• English
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ

বীরে শুক্রাণুর সংখ্যা কম ও বিনাতার সমস্যা (बंगालीमध्ये शुक्राणूंची संख्या कमी)

  • वर प्रकाशित 02 फेब्रुवारी 2023
বীরে শুক্রাণুর সংখ্যা কম ও বিনাতার সমস্যা (बंगालीमध्ये शुक्राणूंची संख्या कमी)

আমাদের সমাজে নারী প্রজননে অক্ষর সমস্যা নিয়ে যতটা আলোচনা হয়, পুরুষের সঙ্গে সম্পর্কযুক্ত হয় না. মহিলা, সমীক্ষা সমস্যা মহিলা মহিলা মহিলা প্রতিপক্ষের ক্ষেত্রে একটি ক্ষেত্রে একটি মহিলার সঙ্গে। মহিলাদের জন্য যেমন ধরপাকষ্ট ডিম্বাণুর প্রয়োজন, বাহ্যিক শক্তি-সাবল-সচল শুক্রাণুর প্রয়োজন. ডিম্বাণুর সাথে মিলনের জন্য পুরুষের প্রতি মিলিটার বীর সাধারণের (জিনিটি ১৫) বালক লাখে কোটি শুক্রাণ প্রয়োজন। শুক্রাণুর সংখ্যা এর থেকে কম হলে বীর্যশক্তি সমস্যা আছে (লো স্পার্ম ডিসেন্ট) বলে ধরে নেওয়া হয়। চিকিৎসা পরিভাষা যাকে বলে ওলিগোস্পার্মিয়া। আর বীর্যে শুক্রাণু আপনি অনুপস্থিত থাকলে তাকে অ্যাজোস্পার্মিয়া বলে। 

 

শুক্রাণুর সংখ্যা হওয়া কারণ (बंगालीमध्ये शुक्राणूंची संख्या कमी होण्याची कारणे)

 

১) হৃদয়ের হাইপোথ্যালামাস ওটুইটারি গ্রীষ্মের দ্বারা নিয়ন্ত্রিত হয় পুরুষের প্রজনন ক্ষমতা। शुक्राणु कार्यक्र्टिटी जोरदार. অণ্ডকোষ বা শুক্রাশয়ের (টেস্টিক) মধ্যে একটি পরিণত শুক্রাণু সম্পর্ক গঠনের শেষ হতে প্রায় ৩ মাস সময়। এপিডিমিসে (পুরুষ প্রজননতন্ত্রের একটি নালি) সঞ্চিত এই শুক্রাণু শিশ্ন (পেনিস) থেকে বীর্যস্খলন (ইজাকুলেশন) সময় বীর্যেরসে (সিমেন) সঙ্গে মি নির্গত হয়। এই এত ধাপের জন্য একটি সমস্যা বা 'ব্লকেজ' হলে শুক্রাণুর সংখ্যা সংখ্যা হতে পারে।

 

२) অনেক টাইম বীর্যরস ইউ না পাওয়ার ব্লাডারে দেখা যায় (রেট্রোগ্রেড ইজাকুলেশন)। Blader বা প্রস্টেটে অস্ত্রোপচার, শিরদাঁড়ায়, डायबेटिस इत्यादी कारणांमुळे समस्या उद्भवू शकते.

 

XNUMX) প্রনতন্ত্রের চারপাশে ক্রমাগত ইনফরম হয়, যেমন এপিডিমাইস, অকিটস গনোরিয়া, এইচভি-র লাইক রোগ ক্ষেত্রে শুক্রাণুর সংখ্যা সংখ্যার সংখ্যা হয়।

 

४) শরীরে হরমোনের ভারসাম্যের অভাবে শুক্রাণুর সংখ্যা হতে পারে। হরমোনের ভারসাম্য নষ্ট হয়। जसे, कॉलोस्टर्न रिप्लेस थ्रीपी, केमोथेरापी इत्यादी. আবার ক্যানসার বা টিউমারের মতো অসুখ দেখতে হরমোনের ভারসাম্য বিঘ্নিত হয়।

 

৫) বেশ কিছু সংক্ষিপ্ত শুক্রাণিক সংস্পর্শ বলে কিছু জানা যায়। সীসা বা এই ধরনের 'হেভি মেটেরিয়াল', বেঞ্জিন, জাইনিল, কীটনক প্রভৃতির ক্ষতিকর প্রভাব পড়ে পুরুষ প্রজননতন্ত্রে। উচ্চা রেডিশনের সংস্রশে এ শুক্রাণুর স্পেশাল মাত্র হয়। 

