• English
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ

ভ্যাজাইনাল সুবিধার কারণ, এবং চিকিৎসা কী কী

  • वर प्रकाशित जानेवारी 28, 2024
ভ্যাজাইনাল সুবিধার কারণ, এবং চিকিৎসা কী কী

ভ্যাজাইনাল ডিসচার্জ : একটি সংক্ষিপ্ত বিবরণ

ঋতুস্রাব ভিক্ষুদের জন্য তাদের মেনস্ট্রুয়াল সাইকেল বা মাসিক চক্রের আগে বা পরে তাদের তরলগঠন সাধারণ। এটি বেশ উদ্বেগজনক মনে হতে পারে, তবে এটি সম্পূর্ণরূপে।

প্রায়শই ভ্যাজাইনাল ডিসচার্জ যোনিকে লুব্রিকেট করার জন্য এবং জরায়ু, সার্ভিক্স এবং যোনি থেকে মৃতদেহ এবং ব্যাকটেরিয়া পরিষ্কার করার কাজ করার জন্য। আপনি যে সময়ে ভ্যাজাইনাল ডিসচার্জ পরিবর্তন করতে পারেন, তার উপর নেটওয়ার্ক করে এর, গন্ধ, টেক্সচার, এবং মহিলার ক্ষেত্রে পরিবর্তন হতে পারে।  

ভ্যাজাইনাল ডিসচার্জ কী?

ভ্যাজাইনাল ডিসচার্জ সাধারণত ঋতুমতী যোনি থেকে নিঃসৃত সাদা তরল পদার্থ বা মিউকাস। এই ডিসচার্জ ত্বকের মৃতদেহ, ব্যাকটে এবং সারভিক্স आणि যোনির মিউকাস द्वारे निर्मित.

মহিলারা বড় বড় মেনোপজের পুরানো গ্রুপে, ভ্যাজাইনাল ডিসচার্জে এবং ফ্রিকোয়েন্সে সাথে হয়। নিজেরবয়সীরা এবং মেয়েরা প্রতিদিন 2 5 মিলি পর্যন্ত মহিলা মহিলা পর্যন্ত ভ্যাজাইনাল ডিসচার্জ সার্ভিস করতে পারেন।

 চরিত্রহক, যদি আপনি ভ্যাজাইনাল ডিসচার্জের অতিরিক্ত সময় উপসর্গ যেমন যোনি পথের কাছে চুলকানি, সবুজ রঙের ভ্যাজাইনাল ডিসার্জ, দুর্গন্ধযুক্ত ডিসার্জ, তলপেটে ব্যথা এবং শ্রোণীতে আপনি একজন ব্যক্তি, তাহলে আমরা ডাক্তারের কাছে যেতে দিই।

ভ্যাজাইনাল ডিসচার্জ এর

আপনি যদি ভ্যাজাইনাল ডিসচার্জ এর কারণে ভুগতে থাকেন, তবে এখানে আরো কিছু শক্তি আছে যা আপনি নিজেও করতে পারেন:

  • ভ্যাজাইনাল র্যাশ
  • যোনি অংশের আশেপাশে চুলকুনি
  • প্রডিসচার্জের সময় যোনি একরের আশেপাশে জ্বালাপোড়া
  • ডিসচার্জের খুব মিকাস গঠন 
  • দুর্গন্ধযুক্ত ডিসচার্জ
  • সবুজ বা হলুদ ডিসচার্জ

ভ্যাজাইনাল ডিসচার্জ কোন কারণে হয়?

