• English
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ

গ্রোধারধার জন্য ডিম্বাশয়ের ফলিকল- এর উত্তর কি?

  • वर प्रकाशित जानेवारी 17, 2024
গ্রোধারধার জন্য ডিম্বাশয়ের ফলিকল- এর উত্তর কি?

সর্বাধিক ব্যক্তিগত বিবাহিত দম্পতির ক্ষেত্রেই পিতৃত্ব বা মাতৃত্ব একটি গুরুত্বপূর্ণ লক্ষ্য। तथापि, गर्भधारणा सर्वदा सर्वांसाठी एक सहज आणि वेगवान प्रवास नाही. গর্ভধারণ চেষ্টা করার সময় অনেক দম্পরা বিভিন্ন সমস্যার সমাধান ও তার সাথে কোনো প্রশ্নের উত্তর দেন। ‘मी কেন গর্ভ ধারণ करू शकत नाही? বাবামায়েদের কাছে এটি একটি সাধারণ প্রশ্ন. या ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‌ या प्रकरणात, शोधটি, গর্ভধারণের জন্য ফল বিকল 4. 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO), বিশ্বব্যাপী প্রায় 48 সামরিক দম্পতিরা প্রতি বছর দেশের জন্য যথেষ্ট প্রজননের জন্য সন্মুখ হন। तथापि, এই দম্পতিদের মধ্যে কতটা সক্রিয় থাকা চাই সে সম্পর্কে তথ্য প্রজনন পাওয়া। এমনটি কারণ এমন মহিলা প্রজনন তার কার্যকারিতা সম্পর্কে সচেতনতা এবং অভাব।

এই ধারা সংবিধান, আমরা বিড়লা ফার্টিলিটি এবং ভিভি-এর স্থান ফার্টিলিটি আই ডিঃ মিনু বশিষ্ঠ আহুজার ভয়ে অন্তর্দৃষ্টি দিয়ে গ্রুপ শীর্ষস্থানের জন্য ন্যূতম ডিম্বের ঘোষণা সম্পর্কে জানুন। 

ফার্টিলিটি যত্ন পাওয়া-এটি ভারী চিকিৎসাগত পরিভাষার কারণে কোড ব্যবহার করে বিভ্রান্তিকর হতে পারে. বিড়লা ফাটিলিটি এবং আইভিএ, ক্লিন আধিকারিক পরীক্ষা, ডাক্তারের সাথে আমরা আমাদের রোগীদের অবহিত এবং শিকি করি, যাতে তারা তাদের স্বাস্থ্যের বিষয়ে জানতে পারে এবং বুদ্ধিমান ও অবহিত সিদ্ধান্ত নিতে পারে। 

ফলিকল-এর स्वाधीनता स्वीकारा

फलित काय?

ডিম্বাশয়ের ফলিকল হ’ল একটি তরল পদ্ধতি থালি যা একটি অপরিণত ডিম ধারণ করে, যা ডিম্বাশয় হিসাবে পরিচিত হয়। ডিম্বাশয়ের ফলিকল-গুলি মহিলার জরায়ুতে থাকতে পারে বিকাশলাভ শুরু করে। আপনি প্রায় 1 থেকে 2 ফলিকল গ্রহন করেন, যা আপনার পুরানো সময়ের সাথে কম হতে শুরু করে। বয়ঃসন্ধিকালে দেখা করার সময়, আপনার মোট 300,000 থেকে 400,000 ফলিকল হতে পারে। 

আপনার মাসিক চক্রের সময় প্রতি মাসে, ফলিকল-একটি তালিকা বৃদ্ধি করুন এবং পরিপক্ক হতে শুরু করুন। এমনকি যদি শুধুমাত্র একটি ফলিকল স্বাভাবিকভাবে বেছে নেওয়া হয় তবে অন্যান্য ফলিকল- প্রথমই পরিপক্কতা লাভ করে না এবং মলন হয়। 

ডিম্বস্ফোটনের সময়, একটি ফলিকল সঠিক উচ্চারণে এবং বিকশিত হয় তা একটি পরিপক্ক ডিম ছড়িয়ে।

