• English
બિરલા પ્રજનનક્ષમતા અને IVF
બિરલા પ્રજનનક્ષમતા અને IVF

ভ্যারিকোসিল সার্জারি সংক্রান্ত চিকিৎসা ও তার রোগ শনাক্তকরণ: একটি সামগ্রিক নির্দেশিকা

  • પર પ્રકાશિત ફેબ્રુઆરી 23, 2024
ভ্যারিকোসিল সার্জারি সংক্রান্ত চিকিৎসা ও তার রোগ শনাক্তকরণ: একটি সামগ্রিক নির্দেশিকা

વેરિકોસિલ સર્જારી: ડાયાગનસીસ বা রোগ শনাক্তকরণ ও চিকিৎসা বিকল্প

আপনি যদি সেইসব হন অসংখ্য দম্পতিদের মধ্যে একজন যাঁরা ফার্টিলিটি સંબંધી સમસ્યામાં জর্জরিত হচ্ছে, તો તમે આ পর্যায় সম্প্রচারের શાબ્દિક રૂપરેખા “অ্যাভ্যারিকোসিল” সংক্রান্ত শব্দবন্ধ থাকবেন। ভ্যারিকোসিল একটি শারীরিক বিদেশ যেখানেই স্ক্রোটাম থলির অভ্যন্তরীণ ত্বকের এমন শিরাতে স্ফীতি বা সম্প্রসারণ পরিলক্ষিত হয়। এটি স্প্যাર્મ বা শুক্রাণুর নীচে এবং তার কোয়ালিটি বিশেষভাবে অনুভব করে. সাধারণভাবে এটিকে পুরুষদের প্রজনন ক্ষমতা হ্রাসের একটি সাধারণ উপায়, তবে এই ধরনের সংকেত আপনাকে আমরা একটি সুবাদ দিতে চাই এবং তা হল এই সমস্যা শনাক্ত করা এবং ভ্যারিকোসিল সংক্রান্ত পরিস্থিতি বা সার্জারির মাধ্যমে তার সম্পূর্ণ নিরাময় সম্ভবপর হয়। এই ব্লগে, রোগ শনাক্তকরণ પ્રક્રિયા, સારવાર ব্যবস্থা বিকল্প અને પ્રવર્તન કાર્ય সংক্রান্ত કાર્યને આગળ ધપાવવા માટે વર્તણૂક કરવા માટે ভীতিকোসিল সার্জারি একটি প্রধান ভূমিকা গ্রহণ করে, সেই বিষয়ে আমরা বিভিন্ন પત્રવ્યવહારને দেখব. কারণ এর ফলশ্রুতি দেখাও উজ্জ্বলতর হবে।

વેરિકોસિલ સંબંધિત સમસ્યા સંકટ: પ્રક્રિયા અને પદ્ધતિ સંબંધિત વિવિધ વિષયો

ভ্যারিওરી સંબંધિત સમસ્યા મેডকোসিল ইতিহাস, শারীরিক পরীক্ষা ও সমস্যা ডায়াগ্যাগনসিস পরীক্ষা সহ-সম্গ্রিক মূল্যায়নের মাধ্যমে সাধারণভাবে শনাক্ত করা সম্ভব। সাধারণ শারীরিক গঠনের সময়, તમારા ડૉક્ટર আপনার মুখের উপরে একটি 'ভাલ્સાલ્વા' (વાલસાલ્વા દાવપેચ) ম্যানুয়েভার বা কৌশল (আপনাকে ও নাক বন্ধ করে অনেক নিশ্চিন্ত করা হবে) এটি স্লোম থলিতে শিরার সম্প্রসারণ হয়েছে।

কিছু কিছু ক্ষেত্রে, તમારા ડૉક્ટર এই রোগের রোগ শনাক্তকরণের ক্ষেত্রে কনফার্ম করতে স্ক্রোটাল আফ্রাসাউন্ডের বা ડોપ્લર (ડોપ્લર) এই ধরনের অত্যাধুনিক ইমেজિંગ কৌশল સ્ક્રોটাમેર અંતર્ગત শিরাতন্ত্রের એક পুঙ্খানুপুঙ্খ વિજ્યુવાલેશન જોવા માટે সাহায্য করে এবং তার ফলের ঘোষণা এবং শিরারখানি সম্প্রসারণকে তার সীমাবদ্ধ করা সহজতর হয়.

