• English
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ
बिर्ला फर्टिलिटी आणि आयव्हीएफ

পুরুষ বন্ধ্যাত্ব কি (बंगालीमध्ये पुरुष वंध्यत्व)

  • वर प्रकाशित 03 फेब्रुवारी 2023
পুরুষ বন্ধ্যাত্ব কি (बंगालीमध्ये पुरुष वंध्यत्व)

पिता हो ना-पार्लर কারণ ও তার চিকিৎসা (बंगालीमध्ये वंध्यत्व म्हणजे काय)

 

লাভে অক্ষমতা সমস্যা ক্রমশ বিস্তৃতি সৃষ্টি বিশ্বে এবং সমীক্ষার পরামর্শে, সন্তানহীনতার প্রতি তার প্রতি একজন সদস্য একটিতে পুরুষসঙ্গী। মুশকিল হচ্ছে, একজন মহিলা সমস্যা ও চিকিৎসা নিয়ে যতটা তৎপরতা থাকে, পুরুষসঙ্গী অনুর্বরতার ক্ষেত্রেরটা হয় না। পৌরুতাকে কেন্দ্রে অক্ষমতা সহ পৌরুতাকে দেখায় হোটেলন অস্বস্তিকর এবং চিকিৎসার প্রথম ধাপকে সমস্যা সমাধানের জন্য দেখে নেওয়ার পথ তখন বাধা হয়ে দাঁড়ায় 'মেলগো'। সম্পূর্ণ, বাবা হতে না পারা আর পুরুষত্বহীনতা মোট এক জিনিস नाही. ‍‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌ ‌‌‌‌‌‌‌‌ ‌ ‌ ‌ ‌ ‌ ‌ ‌ ‌‌‌‌‌‌ ‌‌‌‌‌ ‌ ‌ ‌ ‌ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍ ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ এই কারণটা খুঁজে বার করে চিকিৎসার মাধ্যমে সমস্যার সমাধান সম্ভব. 

 

पुरुष-अनुবরতা কী (पुरुष वंध्यत्व म्हणजे बंगालीमध्ये)

 

এককথায়, প্রজননে সক্ষম নারীকে পুরুষবতীকরণে দেখা হয় অনুর্বরতা। ছেলেরা যখন যৌবনে দেখায়, তখন দেখাসিস বা শুক্রাথলিতে অবিশুক্রণু হতে শুরু করে। প্রতিদিন প্রায় १२ কোটি বেশি শুক্রাণু হয়। একটি ডিম্বাণু আর একটি শুক্রাণুই যথেষ্ট. কিন্তু সেই শুক্রাণুকে যন্ত্র-সাবল ও সচল হতে হবে. গুনগত মানের সেই প্যারামিটারগুলি (শুক্রাণুর সংখ্যা, উত্তর, গতিশীলতা, বীর্যের বার্তা, ঘনত্ব, রং, তরলতা ইত্যাদি) তার সব ক' পাশ না করতে সন্তানলাভে অক্ষম হয় পুরুষ।

 

पुरुष अनुत्तरित कारण (बंगालीमध्ये पुरुष वंध्यत्वाची कारणे)

 

शुक्राणू समस्या- পুরুষদের সন্তানলাভে অক্ষমতা প্রধান কারণ, বীর্যরসে পর্যাপ্ত সংখ্যায় প্লাস-সচল-সবল শুক্রাণু না থাকা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা-র নির্দেশিকা (২০২১) অনুযায়ী ডিম্বাণুর সঙ্গে মিলনের জন্য পুরুষের প্রতি মিলিটার বীর্যরসে জিনিষ ১৬ শুক্রাণুর প্রয়োজন। এর পরেই যেটা গুরুত্বপূর্ণ গুরুত্বপূর্ণ হল পদ্ধতিগততা (মোটিলিটি) বা শুক্রাণুর সামনে এগিয়ে যাওয়া। হু-র নির্দেশিকায় ৪২ শতাংশের সচল থাকার কথা বলা হয়েছে. च्या मध्ये ४ टक्के जास्त शुक्राण्णु सहभागी व्हा. শুধু শুক্রাণুর গতিশীলতা আর শক্তি শক্তির জন্য বীর্যের ফ্রুক্টোজ লেভেল ঠিক থাকতে হবে। পিএইচ-এর যোগ ৭.২-৭. এর মধ্যে হতে হবে। ৩০-৬০ মিনিটের মধ্যে বীর্য তরলে পরিণত না হলে শুক্রাণু এগোতে পারে না। বীর্য্যের (২-৫ এমএল সাধারণ মানুষ হু-র রেফারেন্স লিমিট ১.৪ এমএল)।

