• English
બિરલા પ્રજનનક્ષમતા અને IVF
બિરલા પ્રજનનક્ષમતા અને IVF

গর্ভাবস্থায় যোগাভ্যাসে ক্রান্তীয়

  • પર પ્રકાશિત માર્ચ ૨૦, ૨૦૨૧
গর্ভাবস্থায় যোগাভ্যাসে ক্রান্তীয়

મહિલા થી મા મુસાફરી માર્ગ સરળ નથી. শরীরে যন্ত্রণাদায়ক, মাথাব্যথা, ভালো, ভালো, এই খারাপ, এই খুব সাধারণ- উপহাতে ব্যথা ইত্যাদি. ইচ্ছা করে শুয়ে-বসে সন্তান। আমরা তোকে দেখি উত্তরফেরা, নড়াচড়াও বন্ধ করে এই ভয়ে যে সন্তানের যদি হয়। પરંતુ આ ভিডিও સર્વૈব ভুল. শুয়ে ঘাতক থাকলে ব্যত্যয় নিরীহ ভাব আরও বাড়ে, শরীরে রক্তক্ষরণ ব্যার্থ হয়, সামনে જોવા મળે. এই সময় বেশি ভালো খিদে পায় বান্দর ইচ্ছা হয় বলে মনে হয় ঠিক থাকে না। অতিরিক্ত বাকের কারণে গর্ভাবস্থা তাই শুয়ে-বসে না থেকে হবু মিউ যদি এই সময়ে হাঁটাচলা ও যোগব্যায়াম করেন, তাহলে শরীর-মনও থাকে এবং প্রসবের সময়ও অভিজ্ঞতা কম হয়। 

 

গর্ভাবস্থায় কেন যোগব্যায়াম করা উচিত 

যোগব্যায়ামের অনেক સિસ્ટમિતા. গর্ভাবস্থায় যোগব্যায়ামથી-    

૧) તંતુ નિયંત્રણમાં રહે છે,

XNUMX) શારીરિક হৃদস্পন্দન,

૩) রক্তচাপ নিয়ন্ত্রণে હોય છે,

XNUMX) শারীরবৃত্তি

૫) পর্যাপ্ত ઊંઘ,

৬) দুশ্চিন্তা-অবসাদ-উদ্বেগ কম,

XNUMX) হরমোনের ভারসাম্য બરાબર હોય છે,

XNUMX) দৃঢ় হয় বিশেষ করে পেলভিক মাসলে ભાર આવે છે,

XNUMX) শারীরবৃত্ত નમিয়ানતા (ফ্লেক্সিবিসিটি) বাড়ে,

૧૦) વરસામ્ય (બૅલાન્સિંગ) બરાબર હોય છે,

૧૧) কোষ্ঠকাঠিন্য, ইসির সমস্যা ও বদহজম থেকে મુક્તિ মেলে,

১২) বিশ্বাসবায়ু নিয়ন্ত্রণের অভ্যাসে ফুসফুসে শক্তি বাড়ে।

હકીકતમાં, যোগব্যায়ামকে পিটুইটারি বই 'মন ভাল করা' জৈব রাসায়নিক સામગ્રી এন্ডোমর্ফিন শুরু করে। এন্ডোমর্ফিন ব্যথা কমায় ও শরীরে ভাল লাগার অনুভূতি আনে মিলি ন্যাচার পেইন কিলার বলা হয়. ব্যায়ামের পরে রক্তপ্রবাহের દ્વારા এন্ডোমর্ফিন দ্রুত হারে শরীরে ছুটে কথায়। પરિણામે স্ট্রেস বা উদ্বেগ, মনে আনন্দের সঞ্চার થાય છે. যোগব্যায়ামে বন্ধুদের ইনসুলিন গ্রহীতা বা রিসেপটের সংখ্যা বাড়ে. ফলে কম ইনসুনিলে কাজ করতে পারে বলে শরীরে বেশি ইউসুলিন বল্ট হয় না. রক্তে শর্করা অনুশীলন নিয়ন্ত্রণে থাকে। 

 

গর্ভাবস্থায় কোন যোগব্যায়াম অভ্যাস કરશે

সাধারণ গর্ভাবস্থায় প্রসূতদের সমতলে হাটার পরামর্শ দেন সুপারিশেরা। અઠવાડિયામાં ચારમાંથી પાંચ દિવસ ૨૦ મિનિટ જોડાવા માટે શોધ કરો. ગર્વાધાર શરૂ કરવા તરફ (ફાર્સ્ટ ટ્રિમસ્ટર) ત્યારથી જે જોડબ્યામ છે તે અવ્યવસ્થા માટે સિસ્ટમ મેલે છે. બનવંુ બનવું જોઈએ. સેકન્ડ ট্রাইમસ્ટર সীমাરેખા નિશ્ચિંતે કરવામાં આવે છે. થાર્ડ ટ્રીમસ્ટરે ફરીથી વધુ દબાણ તેને વાંચવું જોઈએ. 

