• English
બિરલા પ્રજનનક્ષમતા અને IVF
બિરલા પ્રજનનક્ષમતા અને IVF

સરોગેસી-ર દ્વારા બાળક-સુખ

  • પર પ્રકાશિત માર્ચ ૨૦, ૨૦૨૧
સરોગેસી-ર દ્વારા બાળક-સુખ

૨૦૦૨માં 'ফিলহাল'পবি একটি হিন্দি সিনেমা মুক্তি পেলে, যেখানে সুস্মিতা 'সারোগেট' আমার ভূমিকায় দেখা. সেই সময় সারোগেসিসের সঙ্গে সম্পর্কটা ছিল না আমজনতার. তাই মেঘনা গুলজার কেন্দ্র ও সঞ্জয় সুরী, তাব্বু, সুস্মিতা সেন, পশ সেননীত এই সিনেমাটি দর্শকমহলে একদিকে যথেষ্ট প্রশংসা কুড়িয়ে নিয়ে বক্স অফিসে সেভাবে 'হিট' হতে পারে। এর প্রায় কুড়ি বছর পর ২০২১ সালে ওটিটি প্ল্যাফর্মে આ একই বিষয়ের উপর নির্মিত হিন্দি সিনেমামিমি'কে অবশ্য 'অজানা-অচেনা' বিষয়বস্তু বলে স্থির করার জন্য। কারণ শাহরু-গৌরি খানের ছেলে আব্রাম থেকে জোয়ের যমজলে প্রিয়াঙ্কা চোপড়া-নিক জোনাসে আরখরসন্তানের সুবাদে সারোগেসি শব্দটি নিজের কাছেই দিনে। 

 

સરોગેસી કાકે?

সারোজেসির অর্থ হল, অন্যের সন্তানকে গর্ভে ধারে, কথায় গর্বের ভাড়া। সারোগে হল একটি ব্যবস্থা, যেখানে সমন্বয়ে এমন একজন মহিলার গর্ভে দম্পতির সন্তান ধারণ કરો અને জন্ম দেন।

 

শারীরিক সমস্যার কারণে মহিলার গর্ভধারণ করতে না পাত্তা বা বারবার গর্ভে হলে অন্য মহিলার সন্তান পালন করা যেতে পারে. এটা দু'ভাবে হয়-


૧) જેસટેশানাল સરોગેટ– গ্রুপ সারোগেট মি জরায়ুতে আইভিএফ (ઇન-વિટ્રો ফাર્ટિલેશન) પદ્ધતિ ভ্রূণ প্রতিস্থাপন করা হয়. ভ্রূণর জন্য লবরেটরিতে যে ডিম্বাণু ও শুক্রাণু ব্যবহার করা হয় তা হবু বাবা-মা'র হতে পারে বা অন্য দা কাছ থেকে সংগৃহীত হতে পারে। সারোগেট বা সাগরদাত্রী শুধুমাত্র তাঁরই গর্ভে হন সন্তানকে বড় করেন, 'বায়োলজ সক্রিয়' মা না. મહિલાઓ સાથે સરોગેટ મિનિસ્ટર જીનગત સંપર્ક હોય છે. তিনি শুধুমাত্র জন্মদাত্রী মা (বার্থ মাদার)


૨) ট্র্যাডিশনাল સરોગેટ– এই ক্ষেত্রে ছেলেদের বড়ো হবে, তাঁরই ডিম্বাণুতে ভ্রূক্ষেপ করা হয়. আইআইউ (ইন্ট্রাইউটেরাইন ইনসেমিনেশন) পদ্ধতিতে শুক্রারু (হবু বাবার হতে পারে বা দাতার থেকে সংগৃহীত হতে পারে) આ પદ્ધતિમાં মূল্য কম এবং কম দেখতে দেখতে জেসটে নাল সারোগেসিশাই বেশি। কারণ, ডিশানাল পদ্ধতিতে ত্রোতাত্রী মা સાથે সন্তানের 'বায়োলজ সামাজিক বর্তমান' মা-ও কালে কালে কালে সামাজিক সামাজিক, ও ভয়ভীতি দেখান হয় বলে সামনের দিকে હોય છે.   