ভ্যাজাইনাল ডিসচার্জের কারণগুলির জন্য ভালজাইনাল ডিসচার্জ এবং অসতীভাবিক ভ্যাজাইনাল ডিসচার্জের মধ্যে পার্থক্য করা গুরুত্বপূর্ণ।

সাধারণ ভ্যাজাইনাল ডিসচার্জ শক্তির মৃতদেহ এবং ব্যাকটেরিয়াসারণ করে আপনার যোনি পথ পরিষ্কার রাখতে সাহায্য করে। এটি একটি মিউকাসের মত গঠনের সাথে সাদা বর্ণের হয়। এটি গন্ধহীন এবং এটি আপনার যোনি পথ স্বস্তি বা জ্বালাপোড়া করে না।

যদি আপনি আপনার বেশি দেখায় ভ্যাজাইনাল ফ্লুইড লক্ষ্য করেন এবং এটি আপনার যোনি পথে চুলকানি বা জ্বালাপোড়া তৈরি করে, তাহলে অস্বাভাবিক ভ্যাজাইনাল ডিসচার্জের একটি হতে পারে।

ভ্যাজাইনাল ডিসচার্জ এর কিছু কারণ নিম্নরূপ:

  1. इस्ट इनफ सक्रिय -  इस्ट इनफ क्रिटमेंट सामान्य कॅन्डेडा नाव एक विशिष्ट प्रकार बॅकटेरिया द्वारे सृष्ट होते. এইকটরিয়ামটি মানবদেব ব্যাহেল উপস্থিত থাকতে, ইনফক্র্যাকরি ক্ষেত্রে এটি অত্যন্ত দ্রুততার সাথে বৃদ্ধি পেতে শুরু করে। ইস্ট ইনফ ক্রিট সাধারণ একটি খারাপ সাদা ভেজাইনাল ডিসচার্জ তৈরি করে যার ফলে চুলকানি হতে পারে এবং যৌন মিলনের সময় ব্যথা অনুভূত হতে পারে।
  2. ব্যাকটেরিয়াল ভ্যাজিनोसिस (बिव्ही) -  ব্যাকটেরিয়াল ভ্যাজিনোসিস একটি সাধারণ ইনফরম্যাক্ট, যেটি আপনি একজন সঙ্গীর সাথে যৌনভাবে সক্রিয় থাকলে घट्ट होऊ शकतात. বিভি (BV) একটি অত্যন্ত দুর্গন্ধযুক্ত এবং জলযুক্ত ভ্যাজাইনাল ডিসচার্জ সম্পন্ন করে। যদি এর চিকিৎসা না করা হয়, তবে এটি আপনাকে সেক্সুয়ালি ট্রান্সমিটেড ইনফরেক্টরের বিপদে ফেলতে পারে।
  3. सेक्सियाली ट्रान्समिटेड इनफ्रस्ट्री (एसटीआई) – গনোরিয়া এবং ক্ল্যামাইডিয়ার লাইক সেক্সুয়ালি ট্রান্সমিটেড, ইনফ ক্রিসিট বা যৌনতাবাহিত সংক্রমণ অস্বাভাবিক ভ্যাজাইনাল ডিসচার্জ অর্জন করতে পারে. এই ডিসচার্জ সবুজ এবং হলুদ রঙের হবে। আপনি এর অন্যান্য অন্যান্য বিষয়গুলিও, যেমন তলপেটে ব্যথা, ঋতুডিসচার্জের সময় কারকলকে রক্তপাত, যৌন মিলনের পরে রক্তপাত এবং প্রস্রাব করার সময় শক্তি উপসর্গ করতে পারেন।
  4. ভ্যাজাইনাল ॲट्रोफि - শরীরে ইস্ট্রোজে হরমোনের কমের কারণে যোনির প্রাচীর পাতলা হওয়া এবং শুকিয়ে এগিয়ে যাওয়াকে ভ্যাজাইনাল অ্যাট্রোফি বলা হয়। এটি মেনোপজ প্লেইনগুলির মধ্যে বেশি দেখা যায় এবং এটি ভ্যাজাইনাল ডিসচার্জ এবং বিদ্যুৎপোড়া অনুভব করে। এটির ফলে কখনও কখনও ভ্যাজাইনাল ক্যানাল শক্তিশালী হতে পারে।
  5. पेलविक इन्फ्लैमेटरी डिजीज (पीआईडी) – क्लॅमाइड सारखी সেক্সুয়ালি ট্রান্সমিটেড ইন ড্রাগ বা যৌনতাবাহিত রোগ প্রায়শই পেলভিক ইনফ্ল্যামেটরি রোগের কারণ হয়। এটি ফ্যালোপিয়ান টিউব, জরায়ু, সার্ভিক্স এবং ডিম্বাশয় সহ একজন মহিলার প্রজন অঙ্গগুলিকে সংক্রামিত করে। এই রোগটি ভয়জাইনাল ডিচার্জ এবং পেটের নিচের দিকে ব্যথা বাড়ায়।

