• English
બિરલા પ્રજનનક્ષમતા અને IVF
બિરલા પ્રજનનક્ષમતા અને IVF

সন্তানলাভের রাস্তা বড় বাধা পায়োসালপিঙ্কস

  • પર પ્રકાશિત માર્ચ ૨૦, ૨૦૨૧
সন্তানলাভের রাস্তা বড় বাধা পায়োসালপিঙ্কস

એકથા ગોસોસલપિંકસ হল ফ্যালোপিয়ান টিউবে পুঁজ জমে ফোঁড়া। রজস্বলা সম্মিলিত প্রতি প্রতি আশা ডিম্বাশয় থেকে একটি ডিম ফুটে ફેলোপিয়ান টিউবে যায়. শুক্রাণুর સાથે ডিম্বাণুর মিলন પછી ভ্রূণটি জরায়ুতে જવું વિકિશિત થાય છે. এখনকার কারণে ফ্যালোপিয়ান ટિউবে পূঁজ જમের ફોડર સ્પૉર્ટ કરો 'ব্লকেজ' বা বাধা হলে (পায়োসালপিঙ্কস) গর্ভধারণে সমস্যা થાય છે. সমীক্ষায় શિબિર, সন্তানধারণে અક્ષમ দম্পতিদের মধ্যে લગભગ ২৫-৩৫ শতাংশ ফ্যালোপিয়ান টিউবের সমস্যায় ভোগেন.  

 

পায়সোসালপিঙ্কস કેમ થાય છે

সাধারণ পিআইআইডি (পেলভিক ইনফ্ল্যামেটোরি ডিসিজ) বা পেলভিক ইনফরেন্সের ঠিক সময়ে চিকিৎসা না হলে তা থেকে পায়োসালপিঙ্কস হয়. પીઆઈડી દર્દીઓ વચ્ચે લગભગ ૧૬ ટકા આ સમસ્યાનો ઉકેલ આવે છે. પીઆઈડી હોલ વાઈફ અંગેંગે ઈન્ફ્રાસ્ટ્રેટ જન ચેપ જેનું કારણ ક્લિમીડિયા, ગોનોરિયા વગેરે સેક્સબાહિત રોગોના કારણે થાય છે. ব্যাকটেরিয়াল ভ্যাজাইনোসিસ, টিউবারকুলোসিস থেকেও આ সংক্রমণ થઈ શકે છે. હકીકતમાં આ પ્રકારનો સંપર્ક કરવા માટે আমাদের નિયંત્રણ વ્યવસ્થા (ইমিউন સિસ્ટમ) মৃত শ্বেতকণিকাগুলি ફેલોপিয়ান টিউবের মধ্যে বন্দি হয়ে পুঁজ বের করে. ફોર્ટ આ পুঁজ જমে ફોડર লাইক ફુલলে જાય છે અને ફેલોપિયન ટિউবকে 'બ્લોક' দেয়. আশপাশের অঙ্গপ্রত্যঙ্গে সার্জারি, এন্ডোমেত্রিওসিস, টিউ বা সদস্য প্রজননঅঙ্গে ক্যানসার স্টীল তা থেকে পুঁজ জেমে পায়োসালঙ্কস হতে পারে.

 

পায়સોલપિંકસ-ના ઉપસર્ગ

કારણ કે આ સમસ્યા સામાન્ય રીતે જાણીતી નથી. তবে, অনেকেরই তলপেটে ব্যথা হয়, যেটা মাসিক ঋতুস্রাবের আগে বাড়তে পারে. অনেক তল পেটে ફોલા જોવા મળે છે. জ্বর হয়, খারাপি ভাব ও মনের অনেক কষ্ট হয়। যৌনসংসর্গের সময় ব্যথা অনুভূতও এই ক্ষেত্রে. অনেকের আবার যোনিস্রাব છે. তবে, সমস্যাটি পেতে পারে এমন সময়ে যখন আসে তখন সন্তানের চেষ্টা করতে পারে না এমন মহিলা। কারণ গর্ভধারণের জন্য ডিমকে ডিম্বাশয় ফ্যালোপিয়ান টিউ পর্যন্ত আসতে হবে, যেখানে শুক্রাণুর સાથે মিলন અને ভ্রূণ গঠন થશે. ফ্যালোপ টিউবে বাধা থাকলে ডিম আসতে পারে না বা শুক্রাণুর સાથે মিলন হয় না ভ্রূণ দেখতে অনেক সময় তা আর জরায়ুতে না দেখতে বন্দি হয়ে যায় (একো বার্তাক প্রেগন্যান্স) 