ডিম্বাশ ফলিকল- পরিচয় বিকাশের পর্যায়

ডিম্বাশয়ের ফলিকল-এর বিকাশ এবং পরিপক্কতার প্রক্রিয়া ফলিকুলোজেন বলা হয়. ডিম্বাশয়ের ফলিকল-এর বিভিন্ন স্তর রয়েছে: 

  1. प्राइमरडियाल फलिकल: ভ্রূণে প্রথম ফলিকুলার বিকাশ सुरू होते. ভ্রূ লক্ষ্য ডিম্বাশয়ে বিকাশের প্রথম মাসে প্রায় 1-2 গোল ফলিক গঠিত হয়। এই প্রেক্ষাপট, ফলিকল-গুলি ইমারেডিয়াল ফলিকল হিসাবে পরিচিত। আপনার ফলিকল-গুলি বয়সন্ধিকাল পর্যন্ত এই ফলই থাকে।
  2. प्राइमरडियाल फलिकल्स: যখন মহিলা মহিলা বয়ঃসন্ধি কাল কালেন, তখন প্রাইমরডিয়াল ফলিক-গুলি বিকাশ লাভ করতে শুরু করে এবং আরও পরিপক্ক হওয়া ক্ষণ। এই পর্যায়টি ডিম্বাশয়ের উন্নয়নের জন্য চিহ্নিতকরণ সহায়তা প্রদান করে। এটি প্রাথমিক ফলিকল (প্রথমিক এবং শেষ হিসাবে বিভক্ত) পরিচিত।
  3. সেকেন্ডারি ফলিকল: সেন্ডারি ফলিকল- প্রাথমিক ফলিক থেকে দেখাকে সামনের দিক থেকে যথেষ্ট সংখ্যায়। বিকাশের এই গ্রুপ, ফলিকল-গুলি গঠন করে যা দেহে ইস্ট্রোজেন গঠনে সাহায্য করে।
  4. अंत्राल फलिकल: অন্ত্রাল ফলিকল, যা গ্রাফিয়ান ফলিকলপও পরিচিত, এটি ফলিকুলার বিকাশের বাইরের পর্যায়। গ্রাফিয়ান ফলক, ফলিকল- এবং সম্পূর্ণ বিকশিত হয় ডিম্বাণু থেকে খোলা হয়. এটি সরাসরি ডিম্বস্ফোটনের সময় যখন একটি ফলিকল প্রভাবশালী হওয়া এবং অন্যগুলি বৃদ্ধি পায়।

প্রভাবশালী ডিম্বাশয়ের ফলিকল বলতে কী?

“প্রজনন ব্যবস্থা” বা প্রভাবশালী ডিম্বাশয়ের ফলিকল, প্রজনন ব্যবস্থার একটি উপাদান। একজন মহিলার ডিম্বাশয় অনেক ফলিকল করে যা তার মাসিক চক্রের সময় বাড়াতে শুরু করে। সমস্ত ফলিকল-পত্রের মধ্যে একটি অপরিণত ডিম সাধারণত ফলশালী-এ বিকশিত হয়।

সমস্ত ফলিকল-পত্রের মধ্যে যেটি সবচেয়ে বড় এবং দ্রুত বৃদ্ধি পার্থ প্রভাবশালী। গুরু প্রধান ডিম্বাসফোটনের জন্য, যা ডিম্বাশয় থেকে একটি উন্নত ডিম্বাণু মুক্তি দেয়। ইস্ট্রোজেন বোর্ড এস্ট্রাডিওল-এর বর্ধিত নিঃসরন এবং লুটিনজেসিং হরমোন (এল.এইচ) এর উচ্চ সংবেদনশীলতা সহতর উচ্চ মনোন সংকেত সংস্থাগুলির শারীরিক প্রভাবফলিকল-নির্বাচন।