ভ্যাইনাল ডিসচার্জের প্রকার ভেদ 

কারণ একটি নির্দিষ্ট প্রকারের ভ্যাজাইনাল ডিসার্জের দিকে দিকে হয়। ভ্যাজাইনাল ডিসচার্জের ধরনের উপর ভিত্তি করে, এর সঠিক কারণ চিহ্নিত করা যেতে পারে।

আপনি যদি ভ্যাজাইনাল ডিসচার্জের কার্যকরী ধরন সম্পর্কে জানেন, তাহলে ব্যবহার করে এই অবস্থা আরও ভালভাবে করা এবং একটি ট্রিটমেন্ট প্ল্যান বেছে নেওয়া আরও সহজ হবে।

আপনার অবস্থার রোগ নির্ণয় করা এবং আপনার চিকিৎসা চিকিৎসা নির্ণয়ের ব্যবস্থা গ্রহণ করা আরো সহজ করার জন্য ভ্যাজাইনাল ডিসচার্জের ধরনগুলি একনজরে দেখতে পেতে পারেন।

  • সাদা ভ্যাজাইনাল ডিসচার্জ - সাদা ওয়াইনাল ডিসচার্জনি সম্পূর্ণ স্বাভাবিক এবং এটি ইঙ্গিত দেয় এবং জরায়ু থেকে ত্বকের মৃতদেহ আপনার এবং ব্যাটেরিয়ায় দেখানো হচ্ছে।
  • সাদা সাদা ভ্যাজাইনাল ডিসচার্জ – যদি ভ্যাজাইনাল ডিসচার্জ সাদা রঙের কিন্তু স্বাভাবিকের চেয়ে জনস্ট হয়, তাহলে এটি একটি ইফ ইন ক্রমার কারণে হতে পারে। এটির ফলে যোনি বাইরের চুলকানি হতে পারে।
  • ধূসর বা হলুদ ভ্যাজাইনাল ডিসার্জ - একটি অত্যন্ত খারাপ মাছের গন্ধ ধূসর এবং হলুদ ভ্যাজাইনাল ডিার্জার্জ একটি ইস্ট ইনফরম্যান্স সহ আক্রমণ নির্দেশ করে। এটির অন্যান্য ক্ষেত্রের মধ্যে প্রধান হল চুলকানি, জ্বালাপোড়া এবং যোনি বা ভালা फुलले.
  • ঘোলাটে হলুদ ভ্যাজাইনাল ডিসার্জ –  ঘোলাটে হলুদ ভ্যাজাইনাল ডিার্জার্জ গনোরিয়ার একটি প্রভাব। আমরা যত দ্রুত সম্ভব ডাক্তারের কাছে যেতে পরামর্শ দিই, তাই সময়মতো এটি পরীক্ষা করা যায়।
  • হলুদ এবং সবুজাভ ভ্যাজাইনাল ডিসার্জ - যদি আপনি একটি সবুজ সবুজাভ ভ্যাজাইনাল ডিচার্জ লক্ষ্য করেন যেটি গঠনের দিক থেকে ফেনা হয়, তাহলে এটিকোনিয়াসিসের একটি সম্ভাব্য ট্রাফিক হতে পারে। এটিকে ট্রাইকপও উল্লেখ করা হয়, যা একটি যৌনতাবাহিত রোগ।
  • বাদামী এবং লাল ভ্যাজাইনাল ডিসার্জ – গাঢ় লাল এবং বাদামী ভ্যাজাইনাল ডিসচার্জ সাধারণত একটি অনিয়মিত ঋতুচক্রের কারণে অথবা গ্রুপাবস্থার সময় হয়।
  • গোলাপী ভ্যাজাইনাল ডিসচার্জ - গোলাপী ভ্যাজাইনাল ডিসচার্জ, স্রাব হয় না কিন্তু গ্রাবস্থা এবং প্রসবের পরে জরায়ুর লাইনিং ক্ষরণ হয়। कधी कधी हे इम्प्लंटेशन ब्लिडींकवे নির্দেশ করতে পারে.