વાહરિકોલ સર્ઝરસીના વિવિધ પ્રકારો અવહિત કરો

ভ্যারিকোসিল সার্জারে স্ক্রোটাম থলির অর্ন্তভুক্ত শিরাতন্ত্রের সম্প্রসারণ সংক্রান্ত সমস্যার সমাধান করা হয় এবং এর ফলে শিরার মধ্যে রক্ত ​​প্রবাহ আরও উন্নত হতে পারে এবং ক্রিয়াকলাপ রিস্টোর করা সম্ভব। આ સામાન્ય মানের সার্জারি પ્રક્રિયાના માધ્યમથી রক্তের ফ্লোকে রিডাইরেক্ট દ્વારા રોગ-પ્રભાવિત શિરા থেকে সমূহ নিয়ে যাওয়ার লক্ষ্য গ্রহন કરવામાં આવી છે, જેમના પરિણામ રૂપે અનુભવી શકાય છે શિરા রক্তের প্রবাহ সুনিশ্চিত કરવામાં આવે છે અને তার ফলে સ્પાর্ম বা শুক্রানু শাসন પ્રક્રિયામાં સુધારણા શક્ય છે.

ভ্যারিকোসিল সার্জারির માટે વિવિધ પ્રકારની কৌশলનો ઉપયોગ કરવામાં આવે છે, তার মধ্যে ওপেন সার্জারি এবং ল্যাপ্রোস্কোপিক বা টাইপের માઈક્રોসার প্রক্রিয়াকাল প্রক্রিয়ার মতো সীমিত স্তরে অস্ত্রোপচার પ્રક્રિયામાં পড়ে. તમારા সামগ্রিক স্বাস্থ্য અને নির্দিষ্ট শারীরিক পরিস্থিতি বিচার કરશે ડૉક્ટર

વૈકલ્પિક વિવિધ વૈકલ્પિક: વેરિકોસીલ સંબંધિત સમસ્યા ઉપાશ્રય કરવાની ক্ষেত্রে ન-સારિકાકલ વિકલ્પ

যদিও ভ্যারিকোসিল সংক্রান্ত চিকিৎসার ক্ষেত্রে সার্জারি-ভার মধ্যস্থতার উপরে সবচেয়ে বেশি গুরুত্ব প্রদান করা হয়, তবে কিছু নির্দিষ্ট নির্দিষ্ট ক্ষেত্রে এ-এর মধ্যে বেশ কিছু লাইফস্টাইল বাশৈলী সংক্রান্ত পরিবর্তন, যেমন পরিস্থিতি ও উপযুক্ত আন্ডারওয়্যার বা অন্তর্বাস ব্যবস্থাকে কার্যকর করা, একটানা অনেকক্ষণ ধরে স্থায়ী বা জীবনযাপন পরিহার করা এবং প্রণয়ন সংক্রান্ত সামগ্রিক উন্নত করার জন্য, মধ্যম বা খাবারের ক্ষেত্রে সক্রিয় ও পরিবর্তন প্রয়োগ કરવું.

তবে এই অনেক অবস্থাও না-সারাকল এখানে প্রণোদিত যোগ্য সেই নন-জিনিকাল মধ্যস্থতা আপনার স্থায়ী সমাধানও নিয়ে আসতে পারে এবং ফার্টি সংক্রান্ত সক্রিয়তা উন্নয়নের ক্ষেত্রে এই ধরনের নন-সারটিকাল সার্কেল পদ্ধতিতে কম কার্যকরী ও প্রভাবশালী বলে গণ্য হয়.

વેરિકોસિલ સર્જરીના વિવિધ લાભો: ફાર્ટિલિએશન એડવાન્સ્ડ

ভ্যারিকোসিল সার্জারিকে পুরুষদের মধ্যে স্পার্ম বা শুক্রাণুর কোয়ালিটি ও সংখ্যাকে উন্নত করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ও কার্যকরী উপায় হিসাবে গণ্য করা হয়। মানসিকভাবে বা রোগ-প্রভাবিত শিরায় রক্ত ​​সঞ্চালন কম করার মাধ্যমে, এই সার্জারি অন্ডকোষে সাধারণ নারীর নিয়ন্ত্রণকে রিস্ট করতে সাহায্য করে. આ પગલાને સ્પાર્મ બા શુક્રાણુ બલ્કે અપ્ટિમાઇઝેશનમાં સૌથી વધુ মনে કરવું છે.

