• English
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ

জরায়ুর সমস্যা দূর হিস্টেরোস্কোপি-তে 

  • वर प्रकाशित मार्च 23, 2023
জরায়ুর সমস্যা দূর হিস্টেরোস্কোপি-তে

হিস্টেরো কথার অর্থ হল জরায়ু। आणि स्कोपमध्ये দেখা. হিস্টেরোস্কোপি-র অর্থ জরায়ুর ভিতরে দেখা. যে যন্ত্রের সাহায্যে এটি করা হয় তার নাম হিস্টেরোস্কোপ। এটা পাতলা টিউবের মত দেখতে একটা যন্ত্র যার ক্যামেরা ও আলো লাগানো আছে। যন্ত্রটি জরায়ুমুখের ভিতর দিয়ে জরায়ুতে দেখা যায় ভিতরে ভিতরে সমস্যা আছে কি না। এই যন্ত্রের সাথে অপারেটিভ ইউনিটও থাকে যা দিয়ে থাকে ফাইব্রয়েড, পলিপ বা সিস্ট অপসারের মতো ছোটখাটো অস্ত্রোপচার, বায়োপ্সির জন্য টিস্যু সংগ্রহের মতো কাজ সেরে ফেলা যায়। 

 

কেন হিস্টেরোস্কোপি করা হয়?

হিস্টেরোস্কোপির দু'টো কাজ আছে—একটা হল রোগ নির্ণয় (ডাগোনিস্টিক) আর একটা অস্ত্রোপচার (অপারেটিভ)। যোনি থেকে অস্বাভাবিক রক্তপাত, অনিয়মিত ঋতুস্রাব, তলপেট ব্যাথার মতো সমস্যাগুলো যদি না দেখতে জরায়ুর ভিতরের প্লালিপ, সিস্ট বা কিব্রেড দেখতে হয় आणि त्याचे स्थान. অতিরিক্ত সন্তানধারণে অক্ষমতা কারণ জানার বা মহিলার যদি বারবার গর্তপাত হয়, তাহলে তা কেন জরুরী অভয়ন্তর অবস্থার জন্য প্রয়োজন হয়।

 

জরায়ুতে জন্মগত খুঁত হিসাবে ফাইব্রাস ব্যান্ড (সেপটামস) থাকলে তা জরায়ু গহ্বরকে দু'ভাগে ভাগ করে। এর ফলে সন্তানধারণ অক্ষমতা, জন্মের মতো সমস্যা হয়. হিস্টেরোস্কোপি করে এই ঘটনার কথা জানা যায়. পরিবর্তনের পর অনেক সময় হলে ফাইব্রেড, সেপামস, পলিপ বা সিস্ট বিস্তৃত সময়ই অপসারণ করে মনের মনের প্রয়োজন, মুসলিম হিস্টেরোস্কোপির অপারেটিভ দিক। এই पद्धतीने পলিপ বাদকে বলে হিস্টোস্কোপি পলিপেক্টোমি আর ফাইব্রয়েড বাদকে বলে হিস্টেরোপি মায়োমেক্টোমি।

অনেক সময় সিরিয়ার সার্জারি বা রেডিশন রাপির বা সংক্রমণ থেমে থেমে স্কার টিস্যু জমে জরায়ু ছোট হয়ে আসে। XNUMX গুরু হিস্টেরোস্কোপি করে টিভি টিস্যু অপসারণ করা সম্ভব। 

 

হিস্টেরোস্কোপির সাহায্যে জরায়ুতে করানো জন্মনিরোধক যন্ত্র (আইইউডি) শনাক্তকরণ ও অপসারণ করা যায়। জরায়ুতে বায়স্‌সির জন্যও হিস্টেরোস্কোপি করা হয়। দু'টি মাসিক ঋতুস্রাবের মাধে যদি রক্তপাত হয় বা ঋতুস্রাব যদি দীর্ঘ দিন ধরে ধরে (অ্যাবনর ইউটেরাইন ব্লিডিং) সেক্ষেত্রে হিস্টেরোস্কোপি পদ্ধতিতে ইউটেইনরা লাইনিংকে বিনষ্ট করে (এন্ডোমেট্রিয়াল অ্যাবলেশন) দূর করা যায়।    

