• English
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ

হস্তমৈথুনের অতিরিক্ত অভ্যাস কি সন্তানহীন কারণ হতে পারে?

  • वर प्रकाशित मार्च 22, 2023
হস্তমৈথুনের অতিরিক্ত অভ্যাস কি সন্তানহীন কারণ হতে পারে?

হস্তমৈথুন বা স্বমেহন হল এক ধরনের যৌন ক্রিয়া যা স্বাভাবিক ও স্বাস্থ্যকর অভ্যাস। শুধু সুখী সহ লাভ করা নয়, যৌন দুশ্চিন্তা কম থেকে শুরু করে হরমোভারসাম্যের সামনের-হস্তীমথুনের। ব্যক্তিগত হস্তথুনের ফলে ক্যানসারের সমস্যা সমাধান সংক্রান্ত বিষয়ে এবং প্রস্টেট অন্যান্য সমস্যাও সমস্যা। কিন্তু যেমনটা ভালো বেশি ভাল নয়, ঠিকই প্রকাশ হস্তমথুনেরও খারাপ দিক আছে। শারীরবৃত্তিয় ও স্বাস্থ্য সুরক্ষা হস্তমৈথুনের ক্ষতিকারক প্রভাব পরক্ষে নারীহীন সমস্যা ডেকে আনতে পারে। অতিরিক্ত হস্তুনের ক্ষতিসাধনের দিক থেকেও এটি কিভাবে করস্তম কীভাবে মহিলার সমর্থনের সম্ভাবনার প্রভাব তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হল।

 

चर्चा विषयवस्तु

  • শুধু हस्तमथुन काके म्हणतात?
  • শুধু হস্তমৈথুনের ক্ষতিকর প্রভাব।
  • হস্তমথুন ও পুরুষের স্ত্রীতা।
  • হস্তমৈথুন ও শিশুধারণে অক্ষমতা।
  • শুধু হস্তমথুনের অভ্যাস থেকে মুক্তির উপায়।
  • প্রশ্নমালা- হস্তমৈথুনের জন্য কী চুল দেখতে পারে? হস্তথুন বেশি হয় কিমৈ হয়?

 

শুধু হস্তমথুন কাকে म्हणतात?

হস্তমৈথুন বামেহন হল একধরনের কামোদ্দেপক প্রক্রিয়া। সুখ দায়ক এই সংখ্যা অনেক সময় আসক্ত কাজ পড়ে। এর পিছনে একটি কারণ হল, হস্তমৈথুনের সময় মস্তিস্কে ডোপামাইন ও এন্ডোফিনের মতো 'ফিল গুডম অভিজ্ঞতাস'ঃসৃত হয়, অবসাদ-দুশ্চিন্তার মতো সমস্যাগুলো অনেকাংশে দূর করে। এই 'फिल गुड केम्स' ব্রানকে বারবার উদ্দীপনামূলক কাজটি করার জন্য উস্কেট থাকে। যার ফলে হস্তমথুনে আসক্তি হতে পারে। অধিকাংশ সময় হস্তমৈথুনও এই বিষয়টা নিয়ে কেউ নিয়োজিত থাকলে দরজা খুলে বলা হয়। অনেক সময় এই অভ্যাস এতটাই গ্রাস করে যে তার দল ভাবনাচিন্তা ছাড়াই হস্তমৈথুন করতে থাকে আসক্ত মানুষটি। এর ফলে সমাজে, কর্মক্ষেত্রে তাকে বিড়ম্বনায় পাওয়া যায়। সম্পর্ক নষ্ট হয় না। এমনকী পরোক্ষে নারীহীনতার মতো সমস্যাও আসতে পারে।

 

শুধু হস্তমৈথুনের ক্ষতিকর প্রভাব

শুধু হস্তমথুনের ফলে এই সমস্যা হতে পারে-

  • ब्रेन उतदीपना.
  • এন্ডোফিন ও ডোপামাইনের উপর উপরে নির্ভারতা।
  • सेक्संगे नामियाता व फोला भावना (शोथ)।
  • সংবেদনশীলতা যৌন মিলন।
  • অপরাধবোধ ও শুনতে।
  • আত্মবিশ্বাসের অভাব.
  • ধৈর্য ও মনোনিবেশ উত্তোলন।
  • পর্ন ছবি দেখায় আসক্তি।
  • असमाजिक वापर.
  • সমাজে মিসে না পারা, সম্পর্ক নষ্ট করে ফেলা।

