• English
બિરલા પ્રજનનક્ષમતા અને IVF
બિરલા પ્રજનનક્ષમતા અને IVF

কম দুর্ভোগে ল্যাপারোস্কোপিক সার্জারি

  • પર પ્રકાશિત ફેબ્રુઆરી 03, 2023
কম দুর্ভোগে ল্যাপারোস্কোপিক সার্জারি

ફલા করে પેટને ખાવાની જરૂર નથી. સવારમાં લાંબા રજા আর দুর্ভোগ, એવી প্রতিভা অতীত হতে ચાલল કહે છે. ল্যাপারোস্কোপিক সার্জারিতে এক বা শব্দ ছোট ফুটো করে দেখার ভিতরের অঙ্গপ্রত্যঙ্গের অস্ত্রোপচার করা সম্ভবপরবঙ্গের ক্ষমতা বিজ্ঞানে। ,,,,,,,,,,,,,,,,,,,,,, বিশেষ করে স্ত্রীরোগ চিকিৎসার ক্ষেত্রে ল্যাপারোস্কোর গুরুত্ব অপরীসীম। સ્ત્રી જનনাંગকে અટૂ ટિંકશનને સર્પોচার করা লাপারোস্কোপ-এর সাহায্যে. তাই সন্তানধারণে অক্ষমতা সমস্যা সমাধানে ল্যাপারোস্কোপিক সার্জারির মার্কনিতা দিবস স্বাধীন।

લેপারোস্কোপিક সার্জারির অর্থ কী?

লপারো কথার অর্থ হল পেট. ল্যাপারোটোমি বলতেય পেট অস্ত্র ચારાને. চিরাচরিত পদ্ধতি একটি উন্‌চারের (ওন সার্পোজারি) માટે ৬-১২ ইঞ্চি পেটে মুক্তপেতে প্রয়োজন হয় ভিতরের অঙ্গ কিন্তু ল্যাপারোস্কোজারপিক সার্তে অতটা পেট কাটার দরকার হয় না. শরীরে আধ ইঞ্চি বা থেকেও ছোট দুই-চারটি তার ফুটো করতেই। 

দুরূহ এই হতে পারে লাপারো কোপটিপ বিশেষ একটি যন্ত্রের জন্য। ল্যাপারলিস্কোপে সরু একটি না বা টিউবের একমুখে ছোটো ছোটো ও টার্চ লাগানো থাকে. કોષ્ટક যন্ত্র પેટના અંદરની બાજુએ મનরে ચિત્રો પત્રો ચાર કરવામાં આવે છે. તે શલ્ય યંત્ર દ્વારા অস্ত্রোপচার, નલীর મદદે દાખલ અંદર ঢোકવું. কখনও એક ছিদ্র দিয়েই কাউকে અને শল্যযন্ত্রને পাওয়া যায়. যদি আপনি অনেক সময় দু'টি বা ফুটো করে সামনের দিকে ও শল্যযন্ত্র ঢোকানো হয়.

বাংলায় পাল বলে উদরবীক্ষণ বা উদরবীক্ষণিক শল্য চিকিৎসা. સામાન્ય পেট বা শ্রোণীদেশের (পেলভিক) અંદર অস্ত্রোপচারની આ પદ્ધતિ કરવામાં આવે છે. বুকে বা বক্ষদেশে এই প্রযুক্তিতে অস্ত্রোপচারকে বলে বক্ষবীক্ষণিক শল্য চিকিৎসা বা থোরাকোস্কোপিক সার্জারি. হাঁটুর কাছে এই પધ્ધતિમાં જે અર્થোস্কোপ કહેવાય છે.

ছোট ফুটো করে এই অস্ত্রোপচার করা হয় এর আর এক নাম কি-হোল এন্ডোস্কোপিক সার্জারি. মিনিমাল ઇન્વેসিভ সার্জারির বিশেষ આ ટેકનોલોજીમાં অনেক সময় রোবট হাতের সাহায্য নেওয়া થાય છે. પાલખી કહે છે રોબટિક સર્જારી.

