• English
ਬਿਰਲਾ ਫਰਟੀਲਿਟੀ ਅਤੇ ਆਈ.ਵੀ.ਐਫ
ਬਿਰਲਾ ਫਰਟੀਲਿਟੀ ਅਤੇ ਆਈ.ਵੀ.ਐਫ

পুরুষ বন্ধ্যাত্ব কি (ਬੰਗਾਲੀ ਵਿੱਚ ਮਰਦ ਬਾਂਝਪਨ)

  • ਤੇ ਪ੍ਰਕਾਸ਼ਿਤ ਫਰਵਰੀ 03, 2023
পুরুষ বন্ধ্যাত্ব কি (ਬੰਗਾਲੀ ਵਿੱਚ ਮਰਦ ਬਾਂਝਪਨ)

ਪਿਤਾ ਹੋਣ ਦੇ ਨਾ-ਪਰਕਾਰ ਪ੍ਰੋਗਰਾਮ কারণ ও তার চিকিৎসা (ਬੰਗਾਲੀ ਵਿੱਚ ਬਾਂਝਪਨ ਕੀ ਹੈ)

 

লাভে অক্ষমতা সমস্যা ক্রমশ বিস্তৃতি সৃষ্টি বিশ্বে এবং সমীক্ষা পরামর্শ, সন্তান হীনতার প্রতি অভিযোগ একটিতে পুরুষসঙ্গী। মুশকিল হচ্ছে, একজন একজন নারী সমস্যা ও চিকিৎসা নিয়ে যতটা তৎপরতা থাকে, পুরুষসঙ্গীর অনুর্বরতার ক্ষেত্রেরটা নয়। পৌরুষকে কেন্দ্র করে অক্ষমতার সাথে পৌরুতাকে গুলিয়ে হোটেলন অধিকারহীন এবং চিকিৎসার প্রথম ধাপে সমস্যা সমাধানের জন্য সমস্যার সমাধান নেওয়ার রাস্তা তখন বাধা হয়ে দাঁড়ায় 'মেলগো'। ਖੁਸ਼ੀ, ਪਿਤਾ ਹੋਣ ਨਾ ਪਾਰਾ ਅਤੇ ਮਰਦ হীনতাই মোট ਇੱਕ ਚੀਜ਼ ਨਹੀਂ। ਨਿਸ਼ਚਤ ਤੌਰ 'ਤੇ ਗਾਰੰਟੀ ਦੇਣ ਵਾਲੇ ਸੁਭਾਵਕ ਸ਼ੁਲਕਰਾਣੁਰ ਨੂੰ ਅਲੀਲ ਹੋ ਸਕਦਾ ਹੈ। ਕਾਰਨ ਕਾਰਨ ਸ਼ੁਕ੍ਰਾਣুর সংখ্যা সংখ্যা হতে পারে। এই কারণটি খুঁজে বার করে চিকিৎসার মাধ্যমে সমস্যার সমাধান ਹੋ ਸਕਦਾ ਹੈ। 

 

ਮਰਦ-ਅਨੁਰবরতা কী (ਬੰਗਾਲੀ ਵਿੱਚ ਮਰਦ ਬਾਂਝਪਨ ਦਾ ਅਰਥ)

 

এককথায়, প্রজনে সক্রিয় নারীকে পুরুষবতীকরণে বিবৃতি হল অনুর্বরতা। ছেলেরা যখন যৌবনে দেখায়, তখন কটিস বা শুক্রাথলিতে ਅਵਿੰ ਸ਼ੁਕਰਾਣੂ ਬਣਨਾ ਸ਼ੁਰੂ ਕਰਨਾ। ਰੋਜ਼ਾਨਾ প্রায় ১২ কোটির ਵੱਧ ਸ਼ੁਕਰਾਣੂ ਬਣਦਾ ਹੈ। এমনিতে একটি ভ্রূ কাজের জন্য একটি ডিম্বাণু আর একটি শুক্রাণুই ਕਾਫ਼ੀ ਹੈ। ਪਰ সেই একটি শুক্রাণুকে যন্ত্র-সবল ও সচল হতে হবে। গুণগত মানের যে প্যারামিটারগুলি রয়েছে (শুক্রাণুর সংখ্যা, পরিবর্তন, গতিশীলতা, বীর্যের ক্ষমতা, ঘনত্ব, রং, তরলতা ইত্যাদি) তার সব ক' পাশ না করতে সন্তানলাভে অক্ষম হয় পুরুষ।

 

