• English
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ

AMH পরীক্ষা কি (बंगालीमध्ये AMH चाचणी म्हणजे काय)

  • वर प्रकाशित 03 फेब्रुवारी 2023
AMH পরীক্ষা কি (बंगालीमध्ये AMH चाचणी म्हणजे काय)

ডিম্বাশकिती ডিম, जाणून घ्या ए.एम.एच

 

আমাদের এই দেহ আর তার অঙ্গপ্রত্যঙ্গের কাজ করার জন্য। তার থেকেও সরাসরি জননতন্ত্র. ডিম্বাণু আর শুক্রাণুর মিলনে ভ্রূ সৃষ্টির পিছনে রয়েছে হাজার অঙ্কের দুরূহ সমীকরণ। এই রকমই একটা জটিল সমীকরণের নাম হল অ্যান্টি হরমোন হরমোন, সংক্ষেপে এএমএইচ। রোগীর শরীরে ডিম্বাশয়ের आत फलिकले व्यवहार एएमएच हरमोन क्षरण करणे. রক্ত পরীক্ষা করে এমএইচ হরমোনের দৃশ্যের মাধ্যমে মহিলার সক্রিয় ডিম শক্তির শক্তি বা কত ডিম তা সম্ভব হয়। এটি একটি সাধারণ রক্ত ​​​​পরীক্ষা। এর জন্য বিশেষ বিশেষ সময় বা স্ত্রীর প্রয়োজন হয় না. সন্তানধারণে অক্ষর চিকিৎসায় এই পরীক্ষাটি একান্ত ও প্রাথমিক পর্যায়ে। 

 

स्त्रिया जुन्या, ডিমের संख्या

 

নারীদেহে ডিমের সংখ্যা ও মানকে ডাক্তার পরিভাষায় বলা হয় 'ওভারিয়ান রিজার্ভ'। প্রত্যেক নারীই নির্দিষ্ট সংখ্যার ডিম্বাণু নিয়ে জন্মগ্রহণ করে। রজস্বলা সম্প্রচারের পর প্রতি মহতে একটা ডিম ফোটে আর ঋতুস্রাবের সময় সক্রিয় হয় শরীর থেকে। এই কারণে আমার বয়স অনেক বাড়ে, সঙ্গে শরীরে ডিমের সংখ্যা ভালো আসে। এই ভাবে ডিম কমতে কমতে এক সময় সন্তানধারণে অক্ষমতা দেখা দিতে পারে. আমার জীবনযাত্রায় পুরানো জনিত কারণে অক্ষমতার সমস্যা বড় জননে এসেছে।

XNUMX-XNUMX-XNUMX पर्यंत चालत आहे. দিন দিন শরীরে ডিমের সংখ্যা তোমার কাছে অনেক। আর ওভারিতে আগে সার্জারি এন্ডোমেট্রিওসিসের মতো সমস্যা থাকলে ওভারিয়ান রিজার্ভ বা ক্ষমতায় যেতে পারে. ক্যানসের চিকিৎসাপি কেমোথেরাপি বা রেডিয়েশন থেরাসার জন্য একটি সংখ্যার সংখ্যা। মদ্যপান, ধূমপান বা অন্যান্য নেশা, স্থূলতা, জিনঘটিত (ফ্র্যাজাইল সিনড্রোম), পেভিক ইনফ সক্রিয়, থাইরয়েড, মাম্পস-সহ বেশ কিছু অসুখ ডিমের সংখ্যা একাধিক হতে পারে। আবার অনেক সময় ডিমদির সংখ্যা কম থাকার সুনির্দিষ্ট কারণ খুঁজে পাওয়া যায় না.