 

হিস্টেরোস্কোপি করার সময়

ঋতুরাব শেষ পর্বের পর প্রথম সপ্তাহের মধ্যে হিস্টেরোস্কোক করা হয় জরায়ুর ঠিক মত অবস্থার জন্য। মেনোপজ হয়ে অনেক আগে এটা করা যায়। 

 

হিস্টেরোস্কোপি করার आधी परीक्षा

হিস্টেরোস্কোপি করার আগে বর্ণশ্রোণীদেশ পরীক্ষা করে দেখতে হবে। সাধারণ রক্ত ​​পরীক্ষাগুলি করতেও সংক্রমণ আছে কি না জানার জন্য পরীক্ষা করা হয়। কারণ পেলভিক ইনফরম্যান্স থাকলে হিস্টেরোপি করা যায় না। গর্ভাবস্থায়ও হিস্টেরোস্কোপি করা যায় না। তাই গর্ভাবস্থার পরীক্ষা করা হয়। 

 

হিস্টেরোস্কোপির কুল

সাধারণ পরীক্ষাগুলি নেওয়া নেওয়া পর হিস্টেরোস্কোপি কবে হবে সেই দিনটি স্থির করেন। কয়েক দিন আগে অ্যাসপিরিন থেকে অ্যাসপিরিন এবং ফারিনের মতো রক্ত ​​পাতলা করার বিষয়ে অপারেশন বন্ধ রাখতে বলা হয়। সার্ভিক্স বা জরায়ু মুখ খোলার জন্য প্রমাণ দিতে আপনি যেটিস্টেরোস্কোপ ঢোকনো সহজ করে তোলে। সাধারণত হিস্টেরোস্কোপের ৪-১২ ঘণ্টা আগে এই পরিস্থিতিতে বলা হয়। অস্ত্রোপচারের দিন মধ্যরাতের পর রোগীকে কিছু বা পান না করার নির্দেশ দেওয়া হয়।

 

হিস্টেরোস্কোপি पद्धत

तीन ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍। স্থানীয় বা লোকাল অ্যানাস্থেশিয়ার ক্ষেত্রে অস্ত্রোপচারের জায়গাটি কেবলমাত্র অসাড় করা হয় কমজাতির জন্য. রিজিওনাল বা আঞ্চলিকনাস্থেশিয়ার ক্ষেত্রে দেখতে আরও কিছু অংশ অসাড় করা হয় এবং এটা অনেক সময় ধরে থাকে। আর সাধারণ অ্যানাস্থেশিয়ার ক্ষেত্রে রোগী সংহীন হয়ে থাকেন বা ঘুমিয়ে থাকেন বলে থাকেন। অনেক জ্ঞান ফিরতে বেশ খানিকটা সময়।

আমরা স্পেকুলাম একটি যন্ত্রের সাহায্যে জরায়ুমুখকে চওড়া করেন। তারপর আবার পাতলা দিয়ে পাতলা নকলের হিস্টেরোস্কোপ ঢোকানো হয় জরায়ুতে। হিস্টেরো ডাইস্কোপের সাহায্যেবনই অক্সাইড বা বিশেষ তরল উপাদান (স্যালিয়ান সলিউশান ০.৯ শতাংশ) ভিতরের অংশ হয় 'সারে' রক্ত ​​ও মিউকাস কার্টেন্ট দেখতে দেখতে.