যখন প্রভাবশালী ফলিকল একটি ঘোষণায় ঘোষণায়, ডিস্ফোটন দেয় নির্দিষ্ট সময় এবং পরিপক্ক ডিম্বাণুর ফ্যালোপিয়ান টিউবে মুক্তির সংকেত দিতে পারে, যেখানে শুক্রাণ এটিকে নিষিক্ত করতে পারে। দেহের হরমোন প্রতিক্রিয়া প্রক্রিয়া প্রভাবশালী ফলিকল- বৃদ্ধি এবং নির্বাচন নিয়ন্ত্রণে একটি ভূমিকা পালন করে।

ডিম্বফোটন কখন ঘট কার্যকরী গ্রাবস্ স্থার এবং বাওয়ার জন্য, ফার্টিলিটি অভিযোগদের অবশ্যই প্রভাবশালী ডিম্বাশয়ের ফলিকল সম্পর্কে সম্পূর্ণ ধারণা তৈরি হবে। ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ ट्रिट्‍टरोन प्रजनन (I.I.U.I)) आणि ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍)

গর্ভাবস্থার জন্য ফলিকল-এর আপডেট

ফলিকল-গুলি আপনার গ্রুপের সামনের সামনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে কারণ তারা ডিম্বসফোটনকে (ডিম্বাশয় থেকে একটি ডিম-মুক্তির) সুনিশ্চিত করে। 

আপনার মাসিক চক্রের 14 সর্বোচ্চ নিয়ন্ত্রণ, আপনার ফলিকল-গুলি তাদের বিকাশ শুরু করে এবং ফাতে করে। ही प्रक्रिया एक आरोग्यकर, परिक्रमा ডিমের মুক্তি मदत करते. ফলিকল থেকে নির্গত ডিম্বাণু শুক্রাণু দ্বারা নিষিক্ত সংখ্যার জন্য ফ্যালোপিয়ান টিউবে যেতে শুরু করে। 

গর্ভাবস্থার ক্ষেত্রে ডিমের ঘোষণার একটি সঠিক উন্নয়ন কর একটি শক্তিশালী অবস্থানের দিকে একটি ফলিকল-সঠিক উন্নতির উপর নথিভুক্ত করে। 

ডিম্বাশ ফলল-গুলি ইস্ট্রি হরমোন প্রকাশের জন্য প্রস্তুত যাস্ত জরায়ুর আস্তরনকে জরায়োজকের জন্য এবং গ্রাবস্থার করে তোলে। ইস্ট্রোজেন রক্ত ​​প্রবাহে মিশে যাওয়ার সাথে ফলিকল-গুলিও তাদের বাড়ায়।

ओव्हुलेशन कॅलकुलर बद्दल जाणून घ्या

ডিম্বাশয়ের स्वरबदल बदलके असे कारण आहे

বেশ কিছু কারণ রয়েছে যা নিম্নোক্ত মহিলা ডিম্বাশয়ের উত্তরকে উচ্চারণ করতে পারে। ডিম্বাশয়ের অনুরোধ यासमस्त कारणासाठी পরিবর্তিত होते:

  • মাসিক চক্র : যখন ডিশয় বৃদ্ধি পায় এবং ডিম প্রকাশ করে, তখন তা সাধারণ চক্রের ফলিকুল মাম্বা বিকাশ লাভ করে, ডিস্ফোটন আগে যা শুরু হয়। এটি লুটিয়াল পর্যায় অনুসরণ করে, যখন তা পুনরায় সংকুচিত হয়.
  • গর্ভাবস্থা: কর্পাস লুটিয়াম, যা গর্তাবস্থাব এবং অসংখ্য ফলিক গঠন নিশ্চিত করার জন্য হরমোন করে, গর্ভাবস্থায় ডিম্বাশয়কে প্রসারিত করে।
  • पलिस्टिक ओवरी सिंड्रोम : PCOS ডিম্বাশয়ের সামনে উপস্থিত বেশ ছোট সিস্ট দ্বারা চিহ্নিত করা হয়, যা বর্ধিত ডিম্বাশয়ের কারণ হতে পারে. ही सिस्ट- সেইসমস্ত ফলিকল যা যথেষ্ট পরিপক্ক झाली नाही.
  • ओव्हरियन सिस्ट : বিনাইন বা কার্যকরী না কেন, সিস্ট গঠনের ফলে ডিম্বাশয় বড় হতে পারে.
  • ओव्हरियन टीउमर : ডিম্বাশয়ের হাইপারট্রফি बिनाइन बालिगनंट टीउमार से हो सकता है.
  • হরমোনের ভারসাম্যহীনতা : হরমোনের অনুশীলন ওঠানামা, যেমন হাইপারমুলেশন সিনড্রোম-এটা দেখা যায়, ডিম্বাশয়ের ক্রমকে সমর্থন করতে পারে।
  • जुना : মহিলা মেনোপজ-এর সহযোগিতার সাথে তাদের ডিম্বাশয় অনুরোধে সঙ্কুচিত হয় এবং এর কার্যকারিতা কম পায়।
  • उपचार : ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍।