रेट्रोग्रेड इजाकुलेशन- অনেক সময় বীর্যরসউ নামূ পিছন দিকে ত্রথলিতে (ব্লাডার) দেখতে পায় (রেট্রোগ্রেড ইজাকুলেশন)। Blader বা প্রস্টেটে অস্ত্রোপচার, শিরদাঁড়ায়, डायबेटिस इत्यादी कारणांमुळे समस्या उद्भवू शकते.

इन्फ-क्रीम প্রজননতন্ত্রে একই সমস্যা হলে ইনফ ক্রাইম (এপিডিডিমাইটিস, অর্কিটিস) সন্তানলাভে অক্ষমতা হয়। सेक्सअँगेर रोग जसे क्लॅमॅडिया, गनोरिया, प्रेस्टेट प्रदाह, এইচভি-র লাইক ইনফ্রিক্রেক্টে শুক্রাণুর সংখ্যা গণনা. 

व्हॅरीकोसिल- অন্ডথলির (স্ক্রোটাম) শিরা বড় হওয়াকে বলে ভারিকোসিল। পুরুষ অনুর্বরতার এটা कारण। 

शारीरिक स्वरूप- সাধারণ শিশুর জন্ম সময় অণ্ডকোষ দেহেরই রয়ে যায়। সন্তানলাভে সমস্যা হয়।

क्लाइनफेल्टर सिड्रॉम- ही एक ओळख समस्या. তাদের একটা এক্স ক্রোমোজোম বেশি থাকে (মোট ৪৭টা ক্রোমোজোম)। এই বাড়তি ক্রোমোজোম পুরুষ প্রজননতন্ত্রে খারাপ ফল প্রকাশ। কেস্টোস্টেরন কম ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍। 

शस्त्रास्त्र অন্ডকোষে অস্ত্রোপচার বা হার্ননার মতো বড় বাধা থেকে সমস্যা হয়।

প্রজননলীতে সমস্যা- দেহের যে নালীগুলি অণ্ডকোষ থেকে শুক্রাণু সদস্য করে নিয়ে যায়, তা অনুপযুক্ত স্থায়ী বা মানসিক রোগ প্রতিরোধের কারণে নালীতে ব্লক থাকলে অনুর্বরতার সমস্যা হয়।

অ্যান্টিবডি- अॅन्टी स्पर्म अॅन्टीबडी (एएसए) शुक्रनूर नुकसान करते। १०-३० टक्के पुरुष अनुवर्ती कारण ही समस्या.

হরমোনের সমস্যা- হাইপোথ্যালামাস, পিটিরি স্থির থেকে নিঃসৃত হরমোনের ভারসাম্য অভাবে শুক্রাণুর সংখ্যা সংখ্যা হতে পারে। কম রাজনীতিতে পুরুষ প্রজনন ক্ষমতার হয়। থাইয়েডের সমস্যা থাকলে সমস্যা হয়।

