• English
ਬਿਰਲਾ ਫਰਟੀਲਿਟੀ ਅਤੇ ਆਈ.ਵੀ.ਐਫ
ਬਿਰਲਾ ਫਰਟੀਲਿਟੀ ਅਤੇ ਆਈ.ਵੀ.ਐਫ

বীরে শুক্রাণুর সংখ্যা কম ও বিনাতার সমস্যা (ਬੰਗਾਲੀ ਵਿੱਚ ਸ਼ੁਕ੍ਰਾਣੂ ਦੀ ਘੱਟ ਗਿਣਤੀ)

  • ਤੇ ਪ੍ਰਕਾਸ਼ਿਤ ਫਰਵਰੀ 02, 2023
বীরে শুক্রাণুর সংখ্যা কম ও বিনাতার সমস্যা (ਬੰਗਾਲੀ ਵਿੱਚ ਸ਼ੁਕ੍ਰਾਣੂ ਦੀ ਘੱਟ ਗਿਣਤੀ)

আমাদের সমাজে নারীর প্রজননে অক্ষর সমস্যা নিয়ে যতটা আলোচনা করা হয়, পুরুষের সাথে নিয়ে যাওয়াটা নয়। ব্যধি, সমীক্ষা নারীর সমস্যা বিশ্বে মহিলার সন্তানেরা প্রতি বদলির ক্ষেত্রে একটিতে একটি মহিলার সঙ্গে। XNUMX. ডিম্বাণুর সঙ্গে মিলনের জন্য পুরুষের প্রতি মিলিলিটার বীর সাধারণ্যর (জিনিটি ১৫) বা লাখ লাখে কোটি কোটি শুক্রাণ প্রয়োজন। শুক্রাণুর সংখ্যা এর থেকে কম হলে বীর্যশক্তি সমস্যা রয়েছে (লো স্পার্ম ডিসেন্ট) বলে ধরে নেওয়া হয়। চিকিৎসা পরিভাষায় যাকে বলে ওলিগোস্পার্মੀਆ। আর বীর্যে শুক্রাণু তাই অনুপস্থিত থাকলে তাকে অ্যাজোস্পার্মੀਆ। 

 

শুক্রাণুর সংখ্যা হওয়া কারণ (ਬੰਗਾਲੀ ਵਿੱਚ ਘੱਟ ਸ਼ੁਕਰਾਣੂ ਗਿਣਤੀ ਕਾਰਨ)

 

XNUMX) নিয়ন্ত্রিত পুরুষের প্রজনন শক্তি। ਸ਼ੁਕ੍ਰਾਣੂ ਕਾਰਜਕਰਨੀ ਵਿਧੀ ਕਾਫ਼ੀ ਹੱਦ ਤੱਕ। অণ্ডকোষ বা শুক্রাশয়ের (টেস্টিকল) মধ্যে একটি পরিণত শুক্রাণু সম্পর্ক গঠনের সম্পূর্ণ হতে প্রায় ৩ মাস সময় অংশ। এপিডিমিসে (পুরুষ প্রজননতন্ত্রের একটি নালি) সঞ্চিত এই শুক্রাণু শিশ্ন (পেনিস) থেকে বীর্যস্খলন (ইজাকুলেশন) সময় বীর্য্যরসে (সিমেন) মি-নির্গত হয়। এই এত ধাপের অগ্রগতির জন্য একটি সমস্যা বা 'ব্লকেজ' হলে শুক্রাণুর সংখ্যা সংখ্যা হতে পারে।

 

XNUMX) অনেক টাইম বীর্যরস ইউ না ব্লাডারে লাইন (রেট্রোগ্রেডেড ইজাকুলেশন)। ਬਲਾਡਰ ਬਾ ਪ੍ਰਸਟੇਟ অস্ত্রੋਪਚਾਰ, শিরদাঁড়ায় ਘਟਨਾ, ਡਾਇਬੈਟਿਸ ਆਦਿ ਤੋਂ ਸਮੱਸਿਆ ਹੋ ਸਕਦੀ ਹੈ।

 

XNUMX) প্রণোদন স্থল সীমান্ত ক্রম ਕ੍ਰਮ ਵਿੱਚ ਹੋਣ, যেমন এপিডিডিমাইস, অকিਟਿਸ এইচ ਗਨੋਰੀਆ, ਆਈਵੀ-র ਵਰਗੇ রোগ ক্ষেত্রে শুক্রাণুর সংখ্যা সংখ্যার সংখ্যা।