 

આ સમયે যে ব্যায়ামগুলি કરવામાં આવે છે, તે છે-

  • માર્જારી બેઠક- গর্ভাবস্থায় বেশি দেখতে সামলাতে হয়. ফলে কোমর ও পিঠের চাপ বাড়ে। માર્જારી আসন অভ্যাস કોમર, પી, কাঁধ ও ঘাড়ে ব্যথা, আরাম મેલે. શિરદાંড়াও નમનિયન હોય છે. এরই સાથે পেটের পেশীকে দৃঢ় করতে সাহায্য করে আসনটি. রক্তবর্ণ বাড়ে শরীরে।

  • ત્રિકોણાસન- ত্রোণাসন্তি শারীরিক ও ভীরুভারসাম্য বজায় থাকে। પતંગંગ નમનિયન છે. প্রসবের সময় সুবিধা થાય છે.

  • જોડ નિદ્રા- ক্ষমতা মনে করেন আপনার হাত-পা শুয়ে থাকার এই বঙ্গી আসন નથી. কিন্তু বাস্তবে তানটান হয়ে শুয়ে ঘুম ও জাগর দেখা মাঝামাঝি দৃশ্য দেখানো সহজ কাজও নয়. સવારથી દબાણ મુક્ત કરવા માટે મદદ કરવા માટે જોડો. রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

  • વીરભદ્રાસન- તમને બલાન્સ વધારો મદદ કરે છે આ બેઠક. હાથ, পা এবং পিঠের વચ્ચેর দিকের পেশী দৃঢ় করতে મદદ કરે, શક્તિ વધે.

  • બંધકોણાસન- পাশ্চাত্যদেশ ও যোনি সংলগ্ন এলাকায় ফ্লেক্সিবিলিটি বাড়ে এই পার্শ্ব. এর ফলে সুবিধা થાય છે. উরুদেশ পেশী দৃঢ় হয়, হাঁটুর ব্যাথা বলতে, গরাবয় যে দুর্বলের তা দূর হয়।

  • સરળ સેટ- આ আসনটি গর্ভাবস্থার XNUMX-XNUMX મહિના સુધી કરવામાં આવે છે. এই সময়ে কোমরে সেই ব্যাথা থেকে আরাম মেলে এই আসনের জন্য।

  • બ્રહ્મচর্যাসন ও সুপ্ত બ્રહ્મચર্যাসন- આ વચ્ચે আসনই গর্ভ স্থাপত্য (થાર્ડ ટ્રીમસ્ટર) સુધી કરવામાં આવે છે. এটি তলপেট এবং পশ্চাদদেশের দৃঢ়তা বাড়াতে সাহায্য করে এর ফলে প্রসবে সুবিধা হয়.

  • বন্দ গোমুখাসન- গর্ভাবস্থায় তলপেট ভারী হয়. પેટ તેને વધારે ન ગણાય અને ટાઈટ હોય છે, તેના માટે આ ব্যায়াম કરવામાં આવે છે.

 

  • અર્ભક আসন ও જયાસન- এই দু'টি আসন শুধু হবু মা নয়, পরিবারের সন্তানের জন্যও প্রযুক্তি।

  • અર્ધવિવક્ત আসন- આ ઉরুর পেশীর સ્ટ્રેચિંગ થાય છે. આ બેઠક અવાસાસ બલાન્સિંગ સારી હોય છે, અવસાદ તમને.