ল্যাপারোস্কোপিক সার্জনী

ল্যাপারকোস্কোপিক পদ্ধতিতে যাঁরা অস্ত্রোপচার করেন, ল্যাপারোস্কোপি সার্জন বলে. বাংলায় উদরবীক্ষণিক শাল্যবিদ। ল্যাপারোস্কোপ বোর্ড કરવા માટે ખાસ માર્ગિંગ અને গুরুত্বপূর্ণ. જો કે સારવાર વિજ્ઞાન જે રીતે આગળ આગળ সামনে આ પદ્ધતિને જાણશે, અમે કેવી રીતે આગળ વધવું જોઈએ તે શોધો. এই গ্গিলিং গণতন্ত্র রাখা ভাল, XNUMX সালে শ্যাল্য পুলিশ গেয়র্গ কেলিং সার লাপার ল্যাপার স্কোপিক জার্মানি।

কেন-কখন ল্যাপারোস্কোপিক সার্জারি করা হয়?

শুধুমাত্র অস্ত্রোপচার માટે નથી, রোগ নির্ণয়েও নেওয়া ল্যাপারোস্কোপির সাহায্য થાય છે. ઘણા સમયે સિટી স্কૅન અથવા એમઆરઆઈ દ્વારા કોઈ સમસ્યા ચિહ્નિત કરવામાં ન આવે. પીલভিক (পেলভিক ইনফ্ল্যাম্যাটোરી ডিসিজ) જૂદીઓ જરાયલુ, ડીম্বাশয় বা ફેલોપિયન ટિউবে ব্যাকটেরিয়াল ইনফ ક્રિએટ না জানতে બાંડોমে ટ્રિওસીસ, એક્ટર প্রেগন্যান্সি, સિસ્ટ, ફાઈબ્રয়েডের কি উপত্যকা নির্ভে લેપરોસ્કોની પદ્ધતિઓ મદદ કરી શકે છે. সন্তানধারণে অক্ষমতা কারণ নির্ণয়ে এই পদ্ধতিতে আসে.

ল্যাপারোস্কোপিক সার্জারি করা হয় পেট ও শ্রোণীদেশে (পেলভিক)। શરુઆતમાં આ પદ્ધતિની সাহায্যে ગલবাল্ডার સામે કરવામાં આવતું હતું. পরে সার্জার পেটের আরও সব সমস্যায় যে ক্ষেত্রে এখন ল্যাপারোস্কোপিক সার্জারি করা হয়, সেগুলি হল—

XNUMX) વાઇફ જનઅંગ થી સિસ્ટ, ફ્રેબ્રેડ અથવા પલિપ বাদ দেওয়া, 

XNUMX) ફેલોપિયન ટ્યુબે બ્લોક અવરોધ દૂર કરવો, 

૩) ઇકો પૉટિક প্রেগন্যান্সি-র ক্ষেত্রে ફેલોপিয়ান ટિউব থেকে ভ্রূণ নিষ্কাশন, 

૪) એંડોમેટ્રિওસીસ સર્જારી, 

૫) બાયપોપ્સી, 

XNUMX) હર્નીયા পরিচিতો, 

XNUMX) ઇસ ટ્રીકર বাইપાસ સર્જારી, 

XNUMX) અપેન્ડેક્સ સર્જારી, 

XNUMX) પેટે আলসারনো, 

૧૦) 

૧૧) રેકટ, બ્લેડર, પ્રોસ્ટેટ, કેડની, એડ્રિનલ પુસ્તક વગેરે વગેરે, 

૧૨) প্যাનેક્ટિક કૅન્સરના કિસ્સામાં, 

૧૩) હિસ્ટોરોક્ટોমি বা জারায়ু বাদ, 

૧૪) ફ્રેન્ડોપ્લીકેશન, 

XNUMX) યુরেথ্রીલ Android ভ্যাজাইনাল রিকનસ્ટ્રેકશન સર્જારી, 

১৬) অর্কিওপেক্সি বা শুক্রাশয়ের সমস্যা ঠিক করা, 

૧૭) રેક્ટોપોક્સી, 

૧૮) સ્પ્લિનેક્ટોમી, 

૧૯) લિવર રિસ ક્રિયા, 

૨૦) બાવેલ રિસ સક્રિય બાકોલેક્ટરોમી વગેરે.

কিছু ক্ষেত্রে ল্যাপারোস্কোপিক সার্জারি করা যায় না। જેમ, પહેલા যদি আমার জায়গায় অস্ত্রোপচার હોય, ત્યાં আর ল্যাপারোস্কোপি করার ঝুঁকি নেওয়া যায় না. অস্ত্রোপচারের জায়গায় বেশি માંસ, মনিটর অসুবিধা કરવામાં આવે છે. કોઈપણ ઈનফ ক্রিট বা রক্তপাত જો সেক্ষেত্রে આ પદ્ધતિની મદદથી ઉન્মুক্ত অস্ত্রোপচার করা ভাল. আর ডাক্তারিওপালমোনারি কন্ডিশন থাকলে આ પદ્ધતિને প্রয়োগ করা যায় না.