वस्तु- বেশ কিছু সাংঘাতিক প্রতিক্রিয়া শরীরে ভারম্য নষ্ট হয়ে গেছে जसे, कॉलोस्टर्न रिप्लेस थ्रीपी, केमोथेरापी इत्यादी. দীর্ঘ দিন ধরে অ্যানাবলিক স্টেরয়েড আলসার ও আর্থাটিসের কিছু অংশের ব্যবহার, শুক্রাণু শেষ পর্যন্ত চলতে পারে।  

পরিবেশগত किंवा वाह्यिक कारण- বেশ কিছু রাসায়নিকের সংস্পর্শে শুক্রাণুর বলে জানা যায় তথ্য সংখ্যা। সীসা বা এই ধরনের 'হেভি মেটেরিয়াল', বেঞ্জিন, জাইনিল, কীটনক প্রভৃতির ক্ষতিকর প্রভাব পড়ে পুরুষ প্রজননতন্ত্রে। উচ্চা রেডিশনের সংস্রশে এ শুক্রাণুর স্পেশাল মাত্র হয়। বাহ্যিক কারণে পুরুষ সংখ্যা হতে পারে। এই জন্য দীর্ঘ সময় ধরে ল্যাপটপ কোলে স্থায়ী বা আঁটোসাঁটো অন্তর্বাস পরতে বারণ করছেন পাকিস্তানরা। 

जीवन प्रवास- মদ্যপান, ধূমপান বা তামাকঘটিত যে কম নেশা শুক্রাণুর সংখ্যায় দিতে পারে। অবসাদ, উদ্দীপক দুশ্চিন্তা, উদ্বেগ ইত্যাদি সমস্যা এবং অতিরিক্ত অংশের ফলে হারমোর সাম্য নষ্ট হয় ও শুক্রাণুর সংখ্যা। 

जुने- গবেষণায় লিখিত, XNUMX বছরের পর পুরুষদের দেখাও সন্তান জন্মদান করতে পারে. 

 

পুরুষ অনুর্বরতার লক্ষ্মণ (बंगालीमध्ये पुरुष वंध्यत्वाची लक्षणे)

 

পুরুষের সন্তানলাভে অক্ষমতা সবচেয়ে বড় লক্ষ্মণ হল যৌনজীবনে সমস্যা। বীর্যক্ষরণে সমস্যা বা ইরেক্ট ডিসফাংশন কম বীর্যপাতের অনুর্বরতার সমস্যা স্বাভাবিক। স্বনির্ভর লিবিডো বা যৌন মিলন ইচ্ছা কম থাকলে সন্তানের লাভের পথ সমস্যা হবে। শরীরে কম লোম, স্তনের উন্নতি-সহ বেশ কিছু লক্ষ্মণ থেকে হরমোনের অস্বাভাবিকতা আন্দাজ করা যেতে পারে। অনেক সময় অণ্ডকোষ বা সংলগ্ন এলাকায় কথা, ফোলা ভাব থাকে। বারবার বিশ্বাসের অস্ত্র, গন্ধ গ্রহণে সমস্যা হতে পারে। নারী দম্পতি যদি এক বছর চেষ্টা করার পরও সন্তানধারণ না করতে পারে, সেক্ষেত্রে অনুর্বরতার সমস্যা নেই। নারী বা নারী বা স্ত্রীর সমস্যা হতে পারে। लवकर उपचार सुरू करणे चांगले.  

 

পুরুষ-অনুর্বরতা ডানের পরীক্ষা (पुरुष वंध्यत्व चाचणी बंगालीमध्ये)

 

सिमेन अॅनालायसीस– পাঠ্য শুক্রাণুর সংখ্যা ও গুণমান জানার জন্য 'সিমেন অ্যানালাইসিস কমিশন' করতে দেন জবাবেরা। সম্পূর্ণ বীর্যেরসে শারীরবৃত্তিয় বৈশিষ্ট্য (रंग, গন্ধ, পিএইচ, সান্দ্রতা বা ভিসকোসিটি এবং তরলতা), শুক্রানুর ( কন্সেট্রেশন) , নরম (মরফোলজি) ওশীলন (মোটিলিটি) পরীক্ষা করা হয়.