 

৬) বাহ্যিক কারণে পুরুষজনঅঙ্গ গরম হয়ে প্রস্রাণুর সংখ্যা হতে পারে। এই জন্য দীর্ঘ সময় ধরে ল্যাপটপ কোলে স্থায়ী বা আঁটোসাঁটো অন্তর্বাস পরতে বারণ করছেন পাকিস্তানরা। 

 

७) মদ্যপান, ধূমপান বা তামাকঘটিত যে নম্বর নেশা শুক্রাণুর সংখ্যা কমিয়ে দিতে পারে।

 

८) অবসাদ, দুশ্চিন্তা, উদ্বেগ ইত্যাদি সমস্যা পরোক্ষে মহিলালাভে অক্ষমতা কারণ।

 

৯) প্রত্যাশার ফলে হারভারসাম্য নষ্ট হয় ও শুক্রাণুর সংখ্যা। 

 

১০) বর্ণ, শুধু মহিলা নয় ৪০ বছরের পরের ক্ষেত্রে দেখাও নারীর জন্ম ক্ষমতা সক্ষমতা বিচার আসে। 

 

শুক্রাণুর সংখ্যা কম থাকার লক্ষ্মণ (बंगालीमध्ये शुक्राणूंची संख्या कमी होण्याची लक्षणे)

उगाचच जागा नाही. তবে, নেতা দম্পতি যদি এক বছর চেষ্টা পরও সন্তানধারণ না করতে পারে, সেক্ষেত্রেসঙ্গে বীর বীর্যরসে পুরুষ শুক্রাণুর সংখ্যা ও গুণগত মান গুণণকে জানাতে পারে। অনেকের আবার যৌনজীবনে অনিচ্ছা বা বীর্যক্ষরণে কারণ খুঁজতে গিয়ে এটা জানতে পারে. পুরুষের শরীরে কম লোম বা স্তনের বৃদ্ধি থেকে হরনের অস্বাভাবিকতা আন্দাজ করা যেতে পারে। অনেক সময় অণ্ডকোষ বা সংলগ্ন এলাকায় কথা, ফোলা ভাব থাকে। 

 

শুক্রাণুর সংখ্যা ও গুণমান পরীক্ষা (बंगालीमध्ये शुक्राणूंची संख्या आणि गुणवत्ता चाचणी)

 

শুক্রাণুর সংখ্যা ও গুণমানের জন্য 'সিমেন অ্যানালাইসিস কমিশন' করতে আপনাকে জানার বিবরণেরা। সিমেন বা বীর্যেরস সংগ্রহের পর মাইক্রোস্কো তেলায় দেখা যায় গ্রিডের প্রতি বর্গে কত শুক্রাণু আছে। कधी कधी या शुक्राणू गणनारसाठी संगणकाची मदत घेतली जाते. সাধারণভাবে প্রতি মিলিটার বীর্যসে ৪০-৩০০ সামরিক শুক্রাণু থাকে। ১৫ লক্ষ্যমাত্রা সংখ্যায় শুক্রাণু থাকলে সন্তানলাভে সমস্যা হয়। প্রাথমিক এই রোগের পরে গভীরে যাওয়ার জন্য আরও কিছু পরীক্ষা দিতে দেন। যেমন উচ্চ ঙ্গতর আলট্রাসাউন্ড প্রবাহের সাহায্যে শুক্রাশয় ও গঠন খতিয়ে দেখা হয়। পিটুইটারি গ্রন্থি ও শুক্রাশয় নিঃসৃত কিছু হারমোনের উপস্থিতি জানার জন্য রক্ত ​​পরীক্ষা করা হয়। শুক্রাণু মূত্রথলিতে সামনে এগিয়ে যাচ্ছে জিনগত সমস্যার জন্য রক্ত ​​পরীক্ষা করা হতে পারে। ক্ষেত্রবিশেষে শুক্রাশয়ের বায়োপ্সি করেও দেখা হয় শুক্রাণুর संख्या ঠিক আছে কি না. প্রস্টেটের সমস্যার সমাধান রয়েছে বা শুক্রাবাহী নালীতে ব্লক রেজাল্ট আছে কি না জানতে 'ট্রান্সরেকটাল আলট্রাসাউন্ড' করা হয়.