ডিম্বাশয়ের উন্নতি পরিবর্তন প্রায়শই আল্ট্রাসাউন্ড ইমেজিং এর দ্বারা মূল্যায়ন করা হয় যার ফলে বেশ ভালভাবে গাইনোকোলজিকাল ডিসঅর্ডার-এর বিপরীতে দেখা যেতে পারে। ডিম্বাশয়ের নরমকে ধন্যবাদ এমন কারণ সঠিক রোগ নির্ণয় এবং উপযুক্ত চিকিৎসার জন্য।

फलिकल आणि फर्टिलिटी

আপনার প্রজনন স্বাস্থ্য নিশ্চিত করুন আপনার ফলিকল-এর উত্তর দিন এবং আপনার ডিমের কোয়ালিটি করুন। 

আপনি যদি বলবেন তবে আপনার ফলিকল থাকে গর্ববতী দেখতে দেখতে বেশি কারণ আপনার জরায়ঙ্কে অপরিণত ডিম রয়েছে যাকে কোডে বিকাশ করতে পারে এবং ডিম্বসফটনের দিকে এগিয়ে যেতে পারে। त्यामुळे, এটি প্রয়োগ করা হয় যে মহিলারা তাদের 20 पासून 30 XNUMX বছরের পুরানো মধ্যে গ্রুপধারী চেষ্টা করুন. এর কারণ, পুরানো উল্লিখিত করা হয়েছে, আপনার সাথে সাথে আপনার ফলিক-এর সংখ্যাও শুরু করতে।

আপনার ডিমের গুণমান আপনার পুরানো এবং জীবনযাত্রার মান द्वारे सुरू होते.

ফার্টিলিটি চিকিৎসা পালন ফলিকল- কী ভূমিকা পালন করে?

এই ক্ষেত্রে প্রজনন চিকিৎসা বিস্তৃত পরিসরের মধ্যে ওভারিয়ান মুলেশন-ও অন্তর্ভুক্ত। আপনার ফার্টিলিটি ডাক্তার আপনার ডিম্বাশয়ে ফলিকল- ফর্ম বিকাশকে প্ররোচিত করার জন্য নির্দিষ্ট হরমোন এবং প্রভাব দিয়ে থাকেন। या ‍মোনগুলি ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ प्रदत्त सामान्य हर्मोन इनज एक्स्ट्रा- फॉर्म इन फलिकल-স্টিমুলেটিং हर्मोन (एफ.एस.एच.), लुटीनजेसिंग हर्मोन (एल.एच.) বা দুজনই। 

ओव्हरिअन स्टिमुलेशन आय.व्ही.एफ.आय.आय. सह विविध फार्टिलिटि उपचार एक महत्त्वपूर्ण चरण. যদিও একটি পরিপক্ক ফলিকল দ্বারা গর্ভধারণ করা সম্ভব, ফার্টিলিটি চিকিৎসার সময় বেশি ফলিক বাঞ্ছনীয়। 