हरमोन चाचणी- হাইপোথ্যাস, পিটুইটারি গ্রন্থি ও শুক্রাশয় নিঃসৃত কিছু হরমোন জানার জন্য রক্ত ​​পরীক্ষা করা হয়। स्ट्रीटোস্টের চর্চা ठीक आहे.

अल्ट्रासाऊंडच्या मदतीसाठी प्रयत्न करा– উচ্চ বঙ্গ তরঙ্গ আলট্রাসাউন্ড প্রবাহের সাহায্যে শুক্রাশয় ও গঠন খতিয়ে দেখা হয়। প্রস্টেটের সমস্যার সমাধান রয়েছে বা শুক্রাবাহী নালীতে ব্লক রেজিং আছে কি না জানতে ' ট্রান্সরেকটাল আলট্রাসাউন্ড' করা হয়.

पोस्ट-इजाकुलेशन युरिनॅलाइसिस- মূত্র পরীক্ষায় শুক্রাণু খুঁজে পাওয়া অনুশীলন হবে শুক্রাণু শিশ্ন দিযে না পিছন দিকে মূত্রলিতে যাচ্ছে (রেট্রোগ্রেড ইজাকুলেশন)।

चालू प्रयत्न- শুক্রাণুর ঘনত্ব খুব কম হলে জিনগত সমস্যা आहे কি না. সেক্ষেত্রে রক্ত ​​পরীক্ষা করে দেখা যায় ওয়াই ক্রোমোজোমে নেতা অস্বারিকতা আছে। 

बायपोप्सी- ক্ষেত্রবিশেষে শুক্রাশয়ের বায়োপ্সি করে দেখা হয় শুক্রাণুর संख्या बरोबर কি না. ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‌

विशेष प्रयत्न- শুক্রাণুর কার্যক্ষমতা পরখের জন্য বিশেষ পরীক্ষা রয়েছে, যেখানে দেখা হয় বীর্যক্ষরণের পর কত শুক্রাণু দেখতে থাকে বা কতটা ভালভাবে সে ডিম্বাণুতে থাকতে পারে ইত্যাদি।

 

পুরুষ অনুর্বরতার চিকিৎসা (बंगालीमध्ये पुरुष वंध्यत्व उपचार)

 

सेवाजारी- যদি সেই শুক্রাণু দেখা যায় তবে বন্ধ থাকার জন্য বেরোতে পারছে না, সেক্ষেত্রে চারটি ব্লক তৈরি করছে। ভ্যারিকোসিল- এর সমস্যা দূর করা যায় অস্ত্রোপচারে। পুরুষের শরীরে আগে ভ্যাসেক্টোমি হলে রিভার্সাল সার্জারিতে প্রজনক্ষম করা যায়। স্পার্ম রেট্রিভাল পদ্ধতিতে শুক্রাশয় বা এপিডিডাইমিস থেকে শুক্রাণু পুনরুদ্ধার করা যায়।

इन्फ उपचार- उपचार  প্রজন নালীতে (রিপ্রোডাকটিভ ট্র্যাক্ট বা যৌনাঙ্গে ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍

বীর্যক্ষরণে চিকিৎসা- XNUMX.

हरमोना- उपचार হরমোনের সমস্যা থাকলে তার নিয়ন্ত্রণ বা চিকিৎসা (হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি) রয়েছে। 

