• English
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ

সন্তানলাভের রাস্তা বড় বাধা পায়োসালপিঙ্কস

  • वर प्रकाशित मार्च 23, 2023
সন্তানলাভের রাস্তা বড় বাধা পায়োসালপিঙ্কস

एकाद्या गोसलपिंकस হল ফ্যালোপিয়ান টিউবে পুঁজ জমে ফোঁড়া। রজস্বলা সম্প্রচার পর প্রতি আশা ডিম্বাশয় থেকে একটি ডিম ফুটে ফ্যালোপিয়ান টিউবে যায়। শুক্রাণুর সঙ্গে ডিম্বাণুর মিলন नंतर ভ্রুণটি জরায়ুতে গিয়ে বিকশিত হয়. এখনকার কারণে ফ্যালোপিয়ান টিউবে পুঁজ জম ফোঁড়ার আবেদন করুন 'ব্লকেজ' বা বাধা সৃষ্টি হলে (পায়োসালপিঙ্কস) গর্ভধারণে সমস্যা হয়। সমীক্ষায় ব্যুরো, সন্তানধারণে অক্ষম দম্পতিদের মধ্যে প্রায় ২৫-৩৫ শতাংশ ফ্যালোপিয়ান টিউবের সমস্যায় ভোগেন।  

 

পায়োসালপিঙ্কস কেন

সাধারণত পিআইআইডি (পেলভিক ইনফ্ল্যামেটোরি ডিসিজ) বা পেলভিক ইনফরং অস্ত্রের ঠিক সময়ে চিকিৎসা না হলে তা থেকে পায়োসালপিঙ্কস হয়। पीआयडी रुग्णांना मध्ये सुमारे १६ टक्के हे कारण घडले. পিআইডি হল স্ত্রীঅঙ্গেফ ইন ক্রাইম বা ব্যাধিজনিত ব্লাড ক্ল্যামিডিয়া, गणोरिया आदि যৌনবাহিত রোগের কারণে। ব্যাকটেরিয়াল ভ্যাজাইনোসিস, টিউবারকুলোসিস থেকেও এই সংক্রমণ হতে পারে. ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‌ মৃত শ্বেতকণিকাগুলি ফ্যালোপিয়ান টিউবের মধ্যে বন্দি হয়ে পুঁজ বের করে। সৌজন্য এই পুঁজ জমে ফোঁড়ার লাইক ফুলে যায় এবং ফ্যালোপিয়ান টিউবকে 'ব্লক' করে। আশপাশের অঙ্গপ্রত্যঙ্গে সার্জারি, এন্ডোমেট্রিওসিস, টিউ বা সদস্য প্রজননঙ্গে ক্যানসার সিস্টেম তা থেকে পুঁজ জমে পায়োসালঙ্কস হতে পারে।

 

পায়ोसालपिंकस्‍-এর उपसर्ग

कारण ही समस्या सामान्य आहे. তবে, অনেকেরই তলপেটে ব্যথা হয়, যেটা মাসিক ঋতুস্রাবের আগে বাড়তে পারে। অনেক তলপেটে ফোলা দেখা যায়. জ্বর হয়, খারাপি ভাব ও মনের অনেক কষ্ট হয়। যৌনসংসর্গের সময় ব্যথা অনুভূতও এই ক্ষেত্রে। অনেকের আবার যোনিস্রাব হয়। তবে, সমস্যাটি পেতে পারে এমন সময়ে যখন আসে তখন সন্তানের জন্ম দিতে পারে না। কারণ গর্ভধারণের জন্য ডিমকে ডিম্বাশয় ফ্যালোপিয়ান টিউ পর্যন্ত আসতে হবে, যেখানে শুক্রাণুর সঙ্গে মিলন এবং ভ্রূণ গঠন হবে। ফ্যালোপ টিউবে বাধা থাকলে ডিম আসতে পারে না বা শুক্রাণুর সঙ্গে মিলন হয় না ভ্রূণ দেখতে অনেক সময় তা আর জরায়ুতে না বন্দি হয়ে যায় (একো নেটওয়ার্কি প্রেগন্যান্স)। 