ভ্যাইনাল ডিসচার্জ এর চিকিৎসা

আপনি এটির সাথে নির্বাচন করেন এবং অন্যান্য উপসর্গ এবং গঠনের উপর ভ্যাজাইনাল ডিসার্জের চিকিৎসার রং হবে। আপনি যখন একজন ডাক্তারের কাছে ভিজিট করেন, তখন আপনাকে নমুনা সরবরাহ করতে বলতে পারেন, আপনি তখন একটি মাইক্রোস্কোপের রিভিউ করতে পারেন।

तुम्ही डॉक्टरকে সমস্ত माहिती সঠিকভাবে প্রদান করেছেন। तुम्हाला प्रश्न आहे:

  • আপনি কত ঘন ঘন ভজাইনাল ডিসচার্জ করেন?
  • ডিসচার্জের গঠন কী?
  • ডিসচার্জের রং কী?
  • এই রং কি ঘন পরিবর্তিত হয়?
  • আপনার ভ্যাজাইনাল ডিসচার্জে কি কোন আলাদা গন্ধ আছে?
  • আপনি কি আপনার ভ্যাজাইনাল ডিসচার্জের সাথে চুলনি এবং বলপোড়া ভাবা করেন?

इतर शारीरिक शक्ति मध्ये पेविक चाचणी, প্যাপ স্যামিয়ার आणि পিএইচ কম্পিউটার অন্তর্ভুক্ত হতে পারে. এটি ডক্টরকে শারীরিক অবস্থার ঘনিষ্ঠভাবে এবং সেই অনুযায়ী ডাক্তারের পরামর্শ দেওয়ার সুযোগ। কিছু কিছু ক্ষেত্রে, ডাক্তারেরা সার্ভিক্যাল সার্ভিক্যাল ক্যান্সার পরীক্ষা করার জন্য আপনার সার্ভিক্স থেকে একটি স্ক্র্যাপ করে।।

মূল কারণটি একবার চিহ্নিত হয়ে, আপনাকে এই পরিস্থিতি নিরাময়ের জন্য বেশ কিছু অ্যান্টিবায়োসার পরামর্শ দেওয়া হবে। এই পরিস্থিতিটি আরো ভালোভাবে আপনার জন্য বেশ কিছু হোম কেয়ার ব্যবস্থাও নিতে পারেন।

এখানে আপনি অনুসরণ করতে পারেন.

  • আপনার যোনিতে সাবান ব্যবহার করা এ চালানোর কারণ এটি যোনিটার pH ব্যালান্সকে নষ্ট করে দেয়।

যোনি অঞ্চলের পারফিউম वापरणार नाही

  • सुगंधित टँम्पन आणि डाउचिंग प्रोडक्ट वापरणे चालवा
  • বেশিক্ষণ ভেজা অন্তর্বাস পরে থাকবে না
  • दीर्घकाळ धरून आंतोंसाँटो पोशाख परवेन; আপনার অন্তরঙ্গ এলাকাকে বিশ্বাস করতে দিন
  • रुटिन चेक-आपल्या डॉक्टरांच्या कडे जा, खासकरून तुम्ही लैंगिकरित्या सक्रिय असतात

उपसंहार

ঋতুমতীর মধ্যে সাদা ভ্যাজাইনাল ডিসচার্জ এর ঘোষণা সাধারণ। আপনার ভ্যাজাইনাল ডিসচার্জ হয়ে থাকলে আতঙ্কিত হবেন না। বৈশিষ্ট্য, এটির অন্যান্য দেখতে এবং আপনি উপসর্গের সাথে অস্বাভাবিক ডিসচার্জ যদি আপনার সম্ভাবনা শুরু করেন তাহলে অবিলম্বে সাহায্য গ্রহণ করুন। तुमच्या वापरासाठी ते अधिक सुलभ करण्यासाठी अनेकविध स्ट्रायमेट प्लॅन आणि प्रतिबंधात्मक काळजी आहे

ভ্যাজাইনাল ডিসচার্জের সবচেয়ে ভালো চিকিৎসার জন্য, এখনই বিড়লা ফার্টিলিটি এবং আইভিএফ-এ ভিজিট করুন এবং ডাঃ মীনু বশিষ্ঠ আহুজার সাথে একটি অ্যাপয়েন্ট বুক করুন।

প্রায়শই জিজ্ঞাস্য प्रश्न: 

  1. ভ্যাজাইনাল ডিসচার্জ কি সাধারণ?