বিভিন্ন গবেষণায় চলে গেছে যে ভ্যারিকোসিল সার্জারির কার্যকর প্রয়োগের ফলে স্পার্ম বা শুক্রাণুর ঘনত্ব বাড়ানো, গতিশীলতার উন্নতি ও নির্দিষ্ট রূপধারণকে অনুভব করতে সহায়তা করা যায়। આ ઉપરાંત, તે મોহরન લેভেলকেও વધુને વધુ કરવા અને પ્રતિક્રિયાશીલ અક્સિજેનની ફ્રી র‌্যাডিকাল সংক্রান্ত অসুবিধা কম করতে ઉપયોગી છે. આ સમગ્ર વિષયે સામગ્રિક ફર્ટિલિટી ફાઇટરને વધુ উন্নত બનાવે છે.

રોગ સંબંધિત উপসর্গের সম্পূর্ণ নিরাময় અને તેના સુফল પર કેટલો સમય લાગી શકે?

সার্জারি সংক্রান্ত પ્રક્રિયાর উপরে ভীরিকোসিল সার্জারি-পরবর্তী রিকভারি টাইম বা সম্পূর্ণ সেরে ওঠার সময়সীমা পরিবর্তিত হতে পারে. ন্যূনতম স্তরে অস্ত্রোপচার বা ইনভ্যাসিভ પ્રક્રિયાর মাধ্যমে સામાન્ય રીતે 'ও সার্জারি' অপেক্ষা অপেক্ষাকৃত সম্পূর্ণরূপে সেরে ওঠা সম্ভবপর হয়. আপনার ডাক্তার-পরবর্তী সক্রিয় ও বিধিনিয়মের নির্দেশাবলী প্রদান করবে যার মধ্যে নির্দিষ্ট শারীরিক অ্যাক্টিভিটি করার নিয়মনিষেধ ও ব্যথা উপশমের জন্য কিছু নির্দিষ্ট প্রক্রিয়া ও গ্রহণ করতে সাজেশন দেওয়া হবে.

এটি মনে রাখতে হবে যে সার্জারির বেশ মাসই সিমেন বা বীর্যের প্যারামিটারের ক্ষেত্রে গুণগত পরিবর্তন বা উন্নতি পরিলক্ষিত হবে। તમારા ડૉક્ટરના দ্বারা উপরে ফলো-আপনি તમારા આરોગ્યની સ્થિતિને સુધારી અને તમારી ফারটিલિટી સાથે સંબંધિત કાર્યક્ષમતાથી સંબંધિત પ્રક્રિયાને અસર કરીને યોગ્ય રીતે મૂલ્યાંકન કરવું શક્ય છે.

ઉપસંહાર

আপনাকে ভ্যারিকোসিলে সন্দেহভাজন বলে শনাক্ত করা হলে বা কিছু ভুল আছে, আপনার ভুল ফার্সি উপরে প্রভাব ফেলতে পারে. તેથી ડૉક્ટરની સલાહ અથવા મેડ નેટવર્કની મદદ લેવી તમારા માટે આશુ જરૂરી છે. બિડલા ફર્ટિલિટી ઓઆઇ.વી.એફ. (IVF)-এর অঙ্গটিম আপনাকে একটি পূর্ণ ডায়াগনস্টিক মূল্যায়ন প্রদান করার চেষ্টা করা পরিপূরক এবং পুরুষ ও মহিলা উভয়েরই প্রজনন ক্ষমতার ত্রুটি নিরাময় করতে তাদের প্রয়োজন অনুযায়ী কাস্টমাইজ করা চিকিৎসা বিকল্প গ্রহণ করা হয়।

আমাদের সুবিখ্যাত ফার্টিলিটি গণনা পর্যন্ত আপনার রোগ শনাক্ত করা থেকে শুরু করে চিকিৎসা চালু করার পর্যায়, પ્રક્રિયા সম্পূর্ণরূপে করতে হবে। সেখানে প্রয়োজন পড়লে ভ্যারিকোসিল সার্জার পরিস্থিতিরও অন্তর্ভুক্ত আছে. আপনার মাতা-তা দেখতে দেখতে সাকার করার পথের পথপিক ভ্যারিকোসিলকে পথের কাঁটা হতে না; আর দেরি না করে বিড়લા ફર્ટિલિટી અને આઇ.વી.એફ. (IVF)- સાથે સંપર્ક કરો અને તમારા પરિવારની યોજના અને નિયોજન પ્રથમ તબક્કામાં પૂર્ણ કરો.