 

ભારતે સરોગેસી

'আইলহাল' বা 'মি', বর্তমান দু'টোফি কোনটি হতে পারে অন্যভাবে বানাতে হবে. કારણ, 'দ্য অ্যাসিস্টেড রিপ্রোডাকটিভ ટેકનોલજી એન્ડ્રોઇડ સરોગેસી ઍક્ટ, XNUMX' ক্রোড় বর্ণে বর্ণনাધારણ ચિહ્ન 'কমার্শিয়াল সাগেসি' ভারতে গোপন হওয়া. নতুন এই আইনে শুধুমাত্র 'অলট্রুয়্যাস্টিক সারোগেসি' বা সেবার মনোভাব নিয়ে গর্ভে অন্যের সন্তানদের নিঃসৃত করা হয়েছে এবং শুধুমাত্র শুধুমাত্রসন্তান দম্পতির আত্মীয়কে সাগেট মাকে দেখার অনুমতি দেওয়া হচ্ছে। 'মহিলা' সিনেমায় বন্ধুর সন্তানকে যেভাবে গর্ভে ધારણ সুস্মিতা সেન, বর্তমান আইনে তা সাম্প্রতিক। আর 'মিমি'র বিষয় কমার্শিয়াল সারোগেসি বর্তমান আইনে দণ্ডনীয় অপরাধ. আবার 'মিমিতে যা হয়েছে, কোড টোপ পোস্ট সারোগেট রাজি করা বা মাঝ পথে গার্ডাত্রী মাকে খোলা বিদেশি দম্পতির কাছে আরও অন্যায়-বিচারগুলি রুখ হবে না আইন নিয়ে আমার মন্ত্রক। সারোগেসিতে একই রকম আর্থিক লেনদেধাজ্ঞানে পরবর্তী করা হয়েছে। শুধুমাত্র গর্দাত্রীর চিকিৎসার মূল্য হবু বাবা-মা. અનિયમ હોય તો પાંચ લાખ પૈસા સુધી જોરિમાના અને પાંચઘૂલે માટે થઈ શકે છે. একটি সর্বোচ্চ এই অনিয়ম জন্য বছর পর্যন্ত জেলও হতে পারে. 

 

સરોગેસી કાડ માટે?

অনেক সময় মহিলার প্ল্যান্ট ডিম্বাণু দেওয়া জরায়ুর কারণে কারণ গর্ভধারণ হতে পারে না বা বারবার গর্ভপাত হয়. আবার অনেক সময় পূর্বে জরায়ু বাদ (হিস্টেরোমির ক্ষেত্রে) ক্ষমতার কারণে গর্ভধারণ সম্ভবপর হয় না. কখনও আবার গর্ব ধারণ કરી શકાતું નથી. এই সমস্ত শারীরিক প্রতিবন্ধকতার ক্ষেত্রে অন্য মহিলার নিজের সন্তানকে পালন করা সারোগেসির মাধ্যমে। আরও সমকামী দম্পতি (পুরুষ) ও সিঙ্গল পার্টিন্টরাও (পুরুষ) অন্য মহিলার গর্ভ ভাড়া নিয়ে সন্তানলাভ করতে পারেন. যে গেসির સિર নিয়ে বাবার চরিত্রে સારপুর কারতুষার, চিত্র সাহায্যকরণ জোহররা। પરંતુ আফশোসের বিষয় છે, ভারতে આ પ્રકારની તક છે আর নেই না ব্যবস্থা.

 

শুধুমাত্র সামজিક વિસ્તારો পর পাঁচ বছর সীমাবদ্ধ এমন দম্পতি (এদেশের নাগরিক হতে হবে) বিবাহিত দম্পতি ছাড়া অন্য কেউ, অন্য সমকামী বাভ ઇન রিলেশনশিপে স্থায়ী যুগলেরা এর সাহায্য নিতে পারবেন না. સિંગલ પિતા বা મનેও সারোগেসিર সুযোগ લેવા. শারীরিক প্রতিবন্ধকতার কারণে সন্তানধারণে অক্ষমতা সার্রিটিফিকেট জমা দিতে হবে সারোগেসি নিতে ইচ্ছুক দম্পতিকে। 

 

અરજીકર્તા દંપતીમાં એક મહિલાની જૂની ૨૩-૫૦ અને પુરુષોની ઉંમર ২৬-૫૫ વર્ષ થશે. દંપતી મહિલાઓની સરખામણીમાં સરોગેસરની મદદ લેવી નહીં. সেই সন্তানের প্রথম পার্টনার বা দত্তক নেওয়া হয়, তা সারোগেসি করা যাবে না. 