ঠিক যেমন 'ওইয়ান রিজার্ভ' কম থাকে শরীরে তার লক্ষ্মণ দেখা যায় না, তাহলে কি না তা নির্দিষ্ট হতে পারে। আপাতভাবে বলা হয়, অনেকেরই করে ঋতুস্রাব হয় বাড়ির মধ্যে ঋতুস্রাব বন্ধ থাকে, তাদের এই সমস্যা তৈরি হতে পারে। আবার ২৮ আবার বিন্দুমাত্র ঋতুস্রাব হয়ে যায়, তাদেরও এই সমস্যা হতে পারে। অনেকের এই সমস্যা থাকলে ঋতুস্রাবের সময় খুব বেশি রক্তপাত হয়। আর এই সবচেয়ে বড় লক্ষ্মণ হলধারণে অক্ষমতা এবং জন্মদান।

 

সন্তানलाভে অক্ষর उपचार एएमएच

 

নারী দম্পতি যদি এক বছর চেষ্টা করার পর সন্তানধারণ না করতে পারে, সেক্ষেত্রে তাদের প্রজননতন্ত্রে সমস্যা আছে বলে ধরে নেওয়া হয়। সন্তানধারণে অক্ষমতার সমস্যাকে ব্যক্তিগত বিষয় স্বাচ্ছন্দ্য হীনমন্যতা ভোগেন। ते बरोबर नाही. কারণ, এই অক্ষমতা বিচ্ছিন্ন নয়। সমান জনবিস্ফোরক রাজনীতিও প্রায় १२ শতাংশ দম্পতি প্রজনন অক্ষমতা সমস্যায় ভুগে. আশার, প্রাকৃতিক বা জৈবিক উপায়ে যারা সন্তানধারণ করতে পারছেন না, তাদের জন্য কার্যকর কথা বলতে ক্ষমতাধান বিজ্ঞানে অ্যাসিস্ট কনস্টিশন অ্যাসিস্ট বা গর্ভা পদ্ধতি বিকল্প বন্দোবস্ত রয়েছে। ‌‌‌‌‌ বিশেষ করে বা তার আগের উপরে হলে সময় ৩৫ নষ্ট করা উচিত নয়। কারণ আমাদের মনে রাখতে হবে, প্রতি মহ ঋতুস্রাবের সঙ্গে শরীরে ডিমের সংখ্যা কমতে থাকে।

অক্ষর চিকিৎসা শুরু হবে মহিলা ও পুরুষসঙ্গীকে মহিলা মহিলা শারীরিক পরীক্ষা করা হয়। পুরুষদের বীর্যরসে শুক্রাণুর ঘনত্ব ও গুণমান ভালের যোগও 'ওভারিয়ান রিজার্ভ কংগ্রেস' করে ডিম্বাণু ও গুণমাণুর ভুবন শব্দেরা। 'ওভারিয়ান রিজার্ভ কন্টে'রसाठी বেশ ভালো पद्धत आहे. তার मधील অন্ট্রাল ফলি क्यूल डिसेंट, রক্তে ফলিকল स्टिमुलेटिंग हर्मोन (एफएसएच) ও অ্যান্টি मुयन हरमोन (एएमएच) কেন্দ্র নির্ণয়।

 

एएमएच चाचणी देखील कधी

 

ডাম্বা ডিম্বাশয়ে ডিমের শক্তি कळवा साठी বেশি এএমএইচ থাকার অর্থ, 'ওভারিয়ান রিজার্ভ' বা पुरेशी संख्या ডিম আছে। আর এএমএইচ-এর লেভেল কম হলে পর্যাপ্ত সংখ্যা ডিম বলে না। কত দিন ধরে শরীরে ডিম পাল্টাবে বা ধরে রাখতে হবে কতটা সময় থাকতে থাকতে এই পরীক্ষাটা বলা যায়। IN-Vitro-Fartilization বা আইভিএফ-এর সময় ডিমের সংখ্যা বাড়াতে যা দেওয়া হয়, পার্ট কতটা কাজের জন্য তা-ও আন্দাজ করা যায় এএইচএম পরীক্ষা থেকে। तत्सम গর্ভাধান বা अॅसीस्टेड कन्सेपशनचे प्रारंभिक चरण होय एएमएच चाचणी. इतर, झिज आधी मोनोपज काय ते सांगितले जाते, एएमएच निवडणूक निकालात नाही. পিসিওএস বা ওভারিয়ান ক্যানসারের মতো রোগ নির্ণয়ে এই পরীক্ষা করা হয়।