 

XNUMX) শরীরে হরমোনের ভারসাম্যের অভাবে শুক্রাণুর সংখ্যা হতে পারে। ਕਾਫੀ ਕੁਝ ਨੁਕਸਾਨ ਦੇ ਪ੍ਰਤੀਕਰਮ ਜਿਵੇਂ, ਲਿਸਟੋਸਟੇਰਨ ਰਿਪਲੈਸ ਥੇਰਾਪੀ, ਕੇਮੋਥੇਰਾਪੀ ਆਦਿ। আবার ক্যানসার বা টিউমারের মত অসুখ দেখতে হরমোনের ভারসাম্য বিঘ্নিত হয়।

 

XNUMX) বেশ কিছু সংক্ষিপ্ত সংক্ষিপ্ত শুক্রাণিক স্পৃহা সীসা বা এই ਕਿਸਮ 'ਹੇভি মেটেরিয়াল', বেঞ্জিন, জাইনিল, কীটনাশক প্রভৃতি ক্ষতিকর প্রভাব পড়ে পুরুষ প্রজননতন্ত্র। উচ্চা রেডিশনের সংযোজন এলে শুক্রাণুর স্পেশাল বিন্যাস হয়। 

 

XNUMX) বাহ্যিক কারণে পুরুষজনঅঙ্গ গরম হয়ে প্রভু শুক্রাণুর সংখ্যা সংখ্যা হতে পারে। এই জন্য দীর্ঘ সময় ধরে ল্যাপটপ কোলে স্থায়ী বা আঁটোসাঁটো অন্তর্বাস পরতে বারণ করছেন অনুমতিরা। 

 

XNUMX) মদ্যপান, ধূমপান বা তামাকঘটিত যে কারণে নেশা শুক্রাণুর সংখ্যা কমিয়ে দিতে পারে।

 

XNUMX) অবসাদ, দুশ্চিন্তা, উদ্বেগ ইত্যাদি সমস্যা পরোক্ষে মহিলালাভে অক্ষমতা কারণ।

 

XNUMX) প্রত্যাশার ফলাফল হরভারসাম্য নষ্ট হয় ও শুক্রাণুর সংখ্যা। 

 

১০) চিঠি, শুধু মহিলা নয় ৪০ বছরের পরের ক্ষেত্রে দেখাও দেখাও জন্ম ক্ষমতা পুরুষদের চেষ্টায় আসে। 

 

শুক্রাণুর সংখ্যা কম থাকার লক্ষ্মণ (ਬੰਗਾਲੀ ਵਿੱਚ ਸ਼ੁਕਰਾਣੂਆਂ ਦੀ ਘੱਟ ਗਿਣਤੀ ਦੇ ਲੱਛਣ)

ਉਤੋਂ ਸਥਾਨ ਦੀ ਕੋਈ ਵੀ ਗੱਲ ਨਹੀਂ। তবে, দেশের দম্পতি যদি এক বছর চেষ্টা পরও সন্তানধারণ না করতে পারে, সেক্ষেত্রেসঙ্গ বীর বীর্যরসে পুরুষ শুক্রানুর সংখ্যা ও গুণগত মান ভাল করে দেখা যায়। অনেকের আবার যৌনজীবনে অনিচ্ছা বা বীর্যক্ষরণে কারণ খুঁজতে গিয়ে এটা জানতে পারে। পুরুষের শরীরে কম লোম বা স্তনের বৃদ্ধি থেকে হারের অস্বাভাবিকতা আন্দাজ করা যেতে পারে। অনেক সময় অণ্ডকোষ বা সংলগ্ন এলাকায় কথা, ফোলা ভাব থাকে। 

 

শুক্রাণুর সংখ্যা ও গুণমান পরীক্ষা (ਬੰਗਾਲੀ ਵਿੱਚ ਸ਼ੁਕ੍ਰਾਣੂ ਦੀ ਗਿਣਤੀ ਅਤੇ ਗੁਣਵੱਤਾ ਜਾਂਚ)

 

