• English
બિરલા પ્રજનનક્ષમતા અને IVF
બિરલા પ્રજનનક્ષમતા અને IVF

শিশুকন্যার সিনড্রোম ও চিকিৎসা

  • પર પ્રકાશિત ઓગસ્ટ 30, 2023
শিশুকন্যার সিনড্রোম ও চিকিৎসা

કારણકે শিশুকন্যার ઉચ્ચતા જો જૂનાની સાથે ન હોય અને અમારા ছাত্রদের উপস্থিতির હાંસલ কম মনে થાય, તો সতর্ক જરૂર. বিশেষ করে এর যদি সঙ্গে থুতনি ও লুপ্তপ্রায় ঘড়, ছোট কান, বিরোধী সমস্যা ইত্যাদি অনুষঙ্গ দেখা যায়, তাহলে উচ্চতরঅবশ্য প্রতিবাদের বাধারস্থ হওয়া প্রয়োজন. કારણ, হতে শিশুকન্যাটি টার্নার সিনড্রোমে પોલીસ હોઈ શકે છે. સમસ્યાની જીનગત પરિણામની જન્મજાત જન્મજાત બાબત અને શારીરિક કરે છે. এই সিনসোমে সমস্যাদের যৌনজীবনের বিকাশ ঠিকমতো হয় না ড্রেয়ারধারণ দেখায় অক্ষর দেয়। মুশকিল হল, জিনগত এই স্বাস্থ্যটি প্রতিরোধ করা বা ইন্সটল করা বা সম্পূর্ণ নিরাময়ের উপায় নেই। তবে অনুসারী সমস্যা বা উপসর্গের মোকাবিলা করার জন্য হরমোন থেরাপি-সহ চিকিৎসা রয়েছে। કેટલી ઝડપથી સારવાર શરૂ કરવી તે સારું ફળ મળશે.

ટર્નાર સિન ડ્રોમ શું

দু'টো সেক্স ক্রোমোজোম নিয়ে আমরা সকলে জন্মগ্রহণ করি। একজন এক্স ও ওয়াই ক্রোমোজোম এবং মেয়ে হলে দু'টি এক্স ক্রোমোজোম থাকে. এখন দু'টি এক্স ক্রোমোমের মধ্যে একটি যদি আংশিক বা সম্পূর্ণভাবে অনুপস্থিত હોય, তখন তার্নার সিনড্রোমে হন শিশুকন্যাটি. સામાન્ય XNUMXમીરાફર XNUMXટી ક્રોમોজোમ હોય છે (XNUMX એક્સ અથવા XNUMX એક્સজিરો) টার্নার ড্রোমেদের শারীরিক ও বিকাশ ব্যব্যহত হয়. বুদ্ধিমত্তা সমস্যা না পাওয়া বা অঙ্ক কষা ও মনে শক্তিতে হয়. પોલીસদের સેક્સઅનોંગ ঠিকমতো અને পাল্টা প্রজেক্ট না. ফলে মাসিক ঋতুস্রাব হয় না বা শুরু হতে হয় এবং সন্তানধারণে সমস্যা হয়। অসুখ থেকে শুরু করে থাইরয়েড, ડાયાবেটিস-সহ রোগে আক্রান্ত হয় অনুসারী। જેના કારણે টানার সিনড্রোমে পুলিশদের আয়ু পুলিশ কম হয়. XNUMX সালে আমেরিকান এন্ডোক্রিনোলজিস্ট হেনরি টার্নার এই প্রবণতাটি চিহ্নিত করেন এবং XNUMX সালে ক্রোমোজো অস্বাভাবিকতাকে প্রথমটির কারণ হিসেবে চিহ্নিত করা হয়।

ટરন্যার সিনড্রোমের প্রকার ভেদ

એક્સ মোজোমের অনুপস্থিতি সম্পূর্ণ না আংশিক, তার উপরে হলে টানার সিন ড্রোমের বাইরেঃপ্রকাশ কতটা થશે.

XNUMX) મોનોજોমি- જ્યારે દરેક વ્યક્તિ જ્યારે દ્વિતીય એક એક્સ ક્રોમોজোમ હોય છે, ત્યારે તેને મોનોજ્યોমি એક્સ. টার্নার সিনড্রোমেদের মধ্যে લગભગ XNUMX ટકા মিউ ডিম বা বাবার শুক্রাণুর ক্রম একটিতে ক্রোমোজোমের অনুপস্থিতি থেকে এটা થાય છે. নিষিক্তকরণের পর ভ্রূণেও যে সমস্যাটি রয়ে যায়। মোনোজয়মিতে অস্বাভাবিকত্বের বাইরেঃপ্রকাশ অনেক বেশি হয়.