 

एएमएच चाचणी पद्धत

 

सामान्य रक्त चाचणी করেই এএমএইচ করা যায়. ঋতুচক্রের যে পর্যায়ে এই পরীক্ষা করা যায়. কারণ, প্রজনন হরমোনের মতো এএমএইচ-এর অন্যান্য অংশ বিশেষ হেরফের হয় সময়ভেদে। স্বাভাবিকভাবে এই রক্ত ​​পরীক্ষা করার জন্য স্বাভাবিক শারীরিক সুস্থতা থাকতে হবে। 

   

एमएच-ले

 

হাহাকার শরীরে অ্যান্টি মুলিয়ান বা এএমএইচ-এর মোড়ের উপরে অনেকটাই। বয়ঃসন্ধি কালে রক্তে এএমএইচ-এর শিক্ষা বাড়তে শুরু করে। ২৫ বছর বয়সী এই হরমোন উপস্থিতিতে উপস্থিত হয়। ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‌ ন্যানোনোগ্রাম প্রতি মিলিটারে এএমএইচ-এর পরিমাপ করা হয়। सामान्यपणे বলা যায়, ২৫ বছর বয়সী একজন মহিলার রক্তে কম করে ৩ ন্যানোগ্রাম প্রতি মিলিটার এএমএইচ হরমোন থাকার কথা। ३०-ए जाताना तक्रार केली जाते २.५, ৩৫-ए २, ४०-ए १ मधून १. ४५ किंवा त्याच्यापेक्षा जास्त ०.५ आणि अधिक संख्या लक्षात घेतली जाते. ‍‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌ ‌ XNUMX থেকে XNUMX এর মধ্যে থাকলে একজন ব্যক্তিকে 'ভালোবাসা' বানান. আর XNUMX এর মধ্যে আমার অনেক সেক্ষেত্রে দা কাছ থেকে ডিম্বাণু সংগ্রহ করে আইভিএফের পরামর্শ নেওয়ার দেওয়া উত্তরেরা। একটা জিনিস মনে রাখতে হবে, ল্যাবরেটরি ও তার মান বিশেষ ফলাফল কমবেশি হতে পারে. आर ए एच खूप जास्तটাও এম ভাল লক্ষ্মণ শান্ত না. कारण, पलिसिस्टिक ओव्हरियन सिन ड्रोमे (पीसीओएस) भुगले खूप वेळ एएमएच अधिक येतात. 

सर्वसमावेशक म्हटले जाते, एएमएच কম হলে তাশ আমাদের কারণ नाही. कारण एएमएच শুধুমাত্র ডিমের संख्या किंवा बळकटपणा जाणून घेऊ शकतो. একথা মনে রাখতে হবে, সন্তান ধারণ করতে शक्‍य नाही, একটা ভাল ডিমই যথেষ্ট. সমীক্ষা মতামত, ওভারিয়ান রীজাভ এমন आहेत যাদের ৩৩ শতাংশ নিজের ডিমে সন্তানধারণ করতে পারেন. तथापि, যত তাড়াতাড়ি সমস্যা आणि তার কারণ চিহ্নিত করে চিকিৎসা শুরু, ভাল ফল পাওয়া যাবে.

 

জ্ঞান জিজ্ঞাসিত প্রশ্নমালা:

 

१) एमएच ‌‌‌‌‌‌‌‌?

এএমএইচর যন্ত্রাংশে একজন মহিলার শরীর কত ডিম হতে পারে, তা জানতে পারে আপনার বক্তব্যেরা। जितकी जास्त संख्या ডিম राहील কিন্তু ডিমের গুণগত মান, তা জানতে एक तुकडा ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍)

  

२) पालकांसाठी एएमएच किती असणे आवश्यक आहे?