শুক্রাণুর সংখ্যা ও গুণমান 'সিমেন অ্যানালাইসিস কমিশন' করতে জানার ঘোষণা দেন। সিমেন বা বীর বীর্যস সংগ্রহের পর ਮਾਇਕ੍ਰੋ স্কোর ਤਲলায় ভিজিটে দেখা যায় গ্রিডের প্রতি বর্গে কত শুক্রাণু ਹਨ। ਕਦੇ ਵੀ ਇਹ ਸ਼ੁਕਰਾਣੂ ਗਣਨਾਰ ਲਈ ਕੰਪਿਊਟਰ ਦੀ ਮਦਦ ਲੈਣਾ ਹੁੰਦਾ ਹੈ। সাধারণভাবে প্রতি মিলিটার বীর্যসে ৪০-৩০০ সামরিক শুক্রাণু থাকে। ১৫ মিনিটের সংখ্যা শুক্রাণু থাকলে সন্তানলাভে সমস্যা হয়। প্রাথমিক এই উদ্ভুত পরবর্তী সমস্যার পরে গভীরে যাওয়ার জন্য আরও কিছু পরীক্ষা করতে দিতে প্রস্তাবেরা। ਜਿਵੇਂ ਕਿ ਉੱਚ ਤਾਰ ਆਲট্রাসাউন্ড প্রবাহের সাহায্যে শুক্রাশয় ও গঠন খতিয়ে দেখা ਹੁੰਦੀ ਹੈ। পিটুইটারি গ্রন্থি ও শুক্রাশয় নিঃসৃত কিছু কিছু মোমোনের উপস্থিতি জানার জন্য রক্ত ​​পরীক্ষা করা হয়। ਸ਼ੁਕ੍ਰਾਣੂ মূত্রথলিতে সামনের দিকে এগিয়ে ਜਾ ਰਿਹਾ ਹੈ। জিনগত সমস্যা হওয়ার জন্য রক্ত ​​পরীক্ষা করা হতে পারে। ক্ষেত্রবিশেষੇ ਸ਼ੁਕ੍ਰਾਸ਼য়ের ਬਾਇਓਪਸੀ ਕਰਕੇও দেখা ਹੁੰਦਾ ਹੈ ਸ਼ੁਕਰਾਣੂ ਦੀ ਗਿਣਤੀ ਠੀਕ ਹੈ ਕੀ ਨਾ। প্রস্টেতে সমস্যার সমাধান রয়েছে তৃণমূল বা শুক্রাবাহী নালীতে সীমাবদ্ধতা আছে কি না জানতে ' ট্রান্সরেকটাল আলট্রাসাউন্ড' করা হয়।

 

শুক্রাণুর সংখ্যা বাওয়ার উপায় (ਬੰਗਾਲੀ ਵਿੱਚ ਸ਼ੁਕਰਾਣੂਆਂ ਦੀ ਗਿਣਤੀ ਵਧਾਉਣ ਦੇ ਤਰੀਕੇ)

 

সমস্ত পরীক্ষা-নিরীক্ষার পরে সমস্যার সমাধানের পথ দেখান ব্যাখ্যার। ਜਿਵੇਂ, প্রজনন নাতে (রিপ্রোডাকটিভ ট্র্যাক্টেফ) সক্রিয় থাকলে অ্যান্টিবায়েটিক দেওয়া হয়, বীর্যক্ষরণে সমস্যার সমাধান বা সমাধান কাউন্সেলিং করার পরামর্শ দেওয়া হয়। হরমোনের সমস্যা থাকলে তার নিয়ন্ত্রণ বা চিকিৎসা রয়েছে। আবার অনেক সময় অস্ত্রোপচার করেও ਹੱਲ ਹੋ ਸਕਦਾ ਹੈ। ਆਮ ਤੌਰ 'ਤੇ, ਜੀਵਨ ਯਾਤਰਾ ਸ਼ੁਕਰਾਣੁਰ ਦੀ ਗਿਣਤੀ ਵਧਾਉਂਦੇ ਹਨ। মਦੀਪਨ, ধূমপান বা ਨੇশা পরিপান্ড শুক্রানুর সংখ্যা বাডে। ਸਟਰੇਸ ਦੂਰ ਕਰਨਾ ਹੋਵੇਗਾ। কমিয়ে লক্ষ্যণীয় ভাবে শুক্রাণুর সংখ্যা বাড়ানো যায়। যদি যোগ না-ও সমন্বয় তবু ব্যায়াম বা স্বাস্থ্যচর্চা করে 'অ্যাকটিভ' যদি ভাল ফল মেলে।

 

 

শুক্রানু সংখ্যা বাড়াতে উপযোগী খাবার (ਬੰਗਾਲੀ ਵਿੱਚ ਸ਼ੁਕਰਾਣੂਆਂ ਦੀ ਗਿਣਤੀ ਵਧਾਉਣ ਲਈ ਭੋਜਨ)

 

