• English
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ

সংরঙ্গ ভ্রূণ প্রতিস্থাপন ও এইচসিজি

  • वर प्रकाशित मार्च 22, 2023
সংরঙ্গ ভ্রূণ প্রতিস্থাপন ও এইচসিজি

গর্ভাবস্থার শুরুতে গর্বধারণ সফল হল দীপক ব্যাখ্যার সবচেয়ে বেশি শক্তি দেন শরীরে এইচসিজি হরমোনের উপস্থিতির। তবে, প্রসূতি বিশেষে এর হেরফের হয়। আবার কী গর্ভধারণ করা হয়েছে, প্রাকৃতিক উপায়ে উপযোগী গর্ভাধান পদ্ধতি, তারও এইচসিজি-র পারদর্শিতা। जसे, चिराचरित आयव्हीएफ पद्धती एचसीजी जास्त असते. কিন্তু আইভিএফ तंत्र संरगत ভ্রূণ প্রতিস্থাপন (ফ্রোজেন এমব্রায়ো ফান্সফার) করা এইচসিজি ন্যাচারাল গর্ভধারণ ট্রান্সফার ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ কেন এটা হরমোতে এইচসিজি কী ও তার কার্যকারিতা आणि आयव्हीएफ पद्धतीबद्दल तपशीलवार चर्चा केली आहे.

 

এইচসি হরমোন কী

এইচসিজি হরমোনের পুরো কথাটা হল হিউম্যান কোরনিক গোনাডোট্রপিন। এটি ভ্রূ ঘটা চারপাশের সম্পর্ক থেকে নিঃসৃত হয়, পরে যে সম্পর্কগুলি প্ল্যাসেন্টা (বাংলায় ' গ্রুপের ফুল') তৈরি করে। শরীরে ইস্ট্রোজেন এবং প্রোজেস্টের প্রজেক্ট ঠিক রাখতে সাহায্য করে এই হরমোন. গর্ভাবস্থার শুরুতে শরীরে খুব এই হরমোনের গান বেশি থাকে। বিশেষ করে প্রথম চার সপ্তাহে প্রতি ৪৮-৭২ ঘণ্টার মধ্যে এটি দুগুণ হারে বাড়ে। नियमित आठवडा पासून या वाढ হারটা কমতে सुरू करणे आणि सामान्य গর্ভাবস্থার ८-११ आठवड्यांच्या মধ্যে এইচসিজি সবচেয়ে বেশি শরীর থাকে। तीन মাস পর ডাক্তার এই হরমোনের উপস্থিতি কমতে থাকে। সব কথা বলা যায় গর্ভাবস্থার প্রথম তিন প্রথম প্রথম প্রথম শুরুর স্বাস্থ্য বৃদ্ধি ও হার জানানোর জন্য এইচসিজি হারন হল চিহ্ন।

 

आम्ल ग्रार्णे एचसी

নারী দেহে ডিম্বাশয় থেকে প্রতি আমার একটি ডিম ফুটে ফ্যালো টিউবে আসে। এখানেই শুক্রাণুর সঙ্গে মিলনসাধনের পরে ডিম্বাণু নিষিক্ত হয়। সেই নিশিক্ত ডিম জরায়ুতে যায়। সেখানে গিয়ে নিষিক্ত ডিমটি জরায়ুর দেওয়া নিজেকে প্রতিস্থাপিত করে এবং প্ল্যাসেন্টা হয়। এই সময় প্ল্যাসেন্টা থেকে এইচসিজি হরমোন ক্ষারিত হয় যা ভ্রূণকে পরিবেশন করে।

