• English
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ

पिसिओएस आणि পিসিওডি-র তফাত জান

  • वर प्रकाशित मार्च 23, 2023
पिसिओएस आणि পিসিওডি-র তফাত জান

नाव सुमारे एक, लक्ष्मणवश-बिश। কিন্তু পিসিওএস পিসিওডি যেটাও আলাদা শারীরিক সমস্যা, দুই' পরিচয় আর উত্তর না এখনও। এমনিতেই ঋতুস্রাব নিয়ে খোলামেলা আলোচনা করা যথেষ্ট আশা-দ্বিধা আছে আমাদের সমাজে। তার সঙ্গে समस्त समस्या आहेत. সম্পূর্ণ, পরিসংখ্যান কন্ঠ ভারতে প্রতি পাঁচ জন রজস্বলা মহিলার এক জন পিসিওডি-র সমস্যায় ভোগেন। অনিয়মিত ঋতুস্রাব শুরু করে বৃদ্ধি, সন্তানধারণে অরব যেমন শারীরিক সমস্যার জন্য ব্যক্তিগত পিসিওএস আর পিসিডি. নিজেকে নিয়ে মনের অভাব বোধকে আরও তুলছে। বিশ্বায়ন যুগে মুসলিম জীবনযাত্রার কারণে শরীরে থাবা বসছে এই রোগগুলি। এর থেকে নিয়মিত শারীরিক অনুশীলন করতে কমতে, স্বাস্থ্য খাদ্যাভাস সমর্থন করতে হবে, পর্যাপ্ত ঘুম হবে আর রুটিন ফর্ম জীবনযাত্রা অভ্যন্তরীণ হতে হবে। सर्व प्रथम जाणून घ्या शारीरिक ही समस्या मूळ स्वरूप आणि कार्य करण.

 

পিসিওডি काय?

पिसीओडी-र संपूर्ण नाव पलिसिस्टिक ওভারিয়ান ডিসিজ। রজস্বলা সম্প্রচারের পর প্রতি আবেগে একটা ডিম ফোটে আর ঋতুস্রাবের সময় দেখা যায় নারী শরীর থেকে। দু'টি ডিম্বাশয় পালা করে বিশেষ একটা করে ডিম তুলেছে। কিন্তু পিসিওডি-র সমস্যা থাকলে ডিম্বাশয় থেকে অপরিণত বা অর্ধে পরিণত ডিম নির্গত হয়। এই ডিমগুলো বেরোতে পারে না বলে ডিম্বাশয় ক্রমশ অপরিণত অর্ধপরিণত ডিমে ভরে যায়। पुढील काळात जमे सिस्टीममध्ये बदल होतो. ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ ‍‍‍‍‍‍‍‍‍‍‍ ‍‍‍‍‍‍‍ ‍‍‍‍‍‍‍‍‍ ‍‍‍‍‍‍‍‍ ‍‍‍‍‍‍‍ ‍‍‍‍‍‍‍‍ ‍‍‍‍) ६ मिलिलिटर পর্যন্ত হতে পারে. পলি কথার অর্থ সিস্টের সংখ্যা বাড়তে থাকলে ফুলেফেপে ডিম্বাশয়ের পরিবর্তন হয় ক্রমশ। সাধারণভাবে ডিম্বাশয় খুব সহজেই আমাদের পুরুষ হরমোন অ্যান্ড্রোজেন গঠন করে। কিন্তু পিসিওডি হলে ডিম্বাশয়ে অ্যান্ড্রোজেন হরমোন লাইন ব্যবধান হয়। জেরে অনিয়মিত ঋতুস্রাব, যার শরীরে লোমের আধিক্য, পেটে চর্বি জমাও বাড়া, চুল পড়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। সেই सोबत সন্তান ধারণে অক্ষম হয়। 