 

પાસોસલપિંકસ

সন্তানধারণে অক্ষমতার কারণ নির্ণয় করতে গিয়ে ફેલોપિયન ટિউબ-সহ પ્રજન અંગ પત્ર পূর্ণ તસવીરો માટે પેলভিক અલ્ટ્રાসাউন্ড કરવા માટે કહી શકો. ট্র্যাডসারে বিশেষ একপ্রেন্সকার জেলে পেটের উপর যোনি জানা দিয়ে মনে করা হয়. અલટ્રાસાઉન્ડ તુરંગીના માધ્યમથી ફેલોપિયન ટીઉબેર તસવીરો પડી মনিটરે. ફરીથી ઘણા સમયે পেভিক এমআরআই করতে પત્રો. যন্ত্র সংলগ্ন টেবিলে শুইয়ে দেওয়া হয়. যন্ত্র থেকে রেডিও ও চৌম্বকীয় তরঙ্গ প্রজননঅঙ্গের ছবি ধরে. নিশ্চিত হতে ল্যাপারোস্কোপিও করা হয়। নাভিদেশ বা পেলভিক বোনের কাছে একটা ফুটো করে ট্রোকার ঢোকানো হয় এবং তার ভিতর দিয়ে টিউবেরে সাহায্য করে কার্বন-ডাইঅক্সাইড নিরপেক্ষ পেটে ফোলানো হয়. যাতে পেটেরডোমিন (অ্যাব ওয়াল) માંથી અંદરর অঙ্গপ্রত্যঙ্গ সামনে জায়গাটা মনিটরিংয়ে সুবিধা થાય છે. এই কাজটা হওয়ার পর থেকে এই টিউব চিহ্নগুলি নেওয়া হয় এবং সেই ট্রোকারেই এই লেপারোস্কোপ ঢোকানো হয়. કેટરની મદદે ત્યારે પેટની અંદરની તસવીરો મનિટરે જોવા શાલ્યવિદ. જો તમને આ સમય માટે જરૂરી લાગે છે

 

পায়સોসালপিંકસ-এর સારવાર

પીআইডি- চিকিৎসায় অ্যান্টিবায়োટિકસ આપવામાં આવે છે જેથી ચેપ સેરે થાય. এরই অনুসারী হিসাবে পুঁজ সরে গিয়ে পায়োসালপিঙ্কস সমস্যা থেকে મુક્તિ મળે છે. જો કે, સમસ્યા તો ત્યારે જ નિરાકરણમાં કામ નથી થતું. সেক্ষেত্রে ল্যাপারোস্কোপিক সার্জারি করা হয়। ল্যাপারোস্কোপির সাহায্যে ফোঁড়া সমেত পুঁজ ফেলার ફાલોপিয়ান টিউব এবং ডিম্বাশয়ের ক্ষতি না করে. જો કે, সমস্যা বেশি হলে দু'টো ফ্যাপিয়ান টাইউবিই উত্তর বাদ দেওয়া છે এই পরিস্থিতিতে સાથે অনেক সময় એક বা দু'টো ডিম্বাশয়ও বাদ দিতে পারে (ઉફોરેક્ટોমি) প্রভাব তে রিয়ে অনেক জরায়ুর সম্পূর্ণ অংশ বা সম্পূর্ণ জরায়ু বাদ দিতে હોઈ શકે (স্টেরেক্টোমি) জরায়ুমুখ বা সার্ভিক্স সমেত. লাপারোস্কোপি সমস্যা মুক্তি পাওয়ার সন্তানের ক্ষমতা সক্ষমতা পুনরুদ্ধার করা যায়। কিন্তু ফ্যালোপিয়ান টিউব, ওভারি বা জরায়ু বাদ দিতে হলে সন্তানধারণ কঠিন হয়ে পড়ে.