XNUMX) મોજાইક টারনার સિન્ડ્રોમ- ছোট শিশুর কিছু বন্ধুত্বে দু' એક્સ ક્રોমোজোম থাকে এবং কিছুতে একটা এক্সেস থাকে. গর্ভাবস্থার શરૃઆતના સંબંધોની দিকে বিভাজনের সময় ૩૦ ટકા ટર્નાર સિન્ડ્રોમ આ પ્રકૃતિર બની રહે છે. গুরুবণ্তার বহিঃপ্রকাশ স্বাভাবিক কম થાય છે, અને কিছু ক্ষেত্রে প্রত্যুষের সামনে লক্ষ্মণ પણ નથી.

૩) ઇનહેરેટેડ টারনার সিনડ્રોમ- ‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌. એક એક્સ ક્રોমোজোমের কিছু অংশ হারিয়েছে આ સ્થિતિ.

૪) ওয়াই ક્રોમોজোম મેটেরલિયા- বিরল আর একটি বর্ণভেদ হল কিছু সংযোজনে একটি এক্স ক্রোমোজোম এবং কিছু সম্পর্ক একটি এক্স ক্রোমোজোমের সাথে ওয়াই ক্রোমোজোমের কিছু উপাদানের বিরুদ্ধে আসা. স্বাধীন শিশুমোটিওসন্তান হওয়া জন্ম নেওয়াও ওয়াই ক্রোজোম মেটেরিয়ালের জন্য গোনাডোব্লাস্টমাপ এক ধরনের ক্যানসার শান্তিপূর্ণ বিপদের সময় পরবর্তীকালে।

ટર્નાર સિડ્રોમેર સુવિધાઓ અથવા લક્ષ્મણ

ટાর্নার সিনড্রোমেদের ધ્રુજારીઓ લક્ષ્મણ નાનીબેલાની ગ્રાફ પરિસ્ફૂટ થતી હોય છે. এমনকী গর্ভাবস্থায়ও কিছু লক্ষ্মণ থেকে এই সমস্যাটি চিহ্নিত করা যায়. ঘাড়ের কাছে জমে স্থাপত্য ফ্লুইড, কিডনির অস্বাভাবিকতা গ্রাবের আলট্রাসাউন্ডে হাসা আসা উচিত। બાળકને જન્મ આપવાના સમયે સહકાર આપે છે, હાથે મળે છે ફોલા ભાવના- અમુક લક્ષ્મણ નજરે આવે છે. অনেক বড়ো হতে শুরু করার ধারাগুলো લક્ષ્મણই সামনে আসে.

১) প্রথম ও প্রধানমণ হল বা আশানুরূপ সমন্বয় কমতা উচ্চতা না লক্ষন।

২) উচ্চতাই নয়, সামগ্রিক গড়নেও অস্বাভাবিকতা ফুটে দেখতে দেখতে দেখতে। যেমন, ছোটুতনি, নেতৃত্বের দিকে রুপ বা লুপ্তপ্রায় ঘাড়, পেছনর চুলের দিকে পিঠ পর্যন্ত আসা, হাতেরপি কোণ দূর করা, দেখা পিট করা, একটা দেখা অকার্যকর (আই), দেদার সমস্যা শরীরে জায়গা আঁচিল বা তিল, হাত ও পায়ের નાના નાખ, શિરદાંড়া બેંક આગળ વગેરે.

XNUMX) જૂની વૃદ્ધિ સાથે જે લક્ષ્મણટી વિચાર વધે છે, તે છે સેક્સ લાઇફવિક টার্নার সিন ড্রোমেদের ঢালের মতো বুকের গড়ন হয় ও স্তনযুগলের দূরত্ব বেশি હોય છે. જૂનાં સાથે স্তણ થોભો; মাসিক ঋতুস্রব শুরু হতে হতে দেরি হয় বা হয় না. ઘણી ફરી ઝૂઝ પહેલા ઋતુચક્ર સમાપ્ત થઈ જાય છે. ডিম্বাশয়ের તેનું સ્પોટ નાનું હોય છે અને ઘણી টাইમ એ કાર્યકારીતા હોય છે. સેক্স হরমোন ঠিকমতো নিঃসারণ হয় না।

XNUMX) প্রননতন্ত্রের গঠনে ত্রুটি থাকে বলে টারনার ড্রোজন পুলিশ সদস্যদের অধারণে সবচেয়ে বড় সমস্যা છે.