 

শুধু হস্তমৈথুন ও সন্তানাদি

সন্তানহীনতার সঙ্গে অতিরিক্ত হস্তমৈথুনের সম্পর্ক নেই। তবে হস্তমৈথুনের সঙ্গে গুরুত্বপূর্ণ শারীরবৃত্তিয় ও সন্তানের অবস্থা বিপন্নতার দিকে ঠেলে দিতে পারে।

 

অতিরিক্ত হস্তথুন ও পুরুষদের স্ত্রীলোকতা

পুরুষদের বাবা হতে না পারার হস্তমৈথুনের প্রভাব এখনও পর্যন্ত গবেষণায় পাওয়া যাবে। ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍। ফলে পুরুষদের শুক্রাণুর মান ও সংখ্যা বাড়ে বলে তার কিছু সমীক্ষায় অনুরোধ করা হয়েছে। হস্তমৈরে শুক্রাণুর ঘনত্ব ওশীলতা বড় স্বপক্ষে সামনের সামনে জেছে গবেষণা পদ্ধতিগুলি। आता प्रश्न आहे, तर हस्तमथुन कधी आणि कशाप्रकारे प्रश्न करून? 

 

সাধারণভাবে বলা যায়, একজন পুরুষ মানুষ ২-৩ দিন বীর্যক্ষরণ না করার পর তার বীরে সবচেয়ে ভাল ভাল শুক্রানু পাওয়া যায়। তাই সন্তানের জন্ম যখন লক্ষ্য, তখন আমার দু'তিন দিন আগে হস্তমৈথুন বন্ধ রাখলেই ভাল। এমন কী সহায়ক সংস্থানতেও ল্যাবরিতে বীর্য (সিমেন) পরামর্শ জমা দেয় দু'তিন দিন আগে যৌনসংসর্গ বা হস্তমৈথের পদ্ধতি না দিয়ে থাকতে পারেন।

 

এসি আসি হস্তমৈথুনের ক্ষতিকারক গতিপথ। দ্বিতীয় শব্দ শব্দবার স্বমেহন তার খারাপ প্রভাব পড়ে সন্তানসষ্টির প্রক্রিয়ায়। বিশেষ করে বার বার হস্তমৈথুন যদি সপ্তাহভর থাকে বা টানা চার দিনও। সাধারণভাবে একজন ব্যক্তির দেহের প্রতি সেকেন্ডে পুরুষের প্রতি শুক্রাণু গঠন করে এবং প্রতি বার বীর্যক্ষরণ মোটামুটি ৩০০ শুক্রাণু গঠন করে। অতিরিক্ত হস্তম শুক্রাণু গঠনের চেয়ে বেশি শরীরে শুক্রাণু দেখা যায়। 

 

আমরা যারা হস্তমৈথুনের জন্য 'সেক্স-টয়' ব্যবহার করে, তাদের ক্ষেত্রে আর একটা খারাপ প্রভাব পড়ে. কম দামী 'সেক্স-টয়'গুলি নিম্ন মানের উপকরণ দিয়ে তৈরি হয়। বার বার ক্ষতিকর সংরক্ষনের শেক শূকরাণুর বার বার হয় এবং তা নিম্নমানের হয়। 'সেক্স-টয়ে' এমন কিছু রাসায়নিকও থাকে যা থেকে হরমোনের ভারসাম্য বিঘ্নিত হয়, ক্যানসার চেয়ারম্যান থাকে।

অতিরিক্ত হস্তৈথুনের সাথে শক্তিশালী সমস্যাগুলি লিঙ্গ উত্থাপন, সংমের শক্তি ও বীর্যপাতে প্রভাব হোটেল। হস্তমৈথুনে অসক্ত শক্তিশালী দাম্পত্য দুর্বল সমস্যা হতে পারে, যার প্রভাব পড়ে সন্তানধারণে। 

 