ল্যাপারোস্কোপিক সার্জারির

নাস্থেশিয়ার কাজ ঠিকভাবে তার জন্য খালি পেটে হবে অস্ত্রোপচারের আগে. এই ৮-১২ ঘণ্টা আগে থেকে আপনার জন্য বা জলের বারণ করেছেন মনে করে। রক্ত পাতলা করার জন্য কয়েক শর্তাবলী তা বন্ধ রাখতে বলা হয়েছে.

অস্ত্রোপচারের দিন সাধারণ কাজকর্ম ঠিকঠাক হচ্ছে জানতে সাধারণ কিছু পরীক্ষা করে (ভাইট সাইনস) স্বাস্থ্যবিধি। પણ কিছু রক্ত ​​পরীক্ষা করা થઈ શકે છે અને অস্ত্রোপচারের জায়গা ইমেজিং કોંગ્રેસ પણ થઈ શકે છે. ব্যতীত হওয়া પછીও (অপারেশন থিয়েটার) নেওয়া হয়। હૂંફાળું વ્યવસ્થિત કરવા માટે. অচেতন সময়ে নিশ্চিত হওয়া যাতে অসুবিধা না হয়, তার জন্য অনেক বিশ্বাসীতে একটা এগিয়ে টিউব ঢোনো হয়.

ল্যাপারোস্কোপি সার্জারি પદ્ધતિ

সূচনা કાર્બન-ডাইঅক্সাইড স্প্যানিশ ক্লিয়ার পেটে লোনো হয়, যাতে পেটের ફોલો (অ্যাবডোমিনাল ওয়াল) માંથી ভিতরের অঙ্গপ্রত্যঙ্গ সামনে জায়গা করে নেওয়ার জন্য মনিটরিং সুবিধা મળે. নাভিদেশ বা পেলভিক বোনের কাছে একটা ফুটো করে ট্রোকার ঢোকানো হয় এবং তার ভিতর দিয়ে টিউবের সাহায্যের সাহায্যে পেট ফোলানো হয়। এই কাজটা হওয়ার পর থেকে এই টিউব চিহ্নগুলি নেওয়া হয় এবং সেই ট্রোকারেই এই লেপারোস্কোপ ঢোকানো হয়. કેટરની મદદે ત્યારે પેટની અંદરની તસવીરો મનિટરે જોવા શાલ્યવિદ. એક বা ফুটো করে সামনে આગળ ট্রোকার স্থাপন করা হয়. એ વિતર দিয়ে શલ્ય দেহের અંદરના ભાગ ની અંદર કરવામાં આવે છે અને મનિટરને મદદ કરે છે ઉપકરણ ઉપકરણ યંત્ર દ્વારા શલ્ય વિદ્ધ অস্ত্রোপচার કરે છે.

কিছু ক্ষেত্রে ভিতরের ফ্লুইড বার করে আনার માટે একটি ছোট টিউবের ব্যবস্থা করা হয়. ઘણા સમયના પછીના સમયપત્રકને સમયાંતરે આ ટિউબમાં આપવામાં આવે છે. ચૂંટણીમાં છેલ્લા ઘણા સમયથી એક વાર ફૂટোયો બંધ કરવામાં આવે છે. সব বিকল্প আধ থেকে এক ঘণ্টা।

લેপারস্কোপিક સર્જારી આગળના ধাপ

હથિયાર কিছুক্ষণ পর દર્દીને 'রিকভারি રુમે' સભા. જ્ઞાન ফেরা না ત્યાં સુધી মনিটরিংয়ে থাকে દર્દી. জ্ঞানার্জন করা হয়। 

વચ્ચે કાર્બન-ડાય-ઑક્સાઈડ ঢোকানোর জন্য নার্ভের একটা প্রতিক্রিয়া হয়। তৃপ্ত কাঁধের কাছে যন্ত্রণা (ગૅસ પેઈન) થાય છે. જો કે, এক দুদিনের মধ্যে এই দাঁড়ায়. সাধারণ দিনই রোগীকে ছেড়ে দেওয়া. ક્યારેય એક રાત રાખવામાં આવે છે. কিৎসে করা কী কী চিন্তিততা અવલંબન তা করতে হবে। ফলো-আপ જીત করতে হয় নিয়মমাফিক.