পিসিওডি একটা উপসর্গ, বড় রোগ নয়, সেতু এটার সুনির্দিষ্ট চিকিৎসা নেই। পরিবহন জীবনযাত্রায় পরিবর্তন সার্ভিস পাওয়া যায়. যেমন, স্কিপিং, জগিং, দৌড়ানো ও দ্রুত হাঁটাহাঁতির মতো (কার্ডিও) শরীরচর্চা, যোগব্যায়াম, বিশেষ করে পেটের চর্বি কমানোর ব্যায়ামগুলোকে সুফল মেলে। কার্বোহাইড্রেট ও ফ্যাট জাতীয় খাবারের পছন্দের প্রোটিন সুখ আর ফাইবার যুক্ত ফল, শাকসব আপ আরও বেশি হবে। এলাকাবিশেষে হরমোনের ভারসাম্য আনতে ব্যবহারও দেন জবাবেরা। কখনও আবার ল্যাপারোস্কোপিক ওভারিয়ান ড্রিলিংয়ের মতো পদ্ধতির সাহায্য নেওয়া হয়। 

 

पिसीओएस काय

पिसीओएस-এর পুরো কথাটা आहे पलिसिस्टिक ओव्हरियन सिनड्रॉम। এটা একটা মেটাবলিক ডিজার্ডার, যার জেরে ডিম্বাশয়ে অনেক বেশি পুরুষে পুরুষ মোন অ্যান্ড্রয়েড রোজেন্ট বল্টুর হয়। এই হরমোনের ডিম ফোটার কাজ ব্যাথা হয় এবং অপরিণত ডিম সিস্ট ওভারিতে জমতে থাকে। পুরো ডিম্বাশয় স্থায়িত্ব ঘেঁষে (সারফেসে) लहान फोसेकर सारखी ‍‍‍‍‍‍‍‍‍ এই ভাবে ডিম্বাশয় ভারী হয়। अनियमित ऋतुस्राब पिसीओएस-এর प्रमुख लक्ष्मण। পিসিওএস-এর সমস্যা থাকলে দু'টি ঋতুচক্রের জিনিষ ব্যাবধান বাড়তে থাকে (৩৫ দিন বা তার বেশি)। এই ভাবে হয় ১২টার (১২ দেখা ঋক) সতর্কতা ९টা ক্রাবার হল বা তারও কম। পুরুষ হরমোনের আধিক্যের কারণে শরীরে লোমের আধিক্য (হিরসুটিজম) দেখা দেয়। গোঁফের রেখা, ব্রান হয়, চুল পাতলা হয়। জীবনও বাড়ে। ঘুমের সময় বিশ্বাস ব্যাহত হয়, যার জেরে ঠিক মতো ঘুম হয় না।


কেন पिसिओएस आहे, তার सुनिर्दिष्ट कारण कळवा. जर काही फॅक्टर কাজ করে हा উত্তর উত্তর. ‍‍‍‍‍‍‍‍‍‍‍; কারণ ইনসুলিন খুব বেশি খারাপ হলে তা পুরুষ হরন অ্যান্ড্রোজেনের ভোট দেয়। संशोधन विचार, जनगत कारण या कारणासाठी असू शकते. তাই যে পরিবারে মা-মাসিদের পিসিএস- সমস্যা আছে সেখানে পরবর্তী প্রজন্মের গ্রুপ এই সমস্যায় লক্ষ্য নজির বেশি।  


ডিম ফোটার কাজ ব্যাথা হয় বলে পিসিওএস-এ সন্তানধারণে সমস্যা হয়। आम्ही सर्व ग्रापॅट आणि डिस्क्स आधी प्रॉसेप्ट धोकादायक असतो. উচ্চচাপ সমস্যা, পটু ডায়াবেটিস গ্রুপ টাইম রক্ত ​​থাকে। ওভ্যুলেশন হয় না বলে जरायुते युटेराइन लाइनिंग जमे जमे एन्डोमेट्रिकल कॅनसार के सामने होता है।