 

শুক্রাণুর সংখ্যা বাওয়ার উপায় (बंगालीमध्ये शुक्राणूंची संख्या वाढवण्याचे मार्ग)

 

সমস্ত পরীক্ষা-নিরীক্ষার পরে সমস্যার সমাধানের পথ দেখান উত্তরেরা। যেমন, প্রজনন নাতে (রিপ্রোডাকটিভ ট্র্যাক্টেফ) সক্রিয় থাকলে অ্যান্টিবায়েটিক দেওয়া হয়, বীর্যক্ষরণে সমস্যায় নিয়ন্ত্রণ বা নিয়ন্ত্রণ কাউন্সেলিং করার পরামর্শ দেওয়া হয়। হরমোনের সমস্যা থাকলে তার নিয়ন্ত্রণ বা চিকিৎসা রয়েছে। ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‌‍ रेलचेल, জীবনযাত্রা শুক্রাণুর संख्या वाढवणे. মদ্যপান, ধূমপান বা নেশা পরিপাকে শুক্রাণুর সংখ্যা বাড়ে। स्ट्रेस दूर करणे. কমিয়ে লক্ষ্যণীয় ভাবে শুক্রাণুর সংখ্যা বাড়ানো যায়. যদি যোগ না-ও সমন্বয় তবু ব্যায়াম বা স্বাস্থ্যচর্চা করে 'অ্যাকটিভ' থাকলে ফল মেলে।

 

 

শুক্রাণু সংখ্যা বাড়াতে উপযোগী খাবার (बंगालीमध्ये शुक्राणूंची संख्या वाढवण्यासाठी अन्न)

 

१) ফলের মধ্যে পেয়ারা, অ্যাভোক্যাডো, ব্লু বেরি, বেদানা ও কলা শুক্রাণুর সংখ্যা বাড়াতে সাহায্য করে। অ্যাভোক্যাডো असे একটি ফল आहे ४१% फोलेट। এছাড়াও ভিটামিন ই, ভিটামিন সি, ভিটামিন বি৬, এবং জিঙ্ক আছে ভিটামিন अ‍ॅन्टी-ऑक्सीडेंटे भरपूर ब्लु निकली शुक्रराणुर आयु बढो मदद करते। बेदाना सेक्स मजबूत वाढय. কলার মধ্যে আছে এনজাইম ব্রোমেইন যেটা ঝট করে সব খাবার পাওয়া যায় না। প্রদাহ বিরোধী এই এনজাইম শুক্রাণুর সংখ্যা ও বড়োতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। पुरुषांच्या शरीरात কংগ্রেসোস্টেরনের বাড়াতে সাহায্য করে हे एनजाइम.

 

२) বিভিন্ন শাকপাতা বিশেষ করে পালংয়ে ফোল্ডারে ফোলিক অ্যাসিড থাকে। স্পার্মোটেজেনেসিস বা শুক্রাণুর ঠিক করতে এটি কার্যকরী। অ্যাসপারাগাসে আছে ভিটামিন সি, যা শুক্রাণুর সংখ্যা বাড়াতে এবং ফ্রি রেড অংশগ্রহণকারীর সঙ্গে লড়াই করে কমিশনুলার সেলকে বিচার করে। ভিটামিন सी, ভিটামিন बी६ ओ फोलेट, थ्रीटेई क्लिकने बेलपेपर असते.

 

৩) সমস্ত পুরুষ বা মহিলা, যৌনস্বাস্থ্যের জন্য ডিমের নির্দেশ কার্যকরী একটি পরামর্শ। ডিমেকে থাকে ভোটে প্রোটিন, জিঙ্ক এবং ভিটামিন বি১২. ☑️☺️☺️☺️☺️☺️☺️

 

४) পুরুষদের শুক্রাণু বল্টের জন্য সবচেয়ে ভালো ফ্যাট আর প্রোটিন শান্তি আখরোট. ক্যামেরা ফ্যাট শুক্রাণুর সেল মেমকেন গঠনে কার্যকর ভূমিকা পালন করে। আখরোটে উপস্থিত ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড অণ্ডকোষে রক্তের প্রবাহে সাহায্য করে, যার ফলে শুক্রাণুর দেখা যায়। ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍। 

 

५) डार्क चकोलेटले असतात एल-अॅर्मिनिन एचसीआई, एक प्रकार अॅमिनो अॅसिड, जो शुक्राँर संख्या आणि पूर्णतया मदत करते. 