XNUMX) જીનগত ত্রুটির কারণে টার্নার সিনড্রোমে પોલીસদের অনেক অঙ্গপ্রত্যঙ্গের সমস্যা હોય છે. જેમાંથી ગમ્યું છે. જેમ કે, ટાর্নার সিনড্রোমে পোর্ট্ড વચ્ચે લગભગ ৫০ ટકાના હાয়ের গড়নে સમસ્યા હોય છે. উচ্চ রক্তচাপ, હાઇ કોલેસ્ટেরલ, હાઇ ટ્રાઇগ্લિસારાઇડ, টাইপ ટૂ মধ্যবেটিস થી শুরু করে હાઇপারটেনશન, ઇન્સ્યુલિન રેજ્યુસ્ટન્ટ, મોটা হওয়ার মতো સમસ્યાઓ চেপে ধরে જૂના বাড়লে. সম্পূর্ণ হাড়ের সমস্যা থেকে মেরুদণ্ড বেঁকে রাখা (স্কলিওসিস, কাইফোসিস), অস্টিওপোরোসিসের বিপদ থাকে। પણ হাইপোথাইরয়েডিজম, পরিপাকতন্ত্রে સમસ્યા, কিডনি ইনফ સક્રિય ইত্যাদিতে ভুগতে થાય છે. গঠনে সমস্যা থাকে বলে ঘন কান পাকে (মিডল ইয়ার ইনফরেন্স) অনেকের. এমনকী 'সেনসরিনিউরাল હિયરિંગ লস'র মতো সমস্যাও হয় পুরনো কালে.

XNUMX) টার্নার সিনড্রোমে কমিউনিটিদের সাধারণ কাছে দৃষ্টিশক্তি সমস্যা বেশি হয় કાલર બ્લાઈન્ડનેસ પણ થઈ શકે છે.

XNUMX) শারীরিক গঠনে অস্বাভাবিকতা এবং সন্তানধারক অক্ষমতা অক্ষমতা থেকে সমস্যা সমূহ আত্মবিশ্বাস রাখা, উদ্বেগ ও দুশ্চিন্তায় ভোগা যার মধ্যে. આ সিনড্রোমে ভুমিদের মধ্যে એડીએચડી (অ্যাটেন ડેફિસીટ હાઇপারঅ্যাকটিভিটি ডিজঅર્ડ) ઉપસર્ગ જોવા મળે છે.

તાર્નાર સિન ડ્રોમ નિર્ણાય

জন্মের ভিন্ন ভিন্ন গর্ভাবস্থায় અમુક ભકિત દ્વારા જીનગત આ ઘટનાને પ્રાપ્ત કરી શકે છે. મ્યુનિટી নিয়ে ম্যাটারনাল সিরাম স্ক্রিনিং করে দেখা যেতে পারে সন্তানের ক্রোমোজোমের গঠনে ত্রুটি છે কি না. আর প্ল্যাসেন্টা (કોরোનિક વિલાસ স্যাম্পলিং) বা অ্যামনিওটিক ফ্লুইড (অ্যামনিওসেনটেসিস) થી নমুনা সংগ্রহ করে তার সীমাবদ্ধতার মাধ্যমে সন্তানের টার্নার সিনড্রোম છે কি না. গর্ভাবস্থায় প্রসূত্র যখন અલট্রাসাউন্ড করা হয় তখন শিশুর কিডনি, હાર્ટের সমস্যা বা ঘাড়ের কাছে ফ্লুইড ভয়ঙ্কর শব্দেরা আন্দাজ করতে পারেন এই ভীষণ ত্রুটি. তার্নার সিন ড্রোমে শিশুর জন্মের পরে এক থেকে পাঁচ বছরের মধ্যেই বাহ্যিক কিছু লক্ষ্মণ বাবা-মা ও আত্মীয় পরিজনদের নজরে আসে। তখন উত্তরের দ্বারস্থ হলেই পরীক্ষা ক্যারিওটাইপ অ্যানালাইসিস করতে হবে. হৃদস্পন্দન દ્વ્રારા এটি সম্পূর্ণ થાય છે, જેથી ક્રોમોজোমে সৃষ্টি হয় কি না. હજુ પણ આંહીંની ত্রুটি, অনুসারী પત્રો અન્ય સમસ્યાઓ માટે কিডনির અલ્ટ્રાસોগ্রামনো ઇકોকার্ডিও, গোনাডোট্রাপিন ও সেক্স হরমোনের উপস্থিতির পরীক্ষা এবং জরায়ু ও ডিম্বাশয়ের અલ્ટ્રાસોনো হয়.