 

সারগেট মা কে হতে পারে?

নতুন আইনে সারোগেট মা বা গর্ভদাত্রী কে হতে পারবে তা নিয়েও সুস্পষ্ট নির্দেশ রয়েছে। প্রথমত, দম্পতির দুঃসাহসী ছাড়া কেউ સારગેટ મા হতে পারবেন না. গর্ভদাত্রী সন্তানধারী উপযুক্ত কি না তার শারীরিক পরীক্ষা করতে হবে। સમાન પક્ષે એક પુત્ર તમારા માટે સારોગેટ મ્યુઝિક હશે. একজনই সারোগেট মাভি, তার বেশি নয়. 

 

পশ্চিমবঙ্গે સરોગેસી નિર્દેશિકા

XNUMX વર્ષ পশ্চিমবঙ্গ রাজ্য সরকার সরোগেসি নিয়ে যে নির্দেশিকা প্রকাশ করেছে কেন্দ্রের শর্তাবলী এই রাজ্যে নিঃসন্তান দম্পতিকে সন্তান બોર્ડধারণে অসম্পূর্ণ শংসাপত্র জেলা স্তরের উপরে (সারোগেসি বিষয়ক) মেড অভিজ্ঞতার কাছে থেকে নিতে হবে સ્થાને પાર પાર સુધી પહોંચવા માટે રાજ્યના સ્તરે 'સારોગેસી એપ્રેપ્રિયેટ અથરિટી'. સરોગેટ' মাকেও 'ફિટ સર્ટિફિકેટ' জমা দিতে হবে. তাঁর XNUMX વર્ષ স্বাস্থ্যবিমার દ્વિপন্থী নিতে হবে গর্ভ ভাড়ায় ইচ্ছুক দম্পতিকে।

 

સરોગેસી પદ્ધતિ

XNUMX) ધારણ કરનાર অক্ষর শংসাপত্র জোগাড় ও সারোগেসির আবেদন.

 

২) সারোগেট মা খোঁজার পর তাঁর শারীরিক পরীক্ষা। સિફિલિસ, ગોનોરિયા, એચઆઇવી, હેপাটাইસ બી, સી-র লাইક રોગો છે શું ના અને રુબેલા, ચિકન પૉક્સ ની જેમ রোগ প্রতিরোধের ক্ষমতা છે কি না তা পরীক্ষা કરવાથી পরীক্ষা લેવી. অনেক জায়গায় સરોગેટ મિને 'મેન્ટલ কাউন্সেলিং' કરવામાં આવે છે.   


XNUMX) নিম্নরূপ সারোগেসি સંબંધિત জটিলতা দূর করতে আবেদনের પત્ર ও শর্তাবলী রাখা হচ্ছে নতুন કાયદો. সন্তানের দায়িত্ব পালনে বা জন্মের পরে-মা দু'জনে মারা বাবা বা বিবাহবিচ্ছেদ হলে সন্তানের দায়িত্ব নেবে, তা জানাতে হচ্ছে। મેનેજર અને સરોગેટ વીડિયોના સર્જન પછી XNUMX વર્ષ સુધી પહોંચવું પડશે. অধিকার সহ সবরকমের অধিকার যাতে পায়, তা নিশ্চিত করতে হবে 


XNUMX) জেসটেশানালের ক্ষেত্রে আইভিএফ ও ট্র্যাডিশনাল সারোগেসিতে আইআইআই পদ্ধতিতে সন্তানধারণের সময়সীমার পর গরাবস্থার চিকিৎসার ধাপে ধাপે.


XNUMX) সন্তানের জন্মের পর 'লিগাল কাস্টোডি' તમારી দম্পতি.