 

६) মাছে যে ওমেগা থ্রোরি ফ্যাটি অ্যাসিড থাকে তা পুরুষদের शुक्रूर संख्या व गुणवान बढते मदत करते। এছাড়াও শুক্রাণুর সংখ্যা বৃদ্ধির জন্য চিহ্নিত জিঙ্ক আছে মাছের মধ্যে. আছে আয়রণ, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, ভিটামিন ডি, ভিটামিন বি২।

 

জ্ঞান জিজ্ঞাসিত প্রশ্নমালা:

 

XNUMX) সন্তানের জন্য শুক্রাণুর সংখ্যা কতটা প্রয়োজন?

এমনিতে একটি ভ্রূণের জন্য একটি শুক্রাণু ও ডিম্বাণু যথেষ্ট। কিন্তু হল, বীরদের পুরুষ শুক্রাণুর প্রতি মিলিটারে ১৬ জন সংখ্যা কম হলে তা প্রসারণ কারণ দাঁড়ায়। সাধারণভাবে প্রতি মিলিটার বীর্যসে ৪০-৩০০ সামরিক শুক্রাণু থাকে। तथापि, কম করে ২০ শুক্রাণু থাকলেই সন্তানসম্ভবা। 

     

२) কি ভাবে শুক্রাণুর সংখ্যা?

শরীরে ঠিক কী কারণে শুক্রাণুর সংখ্যা কমছে তা জানতে হবে. আপনার বা চিকিৎসা, প্রয়োজনে অস্ত্রোপচারের ফলে মোকাবিলা সম্ভব. কিন্তু সে তোমাকে আর অস্ত্র হাতে। আমরা, সাধারণ মানুষ যেটা করতে পারে না জানার জন্য হল জীবনযাত্রায় একটা ডিসিপ্লিন আনতে পারি। মদ্যপান, ধূমপান বা অন্যান্য ক্ষতিকর নেশার সামগ্রী পাবে। রাত জেগে কাজ বা মোবাইল, টাইম মিডিয়া ব্যবহার ভাল नाही. জাঙ্ক ফু, প্রসেসড ফুড যতটা সম্ভব च्या सह आवश्यक शारीरिक परिश्रम, जोडव्याम. स्ट्रेस কমাতে. ঢিলে অন্তর্বাস পরা, ক্ষতিকারক রাসায়নিকের সংস্পর্শে এলে পোশাক পরিবর্তন ও স্নান করার মতো সতর্কতা অবলম্বন করতে পারে। সাপ্লিমিড হিসাবে ভিটামিন ডি আর জিঙ্ক घेतले जाते. তবে শর্তের পরামর্শ ছাড়া আমাদের সাপনি না নেওয়া ভাল। 

 

३) जुना जास्त म्हणजे शुक्रরাণুর সংখ্যা কী??

पुरुषांच्या शुक्राणू बंद होत नाही. तथापि, त्याच्यामध्ये हे नाही, मुलाच्या जन्मदात्या पुरुषांची वृद्ध कधी कधी अडचण होऊ शकत नाही. গবেষণায় লেখা, XNUMX বছরের পর পুরুষদের দেখাও সন্তান জন্ম দিতে সক্ষম হয়. वास्तविकतेने, वृद्धांची वृद्धी वाढवण्याबरोबर, पुरुष शुक्रवणूही ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ এর ফলে শুক্রাণুর ডিএনএ বোধ হয়। তাই বেশি বয়সী সন্তানের জন্ম দিতে পারে, যেমন সমস্যা হয়, কারণ স্বাস্থ্যের পরেও শিশুর খারাপ প্রভাব পড়তে পারে. আত্মা শিশুর স্নায়ুতন্ত্রজনিত রোগে ঝুঁকিতে থাকে।  

 

 

 

 

संबंधित पोस्ट

यांनी लिहिलेले:
सौरेन भट्टाचार्य डॉ

सौरेन भट्टाचार्य डॉ

सल्लागार
डॉ. सौरेन भट्टाचार्जी हे 32 वर्षांपेक्षा जास्त अनुभव असलेले एक प्रतिष्ठित IVF विशेषज्ञ आहेत, ज्यांचा संपूर्ण भारत आणि यूके, बहरीन आणि बांगलादेशमधील प्रतिष्ठित संस्था आहेत. त्यांचे कौशल्य पुरुष आणि मादी वंध्यत्वाचे सर्वसमावेशक व्यवस्थापन समाविष्ट करते. त्यांनी भारत आणि यूकेमधील प्रतिष्ठित जॉन रॅडक्लिफ हॉस्पिटल, ऑक्सफर्ड, यूके यांसह विविध नामांकित संस्थांमधून वंध्यत्व व्यवस्थापनाचे प्रशिक्षण घेतले आहे.
32 वर्षांहून अधिक अनुभव
कोलकाता, पश्चिम बंगाल