લેপারোস্কোপিક সার্জারির સુવિધા

આ પદ્ધતિની સૌથી મોટી સુવિધા ফলে কাটার জায়গা জোড়া লাগানো বা সংযোজন করা বা সেখানে ইনফ্রাঙ্কের মতো সমস্যা. તે પણ સુવિધાઓ છે, તે છે-

એક বেশি দিন সময় নষ্ট হয় না. ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‌ তা-ও সাধারণতা থাকলে. XNUMX થી XNUMX বিশ্রামের পর স্বাভাবিক জীবনযাত্রায় ફેরা જાય છે. 

XNUMX) অনেক বেশি দিন পছন্দ হয় না বলে আখেরে উন্মুক্ত অস্ত্রপোচার থেকে মূল্য কম পড়ে.

૩) પેટને વળગાડ ના કહેવાય.

XNUMX) આ પ્રકારની સર્જારમાં મેનિટરે તે અંગকে XNUMX થી XNUMX ગુણને જોતાં તેને નાનામાં જોવા મળે છે.

৫) এই পদ্ধতিতে হারমোনিক স্ক্যালপেল, ডায়াথার্মি সিজার্স জাতীয় প্রযুক্তিগত শিক্ষার ব্যবহার করা হয় বলে ব্যাথা বা রক্তপাত কম হয়।

૬) વિસ્તારના ઓછા.

ল্যাপারোস্কোপিক সার্জারির পার্শ্ব-প্রতিক্রিয়া

ল্যাপার পিস্কোর যেমন সুবিধা আছে, এই সার্জারি থেকে ক্ষেত্রবিশেষ কিছু খুঁজে পেতে পারে. 

XNUMX) સામાન્ય સર્જરીની જેમ સમાનও અનાસ્થેશિયાથી ક્રિયાપ્રતિક્રિયાઓ થઈ શકે છે.

XNUMX) রক্তপাত ও ইনফ্রাফের સમસ્યા છે কদাচিৎ.

৩) ল্যাপরোস্কোপির আগে প্রথম যে ট্রোকারটা ঢোকানো হয় শরীর ফুটো করে, বিবেচনা খানটা অন্ধের মতো আন্দাজেই করতে হয়। જેમ કે

XNUMX) পেট ফোলানোর માટે જે কার্বন-ডাই-অক্সাইড ঢোকানো হয়, তা থেকে অনেক সময় শরীরে বিরূপ প্রতিক্রিয়া થઈ શકે છે. ন্যূমোথোরাক্স বা ফুসফুসে সমস্যা হতে পারে, সংবিধানের তলায় বাতাস ইট, অনেক সময় এবং ঠিকভাবে গরম না হলে হাইপোথার্মিয়ার সমস্যা થઈ શકે છે. 

દરેક સમાન આ સર્પોচারના અન્ય-প্রতিપ્રતિક્રિયા કરવા માટે. অনেক সমস্যা কয়েকদিনের মধ্যে ঠিক হতে পারে. তবু জ্বালার এলে, বমি হলে বা ব্যাথা যদি ক্রমশ বাড়তে থাকে, রক্তপাত হয়, তখন দ্রুত শান্তির পরামর্শ নিতে হবে।

સંબંધિત પોસ્ટ્સ

દ્વારા લખાયેલી:
સ્વાતિ મિશ્રા ડૉ

સ્વાતિ મિશ્રા ડૉ

સલાહકાર
ડૉ. સ્વાતિ મિશ્રા આંતરરાષ્ટ્રીય સ્તરે પ્રશિક્ષિત પ્રસૂતિ-સ્ત્રીરોગવિજ્ઞાની અને પ્રજનન ચિકિત્સાના નિષ્ણાત છે તેમના વૈવિધ્યસભર અનુભવે, ભારત અને યુએસએ બંનેમાં, તેમને IVF ક્ષેત્રે આદરણીય વ્યક્તિ તરીકે સ્થાન આપ્યું છે. લેપ્રોસ્કોપિક, હિસ્ટરોસ્કોપિક અને સર્જીકલ પ્રજનન પ્રક્રિયાઓના તમામ સ્વરૂપોમાં નિષ્ણાત જેમાં IVF, IUI, પ્રજનનક્ષમ દવા અને રિકરન્ટ IVF અને IUI નિષ્ફળતાનો સમાવેશ થાય છે.
18 વર્ષથી વધુનો અનુભવ
કોલકાતા, પશ્ચિમ બંગાળ

અમારી સેવાઓ

પ્રજનન સારવાર

પ્રજનનક્ષમતા સાથેની સમસ્યાઓ ભાવનાત્મક અને તબીબી રીતે પડકારરૂપ છે. બિરલા પ્રજનનક્ષમતા અને IVF ખાતે, અમે માતાપિતા બનવા તરફની તમારી મુસાફરીના દરેક પગલા પર તમને સહાયક, વ્યક્તિગત સંભાળ પૂરી પાડવા પર ધ્યાન કેન્દ્રિત કરીએ છીએ.