યાદ રાખો: এই পোর্টালে আলোচনার উদ্দেশ্যমূলক প্রদান করা হয়েছে তা শুধুমাত্র শিক্ষা নিয়েই করা হয়েছে এবং তাই এটিকে ডাক্তারের পরামর্শ হিসাবে গ্রহণ করা যাবে না. আপনার নির্দিষ্ট প্রয়োজন অনুযায়ী কাস্টমাইজ করা নির্দেশিকা ও চিকিৎসা বিকল্প জানতে চাইলে একজন রোগের চিকিৎসা প্রদানকারীর সাথে আপনাকে আলোচনা করতে হবে.

প্রায়শই જીજ્ઞાસિત પ્રશ્ન:

  • ভ্যারিকোসিল સંબંધી સમસ્યા કેવી રીતે અને কখন শনাক্ত করা সম্ভব છે?

ভ্যারিকোসিল সাধারণভাবে একটি শারীরিক ক্রিয়াকলাপের মাধ্যমে শনাক্ত করা সম্ভব. તમારા ડોકટરને ચેતવણી આપો স্ক্রোম থলি শির স্ফীতি দেখতে দেখতে তা চেক করার জন্য শারীরিক পরীক্ষা করতে পারেন। તદુપરાંત, তিনি স্ক্রোটাল আল্ট্রাসাউন্ড বা ડપ્લર (ડોપ્લર) আદ્રાসাউন্ডের মতো আরও পরীক্ষা করার জন্য বলতে পারেন, আপনি শিরাতন্ত্রের વિગતવાર ভিউ পাওয়া ও রক্ত ​​প্রবাহায়ন করা সহজ।

  • ভ্যারিকোসিল চিকিৎসা বিকল্প શું શું?

ভ্যারিকোসিল চিকিৎসা বিকল্পের মধ্যে সার্জিকাল ও নান-সারজিকাল উপায়ে দুইই পড়ে। নন-সারকলের পদ্ধতির মধ্যে বিভিন্ন ধরনের জীবনশৈলী সংক্রান্ত পরিবর্তন, যার মধ্যে কার্যকরী ও সহায়ক আন্ডারওয়্যার বা অন্তর্বাস পরিধান করা অথবা এমন একটি বিশেষ ধরনের অ্যাক্টিভিটি এ প্রবেশ করার জন্য তলপেটের উপরে প্রযুক্ত চাপকে শক্তি যোগান। তবে, এইসব পদ্ধতি যদি আরাম ও উপশম না মেলে, তাহলে ভ্যারিকোসিল সার্জারি করার জন্য সাজেস্ট করা হতে পারে. সবচেয়ে সাধারণ সার্জিকাল પ્રક્રિયા 'অভিহিত করা হয়' বলে অভিহিত করা হয়, যেখানে শিরাকে বোধহয় বেঁধে দেওয়া হয় বা সিল করে রাখা হয় যাতে রক্তবাহকে অন্য যন্ত্রের শিরার মধ্যে রিডাইরেক্ট করা যায়।

  • ફર્ટિલિટી ઉન્નત કરવા માટે વેરકોસિલ સર્જારી কতটা প্রভাবশালী?

বেশ নির্দিষ্ট ক্ষেত্রে ফার্টিলিটি উন্নত করার জন্য ভীরিকোসিল সার্জারি ব্যবহার করা થઈ શકે છે. পুরুষদের মধ্যে ভ্যারিকোল প্রজনন সংক্রান্ত সমস্যার সমাধানে যে বিশেষ ধরনের সার্জি রিপেয়ার বা মেরামকালের সাহায্য গ্রহণ করা হয় তা শুক্রাণুর সংখ্যাই বাড়ায় না, তার সাথে শুক্রাণুরশীলতা ও রুপান্তর বা স্বতন্ত্র নির্ণয়ের ক্ষেত্রে অনেকগুলি সহায়ক। তবে একথাটিও রাখতে হবে যে ভ্যারিকো সমস্ত কেসেই চিকিৎসা মনের প্রয়োজন নাও হতে পারে, বিশেষ করে যদি তার ধরনের সাথে আপনার ফার্টিলিটি সংক্রান্ত সমস্যা থাকে.

