• English
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ

मेनोपजे पॉइंट बनवण्याचे उपाय  

  • वर प्रकाशित मार्च 23, 2023
मेनोपजे पॉइंट बनवण्याचे उपाय

पंचनाश দোরগোড়ায় এসে মেজাজটা খিটখিটে होत आहे? রাতে ঘুমের মধ্যে ঘামে ভিজে উঠেছে শরীর? ‍‍‍‍‍‌? এই লক্ষ্মের সঙ্গে মাসিক ঋতুস্রাবও যদি অনিয়মিত হয় বা সবলে আসে তাহলে আপনি মেনোপজের দিকে এগিয়ে যাবেন। 

 

मेनोपज काके म्हणतात?

মেনোপজ হল নারীদের জীবনচক্র এমন একটা সময়, যখন মাসিক ঋতুস্রাব বন্ধ হয়ে যায় চিরকালের মতো এবং সেই সঙ্গে সন্তানধারণ ক্ষমতা বিলুপ্ত হয়। মোটামুটি ভাবে ৪৫ থেকে ৫৫- কোঠায় স্থায়ী মহিলার টানা এক বছর তার বেশি সময় ঋতুস্রাব বন্ধ থাকলে ঋতুবন্ধ বা মেনোপজ বলা হয়েছে। हे एक अत्यंत उत्साही शूरवीर प्रक्रिया. মেনোপজ তিনটে পর্যায় –পেমেনপোজ (আগে), মেনোপজ ও পোস্টমেনোপজ (পরে)। 

 

मेनोप कारण?

  • जुने- প্রত্যেক নারীই নির্দিষ্ট সংখ্যার ডিম্বাণু নিয়ে জন্মগ্রহণ করে। রজস্বলা সম্প্রচারের পর প্রতি মহতে একটা ডিম ফোটে আর ঋতুস্রাবের সময় সক্রিয় হয় শরীর থেকে। এই কারণে আমার বয়স অনেক বাড়ে, সঙ্গে শরীরে ডিমের সংখ্যা ভালো আসে। এই ভাবে ডিম কমতে এক সময় ডিম্বাশয় সম্পূর্ণ নিষ্ক্রিয় হয়। যে ইস্ট্রোজেন আর প্রোজেস্টেরন ঋতুস্রাব নিয়ন্ত্রণ কর এতদিন, তা প্রায় বন্ধ হয়ে যায় ডিম্বাশয়ে। ঋতুস্রাব চক্র। পরিসংখ্যান বক্তব্য, ८५ प्रतिशत महिला मेनोपज ४७-५४ वर्षांच्या मध्ये. ४० वर्षे पुढील मेनोपज संख्या संख्या २% प्रमाणे. ४०-४५ वर्षांच्या मेनोपजमध्ये ५ टक्के महिला होते. ५५-५८ साल मेनोपज स्थिति हारो ५ प्रतिशत. मेनोपर्ज गरांड पुरातन अमेरिका अमेरिका ५१, रशिया ५०, ग्रीसे ४९, तुर्क, इजिप्ट ४७, भारत में ४६. মেনোপজ লক্ষ্মণগুলো শুরু থেকে মেনোপজ হতে পারেমিমেনপোজদা মোটামুটি ভাবে ৩-৪ বছর ধরে। ক্ষেত্রবিশেষে हे ५-१४ वर्षांपर्यंत पोहोचू शकते.

  • प्राइमारी ওভারিয়ান इन्साफिशियन्सी- অনেক সময় ৪০ এর ডিম্বাশয় নিষ্ক্রিয় হয়. ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ कारण कारण हे होऊ शकते. अजूनपर्यंत सुनिर्दिष्ट कारण कळवले. থাইরয়েড, ডায়াবেটিসের অস্বাভাবিকতা থেকে এটি হতে পারে আবার কেমোথেরাপি, রেডিয়েশনের প্রভাব হতে পারে বা জিনগত কারণেও হতে পারে। আইডেন্টিকাল টুইনস বা হুবহু যমজদের ক্ষেত্রে প্রিম্যাচিওর মেনোপজ হার ৫ শতাংশ। প্রিম্যাচিওর মেনোপজে ক্ষতিকর প্রভাব পড়ে হারমোন থেরাপির পরামর্শ দিয়ে থাকেন আমরা চেষ্টা করেন আগে মেনোপজ হতে পারে না।