শরীরে এইচজি হরমোনের মূত্র ও রক্তের অভ্যন্তরীণ উপস্থিতি হয়। হরমোনের উপস্থিতি ও বৃদ্ধি হার রক্তের হারের জন্য বিটাহসিজি পরীক্ষা করতে বলেন। এইচসিজি লেভেলের পরিমাপ মিলি ইন্টারন্যাশনাল ইউনিটস প্রতি মিলিটারে (এমআইইউ)/एमएल) গর্ভাবস্থার কোন পরীক্ষাটি করা হচ্ছে তার উপরে এর মান ফলাফল করে। तथापि, सामान्यपणे एचसीजी लेवेल ५ एमआययू/এমএল-এর দেওয়া থাকলে রেজাল্ট 'নেগেটিভ' आणि ২৫ এমআইউ/এমএল-এর উপর থাকলে 'পজিটিভ' বলা। সংখ্যার চেয়েও যেটা গুরুত্বপূর্ণ, গুরুত্বপূর্ণ হল দিনকে এইচসিজি কী হারে মালিক। তাই এর পর পর কয়েকবার এই পরীক্ষা করা হলে সব ঠিকঠাক বলে কি না। সাধারণভাবে দু'দিনে দ্বিগুণ হয় এইচসিজি। সেই হিসাবে প্রথম বার ২৫ যদি আসে, তাহলে দু'দিন পরবর্তী ৫০ ভাগ কথা। 

 

राचरत आयव्हीएफ पद्धत

आयव्हीएफ-ची पूर्ण गोष्ट आहे, इन्व्हिट्रो फर्टिलेजेशन विट्रो बातर अर्थ उपयोग. ती पद्धत वापरणे कृत्रिम परिवेशात जीवन घडवून आणणे, त्याला व्हिट्रोफार्टिलेशन. স্বাভাবিক বা জৈবিক উপায়ে যে সব দম্পতির সন্তান হচ্ছে না তাদের ডিম্বাণু ও শুক্রাণু ভ্রুণ নিয়ে (তাঁদের বাপার দাতার ডিম্বাণু, শুক্রাণুও হতে পারে) ল্যাবরেটরিতে তৈরি করা হয়েছে আমার তা জরায়ু প্রতিস্থাপিত করা আইভিএফ পদ্ধতি। মনের গভীরে ব্যবহারে শব্দের সৃষ্টিকর্তা ডিম্বাণু তৈরির চেষ্টা করা হয়। ঋতুক্রের দ্বিতীয় বা তৃতীয় দিন ফলি কিউলার স্টডির মারফত ডিম্বাণু শান্তিপূর্ণ অবস্থার তত্ত্বাবধান ও কবে বার বার করা হবে তা নির্ণয় করা হবে। সেই দিনটিকে আর একটি ইনজেকশন দেওয়া হয় যা ডিম ফাটিম্বা ডিম্বাণুকে যোগ করতে সাহায্য করে। এই ইনজ অস্ত্র ক্ষমতা ৩২-৩৬ ঘণ্টার মধ্যে ফলি কিউলার অ্যাসপির সার্জারি বা পেলভিকেশন ল্যাপারোস্কোর সাহায্যে ডিম্বাণুগুলিকে বার করে আনা হয়। একই গ্রামের পুরুষসঙ্গীর শুক্রাণু সংগ্রহ (ডোনার স্ফর্মও হতে পারে) পরীক্ষাগারে দেওয়া যায়। ডিম্বাণু ও শুক্রাণু পরস্পরকে নিষিক্ত করে ভ্রূণ তৈরি হয়। অথবা शुक्कराणुके गर्व डिंबाणुते इंजेक्ट द्वारा भ्रूण निर्माण करना होता है (आईसीएसआई)। ভ্রূণ হতে পরে তা ইন কিউবেটরে রাখা হয়। পাঁচ থেকে ছ'দিনের বন্ধু, ষোলো বন্ধু বা ব্লাস্টোসিস্ট ভ্রূণ আমার প্রতিস্থাপিত হয় ক্যাথিটার সাহায্যে      

 

