• English
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ

क्लाइनফেল্টার সিনড্রোমের কারণ ও লক্ষ্মণ

  • वर प्रकाशित 29 ऑगस्ट 2023
क्लाइनফেল্টার সিনড্রোমের কারণ ও লক্ষ্মণ

একটি ক্রোমোজো মেরি কেউ নারী, কেউ একজন নারী. মানবদেহ এতটাই সুক্ষ্ম ও দেখা। মাতৃ গর্বেরে শক্তির সঞ্চারে সময় ক্রোমোজোমের ঠিক হয়ে যায় সন্তান পুত্র বিন্যাসে। পুরুষ ইন-ওয়াই ক্রোমোজোম আর নারীর ক্ষেত্রে তা এক্স-এক্স। কিন্তু কখনোই ক্রোমোজোমের্যাসে গড়বড় হতে পারে. ‍‍‍‍‍‍‍‍‍‍‌

क्लाइनफेल्टर सिड्रॉम काके म्हणतात

কেবলমাত্র পুরুষের দেহে যদি অতিরিক্ত হয়, তখন তাকে ক্লাইনল্টার সিনড্রোম বলে। রাষ্ট্র চিরাচরিত ৪৬টি বিপরীত ৪৭টি ক্রোমোজোম উপস্থিত থাকে- ४७, एक्स्वाई त्यामुळे আর एक नाव ক্রোমোজো বিন্যাস এই অস্বাভাবিকতা জন্মগত। গর্ভাবস্থায় এটি নির্ণয়ের জন্য পরীক্ষা নিরীক্ষণ নিশ্চিত সময়ে কিছু আগে পড়ে না বা ছোটবেলায়ও যায় না। পূর্ণবয় পৌরুষত্বের বিকাশ বিকাশের বিকাশ বা যৌন ইচ্ছার ঘাঁটি, ছোট শিশ্ন, মহিলাধারক অক্ষমতার মতো সমস্যার কারণ খুঁজে বের করতে আসে ক্রোমোমের এই অস্বাভাবিকতা। असे नाही যে রোগটি বিরল। সমীক্ষা মতামত, প্রতি ১০০০ শিশুপুত্রের মধ্যে এক দুই ক্রোমোজোম বিন্যাসে ত্রুটি থাকে। দুর্ভাগ্যজনক, জন্মগত এই ব্যাপারটি এয়ারওয়ারের উপায় নেই। তবে, হরমোন প্রতিস্থাপনের শারীরিক ও মানসিক আচরণগত থেরা করে এই রোগের উপসর্গ মোকাবিলা বা নিয়ন্ত্রণ করা যায়। প্রসঙ্গত, ক্লাইনফেল্টার সিন ড্রোম বংশগত রোগ নয়, নিকটিক কেবলমাত্র। एक महिला ही उपसर्ग के बाद के बच्चे इस उपसर्गे समस्या देख देख कम कम।

क्लाइनफेल्टर सिड्रॉमेर कारण

ক্রোমোজো মেরি বিন্যাসে লিঙ্গের সূচনা হয় ভ্রূ শুরু জন্মলগ্নে। সাধারণভাবে মা ও বাবা একটা করে 'সেক্স-ক্রোমোজোম' ধারণ করেন। ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ বাবার শুক্রাণুতে এক্স বা ওয়াই যেটা একটা ক্রোমোজোম পারে। এক্সমোজোমের শুক্রাণু দিয়ে ডিমটি নিষিক্ত হলে দু'টি এক্স ক্রোমোজোমে ক্রুনসন্তানের জন্ম হয়। আরওয়াই ক্রোমোজোমের শুক্রাণু এক্স ক্রোমোজোমের ডিমকে নিশিক্ত-ওয়াই ক্রোমোজোমে পুত্রসন্তানের জন্ম হয়। বিভ্রাট বাতানবশত পুত্রসন্তানের এক্স-ওয়াই ক্রোমোজো মেরি যুক্ত একটি এক্সক্রোমোজোম যুক্ত হলে 'জেনেটিক ড্রে' ত্রুটি হয় তাকে বলে ক্লাইনফেল্টার সিনড্রোম। विविध कारणांमुळे
१) বাবা শুক্রাণু এক্স ক্রোমোজোম মুসলিম হতে পারে,
२) मण्डी एक्‍स एक्‍स क्रोमोजोम धारण करू शकतो,
३) ভ্রূণ বিকাশের প্রাথমিক সম্পর্ক বিভাজনে বিভ্রাট বা ত্রুটি হতে পারে.