হিস্টেরোস্কোপ-এর আলো আর ক্যামেরার সাহায্যে ছবি মনিটরে বিষয়ন ভিতরের কথার।


যদি অস্ত্রোপচার করা হয়, তাহলে তার অনুসারী যন্ত্র থাকে হিস্টেরোস্কোপ টিউবে। 

হিস্টেরো স্কোর द्वारे কি করা হচ্ছে तथापि, মোটামুটি ১০ থেকে ৩০ মিনিট, ক্ষেত্রবিশেষে ১ ঘন্টা সময়।

 

হিস্টেরোস্কোর পর

লোকাল অ্যানস্টেশিয়া করা হলে এক ঘণ্টা থেকে দুই ঘণ্টার মধ্যেই क्लिनिक থেকে ছেড়ে দেওয়া হয। জেনারেল অ্যানাস্থেশিয়ার ক্ষেত্রে কয়েক ঘট্টা পরে ব্যাখ্যা করে জ্ঞানার্জন করা যায় না। অ্যানাস্থেশিয়ার প্রভাবে শরীরে বিরূপ প্রতিক্রিয়া হলে এক রাতও হতে পারে। হিস্টেরোস্কোপি দিয়ে সার্জারি করা হলে দু'তিন দিন বাড়িতে বিশ্রামে থাকার পরামর্শ দেন। আর এমন অবস্থার কাজ হলে পরদিন স্বাভাবিক দেখতে পায়রা যায়। শুধু যৌনসংসর্গ এক থেকে দু'সপ্তাহ বন্ধ রাখতে বলা হয়, সংক্রমণের ঝুঁকি এড়াতে।

 

হিস্টেরোস্কোপির বিপদ 

সাধারণভাবে হিস্টেরোস্কোপি যন্ত্রণাদায়ক নয় এবং পাঠ। अद्याप काही सापडू शकते. যেমন, হিস্টেরোস্কোপ বা আনুষঙ্গিক অস্ত্রচারের যন্ত্রগুলি জরায়ুরে দেওয়া ঘষার মতো ক্ষতি হতে পারে। গভীর রক্তপাত ও ব্যথা হতে পারে। सामान्य संक्रमणाचे खोलवर असतात. নাস্থেশিয়ার বিপরীত প্রতিক্রিয়া হতে পারে আবার জরায়ুর ভিতরে পরিষ্কার করার জন্য যে উপাদান দেওয়া হয় তার বিরূপ প্রতিক্রিয়া হতে পারে শরীরে। তবে প্রথম ব্যথা এবং রক্তপাত বা দাগ হলে চিন্তার কিছু নেই। কয়েকদিনের মধ্যে সেরে যাবে। কিন্ত রক্তপাত যদি বেশি হয় বা ব্যথা শ বাড়ে, পুনি আসে তবে আবারও কাঁধের সাথে যোগাযোগ করতে হবে। हे समोर पाहणे कमी करणे. সমীক্ষায় স্বাক্ষর, XNUMX শতাংশ হিস্টেরোস্কোর দেখা হলে সমস্যা হয় এবং উপস্থিতি পুলিশ সদস্য তারওপির হয় ১ শতাংশ বা কমের। 

 