  • সার্জ স্বাক্ষর মেনোপজ- শারীরিক জটিলতার কারণে মহিলার শরীর থেকে ডিম্বাশয় পাল্টা বাদ (উফোরেক্টোমি) তৎক্ষণাৎ মেনোপজ হতে পারে। तेव्हा ऋतुस्राब नाही. আচমকাহরমোন নিঃসরণ বন্ধ হওয়ার কারণে শারীরিক ও শক্তিশালী জোর ধাক্কা অংশ। হিস্টেরেমি অন্য জরায়ক্টো পাল্টাপাল্টি বাদ কিন্তু সঙ্গে মেনোপজ হয় না। তিন মাসিক ঋতুস্রাব বন্ধ হয়েও ডিম্বাশয় ডিম নিঃসরণ করে এবং ইস্ট্রোজেন ও প্রোজেস্টেরন দেখাতে হয়। जरा मेनोपज वेळ पुढे येतो.
       
  • কেমোথেরাপি ও রেডিয়েশন- ক্যানসারের চিকিৎসার ‍‍‍‍‍‍‍‍‍‍ ডিম্বাশয়ে রেডিয়েশন চললে তার কার্যকারিতা শেষ হয় এবং মেনোপজ পায়। তবে, অন্য অংশে রেডিয়েশন চললে তার প্রভাব পড়ে না ঋতুবন্ধে।

    

मेनोप लक्ष्मण

मेनोपज राईड ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ तथापि, লক্ষ্মণগুলো সব এক হয় না. এক এক এক রকম, নেটওয়ার্ক বেশি, কম। 

মোটামুটি ভাবে অনিয়মিত ঋতুস্রাব প্রথম প্রথম ও স্বাভাবিক লক্ষ্মণ বলা। কখনও এক দু'মাস বন্ধ থাকার পর ঋতুস্রব सुरू होतो. দ্বিতীয় প্রধান উপর্গস হল हॉट ফ্ল্যাশ, जे ३० सेकेंड থেকে १० মিনিট যোগ হতে পারে. সঙ্গে কাঁপুনি ও ঘাম দেয়। মেনোপ আগে-পরে প্রায় ৪-৫ বছর এটা জানতে পারে। এছাড়াও মেনোপ সময় অনেকের ঘুমাল যায় বা বারবার ঘুমালে. মন কখনও ভাল, কখনও খারাপ, যাকে মুড সুইং হয়. अनेक घडामोडी घडतात. মেটাবলিজম হলে এটা হয়। এই সময় চুল খেলে, খসখসে শুকনো হয়। যোনিদেশে শুষ্কভাব ও ইনফ্রেন্ডের প্রবণতা বা । মেনোজ অন্যান্য লক্ষ্মণ তালিকার মধ্যে গাঁটে ব্যাথা, পিঠে কথা, মাথা ব্যাথা, বুক ধড়ফড় ভাব ইত্যাদি।

 

মেনোপ ক্ষতিকর प्रभाव

মেনোপজ স্বাগতিক শারীরবৃত্তিয় প্রক্রিয়া শক্তি শরীরে যথেষ্ট প্রভাব ফেলবে। সবচেয়ে বেশি ক্ষতি হয়। মেনোপ পর পর হাড়ের ডেনসিটি কমতে দ্রুত হয়, যার ফলে অস্টিওপোরোসিসের নেতৃত্বে বাড়ে। इस्ट्रोजेन लेव्हेल ভুট্টার হার্টের রোগ বড় বড় হয়। আমাদের সামরিকনিদেশে যোদ্ধা ইদ্রতাক রাথা ও স্থিরতা ধরে রাখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে স্ট্রোজন। শরীরে এই হরমোনের কমতে শুরু করতে যোনিদেশে আর্দ্রতা বলতে শুষ্ক ভাব আসে। ল্যাক্টোব্যাসিলাস ব্যাকটেরিযার ভালো নিয়ম মেনে চলা খারাপ ব্যাকটেরিয়া প্রভাব বিস্তার করে। त्यामुळे संसर्ग होतो. এছাড়াও মূথলির পেশিও হতে পারে বলে প্রস্রাব ধরে রাখতে সমস্যা হয়। যোনিদেশ চলে যাওয়ার কারণে যৌনজীবনে সমস্যা হয়।