সাদা ওয়াইজানাল ডিসচার্জ সম্পূর্ণ স্বাভাবিক, এবং গণক ঋতুমতী মহিলা এটি নিজেই করেন। আপনার ভ্যাজাইনাল ডিসচার্জ এর রং নর্দক পরিবর্তিত হলে, আপনাকে চিন্তা করতে হবে। আমরা আপনাকে থাকতে থাকতে একজন ডাক্তারের কাছে পরামর্শ.

  1. যদি আমার ভ্যাজাইনাল ডিসচার্জ পরিবর্তিত হয়, আমার কি একটি ইনফরমেন্স হয়েছে?

হ্যাঁ, যদি আপনার ভ্যাজাইনাল ডিসার্জ এর রঙ এবং গঠন পরিবর্তন করে, তবে আপনার ইস্ট বাকটেরিয়া ইনফরমেন্স হতে পারে। আপনার অবস্থা ভালো করে জানার জন্য সঙ্গে ডাক্তারের কাছে যান।

  1. আপনার ভ্যাজাইনাল ইনফরম কেন?

ইস্ট ইনফরমেন্স, ব্যাকটেরিয়া ইনফ্রাক্ট, পেলভিক ইনফ্লামেটরি ডিজিজ, ইত্যাদি তবে, ভ্যাজাইনাল ইনফরেক্টর হলে আপনাকে কোনো চিন্তা করতে হবে না। काही सावधगिरीच्या स्टेपच्या मार्फत, येथे सुलभतेने आणि দ্রুত उपचार करणे शक्य आहे.

  1. ঋতুচক্রের সময় ভ্যাজাইনাল ডিসচার্জ কি সাধারণ?

হ্যাঁ, ঋতুচক্রের সময় ভ্যাজাইনাল ডিসচার্জ স্বাভাবিক এবং এটি রঙে খানিকটা পরিবর্তিত হতে পারে। আপনাকে যা কিছু করতে হবে তা করতে আপনার ডিসার্জ ভালভাবে করা এবং আপনি যদি অস্বাভাবিক ডিসার্জ লক্ষ্য করেন, তবে একজন ডাক্তারের কাছে আপনার কাছে। तुमचा डॉक्टर तुम्हाला त्यानुसार सल्ला देतो.

संबंधित पोस्ट

यांनी लिहिलेले:
सौरेन भट्टाचार्य डॉ

सौरेन भट्टाचार्य डॉ

सल्लागार
डॉ. सौरेन भट्टाचार्जी हे 32 वर्षांपेक्षा जास्त अनुभव असलेले एक प्रतिष्ठित IVF विशेषज्ञ आहेत, ज्यांचा संपूर्ण भारत आणि यूके, बहरीन आणि बांगलादेशमधील प्रतिष्ठित संस्था आहेत. त्यांचे कौशल्य पुरुष आणि मादी वंध्यत्वाचे सर्वसमावेशक व्यवस्थापन समाविष्ट करते. त्यांनी भारत आणि यूकेमधील प्रतिष्ठित जॉन रॅडक्लिफ हॉस्पिटल, ऑक्सफर्ड, यूके यांसह विविध नामांकित संस्थांमधून वंध्यत्व व्यवस्थापनाचे प्रशिक्षण घेतले आहे.
32 वर्षांहून अधिक अनुभव
कोलकाता, पश्चिम बंगाल

आमच्या सेवा

प्रजनन उपचार

जननक्षमतेच्या समस्या या दोन्ही भावनिक आणि वैद्यकीयदृष्ट्या आव्हानात्मक असतात. बिर्ला फर्टिलिटी आणि IVF मध्ये, आम्ही पालक बनण्याच्या तुमच्या प्रवासाच्या प्रत्येक टप्प्यावर तुम्हाला सहाय्यक, वैयक्तिक काळजी प्रदान करण्यावर लक्ष केंद्रित करतो.