हिस्टोस्कोपी आणि आयव्हीएफ

প্রাকৃতিক বা জৈব উপায়ে যে সব দম্পতির সন্তান হচ্ছে না তাদের চিকিৎসা বিকি বিজ্ঞানে উপযোগী গর্তধান বা অ্যাসিস্টেড কনসেপশন পদ্ধতি বিকল্প বন্দোবস্ত রয়েছে। ज्यांच्यामध्ये सर्वात जास्त यशस्वी आणि सकारात्मक आहे. आयव्हीएफ-ची पूर्ण बातटा आहे, इन-व्हीटफ्रॉर्टिलेशन विट्रो बातर अर्थ उपयोग. ती पद्धत वापरणे कृत्रिम परिवेशात जीवन घडवून आणणे, त्याला व्हिट्रोफार्टिलेशन. প্রজনন ক্ষমতা বিকাশকারী আর প্রযুক্তির মেলবন্ধনে বেশ বৈজ্ঞানিক ধাপে শেষ হয় আইভিএফ. ওষুদের সাহায্যে মধ্যকল্প ডিম্বাণু তৈরি করা হয়। সেই ডিম সংগ্রহ করে ল্যাবরেটরিতে কাটাকুষ্ট শুক্রাণুর সঙ্গে মিলনসা করে এক বা তথ্য ভ্রূধন করা হয়। ক্যাথিটার সাহায্যে ভ্রূণ আমার জরায়ুতে প্রতিস্থাপিত হয়। প্রাথমিক এতগুলো ধাপ ল্যাবরেটরিতে শেষ করার পরেও অনেক সময়ই এই ভ্রূণ প্রতিস্থাপিত হতে পারে না ঠিকভাবে এবং গর্ভপাত হতে পারে। এই ধরনের গর্তপাতের ঘটনা যদি তিন বার হয় তখন তাকে বলে রিকারেন্ট ইনপ্ল্যান্টেশন ফেলিওর। দু'টোর কারণে এই সমস্যা হতে পারে, একটা ভ্রূণ উত্তেজনা ভালো করার জন্য, মাইক্রোসফটের যেটা পরীক্ষা করতে পারে তা পরীক্ষা করা যায়। আর একটি হল জরায়ুর সমস্যা. এই ক্ষমতা আসে হিস্টেরোস্কোপি। जरायूरच्या आत पलीप, फायब्रॉयड, सेपटम, लायटिंग इत्यादी. সেলেলে হিস্টোরোস্কোপির সাহায্যে সমস্যাটি নির্ণয় করে অস্ত্রোপচারের মাধ্যমে সেই দূরও করা যায়। অনেক সময় আইএফ শুরু করার আগে জুর স্বাস্থ্য পরীক্ষা করার জন্য হিস্টোস্কোপি করে মনের ভিতর। তবে একবার হিস্টেরোস্কোপি করা হলে কম করে তিন ব্যধান (বড় অস্ত্রোপচার হলে ৬ মাস) আইভিএফ प्रक्रिया सुरू করতে বলা হয়।  

 

জ্ঞান জিজ্ঞাসিত প্রশ্নমালা

 

१) হিস্টেরোস্কোপি আর ল্যাপারোস্কোপির আলাদা কী?

 

ল্যাপারোস্কোপির সাহায্যে আমরা পেটের তলদেশের (লভিক) জরায়ু, ডিম্বাশ, ফ্যালোপিয়ান না ইহুদি থেকে দেখতে পাই. আমার গঠন ও অবস্থান জানা যায়. সেখানে হিস্টেরোস্কোপিতে জরায়ুগহ্বরের ভিতরের ছবি দেখা যায়। হিস্টেরোস্কোপিতে শরীরে আমার আমিদ্র বা কাটাছে না, টিউবিশিষ্ট যন্ত্রটি যোনি দিয়ে ভিতরে ঢোকানো হয়। ল্যাপারোস্কোপিতে পেটের তলদেশে ছোট এক বা নির্দেশ আমি পরীক্ষা করে ও অস্ত্রোপচার করা হয়।  

 

२) হিস্টেরোপি কী যন্ত্রাংশ?

পদ্ধতিটি এমনিতে যন্ত্রণাদায়ক নয়। এখনো একটা ধকল যায়. অ্যানাশেশিয়ার জার খুঁজে দেখতে পাবেন উপরের অংশ হতে পারে। ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌? বাস্তবিক হিস্টেরোপি-র সাহায্যে কী করা হয়েছে, কতক্ষণ ধরে প্রক্রিয়াটি সম্পন্ন হয়েছে তার উপর এটা জানার। আর এক জন রোগীর শরীরে এক ধরনের প্রতিক্রিয়া হয়।

 

৩) হিস্টেরোপি কী ঋতুস্রাব বন্ধ করে দেয়?