 

पायोसालपिंक

সন্তানধারণে অক্ষর কারণ নির্ণয় করতে গিয়ে অনেক সময় পায়োসালপিঙ্কস্ পড়ে। ফ্যালোপিয়ান টিউব-সহ প্রজন অঙ্গ পূর্ণাঙ্গ ছবি পেতে পেলভিক আলট্রাসাউন্ড করতে বলতে পারেন। ট্রাডসারে বিশেষ একপ্রেন্সকার জেলে পেটের উপর যোনি জানায়ে দেখে মনে করা হয়। আলট্রাসাউন্ড তরঙ্গের মারফত ফ্যালোপিয়ান, টিউবের ছবি পড়ে মনিটরে। पुन्हा অনেক সময় পেভিক এমআরআই করতে বলেছেন যন্ত্রসংলগ্ন টেবিলে শুইয়ে দেওয়া হয়। যন্ত্র থেকে রেডিও ও চৌম্বকীয় তরঙ্গ প্রজননঅঙ্গের ছবি ধরে। নিশ্চিত হতে ল্যাপারোস্কোপিও করা হয়। নাভিদেশ বা পেলভিক বোনের কাছে একটা ফুটো করে ট্রোকার ঢোকানো হয় এবং তার ভিতর দিয়ে টিউবেরে সাহায্য করে কার্বন-ডাইঅক্সাইড তার পেটে পেট ফোলানো হয়। যাতে পেটেরডোমিন (অ্যাব ওয়াল) থেকে ভিতরের অঙ্গপ্রত্যঙ্গ সামনে জায়গাটা মনিটরিংয়ে সুবিধা হয়। এই কাজটা হয়ে যাওয়ার পর এই টিউব পেস্ট নেওয়া হয় এবং সেই ট্রোকারেই এই ল্যাপারোস্কোপ ঢোকানো হয়। ক্যামেরার সাহায্যে তখন পেটের ভিতরের ছবি মনিটরে দেখতে পান শল্যবিদ. প্রয়োজন মনে হলে, এই সময় কোবাইসিও নেওয়া.

 

পায়োসালপিঙ্কস-এর চিকিৎসা

পিআইডি- চিকিৎসায় অ্যান্টিবায়োটিকস দেওয়া হয় যাতে সংক্রমণ সেরে যায়। এরই অনুসারী হিসাবে পুঁজ সরে গিয়ে পায়োসালপিঙ্কস সমস্যা থেকে মুক্তি পায়। तथापि, समस्या मात्र कायम राहते. সেক্ষেত্রে ল্যাপারোস্কোপিক সার্জারি করা হয়। ল্যাপারোস্কোপির সাহায্যে ফোঁড়া সমেত পুঁজ ফাইলগুলি ফেলা যায় ফ্যালোপিয়ান টিউব এবং ডিম্বাশয়ের ক্ষতি না করে। তবে, সমস্যা বেশি হলে দু'টো ফ্যাপিয়ান টিউবই উত্তর দেওয়া হল (বাইল্যাটারাল স্যাল পিঙ্গেক্টোমি)। এই পরিস্থিতিতে অনেক সময় বা দু'টো ডিম্বাশয়ও বাদ দিতে পারে (উফোরেক্টোমি)। প্রভাব তরুয়ে অনেক জরায়ুর সম্পূর্ণ অংশ বা সম্পূর্ণ জরায়ু বাদ দিতে পারে (স্টেরেক্টোমি) জরায়ুমুখ বা সার্ভিক্স সমেত। ল্যাপারোস্কোপি সমস্যা মুক্তি পাওয়ার সন্তানের ক্ষমতা জোরদার করা যায়। কিন্তু ফ্যালোপিয়ান টিউব, ওভারি বা জরায়ু বাদ দিতে হলে সন্তানধারণ কঠিন হয়ে পড়েছে।