ভীষন সংযোজন দুটির প্রভাব। উদ্বেগ, অবসাদের মতো সমস্যাগুলো বাড়তে থাকে। স্মৃতিভ্রংশের সমস্যা হয় অনেক। ব্রেনে রক্তপ্রবাহ বলতে স্ট্রেস ফ্ল্যাশ হলে ব্রেনে রক্তপ্রবাহ বলতে পারে বলে এই সমস্যা হতে পারে বলে মনে করেন সন্দেহরা।

 

आरामदायी राहण्याचा मार्ग

मेनोपर्ज रोग उपचार न होता, कारण एक प्रक्रिया प्रक्रिया. তবে মেনোপ কারণে যে সমস্যাগুলো শরীরে থাকে, তা কমতে বা নিয়ন্ত্রণে রাখতে কিছু চিকিৎসা ও উপায় আছে।

  • हरमोन থেরাপি- মেনোজপ সময় ইস্ট্রোজেন মোন থেরাপি হর সিস্টেম পাওয়া যায়। ইউটেরাস ঠিক থাকলে এর সাথে প্রোজেস্টোজেন দেওয়া হয়. ইস্ট্রোজেন হাড়ের ক্ষয় বিরোধী। বেশি জিনিষের জন্য এই হরন নিলে কার্ডিভাসকুলার সংক্রান্ত রোগ বা স্তন ক্যানের ঝুঁকি কম সময়ে ওবং কমার প্রয়োগে লাভ হয়। বিশেষ করে অনুষ্ঠান হট ফ্ল্যাশ সমস্যা আছে তাদের জন্য. এর সঙ্গে কংগ্রেসেস্টেরন থেরাপির যৌন জীবনকে সাফল্য মেলে।

  • इतर गोष्टी-শারীরিক সমস্যার কারণে যাঁরা ইস্ট্রোজেন থেরাপি করতে না পারেন, Hot Flash এড়াতে গাবাপেনটিন নিতে পারেন। क्‍लोनिडाईन घेऊनও यंत्रसामग्री मिळते. ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ; ‍‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌. আর হাড়ক্ষয় প্রতিরোধ করতে অনেক কিছু রয়েছে। कॅलशियम, ভিটামিন ডি সাপ্লিমেন্ট নিলে হাড়ের শক্তি বাড়ে।

  • इस्ट्रोजन क्रिम- যোনিদেশের आर्द्रता राखून ठेवा इस्ट्रोजन से क्रिम, टॅबलेट बा रिंगिंग द्वारे লাগানো যায়. लूब्रिकंट बा मयश्चजारियो उपयोग करके प्रणाली मेले।

  • जीवन-यात्रा हॉट ফ্ল্যাশের প্রভাব এড়াতে শরীরকে স্বাভাবিক রাখতে হবে। .. कॅफीन आणि মলদার খাবার কম ভাল. स्ट्रेस কমাতে. মদ্যপান, ধূমপানের অভ্যাস থাকলে हॉट ফ্ল্যাশ বেশি হয়। ভালো ব্যায়াম, স্বাস্থ্যকর খাবার আর পর্যাপ্তে ঘুমের শরীরে। জয়াম করে ভাল ফল मेले. পেলভিক ফ্লোর পেশী শক্তিশালী করতে নির্দিষ্ট ব্যায়াম আছে, যেগুলি উপস্থিত অভ্যাস ব্যবস্থা মেলে.