পিসিওএস-এর চিকিৎসা বলতে জন্ম নিরোধক বড় যাতে মহিলা মোন ইস্ট্রোজেন আর প্রোজেস্টিন (প্রোজেস্টেরনের মতো কাজ করে) ঋতুস্রাব স্বাভাবিক করে, এন্ডোমেট্রিয়াল ক্যানসার ঝুঁকি কমায়। ‍‍‍‍‌ পিসিওএস থাকলে গর্ভধারণের জন্য ক্লোমিফিন দেন জবাবেরা। টানাও কাজ না হলে মেটফরমিন (টাইপ টুডিয়াবেটিসের) যোগ করা হয়। ব্রেস্ট ক্যানসারে ব্রোট্রোজোল ডিম্বাশয় উদ্দীপনায় কাজ দেয়। আরও গোনাডোট্রপিনস হরমোন ইনজক্রাইটিস দেওয়া হয়। শরীরে লোমের আধিক্য ও ব্রনার সমস্যাতে জন্ম নিরোধক বড়ি কার্যকরী। একই সমস্যায় স্পাইরোনোল্যাকটন নিতে পারে, তবে সেক্ষেত্রে পরিবার পরিকল্পনা (ফ্যামিলি প্ল্যানিং) করা যাবে না। आणखी काही आहे. কিন্তু পরিস্থিতি স্বাভাবিক রোগ সারানোর জন্য, উপসর্গকে নিয়ন্ত্রণ করার উপায় মাত্র। मार्ग जीवन मार्ग ही समस्या नियंत्रणात आणणे अधिक प्रभावी. বিশেষ করে কমতে কমতে ভালো ফল মেলে. ব্যায়ামটি এবং কম কার্বোহাইড্রেটযুক্ত টিউনগুলি ইনসুলিন নিয়ন্ত্রণে থাকে। 

 

पिसिओएस आणि पिसिओडी-र समान

Comment to views from it that du''t problems with projnon system and projon forcey hostel. দু'টি ক্ষেত্রেই হরমোনের তারতম্য হয় শরীরে। দু'টি সমস্যার কারণও প্রায় এক এবং স্বাস্থ্যগত জীবনযাত্রা সমস্যা দু'টি নিয়ন্ত্রণের উপায়। तथापि, या मिल्स जसे आहेत, दोन'तही समान आहे. ती झाली-

  • प्रथमत, রোগের পাথর। पिसीओएस अत्यंत गंभीर एक रोग. पिसीओडी সেই भावना कमर। পিসিওডি-কে রোগও বলা না, উপসর্গ বলা ভাল। স্বাস্থ্য স্বাভাবিক খাবার, ব্যায়াম, শরীরচর্চা করে পিসিওডি বাগে আনা। বিশেষ করে সম্পর্ক কমানোর সঙ্গে এটা কমার একটা সম্পর্ক আছে। पण पिसीओएस एंडोक्रिन सिस्टम्स गोलमाल साठी. হরমোনাল ডাক্তার ছাড়া এটি নিয়ন্ত্রণ করা বাগে আনা বেশ কঠিন।

  • দ্বিতীয়ত, পিসিওডি-র সমস্যা অনেক মহিলারই আছে. সেই পিসিওএস-এ কম ভোগে মহিলারা। দক্ষিণ ভারত ও মহারাষ্ট্রে ইউনিসেফের করা একটি সমীক্ষায় দেখা যাচ্ছে, এই এলাকার রজলা শিশুদের মধ্যে ৯.১৩ শতাংশ পিসিওএস সমস্যায় গড়িয়েছেন, যেখানে পিসিওডিতে ভোগার সংখ্যাটা ২২.৫ শতাংশ।  

  • তৃতীয়ত, দু'টি সমস্যার সমাধান করতে বাধা। কিন্তু ভ্রমণের জীবনযাত্রা পরিবর্তন করে এবং কিছু সারিয়ে সারিয়ে পিসিওডি-র সমস্যা অনেকটাই কেটে যায় এবং সন্তানধারী হয়। ভালো, পিসিওএস-এর সমস্যাটি টাইপ যে নেটওয়ার্ক জীবনযাত্রার সঙ্গে সুদিষ্ট চিকিৎসা করতে হয় এবং তারপরেও এতলাভের মহিলা কতটা সুনিশ্চিত করে বলা যায় না। আর গর্ভপাত বা মিসক্যারে ঝুঁকিও থাকে এই রোগে।

  • ঐক্যত, পিসিওডির সমস্যা হলে হরমোনের ভারসাম্য বিঘ্নিত হয়। মনে, হরমোনের অস্বাভাবিকতার জন্য পিসিওএস-এর সমস্যা হয়। এই ভাবেই এই দু'টি মধ্যকার কার্যকারিতা उलथापालथ एक संबंध आहे. পিসিওডি হল আদপে একটা উপসর্গ, तिथे পিসিওএস একটা রোগ. 