পুরুষ ਅਨੁਵਰਤਾਰ কারণ (ਬੰਗਾਲੀ ਵਿੱਚ ਮਰਦ ਬਾਂਝਪਨ ਦੇ ਕਾਰਨ)

 

ਸ਼ੁਕਰਾਣੂ ਸਮੱਸਿਆ- পুরুষদের সন্তানলাভে অক্ষমতা প্রধান কারণ, বীর্যরসে পর্যাপ্ত সংখ্যায় শক্তি-সচল-সবল শুক্রাণু না বাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা-র নির্দেশিকা (২০২১) অনুযায়ী ডিম্বাণুর সঙ্গে মিলনের জন্য পুরুষের প্রতি মিলিটার বীর্যরসে জয় ১৬ শুক্রাণুর প্রয়োজন। এর পরেই যেটা গুরুত্বপূর্ণ গুরুত্বপূর্ণ হল গতিশীলতা (মোটিলিটি) হু-র নির্দেশিকায় XNUMX শতাংশ সচল থাকার কথা ਕਿਹਾ ਗਿਆ ਹੈ। ਇਸ ਦੇ ਵਿੱਚ XNUMX ਪ੍ਰਤੀਸ਼ਤ ਵੱਧ ਸ਼ੁਕਰਾਣੂ ਸਦਭਾਵਨਾ ਸ਼ਾਮਲ ਹੋਣਾ ਚਾਹੀਦਾ ਹੈ। বীর্যের ফ্রুক্টোজ লেভেল ঠিক থাকার প্রয়োজন। পিএইচ-এর ਸਿਖਰ XNUMX-XNUMX. ৩০-৬০ মিনিটের মধ্যে বীর্য তরলে পরিণত ਨਾ ਹੋਣ 'ਤੇ শুক্রাণু এগোতে পারে না। বীর্য্যের (২-৫ এমএল স্বাভাবিক স্বাভাবিক)।

ਰੇਟ੍ਰੋਗਰੇਡ ਈਜਾਕੁਲੇਸ਼ਨ- অনেক সময় বীর্যরসউ নামূ পিছন ਵੱਲ ਤ੍ਰੈথলিতে (ਬਲਾਡਰ) সহজেই যায় (রেট্রোগ্রেড ইজাকুলਸ਼ਨ)। ਬਲਾਡਰ ਬਾ ਪ੍ਰਸਟੇਟ অস্ত্রੋਪਚਾਰ, শিরদাঁড়ায় ਘਟਨਾ, ਡਾਇਬੈਟਿਸ ਆਦਿ ਤੋਂ ਸਮੱਸਿਆ ਹੋ ਸਕਦੀ ਹੈ।

ਇਨਫ-ਕ੍ਰੀਮ প্রজননতন্ত্রে সমস্যা সৃষ্টিকারী সমস্যা হলে (এপিডিডিমাইটিস, অর্কিটিস) সন্তানলাভে অক্ষমতা হয়। ਸੈਕਸੰਗਾਂ ਦੇ রোগ ਜਿਵੇਂ ਕਲੈਮਾਡੀਆ, ਗਨੋਰੀਆ, ਪ੍ਰਸਟੇਟ ਪ੍ਰਦਾਹ, এইচভি-র ਵਾਂਗ ইনফ গ্রুপে শুক্রাণুর সংখ্যা সংখ্যা ਹੋ ਸਕਦੀ ਹੈ। 

ਵੈਰੀਕੋਸਿਲ- অণ্ডথলির (স্ক্রীপ্ট) শিরা বড় হওয়াকে বলে ভারিকোসিল। পুরুষ অনুর্বরতার এটা কারণ। 

ਸਰੀਰਕ ਬਣਤਰ- সাধারণ শিশুর জন্ম সময় অণ্ডকোষ দেহেরই রায়ে যায়। পরিবারের সন্তানলাভে সমস্যা হয়।

ਕਲੇਨਫੇਲਟਰ ਸਿਨਡ੍ਰੋਮ- ਇਹ ਇੱਕ ਨੈਨਿਕ ਸਮੱਸਿਆ। একটি এক্স ক্রোমোজোম বেশি থাকে (মোট ৪৭টা ক্রোমোজোম)। এই বাড়তি ক্রোমোজোম পুরুষ প্রজননতন্ত্রে খারাপ প্রভাব খোলা। ਲਿਸਟੋਸਟੇਨ ਘੱਟ ਹੁੰਦਾ ਹੈ। ਸ਼ੁਕ੍ਰਾਣੁਰ ਘਟ ਘਟ ਹੁੰਦਾ ਹੈ। 