 

পায়ोसालपिंक वधारण

কারণ ফ্যালোপিয়ান টিউবে ব্লকেজ। সমীক্ষা সন্তানধারণে অক্ষম দম্পতিদের মধ্যে ২৫-৩৫ শতাংশ ফ্যালোপিয়ান টিউবে সমস্যায় ভোগেন। ‍‍‍‍‍‍‍‍‍‍) ডিম্বাশয় থেকে ডিম আসে ফ্যালোপিয়ান টিউবে এবং এখানেই সে শুক্রাণুর সঙ্গে মিলিত হয়, ভ্রূ শুরু হয় এবং তারপর জরায়ুতে যায়। ফ্যালোপিয়ান টিউ পুঁজ জমে বাধা সৃষ্টি হলে এককথায় পায়োসালপিঙ্কস-এর সমস্যা হলে এই প্রক্রিয়াগুলি ব্যাহত হয়। দু'টো ফ্যালোপিয়ান টিউব থাকে। XNUMX% কিন্তু দু'টিউবই বন্ধ হয়ে যাওয়া টিউবই গ্রুপধারণ কঠিন হতে পারে। তখনই দিয়ে বা ল্যাপারোস্কোপির সাহায্যে টিউবের ব্লক দূর করতে পারলে ভাল। ना आयव्हीएफ-इन्स (व्हिट्रोफार्टिलेशन) मदत घ्यावी. কারণ ফ্যালোপিয়ান টিউবের কাজগুলি বাইপাস করে আইভিএফ পদ্ধতিতে ভ্রূক্ষেপ ল্যাবরেটরি শেষ করা হয়। যদিও গবেষণা আমাকে পায়োসালপিঙ্কস-এর চিকিৎসা করার পরে তবেই আইভিএফ শুরু করা উচিত। না হলে গর্ভপাত বা মিসক্যারেজ চেয়ারম্যান থাকে। এর কারণ সুশ্চিতভাবে জানাজানিও মনে করা হয় টক্স পুঁজ খারাপ হয় পড়া ভ্রূ দেখা উপর প্রভাব এবং দেখায় গভীর প্রভাবের বিপদ আসে। 

  

পরিশেষে বলা যায়, মানবশরীরে প্রজননতন্ত্র যেমন দেখাই সুক্ষ্ম। ‍ অনেক সময়ই সমস্যার সমাধান চাইলে। पायोसलपिंक ज्याचे मोठे उदाहरण. क्लॅमिडिया, গনোরিয়ার যৌনপেবাহিত রোগগুলোকে চেনা সময়ে তার চিকিৎসা করিয়ে নিলে পায়সালপিঙ্কস গড়ায় না। তলপেটে ব্যথা হলে বা যৌনসংসর্গে ব্যথা হলে পরামর্শের পরামর্শ নিতে হবে। যে সমস্যাটি মিটিয়ে ফেলা যায় তা অকারণে রাখতে পারে পরবর্তী সময়ে প্রকাশের টেবিলে শুতে পারে, এমন প্রশ্নে প্রশ্নলাভের পথও বাধা হয়ে দাঁড়াতে পারে। তাই একদিকে এই নিয়ে এগিয়েতা বাড়াতে হবে জনমনে, অন্য দিকে যেমন সতর্কতা বজায় রাখতে হবে।  

    

জ্ঞান জিজ্ঞাসित प्रश्न

 

१) পায়োসালপিঙ্কস কী এসটিডি বা যৌনবাহিত রোগ?

যৌনবাহিত রোগে আক্রান্ত হয় ঠিক সময়ে তার চিকিৎসা না হলে ফ্যালোপিয়ান টিউবে পুঁজ জমে পায়োসালপিঙ্ক হতে পারে। তাই এটিকে যৌনবাহিত রোগের দীর্ঘমেয়া দী উপসর্গ বলা যেতে পারে.    

 

२) পায়োসালপিঙ্কস্ নিরাময় काय करणे शक्य आहे?