আপনার আর্টিলিটি ডাক্তার ফলিকল-এর সংখ্যা এবং ফার্ম নিরীক্ষণের জন্য একটি রুটিন পেলভিক আল্ট্রাসাউন্ড করে থাকেন।

अंट्राल फलिकल-এর संख्या परीक्षा

অন্ত্রাল ফলিকল (ए.एफ.सी.) পরীক্ষা করা একটি পরীক্ষা যা মহিলা ডিম্বাশয়ের রিজার্ভ-কে জানতে এবং মূল্যায়ন করতে সহায়তা করে। ডিম্বাশয়ের রিজার্ভ হ’ল আপনার ডিম্বাশয়ের গর্তধানের জন্য স্বাস্থ্য সেবা প্রদান করার ক্ষমতা যা উন্নয়ন গরাবস্থার ডিমের দিকে এগিয়ে চলেছে। 

ए.एफ.सी. चाचणी एक ট্রান্সভ্যাজাইনাল আল্ট্রাসাউন্ড। এই পরীক্ষায়, আপনার ফার্টিলিটি ডাক্তার অন্ত্রের ফলিকল-এর সংখ্যা গণনা করতে আপনার যোনিতে একটি আল্ট্রাসাউন্ড মেশিন ঢোকান। 

এ.এফ.সি.ভো. द्वारे অন্ট্রাল দৃশ্যমান ফলিক-প্রচার গণনা করা যেতে পারে। 

ডিম্বাশয়ের রিজার্ভ মূল্যায়নের যোগ, অন্ত্রাল ফলিকল গণনা পরীক্ষা এন বিষয়গুলি जाणून घेऊ शकता:

  • तुमची जुनी तुमची फर्टीलीटी-के
  • সে সম্পর্কে একটি ধারণা দেয়.
  • প্রাথমিক ডিম্বাশয়ের অপ্রতুলতাকে চেষ্টা করে
  • पलिस्टिक ओव्हरियन सिनड्रॉम (पीसीओएस) निर्णायक मदत करणे.

গর্ভাবস্থার জন্য কর্মী ফলিক-এর স্মারক 

গর্ভধারণের জন্য ফলিকল-এর ফলস্বরূপ, অ্যান্ট্রাল-এর সংখ্যা গুরুত্বপূর্ণ। तुमची मोठी वाढ सोबत অন্ত্র্রাল फलिकल-এর संख्या कमी मिळते. कारण, সংখ্যা এক বা সঠিক সংখ্যা नाही. 

तुमचे जुने जर 25 पासून 34 तारखेपर्यंत असेल तर तुमची फलिकल गणना सुमारे 15 पर्यंत হতে পারে. तुमची जुनी जर 35 এর जास्त असेल তবে তোমার ফলিক গণনা 25 বা তার দেওয়া যেতে পারে। 

एक পরিপক্ক ডিম ফেটে आणि रिलीज आधी। গর্ভাবস্থায় ফলিকল- 18-25 মি.মি ব্যাস.

শেষের কথা

গৌরবধারণের জন্য সঠিক ফলিকল-আপনি পরিবর্তন করুন। আর্চারাল-টি- গ্রুপাবস্থায় ফলিক এর অর্থ এবং ডিমের সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করা।

আপনার যদি ডিমের গুণমান এবং আপনার সম্পর্কে আরও বেশি প্রয়োজন হয় বা আপনি যদি ফার্টিলিটি-এর তথ্য জানতে চান তবে আপনি বিড়লা ফার্টিলিটি আই.ভি.এফ-এর ডাঃ মিনু বশিষ্ট আহুজার সাথে পরামর্শ করতে পারেন।

প্রায়শই জিজ্ঞাসিত प्रश्न :

  • ডিম্বার ফলিকল-এর সংখ্যা বাড়ানো যায়? 

আপনি নং ব্যবস্থার মাধ্যমে ডিম্বাশয়েরিকল-এর সংখ্যাস্ট্রাংগার ব্যবস্থা করতে পারেন: স্বাস্থ্যবিধি, ধূম করা, স্বাস্থ্যকর শারীরিক ফল ধরে রাখা, রক্তপাত ঘটানো, প্রবাহ উন্নত করা এবং ফার্টিপ্লিমেন্ট সদস্য।

  • ডিম্বাশয়ের ফলিকল-গুলি কী নিঃসরণ করে? 