XNUMX) ফলের মধ্যে পেয়াਰਾ, অ্যাভোক্যাডো, ব্লু বেরি, বেদানা ও কলা শুক্রাণুর সংখ্যা ਵਧਾਉਂਦੇ ਹੋਏ। ਐਵੋਕ্যাਡੋ ਹੈ, ਅਜਿਹਾ ਇੱਕ ਫਲ ਹੈ XNUMX% ਫੋਲੇਟ। এছাড়াও, ভিটামিন সি, ভিটামিন বি৬, এবং জিঙ্ক রয়েছে ভিটামিন ই ক্ষমতা। ਅਂਤੀ-ਅਕਸੀਡੈਂਟੇ ਭਰਪੁਰ ਬਲੂ ਬਾਹਰੀ ਸ਼ੁਕਰਾਣੂਰ ਆਉ ਬਹੁਤ ਮਦਦ ਕਰਦਾ ਹੈ। ਬੇਦਾਨਾ ਸੈਕਸ ਵਧਾਇਆ। কলারের মধ্যে রয়েছে এনজাইম ব্রোমেইন যেটা ঝট করে সব খাবার পাওয়া যায় না। প্রদাহ বিরোধিতা এই এনজাইম শুক্রাণুর সংখ্যাও ਵਧੋ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন। ਮਰਦਾਂ ਦੀਆਂ শরীরে ਕਾਂਗਰਸੋਸਟেরਨ ਵਧਾਉਂਦੇ ਹਨ ਮਦਦ ਕਰਦੇ ਹਨ।

 

XNUMX) বিভিন্ন শাকপাতা বিশেষ করে পালংয়ে ফোল্ডারে ফোলিক অ্যাসিড থাকে। স্পার্মোটেজেনেসিਸ বা শুক্রাণুর পরিবর্তনে এটি কার্যকরী। অ্যাসপারাগাসে আছে ভিটামিন সি, ਜੋ শুক্রাণুর সংখ্যা ਵਧਾਓ ਅਤੇ ফ্রি রেড পার্টনারਸ ਨਾਲ লড়াই করে বিশেষজ্ঞুলার সেলকে নিয়োগ করে। ਵਿਟਾਮਿਨ ਸੀ, ਵਿਟਾਮਿਨ বি৬ ও ਫੋਲੇਟ, XNUMXਟੇਈਕਲ ਪੋਲে ਹੁੰਦੇ ਹਨ।

 

৩) নারী বা নারী, যৌনস্বাস্থ্যের জন্য ডিমের লক্ষ্য কার্যকরী একটি পরামর্শ। ডিমেকে ধারণ ਕਰਦੇ ਹਨ। ਔਰ ਸਭਲ ਸ਼ੁਕ੍ਰਾਣੂ ਬਨਾਵਟੇ ਬਨਾਉਣ ਨੂੰ ਵੀ ਫ੍ਰੀ ਰੈਡ ਤੁਹਾਨੂੰ ਮਦਦ ਤੋਂ ਮਦਦ ਕਰਦੇ ਹਨ ਇਹ ਪ੍ਰੋਟੀਨ।

 

XNUMX) ਪੁਰਸ਼ਾਂ ਦੇ শুক্রাণু বল্টের ਲਈ ਸਭ ਤੋਂ ਵਧੀਆ উপযোগী হল ফ্যাট আর প্রোটিন শান্তি আখরোਟ। ਕਮਿਸ਼ਨੀ ਫੱਟ ਸ਼ੁਕਰਾਣੂ ਸੇਲ ਮੇਬਰੇਨ ਬਣਾਉਂਦੇ ਹੋਏ কার্যকর ਭੂਮਿਕਾ ਨਿਭਾਉਣ। আখরোটে উপস্থিত ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড অণ্ডকোষে রক্তের প্রবাহে সাহায্য করে, যার ফলে শুক্রাণুর ਵਧਾਇਆ ਜਾਂਦਾ ਹੈ। ਵੀ ਅਖਰੋਟ ਐਕੰਟੀ-ਐਕਸੀਡੈਂਟ ਹੁੰਦਾ ਹੈ, ਜੋ ਸਰੀਰ ਨੂੰ ਟਿਕਸ਼ਨ ਮੁਕਤ ਕਰਦਾ ਹੈ। 

 

XNUMX) ডার্ক চকলেটে থাকে এল-আরਲਿਨ ਐਚਸੀਆਈ, ਇੱਕ ਕਿਸਮ ਦੀ ਐਕਮਿਨੋ ਐਸਿਡ, ਜੋ ਸ਼ੁਕਰਾਣੂ সংখ্যাও ਵਧਾਉਂਦਾ ਹੈ। 