 

સરોગેસર ખર્ચ

સહાયક গর্ভધાન વિશેષ કરીને આઇવીએફ પદ્ધતિમાં સત્ય સારગોસી કરવામાં આવે છે. તેથી આઇવીએફ-એ જેમ ખર્ચ થાય, યાદ કરવામાં આવશે. আইআইউআই પદ્ધતિમાં মূল্য কম. સારવાર કિંમત স্বাস্থ্যবিમા અને મૂલ્ય মূল্য છે.  


પહેલા এই ভাড়া মূল্যের মূল্যের মূল্য নেওয়ার (কমার্শিয়াল সারোগেসি) গর্ভদাত্রী, এজেন্টদের টাকা দিতে হবে. રાષ્ટ્રની અંદર હતું સામાન્ય રીતે ৫-৬ লক্ষ টাকা নিতে গর্ভদাত্রীরা. আর নিয়োগ বাবদ মোটা টাকা নিত এজেন্টরা. દરેક માટે ૧૦ થી ৩৫ লক্ষ સુધી ખર્ચ થાય છે. কিন্তু নয় আইনে কমর্শিয়াল সারোগেসি বন্ধ. শুধুমাত্র চিকিৎসা સિવાય અન્ય খাতে খরচ করতে না দম্পতি. গর্ভদাত্রী বা তাঁর এজেন্ট। જો કે, કાયદાના ঠেক গল હજુ પણ કમાর্শিয়াল সারোগেসিগ এদেশে. আত্মীয় সেজে সারোগেট মাদল উপায় বার হয়েছে. 'বজ্র আঁটুনিতে ફસ્કા গেরো'র জেরে মূল্যার্থ আরও সামনেছে.

 

স্বীকৃতি জিজ্ঞাসিত প্রশ্নমালা

 

૧) સરોગેટ મા કેવી રીતે সারবতী થાય છે?

সাধারণ সারোগেট মিউ জরায়ুতে ভ্রূণ প্রতিস্থাপন করে গর্দান সম্পন্ন হয়. আইভিএফ পদ্ধতিতে হবু বাবা-মায়ের শুক্রাণু ও ডিম্বাণুর ( ডোনার এগ বা ডোনার স্পার্মও হতে পারে) তারপর তাথিটারের সাহায্যে গর্ভু ক্যাদাত্রীর জরায়তে প্রতিস্থাপন করা হয়. আর আইআইউআই পদ্ধতিতে সারোগেট মিউ গরাশয়ে শুক্রাণু (હবু বাবা হতে পারে বাতার থেকে সংগৃহীতও হতে পারে) 

 

૨) સરોગે પ્રશ્નો પ્રશ્નો કેવી રીતે?

সারোগেসির মহান দিকেটি হল, এরঃসন্তানরা সন্তানদের মাধ্যমে সুখ পেতে পারেন। પરંતુ এর কষ্টও છે. પ્રથમ, IVF বা সহায়ক গর্ভাধান પદ્ધતિ પ્રક્રિયાને પૂર્ણ করার জন্য চিকিৎসা সংক্রান্ত અનુષંગિક আবেদন છે. યમજ બા সন্তান জন্মের જોઈએ છે. মিসক্যারেজ বা গর্ভপাতের মতো অঘটনও, সেক্ষেত্রে ঘটতে পারে, সামাজিক ধকল অনেক বেশি। દ્વિતીય આ સંપૂર્ણ પ્રક્રિયા ખૂબ જ સમયે, ગરদাত্রী জোগাড়થી શરૃઆત કરવા માટે સિટી পাওয়া, ક્લિનિક શોધો વગેરે আট-ন'মাস পাওয়া যায়. তারপর গর্ভধারণ ও প্রসবে এছাড়াও মিটানো সামলানো ও টানাপোড়েন জয় করার মতো মনের জোর প্রয়োজন.  

સંબંધિત પોસ્ટ્સ

દ્વારા લખાયેલી:

અમારી સેવાઓ

પ્રજનન સારવાર

પ્રજનનક્ષમતા સાથેની સમસ્યાઓ ભાવનાત્મક અને તબીબી રીતે પડકારરૂપ છે. બિરલા પ્રજનનક્ષમતા અને IVF ખાતે, અમે માતાપિતા બનવા તરફની તમારી મુસાફરીના દરેક પગલા પર તમને સહાયક, વ્યક્તિગત સંભાળ પૂરી પાડવા પર ધ્યાન કેન્દ્રિત કરીએ છીએ.