সংবর্ধিত ভ্রূণ প্রতিস্থাপন আইভিএফ

রাচরিত আইভিএফ পদ্ধতিতে একটি বড় সংখ্যা হল, এখানে চিউটির উপস্থিতি ঘটানোর কারণে আমার শরীরে সেই প্রেন্স্যান্সি মোন সেট কথা তা বাস্তবে মেলে না। জৈব প্রাকৃতিক গঠন গঠনের ক্ষেত্রে প্রেগন্যান্সি হরমোন বৃদ্ধি হার ভ্রূতন বৃদ্ধির সঙ্গে তাল হয়। ঋতুচের স্বাভাবিক নিয়মে গর্ভধারণের পর এই হরমোনাল পরিবর্তন হয়। आयव्हीएफे डु'प्रकारे ही पालकत्व बिघ्नित होते. এক, দেশকাষ্ট ডিম্বাণু তৈরির জন্য ডিম্বাশয়কে উদ্দীপিত করা হয়। দুই, ডিম্বাণু নিষিক্তকরণে উদ্দীপনার সাহায্য নেওয়া হয়. ফলে মহিলার মহিলা ঋতুচক্রের সঙ্গে বিশেষ এই পরিস্থিতির মিলন না। ডিম্বাশয় উদ্দীপিত করার ফলে ইস্ট্রোজেন খুব বিস্তৃত হয় এবং যার জন্য প্রোজেস্টেরের ট্র্যাকও দ্রুত বাড়তে থাকে, যেটা এন্ড্রমেট্রি লাইনিং গঠন প্রক্রিয়াকে গ্রহণ করে। প্ল্যাসেন্টার গঠন ও ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ परंतु IVF- ক্ষেত্রেদীপক ব্যবহারের ফলে এই এন্ডোমেট্রিয়াল লাইকিং বিকাশের হার ভ্রূ রাজনীতি বিকাশের সঙ্গে উদ্যোক্তা হয়। এই জায়গাগুলি থেকে ভ্রূণ প্রতিস্থাপনের পরেও গর্ভপাতের একটা দেখা যায়. 

 

সেই কারণে এখন সংরক্ষিত ভ্রূণে আইভিএফ (ফ্রোজেন এমব্রায় ট্রান্সফার বাএফইটি) আপনাকে পরামর্শ দিতে হবে। সদ্য ডিম্বাণুতে তৈরি ভ্রূণ কয়েকদিন পরে প্রতিস্থাপন না করে সংরক্ষণ করা হয় বিশেষ ব্যবস্থা। মহিলার শরীরে হরমোন লেভেল দেখভাল করুন এবং অপেক্ষা আপনার কখন আইভিএফ প্রক্রিয়ায় উদ্দীপক থেকে মনের মহিলার ঋতুচক্র ভ্রুণ প্রতিস্থাপনের উপযোগী।

ভ্রূণ প্রতিস্থাপনের ‍‍‍‍‍‍‍‍‍‍; गारXNUMX. সমীক্ষায় দেখা যাচ্ছে, আইভিএফ প্রক্রিয়া দেখায় সংরক্ষন ভ্রূণ প্রতিস্থায় গর্ভধারণ দেখতে প্রায় জৈবিক উপায়ে গৌরবধারণের দেখা। গর্ভপাতের হার কম এবং ভ্রূণের বিকাশের হারও।

 

সংরঙ্গ ভ্রূণ প্রতিস্থাপনের পরে এইচসিজি লেভেল

রাচরিত আইভিএফ পদ্ধতিতে ডিম্বাশয়কে দীপ্তি করার পাশাপাশি প্রতিস্থাপনের চিৎূ উদ্দীপক এইচসিজি হরমোন থেকে শরীর দেওয়া হয়। সংরক্ষিত ভ্রূণ প্রতিস্থাপনে তা করা হয় না। ফলে ভ্রূণ প্রতিস্থাপনের দু'সপ্তাহ পরে এইচসিজি লেভেল পরীক্ষা করা হয়, তখন মোটামুটি ভাবে জৈবিক উপায়ে মনের ধারণা দেখা যায়। অন্য দলও एचसीजी ५ एमआययू/এমএল-এর কম রেজাল্ট নেটিভ এবং ২৫ এর বেশি হলে রেজাল্ট পজিটিভ হয়।

এইচসিজিভেল মনিটর করে লেপটের পায়ের পায়ে আন্দাজ করা যায়। जसे मोटामुटी पद्धतीने १३ কে एचसी ८५ एमआययू/এমএল- কম হলে ফলাফলের বিপদের ৮৯ ভাগ আছে। ‍‍‍‍‍‍‍‍‍सिरी ३८६ एमआययू/এমএল- হলে সন্তানের জন্মের বেশির ভাগ ৯১ ভাগ থাকে। এই এইচসিজি হরমো উপস্থিত থেকে জানা যায় যমজ বা ততোধিক সন্তানের জন্মের প্রশ্ন আছে কি না। एक भ्रूण असल्यास १३ ব্যক্তি एचसीजी जेथे ३३९ एमआययू/এমএল, যমের ক্ষেত্রে তা হবে ৫৪৪ এমআইইউ/एमएल