এটা কতটা তার উপরে। অধিকাংশ সময়ে অ্যান্টিবায়োটিক্স নিলে সমস্যা মিটে যায়. কিন্তু পুঁজ জমে ফোঁড়ার মতো উপবৃদ্ধি যদি খুব বেশি হয় তাহলে সার্জারি করতে পারে. ল্যাপারোস্কোপিতে পুঁজ তোলা যায়. পার্টও কাজ না হলে অনেকসময ফ্যালোপিয়ান টিউব উত্তর বাদ দিতে হয়। সংক্রমণ খুব বেশি ছড়ালে ডিম্বাশয়, জরায়ু, জরায়ুমুখও বাদ দিতে পারে.

 

३) পায়োসালপিঙ্কস কি বন্ধ করা যায়?

পায়সোসালপিঙ্কস প্রতিরোধ করা যায় না, তবে কিছু বিষয়ে সতর্ক থাকলে পেলভিক ইনফরক আক্রমণ বা পিআইডি পাসওয়ার্ড কম করা যায়। जसे सेक्स्सम्पर्कच्या वेळेस नक्कीच कंडोम वापरावे लागेल. बहूत सेक्ससंगी থাকলে বিপদ বাড়ে পিআইডি-র। সেক্ষেত্রে क्लॅमिडिया, गोनोरिया सारखी যৌনবাহিত রোগ आहेत কি না তা পরীক্ষা করা। सुरुवातीच्या सुरुवातीपासून ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‌ তাই কারণে এই ধরনের রোগ হয়েছে অনুমান হলে তা না লুকিয়ে দ্রুত চিকিৎসা শুরু করা উচিত। যোনির পিএইচ পিএইচ ঠিক থাকলে সংক্রমণের ঝুঁকি এড়ানো যায়। ਇਸਦੀ ਐਂਟੀ-ਐਕਸੀਡੈਂਟ ਨਾਲ ਜੁੜਿਆ ਹੋਣਾ। যোনিদেশ সাবান বা ক্ষতিকর রাসায়নিকের সংস্পর্শে ওয়েব না আসে। 

 

४) हायड्रोसालपिंक काके म्हणतात?

গ্রীক শব্দ হাইড্রো-র অর্থ জল আর সালপিঙ্কস ইন ভেঁপু বা শিঙ্গা। ফ্যালোপিয়ান টিউবে ফ্লুইড (পুঁজ বা রক্ত) জেমে ব্লক তৈরি করতে হলে ভিতরটা দেখতে দেখতে দেখতে শিঙার মতো হয় এই অবস্থা বলে হাইড্রোসালপিঙ্ক। हे दोन प्रकाराचे. রক্তজমে বাধার বন্ধক বলা হলে তাকে চিকিৎসা পরিভাষা বলে আর পুজ জমে ব্লক হলে তাকে পায়োসালপিঙ্কস বলে।

 

५) পায়োসালপিঙ্কস হলে কি সন্তানধারণ करणे शक्य आहे?

होय, शक्य आहे. নিরাশ কিছু নেই। পায়োসালপিঙ্কস নিরাময়ের চিকিৎসা আছে। শুধুমাত্র ফ্যালোপিয়ান টিউবে সমস্যার ক্ষেত্রে আইভিএফ পদ্ধতি কার্যকরী.

 

৬) পায়োসালপিঙ্কস হলে ডিমের গুণগত মান কি প্রভাব পড়ে?