 

XNUMX) মাছে যে ওমেগা থ্রোরি ফ্যাটি অ্যাসিড থাকে তা পুরুষদের শুক্রানুর সংখ্যা ওমান ਵਧਾਉਂਦਾ সাহায্য করে। ਵੀ ਸ਼ੁਕ੍ਰਾণুর সংখ্যা বৃদ্ধির ਲਈ ਅੰਕੜੇ ਹਨ মাছের ਵਿੱਚ। রয়েছে আয়রণ, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, ভিটামিন ডি, ভিটামিন বি২।

 

স্বীকৃতি জিজ্ঞাসিত প্রশ্নমালা:

 

XNUMX) শিশুর সন্তানের জন্য শুক্রাণুর সংখ্যা কতটা প্রয়োজন?

এমনিতে একটি ভ্রূণের জন্য একটি শুক্রাণু ও ডিম্বাণু যথেষ্ট। কিন্তু হল হল, বীরদের বীর্যরসে পুরুষ শুক্রাণুর প্রতি মিলিটারে ১৬নে সংখ্যা কম হলে তা প্রজেক্টের অক্ষমতা কারণ দাঁড়ায়। সাধারণভাবে প্রতি মিলিটার বীর্যসে ৪০-৩০০ সামরিক শুক্রাণু থাকে। ਜੇਕਰ, তবে, কম করে ২০ শুক্রাণু ਜੇਕਰ সন্তানসম্ভবা। 

     

XNUMX) ਕਿਵੇਂ ਸ਼ੁਕ੍ਰਾਣੂਰ সংখ্যা?

শরীরে ঠিক কী কারণে শুক্রাণুর সংখ্যা কমছে তা জানতে হবে। আপনার বা চিকিৎসা, প্রয়োজনে অস্ত্রোপচারে সেই সমস্যার মোকাবিলা সম্ভব। ਪਰ ਉਹ ਤਾਂ ਤੁਹਾਡੀ ਸਰਕਾਰ ਦੇ ਹੱਥ। আমরা, সাধারণ মানুষ যেটা করতে পারে না জানাতে হল নেটওয়ার্ক জীবনযাত্রায় একটা ডিসিপ্লিন আনতে পারি। মদ্যপান, ধূমপান বা অন্যান্য ক্ষতিকারক নেশার সামগ্রী থাকবে। রাত জেগে কাজ বা ਮੋਬਾਈਲ, টাইম টাইম ব্যবহার ভাল ਨਹੀਂ। ਜੰਕ ਫੀਡ, ਪ੍ਰਸੇਸਡ ਫੀਡ, ਜਿੰਨੇ ਵੀ ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‌ ਇਸ ਦੇ ਨਾਲ ਜ਼ਰੂਰੀ ਸਰੀਰਕ পরিশ্রম, ਜੁੜਿਆਮ। ਸਟਰেস কমাতে ਹੋਵੇਗਾ। ঢিলে অন্তর্বাস পরা, ক্ষতিকারক রাসায়নিকের সংস্পর্শে এলে পোশাক পরিবর্তন ও স্নান করার মতো সতর্কতাগুলি অবলম্বন প্রযুক্তি মিলতে পারে। SAPLIMED ਦੇ ਰੂਪ ਵਿੱਚ ਵਿਟਾਮਿਨ ਡੀ ਆਰ ਜਿੰਕ ਲੈਣਾ। তবে উত্তরের পরামর্শ ছাড়া আমার সাপ্নি না নেওয়া ভাল। 

 

XNUMX) ਪੁਰਾਣਾ ਜ਼ਿਆਦਾ ਹੋਣਾ ਸ਼ੁਕਰ ਹੈਰਾਣুর সংখ্যা কত কী?