যদিও উল্লেখ্যের জিনি জিরার অংশের চেয়ে কেন হারে তারমো উপরেই সবচেয়ে বেশি দেন। সংরঙ্গ ভ্রূণ প্রতিস্থাপনের ক্ষেত্রে গর্ভাবস্থার ১৭ তারিখ এইচসিজি ২০০ এমআইউ/এমএল- বেশি হলে তা কার্যকর হয়েছে। 

 

चकित जिज्ञासित प्रश्न

 

१) आयव्हीएफ-ए फ्रेश आणि फ्रोजेन एमब्रॉय ट्राँ एचसीजी लेव्हलन्स फरे समान?

চিরাচরিত (ফ্রেশ) पद्धत ভ্রূণ প্রতিস্থাপনে এইচজি সাধারণ লেভেলসি অনেক বেশি হয় কারণ কারণ সেই জন্য অনেক সময় ফলস পজিটিভ প্রেগন্যান্সি কোড আসে। প্রতীক, সংরক্ষিত ভ্রূণ (ফ্রিজেন)প্রতিস্থাপনে শরীরকে ত্যাগ করার জন্য এইচসিজি ট্রিগার শট দেওয়া না প্রতিস্থাপনের জন্য। তাই প্রাকৃতিক উপায়ে গর্ভধারণ যেটা থাকতে থাকতে থাকতে হয় (২৫ আইউ/এমএল-এর বেশি এবং প্রতি দু'দিনে দ্বিগুণ)।

 

२) एचसीजी लेव्हल जास्त म्हणजे काय?

প্রথমত, এক জন মহিলার শরীর এক রকম। তাই এইচসিজি-র প্রসূতি বিশেষে হেরফের হয় এবং বিষয়টা আপেক্ষিক। तथापि, सामान्यपणे एचसीजी अधिक आहे मध्ये গর্ভধারণ স্বাভাবিক कडून घेणे. কিন্তু, এইচসিজি খুব হলে হলে যমজ বা অধিকাংশ সন্তানের ইঙ্গিত দেয়। আর বেশি এইচজি থেকে আগত সন্তানের ডাউন সিনড্রোমের বিপদও থাকে। এই সব কারণে, এইচসিজির ঠিক না বেশি কম, এই চিন্তার উপরেই ছেড়ে দেওয়া উচিত।  

 

३) एचसीजी लेवेल কম থাকার अर्थ काय?

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ তাই এইচসিজি বেশি থাকতেক বা কম, ঝট করে নিজের থেকে আসা উচিত নয়. কারণ এইচসি কী হারে গুরুত্বপূর্ণ গুরুত্বপূর্ণ এবং গুরুত্বপূর্ণ এই সংখ্যাটি বেশি ভাল করবেন। এখনও বলা যেতে পারে, এইচসিজি প্রয়োজনের পরিবেশ কম থাকলে সব ঠিক নেই। গর্ভপাতের ফলাফল হতে পারে আবার ইকোপটিক প্রেগন্যান্সিও হতে পারে. 

संबंधित पोस्ट

यांनी लिहिलेले:
अपेक्षा साहू डॉ

अपेक्षा साहू डॉ

सल्लागार
डॉ. अपेक्षा साहू, 12 वर्षांचा अनुभव असलेले एक नामांकित प्रजनन तज्ञ आहेत. प्रगत लेप्रोस्कोपिक शस्त्रक्रिया आणि महिलांच्या प्रजनन काळजीच्या गरजा पूर्ण करण्यासाठी IVF प्रोटोकॉल तयार करण्यात ती उत्कृष्ट आहे. वंध्यत्व, फायब्रॉइड्स, सिस्ट्स, एंडोमेट्रिओसिस, पीसीओएस, उच्च-जोखीम गर्भधारणा आणि स्त्रीरोगविषयक ऑन्कोलॉजीसह, महिला पुनरुत्पादक विकारांच्या व्यवस्थापनामध्ये तिचे कौशल्य आहे.
रांची, झारखंड