ডিম্বাশয়ের ফলিকল-বিভিন্ন হরমোন সংশ্লেষণ এবং নিঃসর কর্মের জন্য। ডিম্বাশয়ের ফলিকল द्वारे নিঃসৃত सामान्य হরমোনগুলি হ’ল ইস্ট্রোজেন, প্রোজেস্টেরন आणि Android.

  • ডিম্বাশয়ের ফলিকল বলতে কী? 

ডিম্বাশয়ের ফলিকল-গুলি করা ডিম্বাশয়ে উপস্থিত ছোট তরল পদার্থ ভরা থলি। ডিম্বাশয়ে তর ফলিকল आहे. ডিম্বাশয়ের ফলিকলে একটি অপরিণত ডিম থাকে।

  • গর্ভবতী সীমার জন্য ডিমের ন্যূন সর্বোত্তম ক্রম কত প্রয়োজন? 

মাসিক চক্রের ফলিকুলের ধারাবাহিকতা গ্রহণ করা আদ্রাসাউন্ড পরিমাপ কর, স্বাস্থ্য গ্রোভার স্টাফ ন্যূনতমল্ট ডিমের ব্যাস ব্যাস 18 থেকে 22 মিলিমিটারের মধ্যে থাকে। এই রূপেই ডিম্বাণু গঠন এবং ডিম্বস্ফোটনের জন্য প্রস্তুত হয়। বৈশিষ্ট্য হোক, একজন মহিলার সামগ্রিক প্রজনন স্বাস্থ্য এবং তার ডিমের গুণমান গর্বের অবস্থান অর্জনে গুরুত্বপূর্ণ কারণ। ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍)

  • একটি ফলিকল-এ কয়টি ডিম থাকে? 

একটি স্বাস্থ্যকর ফলিকল-এ সাধারণত একটি ডিম্বাশয় বা এক ডিম উপস্থিত থাকে। একজন মহিলার মাসিক চক্রের সময়, তার ডিম্বাশয়ে শব্দ ফলিকল বিকাশ লাভ করে, তবে এই ফলিকল-বিধির মধ্যে কেবল একটি প্রভাবশালী বা “পরিপক্ক” ফলিকল-এ বিশিত হয় যা ডিম্বস্ফোটনের একটি ডিম্বাণুকে প্রকাশ করে। যে প্রক্রিয়ার মাধ্যমে বিকাশশীল ফলিকল-চরিত্র গঠন হয় এবং গঠন দ্বারা শোহিত হয়, তাকে অ্যাট্রেসিয়া বলা হয়। মাসিক চক্রের একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হ’ল প্রভাবশালী ফলিকল থেকে একটি পরিকক ডিম মুক্তি, যা গর্ভাধান এবং গর্ভাবস্থার সামনে অবশ্যম্ভাবী করে তোলে।

संबंधित पोस्ट

यांनी लिहिलेले:
स्वाती मिश्रा यांनी डॉ

स्वाती मिश्रा यांनी डॉ

सल्लागार
डॉ. स्वाती मिश्रा या आंतरराष्ट्रीय स्तरावर प्रशिक्षित प्रसूती-स्त्रीरोगतज्ञ आणि प्रजनन औषध तज्ञ आहेत, भारत आणि यूएसए या दोन्ही देशांतील तिच्या वैविध्यपूर्ण अनुभवाने त्यांना IVF क्षेत्रात एक आदरणीय व्यक्ती म्हणून स्थान दिले आहे. IVF, IUI, पुनरुत्पादक औषध आणि आवर्ती IVF आणि IUI अयशस्वी यांचा समावेश असलेल्या लॅपरोस्कोपिक, हिस्टेरोस्कोपिक आणि सर्जिकल प्रजनन प्रक्रियेच्या सर्व प्रकारांमध्ये तज्ञ.
18 वर्षांहून अधिक अनुभव
कोलकाता, पश्चिम बंगाल