ਮਰਦਾਂ ਦੇ ਸ਼ੁਕਰਾਣੂ ਬੰਦ ਹੁੰਦੇ ਹਨ। কিন্তু তার মধ্যে এই নয় যে, সন্তান জন্মদানের ক্ষেত্রে পুরুষদের কোন বাধা হতে পারে না। গবেষণায় লিখিত, XNUMX বছরের পর পুরুষদের দেখায় ক্ষেত্রেও সন্তান জন্মদান কার্যকর হতে পারে। ਅਸਲ ਵਿੱਚ ਇਹ ਗੱਲ ਹੁੰਦੀ ਹੈ, ਬਜ਼ੁਰਗਾਂ ਦੀ ਉਮਰ ਵਧਦੀ ਹੈ ਅਤੇ ਮਰਦਾਂ ਦੇ ਸ਼ੁਕਰਾਣੂਆਂ ਦੇ ਨਾਲ ਜੋੜੀਆਂ ਜਾਂਦੀਆਂ ਹਨ। এর ফলে ਸ਼ੁਕ੍ਰਾণুর ডিএনএ বোধ ਹੁੰਦਾ ਹੈ। তাই বেশি বয়সে সন্তানের জন্ম দিতে হবে, যেমন সমস্যার সৃষ্টি হয়, কারণ শিশুর খারাপ প্রভাব পড়ুন। ਪ੍ਰਮੁੱਖ শিশুর স্নায়ুতন্ত্রਜਨਿਤ রোগে ਘਟਨਾ ਵਾਪਰਦਾ ਹੈ।  

 

 

 

 

ਕੇ ਲਿਖਤੀ:
ਸੌਰੇਨ ਭੱਟਾਚਾਰਜੀ ਨੇ ਡਾ

ਸੌਰੇਨ ਭੱਟਾਚਾਰਜੀ ਨੇ ਡਾ

ਸਲਾਹਕਾਰ
ਡਾ. ਸੌਰੇਨ ਭੱਟਾਚਾਰਜੀ 32 ਸਾਲਾਂ ਤੋਂ ਵੱਧ ਦੇ ਤਜ਼ਰਬੇ ਦੇ ਨਾਲ ਇੱਕ ਵਿਲੱਖਣ IVF ਮਾਹਰ ਹੈ, ਜੋ ਪੂਰੇ ਭਾਰਤ ਵਿੱਚ ਫੈਲਿਆ ਹੋਇਆ ਹੈ ਅਤੇ ਯੂਕੇ, ਬਹਿਰੀਨ, ਅਤੇ ਬੰਗਲਾਦੇਸ਼ ਦੀਆਂ ਵੱਕਾਰੀ ਸੰਸਥਾਵਾਂ ਵਿੱਚ ਫੈਲਿਆ ਹੋਇਆ ਹੈ। ਉਸਦੀ ਮਹਾਰਤ ਨਰ ਅਤੇ ਮਾਦਾ ਬਾਂਝਪਨ ਦੇ ਵਿਆਪਕ ਪ੍ਰਬੰਧਨ ਨੂੰ ਕਵਰ ਕਰਦੀ ਹੈ। ਉਸ ਨੇ ਭਾਰਤ ਅਤੇ ਯੂਕੇ ਦੀਆਂ ਵੱਖ-ਵੱਖ ਨਾਮਵਰ ਸੰਸਥਾਵਾਂ ਤੋਂ ਬਾਂਝਪਨ ਪ੍ਰਬੰਧਨ ਵਿੱਚ ਸਿਖਲਾਈ ਪ੍ਰਾਪਤ ਕੀਤੀ ਹੈ ਜਿਸ ਵਿੱਚ ਮਾਨਯੋਗ ਜੌਨ ਰੈਡਕਲੀਫ਼ ਹਸਪਤਾਲ, ਆਕਸਫੋਰਡ, ਯੂ.ਕੇ.
32 ਸਾਲਾਂ ਤੋਂ ਵੱਧ ਦਾ ਤਜਰਬਾ
ਕੋਲਕਾਤਾ, ਪੱਛਮੀ ਬੰਗਾਲ

ਸਾਡਾ ਸਰਵਿਸਿਜ਼

ਜਣਨ ਇਲਾਜ

ਜਣਨ ਸ਼ਕਤੀ ਨਾਲ ਸਮੱਸਿਆਵਾਂ ਭਾਵਨਾਤਮਕ ਅਤੇ ਡਾਕਟਰੀ ਤੌਰ 'ਤੇ ਚੁਣੌਤੀਪੂਰਨ ਹਨ। ਬਿਰਲਾ ਫਰਟੀਲਿਟੀ ਅਤੇ ਆਈਵੀਐਫ ਵਿਖੇ, ਅਸੀਂ ਮਾਤਾ-ਪਿਤਾ ਬਣਨ ਦੀ ਤੁਹਾਡੀ ਯਾਤਰਾ ਦੇ ਹਰ ਪੜਾਅ 'ਤੇ ਤੁਹਾਨੂੰ ਸਹਾਇਕ, ਵਿਅਕਤੀਗਤ ਦੇਖਭਾਲ ਪ੍ਰਦਾਨ ਕਰਨ 'ਤੇ ਧਿਆਨ ਕੇਂਦਰਿਤ ਕਰਦੇ ਹਾਂ।