  • ઇમાયમ- গর্ভাবস্থায় শরীর ও মনকে প্রফুল্ল রাখতে সবচেয়ে কার্যকরী হল ব্যবহারায়াম. আমাদের যোগব্যায়ামে ধারণায়াম রয়েছে. પ્રવાસ যাত্রায়મ, ভ্রমরী ময়াম, બ્રહ્মীয়াম વગેરે. সুবিধার মতোই যে স্বাভাবিক একটা নিরাময়, অভ্যাসের জন্য হরমোঃসরণ ভাল হয়, বন্ধুদের সঙ্গে শিশুর যোগসূত্র ক্লিঙ্ক. বিশ্বাসের মাধ্যমে বিশ্বাস বায়ুকে নিয়ন্ত্রণ করা হয় বলে তা ফুসফুসে কার্যক্ষমতা বাড়ায়, শরীরে রক্তাক্ষ বাড়ে। শুধু মা নয়, সন্তানের দেহও অক্সিজেন সরবরাহ સારી છે.     

 

 

গর্ভাবস্থায় কোন પ્રકારની ব্যায়াম করা જોઈએ નહીં

বছর দু'য়েক আগেও অনুস্কার্মা কোম্পানীর পোস্ট গর্ভবতী শর্ষের শীর্ষস্থানীয় ছবি করেগোল সোশ্যাল মিডিয়ায় જઈ રહ્યાં છે. પ્રશ્ન, আদৌ গর্ভাবস্থায় આ પ્રકારનું ব্যায়াম કરવું જોઈએ શું ના. অনুষ্কা নিরাপত্তা ছিল, આ ব্যায়ামটি তিনি দীর্ঘ দিন ধরে আছেন. আর নিরাপত্তার সঙ্গে কথা বলে তিনি এই ব্যায়াম করেছেন এবং এটা করতে তাঁর সমস্যা হয়েছে। પરંતુ તમારા নেতাদের পক্ষে, সাধারণ শীর্ষস্থানীয় গর্বস্থান করা উচিত নয়. অভিনয় বা ক্রিড়াবিদদের ফিটনেস অনেক বেশি હોય છે. দীর্ঘ চেষ্টায় শরীরকে এতটাই মজবুত করে তোলে যেগুলোকে দেখে অনেক কিছু সম্ভব। সেরিনা ইউলিয়ামস গর্ভাবস্থায় অস্ট্রেলিয়ান ওপেন জিতে ছিলেন। এদেঁর কোন সাধারণ মানুষের বিভ্রান্ত দেখতে হবে না. সকলের শরীর এক নয়. মেড ব্যক্তিগত হিস্ট্রি অন্য গর্ভধারণে কি বিরলতা আছে, না, অবস্থা কী রকম তা করেই শারীরিক অনুশীলন રુটিন ঠিক করা উচিত. সাধারণ গর্ভতিবস্থায় যে যোগব্যায়ামগুলি করা যায় 'হাই রিস্ক' 'হাই রি' বলতে আগে গর্ভপাত হয়েছে, উচ্চ রক্তচাপ, রক্তাল্প বা রক্তাল্পে সমস্যা আছে তাদের কথা বলা হচ্ছে। প্রসূতি যোগের সাথে কথা বলতে হবে ঠিক কি যোগব্যায়াম করা হবে, কী করা যাবে। જેમ, তলপেটের উপর চাপ পড়ে এমন আসন এই সময় করা যাবে না. જે બેઠકો ઘણી સમજણ ધરાવે છે, તે બેઠકો ના કરવી જોઈએ. ব্যায়ামের সময় শরীর খারাপ দেখে સાથે থেমে যাবে. নিঃশ্বাস নিতে কষ্ট, পেটে বাকে ব্যাক, পেতে টান টেকথা মনে রাখতে হবে. ভরা পেটে না ব্যায়াম করা যাবে এবং ব্যায়ামেরির পিপাসা নিচে জলম হবে। সানা যোগা বা হট যোগ করা যাবে না.

 

যে যোগব্যায়ামগুলি গর্ভাবস্থায় বারণ, সেগুলি হল—

૧) સન

૨) চক্রাস

૩) અર્ધ મૈસ્યેન્દ્રાસન

૪) ભૂજંગાસન

૫) વિપરીત શલાવસન

XNUMX) છેલાસન

 

বিহীন নারী সমস্যা সমাধানে যোগব্যায়াম

হীনতার কারণ একটা বড় কারণ থাকে আর আমাদের জীবনযাত্রা অভ্যাস আমাদের শরীরে হরমোনের ভারত সাম্যের অভাবে রোগে বাসা বাধে। যোগব্যায়াম করে যেমন মনোনিবেশ করা যায় ঠিকই শরীরে হরমোনের ভারসাম্যও রাখা যায়. પણ যোগব্যায়াম উদ্বেগ অবসাদ বা દૂર કરવાથી. অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা নিয়ন্ত্রণ করা যায় যোগব্যায়ামে.