  • फाईटोइस्ट्रोजेन- সোয়াবিন, ডাল, ফ্ল্যাক্সসিড, ও কিছু ফলপ্লেতে ফাইটোইস্ট্রোজেন পাওয়া যায়, যা মান মেনোপজ উপসর্গ নিয়ন্ত্রণ করা যায় বলে মনে হয়. जरी ही माहिती বৈজ্ঞানিক রূপে উপস্থিত नाही. 

 

পরিশেষে বলা ভাল, मेनोपज में जीवन अंत नाही. संपूर्ण खेळापासून सुरुवात होते जीवन नवीन एक अ‍ॅडय. শারীরবৃত্তিয় এই ক্রিয়াকলাপ নিজের দ্বারা নেওয়া সেই অধ্যায়টি সাধারণভাবে সমর্থন করার জন্য চাবিকাঠি কিন্তু হাতে নেয়।  

 

चकित जिज्ञासित प्रश्न

 

एक?

মেনোজপ উপসর্গগুলি নিয়ন্ত্রণে রাখতে হবে ডায়েট চাট। ইস্ট্রোজেন রোগীর চিকিত্‍সা করার ফলে যে হাড়ের ক্ষতি হয় তা প্রতিরোধ করতে দুধজাতীয় খাবার, যেমন দুধ, দই, জরিপ গুণমান ভাল। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড স্বাস্থ্য খাবার (সামুদ্রিক মাছ, ফ্ল্যাক্স সিডস, চিয়া সিডস) কাউন্ট হট ফ্ল্যাশ কম হয়। বিভিন্ন শাকসকল বিশেষ করে ব্রোকোলি ও ফুলকপি ডায়েট চার্টে এই সময়। ফাইটোইস্ট্রোজেন সৌভাগ্য যেমন সোয়াবিন, বাদাম, আঙুর, বেরিজ, ফ্ল্যাক্স সিডস, ফ্ল্যাক্স, ফ্ল্যাক্স, ফ্ল্যাক, ফ্ল্যাক্স, ফ্ল্যাক্স, ফ্ল্যাক্স, ফ্ল্যাক্স সিড, ফ্ল্যাক্স , ফ্ল্যাক্স , , আর একবার অবশ্য প্রোটিন যুক্ত হলে আরও বেশি হবে। প্রসেসড ফুড, ভাত, পাস্তা, আলুর মতো রিফাইনড কার্বোহাইড্রেটস, অ্যালকোহল ও মশলাদার খাবার থেকে যতটা সম্ভব সম্ভব ভাল।

 

२) পুরুষদেরও কি मेनोपज होते?

শুধু মহিলারাই নন, পুরানো বয়সের সঙ্গে পুরুষদের শারীরিক ডাক্তারের দেখাশোনার সঙ্গে ক্ষরণ কোলে কম থাকে এবং একটা সময় পুরুষদেরও মেনোপজ আসে, যাকে চিকিৎসার পরিভাষা বলা হয় Android. তবে মেনোপজ পরের ডিম্বাশ সম্পূর্ণরূপে সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় হওয়ার ক্ষেত্রে তা হয় না অ্যান্ড্রোপোজারেজ। ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍) তাই মেনোপজ পর মহিলারা মা না হতে পারে পুরুষদের ক্ষেত্রে Android এর পরেও বাবা দেখতে দেখতে থাকে। যদিও शुक्र शुक्र माँ, तब अच्छे नही के बच्चे के बहुत जटिलता येऊ शकते.  