आमच्या सेवा

प्रजनन उपचार

जननक्षमतेच्या समस्या या दोन्ही भावनिक आणि वैद्यकीयदृष्ट्या आव्हानात्मक असतात. बिर्ला फर्टिलिटी आणि IVF मध्ये, आम्ही पालक बनण्याच्या तुमच्या प्रवासाच्या प्रत्येक टप्प्यावर तुम्हाला सहाय्यक, वैयक्तिक काळजी प्रदान करण्यावर लक्ष केंद्रित करतो.

पुरुष वंध्यत्व

सर्व वंध्यत्वाच्या प्रकरणांमध्ये पुरुष घटक वंध्यत्वाचा वाटा जवळजवळ 40%-50% आहे. शुक्राणूंचे कार्य कमी होणे अनुवांशिक, जीवनशैली, वैद्यकीय किंवा पर्यावरणीय घटकांचा परिणाम असू शकतो. सुदैवाने, पुरुष घटक वंध्यत्वाची बहुतेक कारणे सहजपणे निदान आणि उपचार करता येतात.

आम्ही पुरुष घटक वंध्यत्व किंवा लैंगिक बिघडलेले कार्य असलेल्या जोडप्यांसाठी शुक्राणू पुनर्प्राप्ती प्रक्रिया आणि उपचारांची विस्तृत श्रेणी ऑफर करतो.

देणगीदार सेवा

आम्ही आमच्या रूग्णांना एक व्यापक आणि सहाय्यक दाता कार्यक्रम ऑफर करतो ज्यांना त्यांच्या प्रजनन उपचारांमध्ये दात्याचे शुक्राणू किंवा दात्याची अंडी आवश्यक असतात. आम्ही विश्वासार्ह, सरकारी अधिकृत बँकांसोबत भागीदारी केली आहे ज्यामुळे दर्जेदार खात्रीशीर रक्तदात्याचे नमुने तुमच्याशी काळजीपूर्वक जुळतात जे रक्त प्रकार आणि शारीरिक वैशिष्ट्यांवर आधारित आहेत.

प्रजनन क्षमता

तुम्ही पालकत्वाला उशीर करण्याचा सक्रिय निर्णय घेतला असेल किंवा तुमच्या पुनरुत्पादक आरोग्यावर परिणाम करणारे वैद्यकीय उपचार घेणार असाल, आम्ही तुम्हाला भविष्यासाठी तुमची प्रजनन क्षमता टिकवून ठेवण्यासाठी पर्याय शोधण्यात मदत करू शकतो.

स्त्रीरोगविषयक प्रक्रिया

ब्लॉक केलेल्या फॅलोपियन नलिका, एंडोमेट्रिओसिस, फायब्रॉइड्स आणि टी-आकाराचे गर्भाशय यांसारख्या स्त्रियांमध्ये प्रजननक्षमतेवर परिणाम करणाऱ्या काही परिस्थिती शस्त्रक्रियेद्वारे उपचार करण्यायोग्य असू शकतात. या समस्यांचे निदान आणि उपचार करण्यासाठी आम्ही प्रगत लेप्रोस्कोपिक आणि हिस्टेरोस्कोपिक प्रक्रियांची श्रेणी ऑफर करतो.

जेनेटिक्स आणि डायग्नोस्टिक्स

पुरुष आणि महिला वंध्यत्वाच्या कारणांचे निदान करण्यासाठी मूलभूत आणि प्रगत प्रजनन तपासणीची संपूर्ण श्रेणी, वैयक्तिकृत उपचार योजनांसाठी मार्ग तयार करते.

आमचे ब्लॉग

सादर
पुढे जा क्लिक करून, तुम्ही आमच्याशी सहमत आहात नियम आणि अटी आणि Privacy Policy

तुम्ही आमच्यापर्यंत देखील पोहोचू शकता

तुम्हाला एक प्रश्न आहे का?

तळटीप बाण