ਹਥਿਆਰ- অন্ডকোষে অস্ত্রোপচার বা হার্ননারের মতো বড় পরিস্থিতি থেকে সমস্যা হয়।

ਪ੍ਰਜਨনালীতে সমস্যা- দেহের যে নালীগুলি অণ্ডকোষ থেকে শুক্রাণু মানসিক করে নিয়ে যায়, তা অনুপস্থিত স্থায়ী বা মানসিক রোগের কারণে নালীতে ব্লকেজ থাকলে অনুর্বরতার সমস্যা হয়।

ਅੰਤਿਬਡੀ- ਅੰਟੀ ਸ੍ਪਰਾਮ ਅੰਟੀਬਡੀ (ਏਸ ਏ) ਸ਼ੁਕਰਾਣੁਰ ਨੁਕਸਾਨ ਕਰਦਾ ਹੈ। XNUMX-XNUMX ਪ੍ਰਤੀਸ਼ਤ ਮਰਦ ਅਨੁਵਰਤੀ ਕਾਰਨ ਇਹ ਸਮੱਸਿਆ।

হরমোনের সমস্যা- হাইপোথ্যালামাস, পিটিয়ারি স্থির থেকে নিঃসঃ হরমোনের ভারসাম্য অভাবে শুক্রাণুর সংখ্যা সংখ্যা গ্রীষ্ম হতে পারে। কম কংগ্রেসে পুরুষ প্রজনন ক্ষমতার গঠন হয়। থাইরয়েড সমস্যা থাকলে সমস্যা ਹੁੰਦੀ ਹੈ।

ਵਸਤੂ- বেশ কিছু কার্যকরী প্রতিক্রিয়া হরমোনের ভারম্য নষ্ট হয়ে গেছে ਜਿਵੇਂ, ਲਿਸਟੋਸਟੇਰਨ ਰਿਪਲੈਸ ਥੇਰਾਪੀ, ਕੇਮੋਥੇਰਾਪੀ ਆਦਿ। দীর্ঘ দিন ধরে অ্যানাবলিক ਸਟੇਅਰয়েড আলসার ও আর্থাটিসের কিছু পরিস্থিতির জন্য, শুক্রাণু সংখ্যা নিয়ন্ত্রণ হতে পারে।  

পরিবেশগত ਜਾਂ ਵਾਹਕ ਕਾਰਨ- বেশ কিছু রাসায়নিকের সংস্পর্শে শুক্রাণুর বলা যায় বলে গবেষণায় জানানো সংখ্যা। সীসা বা এই ਕਿਸਮ 'ਹੇভি মেটেরিয়াল', বেঞ্জিন, জাইনিল, কীটনাশক প্রভৃতি ক্ষতিকর প্রভাব পড়ে পুরুষ প্রজননতন্ত্র। উচ্চা রেডিশনের সংযোজন এলে শুক্রাণুর স্পেশাল বিন্যাস হয়। বাহ্য্যের কারণে পুরুষ সংখ্যা হতে পারে। এই জন্য দীর্ঘ সময় ধরে ল্যাপটপ কোলে স্থায়ী বা আঁটোসাঁটো অন্তর্বাস পরতে বারণ করছেন অনুমতিরা। 

ਜੀਵਨ ਯਾਤਰਾ- মদ্যপান, ধূমপান বা তামাকঘটিত যে নাম কম নেশা শুক্রাণুর সংখ্যা দিতে পারে। অবসাদ, উদ্দীপক দুশ্চিন্তা, উদ্বেগ ইত্যাদি সমস্যা সমস্যা এবং অতিরিক্ত অংশের ফলে হারমোর সাম্য নষ্ট হয় ও শুক্রাণুর সংখ্যা। 

ਪੁਰਾਣਾ- গবেষণায় লিখিত, XNUMX বছরের পর পুরুষদের দেখায় ক্ষেত্রেও সন্তান জন্মদান সক্ষমতা আসে। 

 

পুরুষ অনুর্বরতার লক্ষ্মণ (ਬੰਗਾਲੀ ਵਿੱਚ ਮਰਦ ਬਾਂਝਪਨ ਦੇ ਲੱਛਣ)

 