संबंधित पोस्ट

यांनी लिहिलेले:
श्रेया गुप्ता डॉ

श्रेया गुप्ता डॉ

सल्लागार
डॉ. श्रेया गुप्ता प्रजनन औषध आणि प्रजनन-संबंधित समस्यांमध्ये तज्ञ असलेल्या 10 वर्षांहून अधिक वैद्यकीय अनुभवासह जागतिक विक्रम धारक आहेत. तिला विविध उच्च-जोखीम प्रसूती आणि स्त्रीरोग शस्त्रक्रियांमध्ये उत्कृष्ट कामगिरी करण्याचा इतिहास आहे.
11 + वर्षांचा अनुभव
लखनऊ, उत्तर प्रदेश

आमच्या सेवा

प्रजनन उपचार

जननक्षमतेच्या समस्या या दोन्ही भावनिक आणि वैद्यकीयदृष्ट्या आव्हानात्मक असतात. बिर्ला फर्टिलिटी आणि IVF मध्ये, आम्ही पालक बनण्याच्या तुमच्या प्रवासाच्या प्रत्येक टप्प्यावर तुम्हाला सहाय्यक, वैयक्तिक काळजी प्रदान करण्यावर लक्ष केंद्रित करतो.

पुरुष वंध्यत्व

सर्व वंध्यत्वाच्या प्रकरणांमध्ये पुरुष घटक वंध्यत्वाचा वाटा जवळजवळ 40%-50% आहे. शुक्राणूंचे कार्य कमी होणे अनुवांशिक, जीवनशैली, वैद्यकीय किंवा पर्यावरणीय घटकांचा परिणाम असू शकतो. सुदैवाने, पुरुष घटक वंध्यत्वाची बहुतेक कारणे सहजपणे निदान आणि उपचार करता येतात.

आम्ही पुरुष घटक वंध्यत्व किंवा लैंगिक बिघडलेले कार्य असलेल्या जोडप्यांसाठी शुक्राणू पुनर्प्राप्ती प्रक्रिया आणि उपचारांची विस्तृत श्रेणी ऑफर करतो.

देणगीदार सेवा

आम्ही आमच्या रूग्णांना एक व्यापक आणि सहाय्यक दाता कार्यक्रम ऑफर करतो ज्यांना त्यांच्या प्रजनन उपचारांमध्ये दात्याचे शुक्राणू किंवा दात्याची अंडी आवश्यक असतात. आम्ही विश्वासार्ह, सरकारी अधिकृत बँकांसोबत भागीदारी केली आहे ज्यामुळे दर्जेदार खात्रीशीर रक्तदात्याचे नमुने तुमच्याशी काळजीपूर्वक जुळतात जे रक्त प्रकार आणि शारीरिक वैशिष्ट्यांवर आधारित आहेत.

प्रजनन क्षमता

तुम्ही पालकत्वाला उशीर करण्याचा सक्रिय निर्णय घेतला असेल किंवा तुमच्या पुनरुत्पादक आरोग्यावर परिणाम करणारे वैद्यकीय उपचार घेणार असाल, आम्ही तुम्हाला भविष्यासाठी तुमची प्रजनन क्षमता टिकवून ठेवण्यासाठी पर्याय शोधण्यात मदत करू शकतो.

स्त्रीरोगविषयक प्रक्रिया

ब्लॉक केलेल्या फॅलोपियन नलिका, एंडोमेट्रिओसिस, फायब्रॉइड्स आणि टी-आकाराचे गर्भाशय यांसारख्या स्त्रियांमध्ये प्रजननक्षमतेवर परिणाम करणाऱ्या काही परिस्थिती शस्त्रक्रियेद्वारे उपचार करण्यायोग्य असू शकतात. या समस्यांचे निदान आणि उपचार करण्यासाठी आम्ही प्रगत लेप्रोस्कोपिक आणि हिस्टेरोस्कोपिक प्रक्रियांची श्रेणी ऑफर करतो.

जेनेटिक्स आणि डायग्नोस्टिक्स

पुरुष आणि महिला वंध्यत्वाच्या कारणांचे निदान करण्यासाठी मूलभूत आणि प्रगत प्रजनन तपासणीची संपूर्ण श्रेणी, वैयक्तिकृत उपचार योजनांसाठी मार्ग तयार करते.

आमचे ब्लॉग

सादर
पुढे जा क्लिक करून, तुम्ही आमच्याशी सहमत आहात नियम आणि अटी आणि Privacy Policy

तुम्ही आमच्यापर्यंत देखील पोहोचू शकता

तुम्हाला एक प्रश्न आहे का?

तळटीप बाण