 

મેળોસાલપિંકસ ওધારણ

કારણ કે મહિલા ફેલોપિયન ટ્યુબે બ્લોકેજ. সমীক্ষা সন্তানধারণে অক্ষম দম্পতিদের মধ্যে ২৫-৩৫ শতাংশ ফ্যালোপিয়ান টিউবের সমস্যায় ভোগেন. કારણ গর্ভধারণ પ્રક્રિયા অনেকটাই ডিম্বাশয় থেকে ডিম আসে ফ্যালোপিয়ান টিউবে এবং এখানেই সে শুক্রাণুর સાથે মিলিত થાય છે, ভ্রূ শুরু হয় এবং তারপর জরায়ুতে যায়. ফ্যালোপিয়ান টিউ পুঁজ জমে বাধার বাধা হলে এককথায় পায়োসালপিঙ্কস-এর সমস্যা হলে এই প্রক্রিয়াগুলি ব্যাহত হয়। দু'টো ફેલોপিয়ান ટિউব હોય છે. ની અંદર એક ખુલ્લું હોવા છતાં ગરબાધારો ની સામે ૫૦ ટકા હોય છે. কিন্তু দু'টিউবই বন্ধ হয়ে যাওয়া টাই જીવধারণ কঠিন બની જાય છે. তখন দিয়ে বা ল্যাপারোস্কোপির সাহায্যে ટિউবার બ્લોકેજ দূর করতে એ સારી રીતે. ના હોય તો IVF-ની ઇન વિટ્રોફાર્ટિલેશન (વિરોધી ફાર્ટિલેશન) મદદ કરવા માટે. কারণ ফ্যালোপিয়ান টিউবের কাজগুলি বাইপাস করে আইভিএফ পদ্ধতিতে ভ্রূক্ষেপ ল্যাবরেটরি করতে হবে। যদিও গবেষণা મને পায়সালপিঙ্কস-এর চিকিৎসা করার পরে তবেই আইভিএফ শুরু করা જોઈએ. না হলে গর্ভপাত বা মিসক্যারেজ কুলীন હોય છે. এর কারণ সুশ্চিতভাবে জানাজানিও মনে করা হয় টোক্স পুঁজ খারাপ হলে পড়ে ভ্রূ দেখতে উপরে উঠে এবং সামনের পরিস্থিতির বিপদ আসে। 

  

পরিশেষে বলা হয়, মানবশরীরে প্রজননতন্ত্র যেমন দেখাই সুক্ষ্ম। જેથી કરીને আমরা સમસ્યાને ધ્યાનમાં લેવું જોઈએ. অনেক সময়ই সমস্যার সমাধান হলে પાસોસલપિંક જેમના મોટા ઉદાહરણ. કલ્યામીડિયા, ગોનોરિયા સેક્સপেবাহિત રોગોকে চেখে না দেখে তার চিকিৎসা করিয়ে নিলে পায়সালপিঙ্কস গড়ায় না. তলপেটে ব্যথা হলে বা যৌনসংসর্গে ব্যথা হলে পরামর্শ নিতে হবে। আপনার সমস্যাটি সমাধান করা যেতে পারে তা অকারণে আপনার সামনে সামনের কালে টেবিলে শুতে পারে, এমন কি সন্তানলাভের রাস্তাও বাধা হয়ে দাঁড়াতে পারে। তাই একদিকে এই নিয়ে এগিয়েতা বাড়াতে হবে জনমনে, অন্য দিকে দিকে যেমন সতর্কতা বজায় রাখতে হবে।  

    

স্বীকৃতি જીજ્ઞાસિત પ્રશ્ન

 

એક?

যৌনবাহিত রোগে আক্রান্ত হলে ঠিক সময়ে তার চিকিৎসা না হলে ફેলোপিয়ান টিউবে পুঁজ জমে পায়োসালপিঙ্ক হতে পারে. তাই તેને যৌনবাহિત રોગની দীর্ঘমেয়া દી ઉપસર્ગ કહેવામાં આવી શકે છે.    

 

૨) পায়োসালপিঙ্কস্‌ নিরাময় কি সম্ভব?

