपसंहार

সন্তান লাভ করতে চাওয়া দম্পতিদের কাছে হাইড্রোসিল সংক্রান্ত সমস্যা যথেষ্ট হতাশাজনক হয়। এর মূল্যবান, কারণ চিকিৎসা, ও চিকিৎসা বিকল্পের মাধ্যমে ইনসাইট প্রদান করা এবং স্বাস্থ্য প্রদান করা যেতে পারে ব্যক্তিগত তথ্য গ্রহণের ক্ষেত্রে সহায়তা করতে। আপনার যদি মনে হয় আপনার হাইড্রোসিল হয়েছে অথবা আপনার ফার্টিলিটি নিয়ে আপনার সংশয় হচ্ছে, তাহলে পুরুষদের ফার্টিলিটি সম্পর্কিত সমস্যার বিশেষ অভিজ্ঞতা রয়েছে এমনটি এমন একটি নিয়ম প্রদানকারীর সাথে যোগাযোগ করতে হবে। আপনার প্রয়োজন অনুযায়ী নির্দেশিকা দিতে পারেন এবং আপনার নির্দিষ্ট চাহিদা তৈরি করতে উপযুক্ত চিকিৎসা বিকল্প সাজেস্ট করতে পারবেন।

पुरुष आणि গর্ভাবস্থাशी संबंधित ফার্টিলিটি संबंधित कारणास्तव डॉक्टरांशी सल्लामसलत आणि পূর্ণাঙ্গ চিকিৎসা বিকল্পाबद्दल जाणून घ्या, तुम्हाला বিড়লা ফার্টিলিটি ও आय.व्ही.एफ. क्लिनिकের উপরে থাকতে পারেন। সমন্বয়পত্র ও সার্জারির সুষম ও সামঞ্জস্যপূর্ণ দৃষ্টিভঙ্গি ও যুগান্তকারী কৌশল ও পদ্ধতি ব্যবহার করার মাধ্যমে তারা আপনার মাপিতা সমন্বয়কে স্বপ্নে সাকার করার লক্ষ্যে প্রতিশ্রুতিবদ্ধ।

মনে ठेवा: এই ব্লগে তথ্য প্রদান করা হয়েছে। এগুলিকে মেডিকেল সংক্রান্ত পরামর্শ হিসাবে গ্রহণ করা যাবে।।। আপনার নির্দিষ্ট চাহিদা পূরণ করার জন্য আপনার প্রয়োজন অনুযায়ী নির্দেশিকা পেতে, অনুগ্রহ করে একজন স্বাস্থ্য পরিষেবা প্রদানকারীর কাছ থেকে পরামর্শ নিন।

প্রায়শই জিজ্ঞাসিত प्रश्न

1) হাইড্রোসি কী কী বা উপসর্গগুলি?

স্ক্রোটাম থলি বা স্যাকে স্ফীতি হাইড্রোসিল হলে এবং এটি ফ্লুইড জমা হওয়ার কারণে। সাধারণ আপনার বৈশিষ্ট্যের মধ্যে পড়ে যন্ত্রণাহীন, নরম দিকে ও মসৃণ স্ফী যা স্ক্রোটাম স্যাকার বা হতে পারে। যথেষ্ট শারীরিক অ্যাক্টিভিটিও দীর্ঘক্ষণ ধরে এই স্ফীতি আরও দেখা যায়. কিছু কিছু ক্ষেত্রে হাইড্রোসিলের জন্য স্ক্রোটামে অস্বস্তির বা টান লাগার অনুভূতি হয়।

2) सामान्यतः हायड्रॉसिल कशामुळे होत असतात?

হাইড্রোসিস হওয়ার কারণে যার মধ্যে স্ক্রোটামের মধ্যে ফ্লুড বা তরলের বিভিন্ন ধরনের ও শোষণের মতো কারণ থাকতে পারে। একাধারেবয়স্কুলভাবে সম্পূর্ণরূপে, হাইড্রোসিক সেই স্যাকটি বন্ধ না হতে পারে, যেটি লক্ষ্য শিশুর ভ্রূণাবস্থার বিকাশ বিকাশকারী সক্রিয় রাজনীতিকল বা অন্ডকোষ ধরেছে। , স্ক্রোটামে ব্যথা পাওয়া , প্রদাহ , টিউমার , এমনকি হার্নিয়ার मुळे পূর্ণবয়স্ক ব্যক্তিদের হাইড্রোসিল হতে পারে .