आमच्या सेवा

प्रजनन उपचार

जननक्षमतेच्या समस्या या दोन्ही भावनिक आणि वैद्यकीयदृष्ट्या आव्हानात्मक असतात. बिर्ला फर्टिलिटी आणि IVF मध्ये, आम्ही पालक बनण्याच्या तुमच्या प्रवासाच्या प्रत्येक टप्प्यावर तुम्हाला सहाय्यक, वैयक्तिक काळजी प्रदान करण्यावर लक्ष केंद्रित करतो.

पुरुष वंध्यत्व

सर्व वंध्यत्वाच्या प्रकरणांमध्ये पुरुष घटक वंध्यत्वाचा वाटा जवळजवळ 40%-50% आहे. शुक्राणूंचे कार्य कमी होणे अनुवांशिक, जीवनशैली, वैद्यकीय किंवा पर्यावरणीय घटकांचा परिणाम असू शकतो. सुदैवाने, पुरुष घटक वंध्यत्वाची बहुतेक कारणे सहजपणे निदान आणि उपचार करता येतात.

आम्ही पुरुष घटक वंध्यत्व किंवा लैंगिक बिघडलेले कार्य असलेल्या जोडप्यांसाठी शुक्राणू पुनर्प्राप्ती प्रक्रिया आणि उपचारांची विस्तृत श्रेणी ऑफर करतो.

देणगीदार सेवा

आम्ही आमच्या रूग्णांना एक व्यापक आणि सहाय्यक दाता कार्यक्रम ऑफर करतो ज्यांना त्यांच्या प्रजनन उपचारांमध्ये दात्याचे शुक्राणू किंवा दात्याची अंडी आवश्यक असतात. आम्ही विश्वासार्ह, सरकारी अधिकृत बँकांसोबत भागीदारी केली आहे ज्यामुळे दर्जेदार खात्रीशीर रक्तदात्याचे नमुने तुमच्याशी काळजीपूर्वक जुळतात जे रक्त प्रकार आणि शारीरिक वैशिष्ट्यांवर आधारित आहेत.

प्रजनन क्षमता

तुम्ही पालकत्वाला उशीर करण्याचा सक्रिय निर्णय घेतला असेल किंवा तुमच्या पुनरुत्पादक आरोग्यावर परिणाम करणारे वैद्यकीय उपचार घेणार असाल, आम्ही तुम्हाला भविष्यासाठी तुमची प्रजनन क्षमता टिकवून ठेवण्यासाठी पर्याय शोधण्यात मदत करू शकतो.

स्त्रीरोगविषयक प्रक्रिया

ब्लॉक केलेल्या फॅलोपियन नलिका, एंडोमेट्रिओसिस, फायब्रॉइड्स आणि टी-आकाराचे गर्भाशय यांसारख्या स्त्रियांमध्ये प्रजननक्षमतेवर परिणाम करणाऱ्या काही परिस्थिती शस्त्रक्रियेद्वारे उपचार करण्यायोग्य असू शकतात. या समस्यांचे निदान आणि उपचार करण्यासाठी आम्ही प्रगत लेप्रोस्कोपिक आणि हिस्टेरोस्कोपिक प्रक्रियांची श्रेणी ऑफर करतो.

जेनेटिक्स आणि डायग्नोस्टिक्स

पुरुष आणि महिला वंध्यत्वाच्या कारणांचे निदान करण्यासाठी मूलभूत आणि प्रगत प्रजनन तपासणीची संपूर्ण श्रेणी, वैयक्तिकृत उपचार योजनांसाठी मार्ग तयार करते.

आमचे ब्लॉग

सादर
पुढे जा क्लिक करून, तुम्ही आमच्याशी सहमत आहात नियम आणि अटी आणि Privacy Policy

तुम्ही आमच्यापर्यंत देखील पोहोचू शकता

तुम्हाला एक प्रश्न आहे का?

तळटीप बाण