आमच्या सेवा

प्रजनन उपचार

जननक्षमतेच्या समस्या या दोन्ही भावनिक आणि वैद्यकीयदृष्ट्या आव्हानात्मक असतात. बिर्ला फर्टिलिटी आणि IVF मध्ये, आम्ही पालक बनण्याच्या तुमच्या प्रवासाच्या प्रत्येक टप्प्यावर तुम्हाला सहाय्यक, वैयक्तिक काळजी प्रदान करण्यावर लक्ष केंद्रित करतो.

पुरुष वंध्यत्व

सर्व वंध्यत्वाच्या प्रकरणांमध्ये पुरुष घटक वंध्यत्वाचा वाटा जवळजवळ 40%-50% आहे. शुक्राणूंचे कार्य कमी होणे अनुवांशिक, जीवनशैली, वैद्यकीय किंवा पर्यावरणीय घटकांचा परिणाम असू शकतो. सुदैवाने, पुरुष घटक वंध्यत्वाची बहुतेक कारणे सहजपणे निदान आणि उपचार करता येतात.

आम्ही पुरुष घटक वंध्यत्व किंवा लैंगिक बिघडलेले कार्य असलेल्या जोडप्यांसाठी शुक्राणू पुनर्प्राप्ती प्रक्रिया आणि उपचारांची विस्तृत श्रेणी ऑफर करतो.

देणगीदार सेवा

आम्ही आमच्या रूग्णांना एक व्यापक आणि सहाय्यक दाता कार्यक्रम ऑफर करतो ज्यांना त्यांच्या प्रजनन उपचारांमध्ये दात्याचे शुक्राणू किंवा दात्याची अंडी आवश्यक असतात. आम्ही विश्वासार्ह, सरकारी अधिकृत बँकांसोबत भागीदारी केली आहे ज्यामुळे दर्जेदार खात्रीशीर रक्तदात्याचे नमुने तुमच्याशी काळजीपूर्वक जुळतात जे रक्त प्रकार आणि शारीरिक वैशिष्ट्यांवर आधारित आहेत.

प्रजनन क्षमता

तुम्ही पालकत्वाला उशीर करण्याचा सक्रिय निर्णय घेतला असेल किंवा तुमच्या पुनरुत्पादक आरोग्यावर परिणाम करणारे वैद्यकीय उपचार घेणार असाल, आम्ही तुम्हाला भविष्यासाठी तुमची प्रजनन क्षमता टिकवून ठेवण्यासाठी पर्याय शोधण्यात मदत करू शकतो.

स्त्रीरोगविषयक प्रक्रिया

ब्लॉक केलेल्या फॅलोपियन नलिका, एंडोमेट्रिओसिस, फायब्रॉइड्स आणि टी-आकाराचे गर्भाशय यांसारख्या स्त्रियांमध्ये प्रजननक्षमतेवर परिणाम करणाऱ्या काही परिस्थिती शस्त्रक्रियेद्वारे उपचार करण्यायोग्य असू शकतात. या समस्यांचे निदान आणि उपचार करण्यासाठी आम्ही प्रगत लेप्रोस्कोपिक आणि हिस्टेरोस्कोपिक प्रक्रियांची श्रेणी ऑफर करतो.

जेनेटिक्स आणि डायग्नोस्टिक्स

पुरुष आणि महिला वंध्यत्वाच्या कारणांचे निदान करण्यासाठी मूलभूत आणि प्रगत प्रजनन तपासणीची संपूर्ण श्रेणी, वैयक्तिकृत उपचार योजनांसाठी मार्ग तयार करते.

आमचे ब्लॉग

सादर
पुढे जा क्लिक करून, तुम्ही आमच्याशी सहमत आहात नियम आणि अटी आणि Privacy Policy

तुम्ही आमच्यापर्यंत देखील पोहोचू शकता

तुम्हाला एक प्रश्न आहे का?

तळटीप बाण