এটা কতটা তার উপরে. অধিকাংশ সময়ে অ্যান্টিবায়োটিক্স નિલે સમસ્યા મિટે જાય છે. কিন্তু পুঁজ জমে ফোঁড়ার মতো উপবৃদ্ধি যদি খুব বেশি হয় তাহলে সার্জারি করতে পারেন. ল্যাপারোস্কোপিতে পুঁজ ফেলা যায়. পার্টও কাজ না হলে অনেকসময ફેলোপিয়ান টিউব বন্দোবস্ত দিতে হয়. રોગપ્રતિકારક શક્તિ ખૂબ જ વધારે વાંચલે ડીম্বাশয়, জরায়ু, জরায়ুমুখও বাদ দিতে পারে.

 

XNUMX) পায়োসালপিঙ্ক কি প্রতিরোধ કરવામાં આવે છે?

পায়সোসালপিঙ্কস প্রতিরোধ করা যায় না, જો કે, কিছু বিষয়ে সতর্ক থাকলে પેলভিক ইনফક્રેટરી বা પીআইডি পাস જોખમ কম করা যায়. જેમ કે સેક્સસમ્પર્કનો સમય ચોક્કસ કંડોમનો ઉપયોગ કરવો પડશે. બહુ સેક્સસંગી હોતા જોખમી બાড়ে પીઆઈડી-ર. સેક્ષેલે ક્લેમીડિયા, ગોનોરિયા જેવી સેક્સબાહિત બીમારીઓ છે কি না তা পরীক্ষা করা જોઈએ. XNUMX:XNUMX তাই পুরুষের কারণে આ પ્રકારની রোগ হয়েছে অনুমান হলে তা না লুকিয়ে দ্রুত চিকিৎসা শুরু করা উচিত. યોનિર પીএইচ ছিদ্র ঠিক থাকলে ঘাত-প্রতিঘাত પર હુમલો થાય છે. ની ઍન્ટિ-ઑક્સિડન્ટ ਨਾਲ જોડાવા માટે যোনিদেশ সাবান বা ক্ষতিকর রাসায়নিকের সংস্পর্শে ওয়েব না আসে। 

 

૪) હાઇડ્રોસાલપિંકસ કાકે કહે છે?

গ্রীক শব্দ হাইড্রো-র অর্থ জল আর স্যালপিঙ্কস ইন ভেঁপু বা শিঙ্গা. ফ্যালোপিয়ান ટિউবে ফ্লুইড (পুঞ্জ বা রক্ত) જમে બ્લોકેજ બનવું હોય તો ভিতরটা দেখতে দেখতে দেখতে শিঙ্গার-এর মতো આ સ્થિતિને હાઇড্রোসালপিঙ্ক বলে. તે দুই પ્રકારનું. রক্ত জমে বাধার জন্য বলে তাকে চিকিৎসা পরিভাষায় বলে আর পুজ জম ব্লক হলে তাকে পায়োসালপিঙ্কস বলে।

 

૫) পায়োসালপিঙ্কস হলে কি সন্তানધારણ શક્ય છે?

હા, શક્ય છે. નીરાશ সেট কিছু নেই. পায়োসালপিঙ্কস নিরাময়ের চিকিৎসা আছে. માત્ર ફેલોપિયન ટિউবে કારણ આઇવીએફ પદ્ધતિ અસરકારક.

 

XNUMX) পায়োসালপিંક્સ હોવા છતાં, ডিমের ગુણોત્તરમાં શું અસર પડે છે?

পায়োসাল ডিম্বাশয়ের ডিম পিঙ্কে বাধা দেয় না. ফ্যালোপিয়ান টিউবে ডিমের আসা বা শুক্রাণুর সঙ্গে মিলনের পথ বাধা দিতে পারে। જો કે, যে সংক্রমণের জন্য ফ্যালোপিয়ান টিউবে পুঁজ জমছে, সেই সংক্রমণ ডিম্বাশয়েরও ক্ষতি করতে পারে এবং ডিমের লক্ষণ হতে পারে.

સંબંધિત પોસ્ટ્સ

દ્વારા લખાયેલી:

અમારી સેવાઓ

પ્રજનન સારવાર

પ્રજનનક્ષમતા સાથેની સમસ્યાઓ ભાવનાત્મક અને તબીબી રીતે પડકારરૂપ છે. બિરલા પ્રજનનક્ષમતા અને IVF ખાતે, અમે માતાપિતા બનવા તરફની તમારી મુસાફરીના દરેક પગલા પર તમને સહાયક, વ્યક્તિગત સંભાળ પૂરી પાડવા પર ધ્યાન કેન્દ્રિત કરીએ છીએ.