পুরুষের সন্তানলা ভেভে অক্ষমতার সবচেয়ে বড় লক্ষ্মণ হল যৌনজীবনে সমস্যা। বীর্যক্ষরণে সমস্যা বা ইরেক্টার ডিসফ শংকা কম বীর্যপাতের অনুর্বরতার সমস্যা স্বাভাবিক। স্বতন্ত্র লিবিডো বা যৌন মিল ইচ্ছা কম থাকলে সন্তানলাভের পথ সমস্যা হবে। শরীরে কম লোম, স্তনের উন্নতি-সহ বেশ কিছু লক্ষ্মণ থেকে হরমোনের অস্বাভাবিকতা আন্দাজ করা যেতে পারে। অনেক সময় অণ্ডকোষ বা সংলগ্ন এলাকায় কথা, ফোলা ভাব থাকে। বারবার শান্তির অস্ত্র, ਗੰਧ গ্রহণে সমস্যা ਹੋ ਸਕਦੀ ਹੈ। নারী দম্পতি যদি এক বছর চেষ্টা করার পরও সন্তানধারণ না করতে পারে, সেক্ষেত্রে অনুর্বরতার সমস্যা হয়। নারী বা নারী বা নারীর সমস্যা হতে পারে। ਜਿੰਨੀ ਜਲਦੀ ਇਲਾਜ ਸ਼ੁਰੂ ਕੀਤਾ ਜਾ ਸਕਦਾ ਹੈ।  

 

পুরুষ-অনুর্বরতা জানার পরীক্ষা (ਬੰਗਾਲੀ ਵਿੱਚ ਮਰਦ ਬਾਂਝਪਨ ਟੈਸਟ)

 

ਸੀਮੇਨ ਐਨਾਲਿਸਿਸ– পাঠই শুক্রানুর সংখ্যা ও গুণমান জানার 'সিমেন অ্যানালাইসিস কমিশন' করতে দিতে ঘোষণারা। সম্পূর্ণ বীর্যরসে শারীরবৃত্তিয় ਵਿਸ਼ੇਸ਼ਤਾਵਾਂ (রঙ, গন্ধ, পিএইচ, সান্দ্রতা বা ভিসকোসিটি এবং তরলতা), শুক্রাণুর (কনসেট্রনেশন), নরম (মরফোলজি) ওশীলন (মোটিলিটি) পরীক্ষা-নিরীক্ষা করা হয়।

ਹਰਮੋਨ পরীক্ষা- হাইপোথ্যাস, পিটুইটারি গ্রন্থি ও শুক্রাশয় নিঃসৃত কিছু হরমোনের লক্ষণ জানার জন্য রক্ত ​​পরীক্ষা করা হয়। ਰਾਸ਼ਟਰੋਸਟের ਅਭਿਆਸ ਠੀਕ ਹੈ।

ਅਲਟ੍ਰਾਸਾਊਂਡਰ ਦੀ ਮਦਦ ਕਰੋ- ਉੱਚ ਤਾਰ ਆਲট্রাসাউন্ড প্রবাহের সাহায্যে শুক্রাশয় ও গঠন খতিয়ে দেখা ਹੁੰਦੀ ਹੈ। প্রস্টেতে সমস্যার সমাধান রয়েছে তৃণমূল বা শুক্রাবাহী নালীতে সীমাবদ্ধতা আছে কি না জানতে ' ট্রান্সরেকটাল আলট্রাসাউন্ড' করা হয়।

ਪੋਸਟ-ਇਜਾਕੁਲੇਸ਼ਨ ਯੂਰੀਨ্যাਲਾਈਸੀਸ- মূত্র পরীক্ষায় শুক্রাণু পাওয়া বিশ্লেষণ হবে শুক্রাণু শিশ্ন দিযে না পিছন মূত্রথলিতে দেখা যাচ্ছে (রেট্রোগ্রেড ইজাকুলেশন)।

ਆਮ ਅਭਿਆਸ- শুক্রাণুর ঘনত্ব ਬਹੁਤ কম ਹੋਵੇ ਤਾਂ জিনগত সমস্যা আছে কি না। সেক্ষেত্রে রক্ত ​​পরীক্ষা করে দেখা যায় ওয়াই ক্রোমোজোমে সাধারণ অস্বারিকতা আছে। 

ਬਾਈਪੋਪਸੀ- ক্ষেত্রবিশেষੇ ਸ਼ੁਕ੍ਰਾਸ਼য়ের ਬਾਈਓਪਸੀ ਕਰਦੇ ਹਨ। শুক্রাণু বোলে সমস্যা না পাওয়া ভাল ਸਮਝਣਾ ਹੋਵੇਗਾ শুক্রাণু পরিবহণে সমস্যা।