সন্তানধারণে কর্মক্ষম দেহে এমএইচ-এর গ্রাস মোটামুটি ভাবে এএমএইচ ১ এর কম হলে 'ওভারিয়ান রিজার্ভ' প্রয়োজনের এলাকার খারাপ বা কম পরামর্শ সংগ্রহ করে এবং সেতার কাছ থেকে ডিম্বাণু করে আইভিএফ দিতে উকিলের।  

 

 ३) एएमएच कसे वावगे?

एएमएच-এর উপস্থিতি দেখাण एक विषय. তাই আমার সারমর্ম বা কীভাবে এটা বাড়ানো যাবে, আশাবাদী বলা যাবে না. तथापि, पॉलिस्टिक ওভারিয়ান ড্রোম বা অন্য কমিসিন শারীরিক সমস্যার জন্য এএমএইচ সেই সমস্যার চিকিৎসা করা যায়। আরও, উদ্বেগহীন শান্তি বা স্ট্রেস কমানো, স্বাস্থ্যকর খাবার, নির্দিষ্ট সময়ে ঘুম, শান্তি বজায় রাখা, যোগাবাসের মতো জীবনযাত্রার অভ্যাস স্বাভাবিকভাবেই ডিম্বাণু ও শুক্রাণুর মান ভাল করতে। কিছু সাপ্লিমেন্ট (ডিএইচইএ, কোনজাইম কিউ টেন, মেলাটোনি, ভিটামিন ডি) নিলে শরীর এএমএইচ-এর অংশ বাড়তে পারে বলে মত। তবে, সুপারিশের পরামর্শ ছাড়া সাপ্লাই নেওয়া উচিত নয়। कारण विपरीत प्रतिक्रिया ही विपरीत होऊ शकते. আর আদপে এই সাপ্লিমিড কতটা কাজ দেয়, তা নিয়ে দুষ্টুমি করা হয় এবং এই নিয়ে এখনও গবেষণা তথ্য।

 

४) কী উপদান এএমএইচ বাড়বে?

খাবারের সঙ্গে আমার এএমএইচ-এর যোগ নেই. তবে ভিটামিন বি ৯ বা ফোলিকসিড সমৃদ্ধ সবুজ শাকপাতা, অ্যান্টি-অক্সিডেন্ট যুক্ত ফল, রসুন, ওমেগা অ্যাট্রিক ফ্যাটিসি অ্যাক্টিড পরিপূর্ণ আমন্ড, আখরোট, কুড়োর বীজ, ডিম খাবার ডিম্বাণুর মান ঠিক করে।

 

संबंधित पोस्ट

यांनी लिहिलेले:
स्वाती मिश्रा यांनी डॉ

स्वाती मिश्रा यांनी डॉ

सल्लागार
डॉ. स्वाती मिश्रा या आंतरराष्ट्रीय स्तरावर प्रशिक्षित प्रसूती-स्त्रीरोगतज्ञ आणि प्रजनन औषध तज्ञ आहेत, भारत आणि यूएसए या दोन्ही देशांतील तिच्या वैविध्यपूर्ण अनुभवाने त्यांना IVF क्षेत्रात एक आदरणीय व्यक्ती म्हणून स्थान दिले आहे. IVF, IUI, पुनरुत्पादक औषध आणि आवर्ती IVF आणि IUI अयशस्वी यांचा समावेश असलेल्या लॅपरोस्कोपिक, हिस्टेरोस्कोपिक आणि सर्जिकल प्रजनन प्रक्रियेच्या सर्व प्रकारांमध्ये तज्ञ.
18 वर्षांहून अधिक अनुभव
कोलकाता, पश्चिम बंगाल

आमच्या सेवा

प्रजनन उपचार

जननक्षमतेच्या समस्या या दोन्ही भावनिक आणि वैद्यकीयदृष्ट्या आव्हानात्मक असतात. बिर्ला फर्टिलिटी आणि IVF मध्ये, आम्ही पालक बनण्याच्या तुमच्या प्रवासाच्या प्रत्येक टप्प्यावर तुम्हाला सहाय्यक, वैयक्तिक काळजी प्रदान करण्यावर लक्ष केंद्रित करतो.