उपयुक्त विकास- ইকসি বা ইন্ট্রা-সাইটোজমিক স্পার্ম প্লাজ ইনক্রিজ়াট করতে পারলে আরও দ্রুত শুক্রা সাহায্যে সন্তান পাওয়া যায়। কিন্তু শুক্রালি বা কংগ্রেসি কার্যকারিতা সম্পূর্ণ নষ্ট হয়ে যাওয়া তার চিকিৎসা করা মুশকিল। সেক্ষেত্রে দাতা শুক্রাণুর সাহায্য নেওয়া ছাড়া উপায় থাকে না। এআরটি (অ্যাসিস্টেড রিপ্রোডাক্টিভ টেকনোলজি) পদ্ধতির বা দাতার উন্নত শুক্রাণু সংগ্রহ করে তা গ্রেভিয়ে লিংক করি (আইউআই) বাউট ল্যাবরেটরিতে নিষিক্তকরণের (আইএফএফ) পর জরায়ুতে ভ্রূণ প্রতিপনের মাধ্যমে গ্রোথ ধারণ সম্ভব।

 

পুরুষের প্রজনন ক্ষমতা বাড়ানোর উপায় (बंगालीमध्ये पुरुष प्रजनन क्षमता वाढवण्याचे मार्ग)

 

জীবনযাত্রা শুক্রাণুর संख्या वाढवणे मदत करणे. মদ্যপান, ধূমপান বা নেশা পরিপাকে শুক্রাণুর সংখ্যা বাড়ে। स्ट्रेस दूर करणे. কমিয়ে, বিশেষ করে স্বাস্থ্যচর্চা যোগব্যামের মাধ্যমে বিএমআই নিয়ন্ত্রণে आणले चांगले फल मेले. রাত জেগে কাজ বা মোবাইলে ব্যস্ত থাকতে ভাল নয়. জাঙ্ক ফু, প্রসেসড ফুড যতটা সম্ভব তৈলাক্ত সামুদ্রিক মাছ, আখরোট, বেদানা, ডালিম, কুমড় বীজ, মেথি, ডিম, পালং শাক, কলা, পেয়ারা, অশ্বগন্ধা রসুন, অয়স্টার বা ঝিনুক, অ্যাসপারাগাস ইত্যাদি খাবার পুরুষদের শুক্রাণুর পাশাপাশি মানতে বাড়াতে সাহায্য করে. বেশি ল্যাপটপ কোলে কাজ করা না করা, ঢিলে অন্তর্বাস পরা, ক্ষতিকারক রাসায়নিকের সংস্পর্শে এলে পোষাক পরিবর্তন ও স্নান করার মতো সতর্কতা অবলম্বন করার ক্ষমতা মিলতে পারে। সাপ্লিমিড হিসাবে ভিটামিন ডি আর জিঙ্ক घेतले जाते. তবে শর্তের পরামর্শ ছাড়া আমাদের সাপনি না নেওয়া ভাল।

 

संबंधित पोस्ट

यांनी लिहिलेले:
सौरेन भट्टाचार्य डॉ

सौरेन भट्टाचार्य डॉ

सल्लागार
डॉ. सौरेन भट्टाचार्जी हे 32 वर्षांपेक्षा जास्त अनुभव असलेले एक प्रतिष्ठित IVF विशेषज्ञ आहेत, ज्यांचा संपूर्ण भारत आणि यूके, बहरीन आणि बांगलादेशमधील प्रतिष्ठित संस्था आहेत. त्यांचे कौशल्य पुरुष आणि मादी वंध्यत्वाचे सर्वसमावेशक व्यवस्थापन समाविष्ट करते. त्यांनी भारत आणि यूकेमधील प्रतिष्ठित जॉन रॅडक्लिफ हॉस्पिटल, ऑक्सफर्ड, यूके यांसह विविध नामांकित संस्थांमधून वंध्यत्व व्यवस्थापनाचे प्रशिक्षण घेतले आहे.
32 वर्षांहून अधिक अनुभव
कोलकाता, पश्चिम बंगाल

आमच्या सेवा

प्रजनन उपचार

जननक्षमतेच्या समस्या या दोन्ही भावनिक आणि वैद्यकीयदृष्ट्या आव्हानात्मक असतात. बिर्ला फर्टिलिटी आणि IVF मध्ये, आम्ही पालक बनण्याच्या तुमच्या प्रवासाच्या प्रत्येक टप्प्यावर तुम्हाला सहाय्यक, वैयक्तिक काळजी प्रदान करण्यावर लक्ष केंद्रित करतो.