ਵਿਸ਼ੇਸ਼ ਅਭਿਆਸ- শুক্রাণুর কার্যক্ষমতা পরখের জন্য বিশেষ পরীক্ষা রয়েছে, যেখানে দেখা হয় বীর্যক্ষরণের পর কত শুক্রাণু উপস্থিত থাকে বা কতটা ভালভাবে সে ডিম্বাণুতে করতে পারে ইত্যাদি।

 

পুরুষ অনুর্বরতার চিকিৎসা (ਬੰਗਾਲੀ ਵਿੱਚ ਮਰਦ ਬਾਂਝਪਨ ਦਾ ਇਲਾਜ)

 

ਸਾਰਜਾਰੀ- যদি সেই শুক্রাণু দেখা যায়, কিন্তু স্বাভাবিক বাধা থাকার জন্য বেরোতে পারছে না, সেক্ষেত্রে চারটি ব্লক তৈরি করা হয়। ভ্যারিকোਸਿਲ- এর সমস্যা দূর করা অস্ত্রোপচারে। পুরুষের শরীরে আগে ভ্যাসেক্টোমি হলে রিভার্সাল সার্জারিতে প্রজনক্ষম করা যায়। ਸ੍ਪਾর্ম রেট্রিভাল কৌশলে শুক্রাশয় বা এপিডিডাইমিস ਤੋਂ ग्रन्थ शुक्राणु पूणरुद्धार किया जाता है।

ਇਨਫ ਇਲਾਜ- ਇਲਾਜ  ਪ੍ਰਜਨ ਨਾਲੀਤੇ (ਰਿਪ੍ਰੋডাকটিਵ ਟ੍ਰੈਕੈਕਟ) ਬਾ ਸੈਕਸੰਗੇ ਇਨਫ ਕ੍ਰੀਜ਼ਿਟ ਹੁੰਦਾ ਹੈ।

বীর্যক্ষরণে চিকিৎসা- XNUMX

ਹਰਮੋਨ ਇਲਾਜ- হরমোনের সমস্যা থাকলে তার নিয়ন্ত্রণ বা চিকিৎসা (হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি) রয়েছে। 

ਮਦਦਗਾਰ ਵਿਕਾਸ- ইকসি বা ইন্ট্রা-সাইটোজমিক স্পার্মপ্লাজ ইন শক্তিশালীকরণ সম্ভব করলে দ্রুত শুক্রাণ্‌ ਨੂੰ বলবে সন্তান পাওয়া। কিন্তু শুক্রালি বা রাজনীতির কার্যকারিতা সম্পূর্ণ নষ্ট হয়ে যাওয়া তার চিকিৎসা করা মুশকিল। সেক্ষেত্রে দাতা শুক্রাণুর সাহায্য নেওয়া ছাড়া উপায় থাকে না। এআরটি (অ্যাসিস্টেড রিপ্রোডাক্টিভ টেকনোলজি) কৌশল বা দাতার ਤੋਂ উন্নত শুক্রাণু ਇਕੱਠਾ করে তা গর্ভে লক্ষ করি (আইইউআই) বাউ লাবরেটরিতে নিষিক্তকরণের (আইএফএফ) পর জরায়ুতে ভ্রূণ প্রতিপনের গর্ভধারণ সম্ভব।

 

পুরুষের প্রজনন ক্ষমতা বাড়ানোর উপায় (ਬੰਗਾਲੀ ਵਿੱਚ ਮਰਦ ਪ੍ਰਜਨਨ ਸ਼ਕਤੀ ਨੂੰ ਵਧਾਉਣ ਦੇ ਤਰੀਕੇ)

 