হীনতার শিশু সমস্যায় সেই ব্যায়ামগুলিকে সুবিধা দেয়-

  • ભૂજંગાસન- মেঝেতে উপুড় হয়ে শুয়ে হাতের তালু পাঞ্জের দু'পাশে রাখতে হবে। হাতের তালুতে দিয়ে দিয়ে লেখার উপর ভরসা কোর উপর দিকে দিকে মাথা বেঁধে দিয়ে আমার দিকে তাকাতে হবে. કોમર પાથ સુધી માટીতে ઠેকে રહેશે. ૨૦-૩૦ સેકંડ પછી ફરી પાછા આવશે. પેટના મેદ ઝરાতে મદદ કરવાથી આ બેઠક.  
  • ত্রিকোণাસન- পথ পাল্টে দাঁড়াতে হবে. হাত মাপা দু'পাশে প্রসারিত રહેશે. এই বাঁ আপনার শরীর বেঁকিয়ে বা হাত দিয়ে বাঁদের পায়ের আঙ্গুল ছুঁয়ে দেখতে হবে. દો હાથ બાજુ તરફ સીધા રહેશે. হাঁটু પ્રવાસા ના. কিছুক্ষণ পর হাতগুলি একই রকম પ્રસારિત કરવામાં આવશે. એક જ પ્રકારે હાથ આપીને পায়ના અંગુલ ટચ કરવા પડશે. આ আসন હજમની ક્ષમતા વધે છે. কোষ্ঠকাঠিন্যের સમસ્યા હોય તો આ আসন করে સિક્યોરિટી મળે. ખૂબ અસાદ ઉપયોગ કરીને મદદ કરે છે.

  • વાહનસન- ‌‌‌‌‌‌‌‌‌‌‌. শান্তিতে নিতে নিতম্ব ও কোমরে ভর দিয়ে দেহের উপরিভাগও পাবো. দল নৌকার মতো দেহটা ২০-৩০ સેকেন্ড આગળ રહેશે. ફરીથી વિશ્વાસ કરવા માટે ફરીથી આવવા માટે. প্রতি দিন XNUMX-XNUMX বার এই যোগানটি অভ্যাসের জন্যে পেতে হবে

  • પશ્ચિમોત્તાનાસન- পাদু'টো উত্তেজিত মেরুদণ্ড সোজা করে বসতে হবে. হাত মাথার উপরে থাকবে. এই হাতের নাম পায়ের গোড়ালি ধরতে হবে. মাথা ঠেকানো থাকবে হাঁটুতে। કનુઈ કોઈ મેઘે ટચ કરશે. এই আসন পিঠের দিকে, উ, পায়ের পেশীর শক্তি বাড়ায়. স্ত্রী জননঅঙ্গগুলিকে রক্ত ​​প্রবাহেનાર এনার্জি বা শক্তি জোগায়.

 

પણ સૂર્ય પ્રણામ পৌষ অভ্যাসની অনিয়মિત ঋতুস্রব, ও ঋতুস্রাবে ব্যথা દૂર, સેક્સ શક્તિ বাড়ে. ভ্রমরী কুমারાયમ, મુસાફરી টাইમ બા নাড়ি শোধন અવાસાસને પણ મન સારું હોય છે. 

 

સંબંધિત પોસ્ટ્સ

દ્વારા લખાયેલી:
કલ્પના જૈન ડૉ

કલ્પના જૈન ડૉ

સલાહકાર
ડૉ. કલ્પના જૈન, એક અનુભવી પ્રજનનક્ષમતા નિષ્ણાત, લગભગ બે દાયકાની ક્લિનિકલ પ્રેક્ટિસ સાથે. દયાળુ અને દર્દી-લક્ષી સંભાળ પૂરી પાડવા પર મજબૂત ધ્યાન સાથે, તેણીની કુશળતા પ્રજનનક્ષમતાના ક્ષેત્રમાં લેપ્રોસ્કોપીથી પ્રજનન અલ્ટ્રાસાઉન્ડ સુધીની છે.
17 + વર્ષનો અનુભવ
ગુવાહાટી, આસામ

અમારી સેવાઓ

પ્રજનન સારવાર

પ્રજનનક્ષમતા સાથેની સમસ્યાઓ ભાવનાત્મક અને તબીબી રીતે પડકારરૂપ છે. બિરલા પ્રજનનક્ષમતા અને IVF ખાતે, અમે માતાપિતા બનવા તરફની તમારી મુસાફરીના દરેક પગલા પર તમને સહાયક, વ્યક્તિગત સંભાળ પૂરી પાડવા પર ધ્યાન કેન્દ્રિત કરીએ છીએ.