 

জ্ঞান জিজ্ঞাসিত প্রশ্নমালা

 

XNUMX) পিসিওএস ও পিসিওডি-র সমস্যা নিয়ন্ত্রণে কী আপনার কাছে হবে?

কম কার্বোহাইটে এবং সেই জায়গায় প্রোটিন ও ফাইবার শান্তি আরও বেশি হবে। सामान्य भात-रुती ब्राउन राईस, आटर रुटी, ब्राउन ब्रेड ভাল. রান্নার মাধ্যমে अलिव, कॅनोला, পিনাট বা আমন্ড অয়েল ব্যবহার করা উচিত. শাকসব কোম্পানির সঙ্গে ফলমূল होईल. তবে, আম, কলা, আতা, আঁখ, কাঁঠালের মতো ফলগুলো না ভাল. কুসুম বাদ দিয়ে ডিমের সাদা অংশ, ছোট মাছ ਹੋਰ ਵੀ। আপনার জন্য আপনার পছন্দ হবে। প্রসেসড খাবার, রেড মিট, ভাভুজি থেকে যতটা সম্ভব সম্ভব ভাল।

 

२) पिसीओएस पीसीओडी কী রূপে ও বর্ণনা करणे शक्य आहे?

না, এই গুলিকে সারিয়ে ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ তবে, চেষ্টা করলে এই সমস্যাগুলোকে নিয়ন্ত্রণে রাখা যায় বা কমানো যায়।

 

३) मेनोपज नंतर काय पिसिओएस-এর रिलिव्ह मेले?

না, মেনোপজের সময় শরীরে হরমোনের অনেক তারতম্য পিসিওএস সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় না। পুরো পিসিওএস-এর আশঙ্গিক সমস্যা যেমন, হার্টের সমস্যা, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস টাইপ টু ইত্যাদি রিস্ক আরও বাড়তে থাকে। পিসিওএস নিয়ন্ত্রণে নিয়ন্ত্রণে পাওয়ার উপায় উপায় জীবনযাত্রা, হরমোনাল ব্যায়াম চিকিৎসা। 

 

४) पिसीओएस कसे बच्चे धारण करणे?

‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌ কম কমানোনো, লেগাগ লেভেলে নিজের প্রাথমিক পদক্ষেপের পর পর কিছু সুবিচারের মতো। পার্টও काम न झाल्यास आयव्हीएफ पद्धत वापरणे शक्य आहे. পরিকল্পিত মতামত, পিসিওএস সমস্যা আছে এমন একজন আইভিএফ সাহায্য নিয়ে সন্তানলাভের চাইতে বেশি থাকে।  

संबंधित पोस्ट

यांनी लिहिलेले:
अपेक्षा साहू डॉ

अपेक्षा साहू डॉ

सल्लागार
डॉ. अपेक्षा साहू, 12 वर्षांचा अनुभव असलेले एक नामांकित प्रजनन तज्ञ आहेत. प्रगत लेप्रोस्कोपिक शस्त्रक्रिया आणि महिलांच्या प्रजनन काळजीच्या गरजा पूर्ण करण्यासाठी IVF प्रोटोकॉल तयार करण्यात ती उत्कृष्ट आहे. वंध्यत्व, फायब्रॉइड्स, सिस्ट्स, एंडोमेट्रिओसिस, पीसीओएस, उच्च-जोखीम गर्भधारणा आणि स्त्रीरोगविषयक ऑन्कोलॉजीसह, महिला पुनरुत्पादक विकारांच्या व्यवस्थापनामध्ये तिचे कौशल्य आहे.
रांची, झारखंड