হস্তমৈথুন ও সন্তানধারণে অক্ষমতা

হস্তমথুনের সঙ্গে সন্তানধারণে অক্ষমতার সংখ্যা পাওয়া যায়। কারণ হল সন্তানধারণ প্রক্রিয়ার সঙ্গে ছেলেদের যৌন উদ্দীপনা হল না, তার সঙ্গে সম্পর্ক নেই বা অর্গাজ্যমের সঙ্গে ডিম ফোটার সম্পর্ক নেই। রজলা থেকে প্রতি স্বাচ্ছন্দ্যে নির্দিষ্ট সময়ে শরীরে একটি ডিম ফোটে যেটি উপস্থিত ফ্যালোপিয়ান টিউবে আসে। এর ১২-২৪ ঘণ্টার মধ্যে শুক্রাণু যদি সেই ডিমের নিষেধ করতে পারে তাহলে ভ্রূণ শুরু হয়। আর ডিমটি নিষিক্ত না হলে প্রকৃতির নিয়মে শরীর থেকে গঠন করা যায় ঋতুস্রাবের সময়। তাই আমাদের হস্তৈথুনের সঙ্গে সন্তানধারক ক্ষমতার প্রত্যক্ষ-পরোক্ষ সম্পর্ক সম্পর্ক থাকতে পারে। অনেক হস্তথুনের জন্য ভয় অবসাদ, দুশ্চিন্তা বোঝার, যা আদপে প্রশ্নটা করতে পারে। 

 

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍

ঘরের মহিলার সঙ্গে সম্পর্ক নেই বলেই হৈস্তুনের অভ্যাসের কিছু সমস্যা, পিটা ডেকে আন। তাই হস্তমৈথুন যাতে আসক্তিতে না-হয় সেদিকে খেয়াল রাখতে হবে। আসক্তি হতে পারে তা থেকে মুক্তির উপায় হিসাবে

  • পর্নোগ্রাফি দেখার অভ্যাস এ দেখতে হবে। 
  • হস্তমৈথুনের অন্য কারোর মনে নিজেকে রাখতে হবে বা 'হবি' খুঁজে বার করতে হবে.
  • 'ফিল গুড কেমস' নিঃসরণ ও স্ট্রেস কমানোর জন্য শরীরচর্চা করা যায়।
  • বন্ধুবান্ধব ও আত্মীয় পরিজনদের সঙ্গে মেলামেশা বাড়াতে হবে।
  • कगनीटीव विहेविअर थ्रीपीर मदत घेणे शक्य आहे.
  • সাপোর্ট গ্রুপ বা কাউন্সিলিং সাহায্য নিয়েও সিস্টেম মেলে.
  • সঙ্গীর সঙ্গে যৌনসংসর্গের আগে থেকে শুরু করে হস্তমৈথুনের অভ্যাস নিয়ন্ত্রণ করা যায়।

 

জ্ঞান জিজ্ঞাসিত প্রশ্নমালা

 

१. হস্তমৈথুনের ফলে কি চুল পড়তে পারে?

না, হস্তমৈথুনের সঙ্গে চুল পড়ে যাওয়ার সম্পর্ক নেই। हसमथुन एक प्रक्रिया. এর অতিরিক্ত অভ্যাসকে অস্বাভাবিকতা ডেকে। तथापि, વાંચો, વાંચો, તેની સાથે যোগ নেই.

 

२. হস্তথুনের ফলে কিমৈ হয়?

হস্তথুনের সঙ্গে আপনার সঙ্গে সম্পর্ক থাকতে হবে। তবে স্ট্রেসের কারণে যে অতিরিক্ত হওয়া যায়, যার ফলে বাড়ে, অ্যাকাউন্ট কমোনোর একটা পরোক্ষ উপায় হতে পারে হস্তমৈথুন। হস্তমৈথুনের ফলে 'ফিল গুড কেমস' নিঃসৃত হয়। हे स्ट्रेस কমতে সাহায্য করে. পরোক্ষ এই দিকটি ছাড়া কমতার সঙ্গে যোগ নেই হস্তমৈথুনের। 

 

संबंधित पोस्ट

यांनी लिहिलेले:
अपेक्षा साहू डॉ

अपेक्षा साहू डॉ

सल्लागार
डॉ. अपेक्षा साहू, 12 वर्षांचा अनुभव असलेले एक नामांकित प्रजनन तज्ञ आहेत. प्रगत लेप्रोस्कोपिक शस्त्रक्रिया आणि महिलांच्या प्रजनन काळजीच्या गरजा पूर्ण करण्यासाठी IVF प्रोटोकॉल तयार करण्यात ती उत्कृष्ट आहे. वंध्यत्व, फायब्रॉइड्स, सिस्ट्स, एंडोमेट्रिओसिस, पीसीओएस, उच्च-जोखीम गर्भधारणा आणि स्त्रीरोगविषयक ऑन्कोलॉजीसह, महिला पुनरुत्पादक विकारांच्या व्यवस्थापनामध्ये तिचे कौशल्य आहे.
रांची, झारखंड