पुरुष वंध्यत्व

सर्व वंध्यत्वाच्या प्रकरणांमध्ये पुरुष घटक वंध्यत्वाचा वाटा जवळजवळ 40%-50% आहे. शुक्राणूंचे कार्य कमी होणे अनुवांशिक, जीवनशैली, वैद्यकीय किंवा पर्यावरणीय घटकांचा परिणाम असू शकतो. सुदैवाने, पुरुष घटक वंध्यत्वाची बहुतेक कारणे सहजपणे निदान आणि उपचार करता येतात.

आम्ही पुरुष घटक वंध्यत्व किंवा लैंगिक बिघडलेले कार्य असलेल्या जोडप्यांसाठी शुक्राणू पुनर्प्राप्ती प्रक्रिया आणि उपचारांची विस्तृत श्रेणी ऑफर करतो.

देणगीदार सेवा

आम्ही आमच्या रूग्णांना एक व्यापक आणि सहाय्यक दाता कार्यक्रम ऑफर करतो ज्यांना त्यांच्या प्रजनन उपचारांमध्ये दात्याचे शुक्राणू किंवा दात्याची अंडी आवश्यक असतात. आम्ही विश्वासार्ह, सरकारी अधिकृत बँकांसोबत भागीदारी केली आहे ज्यामुळे दर्जेदार खात्रीशीर रक्तदात्याचे नमुने तुमच्याशी काळजीपूर्वक जुळतात जे रक्त प्रकार आणि शारीरिक वैशिष्ट्यांवर आधारित आहेत.

प्रजनन क्षमता

तुम्ही पालकत्वाला उशीर करण्याचा सक्रिय निर्णय घेतला असेल किंवा तुमच्या पुनरुत्पादक आरोग्यावर परिणाम करणारे वैद्यकीय उपचार घेणार असाल, आम्ही तुम्हाला भविष्यासाठी तुमची प्रजनन क्षमता टिकवून ठेवण्यासाठी पर्याय शोधण्यात मदत करू शकतो.

स्त्रीरोगविषयक प्रक्रिया

ब्लॉक केलेल्या फॅलोपियन नलिका, एंडोमेट्रिओसिस, फायब्रॉइड्स आणि टी-आकाराचे गर्भाशय यांसारख्या स्त्रियांमध्ये प्रजननक्षमतेवर परिणाम करणाऱ्या काही परिस्थिती शस्त्रक्रियेद्वारे उपचार करण्यायोग्य असू शकतात. या समस्यांचे निदान आणि उपचार करण्यासाठी आम्ही प्रगत लेप्रोस्कोपिक आणि हिस्टेरोस्कोपिक प्रक्रियांची श्रेणी ऑफर करतो.

जेनेटिक्स आणि डायग्नोस्टिक्स

पुरुष आणि महिला वंध्यत्वाच्या कारणांचे निदान करण्यासाठी मूलभूत आणि प्रगत प्रजनन तपासणीची संपूर्ण श्रेणी, वैयक्तिकृत उपचार योजनांसाठी मार्ग तयार करते.

आमचे ब्लॉग

अधिक जाणून घेण्यासाठी

आमच्या तज्ञांशी बोला आणि पालकत्वासाठी तुमची पहिली पावले उचला. अपॉइंटमेंट बुक करण्यासाठी किंवा चौकशी करण्यासाठी, कृपया तुमचे तपशील द्या आणि आम्ही तुमच्याकडे परत येऊ.


सादर
पुढे जा क्लिक करून, तुम्ही आमच्याशी सहमत आहात नियम आणि अटी आणि Privacy Policy

तुम्ही आमच्यापर्यंत देखील पोहोचू शकता

तुम्हाला एक प्रश्न आहे का?

तळटीप बाण