  • ভ্যারিকোসিল সার্জারি করা কি খুব ব্যথা বা যন্ত্রণা છે?

સામાન્ય રીતે અધિકારી অ্যানেস্থেসিয়া বা સ્થાનિક રીતે અવશેષ કરવાની સુવિધા সহ অ্যানেস্থেসিয়ার প্রয়োগ করে વેરকোসিলজারি করা হয় যার ফলে এই প্রক্রিয়াটি আপনাকে যন্ত্রণা ভোগ করতে পারে। সার্জারির, কাটাণা জায়গা সংকেত আপনার যন্ত্রণা বা কষ্ট অনুভূত হতে পারে এবং সেই যন্ত্র উপশম করার জন্য, আপনার সার্জেনের দ্বারা প্রেসক্রাইব করা যন্ত্র লাঘব কার্যকরী আপনি গ্রহণ করতে পারেন. আরও বেশি ভাগ হলেই এই অসুবিধা সহনীয় ঊর্ধ্বে এবং সভা করার জন্য কয়েকটা দেখতে হয়, আবার কেউ যদি কাজ করে থাকে, তবে তাদের মধ্যে ফিরে যেতে পারে.

  • ভ্যারিকোল সার্জারি ক্লায়েসি কি શારીરિક ঘাত প্রতিঘাত স্থল માંથી বা অন্য কোন প্রকার જોવા મળી શકે?

যেকোও ধরনের সার্জিকাল পদ্ধতির মতোই ভ্যারিকোসিল সারিরও সাথে কিছু পরিস্থিতি ও শারীরিক গোপনতা দেখা যায়। এ HTML માં সংক্রমণ, রক্তপাত, ভ্যারিকোস শির, আমিপার্কিয়ার শারীরিক অঙ্গ ও তন্ত্রেশ্বর ক্ষতি અથવા অ্যানেস্থেসের কারণে শারীরিক প্রতিক্রিয়া পড়ে. જો કે, આ બધાં જોખમો અને જોખમો સાથે જો તમે તેને જોશો નહીં તો તેને આગળ ધપાવશો નહીં.

સંબંધિત પોસ્ટ્સ

દ્વારા લખાયેલી:
સોનાલી મંડલ બંદ્યોપાધ્યાયે ડૉ

સોનાલી મંડલ બંદ્યોપાધ્યાયે ડૉ

સલાહકાર
8 વર્ષથી વધુના ક્લિનિકલ અનુભવ સાથે, ડૉ. સોનાલી મંડલ બંદ્યોપાધ્યાય ગાયનેકોલોજી અને રિપ્રોડક્ટિવ મેડિસિનના નિષ્ણાત છે. તે દર્દીઓને રોગ નિવારણ, પ્રજનન સ્વાસ્થ્ય અને વંધ્યત્વ વ્યવસ્થાપન અંગે શિક્ષિત કરવામાં નિષ્ણાત છે. ઉપરાંત, તે ઉચ્ચ જોખમી પ્રસૂતિના કેસોની દેખરેખ અને સારવારમાં કુશળ છે. તેણીની કારકિર્દી દરમિયાન, તેણીએ આંતરરાષ્ટ્રીય અપડેટેડ ઓન વુમન વેલબીઇંગ, ફેટલ મેડિસિન અને ઇમેજિંગ કમિટી, એન્ડોસ્કોપિક સર્જરી અને રિપ્રોડક્ટિવ મેડિસિન વગેરે જેવી બહુવિધ વર્કશોપમાં ભાગ લીધો છે.
હાવડા, પશ્ચિમ બંગાળ

અમારી સેવાઓ

પ્રજનન સારવાર

પ્રજનનક્ષમતા સાથેની સમસ્યાઓ ભાવનાત્મક અને તબીબી રીતે પડકારરૂપ છે. બિરલા પ્રજનનક્ષમતા અને IVF ખાતે, અમે માતાપિતા બનવા તરફની તમારી મુસાફરીના દરેક પગલા પર તમને સહાયક, વ્યક્તિગત સંભાળ પૂરી પાડવા પર ધ્યાન કેન્દ્રિત કરીએ છીએ.