পায়োসাল ডিম্বাশয়ের ডিম পিঙ্কে বাধা দেয় না। ফ্যালোপিয়ান টিউবে ডিমের আসা বা শুক্রাণুর সাথে মিলনের পথ বাধা দিতে পারে। তবে, যে সংক্রমণের জন্য ফ্যালোপিয়ান টিউবে পুঁজ জমেছে, সেই সংক্রমণ ডিম্বাশয়েরও ক্ষতি করতে পারে এবং ডিমের অভিযোগের কারণে হতে পারে।

संबंधित पोस्ट

यांनी लिहिलेले:

आमच्या सेवा

प्रजनन उपचार

जननक्षमतेच्या समस्या या दोन्ही भावनिक आणि वैद्यकीयदृष्ट्या आव्हानात्मक असतात. बिर्ला फर्टिलिटी आणि IVF मध्ये, आम्ही पालक बनण्याच्या तुमच्या प्रवासाच्या प्रत्येक टप्प्यावर तुम्हाला सहाय्यक, वैयक्तिक काळजी प्रदान करण्यावर लक्ष केंद्रित करतो.

पुरुष वंध्यत्व

सर्व वंध्यत्वाच्या प्रकरणांमध्ये पुरुष घटक वंध्यत्वाचा वाटा जवळजवळ 40%-50% आहे. शुक्राणूंचे कार्य कमी होणे अनुवांशिक, जीवनशैली, वैद्यकीय किंवा पर्यावरणीय घटकांचा परिणाम असू शकतो. सुदैवाने, पुरुष घटक वंध्यत्वाची बहुतेक कारणे सहजपणे निदान आणि उपचार करता येतात.

आम्ही पुरुष घटक वंध्यत्व किंवा लैंगिक बिघडलेले कार्य असलेल्या जोडप्यांसाठी शुक्राणू पुनर्प्राप्ती प्रक्रिया आणि उपचारांची विस्तृत श्रेणी ऑफर करतो.

देणगीदार सेवा

आम्ही आमच्या रूग्णांना एक व्यापक आणि सहाय्यक दाता कार्यक्रम ऑफर करतो ज्यांना त्यांच्या प्रजनन उपचारांमध्ये दात्याचे शुक्राणू किंवा दात्याची अंडी आवश्यक असतात. आम्ही विश्वासार्ह, सरकारी अधिकृत बँकांसोबत भागीदारी केली आहे ज्यामुळे दर्जेदार खात्रीशीर रक्तदात्याचे नमुने तुमच्याशी काळजीपूर्वक जुळतात जे रक्त प्रकार आणि शारीरिक वैशिष्ट्यांवर आधारित आहेत.

प्रजनन क्षमता

तुम्ही पालकत्वाला उशीर करण्याचा सक्रिय निर्णय घेतला असेल किंवा तुमच्या पुनरुत्पादक आरोग्यावर परिणाम करणारे वैद्यकीय उपचार घेणार असाल, आम्ही तुम्हाला भविष्यासाठी तुमची प्रजनन क्षमता टिकवून ठेवण्यासाठी पर्याय शोधण्यात मदत करू शकतो.

स्त्रीरोगविषयक प्रक्रिया

ब्लॉक केलेल्या फॅलोपियन नलिका, एंडोमेट्रिओसिस, फायब्रॉइड्स आणि टी-आकाराचे गर्भाशय यांसारख्या स्त्रियांमध्ये प्रजननक्षमतेवर परिणाम करणाऱ्या काही परिस्थिती शस्त्रक्रियेद्वारे उपचार करण्यायोग्य असू शकतात. या समस्यांचे निदान आणि उपचार करण्यासाठी आम्ही प्रगत लेप्रोस्कोपिक आणि हिस्टेरोस्कोपिक प्रक्रियांची श्रेणी ऑफर करतो.

जेनेटिक्स आणि डायग्नोस्टिक्स

पुरुष आणि महिला वंध्यत्वाच्या कारणांचे निदान करण्यासाठी मूलभूत आणि प्रगत प्रजनन तपासणीची संपूर्ण श्रेणी, वैयक्तिकृत उपचार योजनांसाठी मार्ग तयार करते.

आमचे ब्लॉग

सादर
पुढे जा क्लिक करून, तुम्ही आमच्याशी सहमत आहात नियम आणि अटी आणि Privacy Policy

तुम्ही आमच्यापर्यंत देखील पोहोचू शकता

तुम्हाला एक प्रश्न आहे का?

तळटीप बाण