ટાર્નાર સિન ડ્રોમેર સારવાર

কাউন্টারসন্তানের টার্নার সিনড্রো নির্ণয় হলে যত দ্রুত সম্ভব চিকিৎসা શરૂ કરવી જોઈએ.
XNUMX) ইনজ ক্রাইকে হিউমন ગ્રোথ হরমোন আবেদন ઉચ્ચতা বাড়ে. તમારી જૂની આ સારવાર શરૂ થઈ ગઈ છે.

XNUMX) ইজরোজেন অন্য নারী Jarayur Support કરો એવી બ્રેઈનના વિકાસથી શરૂ કરીને હાર્ટ, લિવર વગેરે કાર્યકારીતાઓ વધ્યો ઈસ્ટ્રોજન.

XNUMX) XNUMX થી XNUMX વર્ષ જૂનાে প্রয়োজনে પ્રોজেસ્ટિન প্রয়োগ કરવામાં આવે છે ঋতুস্রাব নির্ধারণ করা. જો કે, જો તમને খুব কম দেখতে হবে, તો અને પછી আমাকে কথোপকথন શીખવવામાં આવે છે.

એકথায় કહેવામાં આવી શકે છે, ટાর্মোগত એક স্বাস্থ্যকর જે સીન- নারমা সন্তানের সামনের সামনের ঘোষণার হাত নেই. এটিকে প্রতিরোধ করা বা আইটেম করার উপায় নেই. তবে হরমো থেরাপি-সহ অন্যান্য টাইটেল চিকিৎসা করা এই চিহ্নগুলিকে ত্রুটির উপসর্গ કરી શકે છે.

স্বীকৃতি জিজ্ঞাসিত প্রশ্নমালা

XNUMX) টানার সিনড্রোমে মহিলা মহিলা কি গর্বতী হতে পারে?

সাধারণত টার্নার সিনড্রোমে সন্তানের সন্তানধারণে অক্ষম বা অনুর্বর হন. જો કે, ઉર્બરતા વૃદ્ધિ ટેકનોલોજીની મદદ લઈને કોઈ પણ વ્યક્તિ ધારણ કરી શકશે. ઓછી ખૂબ જ તમારા માટે તમારા માટે મદદ ન કરવી જોઈએ.

XNUMX) টার্ সিনড্রোমে কি ছেলেরা ছেলেরা ছেলেরা হতে পারে?

ના, ફક્ત নারীই આ સમસ્યા છે. কারণ সমস্যাটি আসে এক্স ক্রোমোজোম থেকে.

XNUMX) সন্তান টারনার সিনড্রোমে পুলিশ কি ভাবে তার মোজাবিলা করা উচিত?

સમસ્યા ચિહ્નિત করা উচিত এবং দ্রুত শিশুর সঙ্গে দ্রুত চিকিৎসা করা উচিত ગ્રোথ হরমোন বা ইস্ট্রোজেন প্রয়োগের সময় সূচনালগ্ন হলে অনেক সমস্যা এড়ানো যায়. তবে, শুধু শিশুর বাধারস্থ হলে চারদিকে না কার্ডিও, অ পথ্যালমোলজিস্ট, ইএনটি স্পেশালিস্ট থেকে শুরু করে সাইকোলজিস্টের সঙ্গেও পরামর্শ প্রয়োজন.

સંબંધિત પોસ્ટ્સ

દ્વારા લખાયેલી:
સ્વાતિ મિશ્રા ડૉ

સ્વાતિ મિશ્રા ડૉ

સલાહકાર
ડૉ. સ્વાતિ મિશ્રા આંતરરાષ્ટ્રીય સ્તરે પ્રશિક્ષિત પ્રસૂતિ-સ્ત્રીરોગવિજ્ઞાની અને પ્રજનન ચિકિત્સાના નિષ્ણાત છે તેમના વૈવિધ્યસભર અનુભવે, ભારત અને યુએસએ બંનેમાં, તેમને IVF ક્ષેત્રે આદરણીય વ્યક્તિ તરીકે સ્થાન આપ્યું છે. લેપ્રોસ્કોપિક, હિસ્ટરોસ્કોપિક અને સર્જીકલ પ્રજનન પ્રક્રિયાઓના તમામ સ્વરૂપોમાં નિષ્ણાત જેમાં IVF, IUI, પ્રજનનક્ષમ દવા અને રિકરન્ટ IVF અને IUI નિષ્ફળતાનો સમાવેશ થાય છે.
18 વર્ષથી વધુનો અનુભવ
કોલકાતા, પશ્ચિમ બંગાળ

અમારી સેવાઓ

પ્રજનન સારવાર

પ્રજનનક્ષમતા સાથેની સમસ્યાઓ ભાવનાત્મક અને તબીબી રીતે પડકારરૂપ છે. બિરલા પ્રજનનક્ષમતા અને IVF ખાતે, અમે માતાપિતા બનવા તરફની તમારી મુસાફરીના દરેક પગલા પર તમને સહાયક, વ્યક્તિગત સંભાળ પૂરી પાડવા પર ધ્યાન કેન્દ્રિત કરીએ છીએ.