आमच्या सेवा

प्रजनन उपचार

जननक्षमतेच्या समस्या या दोन्ही भावनिक आणि वैद्यकीयदृष्ट्या आव्हानात्मक असतात. बिर्ला फर्टिलिटी आणि IVF मध्ये, आम्ही पालक बनण्याच्या तुमच्या प्रवासाच्या प्रत्येक टप्प्यावर तुम्हाला सहाय्यक, वैयक्तिक काळजी प्रदान करण्यावर लक्ष केंद्रित करतो.

पुरुष वंध्यत्व

सर्व वंध्यत्वाच्या प्रकरणांमध्ये पुरुष घटक वंध्यत्वाचा वाटा जवळजवळ 40%-50% आहे. शुक्राणूंचे कार्य कमी होणे अनुवांशिक, जीवनशैली, वैद्यकीय किंवा पर्यावरणीय घटकांचा परिणाम असू शकतो. सुदैवाने, पुरुष घटक वंध्यत्वाची बहुतेक कारणे सहजपणे निदान आणि उपचार करता येतात.

आम्ही पुरुष घटक वंध्यत्व किंवा लैंगिक बिघडलेले कार्य असलेल्या जोडप्यांसाठी शुक्राणू पुनर्प्राप्ती प्रक्रिया आणि उपचारांची विस्तृत श्रेणी ऑफर करतो.

देणगीदार सेवा

आम्ही आमच्या रूग्णांना एक व्यापक आणि सहाय्यक दाता कार्यक्रम ऑफर करतो ज्यांना त्यांच्या प्रजनन उपचारांमध्ये दात्याचे शुक्राणू किंवा दात्याची अंडी आवश्यक असतात. आम्ही विश्वासार्ह, सरकारी अधिकृत बँकांसोबत भागीदारी केली आहे ज्यामुळे दर्जेदार खात्रीशीर रक्तदात्याचे नमुने तुमच्याशी काळजीपूर्वक जुळतात जे रक्त प्रकार आणि शारीरिक वैशिष्ट्यांवर आधारित आहेत.

प्रजनन क्षमता

तुम्ही पालकत्वाला उशीर करण्याचा सक्रिय निर्णय घेतला असेल किंवा तुमच्या पुनरुत्पादक आरोग्यावर परिणाम करणारे वैद्यकीय उपचार घेणार असाल, आम्ही तुम्हाला भविष्यासाठी तुमची प्रजनन क्षमता टिकवून ठेवण्यासाठी पर्याय शोधण्यात मदत करू शकतो.

स्त्रीरोगविषयक प्रक्रिया

ब्लॉक केलेल्या फॅलोपियन नलिका, एंडोमेट्रिओसिस, फायब्रॉइड्स आणि टी-आकाराचे गर्भाशय यांसारख्या स्त्रियांमध्ये प्रजननक्षमतेवर परिणाम करणाऱ्या काही परिस्थिती शस्त्रक्रियेद्वारे उपचार करण्यायोग्य असू शकतात. या समस्यांचे निदान आणि उपचार करण्यासाठी आम्ही प्रगत लेप्रोस्कोपिक आणि हिस्टेरोस्कोपिक प्रक्रियांची श्रेणी ऑफर करतो.

जेनेटिक्स आणि डायग्नोस्टिक्स

पुरुष आणि महिला वंध्यत्वाच्या कारणांचे निदान करण्यासाठी मूलभूत आणि प्रगत प्रजनन तपासणीची संपूर्ण श्रेणी, वैयक्तिकृत उपचार योजनांसाठी मार्ग तयार करते.

आमचे ब्लॉग

सादर
पुढे जा क्लिक करून, तुम्ही आमच्याशी सहमत आहात नियम आणि अटी आणि Privacy Policy

तुम्ही आमच्यापर्यंत देखील पोहोचू शकता

तुम्हाला एक प्रश्न आहे का?

तळटीप बाण