এই অধ্যায় এক্স ক্রোমোজোমটি সমস্ত বন্ধুতে বাহিত হতে পারে আবার কিছু ঘাঁটলে এই বিন্যাস উপস্থিত হতে পারে (মোজাইক ক্লাইনফেয়ার সিনফেয়ার ড্রোম)। ন্যূনতম ক্ষেত্রে একটার বেশি অতিরিক্ত এক্স ক্রোমোজোম হতে পারে (४८এক্সএক্সওয়াই, ৪৮এক্সএক্সএক্সওয়াই, ४৯এক্সএক্সএক্সএক্সওয়াই) যদিও সেগুলি অত্যন্ত বিরল।

क्लाइनफेल्टर সিনড্রোমের লক্ষ্মণ

ক্লাইফেল্টার সিনড্রোমের নির্দিষ্ট কিছু শারীরিক ও ভীষণ লক্ষ্মণ রয়েছে। কিন্তু সমস্যা হল, এই লক্ষ্ম বহিঃপ্রকাশ ব্যক্তিবিশেষে সামনে আসে। অনেকের ক্ষেত্রে লক্ষ্মণ এতটাই গণ্য হয় না। বিশেষ করে বুদ্ধিমত্তা বা মনে লক্ষ্মণ পরিমাপ করা কঠিন। অনেক ক্ষেত্রেই আগের কালকে হারের শেষ পর্যন্ত অক্ষমতা বা যৌন জীবনযাপনের কারণ খুঁজতে গিয়ে দেখা যায় যে আপনি দেখতে পাবেন না।

शारीरिक लक्ष्मण

ছোটবেলায় যে শারীরিক লক্ষ্মণগুলি ক্লাইনফেল্টার সিনড্রোমের কথা বলতে পারে, তার মধ্যে হল-

१) स्वरात लहान शिश्न,
>२) अंडकोष थिलिते अंडकोष नामा,
३) हर्निया,
४) অতিরিক্ত পেশী.
‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍। जसे-

XNUMX) পরিবারের অন্য সদস্যদের গড় মা পাড়া বেশি উচ্চতা, আদর্শ পা, পেটের অংশ কম, সরু কাঁধ, চওড়া নিতম্ব,
२) स्वरात लहान শিক্ষা आणि অণ্ডকোষ,
३) अंडकोष थिलिते अंडकोष नामा,
४) स्तब्ध सुधारणा वाढवणे,
५) সমান্তরাল পাতার পৃষ্ঠা 'বাফ্ল্যাট ফিট',
६) সহজ হাড় ও সেইজনিত সমস্যা.

বয়স্ক পুরুষদের ক্ষেত্রে আরও কিছু লক্ষ্মণ ফুটে পূর্ণ, যা থেকে এই লক্ষণটি ত্রুটির আন্দাজ দেখাতে পারে-
१) যৌন ইচ্ছা ঘাটি,
२) कम शुक्रणू,
३) कमरंटोस्टर्न क्षरण,
४) ইরেকটাইল ডিসফাংশন বা লিঙ্গ শৈথিল্য,
५) स्तब्धता सुधारणे,
৬) গোঁফ-দাড়ি কম, শরীরে লোমও কম কম,
७) पेटे चर्बि,
८) রক্ত ​​জমাট বাধা,
९) স্বস্তি পেশীও
१०) হাড়ের সমস্যা.
ক্লাফেল্টার সিনড্রোম হয়, তাদের হাইপারটেনশন, টাইপ টুবেটিস, রক্তে ট্রাইগ্লিসারাইডের বিকাশ, থাইরয়েডের মতো বেশ কিছু রোগের উপসর্গ দেখা যায়। तसेच, অটোইমিউন ডিজঅর্ডার জনিত রোগ, অস্টিওপোরোসিস, স্তন ক্যানসারের মতো বেশ কিছু রোগের ঝুঁকি থাকে।