पुरुष वंध्यत्व

सर्व वंध्यत्वाच्या प्रकरणांमध्ये पुरुष घटक वंध्यत्वाचा वाटा जवळजवळ 40%-50% आहे. शुक्राणूंचे कार्य कमी होणे अनुवांशिक, जीवनशैली, वैद्यकीय किंवा पर्यावरणीय घटकांचा परिणाम असू शकतो. सुदैवाने, पुरुष घटक वंध्यत्वाची बहुतेक कारणे सहजपणे निदान आणि उपचार करता येतात.

आम्ही पुरुष घटक वंध्यत्व किंवा लैंगिक बिघडलेले कार्य असलेल्या जोडप्यांसाठी शुक्राणू पुनर्प्राप्ती प्रक्रिया आणि उपचारांची विस्तृत श्रेणी ऑफर करतो.

देणगीदार सेवा

आम्ही आमच्या रूग्णांना एक व्यापक आणि सहाय्यक दाता कार्यक्रम ऑफर करतो ज्यांना त्यांच्या प्रजनन उपचारांमध्ये दात्याचे शुक्राणू किंवा दात्याची अंडी आवश्यक असतात. आम्ही विश्वासार्ह, सरकारी अधिकृत बँकांसोबत भागीदारी केली आहे ज्यामुळे दर्जेदार खात्रीशीर रक्तदात्याचे नमुने तुमच्याशी काळजीपूर्वक जुळतात जे रक्त प्रकार आणि शारीरिक वैशिष्ट्यांवर आधारित आहेत.

प्रजनन क्षमता

तुम्ही पालकत्वाला उशीर करण्याचा सक्रिय निर्णय घेतला असेल किंवा तुमच्या पुनरुत्पादक आरोग्यावर परिणाम करणारे वैद्यकीय उपचार घेणार असाल, आम्ही तुम्हाला भविष्यासाठी तुमची प्रजनन क्षमता टिकवून ठेवण्यासाठी पर्याय शोधण्यात मदत करू शकतो.

स्त्रीरोगविषयक प्रक्रिया

ब्लॉक केलेल्या फॅलोपियन नलिका, एंडोमेट्रिओसिस, फायब्रॉइड्स आणि टी-आकाराचे गर्भाशय यांसारख्या स्त्रियांमध्ये प्रजननक्षमतेवर परिणाम करणाऱ्या काही परिस्थिती शस्त्रक्रियेद्वारे उपचार करण्यायोग्य असू शकतात. या समस्यांचे निदान आणि उपचार करण्यासाठी आम्ही प्रगत लेप्रोस्कोपिक आणि हिस्टेरोस्कोपिक प्रक्रियांची श्रेणी ऑफर करतो.

जेनेटिक्स आणि डायग्नोस्टिक्स

पुरुष आणि महिला वंध्यत्वाच्या कारणांचे निदान करण्यासाठी मूलभूत आणि प्रगत प्रजनन तपासणीची संपूर्ण श्रेणी, वैयक्तिकृत उपचार योजनांसाठी मार्ग तयार करते.

आमचे ब्लॉग

अधिक जाणून घेण्यासाठी

आमच्या तज्ञांशी बोला आणि पालकत्वासाठी तुमची पहिली पावले उचला. अपॉइंटमेंट बुक करण्यासाठी किंवा चौकशी करण्यासाठी, कृपया तुमचे तपशील द्या आणि आम्ही तुमच्याकडे परत येऊ.


सादर
पुढे जा क्लिक करून, तुम्ही आमच्याशी सहमत आहात नियम आणि अटी आणि Privacy Policy

तुम्ही आमच्यापर्यंत देखील पोहोचू शकता

तुम्हाला एक प्रश्न आहे का?

तळटीप बाण