ਮਰਦ ਬਾਂਝਪਨ

ਬਾਂਝਪਨ ਦੇ ਸਾਰੇ ਕੇਸਾਂ ਵਿੱਚੋਂ ਲਗਭਗ 40%-50% ਲਈ ਮਰਦ ਕਾਰਕ ਬਾਂਝਪਨ ਦਾ ਕਾਰਨ ਬਣਦਾ ਹੈ। ਸ਼ੁਕ੍ਰਾਣੂ ਦਾ ਘਟਣਾ ਜੈਨੇਟਿਕ, ਜੀਵਨ ਸ਼ੈਲੀ, ਡਾਕਟਰੀ ਜਾਂ ਵਾਤਾਵਰਣਕ ਕਾਰਕਾਂ ਦਾ ਨਤੀਜਾ ਹੋ ਸਕਦਾ ਹੈ। ਖੁਸ਼ਕਿਸਮਤੀ ਨਾਲ, ਮਰਦ ਕਾਰਕ ਬਾਂਝਪਨ ਦੇ ਜ਼ਿਆਦਾਤਰ ਕਾਰਨਾਂ ਦਾ ਆਸਾਨੀ ਨਾਲ ਨਿਦਾਨ ਅਤੇ ਇਲਾਜ ਕੀਤਾ ਜਾ ਸਕਦਾ ਹੈ।

ਅਸੀਂ ਪੁਰਸ਼ ਕਾਰਕ ਬਾਂਝਪਨ ਜਾਂ ਜਿਨਸੀ ਨਪੁੰਸਕਤਾ ਵਾਲੇ ਜੋੜਿਆਂ ਲਈ ਸ਼ੁਕ੍ਰਾਣੂ ਪ੍ਰਾਪਤੀ ਦੀਆਂ ਪ੍ਰਕਿਰਿਆਵਾਂ ਅਤੇ ਇਲਾਜਾਂ ਦੀ ਇੱਕ ਵਿਆਪਕ ਸ਼੍ਰੇਣੀ ਦੀ ਪੇਸ਼ਕਸ਼ ਕਰਦੇ ਹਾਂ।

ਦਾਨੀ ਸੇਵਾਵਾਂ

ਅਸੀਂ ਆਪਣੇ ਮਰੀਜ਼ਾਂ ਨੂੰ ਇੱਕ ਵਿਆਪਕ ਅਤੇ ਸਹਾਇਕ ਦਾਨ ਪ੍ਰੋਗਰਾਮ ਦੀ ਪੇਸ਼ਕਸ਼ ਕਰਦੇ ਹਾਂ ਜਿਨ੍ਹਾਂ ਨੂੰ ਉਨ੍ਹਾਂ ਦੇ ਉਪਜਾਊ ਇਲਾਜਾਂ ਵਿੱਚ ਦਾਨੀ ਦੇ ਸ਼ੁਕਰਾਣੂ ਜਾਂ ਦਾਨੀ ਅੰਡੇ ਦੀ ਲੋੜ ਹੁੰਦੀ ਹੈ। ਅਸੀਂ ਭਰੋਸੇਮੰਦ, ਸਰਕਾਰੀ ਅਧਿਕਾਰਤ ਬੈਂਕਾਂ ਦੇ ਨਾਲ ਭਾਈਵਾਲੀ ਕੀਤੀ ਹੋਈ ਹੈ ਤਾਂ ਜੋ ਉਹ ਗੁਣਵੱਤਾ ਭਰੋਸੇਮੰਦ ਦਾਨੀਆਂ ਦੇ ਨਮੂਨੇ ਪ੍ਰਾਪਤ ਕਰ ਸਕਣ ਜੋ ਖੂਨ ਦੀ ਕਿਸਮ ਅਤੇ ਸਰੀਰਕ ਵਿਸ਼ੇਸ਼ਤਾਵਾਂ ਦੇ ਆਧਾਰ 'ਤੇ ਤੁਹਾਡੇ ਨਾਲ ਧਿਆਨ ਨਾਲ ਮੇਲ ਖਾਂਦੇ ਹਨ।