উল্টো, ঋতুস্রাবের সমস্যা দূর করা যায় হিস্টেরোপিতে। যে কারণে সমস্যা, পলিপ, ফাইব্রয়েড, ইত্যাদি অপসারণ করার পর ঋতুরাব সমস্যা হবে আর কষ্ট হবে, সেই সমস্যা হবে। তবে, একবার হিরোস্কোর পর মাসটা দ্বিতীয় রক্তপাত, দাগ দেখা যায় এবং এই প্রথম ঋতুরাব অনিয়ম হতে পারে।

संबंधित पोस्ट

यांनी लिहिलेले:

आमच्या सेवा

प्रजनन उपचार

जननक्षमतेच्या समस्या या दोन्ही भावनिक आणि वैद्यकीयदृष्ट्या आव्हानात्मक असतात. बिर्ला फर्टिलिटी आणि IVF मध्ये, आम्ही पालक बनण्याच्या तुमच्या प्रवासाच्या प्रत्येक टप्प्यावर तुम्हाला सहाय्यक, वैयक्तिक काळजी प्रदान करण्यावर लक्ष केंद्रित करतो.

पुरुष वंध्यत्व

सर्व वंध्यत्वाच्या प्रकरणांमध्ये पुरुष घटक वंध्यत्वाचा वाटा जवळजवळ 40%-50% आहे. शुक्राणूंचे कार्य कमी होणे अनुवांशिक, जीवनशैली, वैद्यकीय किंवा पर्यावरणीय घटकांचा परिणाम असू शकतो. सुदैवाने, पुरुष घटक वंध्यत्वाची बहुतेक कारणे सहजपणे निदान आणि उपचार करता येतात.

आम्ही पुरुष घटक वंध्यत्व किंवा लैंगिक बिघडलेले कार्य असलेल्या जोडप्यांसाठी शुक्राणू पुनर्प्राप्ती प्रक्रिया आणि उपचारांची विस्तृत श्रेणी ऑफर करतो.

देणगीदार सेवा

आम्ही आमच्या रूग्णांना एक व्यापक आणि सहाय्यक दाता कार्यक्रम ऑफर करतो ज्यांना त्यांच्या प्रजनन उपचारांमध्ये दात्याचे शुक्राणू किंवा दात्याची अंडी आवश्यक असतात. आम्ही विश्वासार्ह, सरकारी अधिकृत बँकांसोबत भागीदारी केली आहे ज्यामुळे दर्जेदार खात्रीशीर रक्तदात्याचे नमुने तुमच्याशी काळजीपूर्वक जुळतात जे रक्त प्रकार आणि शारीरिक वैशिष्ट्यांवर आधारित आहेत.

प्रजनन क्षमता

तुम्ही पालकत्वाला उशीर करण्याचा सक्रिय निर्णय घेतला असेल किंवा तुमच्या पुनरुत्पादक आरोग्यावर परिणाम करणारे वैद्यकीय उपचार घेणार असाल, आम्ही तुम्हाला भविष्यासाठी तुमची प्रजनन क्षमता टिकवून ठेवण्यासाठी पर्याय शोधण्यात मदत करू शकतो.

स्त्रीरोगविषयक प्रक्रिया

ब्लॉक केलेल्या फॅलोपियन नलिका, एंडोमेट्रिओसिस, फायब्रॉइड्स आणि टी-आकाराचे गर्भाशय यांसारख्या स्त्रियांमध्ये प्रजननक्षमतेवर परिणाम करणाऱ्या काही परिस्थिती शस्त्रक्रियेद्वारे उपचार करण्यायोग्य असू शकतात. या समस्यांचे निदान आणि उपचार करण्यासाठी आम्ही प्रगत लेप्रोस्कोपिक आणि हिस्टेरोस्कोपिक प्रक्रियांची श्रेणी ऑफर करतो.

जेनेटिक्स आणि डायग्नोस्टिक्स

पुरुष आणि महिला वंध्यत्वाच्या कारणांचे निदान करण्यासाठी मूलभूत आणि प्रगत प्रजनन तपासणीची संपूर्ण श्रेणी, वैयक्तिकृत उपचार योजनांसाठी मार्ग तयार करते.

आमचे ब्लॉग

सादर
पुढे जा क्लिक करून, तुम्ही आमच्याशी सहमत आहात नियम आणि अटी आणि Privacy Policy

तुम्ही आमच्यापर्यंत देखील पोहोचू शकता

तुम्हाला एक प्रश्न आहे का?

तळटीप बाण