પુરૂષ વંધ્યત્વ

તમામ વંધ્યત્વના કેસોમાં પુરૂષ પરિબળ વંધ્યત્વ લગભગ 40%-50% માટે જવાબદાર છે. શુક્રાણુના કાર્યમાં ઘટાડો આનુવંશિક, જીવનશૈલી, તબીબી અથવા પર્યાવરણીય પરિબળોનું પરિણામ હોઈ શકે છે. સદનસીબે, પુરૂષ પરિબળ વંધ્યત્વના મોટાભાગના કારણો સરળતાથી નિદાન અને સારવાર કરી શકાય છે.

અમે પુરૂષ પરિબળ વંધ્યત્વ અથવા જાતીય તકલીફ ધરાવતા યુગલો માટે શુક્રાણુ પુનઃપ્રાપ્તિ પ્રક્રિયાઓ અને સારવારોની વ્યાપક શ્રેણી ઓફર કરીએ છીએ.

દાતા સેવાઓ

અમે અમારા દર્દીઓ માટે એક વ્યાપક અને સહાયક દાતા કાર્યક્રમ ઓફર કરીએ છીએ જેમને તેમની પ્રજનન સારવારમાં દાતાના શુક્રાણુ અથવા દાતાના ઇંડાની જરૂર હોય છે. અમે વિશ્વસનીય, સરકારી અધિકૃત બેંકો સાથે ભાગીદારી કરી છે જેથી ગુણવત્તાયુક્ત ખાતરીપૂર્વક દાતાના નમૂનાઓ પ્રાપ્ત થાય જે રક્ત પ્રકાર અને શારીરિક લાક્ષણિકતાઓના આધારે તમારી સાથે કાળજીપૂર્વક મેળ ખાય છે.

પ્રજનન સંરક્ષણ

ભલે તમે પિતૃત્વમાં વિલંબ કરવાનો સક્રિય નિર્ણય લીધો હોય અથવા તમારા પ્રજનન સ્વાસ્થ્યને અસર કરી શકે તેવી તબીબી સારવાર કરાવવા જઈ રહ્યાં હોવ, અમે તમને ભવિષ્ય માટે તમારી પ્રજનન ક્ષમતાને જાળવવાના વિકલ્પો શોધવામાં મદદ કરી શકીએ છીએ.

સ્ત્રીરોગવિજ્ઞાન પ્રક્રિયાઓ

કેટલીક પરિસ્થિતિઓ જે સ્ત્રીઓમાં પ્રજનનક્ષમતાને અસર કરે છે જેમ કે અવરોધિત ફેલોપિયન ટ્યુબ, એન્ડોમેટ્રિઓસિસ, ફાઈબ્રોઈડ્સ અને ટી-આકારના ગર્ભાશયની શસ્ત્રક્રિયા દ્વારા સારવાર કરી શકાય છે. અમે આ સમસ્યાઓના નિદાન અને સારવાર માટે અદ્યતન લેપ્રોસ્કોપિક અને હિસ્ટરોસ્કોપિક પ્રક્રિયાઓની શ્રેણી ઓફર કરીએ છીએ.

જિનેટિક્સ અને ડાયગ્નોસ્ટિક્સ

પુરૂષ અને સ્ત્રી વંધ્યત્વના કારણોનું નિદાન કરવા માટે મૂળભૂત અને અદ્યતન પ્રજનન તપાસની સંપૂર્ણ શ્રેણી, વ્યક્તિગત સારવાર યોજનાઓ માટે માર્ગ બનાવે છે.

અમારા બ્લોગ્સ

સબમિટ
આગળ વધો ક્લિક કરીને, તમે અમારી સાથે સંમત થાઓ છો નિયમો અને શરત અને ગોપનીયતા નીતિ

પર પણ તમે અમારો સંપર્ક કરી શકો છો

શું તમારી પાસે કોઈ પ્રશ્ન છે?

ફૂટર એરો