પુરૂષ વંધ્યત્વ

તમામ વંધ્યત્વના કેસોમાં પુરૂષ પરિબળ વંધ્યત્વ લગભગ 40%-50% માટે જવાબદાર છે. શુક્રાણુના કાર્યમાં ઘટાડો આનુવંશિક, જીવનશૈલી, તબીબી અથવા પર્યાવરણીય પરિબળોનું પરિણામ હોઈ શકે છે. સદનસીબે, પુરૂષ પરિબળ વંધ્યત્વના મોટાભાગના કારણો સરળતાથી નિદાન અને સારવાર કરી શકાય છે.

અમે પુરૂષ પરિબળ વંધ્યત્વ અથવા જાતીય તકલીફ ધરાવતા યુગલો માટે શુક્રાણુ પુનઃપ્રાપ્તિ પ્રક્રિયાઓ અને સારવારોની વ્યાપક શ્રેણી ઓફર કરીએ છીએ.

દાતા સેવાઓ

અમે અમારા દર્દીઓ માટે એક વ્યાપક અને સહાયક દાતા કાર્યક્રમ ઓફર કરીએ છીએ જેમને તેમની પ્રજનન સારવારમાં દાતાના શુક્રાણુ અથવા દાતાના ઇંડાની જરૂર હોય છે. અમે વિશ્વસનીય, સરકારી અધિકૃત બેંકો સાથે ભાગીદારી કરી છે જેથી ગુણવત્તાયુક્ત ખાતરીપૂર્વક દાતાના નમૂનાઓ પ્રાપ્ત થાય જે રક્ત પ્રકાર અને શારીરિક લાક્ષણિકતાઓના આધારે તમારી સાથે કાળજીપૂર્વક મેળ ખાય છે.

પ્રજનન સંરક્ષણ

ભલે તમે પિતૃત્વમાં વિલંબ કરવાનો સક્રિય નિર્ણય લીધો હોય અથવા તમારા પ્રજનન સ્વાસ્થ્યને અસર કરી શકે તેવી તબીબી સારવાર કરાવવા જઈ રહ્યાં હોવ, અમે તમને ભવિષ્ય માટે તમારી પ્રજનન ક્ષમતાને જાળવવાના વિકલ્પો શોધવામાં મદદ કરી શકીએ છીએ.

સ્ત્રીરોગવિજ્ઞાન પ્રક્રિયાઓ

કેટલીક પરિસ્થિતિઓ જે સ્ત્રીઓમાં પ્રજનનક્ષમતાને અસર કરે છે જેમ કે અવરોધિત ફેલોપિયન ટ્યુબ, એન્ડોમેટ્રિઓસિસ, ફાઈબ્રોઈડ્સ અને ટી-આકારના ગર્ભાશયની શસ્ત્રક્રિયા દ્વારા સારવાર કરી શકાય છે. અમે આ સમસ્યાઓના નિદાન અને સારવાર માટે અદ્યતન લેપ્રોસ્કોપિક અને હિસ્ટરોસ્કોપિક પ્રક્રિયાઓની શ્રેણી ઓફર કરીએ છીએ.

જિનેટિક્સ અને ડાયગ્નોસ્ટિક્સ

પુરૂષ અને સ્ત્રી વંધ્યત્વના કારણોનું નિદાન કરવા માટે મૂળભૂત અને અદ્યતન પ્રજનન તપાસની સંપૂર્ણ શ્રેણી, વ્યક્તિગત સારવાર યોજનાઓ માટે માર્ગ બનાવે છે.

અમારા બ્લોગ્સ

સબમિટ
આગળ વધો ક્લિક કરીને, તમે અમારી સાથે સંમત થાઓ છો નિયમો અને શરત અને ગોપનીયતા નીતિ

પર પણ તમે અમારો સંપર્ક કરી શકો છો

શું તમારી પાસે કોઈ પ્રશ્ન છે?

ફૂટર એરો