आमच्या सेवा

प्रजनन उपचार

जननक्षमतेच्या समस्या या दोन्ही भावनिक आणि वैद्यकीयदृष्ट्या आव्हानात्मक असतात. बिर्ला फर्टिलिटी आणि IVF मध्ये, आम्ही पालक बनण्याच्या तुमच्या प्रवासाच्या प्रत्येक टप्प्यावर तुम्हाला सहाय्यक, वैयक्तिक काळजी प्रदान करण्यावर लक्ष केंद्रित करतो.

पुरुष वंध्यत्व

सर्व वंध्यत्वाच्या प्रकरणांमध्ये पुरुष घटक वंध्यत्वाचा वाटा जवळजवळ 40%-50% आहे. शुक्राणूंचे कार्य कमी होणे अनुवांशिक, जीवनशैली, वैद्यकीय किंवा पर्यावरणीय घटकांचा परिणाम असू शकतो. सुदैवाने, पुरुष घटक वंध्यत्वाची बहुतेक कारणे सहजपणे निदान आणि उपचार करता येतात.

आम्ही पुरुष घटक वंध्यत्व किंवा लैंगिक बिघडलेले कार्य असलेल्या जोडप्यांसाठी शुक्राणू पुनर्प्राप्ती प्रक्रिया आणि उपचारांची विस्तृत श्रेणी ऑफर करतो.

देणगीदार सेवा

आम्ही आमच्या रूग्णांना एक व्यापक आणि सहाय्यक दाता कार्यक्रम ऑफर करतो ज्यांना त्यांच्या प्रजनन उपचारांमध्ये दात्याचे शुक्राणू किंवा दात्याची अंडी आवश्यक असतात. आम्ही विश्वासार्ह, सरकारी अधिकृत बँकांसोबत भागीदारी केली आहे ज्यामुळे दर्जेदार खात्रीशीर रक्तदात्याचे नमुने तुमच्याशी काळजीपूर्वक जुळतात जे रक्त प्रकार आणि शारीरिक वैशिष्ट्यांवर आधारित आहेत.

प्रजनन क्षमता

तुम्ही पालकत्वाला उशीर करण्याचा सक्रिय निर्णय घेतला असेल किंवा तुमच्या पुनरुत्पादक आरोग्यावर परिणाम करणारे वैद्यकीय उपचार घेणार असाल, आम्ही तुम्हाला भविष्यासाठी तुमची प्रजनन क्षमता टिकवून ठेवण्यासाठी पर्याय शोधण्यात मदत करू शकतो.

स्त्रीरोगविषयक प्रक्रिया

ब्लॉक केलेल्या फॅलोपियन नलिका, एंडोमेट्रिओसिस, फायब्रॉइड्स आणि टी-आकाराचे गर्भाशय यांसारख्या स्त्रियांमध्ये प्रजननक्षमतेवर परिणाम करणाऱ्या काही परिस्थिती शस्त्रक्रियेद्वारे उपचार करण्यायोग्य असू शकतात. या समस्यांचे निदान आणि उपचार करण्यासाठी आम्ही प्रगत लेप्रोस्कोपिक आणि हिस्टेरोस्कोपिक प्रक्रियांची श्रेणी ऑफर करतो.

जेनेटिक्स आणि डायग्नोस्टिक्स

पुरुष आणि महिला वंध्यत्वाच्या कारणांचे निदान करण्यासाठी मूलभूत आणि प्रगत प्रजनन तपासणीची संपूर्ण श्रेणी, वैयक्तिकृत उपचार योजनांसाठी मार्ग तयार करते.

आमचे ब्लॉग

सादर
पुढे जा क्लिक करून, तुम्ही आमच्याशी सहमत आहात नियम आणि अटी आणि Privacy Policy

तुम्ही आमच्यापर्यंत देखील पोहोचू शकता

तुम्हाला एक प्रश्न आहे का?

तळटीप बाण