ਜੀਵਨ ਯਾਤਰਾ ਸ਼ੁਕਰਾਣੂਰ ਗਿਣਤੀ ਵਧਾਉਂਦੇ ਮਦਦ ਕਰਦੇ ਹਨ। মਦੀਪਨ, ধূমপান বা ਨੇশা পরিপান্ড শুক্রানুর সংখ্যা বাডে। ਸਟਰੇਸ ਦੂਰ ਕਰਨਾ ਹੋਵੇਗਾ। কমিয়ে, বিশেষ করে স্বাস্থ্যচর্চা যোগব্যায়ামের মাধ্যমে বিএমআই নিয়ন্ত্রণে আনলে ਵਧੀਆ ফল ਮੇਲ। রাত জেগে কাজ ਜਾਂ মোবাইলে ব্যস্ততা ভিডিও ভালো ਨਹੀਂ। ਜੰਕ ਫੀਡ, ਪ੍ਰਸੇਸਡ ફૂਡ তৈলাক্ত সামুদ্রিক মাছ, আখরোট, বেদানা, ডালিম, কুমড় বীজ, মেথি, ডিম, পালং শাক, কলা, পেয়ারা, অশ্বগন্ধা রসুন, অয়স্টার বা ঝিনুক, অ্যাসপারাগাਸ ਆਦਿ খাবার ਪੁਰਸ਼ਾਂ ਦੇ ਸ਼ੁਕ੍ਰਾਣੂ ਬਨਾਵਟ ও মান ਵਧਾਓ। বেশিক্ষণ ল্যাপটপ কোলে কাজ না করা, ঢিলে অন্তর্বাস পরা, ক্ষতিকারক রাসায়নিকের সংস্পর্শে এলে পোষাক পরিবর্তন ও স্নান করার মতো সতর্কতাগুলি অবলম্বন করার ক্ষমতা মিলতে পারে। SAPLIMED ਦੇ ਤੌਰ 'ਤੇ ਵਿਟਾਮਿਨ ਡੀ ਆਰ ਜੀਂਕ ਲੈਣਾ। তবে উত্তরের পরামর্শ ছাড়া আমার সাপ্নি না নেওয়া ভাল।

 

ਕੇ ਲਿਖਤੀ:
ਸੌਰੇਨ ਭੱਟਾਚਾਰਜੀ ਨੇ ਡਾ

ਸੌਰੇਨ ਭੱਟਾਚਾਰਜੀ ਨੇ ਡਾ

ਸਲਾਹਕਾਰ
ਡਾ. ਸੌਰੇਨ ਭੱਟਾਚਾਰਜੀ 32 ਸਾਲਾਂ ਤੋਂ ਵੱਧ ਦੇ ਤਜ਼ਰਬੇ ਦੇ ਨਾਲ ਇੱਕ ਵਿਲੱਖਣ IVF ਮਾਹਰ ਹੈ, ਜੋ ਪੂਰੇ ਭਾਰਤ ਵਿੱਚ ਫੈਲਿਆ ਹੋਇਆ ਹੈ ਅਤੇ ਯੂਕੇ, ਬਹਿਰੀਨ, ਅਤੇ ਬੰਗਲਾਦੇਸ਼ ਦੀਆਂ ਵੱਕਾਰੀ ਸੰਸਥਾਵਾਂ ਵਿੱਚ ਫੈਲਿਆ ਹੋਇਆ ਹੈ। ਉਸਦੀ ਮਹਾਰਤ ਨਰ ਅਤੇ ਮਾਦਾ ਬਾਂਝਪਨ ਦੇ ਵਿਆਪਕ ਪ੍ਰਬੰਧਨ ਨੂੰ ਕਵਰ ਕਰਦੀ ਹੈ। ਉਸ ਨੇ ਭਾਰਤ ਅਤੇ ਯੂਕੇ ਦੀਆਂ ਵੱਖ-ਵੱਖ ਨਾਮਵਰ ਸੰਸਥਾਵਾਂ ਤੋਂ ਬਾਂਝਪਨ ਪ੍ਰਬੰਧਨ ਵਿੱਚ ਸਿਖਲਾਈ ਪ੍ਰਾਪਤ ਕੀਤੀ ਹੈ ਜਿਸ ਵਿੱਚ ਮਾਨਯੋਗ ਜੌਨ ਰੈਡਕਲੀਫ਼ ਹਸਪਤਾਲ, ਆਕਸਫੋਰਡ, ਯੂ.ਕੇ.
32 ਸਾਲਾਂ ਤੋਂ ਵੱਧ ਦਾ ਤਜਰਬਾ
ਕੋਲਕਾਤਾ, ਪੱਛਮੀ ਬੰਗਾਲ

ਸਾਡਾ ਸਰਵਿਸਿਜ਼

ਜਣਨ ਇਲਾਜ

ਜਣਨ ਸ਼ਕਤੀ ਨਾਲ ਸਮੱਸਿਆਵਾਂ ਭਾਵਨਾਤਮਕ ਅਤੇ ਡਾਕਟਰੀ ਤੌਰ 'ਤੇ ਚੁਣੌਤੀਪੂਰਨ ਹਨ। ਬਿਰਲਾ ਫਰਟੀਲਿਟੀ ਅਤੇ ਆਈਵੀਐਫ ਵਿਖੇ, ਅਸੀਂ ਮਾਤਾ-ਪਿਤਾ ਬਣਨ ਦੀ ਤੁਹਾਡੀ ਯਾਤਰਾ ਦੇ ਹਰ ਪੜਾਅ 'ਤੇ ਤੁਹਾਨੂੰ ਸਹਾਇਕ, ਵਿਅਕਤੀਗਤ ਦੇਖਭਾਲ ਪ੍ਰਦਾਨ ਕਰਨ 'ਤੇ ਧਿਆਨ ਕੇਂਦਰਿਤ ਕਰਦੇ ਹਾਂ।