भावना लक्ष्मण

ক্লাফেয়ার সিন ড্রোমেদের মধ্যে কম-বেশিল্ট বিপদ হতে পারে।
XNUMX) এই সিন ড্রোমে ব্লক বাসা, দাঁড় করানো, শেখা বা বুলি ফুটে হতে পারে।
২) শৈশব যোগাযোগ সামাজিক মেলামেশায় অস্বচ্ছন্দবোধ করে এরা, যেটা পরে আরও বাড়ে।
३) অতিরিক্ত আবেগপ্রবন হয়। पाहण्यासाठी समस्या येते.
४) ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍
५) हे सिन ড্রোমে দেখা অনেকের মধ্যে এডিএইচডি (অ্যাটেনশন ডেফিসিট হাইঅ্যাকটিভিটি ডিজঅর্ডার) উপসর্গ যায়.
৬) পুরানো কালসিনোড্রোমে ভুমিরা এই অবসাদ, উদ্বেগ, দুশ্চিন্তার মতো ভয় সমস্যায় ভোগেন।

क्लाइनफेल्टर सिड्रॉम निर्णाय

क्लाइनফেল্টার সিনড্রোম নির্ণয়ের জন্য ক্রোমোজোমের গঠন গঠন করতে হয়। ক্যারিও টাইপস একটি রক্তের মাধ্যমে এটা করা যায়। পূর্ণবয়স্ক বা শিশু, যে পুরোটাই পুরানো এই পরীক্ষা করা যায়। तथापि, जन्माच्या आधी ही परीक्षा आमची होणार नाही. গর্ভাবস্থায় কিছু পরীক্ষা করে দেখাতে পারে। যেমন, প্ল্যাসেন্টা (কোরোনিক ভিলাস স্যাম্পলিং) বা অ্যামনিওটিক ফ্লুইড (অ্যামনিওসেনটেসিস) থেকে নমুনা সংগ্রহ করে তার যোগব্যায়ামের মাধ্যমে ক্রোমোজোমের বিন্যাসে অস্বাভাবিকতা কি না জানা যায়। আরও, হরমোনের অস্বাভাবিকতা নির্ণয়ে রক্ত ​​ও মূত্রের পরীক্ষা করা যায়। এনআইপিটিনন-ইনভেসিভ প্রিনাটালেন্টিং) দেখা যেতে পারে অতিরিক্ত ক্রোমোজোম কি না। যদিও এই পরীক্ষা কতটা কার্যকর তা নিয়ে মতভেদ রয়েছে।

ক্লাইনফেল্টার সিনড্রোমের চিকিৎসা

জিনগত এই ফাইলেরনো বা এর হাত থেকে আলাদাভাবে মুক্ত হতে পারে না। তবে এই রোগের উপসর্গ কম বা নিয়ন্ত্রণ করার জন্য কিছু চিকিৎসা আছে।

१)हरमोन रिप्लेस– ক্লাইনফেল্টার সিনড্রোম খেলে তাদের কমিশনোস্টেরন হরমোনের ক্ষরণ কম হয়। আবার পৌরুষত্বের বিকাশ হয় না বা দেখতে পরে থমকে যায়। অণ্ডকোষের নিষ্ক্রিয়তা থেকে এই সমস্যাগুলো হয়। সেক্ষেত্রে দেখাশোনা করা সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। যতটা না আপনি বা ইনজেকশন প্রতিদান দিয়ে বা বড়দের ক্ষেত্রে জেল প্রয়োগ-সহ আরও কয়েকটা উপায়ে এই হরমোনস্থাপনের চিকিৎসা হয়। এর ফলে কংগ্রেসোস্টের বহিঃপ্রকাশের শারীরিক গঠনে বেশ কিছু, যেমন কিছু কিছু অংশের শরীরে পরিবর্তন আসে, লোমের আধিক্য, পেশী দৃঢ় হয়, এনার্জি লেভেল বাড়ে, যৌনজীবনে ইচ্ছা বাড়ে। তবে, হরমোন রিপ্লেসমেন্ট-এর এই প্রক্রিয়া প্রজননে অক্ষমতা সমাধানে আসে না। উন্নত গর্ভাধান পদ্ধতির সাহায্য নেওয়ার সময় হরমো রিপ্লেসমেন্ট থেরাপি বন্ধ রাখা হয়।