पुरुष वंध्यत्व

सर्व वंध्यत्वाच्या प्रकरणांमध्ये पुरुष घटक वंध्यत्वाचा वाटा जवळजवळ 40%-50% आहे. शुक्राणूंचे कार्य कमी होणे अनुवांशिक, जीवनशैली, वैद्यकीय किंवा पर्यावरणीय घटकांचा परिणाम असू शकतो. सुदैवाने, पुरुष घटक वंध्यत्वाची बहुतेक कारणे सहजपणे निदान आणि उपचार करता येतात.

आम्ही पुरुष घटक वंध्यत्व किंवा लैंगिक बिघडलेले कार्य असलेल्या जोडप्यांसाठी शुक्राणू पुनर्प्राप्ती प्रक्रिया आणि उपचारांची विस्तृत श्रेणी ऑफर करतो.

देणगीदार सेवा

आम्ही आमच्या रूग्णांना एक व्यापक आणि सहाय्यक दाता कार्यक्रम ऑफर करतो ज्यांना त्यांच्या प्रजनन उपचारांमध्ये दात्याचे शुक्राणू किंवा दात्याची अंडी आवश्यक असतात. आम्ही विश्वासार्ह, सरकारी अधिकृत बँकांसोबत भागीदारी केली आहे ज्यामुळे दर्जेदार खात्रीशीर रक्तदात्याचे नमुने तुमच्याशी काळजीपूर्वक जुळतात जे रक्त प्रकार आणि शारीरिक वैशिष्ट्यांवर आधारित आहेत.

प्रजनन क्षमता

तुम्ही पालकत्वाला उशीर करण्याचा सक्रिय निर्णय घेतला असेल किंवा तुमच्या पुनरुत्पादक आरोग्यावर परिणाम करणारे वैद्यकीय उपचार घेणार असाल, आम्ही तुम्हाला भविष्यासाठी तुमची प्रजनन क्षमता टिकवून ठेवण्यासाठी पर्याय शोधण्यात मदत करू शकतो.

स्त्रीरोगविषयक प्रक्रिया

ब्लॉक केलेल्या फॅलोपियन नलिका, एंडोमेट्रिओसिस, फायब्रॉइड्स आणि टी-आकाराचे गर्भाशय यांसारख्या स्त्रियांमध्ये प्रजननक्षमतेवर परिणाम करणाऱ्या काही परिस्थिती शस्त्रक्रियेद्वारे उपचार करण्यायोग्य असू शकतात. या समस्यांचे निदान आणि उपचार करण्यासाठी आम्ही प्रगत लेप्रोस्कोपिक आणि हिस्टेरोस्कोपिक प्रक्रियांची श्रेणी ऑफर करतो.

जेनेटिक्स आणि डायग्नोस्टिक्स

पुरुष आणि महिला वंध्यत्वाच्या कारणांचे निदान करण्यासाठी मूलभूत आणि प्रगत प्रजनन तपासणीची संपूर्ण श्रेणी, वैयक्तिकृत उपचार योजनांसाठी मार्ग तयार करते.

आमचे ब्लॉग

अधिक जाणून घेण्यासाठी

आमच्या तज्ञांशी बोला आणि पालकत्वासाठी तुमची पहिली पावले उचला. अपॉइंटमेंट बुक करण्यासाठी किंवा चौकशी करण्यासाठी, कृपया तुमचे तपशील द्या आणि आम्ही तुमच्याकडे परत येऊ.


सादर
पुढे जा क्लिक करून, तुम्ही आमच्याशी सहमत आहात नियम आणि अटी आणि Privacy Policy

तुम्ही आमच्यापर्यंत देखील पोहोचू शकता

तुम्हाला एक प्रश्न आहे का?

तळटीप बाण