ਮਰਦ ਬਾਂਝਪਨ

ਬਾਂਝਪਨ ਦੇ ਸਾਰੇ ਕੇਸਾਂ ਵਿੱਚੋਂ ਲਗਭਗ 40%-50% ਲਈ ਮਰਦ ਕਾਰਕ ਬਾਂਝਪਨ ਦਾ ਕਾਰਨ ਬਣਦਾ ਹੈ। ਸ਼ੁਕ੍ਰਾਣੂ ਦਾ ਘਟਣਾ ਜੈਨੇਟਿਕ, ਜੀਵਨ ਸ਼ੈਲੀ, ਡਾਕਟਰੀ ਜਾਂ ਵਾਤਾਵਰਣਕ ਕਾਰਕਾਂ ਦਾ ਨਤੀਜਾ ਹੋ ਸਕਦਾ ਹੈ। ਖੁਸ਼ਕਿਸਮਤੀ ਨਾਲ, ਮਰਦ ਕਾਰਕ ਬਾਂਝਪਨ ਦੇ ਜ਼ਿਆਦਾਤਰ ਕਾਰਨਾਂ ਦਾ ਆਸਾਨੀ ਨਾਲ ਨਿਦਾਨ ਅਤੇ ਇਲਾਜ ਕੀਤਾ ਜਾ ਸਕਦਾ ਹੈ।

ਅਸੀਂ ਪੁਰਸ਼ ਕਾਰਕ ਬਾਂਝਪਨ ਜਾਂ ਜਿਨਸੀ ਨਪੁੰਸਕਤਾ ਵਾਲੇ ਜੋੜਿਆਂ ਲਈ ਸ਼ੁਕ੍ਰਾਣੂ ਪ੍ਰਾਪਤੀ ਦੀਆਂ ਪ੍ਰਕਿਰਿਆਵਾਂ ਅਤੇ ਇਲਾਜਾਂ ਦੀ ਇੱਕ ਵਿਆਪਕ ਸ਼੍ਰੇਣੀ ਦੀ ਪੇਸ਼ਕਸ਼ ਕਰਦੇ ਹਾਂ।

ਦਾਨੀ ਸੇਵਾਵਾਂ

ਅਸੀਂ ਆਪਣੇ ਮਰੀਜ਼ਾਂ ਨੂੰ ਇੱਕ ਵਿਆਪਕ ਅਤੇ ਸਹਾਇਕ ਦਾਨ ਪ੍ਰੋਗਰਾਮ ਦੀ ਪੇਸ਼ਕਸ਼ ਕਰਦੇ ਹਾਂ ਜਿਨ੍ਹਾਂ ਨੂੰ ਉਨ੍ਹਾਂ ਦੇ ਉਪਜਾਊ ਇਲਾਜਾਂ ਵਿੱਚ ਦਾਨੀ ਦੇ ਸ਼ੁਕਰਾਣੂ ਜਾਂ ਦਾਨੀ ਅੰਡੇ ਦੀ ਲੋੜ ਹੁੰਦੀ ਹੈ। ਅਸੀਂ ਭਰੋਸੇਮੰਦ, ਸਰਕਾਰੀ ਅਧਿਕਾਰਤ ਬੈਂਕਾਂ ਦੇ ਨਾਲ ਭਾਈਵਾਲੀ ਕੀਤੀ ਹੋਈ ਹੈ ਤਾਂ ਜੋ ਉਹ ਗੁਣਵੱਤਾ ਭਰੋਸੇਮੰਦ ਦਾਨੀਆਂ ਦੇ ਨਮੂਨੇ ਪ੍ਰਾਪਤ ਕਰ ਸਕਣ ਜੋ ਖੂਨ ਦੀ ਕਿਸਮ ਅਤੇ ਸਰੀਰਕ ਵਿਸ਼ੇਸ਼ਤਾਵਾਂ ਦੇ ਆਧਾਰ 'ਤੇ ਤੁਹਾਡੇ ਨਾਲ ਧਿਆਨ ਨਾਲ ਮੇਲ ਖਾਂਦੇ ਹਨ।