3) हायड्रॉसिल काय विविध प्रकार आहेत?

होय, हायड्रॉसील मधील प्रमुख प्रकार दिसून येतो: कम्युनिकेटिंग ওন-কমিউনিকেটিং। কমিউনিকেটিং হাইকোসিল তখনই হয় যখন অ্যাবডোমিনাল ক্যাভিটির স্ক্রোটামের সাথে একটি কান সক্রিয় থাকে এবং তার ফলে ফ্লুড্রোড সেই পথ স্ক্রোটাম স্যাকার ভিতরে চলে যেতে পারে। কিন্তু নন-কমিউনিকেটিং হাইড্রোসিল ফ্লুইড জমা হলে দেখা যায়, সেক্ষেত্রে ফ্লুড অ্যাবডোল ক্যাভি কিন্তু স্থলে যাওয়ার পথে না হয়। কমিউনিকেটিং হাইড্রোসিল ছোট বাচ্চাদের মধ্যে এবং পূর্ণয়স্ক ব্যক্তিদের মধ্যে নন-কমিউনিকেটিং হাইড্রোসিলের অনেক বেশি দেখা যায়।

4) প্রধানত কী কী উপায়ে হাইড্রোসিলের চিকিৎসা করা হয়?

পুরানো, হাইড্রোসিলের সায়াজ, অনুভূত উপসর্গ রোগীদের পছন্দের বিভিন্ন বিষয়ের উপর রোগীর হাইড্রোসিলের চিকিৎসা করা হয়। কমবয়সী ও শিশুদের ক্ষেত্রে ধরনের ইন্টারভেনশন বা মধ্যস্থতা ছাড়াই এক বছরের মধ্যে বড় হাইড্রোসিল সংক্রান্ত সমস্যার সমাধান হতে পারে। তবে অনেক দিন হাইড্রোসিল বেশি দিন ধরে ধরেকাল বাড়ানোর জন্য সার্বিক মধ্যস্থতার কথা ভাবা যেতে পারে। পূর্ণবয়স্ক ব্যক্তিদের জন্য স্ক্রোটাম থেকে অতিরিক্ত ফ্লুইড বা তরলউসে নির্গমন করানো বা তার জন্য সাধারণভাবে সার্জারি সাজেস্ট করা হয়।

5) হাইড্রোসিলের কি সার্জারি হাসপাতালে চিকিৎসা বিকল্প?

হাইড্রোসি জন্য সবচেয়ে সাধারণ ও কার্যকর চিকিৎসা বিকল্পের মধ্যে সার্জারির নামই খুঁজে পাওয়া যায়। তবে কিছু কিছু ক্ষেত্রে, হাইড্রোসিল অনেক ছোট ও উপসর্গ-বিহীন হলে, 'অপেক্ষা ও ক্ষমতা'(थांबा आणि पहा) অবশ্যই গ্রহণ করতে পারে। সেক্ষেত্রে দিকে দিকে এগিয়ে মনিটর করা হবে এটা নিশ্চিত করা হবে যে অবস্থার সামনের দিকে এগিয়ে যেতে হবে না খারাপ না মোড়কে।

संबंधित पोस्ट

यांनी लिहिलेले:
सोनाली मंडल बंदोपाध्याय डॉ

सोनाली मंडल बंदोपाध्याय डॉ

सल्लागार
8 वर्षांपेक्षा जास्त क्लिनिकल अनुभवासह, डॉ. सोनाली मंडल बंद्योपाध्याय स्त्रीरोग आणि पुनरुत्पादक औषधांमध्ये तज्ञ आहेत. ती रूग्णांना रोग प्रतिबंधक, पुनरुत्पादक आरोग्य आणि वंध्यत्व व्यवस्थापन यावर शिक्षित करण्यात माहिर आहे. तसेच, ती उच्च-जोखीम प्रसूती प्रकरणांवर देखरेख आणि उपचार करण्यात कुशल आहे. तिच्या कारकिर्दीत, तिने अनेक कार्यशाळांमध्ये भाग घेतला आहे जसे की महिला कल्याण, गर्भाची औषधी आणि इमेजिंग समिती, एंडोस्कोपिक शस्त्रक्रिया आणि पुनरुत्पादक औषध इ.
हावडा, पश्चिम बंगाल