પુરૂષ વંધ્યત્વ

તમામ વંધ્યત્વના કેસોમાં પુરૂષ પરિબળ વંધ્યત્વ લગભગ 40%-50% માટે જવાબદાર છે. શુક્રાણુના કાર્યમાં ઘટાડો આનુવંશિક, જીવનશૈલી, તબીબી અથવા પર્યાવરણીય પરિબળોનું પરિણામ હોઈ શકે છે. સદનસીબે, પુરૂષ પરિબળ વંધ્યત્વના મોટાભાગના કારણો સરળતાથી નિદાન અને સારવાર કરી શકાય છે.

અમે પુરૂષ પરિબળ વંધ્યત્વ અથવા જાતીય તકલીફ ધરાવતા યુગલો માટે શુક્રાણુ પુનઃપ્રાપ્તિ પ્રક્રિયાઓ અને સારવારોની વ્યાપક શ્રેણી ઓફર કરીએ છીએ.

દાતા સેવાઓ

અમે અમારા દર્દીઓ માટે એક વ્યાપક અને સહાયક દાતા કાર્યક્રમ ઓફર કરીએ છીએ જેમને તેમની પ્રજનન સારવારમાં દાતાના શુક્રાણુ અથવા દાતાના ઇંડાની જરૂર હોય છે. અમે વિશ્વસનીય, સરકારી અધિકૃત બેંકો સાથે ભાગીદારી કરી છે જેથી ગુણવત્તાયુક્ત ખાતરીપૂર્વક દાતાના નમૂનાઓ પ્રાપ્ત થાય જે રક્ત પ્રકાર અને શારીરિક લાક્ષણિકતાઓના આધારે તમારી સાથે કાળજીપૂર્વક મેળ ખાય છે.

પ્રજનન સંરક્ષણ

ભલે તમે પિતૃત્વમાં વિલંબ કરવાનો સક્રિય નિર્ણય લીધો હોય અથવા તમારા પ્રજનન સ્વાસ્થ્યને અસર કરી શકે તેવી તબીબી સારવાર કરાવવા જઈ રહ્યાં હોવ, અમે તમને ભવિષ્ય માટે તમારી પ્રજનન ક્ષમતાને જાળવવાના વિકલ્પો શોધવામાં મદદ કરી શકીએ છીએ.

સ્ત્રીરોગવિજ્ઞાન પ્રક્રિયાઓ

કેટલીક પરિસ્થિતિઓ જે સ્ત્રીઓમાં પ્રજનનક્ષમતાને અસર કરે છે જેમ કે અવરોધિત ફેલોપિયન ટ્યુબ, એન્ડોમેટ્રિઓસિસ, ફાઈબ્રોઈડ્સ અને ટી-આકારના ગર્ભાશયની શસ્ત્રક્રિયા દ્વારા સારવાર કરી શકાય છે. અમે આ સમસ્યાઓના નિદાન અને સારવાર માટે અદ્યતન લેપ્રોસ્કોપિક અને હિસ્ટરોસ્કોપિક પ્રક્રિયાઓની શ્રેણી ઓફર કરીએ છીએ.

જિનેટિક્સ અને ડાયગ્નોસ્ટિક્સ

પુરૂષ અને સ્ત્રી વંધ્યત્વના કારણોનું નિદાન કરવા માટે મૂળભૂત અને અદ્યતન પ્રજનન તપાસની સંપૂર્ણ શ્રેણી, વ્યક્તિગત સારવાર યોજનાઓ માટે માર્ગ બનાવે છે.

અમારા બ્લોગ્સ

સબમિટ
આગળ વધો ક્લિક કરીને, તમે અમારી સાથે સંમત થાઓ છો નિયમો અને શરત અને ગોપનીયતા નીતિ

પર પણ તમે અમારો સંપર્ક કરી શકો છો

શું તમારી પાસે કોઈ પ્રશ્ન છે?

ફૂટર એરો