२) थेरापी– ক্লাইনফেল্টার সিনড্রোমের বেশ কিছু উপসর্গ নিয়ন্ত্রণের জন্য শারীরিক, থেরাপির সাহায্য নেওয়া যায়। যেমন 'ফিজ স্বাভাবিক করে থেরাপি' মজবুত করা যায় আবার কথা বলতে সমস্যা হয় তারা 'স্পি থেরাপি'। অবসাদ, উদ্বেগ বা দুশ্চিন্তার सारखी সমস্যা ফর্মासाठी 'মার্কাল থেরাপি' বা কাউন্সেলিংয়ের সাহায্য নেওয়া যায়। এই সমস্যায় ছাত্র ছাত্রদের সাহায্য করার জন্য ক্লাসে রুমে-শিক্ষিকাদের বিশেষ মনোনিবেশের প্রয়োজন. নির্দিষ্ট সময়ের মধ্যে অন্তরকোলজ নিউজ নিউজকে দেখাতে দেখা প্রয়োজন শিশুরবোধের বিকাশে কতটা উন্নতি হচ্ছে। প্রসঙ্গ, ক্লাইনফেল্টার সিনড্রোমেদের মধ্যে প্রায় १० শতাংশ অটিস্টিক.

३) सर्जारी- স্তনের নরম কমোনোর জন্য সার্জারি করা যেতে পারে।

সবশেষে বলা যায়, ক্লাইনফেল্টার সিনড্রোম এমন একটা কপিক্‌‌‌‌‌‌‌‌‌ ना बाप, ना माऊरদের অনুঘটক. কেন হয়, কাদের হয়, তা নিয়ে সুনির্দিষ্ট কিছু বলা সম্ভব नाही. फक्त एक तुकडा বলা যায়, बाबा मायेचा जुना जास्त व्हायला ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‌ জিনগত এই ত্রুটি মেরামতের উপায় না দেখাতে সমস্যাটি সময় চিহ্নিত করা এবং তা নিয়ন্ত্রণের জন্য চিকিৎসার সাহায্য নিতে মনে দ্বিধা করা উচিত।

জ্ঞান জিজ্ঞাসিত প্রশ্নমালা

१) क्लाइनফেল্টার সিনড্রোম কী বংশগত?

ना, ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‌ বংশ পরম্পরায় এটি প্রবাহিত হয় না। এমনকী একজন মহিলার এই উপসর্গ থাকলে পরবর্তী মহিলারা এই উপসর্গে সামনের সামনে উপস্থিত হবে.

२) क्लाइनফেল্টার সিনড্রোম , काय বাবা?

ক্লাইনফেল্টার সিনড্রোমের উপসর্গ হল শুক্রাণু জোট না ভোট বা খুব কম ভোটে দেখা। সমীক্ষা মতামত প্রজননে অক্ষম পুরুষদের মধ্যে XNUMX শতাংশ क्लाइनফেল্টার সিনড্রোমে পুলিশ। तथापि, এই সিনড্রোম থাকলে যে বাবা হয় না. शिवाय, शुक्रणुर समस्या खूप जास्त उपयुक्त গর্ভাধান पद्धतशीर उपाय आहे. চিহ্নিকুলার স্পার্ম এক্সট্রাকশন (টিআইএসই) করার পরে ট্রাসাইটো স্পার্ম ইনপ্লাজম গ্রুপ (আইসিএসআই) পদ্ধতির সাহায্য নিয়ে সন্তানের জন্ম দেওয়া সম্ভব।

संबंधित पोस्ट

यांनी लिहिलेले:
सौरेन भट्टाचार्य डॉ

सौरेन भट्टाचार्य डॉ

सल्लागार
डॉ. सौरेन भट्टाचार्जी हे 32 वर्षांपेक्षा जास्त अनुभव असलेले एक प्रतिष्ठित IVF विशेषज्ञ आहेत, ज्यांचा संपूर्ण भारत आणि यूके, बहरीन आणि बांगलादेशमधील प्रतिष्ठित संस्था आहेत. त्यांचे कौशल्य पुरुष आणि मादी वंध्यत्वाचे सर्वसमावेशक व्यवस्थापन समाविष्ट करते. त्यांनी भारत आणि यूकेमधील प्रतिष्ठित जॉन रॅडक्लिफ हॉस्पिटल, ऑक्सफर्ड, यूके यांसह विविध नामांकित संस्थांमधून वंध्यत्व व्यवस्थापनाचे प्रशिक्षण घेतले आहे.
32 वर्षांहून अधिक अनुभव
कोलकाता, पश्चिम बंगाल

आमच्या सेवा

प्रजनन उपचार

जननक्षमतेच्या समस्या या दोन्ही भावनिक आणि वैद्यकीयदृष्ट्या आव्हानात्मक असतात. बिर्ला फर्टिलिटी आणि IVF मध्ये, आम्ही पालक बनण्याच्या तुमच्या प्रवासाच्या प्रत्येक टप्प्यावर तुम्हाला सहाय्यक, वैयक्तिक काळजी प्रदान करण्यावर लक्ष केंद्रित करतो.