आमच्या सेवा

प्रजनन उपचार

जननक्षमतेच्या समस्या या दोन्ही भावनिक आणि वैद्यकीयदृष्ट्या आव्हानात्मक असतात. बिर्ला फर्टिलिटी आणि IVF मध्ये, आम्ही पालक बनण्याच्या तुमच्या प्रवासाच्या प्रत्येक टप्प्यावर तुम्हाला सहाय्यक, वैयक्तिक काळजी प्रदान करण्यावर लक्ष केंद्रित करतो.

पुरुष वंध्यत्व

सर्व वंध्यत्वाच्या प्रकरणांमध्ये पुरुष घटक वंध्यत्वाचा वाटा जवळजवळ 40%-50% आहे. शुक्राणूंचे कार्य कमी होणे अनुवांशिक, जीवनशैली, वैद्यकीय किंवा पर्यावरणीय घटकांचा परिणाम असू शकतो. सुदैवाने, पुरुष घटक वंध्यत्वाची बहुतेक कारणे सहजपणे निदान आणि उपचार करता येतात.

आम्ही पुरुष घटक वंध्यत्व किंवा लैंगिक बिघडलेले कार्य असलेल्या जोडप्यांसाठी शुक्राणू पुनर्प्राप्ती प्रक्रिया आणि उपचारांची विस्तृत श्रेणी ऑफर करतो.

देणगीदार सेवा

आम्ही आमच्या रूग्णांना एक व्यापक आणि सहाय्यक दाता कार्यक्रम ऑफर करतो ज्यांना त्यांच्या प्रजनन उपचारांमध्ये दात्याचे शुक्राणू किंवा दात्याची अंडी आवश्यक असतात. आम्ही विश्वासार्ह, सरकारी अधिकृत बँकांसोबत भागीदारी केली आहे ज्यामुळे दर्जेदार खात्रीशीर रक्तदात्याचे नमुने तुमच्याशी काळजीपूर्वक जुळतात जे रक्त प्रकार आणि शारीरिक वैशिष्ट्यांवर आधारित आहेत.

प्रजनन क्षमता

तुम्ही पालकत्वाला उशीर करण्याचा सक्रिय निर्णय घेतला असेल किंवा तुमच्या पुनरुत्पादक आरोग्यावर परिणाम करणारे वैद्यकीय उपचार घेणार असाल, आम्ही तुम्हाला भविष्यासाठी तुमची प्रजनन क्षमता टिकवून ठेवण्यासाठी पर्याय शोधण्यात मदत करू शकतो.

स्त्रीरोगविषयक प्रक्रिया

ब्लॉक केलेल्या फॅलोपियन नलिका, एंडोमेट्रिओसिस, फायब्रॉइड्स आणि टी-आकाराचे गर्भाशय यांसारख्या स्त्रियांमध्ये प्रजननक्षमतेवर परिणाम करणाऱ्या काही परिस्थिती शस्त्रक्रियेद्वारे उपचार करण्यायोग्य असू शकतात. या समस्यांचे निदान आणि उपचार करण्यासाठी आम्ही प्रगत लेप्रोस्कोपिक आणि हिस्टेरोस्कोपिक प्रक्रियांची श्रेणी ऑफर करतो.

जेनेटिक्स आणि डायग्नोस्टिक्स

पुरुष आणि महिला वंध्यत्वाच्या कारणांचे निदान करण्यासाठी मूलभूत आणि प्रगत प्रजनन तपासणीची संपूर्ण श्रेणी, वैयक्तिकृत उपचार योजनांसाठी मार्ग तयार करते.

आमचे ब्लॉग

सादर
पुढे जा क्लिक करून, तुम्ही आमच्याशी सहमत आहात नियम आणि अटी आणि Privacy Policy

तुम्ही आमच्यापर्यंत देखील पोहोचू शकता

तुम्हाला एक प्रश्न आहे का?

तळटीप बाण