પુરૂષ વંધ્યત્વ

તમામ વંધ્યત્વના કેસોમાં પુરૂષ પરિબળ વંધ્યત્વ લગભગ 40%-50% માટે જવાબદાર છે. શુક્રાણુના કાર્યમાં ઘટાડો આનુવંશિક, જીવનશૈલી, તબીબી અથવા પર્યાવરણીય પરિબળોનું પરિણામ હોઈ શકે છે. સદનસીબે, પુરૂષ પરિબળ વંધ્યત્વના મોટાભાગના કારણો સરળતાથી નિદાન અને સારવાર કરી શકાય છે.

અમે પુરૂષ પરિબળ વંધ્યત્વ અથવા જાતીય તકલીફ ધરાવતા યુગલો માટે શુક્રાણુ પુનઃપ્રાપ્તિ પ્રક્રિયાઓ અને સારવારોની વ્યાપક શ્રેણી ઓફર કરીએ છીએ.

દાતા સેવાઓ

અમે અમારા દર્દીઓ માટે એક વ્યાપક અને સહાયક દાતા કાર્યક્રમ ઓફર કરીએ છીએ જેમને તેમની પ્રજનન સારવારમાં દાતાના શુક્રાણુ અથવા દાતાના ઇંડાની જરૂર હોય છે. અમે વિશ્વસનીય, સરકારી અધિકૃત બેંકો સાથે ભાગીદારી કરી છે જેથી ગુણવત્તાયુક્ત ખાતરીપૂર્વક દાતાના નમૂનાઓ પ્રાપ્ત થાય જે રક્ત પ્રકાર અને શારીરિક લાક્ષણિકતાઓના આધારે તમારી સાથે કાળજીપૂર્વક મેળ ખાય છે.

પ્રજનન સંરક્ષણ

ભલે તમે પિતૃત્વમાં વિલંબ કરવાનો સક્રિય નિર્ણય લીધો હોય અથવા તમારા પ્રજનન સ્વાસ્થ્યને અસર કરી શકે તેવી તબીબી સારવાર કરાવવા જઈ રહ્યાં હોવ, અમે તમને ભવિષ્ય માટે તમારી પ્રજનન ક્ષમતાને જાળવવાના વિકલ્પો શોધવામાં મદદ કરી શકીએ છીએ.

સ્ત્રીરોગવિજ્ઞાન પ્રક્રિયાઓ

કેટલીક પરિસ્થિતિઓ જે સ્ત્રીઓમાં પ્રજનનક્ષમતાને અસર કરે છે જેમ કે અવરોધિત ફેલોપિયન ટ્યુબ, એન્ડોમેટ્રિઓસિસ, ફાઈબ્રોઈડ્સ અને ટી-આકારના ગર્ભાશયની શસ્ત્રક્રિયા દ્વારા સારવાર કરી શકાય છે. અમે આ સમસ્યાઓના નિદાન અને સારવાર માટે અદ્યતન લેપ્રોસ્કોપિક અને હિસ્ટરોસ્કોપિક પ્રક્રિયાઓની શ્રેણી ઓફર કરીએ છીએ.

જિનેટિક્સ અને ડાયગ્નોસ્ટિક્સ

પુરૂષ અને સ્ત્રી વંધ્યત્વના કારણોનું નિદાન કરવા માટે મૂળભૂત અને અદ્યતન પ્રજનન તપાસની સંપૂર્ણ શ્રેણી, વ્યક્તિગત સારવાર યોજનાઓ માટે માર્ગ બનાવે છે.

અમારા બ્લોગ્સ

સબમિટ
આગળ વધો ક્લિક કરીને, તમે અમારી સાથે સંમત થાઓ છો નિયમો અને શરત અને ગોપનીયતા નીતિ

પર પણ તમે અમારો સંપર્ક કરી શકો છો

શું તમારી પાસે કોઈ પ્રશ્ન છે?

ફૂટર એરો