ਜਣਨ-ਸ਼ਕਤੀ

ਭਾਵੇਂ ਤੁਸੀਂ ਮਾਤਾ-ਪਿਤਾ ਬਣਨ ਵਿੱਚ ਦੇਰੀ ਕਰਨ ਦਾ ਇੱਕ ਸਰਗਰਮ ਫੈਸਲਾ ਲਿਆ ਹੈ ਜਾਂ ਡਾਕਟਰੀ ਇਲਾਜ ਕਰਵਾਉਣ ਜਾ ਰਹੇ ਹੋ ਜੋ ਤੁਹਾਡੀ ਜਣਨ ਸਿਹਤ ਨੂੰ ਪ੍ਰਭਾਵਤ ਕਰ ਸਕਦਾ ਹੈ, ਅਸੀਂ ਭਵਿੱਖ ਲਈ ਤੁਹਾਡੀ ਉਪਜਾਊ ਸ਼ਕਤੀ ਨੂੰ ਸੁਰੱਖਿਅਤ ਰੱਖਣ ਲਈ ਵਿਕਲਪਾਂ ਦੀ ਖੋਜ ਕਰਨ ਵਿੱਚ ਤੁਹਾਡੀ ਮਦਦ ਕਰ ਸਕਦੇ ਹਾਂ।

ਗਾਇਨੀਕੋਲੋਜੀਕਲ ਪ੍ਰਕਿਰਿਆਵਾਂ

ਕੁਝ ਸਥਿਤੀਆਂ ਜੋ ਔਰਤਾਂ ਵਿੱਚ ਉਪਜਾਊ ਸ਼ਕਤੀ ਨੂੰ ਪ੍ਰਭਾਵਤ ਕਰਦੀਆਂ ਹਨ ਜਿਵੇਂ ਕਿ ਬਲਾਕ ਫੈਲੋਪਿਅਨ ਟਿਊਬ, ਐਂਡੋਮੈਟਰੀਓਸਿਸ, ਫਾਈਬਰੋਇਡਜ਼, ਅਤੇ ਟੀ-ਆਕਾਰ ਦੇ ਬੱਚੇਦਾਨੀ ਦਾ ਇਲਾਜ ਸਰਜਰੀ ਨਾਲ ਕੀਤਾ ਜਾ ਸਕਦਾ ਹੈ। ਅਸੀਂ ਇਹਨਾਂ ਮੁੱਦਿਆਂ ਦੇ ਨਿਦਾਨ ਅਤੇ ਇਲਾਜ ਲਈ ਕਈ ਤਰ੍ਹਾਂ ਦੀਆਂ ਉੱਨਤ ਲੈਪਰੋਸਕੋਪਿਕ ਅਤੇ ਹਿਸਟਰੋਸਕੋਪਿਕ ਪ੍ਰਕਿਰਿਆਵਾਂ ਦੀ ਪੇਸ਼ਕਸ਼ ਕਰਦੇ ਹਾਂ।

ਜੈਨੇਟਿਕਸ ਅਤੇ ਡਾਇਗਨੌਸਟਿਕਸ

ਮਰਦ ਅਤੇ ਮਾਦਾ ਬਾਂਝਪਨ ਦੇ ਕਾਰਨਾਂ ਦਾ ਨਿਦਾਨ ਕਰਨ ਲਈ ਬੁਨਿਆਦੀ ਅਤੇ ਉੱਨਤ ਜਣਨ ਜਾਂਚਾਂ ਦੀ ਪੂਰੀ ਸ਼੍ਰੇਣੀ, ਵਿਅਕਤੀਗਤ ਇਲਾਜ ਯੋਜਨਾਵਾਂ ਦਾ ਰਾਹ ਬਣਾਉਂਦੀ ਹੈ।

ਸਾਡੇ ਬਲੌਗ

ਪੇਸ਼
ਅੱਗੇ ਵਧੋ 'ਤੇ ਕਲਿੱਕ ਕਰਕੇ, ਤੁਸੀਂ ਸਾਡੇ ਨਾਲ ਸਹਿਮਤ ਹੁੰਦੇ ਹੋ ਨਿਬੰਧਨ ਅਤੇ ਸ਼ਰਤਾਂ ਅਤੇ ਪਰਾਈਵੇਟ ਨੀਤੀ

ਤੁਸੀਂ ਸਾਡੇ ਤੇ ਵੀ ਪਹੁੰਚ ਸਕਦੇ ਹੋ

ਕੀ ਤੁਹਾਡੇ ਕੋਲ ਕੋਈ ਸਵਾਲ ਹੈ?

ਫੁੱਟਰ ਤੀਰ