ਜਣਨ-ਸ਼ਕਤੀ

ਭਾਵੇਂ ਤੁਸੀਂ ਮਾਤਾ-ਪਿਤਾ ਬਣਨ ਵਿੱਚ ਦੇਰੀ ਕਰਨ ਦਾ ਇੱਕ ਸਰਗਰਮ ਫੈਸਲਾ ਲਿਆ ਹੈ ਜਾਂ ਡਾਕਟਰੀ ਇਲਾਜ ਕਰਵਾਉਣ ਜਾ ਰਹੇ ਹੋ ਜੋ ਤੁਹਾਡੀ ਜਣਨ ਸਿਹਤ ਨੂੰ ਪ੍ਰਭਾਵਤ ਕਰ ਸਕਦਾ ਹੈ, ਅਸੀਂ ਭਵਿੱਖ ਲਈ ਤੁਹਾਡੀ ਉਪਜਾਊ ਸ਼ਕਤੀ ਨੂੰ ਸੁਰੱਖਿਅਤ ਰੱਖਣ ਲਈ ਵਿਕਲਪਾਂ ਦੀ ਖੋਜ ਕਰਨ ਵਿੱਚ ਤੁਹਾਡੀ ਮਦਦ ਕਰ ਸਕਦੇ ਹਾਂ।

ਗਾਇਨੀਕੋਲੋਜੀਕਲ ਪ੍ਰਕਿਰਿਆਵਾਂ

ਕੁਝ ਸਥਿਤੀਆਂ ਜੋ ਔਰਤਾਂ ਵਿੱਚ ਉਪਜਾਊ ਸ਼ਕਤੀ ਨੂੰ ਪ੍ਰਭਾਵਤ ਕਰਦੀਆਂ ਹਨ ਜਿਵੇਂ ਕਿ ਬਲਾਕ ਫੈਲੋਪਿਅਨ ਟਿਊਬ, ਐਂਡੋਮੈਟਰੀਓਸਿਸ, ਫਾਈਬਰੋਇਡਜ਼, ਅਤੇ ਟੀ-ਆਕਾਰ ਦੇ ਬੱਚੇਦਾਨੀ ਦਾ ਇਲਾਜ ਸਰਜਰੀ ਨਾਲ ਕੀਤਾ ਜਾ ਸਕਦਾ ਹੈ। ਅਸੀਂ ਇਹਨਾਂ ਮੁੱਦਿਆਂ ਦੇ ਨਿਦਾਨ ਅਤੇ ਇਲਾਜ ਲਈ ਕਈ ਤਰ੍ਹਾਂ ਦੀਆਂ ਉੱਨਤ ਲੈਪਰੋਸਕੋਪਿਕ ਅਤੇ ਹਿਸਟਰੋਸਕੋਪਿਕ ਪ੍ਰਕਿਰਿਆਵਾਂ ਦੀ ਪੇਸ਼ਕਸ਼ ਕਰਦੇ ਹਾਂ।

ਜੈਨੇਟਿਕਸ ਅਤੇ ਡਾਇਗਨੌਸਟਿਕਸ

ਮਰਦ ਅਤੇ ਮਾਦਾ ਬਾਂਝਪਨ ਦੇ ਕਾਰਨਾਂ ਦਾ ਨਿਦਾਨ ਕਰਨ ਲਈ ਬੁਨਿਆਦੀ ਅਤੇ ਉੱਨਤ ਜਣਨ ਜਾਂਚਾਂ ਦੀ ਪੂਰੀ ਸ਼੍ਰੇਣੀ, ਵਿਅਕਤੀਗਤ ਇਲਾਜ ਯੋਜਨਾਵਾਂ ਦਾ ਰਾਹ ਬਣਾਉਂਦੀ ਹੈ।

ਸਾਡੇ ਬਲੌਗ

ਪੇਸ਼
ਅੱਗੇ ਵਧੋ 'ਤੇ ਕਲਿੱਕ ਕਰਕੇ, ਤੁਸੀਂ ਸਾਡੇ ਨਾਲ ਸਹਿਮਤ ਹੁੰਦੇ ਹੋ ਨਿਬੰਧਨ ਅਤੇ ਸ਼ਰਤਾਂ ਅਤੇ ਪਰਾਈਵੇਟ ਨੀਤੀ

ਤੁਸੀਂ ਸਾਡੇ ਤੇ ਵੀ ਪਹੁੰਚ ਸਕਦੇ ਹੋ

ਕੀ ਤੁਹਾਡੇ ਕੋਲ ਕੋਈ ਸਵਾਲ ਹੈ?

ਫੁੱਟਰ ਤੀਰ