પુરૂષ વંધ્યત્વ

તમામ વંધ્યત્વના કેસોમાં પુરૂષ પરિબળ વંધ્યત્વ લગભગ 40%-50% માટે જવાબદાર છે. શુક્રાણુના કાર્યમાં ઘટાડો આનુવંશિક, જીવનશૈલી, તબીબી અથવા પર્યાવરણીય પરિબળોનું પરિણામ હોઈ શકે છે. સદનસીબે, પુરૂષ પરિબળ વંધ્યત્વના મોટાભાગના કારણો સરળતાથી નિદાન અને સારવાર કરી શકાય છે.

અમે પુરૂષ પરિબળ વંધ્યત્વ અથવા જાતીય તકલીફ ધરાવતા યુગલો માટે શુક્રાણુ પુનઃપ્રાપ્તિ પ્રક્રિયાઓ અને સારવારોની વ્યાપક શ્રેણી ઓફર કરીએ છીએ.

દાતા સેવાઓ

અમે અમારા દર્દીઓ માટે એક વ્યાપક અને સહાયક દાતા કાર્યક્રમ ઓફર કરીએ છીએ જેમને તેમની પ્રજનન સારવારમાં દાતાના શુક્રાણુ અથવા દાતાના ઇંડાની જરૂર હોય છે. અમે વિશ્વસનીય, સરકારી અધિકૃત બેંકો સાથે ભાગીદારી કરી છે જેથી ગુણવત્તાયુક્ત ખાતરીપૂર્વક દાતાના નમૂનાઓ પ્રાપ્ત થાય જે રક્ત પ્રકાર અને શારીરિક લાક્ષણિકતાઓના આધારે તમારી સાથે કાળજીપૂર્વક મેળ ખાય છે.

પ્રજનન સંરક્ષણ

ભલે તમે પિતૃત્વમાં વિલંબ કરવાનો સક્રિય નિર્ણય લીધો હોય અથવા તમારા પ્રજનન સ્વાસ્થ્યને અસર કરી શકે તેવી તબીબી સારવાર કરાવવા જઈ રહ્યાં હોવ, અમે તમને ભવિષ્ય માટે તમારી પ્રજનન ક્ષમતાને જાળવવાના વિકલ્પો શોધવામાં મદદ કરી શકીએ છીએ.

સ્ત્રીરોગવિજ્ઞાન પ્રક્રિયાઓ

કેટલીક પરિસ્થિતિઓ જે સ્ત્રીઓમાં પ્રજનનક્ષમતાને અસર કરે છે જેમ કે અવરોધિત ફેલોપિયન ટ્યુબ, એન્ડોમેટ્રિઓસિસ, ફાઈબ્રોઈડ્સ અને ટી-આકારના ગર્ભાશયની શસ્ત્રક્રિયા દ્વારા સારવાર કરી શકાય છે. અમે આ સમસ્યાઓના નિદાન અને સારવાર માટે અદ્યતન લેપ્રોસ્કોપિક અને હિસ્ટરોસ્કોપિક પ્રક્રિયાઓની શ્રેણી ઓફર કરીએ છીએ.

જિનેટિક્સ અને ડાયગ્નોસ્ટિક્સ

પુરૂષ અને સ્ત્રી વંધ્યત્વના કારણોનું નિદાન કરવા માટે મૂળભૂત અને અદ્યતન પ્રજનન તપાસની સંપૂર્ણ શ્રેણી, વ્યક્તિગત સારવાર યોજનાઓ માટે માર્ગ બનાવે છે.

અમારા બ્લોગ્સ

સબમિટ
આગળ વધો ક્લિક કરીને, તમે અમારી સાથે સંમત થાઓ છો નિયમો અને શરત અને ગોપનીયતા નીતિ

પર પણ તમે અમારો સંપર્ક કરી શકો છો

શું તમારી પાસે કોઈ પ્રશ્ન છે?

ફૂટર એરો