પુરૂષ વંધ્યત્વ

તમામ વંધ્યત્વના કેસોમાં પુરૂષ પરિબળ વંધ્યત્વ લગભગ 40%-50% માટે જવાબદાર છે. શુક્રાણુના કાર્યમાં ઘટાડો આનુવંશિક, જીવનશૈલી, તબીબી અથવા પર્યાવરણીય પરિબળોનું પરિણામ હોઈ શકે છે. સદનસીબે, પુરૂષ પરિબળ વંધ્યત્વના મોટાભાગના કારણો સરળતાથી નિદાન અને સારવાર કરી શકાય છે.

અમે પુરૂષ પરિબળ વંધ્યત્વ અથવા જાતીય તકલીફ ધરાવતા યુગલો માટે શુક્રાણુ પુનઃપ્રાપ્તિ પ્રક્રિયાઓ અને સારવારોની વ્યાપક શ્રેણી ઓફર કરીએ છીએ.

દાતા સેવાઓ

અમે અમારા દર્દીઓ માટે એક વ્યાપક અને સહાયક દાતા કાર્યક્રમ ઓફર કરીએ છીએ જેમને તેમની પ્રજનન સારવારમાં દાતાના શુક્રાણુ અથવા દાતાના ઇંડાની જરૂર હોય છે. અમે વિશ્વસનીય, સરકારી અધિકૃત બેંકો સાથે ભાગીદારી કરી છે જેથી ગુણવત્તાયુક્ત ખાતરીપૂર્વક દાતાના નમૂનાઓ પ્રાપ્ત થાય જે રક્ત પ્રકાર અને શારીરિક લાક્ષણિકતાઓના આધારે તમારી સાથે કાળજીપૂર્વક મેળ ખાય છે.

પ્રજનન સંરક્ષણ

ભલે તમે પિતૃત્વમાં વિલંબ કરવાનો સક્રિય નિર્ણય લીધો હોય અથવા તમારા પ્રજનન સ્વાસ્થ્યને અસર કરી શકે તેવી તબીબી સારવાર કરાવવા જઈ રહ્યાં હોવ, અમે તમને ભવિષ્ય માટે તમારી પ્રજનન ક્ષમતાને જાળવવાના વિકલ્પો શોધવામાં મદદ કરી શકીએ છીએ.

સ્ત્રીરોગવિજ્ઞાન પ્રક્રિયાઓ

કેટલીક પરિસ્થિતિઓ જે સ્ત્રીઓમાં પ્રજનનક્ષમતાને અસર કરે છે જેમ કે અવરોધિત ફેલોપિયન ટ્યુબ, એન્ડોમેટ્રિઓસિસ, ફાઈબ્રોઈડ્સ અને ટી-આકારના ગર્ભાશયની શસ્ત્રક્રિયા દ્વારા સારવાર કરી શકાય છે. અમે આ સમસ્યાઓના નિદાન અને સારવાર માટે અદ્યતન લેપ્રોસ્કોપિક અને હિસ્ટરોસ્કોપિક પ્રક્રિયાઓની શ્રેણી ઓફર કરીએ છીએ.

જિનેટિક્સ અને ડાયગ્નોસ્ટિક્સ

પુરૂષ અને સ્ત્રી વંધ્યત્વના કારણોનું નિદાન કરવા માટે મૂળભૂત અને અદ્યતન પ્રજનન તપાસની સંપૂર્ણ શ્રેણી, વ્યક્તિગત સારવાર યોજનાઓ માટે માર્ગ બનાવે છે.

અમારા બ્લોગ્સ

સબમિટ
આગળ વધો ક્લિક કરીને, તમે અમારી સાથે સંમત થાઓ છો નિયમો અને શરત અને ગોપનીયતા નીતિ

પર પણ તમે અમારો સંપર્ક કરી શકો છો

શું તમારી પાસે કોઈ પ્રશ્ન છે?

ફૂટર એરો