पुरुष वंध्यत्व

सर्व वंध्यत्वाच्या प्रकरणांमध्ये पुरुष घटक वंध्यत्वाचा वाटा जवळजवळ 40%-50% आहे. शुक्राणूंचे कार्य कमी होणे अनुवांशिक, जीवनशैली, वैद्यकीय किंवा पर्यावरणीय घटकांचा परिणाम असू शकतो. सुदैवाने, पुरुष घटक वंध्यत्वाची बहुतेक कारणे सहजपणे निदान आणि उपचार करता येतात.

आम्ही पुरुष घटक वंध्यत्व किंवा लैंगिक बिघडलेले कार्य असलेल्या जोडप्यांसाठी शुक्राणू पुनर्प्राप्ती प्रक्रिया आणि उपचारांची विस्तृत श्रेणी ऑफर करतो.

देणगीदार सेवा

आम्ही आमच्या रूग्णांना एक व्यापक आणि सहाय्यक दाता कार्यक्रम ऑफर करतो ज्यांना त्यांच्या प्रजनन उपचारांमध्ये दात्याचे शुक्राणू किंवा दात्याची अंडी आवश्यक असतात. आम्ही विश्वासार्ह, सरकारी अधिकृत बँकांसोबत भागीदारी केली आहे ज्यामुळे दर्जेदार खात्रीशीर रक्तदात्याचे नमुने तुमच्याशी काळजीपूर्वक जुळतात जे रक्त प्रकार आणि शारीरिक वैशिष्ट्यांवर आधारित आहेत.

प्रजनन क्षमता

तुम्ही पालकत्वाला उशीर करण्याचा सक्रिय निर्णय घेतला असेल किंवा तुमच्या पुनरुत्पादक आरोग्यावर परिणाम करणारे वैद्यकीय उपचार घेणार असाल, आम्ही तुम्हाला भविष्यासाठी तुमची प्रजनन क्षमता टिकवून ठेवण्यासाठी पर्याय शोधण्यात मदत करू शकतो.

स्त्रीरोगविषयक प्रक्रिया

ब्लॉक केलेल्या फॅलोपियन नलिका, एंडोमेट्रिओसिस, फायब्रॉइड्स आणि टी-आकाराचे गर्भाशय यांसारख्या स्त्रियांमध्ये प्रजननक्षमतेवर परिणाम करणाऱ्या काही परिस्थिती शस्त्रक्रियेद्वारे उपचार करण्यायोग्य असू शकतात. या समस्यांचे निदान आणि उपचार करण्यासाठी आम्ही प्रगत लेप्रोस्कोपिक आणि हिस्टेरोस्कोपिक प्रक्रियांची श्रेणी ऑफर करतो.

जेनेटिक्स आणि डायग्नोस्टिक्स

पुरुष आणि महिला वंध्यत्वाच्या कारणांचे निदान करण्यासाठी मूलभूत आणि प्रगत प्रजनन तपासणीची संपूर्ण श्रेणी, वैयक्तिकृत उपचार योजनांसाठी मार्ग तयार करते.

आमचे ब्लॉग

अधिक जाणून घेण्यासाठी

आमच्या तज्ञांशी बोला आणि पालकत्वासाठी तुमची पहिली पावले उचला. अपॉइंटमेंट बुक करण्यासाठी किंवा चौकशी करण्यासाठी, कृपया तुमचे तपशील द्या आणि आम्ही तुमच्याकडे परत येऊ.


सादर
पुढे जा क्लिक करून, तुम्ही आमच्याशी सहमत आहात नियम आणि अटी आणि Privacy Policy

तुम्ही आमच्यापर्यंत देखील पोहोचू शकता

तुम्हाला एक प्रश्न आहे का?

तळटीप बाण